নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

খালেদা জিয়ার রাজনীতি শেষ হয়ে গেছে, সময়ের সাথে বিদায়

১৬ ই মে, ২০১৫ ভোর ৬:১১

খালেদা জিয়ার রাজনীতিতে আসার কথা ছিল না, এসেছিল ষড়যন্ত্রের ফলে; ৩৩ বছর রাজনীতি করেছে, বা কিছু একটা করেছে; ৩৩ বছরই বিএনপি'র সভাপতি, ৩ বার প্রাইম মিনিস্টার, ২ বার বিরোধী নেত্রী, আমেরিকান ডলারে বিলিওনিয়ার; ইতিহাসে দুর্লভ উদাহরণ। আবার পুরো সময়টাকে ডাকাতীর ৩ যুগ বললে হয়তো বেশী সঠিক হবে।

খালেদার রাজনীতিতে আসার সুযোগ হয়েছে জেনারেল জিয়ার মৃত্যুর পর; আবার শেখ হাসিনার রাজনীতিতে আসার সুযোগ হয়েছে জেনারেল জিয়া ক্ষমতায় আসার কারণে; সবকিছুতেই জিয়া।

শেখ সাহেবের মৃত্যুর সময়ে শেখ হাসিনা ইউরোপে ছিল, শোকে ও ভয়ে পাথর হয়েগিয়েছিল; বাবার লোকেরা সরে গিয়েছিল; সবকিছু মিলে ভয়নংকর অবস্হায় ছিল; যাক, সময়ের সাথে নিজের যায়গা করে নিয়েছে; কিন্তু ৩৪ বছর লড়ে গেছে বাংলাদেশ বিরোধীদের বিপক্ষে; এখন বোধ হয়, কন্ট্রোল হাতে নিয়েছে; ৩৪ বছরে যা করেছে, তার মাঝে কিছু ঘটনা উল্লেখযোগ্য; তবে, আসলটা রয়ে গেছে, উন্নয়ন করতে পারেনি; এখন দেশের অবস্হান বদলে গেছে, মানুষ বেড়ে গেছে; এখন কিছু করতে পারবে কিনা কে জানে!

শেখ হাসিনার বয়স হয়ে গেছে, দেশ উল্টোদিকে চলে গেছে অনেক দুর; দেশকে কি সঠিক দিকে আনার চেস্টা করবে, না সময় কাটাবে বসে বসে। সুযোগ কিন্তু এখনো আছে; বড় সুযোগ হলো খালেদার সময় শেষ হয়ে গেছে।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই মে, ২০১৫ সকাল ৭:৩৭

যোগী বলেছেন: শুধু খালেদা জিয়ার না আমার মনে হয় জিয়া পরিবারেরই রাজনীতি করার সময় শেষ হয়ে গেছে। এখন তারেকের উচিৎ হবে লন্ডনে কোন একটা ব্যাবসা বানিজ্য শুরু করা।

১৬ ই মে, ২০১৫ সকাল ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


তারেকের অস্ত্র ব্যবসা বাংলাদেশেই চলছে।

২| ১৬ ই মে, ২০১৫ সকাল ৮:৪৯

নয়া দাদা বলেছেন: টেলিযোগাযোগ মন্ত্রী লতিফ বলেছেন তিনি নিজ হাটে ১ লাখ ৬০ হাজার ডলারের চেক লিখেছেন জয়ের জন্য , প্রতিমাসে |

১৬ ই মে, ২০১৫ সকাল ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


সম্ভব।
৪৪ বছরের ইতিহাস," খুবই সামান্য সংখ্যক বাংগালী সব দখল করে নিয়েছে, বাকীগুলোকে সৌদী ও মালয়েশিয়ায় ক্রীতদাস হিসেবে বিক্রয় করেছে?।

৩| ১৬ ই মে, ২০১৫ সকাল ১০:১৯

ঢাকাবাসী বলেছেন: মহিলাদ্বয়ের কেউ বিলিয়নেয়ার আর কেউ ট্রিলিয়নেয়ার বলে শোনা যায়। মালবাবুু বলে আমরা নাকি বছরে প্রায় সাড়ে তেরোশ ডলার সবাই মানে প্রত্যেকে কামাই করি! আমার বাসার বুয়ার মত লাখো বুয়ারা বছরে হাজার পন্চাশেকও পায়না! তেরোশ তেরো ডলারে কত টাকা? ঐকিক নিয়ম নাকি যে একজনে দুই লাখ ২ টাকা আরেকজনে ১০ টাকা, তো গড়ে হলো একলাখ
ছ টাকা মাথাপিছু! ধন্যবাদ ভাই।

১৬ ই মে, ২০১৫ বিকাল ৪:০৪

চাঁদগাজী বলেছেন:

