নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জেনারেল জিয়ার ভুলের ফসল: খালেদা জিয়া, শেখ হাসিনা ও অন্যান্য আগাছাসমূহ

১৫ ই জুন, ২০১৫ রাত ৮:০৪

জেনারেল জিয়া বাংলাদেশ চালায়েছিলেন সাড়ে ৫ বছর; উনার তৈরি পথ ধরে উনার স্ত্রী বাংলাদেশ চালায়েছেন ৩৩ বছর; উনার সাড়ে ৫ বছরকে বেকুবেরা নাম দিয়েছে, ব হুদলীয় গণতন্ত্রের যুগ; উনার স্ত্রীর ৩ যুগকে নাম দেয়া হয়েছে জাতীয়বাদীদের যুগ!

আমার প্রশ্ন, জিয়া জীবিত থাকাকালে, খালেদা জিয়াকে বিএনপি'র মেম্বারশীপ দিয়েছিল কিনা, সরকারের কোন পদে দিতো কিনা? অবশ্যই না। তা'হলে জিয়ার বহুগুণী স্ত্রীকে কি জিয়া চিনতে পারেনি? কমপক্ষে সিনিয়র সভাপতির পদ দিলে কি জিয়া ভুল করতেন? জিয়া জানতো যে, খালেদা জিয়ার সঠিক যায়গা রান্নাঘরে।

জিয়া যে পথ ধরে বাংলাদেশের ক্ষমতায় এসেছিল, সে পথ মানুষকে এক যায়গায় নিয়ে যায়, মৃত্যর দিকে; তিনি সেটি দেখেননি; বা দেখলেও সময় মতো সরে যেতে পারেননি। উনি যে পথ তৈরি করে গেছেন, সেই পথ ছিল ধ্বংশের।

উনি যদি উনার স্ত্রীকে সামান্য মেম্বারশীপ না দিয়ে থাকে, তা'হলে ডা: বদরুদ্দোজাারা ও মিলিটারীর জেনারেলেরা কি কারনে খালেদা জিয়াকে বিএনপি'র সবচেয়ে বড় পদটি দিয়ে জাতীর মাথার উপর তুলে দেয়?

বিএনপি ও উহার সভাপতি পদের ক্ষমতাসমূহ জিয়া নিজের মিলিটারী ধারণা থেকে সৃস্টি করেছিলেন, সেখানে জিয়া ব্যতিত বাকী সবার স্হান ছিল বারান্দায়; জিয়ার রান্নাগরের মহিলাকে বসানোর ফলে, বিেনপি'র অবস্হা কি হলো? বিএনপি হাওয়া ভবন, ফালু, মালু, আমান কামানদের প্রসব করলো!

জিয়া দেশের মুল নেতৃত্বের দুর্বলতাকে কাজে লাগায়ে নেতৃত্বকে নিশেষ করে দিয়ে জাতিকে ভুল পথে নিয়ে গেছে; উনি বুঝতে পারেননি যে, রাজনৈতিক দলকে নিশেষ করলে, সেখানে আগাছা জন্মানোর সুযোগ হয়ে যায়; জেনারেল ভেবেচিলেন যে, তিনি চিরজীবি; আসলে তিনি জীবনে ৫ বছর বেশী টিকে গেছেন, ও আগাছার বীজ বুনে গেছেন।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০১৫ রাত ৯:৪৬

রূপক বিধৌত সাধু বলেছেন: জিয়া ভাবতেই পারেননি যে এত তাড়াতাড়ি দু-হাজারের অধিক সেনাকর্মকর্তার প্রেতাত্মা তার ওপর ভর করবে, তিনি শহিদ হবেন । জানলে ম্যাডামকে হয়ত সদস্যপদ দিতেন । তারেক তো ছোট ছিল । জিয়ার মৃত্যুর পর তো ক্ষমতার দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছিল । কে কাকে মানে! খালেদা হাল না ধরলে তো দলই টিকতনা ।

১৫ ই জুন, ২০১৫ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:

জিয়া ভুল করেছিল, বা লোভ করে নিজের পতন ঢেকে এনেছিল, সাথে সাথে ডুবায়েছে জাতিকে।

জিয়া নিজের ভুল থেকে সরে যেতে পারতো প্রথম ক্যু'য়ের পর; কিন্তু সে মনে করেছিল সে, মুক্তিযো্ধাদের হত্যা করে নিজকে বাঁচি্যে রাখতে পারবে, উনি বেকুব ছিলেন।

