নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার স্ট্র‌্যাটেজি বদলানোর সময় এখন

০২ রা মে, ২০১৫ বিকাল ৫:৩৩

প্রতিপক্ষ যদি চেংগিস খান হয়, পদাতিক বাহিনী দিয়ে কেহ নিজকে রক্ষা করতে সক্ষম হবে না; প্রতিপক্ষ যদি নেপোলিয়ন হয়, আপনার সৈন্য গুণতে হবে 'লাখ' হিসেবে; প্রতিপক্ষ যদি ইসরায়েল হয়, পাথর দিয়ে কাজ হবে না।



শেখ হাসিনা চাইলেও হঠাৎ করে সুইডেন, নরওয়ের মত নির্বাচন করতে পারবে না; কারণ, বিপক্ষে আছে বিএনপি ও জামাত। আওয়ামী লীগের মুল এক সময় বাংগালীর ঘরে পত্তন হয়েছিল; বিএনপি'র পত্তন ঢাকা ক্যান্টনমেন্টে, জামাতের শুরু ভারতের হায়দরাবাদে ও বর্তমানে পাকিস্তানে।



বিএনপি'কে মোকাবেলা করতে গিয়ে, আওয়ামী লীগ ঢাকা ক্যানটনমেন্টকে হাত করার নীতি নিয়েছে; হায়দরাবাদী ও পাকী জামাতকে মোকাবেলার জন্য আওয়ামী লীগ ভারতের সাপোর্ট চায়।



বেশীরভাগ ক্ষেত্রে প্রতিপক্ষের এ্যাকশন অনুযায়ী আপনাকে স্ট্র‌্যাটেজী ঠিক করতে হবে; প্রতিপক্ষকে গণনায় না এনে আপনি এ্যাকশনে গেলে আপনার জয়ী হওয়ার সম্ভাবনা কমে আসবে। অবশ্য এই নিয়ম ভাংগা সম্ভব, যদি আপনার পজিশনই ভালো থাকে; যেমন আপনি খাড়া উঁচু পাহাড়ে অবস্হান নিলে, চেংগিস'এর ঘোড়া সওয়ারের দল সুবিধা করতে পারবে না; বা আপনি যদি মস্কোর সব খাদ্য পোড়ায়ে দিয়ে চলে যান, নেপোলিয়নের ৬ লাখ সৈন্যের বিপক্ষে আপনার কোন সৈন্যকে যুদ্ধ করতে হবে না। কিন্তু সমস্যা হবে, পাথর নিয়ে কোন অবস্হান থেকেই ইসরায়েলের এফ-১৬'কে ঠেকানো যাবে না।



পেশী ও ষড়যন্ত্রের দিক থেকে এ মহুর্তে শেখ হাসিনা বিএনপি-জামাতকে অতিক্রম করেছে; কিন্তু পেশী ও ষড়যন্ত্রের শেষ নেই, এক সময় বিএনপি ও জামাত আরো শক্তিশালী পেশী ও বড় ষড়যন্ত্র করতে সক্ষম হবে; শেখ হাসিনার স্ট্র‌্যাটেজী বদলানোর জন্য এখনই ভালো সময়: তাকে ইসরায়েলের ভুমিকায় চলে যেতে হবে, যেন বিএনপি-জামাত পাথর নিয়ে বসে থাকে; মানুষের মৌলিক অধিকারের উন্নয়ন আওয়ামী লীগকে ইসরায়েলের ভুমিকায় নিতে পারবে।







মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০১৫ সন্ধ্যা ৬:৩২

নয়া দাদা বলেছেন: আপনি দেখি "আওয়ামী চোর লীগের" উপদেষ্টা পদে নাম লিখাইছেন | জয় তাহলে টার মায়ের টাকা দিয়া দেশে বিদেশে দালাল ব্লগার ভাড়া করছে? তাইতো বলি ১ লাখ ৬০ হাজার ডলার মাসে মাসে দেশ থেকে নিয়ে সেই টাকা করে কী ??

০২ রা মে, ২০১৫ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:


জয় আমার সাথে পাগলামী করতে চাইবে না; সবাই নিজের মতো লোকের সাথে চলাফেরা করে।

আওয়ামী লীগ হটাৎ করে কোথায়ও যাচ্ছে না; কারণ, মানুষ এর থেকে ভালো দিকে যাবার জন্য প্রস্ত্তুত নন; মানুষ মনে করে কাজের জন্য সৌদী যাইয়া সৌভাগ্যের ব্যাপার; জাতীয় ঋণ আমাদের ব্যাপার নয়, আমার ছেলেমেয়েরা ভালো ইউনিভার্সিটিটে গেলেই হলো, বাকীদের সমস্যা আমার নয়। এ অবস্হায় মানুষ নিজের অবস্হা বদলাতে পারবে না নিজে, আও্য়ামী লীগের উপর ভরসা করতে হবে।

২| ০২ রা মে, ২০১৫ সন্ধ্যা ৭:৫৬

নয়া দাদা বলেছেন: মানুষ নিজের অবস্হা বদলাতে পারবে না নিজে, আও্য়ামী লীগের উপর ভরসা করতে হবে।........| কেউ আমারে মাইরালা ....

