নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সমস্যা খালেদা জিয়া ও শেখ হাসিনা নয়, সমস্যা সিস্টেম (তত্ব)

১১ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৫৭

খালেদা জিয়া ক্ষমতায় না থাকায় ফালুকে জেলে নিয়ে গেছে, এটা খালেদা জিয়ার জন্য সমস্যা; খালেদা জিয়া ক্ষমতায় না থাকায়, যথাসম্ভব কোকোর অকাল মৃত্যু হয়েছে; কোকোর জগতে একজন মানুষ ছিল, খালেদা জিয়া; খালেদা জিয়া যখন ঘর ফেলে অফিসে থাকার শুরু করেছে, কোকো মানসিকভাবে ভেংগে পড়েছিল; সে বুঝতে পেরেছিল যে, তার মা ভয়ংকর কোন সমস্যায়, তার জন্য কেহ থাকছে না। সিসটেম ঠিক থাকলে, ফালু বিলিওনিয়ার হতে পারতো না, সাধারণ ব্যবসায়ী হয়ে হয়তো সুখী জীবন যাপন করতো। খালেদা জিয়া শতকোটী টাকা খরচ করে ফালুকে এমপি বানায়েছিল, সেজন্য সে আজকে অনেকের চক্ষুশুল। ফালুর এমপি হওয়ার কোন গুণ ছিল, কোন দরকার ছিল? ফালুকে বিলিওনিয়ার বানাতে গিয়ে কত বিলিয়ন ডলার সেক্রেটারীরা চুরি করেছে, কত লোকের সম্ভাব্য চাকুরী ও ব্যবসাকে ধ্বংস করেছে খালেদা জিয়ার লোকেরা? কোকোকে সিমেনস'এর ঘুষ নেয়ার জন্য কত ব্যবসাকে তাদের আসল ব্যবসা ছেড়ে অন্য ব্যবসা খুঁজতে হয়েছে? তাতে কত ধরনের অর্থনৈতিক ব্যালেন্স নস্ট হয়েছে? বিশ্ব ব্যাংক থেকে ঋণ নেয়া টাকার কত অংশ তারেক দখল করেছে? আজকে তারেককে ফিরায়ে আনতে খালেদা জিয়ার লোকেরা পেট্রোল বোমা মারছে?



অপসৃস্টি ফালুর বিলিওন ঠিক রাখতে হলে, মাফিয়া তারেককে দেশে আনতে হলে খালেদা জিয়াকে ক্ষমতায় থাকতে হবে; সেজন্যই এত বোমা, এত চেস্টা, এত অবরোধ!



শেখ হাসিনও একই সমস্যার ফল; তবে, শেখ হাসিনার ক্ষমতায় জোর করে থাকার ব্যাপারে সিস্টেমের অবদান আছে: শেখ হাসিনা ক্ষমতার বাইরে গেলে, জর্জমিয়া কি আবার গ্রেনেড ছাড়বে না? আবার পুরোদেশে একযোগে বোমা ফাটাবে না?



শেখ হাসিনা যদি ক্ষমতা ছাড়ে জয়ের কি হবে, শেখ সেলিমের কি হবে? শেখ হাসিনা ক্ষমতা ছাড়লে তারেক দেশে আসবে, কিন্তু আমাদের আইটি সায়েনটিস্টকে কি আবার আমেরিকা ফেরত যেতে হবে না?

শেখ হাসিনা ক্ষমতা ছাড়লে, প্রাইমারী স্কুলের শিক্ষক হতে কি ৬/৭ লাখ টাকার ঘুষ উঠে যাবে? এখ পুলিশ অফিসার বদলী হতে ১০/১৫ লাখ টাকার লেনদেন হয়, তাকি বদলে যাবে? আপনার প্রাইভেট ইউনিভারসিটির ফি কি কমে যাবে?



