নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার সুযোগটা খুবই সীমিত সময়ের।

০৬ ই মে, ২০১৫ রাত ৮:৫৯

যারা ভালো তাস খেলেন, তারা বুঝতে পারবেন যে, কোন একজন খেলোয়াড় অন্য খেলোয়াড়দের খেলাকে তোয়াক্কা না করে, নিজ ইচ্ছা মতো খেলতে পারবেন না; ভালো তাস পেলেও অন্য কোন খেলোয়াড়দের খেলা, আপনার খেলার প্যাটার্ণকে কন্ট্রোল করবে। অনেক ভালো খেলোয়াড় জানেন যে, তার প্রতিদ্বন্দী এবার কোন কার্ডটি খেলতে পারে; সেই অনুসারে, উনি সেই কার্ডটি আগেই বের করে রাখেন; এটার ম্যাথামেটিক্যাল মডেল আছে, "নেশ ইকুইলিব্রিয়া"।



শেখ হাসিনার গত ৩৪ বছরের রাজনীতির অনেক প্যাটার্ণ নির্ভর করেছে, জামাত, বিএনপি, এরশাদ, দেশের মিলিটারী, প্রশাসন ও বিদেশীদের রাজনৈতিক চালের উপর।

শেখ হাসিনাকে বুঝতে হয়েছে, শিখতে হয়েছে; রাজনীতিতেও অন্যদের চালকে অগ্রাহ্য করে প্রতিযোগীতায় টিকে থাকা সম্ভব নয়; যদি সবাই প্রায় কাছাকাছি মানের খেলোয়াড় হয়। যদি খেলায় ভালো খেলে খেলার প্যাটার্ণ বদলে দেয়া যায়, এবং সেটা নীতির ভেতরেই থাকে, তা'হলে অন্যদের প্যাটার্নকে বেশ অগ্রাহ্য করা সম্ভব; শেখ হাসিনা সেই রকম কেহ নয়।



সীমিত দক্ষতা দিয়েও ১৯৭৫ সালের হত্যাকান্ডকে বিচারের সন্মুখীন করেছে; ১৯৭১ সালের পাকী মিলিশিয়া কমান্ডারদের প্রতীকি বিচার করেছে; পাকীদের এজন্টদের কিছুটা কন্ট্রোলে এনেছে।



এখন দরকার আসল কার্ড খেলার, যাতে মানুষ তাকে বুঝতে পারে, তার চেস্টাকে বুঝতে পারে; মানুষের জন্য সুযোগের সৃস্টি করা, মানুষ যাতে

স্বাধীনতার মুল্যকে অনুভব করতে পারে।



এ সুযোগ কিন্তু দীর্ঘদিন থাকবে না; এ সুযোগকে বুঝা ও কাজে লাগানোর জন্য বিরাট দক্ষতা ও মনের দরকার; শেখ হাসিনা যদি এ সুযোগ ব্যব হার করতে না পারে, গত ৩৪ বছরের এত চেস্টা তার বিপক্ষে চলে যেতে পারে।

মন্তব্য ২৮ টি রেটিং +২/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০১৫ রাত ৯:৪৭

নয়া দাদা বলেছেন: আমলীগের দালালী খুবই সুন্দর ভাবে চলছে দেখছি ..... জয় ভাইয়া মাসে ১ লাখ ৬০ হাজার ডলার তাহলে আমেরিকায় বেশ কিছু দালাল নিয়োগ দিয়েছে|

০৬ ই মে, ২০১৫ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার হাতেই ক্ষমতা; ক্ষমতাহীন চোরেরা কিছুই করতে পারবে না; ভালো খারাপ যা করতে হয়, শেখ হাসিনাকেই করতে হবে; বাকীগুলো ভয়ংকর ক্রিমিনাল।

২| ০৬ ই মে, ২০১৫ রাত ১০:২৯

নয়া দাদা বলেছেন: ভালো খারাপ যা করতে হয়, শেখ হাসিনাকেই করতে হবে; বাকীগুলো ভয়ংকর ক্রিমিনা.........?? হাসিনা সাধু ??


