নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংগালীদের প্রতীক্ষিত প্যালেস্টাইন দেশ সহসা হচ্ছে না; ভোটে লিকুদ জয়ী

১৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:০৭

স্বাধীন প্যালেস্টাইন দেশ যারা চায়, এক নম্বরে বাংগালী জাতির নাম আসবে; বহু বাংগালী ভলনটিয়ার হয়ে প্যালেস্টাইনে যুদ্ধ করে প্রাণ দিয়েছেন ইয়াসির আরাফাতের সময়; এবং বাংগালী জাতি বিশ্বাস করেন যে, ইসরায়েল প্যালেস্টাইন দখল করে রেখেছে, ইসরায়েল চাইলেই পরদিন প্যালেস্টাইন স্বাধীন হয়ে যাবে। আসলে ব্যাপারটা অত সহজ নয়।



গতকাল ইসরায়েলে ভোট হয়েছে, রিয়েকশনারী আলট্রা ডানপন্হী লিকুদ হারতে হারতে জয়ী হয়ে গেছে। তারা ডানদের একত্রিত করার জন্য ২টি জঘন্য প্রচারণা চালায়ে শেষ মহুর্তে ভোট নিয়ে এসেছে দলের জন্য: নাতেনিয়াহু ও লিকুদ শেষ মহুর্তে প্রচার চালায়েছে যে, তারা প্যালেস্টাইন হতে দিবে না, ও নতুন করে প্যালেস্টাইনী ভুমিতে সেটেলমেন্ট তৈরি শুরু করবে। লেবার পার্টি ২ দেশ-সমাধানের পক্ষে ভোট চেয়েছিল; অবস্হাও ভালো ছিল; ভোট খুব কাছাকাছি থাকায় এক্সিট-পোলে বিজয়ী হিসেব করা সম্ভব হয়নি।



বাংগালীরা প্যালেস্টাইনের সঠিক ইতিহাস জানে না; তারা পড়ে না, এবং বিশ্ব রাজনীতির তথ্যগত ধারণায় বাংগালীরা প্যালেস্টািইনীদের পেছনে; প্যালেস্টাইনীদের লিটারেসী রেইট ৯১%, বাংগালীদের হয়তো ৬১%।



লিকুদ ও নাতেনিয়াহু ২ দেশ-সমাধান থেকে সরে যাওয়াতে হোয়াইট হাউসের সাথে নাতেনিয়াহুর সম্পর্ক খারাপ হয়ে যায় মাস খানেক আগে; ওবামাকে টেক্কা মেরে, হোয়াইট হাউসের সমন্ময় ব্যতিত, শুধু রিপাবলিকান মেজোরিটির সাহায্যে নাতেনিয়াহু গত সপ্তাহে কংগ্রেসে বক্তৃতা করে; ইহা নিতান্ত সৌজন্যহীনতা; কিন্ত ইহা নাতেনিয়াহুকে জয়ে সাহায্য করেছে।



প্যালেস্টাইনের নেতৃবৃন্দ ও বেশীর ভাগ প্যালেস্টাইনী দেশের স্বাধীনতা না চেয়ে প্রতিশোধ নিতে ব্যস্ত; সেজন্য প্যালেস্টাইন করা সম্ভব হচ্ছে না। ভাবুন, ২২ মাইল লম্বা ও গড়ে ৫ মাইল চওড়া গাজায় যেখানে প্রায় ২০ লাখ মানুষ বাস করে, সেখান থেকে কি করে ইসরায়েলের দিকে রকেট আক্রমণ করা যায়? ইসরায়েল যদি সেই আক্রমণ থামানোর জন্য বোমা ফেলে, কি পরিমাণ মানুষ মরবে ও বাড়ী বিনস্ট হবে!



প্যালেস্টাইন চাহিলে যথাসম্ভব, ১ বছরের মাঝে স্বাধীন হয়ে যেতে পারে; তার জন্য দরকার তাদের সব অস্ত্র ইউরোপিয়ান ইউনিয়নের কাছে জমা দিয়ে, পুলিশ বাহিনীকে ইসরায়েলের কমান্ডে দিয়ে, বিশ্বকে বলা তাদের স্বাধীনতায় সাহায্য করতে।



















মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

শতদ্রু একটি নদী... বলেছেন: আরব জাতের দুনিয়াতে থাকারই অধিকার নাই। একটা আরেকটার পিছে লাইগা থাকে, একলগে থাকলে এই অবস্থা হইতোনা।

এই সাইফুল আজম ১২ টা বিমান ফালাইছিলো, আর ওই বেকুবগুলায় সেসনা উড়ানোর যোগ্যও না। ইয়া বিশাল একটা বাহিনী ক্যামনে এত্ত পিচ্চি কারো কাছে হারতে পারে এর উদাহরন আরব ইসরায়েল যুদ্ধ। কোন সমন্বয় জীবনেও ছিলনা এদের মধ্যে। আমেরিকা সাহায্য করছে নাকি ওইটা পরের ব্যাপার।

১৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৩৪

চাঁদগাজী বলেছেন:


বেশীর ভাগ আরবদেশ প্যালেস্টাইন নিয়ে উৎসাহী নয়।

প্যালেস্টাইনীদের শত্রু তাদের নিজের অস্ত্র

২| ১৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৫৪

ঢাকাবাসী বলেছেন: ওরা স্বাধীন হতে চায় কিনা সেটাই তো প্রশ্ন হয়ে যায়! আর আমরা আছি আমাগো জ্বালায়, ওদের কি অইলো তাতে আমাগো কি! আমাদের ওরা এইড দিবে? মুসলমান তো কি হইসে?

১৮ ই মার্চ, ২০১৫ রাত ৮:০১

চাঁদগাজী বলেছেন:


ব্লগে আমি সব সময় লক্ষ্য করেছি যে, প্যালেস্টাইন নিয়ে বাংগালীরা সবার চেয়ে চিন্তিত ও সবার চেয়ে কম জানে।

আবার মানুষগুলোর জন্য দু:খ হয়; পাশেই বিশ্বের সেরা ধনীরা বাস করে, মানুষগুলো জীবনে একটা দেশই পেলো না।

৩| ১৮ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮

বিলোয় বলেছেন: প্যালেস্টাইন চাহিলে যথাসম্ভব, ১ বছরের মাঝে স্বাধীন হয়ে যেতে পারে; তার জন্য দরকার তাদের সব অস্ত্র ইউরোপিয়ান ইউনিয়নের কাছে জমা দিয়ে, পুলিশ বাহিনীকে ইসরায়েলের কমান্ডে দিয়ে, বিশ্বকে বলা তাদের স্বাধীনতায় সাহায্য করতে।


:#) :#) :#) :#)
হাহ হাহ হা, এইভাবে স্বাধীনতা পাওয়া যায়? আরেক দেশের ভিক্ষায় দুনিয়ায় কোন দেশটা স্বাধীন হইছে ব্রাদার?? অসহায় আত্মসমর্পণ করে দেশ গড়তে পারলে তো হয়েই যেত।

১৮ ই মার্চ, ২০১৫ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:


এখানে ভিক্ষা ইত্যাদি নেই, আছে ১৯৯৩ সালের 'ওসলো চুক্তি'; আপনি না জানলে জেনে নেবেন।

প্যালেস্টাইনীরা ৬৬ বছর যুদ্ধ করেছে, ভিক্ষার কথা কেন আসছে?

৪| ১৮ ই মার্চ, ২০১৫ রাত ৯:৪৫

আমার বাংলাদেশ স্বাধীন বলেছেন: হতাশ হওয়াই কিছু নেই......। রাতটা কাটতে দিতে হবে তো তবেই আলোর দেখা মিলবে। বাঙালি--হিন্দুয়ানী-উর্দুয়ানীরা তো ১৯০ বছর প্রনাম করে স্বাধীনতা পেয়েছে.....................

১৮ ই মার্চ, ২০১৫ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:



এখনকার রাতগুলো মাত্র ১২ ঘন্টার হওয়া উচিত।

প্যালেস্টাইনের স্বাধীনতা ওদের হাতে; ওরা বুঝতে পারছে না।

৫| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১২:২৮

মাসূদ রানা বলেছেন: @চাঁঁদগাজী ভায়া,

প্রতিশোধপরায়ণতা থেকে বেড়িয়ে আসতে পারলে প্যালেস্টাইন বাসীদের একটা পথ তৈরি হবে ......... কথাটার সাথে আমিও একমত ........ কিন্তু অস্ত্র জমা দিয়ে দিলে ইউরোপীয়ান ইউনিয়ন "বুকে আয় ভাই" মার্কা আবেগে প্যালেস্টাইনিয়ানদের স্বীকৃতি দিয়ে দেবে, এটা খাটি হাস্যকর একটা লজিক দিলেন ............ ইতিপূর্বে "আমার ব্লগ" এও আপনার এরকম অসংখ্য ধর্ম সংক্রান্ত হাস্যকর লজিক আমাদের গিলিয়েছেন :D

আমার মতে সমস্যা সমাধান হবে না .......... যতক্ষন না ইহুদিরা মধ্যপ্রাচ্য থেকে বিদেয় হচ্ছে কিংবা মধ্যপ্রাচ্যে পশ্চিমা জোটগুলোকে কাউন্টার করার মত শক্তিশালী শক্তি আবির্ভুত হচ্ছে .......... সুতরাং এগুলো নিয়ে বিশ্লেষন করে সময় কাটানো নিষ্ফল প্রলাপ বই কিছু নয় .......... আপনি বরংচ রাজনীতিতে ফিরে আসুন, রাজনৈতিক বিশ্লেষনগুলো তাও কিছুটা বাস্তব ঘেষা মনে হয় ..........

