নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ হাসিনার সরকারের সুনাম হলো, দেশ নিম্ন-মধ্য আয়ের দেশ

০৩ রা জুলাই, ২০১৫ বিকাল ৫:২৪

আমরা ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ইরাক, প্যালেস্টাইন, মিশরের কাতারে এসেছি; সবাই দেশের সুনাম চায়, কেহ 'তলাহীন ঝুড়ির দেশ' ইত্যাদি বলে পরিচয় দিতে চাহে না; ভালো হলো; শেখ হাসিনার (সরকারের?) সুনাম হচ্ছে; শেখ হাসিনার জন্য এ সুনামটুকু দরকার আছে; সে চায় জাতি ভালো করুক।

শেখ হাসিনা অবশ্য বলে আসছিলো যে, ২০২১ সালের ভেতরে দেশ 'মধ্য-আয়ের' দেশে পরিণত হবে; 'মধ্য-আয়' না বলে শেখ হাসিনা যদি 'নিম্ন-মধ্য আয়ের দেশ' বলতো তা'হলে বেশী শুদ্ধ হতো। যাক, যা ঘটেছে, শেখ হাসিনার সরকারের সময়ে ঘটেছে, সেটাই ভালো হলো।

তবে যা ঘটেছে, পুরোপুরিই বিনা প্ল্যানে ঘটেছে; মনে হয়নি, এ অবস্হায় আসার জন্য কোন লক্ষ্য নিয়ে মুহিত ও ড: আতিয়ার কোন বাজেট, কোন প্রোগ্রাম চালু করেছিল; তাই মনে হয়, খালেদা জিয়ার সরকার থাকলেও সময়ের সাথে এটা ঘটতো; তা'হলে সর্বনাশ হতো, এই সুনামের সুযোগে খালেদা জিয়ার তস্কর বাহিনী আরো মহা ডাকাতী শুরু করতো, ও দাবী করতো যে, তারা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

দেশ এখানে আসার জন্য একা শেখ হাসিনাকে কিছুটা কৃতিত্ব দেয়া যায়; কারণ, সে চায় দেশ ভালো করুক; কিন্তু তার অর্থমন্ত্রী, ব্যাংকের গভর্ণর, ব্যুরোক্রটরা ও প্রশাসনের জন্য দেশ এখানে আসতে এত বেশী সময় নিলো।

আসলে, খালেদা জিয়া বাংলাদেশের ভালো কখনো চায়নি; উনি মানসিকভাবে বাংলাদেশ বিরোধী; উনি যুদ্ধের সময় মনে করেছিলেন যে, আমরা পাকী বাহিনীর সাথে পারবো না; সেটা ভেবে তিনি নিজে যোগাযোগ করে ক্যান্টনমেন্টে চলে গিয়েছিলেন। দেশ স্বাধীন হওয়ায় তিনি খুশী হতে পারেননি, কারণ পাকী বাহিনীর পরাজয় হবে, তা তিনি মনের থেকে গ্রহন করতে পারেননি। জেনারেল জিয়ার ভুলের কারণে বিশ্ব ইতিহাসে বিরাট রেকর্ড সময় খালেদা জিয়া রাজনীতির সাথে থাকলেন, জাতির ভয়ংকর ক্ষতি করলেন।

ভালো যে, শেখ হাসিনা কৌশলে খালেদা জিয়াকে ক্ষমতার বাহিরে রেখেছেন; ফলে, এই সুনামটাকে কাজে লাগাতে পারেনি খালেদা জিয়া।

এটা সঠিক যে, আমরা ভারত, ইন্দোনেশয়ার কাতারে নেই, এবং তাদের উন্নয়নের মডেলের কাছেও আমরা নেই; সুনাম যেটা এসেছে, এটাকে কাজে লাগানোর জন্য শেখ হাসিনাকে 'মধ্য আয়ের দেশ'এর জন্য বাজেট ও পরিকল্পনা নিতে হবে; মুহিত যে সব বাজেট করছে, সেটা হলো সরকার চালু রাখার জন্য, সেটা কোন লক্ষ্য হতে পারে না; মধ্য আয়ের দেশ হতে হলে মানুষের সামনে 'পরিকল্পনা ও রোড-ম্যাপ' তুলে ধরতে হবে; বিশ্ব ব্যাংকের অংক কষাকষির দিকে তাকিয়ে থাকলে আমরা কখনো ভারতের মতো হবো না, প্যালেস্টাইনের মতো কাগজে পত্রে নিম্ন-মধ্য আয়ের দেশ হিসেবে থাকবো।