দাললীর জন্য ব্লগ না, দালাল ব্লগার চাই না|

০৬ ই মে, ২০১৫ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:

শেখ হাসিনা সাধু না; তবে, সে চায় সম্ভবমতো বাংগালীরা একটু ভালো থাকুক; জামাত ও বিএনপি চায় শুধু তারা নিজেরা ভালো থাকুক, সবকিছু ওদের দখলে থাকবে। ঝামাত আমাদের বিপক্ষে যু্ধ করেছে, বিএনপি'র লোকেরা বাংলাদেশ চায়নি।

৩| ০৬ ই মে, ২০১৫ রাত ১১:১৫

নয়া দাদা বলেছেন: বিএনপি'র লোকেরা বাংলাদেশ চায়নি .......????!!!!


আওয়ামী দালাল কত বড় মিথ্যা বলে, দেশের প্রায় ৫-৬ কোটি মানুষ বাংলাদেশ চাই না ??

০৬ ই মে, ২০১৫ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:


১৯৭১ সালে দেড় কোটী লোক বাংলাদেশ চায়নি; তারা ৫৫ হাজার রাজাকার দিয়েছে পাকী বাহিনীকে।

৬ কোটী লোক বাংলাদেশ চেয়েছিল; তাঁরা ১ লাখ ২০ হাজার মুক্তিযোদ্ধা দিয়েছিলেন।

অনুপাত কার বড়? আজ আগাছা কোনদিকে বাড়ছে?

৪| ০৬ ই মে, ২০১৫ রাত ১১:২০

শতদ্রু একটি নদী... বলেছেন:

হাসিনার কিছু মানবিক দিক আছে যেইগুলা ভালো। কি ন্তু বিএনপির লোকেরা বাংলাদেশ চায়নাই সেইটা একেবারে পাইকারী হারে বলা হইয়া গেলোনা? আপনি নিজেও তো জিয়ার আন্ডারে যুদ্ধ করছেন। উনিও কি বাংলাদেশ চাননাই বইলা মনে করেন?

০৬ ই মে, ২০১৫ রাত ১১:২৭

চাঁদগাজী বলেছেন:


জিয়া বাংলাদেশের জন্য যুদ্ধ করেছেন; কিন্তু ক্যাপিটেলিজম শুরু করতে গিয়ে উনি যে অন্যায় করেছেন, তা স্বাধীনতার স্বপ্নকে লাথি মেরে ভেংগে দিয়েছে।

তারপর জিয়া শেখ সাহেবকে সরায়ে যে বিপদে পরেছিল, তা থেকে বাঁচার জন্য স্বাধীনতা বিরোধীদের নিয়ে দল ভারী করেছেন; ড: এমাজুদ্দিনরা বাংলাদেশ চায়নি, ডা: বদরুদ্দোজারা বাংলাদেশ চায়নি; প্রেসিডেন্ট সাত্তার বাংলাদেশ চায়নি; দেড় কোটী লোক বাংলাদেশ চায়নি, জিয়া তাদের নিয়েছে। যেসব বেকুব ৩ বছরে শেখের উপর ক্ষেপে গিয়েছিল জিয়া তাদের নিয়েছে।

তবে, খালেদা জিয়া নিজেই বাংলাদেশ চায়নি; ুনার হিরোরা ছিলেন পাকী মিলিটারী; উনি পাকী মিলিটারী পরাজিত হটে পারে, তা ভাবতেও পারেনি।

৫| ০৭ ই মে, ২০১৫ রাত ১২:৪০

নয়া দাদা বলেছেন: আওয়ামী বলদ তোরে কি করা দরকার ??

লেখক বলেছেন:


জিয়া বাংলাদেশের জন্য যুদ্ধ করেছেন; কিন্তু ক্যাপিটেলিজম শুরু করতে গিয়ে উনি যে অন্যায় করেছেন, তা স্বাধীনতার স্বপ্নকে লাথি মেরে ভেংগে দিয়েছে।