বুড়া বলদ মাল সাহেব থাকার কথা অবসরে, হাসিনা দিয়েছে চাকুরী; বাংলাদেশ রূপকথাট দেশ, এখানে রাখাল ছেলে গর্ভনর হয়, কেরানী অর্থমন্ত্রী হয়; উনি বুড়া বলদ ব্যতিত কিছুই নয়।

৪| ১৬ ই মে, ২০১৫ সকাল ১০:৫১

আজকের বাকের ভাই বলেছেন: শিরোনাম দেখেই লেখক কে তা আন্দাজ করে নিয়েছিলাম।
যাই হোক শেখ হাসিনা অনেক ভালো নেত্রী, কিন্তু তার ভূলের কথাগুলো ছাপিয়ে গেলেন যে। আশা করি দলীয় ভাবনা নয়, জনগন হয়ে ভাবতে পারবেন।

১৬ ই মে, ২০১৫ বিকাল ৪:১০

চাঁদগাজী বলেছেন:

আমি হাসিনার কেহ নই, উনার দলেরও কেহ নই; বাংগালীর ইতিহাস উনাকে ওখানে এনেছে; জাতির কারণে উনি ওখানে, না হয় ভাত রান্না করার কথা ছিল; উনার ভুলগুলো লোখলে বাংলার পাথরও কাঁদতে থাকবে।

আপনারা খালেদা থেকে বের হতে পারতেন না, উনি সেটাই করছে; তবে, সারাজীবন লেগে গেছে।

৫| ১৬ ই মে, ২০১৫ দুপুর ১:১৯

মেশকাত মাহমুদ বলেছেন: সহমত বাকের ভাই।

১৬ ই মে, ২০১৫ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:


আমিও বাকের ভাই হতে চাই; সমস্যা হলো, প্রতিটি মানুষ নিজের মতো করে ভাবে; আপনার মতো মানুষ কম।

৬| ১৭ ই মে, ২০১৫ ভোর ৪:২৫

চাঁনপুইরা বলেছেন: @ চাঁদ গাজী - আপনার আগের কিছু পোস্ট অনুযায়ী যা বোজা গেল তাতে একটি প্রশ্ন , ঠিকঠাক মত জবাব দিবেন দয়া করে -" দুই ক্ষমতাধর নারীর একজন বোকা আরেক জন বুদ্ধিমান বা চালাক এবং দুজনই জাতির জন্য ক্ষতিকারক। এখন যৌক্তিক ভাবে বলেন তো কে বেশী পরিত্যাজ্য , চালাক ক্ষতিকারক না বোকা ক্ষতিকারক " ?

১৭ ই মে, ২০১৫ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:


আমার মতে মানুষ ২ জন থেকেই মুক্তি চাচ্ছে; আমি ওদের বিরোধীতা করছি ৮১ সাল থেকে।
কিন্তু শেখ হাসিনার হাতে লাঠি; তাকে সরানোর ক্ষমতা মানুসের আপাতত নেই; কিন্তু সে খালেদাকে সরাতে সক্ষম, যা মানুষ চেয়ে আসছিল; এটাই আপাতত গ্রহনযোগ্য।

খালেদার বেকুবীকে কাজে লাগায়ে পাকী মিলিটারী, উলফা, দাউদ ইব্রাহিম সবাই এদেশে ব্যবসা খুলে বসেছিল।

৭| ১৭ ই মে, ২০১৫ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন: রাজনৈতিক ক্ষমতা, প্রশাসনিক ক্ষমতা, ব্যাংকারদের অসততাকে কাজে লাগিয়ে সমাজের বিত্তবানরা উৎপাদনে বিনিয়োগ করে, চাকুরী সৃস্টির আশা দিয়ে ঋণ নিয়েছে ৪২/৪৩ বছর; কিন্তু ৯০% ঋণ গ্রহিতারা চাকুরী সৃস্টি না করে, ঋণের টাকাকে লুকায়ে উৎপাদনহীন সেক্টরে বিনিয়োগ করেছে, বিলাসিতায় খরচ করেছে, বিদেশে নিয়ে গেছে টাকাকে; যে টাকা মুলধন হয়ে, চাকুরী সৃস্টি করার কথা, তা এলিট-ডাকাতদের ডাকাতির সম্পত্তিতে পরিণত হয়েছে।

কালো টাকা: ঘুষের টাকা, চাঁদার টাকা, চাকুরী বাণিজ্যের টাকা, লুটপাট করা সরকারী টাকা, মানি লন্ডারিং এর টাকা, কালো বাজারীর টাকা কেহ কোনদিন উৎপাদন ক্ষেত্রে বিনিয়োগ করে না; তারা রিয়েল স্টেট কিনে, সোনা কিনে, ক্যাশ টাকা রাখে, ডলারে পরিণত করে বিদেশে নিয়ে যায়; এা চলে আসছে ৪০ বছরের বেশী।