মন্তব্য ২৯ টি রেটিং +১/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:১৯

মোহাম্মদ আসাদ আলী বলেছেন: যেভাবে অন্যের ব্লগে গিয়ে হাউখাউ করেন ভাবছিলাম নিজে বোধহয় কোনো এক অমৃতকাব্য লিখে ফালাইছেন। কিন্তু কই? লেখার মধ্যে পড়ার মতো তো কিছুই পাইলাম না। লাইনে লাইনে বিষয়বস্তু চেঞ্জ, হেডিং পূর্বদিকে তো বডি পশ্চিমে। কী ছাই লেখেন মশাই?

০৩ রা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:


এটুকুই আমার ক্ষমতা

২| ০৩ রা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৩০

শতদ্রু একটি নদী... বলেছেন: এই অর্জন নয়, উত্তোরন আরো ৫ বছর আগেই সম্ভব ছিলো। সব দোষ এইদেশের রাজনীতির, নোংরা রাজনীতির যেইটা দুই প্রধান দল করে আসছে যার কারনে দেশের অগ্রগতি পিছাইছে।

কেয়ারটেকার সরকার ছিলো জামাতের ব্রেইনচাইল্ড, ওইটার পিছনে লাইগা বিএনপির সময় টানা হরতাম, এখন আবার সেইটার জন্য আন্দোলন করা দলই ওইটা বাদ দিলো। আবার যারা দিতে চায়নাই তারাই আন্দোলনে। কি তামাশা না? ঠিক এইটার জন্য মোটামুটি ২ বছর হরতালে কাটাইছে দেশ। এই দায় আসলে কার?

হাসিনা খালেদা কে দেশের ভালো চায় এইটা নিয়া আমার মাথা ব্যথা নাই, কে কি অরলো এইটাই আসল। গাদ্দাফী নাকি লিবিয়ার জন্য খারাপ লোক ছিলো, এখন গাদ্দাফী বাদ দিয়া লিবিয়া কেমন আছে? কিছু জাতি আছে যাদের জন্য ভালোলোকের দরকার নাই, যাদের সামলাইতে দুস্ট প্রজাতির লোক দরকার। এইদেশে দুস্ট প্রজাতির লোকের আবির্ভাব ঘুটুক, যে নিজে ফুইলা লাল হইলেও দেশের সামগ্রিক মঙ্গলের জন্যও কিছু করবে।

তাইলে হরতালের নামে যেই বছর তিনেক আমাদের দেশ হারাইলো, সেই ক্ষতি না হইলে কে বলতে পারে, দেশ এখন মধ্যম আয়ের দেশই হইতো।

০৩ রা জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:

আপনার পর্যবেক্ষণ সঠিক।

জামাত এই দেশের ভালো কখনো চাইতেই পারে না, পরাজিতরা ভালো চায় না; দু:খের বিষয়, এ দেশ ছেড়ে চলে যাওয়ার ক্ষমতাও ওদের নেই।

১৯৯১ সাল থেকে শেখ হাসিনার ভয়ংকর হরতাল, পরে খালেদার হরতাল ও তার পার্টির ডাকাতী, ২ পার্টির পালর্লামেন্টকে অকেজো করে রাখা, জাতিেক পেছনে নিয়েছে ও দুস্ট চোর-ডাকাত বোমাবাজদের পার্টিতে ও সরকারে নিয়ে এসেছে।

চোর ডাকাতের ভেতর মানুষ ভয়ানক কস্টে বেঁচে আছে।

৩| ০৩ রা জুলাই, ২০১৫ রাত ৮:৫১

ঢাকাবাসী বলেছেন: এসবের জন্য শেখ ...র বিন্দুমাত্র ক্রেডিট আছে বলে মনে হয়না। বরং ওরা আরো বটলনেক সৃস্টি করেছে। অর্জনটুকু দেশে বিদেশে খেটে খাওয়া মানুষরাই করেছে!