০২ রা মে, ২০১৫ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:


আপনারা ১৯৭১ সালের জেনারেশন নন; আপনারা হয়তো ১৭৫৭ সালের জেনারেশন; আমাদের নতুন জেনারেশনের অনেকেই পেছনে ফিরে যেতেছে।

আওয়ামী লীগের উপর ভরসা করা ঠিক হবে না; আবার আশেপাশে কেহ নেই।

৩| ০২ রা মে, ২০১৫ রাত ৮:২৫

সাইলেন্স বলেছেন: এত ষড়যন্ত্র তত্ব বাদ দিয়ে সমঝোতার কথা ভাবা উচিত।

মনে করেন বি এন পি খুব খারাপ আওয়ামী লীগ ভালো। সমস্যা হলো বাংলাদেশের অনেক মানুষ খারাপ বি এন পি কে পছন্দ করে, সুতরাং বি এন পি জন সমর্থিত একটি দল।

সুতরাং বি এন পির সাথে আলোচনা করা যায় বলে আমি মনে করি, এই আলোচনা টা যত দ্রুত হয় ততই মঙ্গল না হলে পেট্রল বোমার রাজনীতি উৎসাহিত হবে। যেমন এক সময় লগী বৌঠার রাজনীতি উৎসাহিত হয়েছিল।

ক্ষমতা পাকাপোক্ত করার জন্য ভোট চুরির মত খারাপ নজির রেখে যাওয়া আর যাই হোক গনতন্ত্রের জন্য ভালো বার্তা বহন করে না।

প্রতিপক্ষ যতই খারাপ হোক না কেন।

০২ রা মে, ২০১৫ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, আওয়ামী লীগের পক্ষে সম্ভব হলে, কমপক্ষে খালেদা জিয়াকে অপসারণ করা দরকার; খালেদা যতদিন থাকবে, বিএনপি'তে রাজনীতিবিদ ঢুকতে পারবে না।

বিএনপি হয়তো আর আওয়ামী লীগের সাথে পেরে উঠবে না; ফলে, আলাপ করে লাভ কি?

৪| ০২ রা মে, ২০১৫ রাত ৮:২৯

নয়া দাদা বলেছেন: আমলীগের লুট-পাট সমর্থন করলে আমি হইতাম ১৯৭১ জেনারেশন ??

০৩ রা মে, ২০১৫ রাত ২:৪৭

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালেট জেনারেষহন আলাদা ছিল।

৫| ০২ রা মে, ২০১৫ রাত ৯:৫৯

ঢাকাবাসী বলেছেন: এদেশে রাজনীতিতে স্বাভাবিক নিয়মে কিসসু হয়না।

০৩ রা মে, ২০১৫ রাত ৩:০৪

চাঁদগাজী বলেছেন:


শিক্ষিত শ্রেণীর ভাবনা শক্তি সীমিত; এটার সুযোগ নিচ্ছে কম শিক্ষিতরা।

৬| ০২ রা মে, ২০১৫ রাত ১০:২৫

প্রামানিক বলেছেন: সত্য কথা। ধন্যবাদ

০৩ রা মে, ২০১৫ রাত ২:৩৮

চাঁদগাজী বলেছেন:


মানুষ চাচ্ছে যে, শেখ হাসিনা একেবারে পরিস্কার নির্বাচন দেয় না কেন? মুশকিল হলো, উনার প্রটিপক্ষে ওবামা, বা ক্লিনটন নেই।

৭| ০৩ রা মে, ২০১৫ রাত ২:০৭

মতিউর রহমান মিঠু বলেছেন: এই চাঁদগাজী নামক শকুনটাতো আইএস বা তালেবানের চেয়েও ভংয়কর!! দেশ ধ্বংস করার পরামর্শ দিচ্ছেন গাধার বাচ্চা।
হাদারাম ভোটের হিসেব করে এসব তত্ব ফলাও... পেইড, দালাল কোথাকার।

০৩ রা মে, ২০১৫ রাত ২:৩৬

চাঁদগাজী বলেছেন:


মাথায় মগজ না থাকলে সুবিধা হলো, কিছু ভাবতে হয় না।

৮| ০৩ রা মে, ২০১৫ সকাল ৭:১৩

রাফা বলেছেন: আওয়ামি লীগকে বি,এন,পি/জামাতের কথা বাদ দিয়ে সাধারণ মানুষের জন্য রাজনিতীর পথ উন্মুক্ত করতে হবে।
জামাত /বিএনপি চিরদিনের জন্য নয় ,কিন্তু বাংলাদেশটা পৃথিবীর মানচিত্রে চিরস্থায়ী হয়ে থাকবে।আওয়ামি লীগ যেনো পেছনে না হেটে সামনে এগোয় সেটাই হবে আগামির বাংলাদেশ।

০৩ রা মে, ২০১৫ সকাল ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ বিএনপি ও জামাতের সাথে মারামারি করতে করতে মানুষের কথা ভুলে গেছে।

৯| ০৩ রা মে, ২০১৫ সকাল ৮:২৮

চাঁদগাজী বলেছেন: বিএনপি কোন দিকে মোড় নিবে?