শেখ হাসিনা ও খালেদা জিয়া সমস্যা নয়; সমস্যা হচ্ছে জেনারেল জিয়া, এরশাদ, খালেদা জিয়া, শেখ হাসিনা, আমাদের ব্যুরোক্রেটেরা মিলে যে সিস্টেম চালু করেছে, সেই সিস্টেম; সেই সিস্টেমেই বোমা, হরতাল, অবরোধ সৃস্টি করছে; সেই সিস্টেম তারেককে লন্ডান পাঠায়েছে, সেই সিস্টেম কোকোর জন্য বিপদ এনেছিল, সেই সিসটেম ফালুকে বিলিওনিয়ার বানায়েছে, সেই সিস্টেম জয়কে আমেরিকা থেকে এনে আইটি সায়েনটিস্ট বানায়েছে।



আমাদেরকে একটা সিস্টেম বানাতে হবে, যেখানে ফালু বিলিওনিয়ার হবে না; মফিজ বউ রেখে সৌদী যাবে না, আমাদের মেয়েদের সৌদী গিয়া সেক্স কর্মী হতে হবে না; আমাদের সম্পদ আছে, আমরা ঠিক মতো চলতে পারবো; দরকার তত্ব মতে চলা।



মন্তব্য ৪০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:০৪

মাঘের নীল আকাশ বলেছেন: হুম...

১১ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


খলাদা জিয়া, শেখ হাসিনা, এরশাদ, ব্যুরোক্রেট, ও প্রশাসন মিলে ডাকাতির সিস্টেম তৈরি করেছে; এতে ফালু বিলিওনিয়ার হতে ৫ বছর লেগেছে, তারেক হয়েছে রাতারাতি, জয় যদি চায় ১ রাতে বিলিওনিয়ার হতে পারবে শুধু আওয়ামী লীগের পোস্ট বিক্রয় করে।

২| ১১ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:৪৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি মাঝে মাঝে খুব চমৎকার লিখেন, আবার মাঝে মাঝে আপনি খুব অদ্ভুত ভাষায় লিখেন, যা আসলে ঠিক মেলানো যায় না। আপনি বিশ্বাস করি, আপনার কাছ থেকে ব্লগের অনেক কিছু পাওয়ার আছে, যদি আপনি নিজেকে আরো কিছুটা নিয়ন্ত্রন করে লেখালেখির চর্চা চালিয়ে যেতে পারেন।

যাইহোক, আপনার পোস্টের অনেক কিছুর সাথেই আমি মোটামুটি সহমত। এটা সত্য আমাদের দেশে সিস্টেমটাই ভুল। এই সিস্টেমটা ঠিক করার মত কৌশলি মেধা ও সাহসের সমন্বয় দেখা যাচ্ছে না। তিক্ত বাস্তবতা হচ্ছে আমরা নিজেরাই আমাদের নিজেদের সুবিধার জন্য এই সব সিস্টেম বজায় রেখেছি। কারন আমরা জানি সিস্টেমের ফাঁক উপভোগ করার মধ্যে কত মজা।


১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:


আমি আসলে লেখক নই।

আপনি সঠিকভাবে ভেবেছেন বলে আমার ধারণা, সবার জন্য সমান সুযোগের সিস্টেম তৈরি করার মেধা ও সাহসের সমন্বয় অভাব এই দরকারী মহুর্তে।

আমাদের মানুষকে কৌশলে শিক্ষা থেকে দুরে রেখে, সামান্য সংখ্যক চালাক মানুষ সব দখল করে ধনী হয়েছে।

আমরা সিস্টেম বদলাবো, মানুষকে তাঁদের সঠিক অধিকার বুঝে নিতে সাহায্য করবো; এবং সাহায্য করবো, তাঁরা যেন জাতির প্রতি নিজেদের দায়িত্ব বুঝেন।

৩| ১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

সাদী ফেরদৌস বলেছেন: যাক দেশে এত তত্ত্ব থাকতে আরেকজন আরেকটি তত্ত্ব এনে হাজির করেছেন, আমরা হলাম তত্ত্ব প্রিয় জাতি।

১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:


প্রথমত:, দেশে সাধারণ মানুষের জন্য তত্ব নেই, যেটা চলছে সেটা ছোট একটা শ্রেণীর জন্য: সেটাতে ফালু, সালমান রহমান, কর্ণেল ফারুক, তারেক, শেখ সেলিম উপকৃত হয়, খালেদা জিয়া ৩৩ বছর, শেখ হাসিনা ৩৫ বছর, এরশাদ ৩২ বছর রাজনৈতিক দলের প্রধান থাকে।

সেই তত্বের ফলেই, আমাদের মেয়েরা সৌদীদের ঘরের চাকরাণী হয়, মালয়েশিয়া যেতে আন্দামানে ডুবে।


আমাদের সঠিক তত্বের দরকার, যেখানে ফালু, সালমানরা ভালো থাকবে; অকারণে সুইজারল্যান্ডে ঈদ করবে না; এবং আমাদের মেয়েরা দেশে চাকুরী করে মা হবেন; পুরুষেরা দেশে চাকুরী করে দেশের সম্পদ বাড়াবেন; যাতে গ্রামের একটা ছেলেও আপনার মতো ব্লগিং করতে পারে, সে যেন পথশিশুতে পরিণত না হয়!