তারপর জিয়া শেখ সাহেবকে সরায়ে যে বিপদে পরেছিল, তা থেকে বাঁচার জন্য স্বাধীনতা বিরোধীদের নিয়ে দল ভারী করেছেন; ড: এমাজুদ্দিনরা বাংলাদেশ চায়নি, ডা: বদরুদ্দোজারা বাংলাদেশ চায়নি; প্রেসিডেন্ট সাত্তার বাংলাদেশ চায়নি; দেড় কোটী লোক বাংলাদেশ চায়নি, জিয়া তাদের নিয়েছে। যেসব বেকুব ৩ বছরে শেখের উপর ক্ষেপে গিয়েছিল জিয়া তাদের নিয়েছে।

তবে, খালেদা জিয়া নিজেই বাংলাদেশ চায়নি; ুনার হিরোরা ছিলেন পাকী মিলিটারী; উনি পাকী মিলিটারী পরাজিত হটে পারে, তা ভাবতেও পারেনি।


দালাল কি বলে এই সব ???

০৭ ই মে, ২০১৫ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


আপনারা পাথরের যুগের মগজ নিয়ে আমাদের দেশে জন্মেছেন শুধু খাদ্য ও অক্সিজেন বিনস্ট করতে; জাতি আপনাদের দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

৬| ০৭ ই মে, ২০১৫ রাত ১২:৪৮

নয়া দাদা বলেছেন: আওয়ামী দালালী ব্লগে চলবে না, দালাল ব্লগার চাই না| দালাল মুক্ত ব্লগ চাই |

০৭ ই মে, ২০১৫ রাত ১২:৫৩

চাঁদগাজী বলেছেন:


আগে নিজকে বুঝেন; আপনি এ যাবত ৩ লাইন পোস্ট লিখেছেন; আপনার ভাবনা থেকে কেহ কোনভাবে উপকৃত হওয়ার সম্ভাবনা আছে? ব্লগ থাকবে, আপনার অবস্হা কি, আপনি কি থাকবেন ব্লগে?

৭| ০৭ ই মে, ২০১৫ রাত ১২:৫৮

নয়া দাদা বলেছেন: আমি দালাল ঘৃনা করি| সেই সব দালাল যার বলে আমলীগ খুবই ভাল আর সবাই চোর| সেইসব দালাল যারা বলে আমলীগ স্বাধীনতার একমাত্র এজেন্ট| সেই সব দালালা যারা বলে বিএনপির কেউ বাংলাদেশ চা্য নি |

০৭ ই মে, ২০১৫ রাত ১:৩২

চাঁদগাজী বলেছেন:

আওয়ামী লীগ ভালো কিছু করেনি বলেই পাকী-পন্হিরা সহজে দেশ দখল করে নিয়েছিল ১৯৭৫ সালে।

পরে আওয়ামী লীগ জিয়াকে অনুসরণ শুরু করে; তারা শেখ মুজিবের তত্ব ভুলে গেছে।

৮| ০৭ ই মে, ২০১৫ রাত ১:০১

নয়া দাদা বলেছেন: ড: এমাজুদ্দিনরা বাংলাদেশ চায়নি, ডা: বদরুদ্দোজারা বাংলাদেশ চায়নি; প্রেসিডেন্ট সাত্তার বাংলাদেশ চায়নি ???????????

আওয়ামী চোরের দল আর কি কি নয়া ইতিহাস বানাইবো??

০৭ ই মে, ২০১৫ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:


১৯৪৭ সালের পর, যারা ভারত থেকে পুর্ব পাকিস্তানে এসেছিল, তারা কেহ বাংলাদেশ চায়নি; ড: এমাজুদ্দি বাংলাদেশ চায়নি।

৯| ০৭ ই মে, ২০১৫ সকাল ৯:১৭

নয়া দাদা বলেছেন: আওয়ামী বলদ, ড: আনিসুজ্জামান ১৯৪৭ পর পুর্ব পাকিস্তানে এসেছে তাহলে সে আমলীগের দালালী কইরা মুক্টিযোদ্বা হয় কেমনে ??