০৩ রা জুলাই, ২০১৫ রাত ১০:০১

চাঁদগাজী বলেছেন:

এতে সন্দেহ নেই।

খালেদা জিয়া ও শেখ হাসিনার প্রতিটি পদক্ষেপে মাত্র কয়েক হাজার লোক বেআইনীভাবে সব দখল করে নিয়েছে; এতে ভয়ংকর বোটলনেকের সৃস্টি হয়েছে।

খালেদার ডাকাতীটা মগজে লাগে; শেখ হাসিনারটা শরীর উপর দিয়ে যায়; এটা হয়তো আমার ব্যক্তিগত; অন্যেরা হয়তো উল্টো।

৪| ০৩ রা জুলাই, ২০১৫ রাত ১০:০৮

ভয়ংকর বিশু বলেছেন: খালেদা জিয়া বাংলাদেশের ভালো কখনো চায়নি; উনি মানসিকভাবে বাংলাদেশ বিরোধী--- এক্কেবারে খাটি কথা। ধন্যবাদ

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ১:৫৫

চাঁদগাজী বলেছেন:

ইতিহাসে বিরল ঘটনা, যে এই দেশ চায়নি, সেইজন ৩২ বছর রাজনীতিতে; সেই দেশ থেকে সেইজন ডলারে বিলিওনিয়ার।

৫| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ১:৪৫

প্রামানিক বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ১:৫৭

চাঁদগাজী বলেছেন:

আপনার চরের লোকদের কিছু উন্নতি কি হলো?

৬| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ২:১৩

সচেতনহ্যাপী বলেছেন: হ্যাঁ ভাই ঠিকই।। আগে খেতে পেতাম না,এখন ভালই খাচ্ছি।।
কেমন আছেন।।

০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ২:৩১

চাঁদগাজী বলেছেন:


আজকে আমরা যেখানে, এখানে থাকার কথা ছিল ১৯৮০/১৯৮২ সালের মাঝেই।

৭| ০৪ ঠা জুলাই, ২০১৫ ভোর ৪:০৫

কলাবাগান১ বলেছেন: এই বিশ্ববিদ্যালয়ে পড়লে বাংলাদেশ নিম্ন মধ্যম আয়ের থেকে সুপার নিম্ন আয়ের দেশে পরিনত হবে

শাহ মেরিন বিশ্ববিদ্যালয়
Shah university

"Plane fair for UK"- Tuition fee BDT 15,20,000

০৪ ঠা জুলাই, ২০১৫ ভোর ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


৮ ও ৯ নং কমেন্ট এখানে কিভাবে এলো?

৮| ০৪ ঠা জুলাই, ২০১৫ ভোর ৪:০৬

কলাবাগান১ বলেছেন: Plane fair for UK

৯| ০৪ ঠা জুলাই, ২০১৫ ভোর ৪:১৭

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
হ্যালো। হোয়াট'স আপ?

০৪ ঠা জুলাই, ২০১৫ ভোর ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:

হ্যালো, হ্যালো, হ্যালো

কোথায় ডুব দিলেন?

আমি আগের মতো; অসুস্হতা তেমন নেই।

আপনার খবর কি, কি করছেন, কি পড়ছেন? এখন ছুটি?

১০| ০৪ ঠা জুলাই, ২০১৫ ভোর ৫:৫৪

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আই অ্যাম ডুইং রিসার্চ।

ব্লগ ভাল লাগে না।

গেটিং রেডি টু ডু ওয়েল ইন মাইন ক্লাসেস নেক্সট সেমেস্টার অ্যান্ড নেক্সট ইয়ার। অলসো উইল স্টার্ট স্টাডিং ফর দ্যা এমক্যাট সুন।

০৪ ঠা জুলাই, ২০১৫ ভোর ৬:১২

চাঁদগাজী বলেছেন:

রিসার্চ ও এমক্যাট এ সাফল্য কামনা করছি। আপনি ভালো করবেন, এতে খুশী হবো।

আচ্ছা ব্লগ থাক; আগে পড়ালেখা শেষ করেন।

মাঝে মাঝে জানাবেন, কেমন আছেন, কি করছেন

১১| ০৪ ঠা জুলাই, ২০১৫ ভোর ৬:২১

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
প্ল্যানিং টু গো টু বাংলাদেশ আফটার টেকিং দ্যা এমক্যাট নেক্সট সামার অ্যান্ড হেল্প পিপল :P মে বি।

০৪ ঠা জুলাই, ২০১৫ সকাল ৭:১২

চাঁদগাজী বলেছেন:



এটা হবে বিরাট আইডিয়া।
যাবার আগে এই নিয়ে কথা হবে আপনার সাথে।

১২| ০৪ ঠা জুলাই, ২০১৫ সকাল ১১:০৭

কলাবাগান১ বলেছেন: @ঢাকাবাসী,
শেখের বেটি র সরকারের গার্মেন্টস এর উন্নতি র লাগি কোন অবদান নাই??? @ঢাকাবাসী। ঢাকা-চট্রগ্রামের ৪ লেনের রাস্তা দিয়ে যখন গার্মেন্টস শিপমেন্ট যায়, তখন জিজ্ঞেস করতে ইচ্ছে করে কোন গার্মেন্টস এর মালিক এই রাস্তা বানাইছে... কারা হানিফ উড়াল সেতু বানায়াছে যাতে যাত্রাবাড়ীর ভয়াবহ জ্যাম এড়ায়ে শিপমেন্ট তাড়াতাড়ি যেতে পারে??? কারা বন্দর এর কাজকর্মকে ডিজিটাল করেছে ---- জুয়াচুরি বন্ধ করতে???? ৯০ এর ৭০০ টাকার গামেন্টস কর্মী ২০০৯ সনে এসে পেত ১৬০০ টাকা। ডাবল হতে ১২-১৪ বছর লেগেছিল। আর ২০১৩ সনের মধ্যে যে এদের নিম্নতম মজুরী হল ৫০০০ টাকা (বছরে ~১০০০ ডলার- মাথাপিছু আয়ের ই সমান).. তা এই শেখের বেটির পলিসির জন্যই হয়েছে।

পদ্মা সেতু নিজের টাকায় তো জামাতি রা বানাচ্ছে তখন কিন্তু স্বীকার করত যে সরকারের অবদান আছে অর্থনৈতিক উন্ণতির জন্য। এখন জামাতি রাজাকার রা ক্ষমতায় এলে এর চেয়ে ভাল আর কি করবে??? @ঢাকাবাসী

০৫ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:


আমি শেখ হাসিনার সাপোর্টার, কারণ না হয় খালেদা জিয়া ও তার হাজার ডাকাত ক্ষমতায় চলে আসবে।
সরকারই সবকিছু করছে, ভালো খারাপ দুটোই, আমাদের দেশে সরকার সবকিছু নিয়নত্রণ করে।

অসম-অর্থনীতির ফলে অসম ক্রয় ক্রমতা ও ধনী বেকারের সৃস্টি করে "ন্যুনতম বেতনের' মানুষ থেকে জীবন কেড়ে নেয়া হয়েছে।

১৩| ০৪ ঠা জুলাই, ২০১৫ দুপুর ১২:১৭

সাদী ফেরদৌস বলেছেন: বরাবরের মতই আপনার ভালো বিশ্লেষণ , মজার ব্যাপার হচ্ছে বাংলাদেশের নিম্ন মধ্যবিত্ত দেশে পরিণত হওয়ায় বি এন পি জামাতের চরম কুত্তা পাগল অবস্থা । এই বাকশালি সরকারের মাধ্যমে দেশ পিছিয়ে যাচ্ছে , দেশ ও বিশ্ব বাসীর কাছে তাদের এই চিৎকার আর কাজে লাগবে না ।
বি এন পি জামাত এখন নতুন একটা তত্ত্ব বের করে ফেলেছে , তাদের তত্ত্ব টা হচ্ছে , দেশের জনগনের জন্যই এই কৃতিত্ব সম্ভব হয়েছে ।
এ যেন সেই গল্প , আপনি সুন্দর একটা কেক বানানোর পরে কিছু লোকে বলবে কেক বানানোর জন্য আপনার কোন কৃতিত্ব নাই , সব কৃতিত্ব গমের , কিংবা আপনি একটা আয়না বানানোর পর কিছু লোক বলবে এ আর এমন কি কাজ , সব কৃতিত্ব বালির ।
বি এন পি জামাতের কাছে আমার প্রশ্ন , আপনারা না বলছেন দেশের মানুষ না খেয়ে আছে , দেশে চরম দারিদ্র , দেশের মানুষ আওয়ামীলীগ কে চায় না ।
তাহলে দেশের মানুষ দেশকে কিভাবে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত করলো ?