৪| ১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

এম এম করিম বলেছেন: ভালো লিখেছেন।

সহমত।

১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৩২

চাঁদগাজী বলেছেন:


আমরা ১/২ কোটীর জন্য সব বরাদ্দ করে বসে থাকটে পারি না; আমাদেরকে সবার জন্য সমান সুযোগ সৃস্টি করতে হবে।

৫| ১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৮

দিশেহারা আমি বলেছেন: ভালো লিখেছেন।
+


অফটপিকঃ আপনাকে এতদিন দলকানা পেইড ব্লগার মনে করতাম। :P সরি

আর হ্যাঁ, লেখালেখি আমাকে দিয়ে হয় না তাই আমার কাছ থেকে লেখালেখির আশা না করার অনুরোধ রইলো। B-)

১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৩১

চাঁদগাজী বলেছেন:



আমাকে বুঝাতে খুশী হলাম, আমি দলকানা নই; ১৯৭১ সালের জেনারেশন জাতির জন্য ভালো কিছু করার সর্বাত্মক ছেস্টা করেছিলেন; আমি সৌভাগ্যক্রেমে সেই জেনারেশনের অংশ।

লিখতে থাকুন!

৬| ১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৩৯

আয়রোন বাবা বলেছেন: লিখেছেন ভাল কিন্তু সিস্টেম টা গোপন রেখেছেন ...!
so it's called secret system ...

১১ ই মার্চ, ২০১৫ রাত ৮:০৫

চাঁদগাজী বলেছেন:


সিস্টেম গোপন নয়, সবার জন্য সমান সুযোগের অধিকার; এটাকে অর্থনীতে কনভার্ট করা সম্ভব:

যেমন, ৫ বছর থেকে ২২ বছরের বয়সের প্রতিটি ছেলেমেয়েকে মেধানুযায়ী পড়াতে হবে। সবার জন্য চাকুরী সৃস্টি করতে হবে।

সামান্য নিয়ম, বাংলাদেশের মত কম সম্পদের দেশে বিলিয়ন ডলারের ব্যবসার সুযোগ একজন লোকের একার দরকার নেই; এই নিয়মকে অর্থনীতির নিয়মে কনভার্ট করা সহজ হবে।

৭| ১১ ই মার্চ, ২০১৫ রাত ৮:৪৯

সুদীপ্ত সরদার বলেছেন: শেখ হাসিনা ক্ষমতা ছাড়লে, প্রাইমারী স্কুলের শিক্ষক হতে কি ৬/৭ লাখ টাকার ঘুষ উঠে যাবে? এখন পুলিশ অফিসার বদলী হতে ১০/১৫ লাখ টাকার লেনদেন হয়, তাকি বদলে যাবে? আপনার প্রাইভেট ইউনিভারসিটির ফি কি কমে যাবে?

এখানেই থেমে আছি। ভালো লিখেছেন। নিরন্তর শুভকামনা

১১ ই মার্চ, ২০১৫ রাত ৯:১৮

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ও খালেদা জিয়া একই সিস্টেমের লোক।

শিক্ষিত মানুষদের ক্ষমতায় আনতে হবে।

৮| ১১ ই মার্চ, ২০১৫ রাত ৯:০৬

হোসেন মালিক বলেছেন: ফালতু

১১ ই মার্চ, ২০১৫ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:


মন্তব্যের ডায়ালগে সিগনেচার করছেন কেন?
মন্তব্য করেন!