১০| ০৭ ই মে, ২০১৫ সকাল ৯:৩৯

৭ ১ নিশান বলেছেন: দালাল মুক্ত পরিবেশ চাই হাটে মাঠে ঘাটে দালাল মুক্ত করার দরকার। আরে দালালি করতে হলে নিজের চেহারা অন্তত একবার আয়নায় দেখতে হয়। যারা জনগণকে বিশ্বাস করে না তারা আবার বড় কথা বলে। আসলে লজ্জা ভদ্রতা, ভব্যতা অনেক আগেই দেশ ছেড়ে চলে গেছে তা না হলে সিটি নির্বাচনের পর দালাল রা কথা বলে কি করে

০৭ ই মে, ২০১৫ সন্ধ্যা ৭:১০

চাঁদগাজী বলেছেন:

শেখ হাসিনা সিটি নির্বাচন দিয়ে ড: এমাজুদ্দিন ও খালেদা জিয়ার মগজের সর্বশেষ অবস্হা বুঝেছেন।

০৭ ই মে, ২০১৫ সন্ধ্যা ৭:১০

চাঁদগাজী বলেছেন:

কিছু ব্যতিক্রম থাকতে পারে।

১১| ০৭ ই মে, ২০১৫ দুপুর ১:০৫

ফাহাদ ইবনে মুরতাযা বলেছেন: "তারপর জিয়া শেখ সাহেবকে সরায়ে যে বিপদে পরেছিল, তা থেকে বাঁচার জন্য স্বাধীনতা বিরোধীদের নিয়ে দল ভারী করেছেন; "
জিয়া কি আপনার সাথে আলাপ আলোচনা করে কাজটা করসিল?? আপনি এত নিশ্চিত হন ক্যামতে?

"ড: এমাজুদ্দিনরা বাংলাদেশ চায়নি, ডা: বদরুদ্দোজারা বাংলাদেশ চায়নি; প্রেসিডেন্ট সাত্তার বাংলাদেশ চায়নি; "
এই কথাটার ভিত্তি কি?? মনগড়া কথা দলীয় সমাবেশে বইলেন, হাততালি পাবেন।

"আপনারা পাথরের যুগের মগজ নিয়ে আমাদের দেশে জন্মেছেন শুধু খাদ্য ও অক্সিজেন বিনস্ট করতে; জাতি আপনাদের দ্বারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। "
:) , কথাটা কিন্তু অনেকের ক্ষেত্রেও প্রযোজ্য!!!

উপরের কমেন্ট হইতে মালুম হয়, আপনি একজন মুক্তিযোদ্ধা, শ্রদ্ধা রইল।

০৭ ই মে, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:


জিয়া যুদ্ধের সময় ৬ মাস যাদের সাথে ছিলেন, তাঁরা জিয়াকে কিছুটা বুঝতে পেরেছিলেন; শেখ সাহেবের পর, উনাকে বাংলাদেশে চালানোর জন্য মনোনীত করেছিল পশ্চিম; তিনি তা করে নিজকে ও জাতিকে বিপদে ফলেেছেন; বাকীটুকু আপনারা দেখেছেন।

১২| ০৭ ই মে, ২০১৫ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন: সজীব ওয়াজেদ জয়ের "বাংগালী"র বাংগালীর নতুন ডেফিনেশন

চট্টগ্রামের প্বাদ, "হালে হাঁটেনা গরু কুইজ্জা খাইবার যম", যেই গরু হাল টানতে পারে না, সেইটা আবার ঘাস বেশী খায়; এই প্রবাদটা কি আগেও ছিল, নাকি সজীব ওয়াজেদ জয় "কম্প্যুটার বৈ জ্ঞানিক" হওয়ার পর চালু হয়েছে?

জয় মুখ খুললেই বেকূবী কথা বুদবুদের মত বের হতে থাকে; শেখ হাসিনার উচিত উহার মুখে "কামৈর"(বাঁশের তৈরী ছোট টুকরীর মতো, গরূর মুখে লাগায়, যাতে হাল টানার সময় ঘাস না খেতে পারে) লাগানো, যাতে উহা কথা বলতে না পারে। আসলে, শেখ হাসিনা নিজেই সমস্যা, উনার স্বভাব পেয়েছে ছেলে; বাবার স্বভাবটা পেলে কাজ হতো!

