নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শত কস্টের মাঝেও একটা ভালো খবর আছে

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৪৮

খবরটা অত খুশীর নয়, তবে ভালো খবর; খবরটা হচ্ছে, পেট্রোল বোমা দেশীয় টেকনোলোজীতে তৈরি হচ্ছে, এর জন্য রেমিট্যান্সের হার্ড কারেন্সী বা চোরাইপথে আনা স্বর্ণ দিয়ে কিনতে হচ্ছে না; সাথে সাথে আরো ভালো খবর যে, যদিও এটা আমাদের আবিস্কার নয়, এর জন্য পেটেন্ট নিতে হয় না, কিংবা রয়েলটি দিতে হয় না; এবং আরো ভালো খবর যে, এ কাজে ভালো ফাইনেন্সীয়ারও পাওয়া যাচ্ছে।



গত ৪৪ বছর বাংলাদেশের ইউনিভার্সিটিগুলোতে কোন কিছুর উপর দীর্ঘ মেয়াদী রিসার্চ করা সম্ভব হয়নি: রিসার্চে ব্যাকগ্রাউন্ড গড়ে ওঠেনি, বেশীর ভাগ শিক্ষকই পার্টির লোক, লাল, নীল, সাদা, কাউয়া ইত্যাদি, এরা অপরাজনীতিতে সময় ব্যয় করে; ছাত্ররা ছাত্রলীগ, ছাত্রদল, শিবির: এরা টেন্ডার বেচাকেনা করে, অস্ত্র থেকে মাদক ব্যবসা করে, কেহ রগ কাটার যন্ত্র বানায়।



সরকার রিসার্চের জন্য ১০ পয়সার বাজেট রাখে, প্রাইভেট থেকে রিসার্চের জন্য টাকা কেহ দেয় না; এখন দিচ্ছে সবাই দিচ্ছে পেট্রোল বোমা টেকনোলোজীতে।



ভারতের বেশীর ভাগ ইউনিভার্সিটি আইবিএম, মাইক্রোসফট, ইনটেল, হানি-ওয়েল, টাটা, প্রক্টর এন্ড গেমবল, ফাইজারের হয়ে রিসার্চ করে, টাকা কামায়, বুদ্ধি বাড়ে।



পেট্রোল বোমা যখন দেশীয় টেকনোলোজীতে বানাতে পারছে, কিছুদিনের মাঝে কোয়ালিটি টাইম বোমা, গ্রেনেড, পিস্তল বানাতে পারবে। এগুলো ভালো বাজার আছে দেশে বিদেশে; এক্সপোর্ট বাড়বে।



২০১৩ সালে লেখাপড়া বন্ধ ছিল, এ বছরও বন্ধ থাকবে বলে মনে হচ্ছে; তরুণরা নতুন কিছু না শিখলে, আমরা টেকনোলোজী ও সায়েন্সে আগের যায়গায় পড়ে থাকবো; আমাদের সামনে যাওয়া বন্ধ করে দিচ্ছে হরতাল, অবরোধ।



আমরা পেট্রোল বোমার টেকনোলজী ও উহার ফাইন্যান্সে এগুচ্ছি, যা করছে পাকিস্তান, আফগানিস্তান, সোমালিয়া, সিরিয়া; ক্রমেই আমরা ওদের বন্ধু হচ্ছি।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫৫

সুমন কর বলেছেন: :(

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:০২

চাঁদগাজী বলেছেন:


মানুষ আবিস্কার করতে চায়, টেকনোলোজী সামনে যেতে চায়; পেট্রোল বোমাই আমাদের নিজ্স্ব টেকনোলোজী হতে যাচ্ছে!

২| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:০৩

কলাবাগান১ বলেছেন: আমরা পেট্রোল বোমার টেকনোলজী ও উহার ফাইন্যান্সে এগুচ্ছি, যা করছে পাকিস্তান, আফগানিস্তান, সোমালিয়া, সিরিয়া; ক্রমেই আমরা ওদের বন্ধু হচ্ছি।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ও খেলদা জিয়া এমনভাবে মানুষকে ব্যবহার করছে যে, মানুষ ওদের সাজানো ছকে পা দিচ্ছে; এরা ২ জন পরস্পরকে সাহায্য করছে মাত্র।

৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:১৫

বেসিক আলী বলেছেন: এই ভালো.... ভালো নয় রে ভাই :(

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:


ভয়ানকভাবে জাতিকে ধ্ংস করছে এরা সবাই মিলে; এদের সংক্যা ২০ লাখ; আমরা ১৭ কোটী 'অসহায় বেকুব'।

৪| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪৪

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,




দারুন একটা স্যাটায়ার ।
বোমা সংক্রান্ত খবর সুখবরই বটে । এতে আমাদের বুদ্ধি খোলতাই হচ্ছে । বেকার ও পুজিঁকারদের কর্ম সংস্থান হচ্ছে । দেশের মানুষ কমছে । চালের চাহিদা কমে গেছে । এবার আরো বেশী চাল বাইরে একপোর্ট করতে পারা যাবে । সমৃদ্ধির লক্ষন ।