৯| ১১ ই মার্চ, ২০১৫ রাত ৯:২৪

শতদ্রু একটি নদী... বলেছেন: ভালো লিখছেন। অনেকটাই সহমত জানাইলাম।

১১ ই মার্চ, ২০১৫ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:



ভালো, অনেকের মতের সাথে আমার মিল দেখছি, ভালো

১০| ১১ ই মার্চ, ২০১৫ রাত ৯:৪১

টুতৃদগ বলেছেন: সমস্যা হচ্ছে আমরা কেউ প্রশ্ন করতে রাজি নই। প্রশ্নের আগেই ভাবতে থাকি, এই প্রশ্নের উত্তর পাওয়া যাবে না। ভয় / লোভ আমাদের নিজেদেরই করাপ্ট করে তুলে। সব জায়গায় জবাবদিহিতা আর স্বচ্ছ ব্যবস্থাপনা না করলে নেত্রীই কেবল বদল হবে, কিন্তু দেশ আগের জায়গায়ই থেকে যাবে। যে যার জায়গা থেকে অন্যায়ের প্রতিবাদ না করলে, কোনো সিস্টেমই স্বচ্ছ হবে না। নিজেদের কর্মস্থলে সঠিক জবাবদিহিতা আর সচ্ছতা গড়ে তুলি, ছোট ছোট সিস্টেমই পারে সমন্বিতভাবে বড় সিস্টেমের মাঝে চেঞ্জ আনতে। মেধা আর কর্মের সঠিক মূল্যায়ন সরকার / রাজনীতিবীদরা কখনোই করবে না, সেটার জন্য এই আমাদের এগিয়ে আসতে হবে।

১১ ই মার্চ, ২০১৫ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:


সম্ভবত।
কিন্তু সবকিছুর আগে ঠিক করতে হবে, কিভাবে সবার প্রতিনিধিত্ব ও অধিকার ঠিক থাকে।

এখন সামান্য কয়েকজন সব কিছু দখল করে রেখেছে।

১১| ১১ ই মার্চ, ২০১৫ রাত ১০:৪০

দিশেহারা রাজপুত্র বলেছেন: সিস্টেম টা আসলে কি? যে যেটা করে সেটাই মনে হয় সিস্টেম। নিদেনপক্ষে নেতৃত্বহীন এ জাতি কোন সুনির্দিষ্ট সিস্টেমে চলে না। নতুন সরকার নতুন সিস্টেম। দেশ জাতি আজ কনফিউজড। আদোতে সিস্টেম কি জিনিস। খায় না মাথায় দেয়।

একটা পরিকাঠামো দরকার। যা নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ সহ সাধারণ জনগনকে এক কাতারে নিয়ে আসবে।

১১ ই মার্চ, ২০১৫ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:


"একটা পরিকাঠামো দরকার। যা নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ সহ সাধারণ জনগনকে এক কাতারে নিয়ে আসবে। "

-পরিকাঠামো'কে তত্ব বলা চলে; পরিকাঠামো বা তত্বের উপর নির্ভর করে প্রশাসন, বিচার ব্যবস্হা, অর্থনীতি গড়ে উঠলে, সেটাকে সিস্টেম বলা চলে; সিস্টেম হলো 'সার্বিক ব্যবস্হা'।

১২| ১১ ই মার্চ, ২০১৫ রাত ১১:২৭

বিদ্রোহী বাঙালি বলেছেন: যারা সিস্টেম ঠিক করবে, তাদের নিজেদের সিস্টেমইতো ঠিক নাই। কাটা দিয়ে কাটা তোলা যায়, কিন্তু নষ্ট সিস্টেম দিয়ে নষ্ট সিস্টেম ঠিক করা যায় না। সমস্যাটা সেখানেই হয়েছে।

১১ ই মার্চ, ২০১৫ রাত ১১:৪৯

চাঁদগাজী বলেছেন:


তত্ব ও ভালো সিস্টেম পৃঠিবীতে চালু আছে; সেগুলোকে বুঝে, তার সাথে আমাদের জাতীয় সংস্কৃতি ও ট্রেডিশনকে যোগ করলে কাজ করবে।

১৩| ১১ ই মার্চ, ২০১৫ রাত ১১:৩১

প্রামানিক বলেছেন: যারা সিস্টেম ঠিক করবে, তাদের নিজেদের সিস্টেমইতো ঠিক নাই। কাটা দিয়ে কাটা তোলা যায়, কিন্তু নষ্ট সিস্টেম দিয়ে নষ্ট সিস্টেম ঠিক করা যায় না। সমস্যাটা সেখানেই হয়েছে।

বিদ্রোহী বাঙালির সাথে সহমত।

১১ ই মার্চ, ২০১৫ রাত ১১:৫১

চাঁদগাজী বলেছেন:


৪৪ বছর প্রমাণ করেছে যে, কম শিক্ষিত, দুস্টরা পার্টি করে সবকিছু দখল করেছে; জনতাকে নিজের ভাগ্য নিয়ন্ত্রণ করতে দেয়নি; নিয়ন্ত্রণটা জনতার হাতে নিতে হবে।

১৪| ১১ ই মার্চ, ২০১৫ রাত ১১:৪৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: ভাই সিস্টেমের সিস্টেমেটিক ডেফিনেশ্ন আমি জানি। মন্তব্যটা বিদ্রুপার্থে করেছিলাম।ভালো থাকবেন।

১১ ই মার্চ, ২০১৫ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:



স্যরি, আমি মনে হয় বেশী সিরিয়াস হয়ে গেছি!