জয়ের "জয় বাংলা শ্লোগানটি খুব পছন্দের; হয়তো উহাতে "জয়" শব্দটা থাকার কারণে; উনি বলছেন যে, "যারা জয় বাংলা বলটে ভয় পায়, তারা বাংগালী নয়"; আরে বেকুব শ্লোগান আসে যায়, সময়ের সাথে সবকিছু বদলায়; শুধু বেকুবদের ভাবনা বদলায় না।

"জয় বাংলা শ্লোগানটি ১৯৭০ সালে ব্যালেটের আকার ধারণ করে; ১৯৭১ সালের 'অস হযোগ আন্দোলনের' সময় উহা প্রতিবাদে পরিণত হয়; যুদ্ধের সময় উহা অস্ত্রে পরিণত হয়; ১৬ই ডিসেম্বরে সেটা বিজয়ে পরিণত হয়; ১৯৭২ সালে সেটা আওয়ামী লীগে পরিণত হয়; আজকে সেটার কোন দাম নেই।

জয়ের জন্মের আগে "জয় বাংলা" এসেছিল বাংগালীর মুখে; জয়ের রাজনীতির সময় উহা হয়তো বিলুপ্ত হবে।

১৩| ০৭ ই মে, ২০১৫ রাত ৮:৩৮

অর্ধ চন্দ্র বলেছেন: যারা সত্য কে বৃথা ছায়চাপা দিতে এবং বলদ প্রকারের প্রানী ,তারাই- শেখ হাসিনাই আসল বাংলা মা ,,মেনে নিতে পারে না !!!!

০৭ ই মে, ২০১৫ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:


"বাংলার মা" ইত্যাদি অপ্রয়োজনীয় ভাবনা ও কথা।

উনি প্রাইম মিনিস্টার এটাই যথেস্ট; উনি খুব একটা ভালো করছেন না।

১৪| ০৭ ই মে, ২০১৫ রাত ৯:৫৭

আজকের বাকের ভাই বলেছেন: "খালেদা জিয়া নিজেই বাংলাদেশ চায়নি; ুনার হিরোরা ছিলেন পাকী মিলিটারী; উনি পাকী মিলিটারী পরাজিত হটে পারে, তা ভাবতেও পারেনি।"
আমাদের সাত বীরশ্রেষ্ঠদের অনেকেই পাকিস্থানী বাহিনীতে থাকা অবস্থায় শহীদ হয়েছেন, তাই নয় কী?
শেখ মুজিব আসলেই আগরতলা ষড়যন্ত্রের যুক্ত ছিলেন, সেটা সে সময়ই প্রমাণ হলে হয়তো তার নামও দেশদ্রোহীর তালিকায় থাকতো, সত্য নয় কী?*
শেখ মুজিব পশ্চিম পাকিস্থানের প্রধানের স্বপ্ন দেখতেন স্বাধীন বাংলার নয়, সত্য নয় কী?*

শেখ হাসিনা ১/১১ তে জেলে ছিলেন নিজের অপকর্মের জন্য, যদিও কোন এক আলাদীনের চেরাগ পেয়ে তিনি নিজেকে নিরপরাধ প্রমাণ করেছেন, যা খালেদা পারেনি। যে কারণে আজ তিনি ও তার নেতারা বেগম জিয়াকে দুশছেন, তার সবই আওয়ামী-লীগ করেছে।
আওয়ামী-লীগ ১৯৯৬ & বিএনপি ২০১৫
দুই দলই জামায়াতকে নিয়ে জোট গঠন করেছে
দুই দলই এরশাদকে নিয়ে জোট করেছে

*নেতা ও পিতা

০৭ ই মে, ২০১৫ রাত ১০:৪৪

চাঁদগাজী বলেছেন:

শেখ হাসিনা সঠিকভাবে রাজনীতি করলে, এরশাদের পরে বিএনপি আর আসটে পারতো না; কিন্তু ঘুরেফিরে আওয়ামী লীগ আসতো।

আজকের দরকার খালেদা জিয়াকে রাজনীতি থেকে বের করে দেয়া, সেটা হবে ১ম সঠিক পদক্ষেপ।

১৫| ১৩ ই মে, ২০১৫ রাত ১২:১৩

অর্ধ চন্দ্র বলেছেন: আপনর পিকচারে এই ট্রাক্টর কেনো ! একটু জানান ,আমার জানার প্রয়োজন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.