নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ওরা মানুষকে পড়তেও দেয়নি, চাকুরীও সৃস্টি করতে পারেনি

১৯ শে মে, ২০১৫ রাত ৮:৪৪

আপনি শেখ হাসিনাকে এক মাস অনুসরণ করুন, উনার বক্তব্য শুনুন: পার্লামেন্টে কি বলছে, মন্ত্রী সভায় কি বলছে, পার্টির মিটিং এ মিডিয়াতে কি বলছে; ওখানে চাকুরী, টেকনোলোজী, শিক্ষা, স্কুল, কলেজ, শিক্ষক, এ ধরণের শব্দ শুনছেন? আমার মনে হয় না; আপনি যেই শব্দটা হাজার বার শুনবেন, সেটা হলো খালেদা জিয়া, খালেদা জিয়া; খালেদা জিয়া এই করছে, সেই করছে, বাড়া ভাতে পানি দিচ্ছে! এভাবেই সময় যাচ্ছে, কর্ণেল ফারুকেরা আরো টাকা বানাচ্ছে, ছাত্রেরা পাশ করছে, মফিজ মিয়ারা সাম্পানে করে মালয়েশিয়া রওয়ানা হচ্ছে।

খালেদা জিয়া যখন মন্ত্রি সভায় বক্তব্য রাখতো, সাইফুর রহমান, ড: আনোয়ার ও সেক্রেটারীরা বসে বসে নোট নিতো, আমি হতবাক হতাম, ওরা কি খাতায় ছবি আঁকতো, কবিতা লিখতো, নাকি খালেদা জিয়াকে গালি দিতো?

এরশাদ এখনো যখন কথা বলে, মনে হয় শয়তান যেন ধর্ম প্রচার করছে; আগের কথা আপনারা জানেন! জিয়ার কাজ ছিল, গম্ভীর হয়ে হাতে কোদাল নিয়ে খাল কাটতো, নাকি মগ-জলদষ্যুদের পুঁতে রাখা গুপ্তধন খুঁজতো কে জানে; তবে, কাজের কাজ কিছুই করতো না।

শেখ সাহেবের কথা কি বলবো, দেশ স্বাধীন দেখে উনি বোধ হয় রিটায়ারমেন্টে চলে যাওয়ার জন্য প্রেসিডেন্ট পদটা দখল করেছিলেন; উনিও হয়তো জিল্লুর রহমান বা আবদুল হামিদ হয়ে গিয়েছিলেন!

উনাদের একটা কাজ করার দরকার ছিল, সবাইকে শিক্ষা দেয়া ও চাকুরী সৃস্টি করা; কেহ কিছুই করেনি!

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০১৫ রাত ৯:০২

জিয়া উদ্দিন আহমেদ বলেছেন: দিবে কিভাবে উনি কি জনগনের সেবা করতে আসেননি, আসছেন জনগনের সেবা নিতে। বেহায়া আর কারে বলে।
উনাদের কাছে টাকাই সব। মরার সাথে সাথে টাকা শেষ কিন্তু সম্মান শেষ হলে টাকা দিয়ে দিয়ে কি হবে।

১৯ শে মে, ২০১৫ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার ৩৪ বছর চলে গেছে খালেদা জিয়া ও জামাতকে ঠেকাতে; কখন কি করবে কে জানে! মানুষ বাড়ছে, আমাদের মানুষেরা দিন দিন অসহায় হয়ে যাচ্ছে; যারা টাকা পয়সার দখল নিয়েছে, তারা বিদেশে পালিয়ে যাবে মনে হচ্ছে!

২| ১৯ শে মে, ২০১৫ রাত ৯:০৩

হুপফূলফরইভার বলেছেন: এক ভারতসেবীর অপরাজনীতির একেবারে বাস্তবসম্মত পর্যবেক্ষনটাই তুলে ধরেছেন এই কটা লাইনে।

___বলুনতো কে ধরিবে হাল আছে কার হিম্মত এই শিয়ালকুকুরগুলোকে পিটিয়ে মানুষ বানাতে?

১৯ শে মে, ২০১৫ রাত ৯:১৩

চাঁদগাজী বলেছেন:

হাল ধরতে হবে শিক্ষিতদের, উনারা শুধু খেয়ে দেয়া নন্দলাল হচ্ছেন এতদিন।

১৯ শে মে, ২০১৫ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:

ভারতকে সরায়ে দিয়ে কানাডাকে প্রতিবেশী করতে চাই!