১৫| ১২ ই মার্চ, ২০১৫ রাত ১২:০৭

দিশেহারা রাজপুত্র বলেছেন: না না এমন সিরিয়াসলি কিছু বলেন নি যে সরি বলতে হবে।

১৬| ১২ ই মার্চ, ২০১৫ সকাল ৭:২৪

আমার বাংলাদেশ স্বাধীন বলেছেন: কনসেপ্টটা চমৎকার। কিন্তু ভাষাগুলোর ব্যাপারে কিছুটা আপত্তি আছে। গঠনমূলক সমালোচনা করলে গ্রহনযোগ্যতা নিশ্চিত...................শ্রুতিকটু শব্দ ব্যবহার করলে কি হবে সেটা সবার জানা....................................।

১২ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:



চেস্টা করবো ভাষাকে কন্ট্রোলে রাখার।

১৭| ১২ ই মার্চ, ২০১৫ সকাল ৭:৩০

আলাপচারী বলেছেন: +++

১২ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:



দেখি আমরা সবাই মিলে সবার জন্য সুযোগ সৃস্ট করতে পারি কিনা!

১৮| ১২ ই মার্চ, ২০১৫ রাত ১১:৩০

সচেতনহ্যাপী বলেছেন: আমি আগেও বলেছিলাম আজও বলছি,আপনার কিছু লেখা এবং দৃষ্টিভঙ্গি আমার কাছে ভাল লাগে।। তাই ঘুড়ে ফিরে সেই প্রথম থেকেই আপনার বাড়ীতে বেড়াতে আসি।।
আমি মনে করি সবকছুর মূলেই এই আমরা,জনসাধারন।।সেই আমাদেরই যখন একচোখে নুন আর অন্য চোখে তেল,সেখানে বদলের আশা "দিল্লী দুরঅস্তের"মতই।। ভাল থাকবেন।।

১৩ ই মার্চ, ২০১৫ রাত ১:৩১

চাঁদগাজী বলেছেন:


এ সমস্যার সমাধানের দায়িত্ব শিক্ষিতদের হাতে।

১৯| ১৩ ই মার্চ, ২০১৫ রাত ১২:৫২

মাসূদ রানা বলেছেন: ভালো লিখেছেন :)

১৩ ই মার্চ, ২০১৫ রাত ১:৩২

চাঁদগাজী বলেছেন:


শিক্ষিতদের দায়িত্ব সঠিক তত্ব চালু করা।

২০| ১৪ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৪১

রবিউল ৮১ বলেছেন: আমাদেরকে একটা সিস্টেম বানাতে হবে, যেখানে ফালু বিলিওনিয়ার হবে না; মফিজ বউ রেখে সৌদী যাবে না, আমাদের মেয়েদের সৌদী গিয়া সেক্স কর্মী হতে হবে না; আমাদের সম্পদ আছে, আমরা ঠিক মতো চলতে পারবো; দরকার তত্ব মতে চলা। ---সহমত।

১৬ ই মার্চ, ২০১৫ রাত ৯:০৭

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, আমরা এ ধরণের ভাবনার উপর অর্থনীতি গড়ে তুলতে পারবো।

২১| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১২

খোচাবাবা এন্ড বুইড়া খচ্চর বলেছেন: নীলক্ষেত সার্টীফাইড ফাকিস্তানী ছাগুসেনা পাকী জারজ পাদগাজী অন্যরে ট্যাগ দেয়। বালপাকনা বুইড়াচোদা ঝুলন্ত স্তন আর ঢিলা ুদওয়ালী খানকীর ছেলে তোর পাকনা বাল চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। তোর লাইগা কাঠালপাতা ;)













[img|http://s3.amazonaws.com/somewherein/pictures/baba14/baba14-1451472220-9ed0251_xlarge.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.