খালেদা জিয়ার অফিসে অবস্হান, অবরোধ, হরতাল, সবকিছু বিএনপি'র বিপক্ষে গেছে; আওয়ামী লীগের সরকারের পতন ঘটাতে গিয়ে নিজের পতন ঠেকানোই এখন কঠিন হয়ে গেছে। ৯১ দিনের তান্ডবের জন্য মুল্য দিতে হবে; মানূষ প্রাণ হারায়েছে, পংগু হয়েছে; সম্পদ বিনস্ট হয়েছে; ক্ষুদে ব্যবসায়ীরা পথে বসেছে; সবকিছুর হিসাব শুরু হয়েছে।

অবরোধের পর, ঠিক শ্বশুর বাড়ী যাওয়ার মনোভাব নিয়ে নির্বাচনে গেছে; ডাকাতদেন নমিনেশন দিয়ে মুখে হাড্ডি নিয়ে শ্বশুর বাড়ী থেকে ফেরত এসেছে। এখন হিসাব নিকাশ শুরু হবে।

মেয়র ইলেকশানের আগে, সংবাদ সন্মলনে খালেদা জিয়া ঘোষণা দিয়েছে যে, উনি শেখ হাসিনাকে নিরাপদে পদ থেকে অবতরণে সাহায্য করবে; অর্থাৎ, শেখ হাসিনা ক্ষমতায় থাকাকালীন যত দোষ করেছে, সেগুলো থেকে মুক্তি দেবেন; এ ধরণের ভাবনাকে, আসলে মুরগীর রাজনৈতিক ভাবনা ছাড়া কি বলা যেতে পারে?

আজকে খালেদা জিয়া বলছে যে, সঠিক নির্বাচন দিলে আওয়ামী লীগের অস্তিত্ব থাকবে না; কিন্তু সেই সঠিক নির্বাচনটা কার অধীনে হলে সঠিক হওয়ার সম্ভাবনা আছে? খালেদা জিয়া এদেশে ৩৩ বছর, সবাই সবকিছু দেখেছে!

বিএনপি তৈরি করেছিলেন এক জেনারেল জিয়া, জেনারেলএর মডেল ছিলেন আইয়ুব খান, জেনারেলরা গণতন্ত্র প্রসব করেন না, উনারা যা প্রসব করেন উহার নাম 'ডিক্টেটরশীপ'; আপনারা কি নাম দিয়ে তা গলাধকরণ করবেন, সেটা আপনাদের নামকরণের দক্ষতা মাত্র।

খালেদা জিয়া সেই ডিক্টেটরশীপকে 'ন্যাশানেল বিজনেস পার্টনারশীপে' পরিণত করেছিলেন, সেখানে ফালু মালু, পিন্টু মিন্টু, আমান কামান সবার এন্টারপ্রাইজ চালু হয়েছিল।

তারেক এসে উহাকে ইস্ট ইন্ডিয়া কোম্পানীতে পরিণত করেছিল, এবার দাউদ ইব্রাহিম, উলফা, সবার জন্য ব্যবসা উন্মুক্ত করেছিলেন।

এখন বিএনপি'কে আরেক রূপান্টরের মাঝ দিয়ে যেতে হবে; সেটা হয়তো নতুন কোন এডভেনচার, বা রাজনীতি হতে পারে; যদি সেটা রাজনীতি হয়, প্রথম পদক্ষেপ হতে হবে, খালেদা জিয়া-মুক্ত বিএনপি।

১০| ০৩ রা মে, ২০১৫ সকাল ১০:৩৩

নয়া দাদা বলেছেন: খালেদা জিয়া-মুক্ত বিএনপি চান ? আামলীগের দালালরা চায় এরশাদ , ইনু-মেননের মত পোষা কুকুরের মত বিরোধী দল !!!

০৩ রা মে, ২০১৫ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের লুটপাটের মুলে শেখ হাসিনার ভুল ধারণা: শেখ হাসিনা মনে করে যে, রাজনীতি করতে হলে টাকার মালিক হতে হবে।

৩৪ বছর পর, আজ শেখ হাসিনা রাজনীতির সুযোগ পেয়েছে, দেখি সেই সুযোগ সে নিতে পারে কিনা!

১১| ০৩ রা মে, ২০১৫ সকাল ১০:৩৫

নয়া দাদা বলেছেন: আপনি খালেদা জিয়া-মুক্ত বিএনপি চান, আর চান হাসিনা থাকুক আমলীগের নেতা আর লুট করুক দেশটা ?? মগজ কি আছে না মাথার ভিতরে খালি আাওয়ামী গান্জার ধূয়া ??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.