নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাসেল আহমেদ

একজন গাঙ্গচিল

লেখলেখি করি একটু আধটু যদিও লেখার হাত ভালো না। অবশ্য লেখালেখির চেয়ে বড় পরিচয় আমি একজন বড় পাঠক। মুক্তিযুদ্ধ আমার সবচেয়ে বড় অহংকার। সবসময় স্বপ্ন দেখি একটা সুন্দর বাংলাদেশের। ইমেইল[email protected]

একজন গাঙ্গচিল › বিস্তারিত পোস্টঃ

ব্যাটিং বিস্ময় বাংলার ইমরান!

১২ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৪১

কাভার ড্রাইভ করে ঠিক সাকিব আল হাসানের মতো, স্ট্রেইট ড্রাইভে তামিম ইকবালের ছায়া। আর অন সাইডের খেলা ঠিক সনাৎ জয়সুরিয়ার মতো হলেও সবাই তাকে ডাকে ক্রিস গেইল বলে। অবাক হচ্ছেন কার কথা বলছি? এতসব বৈশিষ্ট্য যার মধ্যে বিদ্যমান, সে হচ্ছে মাত্র ৪ বছর বয়সী বাঁহাতি খুদে ব্যাটসম্যান-যার নাম ইমরান।



ইমরান থাকে খিলগাঁও তালতলা মার্কেটের পেছনের বস্তিতে। বাবা রিক্সাচালক। বস্তির পাশেই কবরস্থান মাঠে ইমরানের বাবা আব্দুল মান্নান তাকে বল ছুঁড়ছিলেন। ইমরান মনের আনন্দে বিভিন্ন ধরনের শট খেলছিলো। অবাক হয়ে দাঁড়িয়ে গেলাম ভাবছিলাম শুধু আমিই হয়তো তার এই ঐশ্বরিক প্রতিভাকে ধরতে পেরেছি। মিনিট পাঁচেক বিস্ময় নিয়ে দাঁড়িয়ে থাকতেই পেছনে ২০-২৫ জনের জটলা। সবাই তার প্রতিভা নিয়ে কথা বলছে। ১৮-২০ বছর বয়সী এক যুবক বলে উঠলো, ও আমার ভাই হইলে কাজে লাগতোরে।’ চল্লিশোর্ধ একজন বলে উঠলেন, ‘প্রতিভা থাকলে কি হইবো-জন্মাইছে তো গরিবের ঘরে।’





তখন দুপুর সাড়ে ১২টা। আব্দুল মান্নানের কাছে জানতে পারলাম, সকাল ৯টা থেকে ব্যাটিং করছে ইমরান। শট খেলে আবার এক রানের জন্য প্রান্ত বদল করছে। ছোট্ট ইমরানের শারীরিক সক্ষমতার কথাও স্পষ্ট হওয়ার কথা। ৬-৭ বছরের শিশুরা ইমরানকে বল করেন। আবার এক দল বল কুঁড়িয়ে আনেন।



ইমরানদের ঘরে টিভি নেই। পাশের বাসায়ে গিয়ে মাঝে মধ্যে টিভিতে খেলা দেখে সে। কার ব্যাটিং ভালো লাগে জিজ্ঞেস করতেই উত্তর- ‘সাকিব আল হাসান’ (পুরো নামটা স্পষ্টভাবে উচ্চারণ করতে পারছিলো না)





বাবার কোলে ক্ষুদে ব্যাটিং বিস্ময় ইমরান



ইমরানের বাবা সপ্তাহে একদিন সারা সকাল ছেলেকে দেন। বাবার করা বল খেলতেই বেশি পছন্দ তার। প্রতিদিন বিকেলে কবরস্থান মাঠে মানুষের ভিড় জমে ইমরানের ব্যাটিং দেখার জন্য।



৬-৭ বছর বছরের শিশুদের দেখা যায় ব্যাট ধরতেই পারছে না। কেউ হয়তো গড়িয়ে গড়িয়ে বল করছেন আর ঝাড়ু দেওয়ার মতো করে ব্যাট দিয়ে বল সরাচ্ছে। আর সেই জায়গায় মাত্র ৪ বছর বয়সী ইমরানের ব্যাটিংয়ে যেনো বিশ্বমানের ক্রিকেটারদের ছাঁয়া। তাকে কেউ কোনোদিন ব্যাটিং শেখায়নি, টিভিতে খেলা দেখেও শেখেনি-তাহলে কিভাবে সম্ভব করলো ইমরান?



ইমরানের বাবা আব্দুল মান্নান জানান, ‘১ বছর বয়সে ও (ইমরান) কাঠের লাঠি দিয়ে ইট-ভাঙ্গা (সুরকি) পেটাতো।



এমন নান্দনিক ব্যাটিং ইমরানের নিজস্ব সৃজনশীলতা ও সৃষ্টিকর্তার ঐশ্বরিক দান। উন্নত দেশ হলে হয়তো ফুটবলার লিওনেল মেসির ছোটবেলার ঘটনার সাথে সাদৃশ্য থাকতো ইমরানের। শিশুকাল থেকেই পেত পরিচর্যা, উন্নত অনুশীলন। এখন থেকে পরিচর্যা পেলে ইমরানও হতে পারে ডন ব্র্যাডম্যান-ব্রায়ান লারা- শচিন টেন্ডুলকার কিংবা সাকিব আল হাসানদের কাতারের একজন।



ধন্যবাদ #প্রিয়.কম ও "Troll Cricket - বাংলা" এই অসাধারন সংবাদ ও ভিডিওটির জন্য।



ভিডিও Click This Link



মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:৪৮

অপূর্ণ রায়হান বলেছেন: শেয়ার করার জন্য আপনাকেও ধন্যবাদ। আশাকরি এটা যেন কোন ভুয়া খবর না হয় এবং ইমরান ভালো কারও তত্ত্বাবধায়নে গড়ে উঠুক।।

১২ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৪

একজন গাঙ্গচিল বলেছেন: এমন হাজারো প্রতিভা আমাদের দেশের আনাচে কানাচে ছড়িয়ে আছে। সুযোগ সুবিধার অভাবে তারা খুব তাড়াতাড়ি ঝড়ে যাচ্ছে।

এমন সংবান যেন মিথ্যা না হয় এটা আমিও মনে প্রানে চাই ।

ধন্যবাদ রায়হান ভাই। ভালো থাকবেন ।।

২| ১৩ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১২:৩৯

প্রবাসী পাঠক বলেছেন: ধন্যবাদ শেয়ার করার জন্য।

১৩ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:০৭

একজন গাঙ্গচিল বলেছেন: প্রবাসী ভাই আপনাকেও ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.