নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার সরকার ভয়ংকর ভুলের দিকে পা বাড়াচ্ছে

২১ শে জুন, ২০১৫ সকাল ৯:৪২

শেখ হাসিনকে বুঝতে হবে যে, নাগরিকের জীবনের মুল্য অপরিসীম; হরতাল অবরোধে এ্যাকশন হিসেবে নাগরিকদের হত্যা করে সবাই যেভাবে ৪৪ বছর পার পেয়ে গেছেন, তা চলতে দেয়া ঠিক হচ্ছে না; '৯১ দিনের তান্ডবে' ১৫০ জন প্রাণ হারিয়েছেন, ৩০০ জন পংগু হয়েছেন; এরা পারিবারিকভাবে মামলা করেননি; পরিবারের পক্ষে মামলা করেছে সরকার; এখন সরকার সন্ত্রাসী ও হুকুমদাতাদের জামিন দিচ্ছে ও কিছু মামলা প্রতয়াহার করার কথা বলছে; মামলাগুলো দ্রুত আিনে হওয়ার কথা ছিল; এদের জামিন দিয়ে ও মামলা প্রত্যাহার করে, শেখ হাসিনার সরকার বিএনপি'র অপরাধের বোঝা নিজের মাথায় তুলে নিচ্ছে।

যারা মানুষ মেরেছে, যাদের হুকুমে এ ধরণের হরতাল, অবরোধ দেয়া হয়েছে, তাদের বিচার না করা মানে নিহতদের পরিবারের প্রতি বড় মাপের অন্যায় করা।

মানুষ যেভাবে শেখ সাহের মৃত্যুর বিচার চেয়ে আসছিল, তেমনি মানুষ প্রতিটি নাগরিকের বিচার চেয়ে আসছে; বাবার প্রতি শেখ হাসিনার যে দায়িত্ব ছিল, অন্যদের বাবা, মা, ভাই, বোনের প্রতি উনার সমান দায়িত্ব আছে।

শেখ হাসিনার সরকার বিএনপি'র নেতাদের কোন অবস্হায় জামিন দিতে পারে না; কোন অবস্হায় মামলা প্রত্যাহার করতে পারে না; উনার উচিত এসব মামলা দ্রুত আইনে নিস্পত্তি করা; যারা খালাস পাবে, তারা বেরিয়ে যাক, যারা সাজা পাবে, তাদের সাজা হয়ে যাক; নাগরিক মেরে, কেহ জামিন পাবার কথা নয়।

এসব মামলায় জামিন ও মামলা প্রত্যাহার রাজনৈতিক সমঝোতার অংশ হতে পারে না, এগুলো ভয়ংকর অপরাধ; এসব অপরাধ শেখ হাসিনা অকারণে নিজের মাথায় তুলে নিয়ে অপরাধের ভাগী হওয়া সমীচিন হবে না।

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৫ দুপুর ১২:৩৪

নীল আকাশ ২০১৪ বলেছেন: উনার ক্ষমতায় টিকে থাকার জন্য যাকে গুলি করে মারার দরকার হবে, মারবে। যাকে আটকে রাখার দরকার হবে, তাকে আটকে রাখবে। সবচেয়ে বড় কথা হল, যাদেরকে ফাঁসি দেবার দরকার পড়বে, তাদেরকে অবশ্যই ফাসি দেবে। আপনার তাতে চুলকায় কেন, জানতে পারি কি?

২| ২১ শে জুন, ২০১৫ বিকাল ৪:২৩

চাঁদগাজী বলেছেন:

ফাঁসীর বেলায় জাতি ভুল করেনি; বরং গোলাম আজমকে ফাঁসী না দিয়ে বিচারকেরা নিজেরা নিজদের ইডিয়ট হিসেবে প্রমাণ করেছে।

বিএনপি'র সাথে রাজনৈতিক সম্পর্ক উন্নয়নের জন্য উনি ফাখরুল, আমান, কামান, রিজভি, ফিজবীদের জামিন দেয়ার কথা ভাবছে; এগুলো ১৫০টি পরিবারের সাথে ও পুরো জাতির সাথে বিশ্বাসঘাতকতা।

তান্ডবে মৃতদের পরিবারগুলোর পক্ষ থেকে বিচার চাওয়ার সুযোগ ছিলো না, সরকার মামলা করেছিল।

দল না থাকলে কেহ ক্ষমতায় যেতে পারে না, সেদিক থেকে হাসিনাই ক্ষমতায় থাকছে। পাকী এজেন্টরা ক্ষমতায় থাকার জন্য বাংলাদেশ হয়নি; হাসিনাকে সরাবে বাংগালীরা, পাকীরা নয়।

এসব ব্যাপারে আমার মতামত আছে, আপনার নেই, এটাই আমার বক্তব্য।

৩| ২১ শে জুন, ২০১৫ বিকাল ৪:৫৮

শতদ্রু একটি নদী... বলেছেন: আপনার পোস্টের চেয়ে কমেন্ট জোস হয়। ঝা ঝা

২১ শে জুন, ২০১৫ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:

পোস্ট লেখার সময় নিজের কথাগুলো লিখতে হয়; কমেন্ট করার সময় অন্য ব্লগারের প্রভাব থেকে, কমেন্ট ব্লগিং'এর আসল দিক।

৪| ২১ শে জুন, ২০১৫ বিকাল ৫:৫৭

হিজ মাস্টার ভয়েস বলেছেন: সঠিক বিচার করতে গেলে উত্তর দক্ষিণ যে যেখানে থাকে তাঁদের সবার ধুতিতে টান পরবে।
যারা হত্যা খুন ঠেকাতে ব্যার্থ হয়েছে তাঁদেরকেও একদিন বিচারের আওতাতে আসতে হবে।