৩| ১৯ শে মে, ২০১৫ রাত ১০:১২

জাকারিয়া জামান তানভীর বলেছেন: সুশিক্ষা চাই তার পাশাপাশি চাই চাকুরি। দেশে পরিবেশ নাই তাই বিনিয়োগও নাই। আর তাই চাকুরিও নাই।

১৯ শে মে, ২০১৫ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:

সীমিত সম্পদের দেশে বিনিয়োগ ঠিক রাখতে হলে ভয়ংকর ভয়ংকর দক্ষ লোকের দরকার হয়; সেখানেই বেশীর ভাগ সময়, মগজহীনরাই আমাদের প্রশাসন চালাচ্ছে।

শিক্ষা, চাকুরী, টেকনোলোজী, জীবন ধারণের মান পরস্পরের উপর নির্ভরশীল।

৪| ১৯ শে মে, ২০১৫ রাত ১০:৪০

নতুন বলেছেন: নিয়ত অনুযায়ী আপনি ফল পাবেন তাইনা??

হাছিনার মাথায় ৯০% চিন্তা হইলো খালেদা+রাজাকার.... বাকি ৮% দলের উন্নতি... ১% দেশের জনগনের উন্নতি...

যদি সত্যিকারের দেশের চিন্তা করে কোন উদ্দোগ নেওয়া হয় এবং তাতে দূনিতি যেন হতে না পারে তা নিশ্চিত করে তবে সারা দেশের মানুষই সেই উদ্দোগের পক্ষে কথা বলবে...

এখন দেশে চলছে বিভাজনের রাজনিতি....দেশের জনগনকে দলে দলে ভাগ করতে না পারলে তাদের মাথায় কাঠার ভেঙ্গে খেতে পারবেনা রাজনিতিকরা...

আর দেশের রাজনিকতের সন্তানেরা কিন্তু বিদেশে শিক্ষা গ্রহন করে>>>> কারন কি??

তারা শিক্ষিত হয়ে দেশে ফিরে এসে দেশের হাল ধরবে...

১৯ শে মে, ২০১৫ রাত ১১:১৪

চাঁদগাজী বলেছেন:


৪৪ বছর রাজনীতির নামে মারাঠা দখলগিরি করেছে কিছু লোক।
এখন শিক্ষিতদের সামনে এসে, মারাঠাদের সরাতে হবে।
সব রাজনীতিবিদদের ছেলেমেয়েরা বিদেষহে; তবে, তারা ফিরবে না।

৫| ১৯ শে মে, ২০১৫ রাত ১১:৩০

মোহাম্মদ জামিল বলেছেন: এখন বাংলাদেশে সবাই শিক্ষিত...শিক্ষার হার ১০০%....কোন ফেল নাই.....সবি ডিজিটাল ভেলকির কামাল....এখন পরীক্ষা দিতে পুরা বই পড়া লাগে না, প্রশ্নপত্র পরীক্ষার আগে দিয়ে দেই- একমাত্র এ সরকার এ তা করতে পেরেছে... আর এত পড়া লেখা দিয়া কি হবে.... বাংলাদেশের প্রতি টা মা বাবা'র উচিত তার ছেলে মেয়েকে স্কুল এ না পাঠিয়ে..শিশুলীগ এ ভর্তি করানো...পযার্য়ক্রমে...ছাত্রলীগ..তার পর আওয়ামীলীগ... বেশ কেল্লা ফতে..লাইফ সাইননননন..

১৯ শে মে, ২০১৫ রাত ১১:৩৭

চাঁদগাজী বলেছেন:

আমরা যদি বলি ছাত্র মানে ছাত্র, পড়ালেখা করবে, গবেষণা করবে; তাই ঘটবে।
ছাত্ররাজনীতি হলো মাফিয়া তৈরির কারখানা।

৬| ২০ শে মে, ২০১৫ দুপুর ১২:২৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনি মাঝে মাঝে বেশ চমৎকার কিছু পর্যবেক্ষন তুলে ধরেন। এটা সত্যি দারুন। তবে আশা করব আপনার সমালোচনা, আলোচনায় নূন্যতম যেন একটা সৌজন্যবোধ থাকে। নইলে অন্যরা কি শিখবে?