০৫ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:

বিএনপি জামাত বাংলাদেশ চায়নি।

কিন্তু ডাকাতি ও ব্যবসা করে ওরা বেশী লাভবান হয়েছে।
এখন শেখ হাসিনা তাদের ক্ষমতা থেকে দুরে রাখায় তারা ভুতের মতো চীৎকার দিচ্ছে।

১৪| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:১৫

শতদ্রু একটি নদী... বলেছেন: সাদী ভাই, একদল উন্নতির দাবী করলে বিরোধীদল সমসময় সেইটা মিথ্যা প্রমানে জান প্রান দিয়াই লড়াই করছে, এইটাই এই দেশের বাস্তবতা।

আমার মতে এই দেশ এতো হরতাল অবরোধের পরেও টিকে আছে প্রায় কোটি খানেক প্রবাসীর জন্য, ব্যাপক অর্থনৈতিক মন্দার সময়েও অর্থনীতি সেইভাবে মুখ থুবড়াইয়া পড়েনাই। এই সরকারের সাফল্য অবশ্যই আছে, অবকাঠামো উন্নয়ন আর দুর্নিতির এই দেশে দুর্নীতির মাত্রা আরো না বাড়া এইসব। সেইসাথে হরতাল ম্যানেজমেন্ট, ওই সময়েও দেশের প্রধান সেক্টর গার্মেন্টস টিকে ছিল।

তবে আগের কমেন্টে কিছু ব্যাপার বলছিলাম, রিপিট না করি। এই দেশের বারোটা বাজানোর জন্য দায়ী প্রধান এই দুইদল। এইদেশে দরকার দুস্ট প্রকৃতির স্বৈরশাসক, দেশের জন্য যার অল্প হলেও মায়া থাকবে।

আবার আরেকটা কথা বলি, দেশে আরো ২-৩ টা প্রিন্স মুসা তোইরী হইলে কিংবা দৈবক্রমে একখান বিলগেটসের জন্ম হইলে দেশের মানুষের মাথাপিছু আয় আরো হাজারখানেক ডলার হয়তো বাইড়া যাইতে পারে অন্য সবার আয় স্থির থাকলেও, কিন্তু সেইটাসাধারন মানুষের কাজে আসবেনা। মেক্সিকোর কার্লোস স্লিম হেলু কিংবা এইদেশের ঋনপাপী সালমান এফ রহমান কিংবা গিয়াসউদ্দীন আল মামুনের মতো ধনীদের দিয়া আমরা কি করবো? ওদের আয় দেশের সামগ্রিক আয়ের হিসেবে আসলেও মানুষের অর্থনৈতিক উন্নয়নের বাস্তব চিত্রে কি কাজে লাগে?

১৫| ০৪ ঠা জুলাই, ২০১৫ রাত ৮:৪১

রূপক বিধৌত সাধু বলেছেন: দুর্নীতি নির্মূল করতে পারলে, সুশাসন নিশ্চিত করলে এদেশ আরো আগেই উন্নতির স্বর্ণশিখরে পৌঁছতে পারতো । সরকারকে কৃতিত্ব না দিলে কৃতঘ্নতা প্রকাশ করা হবে । তবে এটা বলতে হবে, দেশের উন্নয়নে প্রবাসীদের, গার্মেন্টস শ্রমিকদের অবদান সবচেয়ে বেশি । সর্বোপরি সবার কমবেশি অবদান আছে ।

০৫ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


সঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.