৫| ২১ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগকে বুঝতে হবে যে, জাতি সব দেখছে, বুঝতেছে; ৪৪ বছরে জাতি কিছু না পেলেও অপরাধীরা ফ্রি নয়।

৬| ২১ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

মোস্তাক খসরু বলেছেন: নীল আকাশ ২০১৪ খানকির পোলা তোমার চুলকায় ক্যান। চাঁদগাজী কি তোমাকে হোগা মেরেছে।

২১ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:


আপনি সহজভাবে নিন।

৭| ২১ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন: আমাদের বর্ডার গার্ড নায়েক রাজ্জাককে কি কারণে ধরা হয়েছে ও আটক রেখেছে, তা বার্মা পরিস্কার করেনি; নদীতে ভাসমান নৌকা জল সীমা অতিক্রম করে প্রতিদিন, এজন্য ২ দেশের গার্ডরা এ ধরণের কিছু করার কথা নয়। আবার ২ দেশের গার্ডরা পরস্পরকে চেনে, এদের দেখা হয়, কথা হয়, টাকা পয়সার লেনদেন হয়।

রোহিংগা নিয়ে বাংলাদেশ ও বার্মার আলোচনা হোক তা মেনে নিতে পারছে না রাখাইনরা; বার্মার বর্ডার গার্ডে রাখাইনরা আছে, রাখাইনদের প্রভাব আছে, সরকারে রাখাইনদের বড় প্রভাব আছে; বার্মা মগীয় বেকুবী বুদ্ধি নিয়ে এগুচ্ছে, যা কাজ করবে; তা'হলো সম্পর্ক কিছুটা খারাপ রাখা; তাতে আলোচনা নিয়ে কথা বলতে বাংলাদেশ উৎসাহ পাবে না।

রাখাইনরা ও বার্মা সরকার মনে প্রাণে বিশ্বাস করেছে যে, রোহিংগাদের বাংলাদেশে চলে যাওয়া দরকার; কিন্তু বাংলাদেশ সরকারের কিছু লোক এতে বাধা দিচ্ছে; বার্মার সাথে সম্পর্ক খারাপ হলে ওসব লোকেরা রোহিংগাদের প্রতি স হানুভুতিশীল হবে, রোহিংগা প্রবেশে বাধা দিবে না।

বার্মা রোহিংগা আলোচনাকে পেছনে ফেলে দিতে চায়, সেদিক থেকে এগুচ্ছে; আবার চীনও চাচ্ছে যে, বাংলাদেশ বার্মা সম্পর্ক খুব ভালো থাকার দরকার নেই, বার্মা চীনের সাথেই থাকুক।

আরেকটা ব্যাপার, সেটা হলো বর্ডার গার্ডদের চোরাকারবারী ব্যবসা; নৌকায় কতজন বিজিবি সদস্য ছিল, সেখান থেকে রাজ্জাককে বা শুধু ১ জনকে নেয়ার পেছনে কারণ কি?

মনে হয় গার্ডদের কিছু এজেন্ডা আছে, তার সাথে রাখাইন ও সরকারের এজেন্ডাকে কার্যকরী করছে বার্মা ।

এক বর্ডার গার্ডকে আটকায়ে রাখার জন্য নিশ্চয় বাংলাদেশ যুদ্ধ ঘোষনা করবে না; রাজ্জাককে ফেরত আনবে; ফেসবুকে যুদ্ধ শুরু হয়েছে শুনলাম। লেখার টপিক পাওয়া গেছে, চলুক। তবে, মনে হয়, মগীয় বুদ্ধি কাজ করছে, রোহিংগা আরো আসবে।
সর্বশেষ এডিট : ২১ শে জুন, ২০১৫ বিকাল ৫:১৮

৮| ২২ শে জুন, ২০১৫ রাত ৩:০৮

চাঁনপুইরা বলেছেন: @ লেখক - "অনেক কিছুই দেখি বোঝেন, আবার অনেক বিষয়েই দেখি ভোদাই বাঙ্গালীকে জ্ঞান দানের চেষ্টা করেন", বেশ ভাল , সমস্যা নাই তাতে, কিন্তু আফসোস যখন দেখি সব হাউ কাউ এর মুল উদ্দেশ্য হল ভুয়া দেশ প্রেমিক শেখ হাসিনার অবৈধ ক্ষমতা কে পাকা পোক্ত করা। যে যুক্তিতে আপনি হাসিনার সাফাই গাচ্ছেন ঠিক একই রকম হাজারো যুক্তি আছে আপনার মত খালেদার কিছু কট্টর চামচাদের কাছে।

২২ শে জুন, ২০১৫ সকাল ৯:০৭

চাঁদগাজী বলেছেন:

আমি হাসিনার অবৈধ ক্ষমতাকে পোক্ত করার পক্ষে নই, আমি খুব পন্ডিত রাজনীতিবিদ সৃস্টির পক্ষে; কিন্তু খালেদা জিয়ার পতন ঘটাবে কে?

যেহেতু শেখ হাসিনা ক্ষমতায়, একমাত্র সেই পারে খালেদা জিয়াকে অবসরে পাঠাতে; ৩৩ বছর অনেক বাংগালীতো বাঁচেই না; খালেদা জিয়া ৩৩ বছর বাংগালীকে পেছনে টেনেছে; হাসিনা এর থেকে ভালো কি করতে পারে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.