যে ফ্যাক্টগুলো সম্পর্কে বললেন, তা হয়ত সবই সত্য। সবাই সত্যই জানতে চায়। কিন্তু সমস্যা হচ্ছে, আমরা কেউ সত্য স্বীকার করতে চাই না।

২০ শে মে, ২০১৫ রাত ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:




ঠিক আছে, আপনার উপদেশ মনে রাখবো।

৭| ২০ শে মে, ২০১৫ রাত ১০:৪৯

শতদ্রু একটি নদী... বলেছেন:
এইসব কি বলেন আঙ্কেল? সবাই কিছু না কিছু করছে। দেশের মাথাপিছু আয় এখন কত জানেন? সরকারী চাকরীর পদের সংখ্যা কত বাড়ছে এইটা জানেন? অন্যান্য সবকিছুই ব্যাপক মাত্রায় বাড়ছে।

কিন্তু ওইটা দিয়া দেশের অবস্থা বিচার করলে হয়না। বিশ্বের অবস্থার সাথে মিলাইতে হয়। ওই বিচারে আমরা খুব বেশি কিছু করতে পারিনাই। মায়ানমার কি করছে, পাকিস্তান কি করছে ওইটা ভাবলে হবেনা, থাইল্যান্ড এখন কই, মালয়েশিয়া কই এইসব ভাবতে হবে।

সমাধান খুব সহজে সম্ভব না। কারন, একটা জাতির নীতিবোধ যখন অনেক নীচে নামে, তখন সেই অবস্থা অনেকদিন চললে সেইটা পরিনত হয় অভ্যাসে। আর সেই অভাস থাইকা বাইর হওয়া বৈপ্লবিক কিছু ছাড়া সম্ভব না। আপাতত এই দেশে বিপ্লব নিয়ে আশার মতো মোরালী স্ট্রং কেউ নাই।

২০ শে মে, ২০১৫ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:

বিপ্লব না হলে, না হলো।

বিপ্লবী শেখ সাহেবের কন্যা এখন ক্ষমতায়, বাবাকে একটু বুঝলে সব ঠিক হয়ে যাবে।

দেশে যা ঘটছে, তা অসমভাবে ঘটছে; সেটাই সমস্যা, আজ যা আছে কাল তা হারায়ে যেতে পারে, যা ঘটেছে আফগানিস্তানে, সিরিয়ায়, লিবিয়ায়; অসমতা সমস্যা বাড়াচ্ছে।

আপনার আর কর্ণেল ফারুকের গড় আয়, ডলারে আধা বিলয়ন; আপনার আধা বিলিয়ন আছে তো? কর্ণের ফারুকের ১ বিলিয়ন ঠিকই আছে!

৮| ২২ শে মে, ২০১৫ রাত ৩:১৪

চাঁদগাজী বলেছেন: এখন যে ধরণের বেকারত্ব দেখছেন, মেয়েদের সৌদীতে যেতে দেখছেন, বাংগালীকে সাগরে সাগরে নৌকায় ভাসতে দেখছেন; আবার সাথে সাথে দেখছেন যে, কর্ণেল ফারুক কুইক রেন্টাল চালায়, সালমান রহমান সব ব্যবসার বাবা, ওরি্যন পাওয়ার ব্যবসা করে, ফালু মিডিয়া মোগল, খোকা নিউইয়র্কে চিকিৎসা করায়, সবই জে: জিয়ার অর্থনীতির ফলাফল।

জে: এরশাদ খুব কৌশলে জেনারেল জিয়াকে হত্যা করে, কিন্তু জিয়ার অর্থনীতি বা রাজনীতিকে বদলায়নি; এরশাদ থেকে খালেদা জিয়া, খালেদা থেকে শেখ হাসিনা, সেই জিয়ার নীতিই চলে আসছে।

জেনারেল জিয়া অনেকের কাছে প্রসিদ্ধ যে, উনি "বহুদলীয় গণতন্ত্র" চালু করেছেন বাংলাদেশে; কিন্তু ঐসব লোক জানে না যে, জিয়া কি ধরণের অর্থনীতি চালু করেছিল! জে: জিয়া নিশ্চয়ই শেখ সাহেব থেকে গণতন্ত্র বেশী ভালোবাসতো না, বা গণতন্ত্রের সৈনিক হিসেবে, গণতন্ত্রকে রক্ষা করার জন্য উনি শেখ সাহেবকে হত্যা করেননি, করেছেন অর্থনীতির জন্য, ক্যাপিটেলিজম চালু করার জন্য।