জিয়া নিজকে ব্যতিত অন্য কাউকে কোনভাবেই মুল্যায়ন করতো না; ফলে, খালেদা , মালেকা, তারেক, মারেক, কোন কিছুই উনার মনে ছিল না। এক সময় সবকইছু উনার ক্ষমতার বাহিরে চলে গেছে।

বেকুবদের জন্য 'বহুদলীয় ধনতন্ত্র, গণতন্ত্র, বালছাল' রেখে কয়লায় পরিণত হয়েছেন।

২| ১৬ ই জুন, ২০১৫ রাত ১২:৫৯

আরণ্যক রাখাল বলেছেন: আওয়ামী লীগ যাই করুক না কেন তাদের ক্ষমতায় থাকতে হবে| নয়ত দেশটা যাবে এই মেট্রিকফেল বেশ্যাটার হাতে| জান্জুয়া খানের বেডপার্টনারের হাতে বাংলাদেশ কল্পনা করলেও খারাপ লাগে

১৬ ই জুন, ২০১৫ রাত ১:৩০

চাঁদগাজী বলেছেন:

জেনারেল জিয়া যদি জানতো যে, একদিন খালেডা জিয়া এ দেশ চালাবে, উনি ১৯৮১ সালের আগে নিজেই আত্মহত্যা করতেন।

৩| ১৬ ই জুন, ২০১৫ রাত ১:০৭

শতদ্রু একটি নদী... বলেছেন: সবচেয়ে ভালো হইতো যদি এই দুই পরিবারের একটাও না থাকতো। পইচা গেলাম এগো কথা শুনতে শুনতে।

১৬ ই জুন, ২০১৫ রাত ১:৩৭

চাঁদগাজী বলেছেন:

এখন শেখ হাসিনা চাইলে খালেদা জিয়াকে বিদায় করতে পারতো; কিন্তু উনি নিজের স্বার্থে তা করবেন না; মানুষ এই ২ জনের কাউকে সরাতে পারবে না।

৪| ১৬ ই জুন, ২০১৫ ভোর ৪:৩৮

চাঁনপুইরা বলেছেন: শেখ মুজিবের ভুল = জিয়া + এরশাদ + খালেদা + হাসিনা+ চাঁদগাজীর মত বাল ছাল চামচা ব্লগারের ভুল জ্ঞান বিতরন।

এটা বললে ভুল হবে কোথায় ব্যাখ্যা করুন।

১৬ ই জুন, ২০১৫ ভোর ৫:২৪

চাঁদগাজী বলেছেন:

শেখ সাহেব ক্রমাগতভাবে ভুল করেছেন ৩ বছর; তারপর উনি বুঝতে পেরেছিলেন; এবং তিনি শোধরাতে পারতেন; উনি শোধরানোর দিকে যাওয়াতে পশ্চিমের মাথা খারাপ হয়ে গিয়েছিল; ওরা উনাকে মারা জন্য আমাদের জেনারেলকে টোপ দিয়েছিল।

আপনার কোন বাক্যে ভুল হওয়ার সম্ভাবনা নেই; আপনার মুখ থেকে যা বের হবে, তা শুদ্ধ হয়ে বের হবে।

১৬ ই জুন, ২০১৫ ভোর ৫:২৭

চাঁদগাজী বলেছেন:


আপনি লিখুন, আমরা পড়তে চাই

৫| ১৭ ই জুন, ২০১৫ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন: কুলদিপ নায়ার বাম মনোভাবের শিক্ষিত মানুষ, সাংবাদিক, ভারতের আপার-হাউস সদস্য, বয়সী; বৃটিশ ভারত, মোদীর ভারত, বাংলাদেসশ সবই দেখেছেন; 'বিডি-২৪' এ উনার বক্তব্য প্রকাশিত হয়েছে; 'বিডি-২৪' লোকেরা উনার বক্তব্যকে কি সঠিকভাবে দিয়েছে? বক্তব্যে বেশ কিছু ভুল পর্যবেক্ষণ লক্ষ্য করলাম।

নায়ার ভাবছেন যে,
কুলদিপ নায়ারের চোখে শেখকুলদিপ নায়ারের চোখে শেখ হাসিনার 'বিরোধী মতামত দমন' হাসিনার 'বিরোধী মতামত দমন'

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.