১৯ শে মার্চ, ২০১৫ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:


আমাকে আমি হয়তো পরিস্কার করতে পারিনি কোনদিন, আমি নিজের কথা বলে যাই, কেহ সেটাকে গ্রহন করুক, সেটুকু আমি আশা করিনি।

পৃথিবী জানে যে, প্যালেস্টাইন 'রকেট' ছোঁড়ে ইসরেয়েলের উপর, কোন মিলিটারী স্হাপনার উপর নয়; কারণ প্যালেস্টাইনের কাছে সেই টেকনোলোজী নেই। কেহ এটি পছন্দ করে না; ইসরয়েল প্রমাণ করে যে, প্যালেস্টাইনীরা 'সন্ত্রাসী'।

যেহেতু, যুদ্ধ করে প্যালেস্টাইন হবে না; এবং 'ওসলো চুক্তি' অনুসারে হবে, এবং সেই চুক্তি বলছে যে, প্যালেস্টাইনকে 'সন্ত্রাস' ছাড়তে হবে। তাই রকটগুলো ও রাইফেলগুলো দিয়ে দিলে সমস্যা যাবে ইউরোপিয়ানদের হাতে। ইউরোপ শক্ত, ওরা ১ বছরেই প্যালেস্টাইন করবে।

১৯ শে মার্চ, ২০১৫ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:


ইরানের কাছে এটম বোমা হলেও, ইরান তা ব্যবহার করার টেকনোলোজী পাবে না।

৬| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১:২৬

সচেতনহ্যাপী বলেছেন: শুধু বুলি আর মুখরোচক শ্লোগানে কিছু হয় না ভাই, এই বাস্তবতা আমরা ভুলে যাই।।

১৯ শে মার্চ, ২০১৫ রাত ১:৩৮

চাঁদগাজী বলেছেন:


প্যালেস্টাইন ৬৬ বছর যুদ্ধ করে পরাজিত হয়েছে।

তাকে শিখতে হবে বিনা যুদ্ধে জয়ী হওয়ার কৌশল

৭| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১:৪০

মাসূদ রানা বলেছেন: @চাঁদগাজী ভাই,

"ওসলো চুক্তি" প্যালেস্টাইনিয়ানদের সামরিকভাবে দুর্বল করার একটা কুটচাল ছাড়া আর কিছুই না .........

............. আমাদের বাংলাদেশে এই কুটচালটা ব্যবহার করে এখনো টিকে আছে আওয়ামিলীগ। বিরোধি দল আন্দোলন করলে বলে তারা সন্ত্রাস করছে, আগে সন্ত্রাস বন্ধ করুক তারপর আলোচনা হবে ............. আবার সন্ত্রাস বন্ধ করলে বলে, দেশে তো কোন সমস্যা দেখা যাচ্ছে না ........ আলোচনার দরকার কোথায় ?



১৯ শে মার্চ, ২০১৫ রাত ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:


ওসলো চুক্তিতে কোন কুটচাল নেই; ওটা ইউরোপিয়ানরা করেছিল ইয়াসির আরাফাতকে সাহায্য করতে; ইহুদীদর শতকরা হয়তো ৩০/৪০ জন চাহে না যে, প্যালেস্টাইন হোক; বাকীরা চায় যে, প্যালেস্টাইনীরা সুখে শান্তিতে থাকুক।

প্যালেস্টাইনীদের মাথায় ঢুকেছে যে, পুরো ভুমিটা তাদের, পুরোটা নিতে হবে; যেটা ভুল।

আমি চাই আওয়ামী লীগ, বিএনপি, জাপা, জামাত কেহ না থাকূক; কিন্তু আমাদের সেই ক্ষমতা নেই যে, এসব দুস্টদের তাড়াতে।

৮| ২৯ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৩৩

ইফতেখার ভূইয়া বলেছেন: প্যালেস্টাইন চাহিলে যথাসম্ভব, ১ বছরের মাঝে স্বাধীন হয়ে যেতে পারে; তার জন্য দরকার তাদের সব অস্ত্র ইউরোপিয়ান ইউনিয়নের কাছে জমা দিয়ে, পুলিশ বাহিনীকে ইসরায়েলের কমান্ডে দিয়ে, বিশ্বকে বলা তাদের স্বাধীনতায় সাহায্য করতে।

ভাই সাহেব, গঞ্জিকা সেবন করে কথাগুলো লিখিয়াছিলেন? নাকি মনগড়া কথা শুধু লিখে গেছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.