লাইসেন্স প্রথা: শুধু প্রতিপত্তিশালীরা লাইসেন্স নিয়ে যায়, এতে মনোপলির সৃস্টি হয়; এক পরিবার সব টাকার মালিক হয়; এক সময় তারা এত টাকাকে সঠিভাবে বিনিয়োগ করতে চায় না; রাজনৈতিক অস্হিরতার ইত্যাদি তাদের জন্য ফ্যাক্টর হয়ে দাঁড়ায়; পুঁজি কিন্তু ওদের হাতে আটকা পড়ে থাকে।

সত মানুষও রাজনৈতিক হাংগামার কারণে নিজেদের টাকা বিনিয়োগ করছে না উৎপাদনে; ১৯৯০ সাল থেকে আওয়ামী লীগ ও বিএনপি যখনই বিরোধী গেছে, তারা দেশকে অচল করে দিয়েছে সব সময়।

কিভাবে চাকুরীে সৃস্টি হবে? সর্বশেষ ৯১ দিনের হাংগামার সময়ে ঋণ খেলাপী তারিথ কি বিনিয়োগ করেছে? তার বাবা আবদুল আউয়াল মিন্টু কি কোনদিন উৎপাদনে টাকা বিনিয়োগ করেছে? আব্বাসের কাছে যে টাকা আছে, সেটা কি কোনদিন উৎপাদনে বিনিয়োগ হবে? পুলিশ যে টাকা ঘুষ দিয়ে জেলের ভেতরে বা টংগি'তে চাকুরী নিচ্ছে, সে টাকাগুলো কোথায় যাবে?

আপনারা দেখছেন, কিভাবে কোকোর ঋণের টাকা হারিয়ে গেছে, সাইদ ইসকান্দরের টাকা হারিয়ে গেছে; এই রকম ২ লাখ ডাকাত বড় টাকা লুকায়ে ফেলেছে।

এই কারণে দেশে চাকুরী হচ্ছে না; শেখ হাসিনার মেয়ের শ্বশুর দরিদ্র বাংগালী মেয়েদের চাকুরীর নামে সৌদী পাঠাচ্ছে; এইসব কারণে নৌকায় বাংগালী ভাসছে আন্দামানে, ভুমধ্য সাগরে। এবার, দেখেন কি করে এগুলো সমাধান করবেন? এটা ঠিক যে, আমাদের পরিচিত মুখ: মতিয়া, মেনন, ইনু, নাসিম, মায়া, ড: হাছান মাহমুদ, শাহজাহান কি মানুষের জন্য চাকুরী সৃস্টি করতে পারবে?

৮| ১৮ ই মে, ২০১৫ রাত ১০:৩১

চাঁনপুইরা বলেছেন: আপনি বিভ্রান্তিকর ব্যাখ্যা করেই যাচ্ছেন। আপনার বিগত বেশীরভাগ পোস্টের মুল বিষয় হল এই দেশ কে খালেদা বা বিএনপির রাজনীতি থেকে মুক্ত করা এবং বাংলাদেশের সব সমস্যা সমাধানের উপায় এটাই। কি রকম হাস্যকর বলুন তো ? যারা ক্ষমতা থেকে বিতাড়িত হয়েছে অন্তত ৭/৮ বছর আগে এবং এখনও দৌড়ের উপর ই আছে, অনেকে ভবিষ্যৎ বানী ও করছেন এ ভাবে চললে হয়ত দলটিই এক সময় ভেনিশ হয়ে যাবে। আর আপনি এই সব ফালতু লেখা লেখির ধারা নিজকে ইতোমধ্যে এক বিশেষ ব্যক্তি বা দলের দালাল হিসাবে চিহ্নিত করে তুলেছেন, না কি বলবেন ' আই ডোন্ট কেয়ার ' পেটে কিছু দিতে হলে পিঠে তো সইতেই হবে। তো জনাব খালেদার রাজনীতি বা বিএনপি তথা বিরোধী দল শেষ হয়ে গেলে হাসিনার লুটপাটের আর জমিদারী প্রথায় রাষ্ট্র চালনার সর্বশেষ বাধা দূর হয়ে যাবে , তাই তো ?
আর না হলে , কেন বলছেন না - জনাবা শেখ হাসিনা এবং খালেদা জিয়া দেশ প্রেম, চেতনা অমুক তমুকের স্বপ্ন এ সবই ভড়ং আসল হল লুঠ পাট , তাই আপাতত আপনারাদের দুজনের কারোই যোগ্যতা নাই দেশ চালানোর " অপেক্ষা করছি নতুন কিছুর যতদিন না হয় ততদিন চোখ কান বুজে থাকব, আর যদি তাও না হয় তা হলে নির্মম শোনালেও বলব " মানুষ তো নিশ্চয়ই অমর না "।

৯| ১৮ ই মে, ২০১৫ রাত ১১:০৪

মেশকাত মাহমুদ বলেছেন: সময়ই বলে দেবে কার রাজনীতি শেষ হবে।। সেই অপেক্ষায় রইলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.