কিন্তু খারাপ খবর ও দিয়েছেন এই সাথে --গত ৪৪ বছর বাংলাদেশের ইউনিভার্সিটিগুলোতে কোন কিছুর উপর দীর্ঘ মেয়াদী রিসার্চ করা সম্ভব হয়নি: রিসার্চে ব্যাকগ্রাউন্ড গড়ে ওঠেনি, বেশীর ভাগ শিক্ষকই পার্টির লোক, লাল, নীল, সাদা, কাউয়া ইত্যাদি, এরা অপরাজনীতিতে সময় ব্যয় করে; ছাত্ররা ছাত্রলীগ, ছাত্রদল, শিবির: এরা টেন্ডার বেচাকেনা করে, অস্ত্র থেকে মাদক ব্যবসা করে, কেহ রগ কাটার যন্ত্র বানায়।

এদের শ্রম যদি পাকিস্তান, আফগানিস্তান, সোমালিয়া, সিরিয়াতে ম্যান-পাওয়ার হিসেবে চালান করা যেত তবে অনেক ফরেন রেমিটেন্স দেশে আসতে পারতো । দেশ শনৈঃ শনৈঃ উন্নতির জোয়ারে ভেসে যেতে পারতো । তাতে বঙ্গোপসাগরে নতুন জমি জাগতো আর আর...............

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


এভাবে বোমা ও ব্যাবের ভয়ে আমরা হারিয়ে যাচ্ছি; আমাদর তরুণরা বিদেশে পালিয়ে যাচ্ছে: কেহ অন্যদেশকে সাহায্য করছে, কেহ উট চরাচ্ছে।

আমাদেরকে এর থেকে বের হতে হবে; দেখি কিাবে পারি!

৫| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ৯:৪৫

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
:(

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪১

চাঁদগাজী বলেছেন:


প্রতি ভুল পদক্ষেপ তার স্বাক্ষর রেখে যাচ্ছে, তার ফলাফল জাতিকে বহন করতে হবে।

'৭২ সালের ভুল, '৭৫ সালের ভুল, '৮২ সালের ভুল, ৯১ সালের ভুলের জন্য আমাদের মেয়েরা সৌদীতে চাকরাণী, পুরুষেরা উটের রাখাল, ট্রলারে করে মালয়েশিয়া।

আজকের বোমা, আমাদেরকে আরো খারাপ অবস্হায় নিয়ে যাবে।

৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৪৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

আপনাকে অনুসরনে নিলাম। :)

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং এ 'অনুসরণ'টা কি? একটু বলুন।

৭| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১১:৫৫

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
আপনি যা বুঝেন!!

৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৫:২৩

বিদ্রোহী বাঙালি বলেছেন: ব্যাঙ্গাত্মক ঢঙে নির্মম সত্যটাই বলে দিলেন। নিজেদের ধ্বংসের পথ নিজেরাই তৈরি করছি। আফসোস!

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:


জাতি বেশ দুর্বল অবস্হানে।
শেখ হাসিনা শক্ত ও খালো জিয়া ভালো অবস্হানে

৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৫:৫২

বিদ্রোহী বাঙালি বলেছেন: শেখ হাসিনা, খালেদা জিয়া রসাতলে যাক। সেটা নিয়ে আমার মাথা ব্যথা নেই। যত মাথা ব্যথা দেশ নিয়ে। কোথায় যাচ্ছে আমাদের প্রিয় স্বদেশ সেটা একবার ভেবে দেখুন।
ক্ষমতা নিয়ে যদি বরাবরই এমন ধ্বংসাত্মক পরিস্থিতির সৃষ্টি হয়, তবে দেশটা আগাবে কী করে। এখন হাসিনা ক্ষমতায় আছে, দুই দিন পর হয়তো খালেদা আসবে কিন্তু এই অবস্থা কি আর কখনো বন্ধ হবে? হবে না। ভয়টা ওখানেই বেশী। ধ্বংসাত্মক কোন কর্মকাণ্ডের মধ্য দিয়ে ক্ষমতার রদবদল হলে, সেটা তখন ক্ষমতায় যাওয়ার হাতিয়ার হিসাবে প্রতিষ্ঠা পেয়ে যাবে। তাই এটা আমার কাছে কাম্য নয় চাঁদগাজী।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ ভোর ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা ও খালেদা জিয়ার ষড়যন্ত্র পরস্পরকে ক্ষমতায় থাকতে সাহায্য করছে; আমরা ৮৮ বছরে কোন রিসার্চ, কোন কিছু বানাতে পারিনি; আমাদের ভালো ছাত্রেরা পড়ালেখা করে, রিসার্চ করার সুযোগ পায় না; এ রকম মারামারিতে জীবন বাঁচানো দায়; কিসের রিসার্চ, কিসের আবিস্কার।

তবে, সমাধান আমরা বের করবো।

১০| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৫ সকাল ১১:৪৩

বিদগ্ধ বলেছেন: এই প্রথম একটি ভালো খবরে হতাশ হলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.