জিয়া যে রাজনীতি চালু করেছিল, উহা ছিল ডিক্টেটরশীপ; যদিও ড: এমাজুদ্দিন, মেমাজুদ্দিনরা বলছিলেন যে, জিয়া গণতন্ত্র চালু করেছিলেন, তা সঠিক নয়; জিয়া আইয়ুব খান থেকে নিশ্চয় গণতণ্ত্র শিখেনি, যা শিখেছিল উহা ছিল ডিক্টেটরশীপ; এবং ড: এমাজুদ্দিনরা গণতন্ত্র বুঝার মত বিদ্যান ছিলেন না।

শেখ হাসিনা নিজের বাবার নীতি ভুলে গিয়ে জেনারেল জিয়াকে অনুসরণ করে চলেছেন; উনার বাবা জানতেন যে, উনার রাজনীতি মানুষের জন্য; জিয়া জানতো যে, জেনারেলদের রাজনীতি সবার জন্য নয়, কিছু মানুষের জন্য। শেখ হাসিনা এ পথে বেশী দুর যেতে পারবেন না।

৯| ২২ শে মে, ২০১৫ সকাল ৭:৪৫

চাঁদগাজী বলেছেন: বাংলাদেশের সাথে 'সীমান্ত চুক্তি' করার ক্ষমতা পেতে যাচ্ছে ভারতের রাজ্য সরকারগুলো; ভারতের লোক সভায় ও রাজ্য সভায় বিল পাশ হয়েছে, চুক্তি করার ক্ষমতা দিয়ে আইন হবে; আশাকরি চুক্তিও হবে; ৫০/৬০ হাজার মানুষের চলাচল সুবিধা হবে; মুল ভুখন্ডের সাথে যুক্ত হবে; এটাই চাওয়া পাওয়া, এটাই আনন্দ; তারপর? তারপর ১৭ কোটীর সাথে সব সমস্যায় ভুগবে তারা, আসল সমস্যার সন্মুখীন হবে।

মোদী ভারতের মৌলবাদীদের সমর্থন পেয়ে ক্ষমতায় এসেছে; সে ভারতকে মৌলবাদী দেশ করার কথা বলছে না; সে বলছে অর্থনীতি উন্নয়নের কথা, সেই পথেই সে এগুচ্ছে। সব মৌলবাদীরা চায় যে, ধর্মীয় পুস্তক অনুসারে দেশ চলবে; শাসনতন্ত্র হবে ধর্মীয় পুস্তক অনুসারে; মোদীর দল সেটা চাচ্ছে না, সেটা বলছে না; ভালো লক্ষণ!

ভারত সরকার সর্বশেষ টেকনোলোজী নিজে এগুচ্ছে; ধর্মীয়দের নতুন জীবনের সাথে তাল মিলাতে হবে; সরকার বা জাতী ধর্মের সাথে তাল মিলাতে যাবে না।

ভারতের অর্থনীতি ক্যাপিটেলিস্ট পদ্ধতিতে এগুচ্ছে; সেজন্য তাদের উন্নয়ন ধীর, ও প্রচুর দুর্নীতপুর্ণ; কিন্তু উপ-মহাদেশে তারাই সবচেয়ে ভালো করেছে।

মোদীর সময়ে বাংলাদেশ ভারতের সাথে পানি সমস্যাও সমাধান করতে সমর্থ হওয়ার কথা; এবং পরস্পরের সহযোগীয় অনেক বাণিজ্য গড়তে তুলতে পারবে।

শেখ হাসিনার বিরাট সময় নস্ট হয়ে যাচ্ছে খালেদা জিয়াকে ও মৌলবাদকে কন্ট্রোল করতে গিয়ে; দেশের ভেতরের বিশ্ৃংখলার সমাধান করতে যদি পুরো সময় চলে যায়, অর্থনীতির জন্য সময় আসবে কোথা থেকে?

১০| ২২ শে মে, ২০১৫ বিকাল ৩:৪৩

মেশকাত মাহমুদ বলেছেন: যাক গাজি ভাই আপনি একটা দলান্ধতা ছাড়া পোস্ট দিলেন। ধন্যবাদ।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.