নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আওয়ামী লীগ আর কখনো পপুলার হবে না

১২ ই জুলাই, ২০১৫ রাত ১২:৫৯

পাকিস্তানী আমলে আওয়ামী লীগ খুবই জনপ্রিয় রাজনৈতিক দলে পরিণত হয়েছিল; এর পেছেন মুল কারণ, আওয়ামী লীগের 'থিওরীটিক্যাল জাতীয়তাবাদ', শেখ সাহেবের ব্যক্তিগত ক্যারিশমা, জনতার রাজনৈতিক ধরণার অভাব, পাকিস্তানী মিলিটারীর ডিক্টেটরশীপ ও সর্বোপরি উর্দুভাষীদের মনোপলি ব্যবসা বাণিজ্য।

আওয়ামী লীগ ৬ দফা দেয়ার পর, মানুষ মনে করেছিল যে, ৬ দফা মানুষের ভাগ্য পরিবর্তন করবে; পাকিস্তানে ৬ দফা কার্যকরী করা সম্ভব হয়নি; ৬ দফা পাকিস্তান সরকার ও বাংগালীদের মাঝে অবিশ্বাসের সৃস্টি করে; পাকিস্তানী মিলিটারী সরকার ৬ দফাকে পাকিস্তান ভাংগার যড়যন্ত্র মনে করে, আগরতলা যড়যন্ত্র মামলা করে, আওয়ামী লীগকে বিশালভাবে জনপ্রিয় করে তুলে।

এখন মনে হচ্ছে, আও্য়ামী লীগ আসলে বাংলা ভাষাভাষী আদমজী, ইস্পাহানী, বাওয়ানী হতে চেয়েছিল; আওয়ামী লীগের পেছনে গরীবেরা দৌড়লেও, আওয়ামী লীগ আসলে গরীবদের ব্যবহার করেছে মাত্র।

আওয়ামী লীগের আসল রূপ মানুষ দেখেছে স্বাধীনতার পরপরই; কিন্তু আওয়ামীদের থেকেও সুবিধাবাদী বাংগালী বাংলাদেশে আরো ছিল; তারা বিএনপি গঠন করে পাকী স্টাইলে দেশ চালায়েছে; বিএনপি'র চুরি, ডাকাতী, আওয়ামী লীগকে আবারও কিছুটা জনপ্রিয়তা দিয়েছে; আবার আও্য়ামী লীগ কৌশলে জনতার মুক্তিযোদ্ধাকে ব্যবসায়িকভাবে ব্যবহার করার লাইসেন্স করায়ে নিয়েছে। যারা বাংলাদেশ চাহেনি, তারা বিএনপি'র নেতৃত্বে থাকায় আওয়ামী লীগের জন্য সুবিধে হয়েছে।

বিএনপি দেশ বিরোধী হওয়ার পরও, কুমীরের চোখের জল ফেলে ৩০ বছর সম্পদ দখলের রাজত্ব চালায়েছে; এখন শেখ হাসিনা উহাদের লেজ ধরেছে শক্ত করে।

কিন্তু আওয়ামী লীগের নিজের লেজও বেরিয়ে পড়েছে: নাসিম, মায়া, শামীম ওসমান, ড: হাসনা মাহমুদ, টুকু,মুকু, কামরুল দ্বারা আর কতটুকু? ভুয়া ইমেজধরী মতিয়া, ফতিয়া, মেনন ফেনন, ইনু পিনুও কাজের কিছু না।

আওয়ামী লীগের সঠিক কোন সম্পাদকও নেই; আশরাফকে বলদ জেনেও শেখ হাসিনা শুন্যস্হান পুর্ন করেছে উহাকে দিয়ে; এতে শেখ হাসিনা পার্টির সবকিছু জিয়ার মত হাতে রাখতে সমর্থ হয়েছে; এতে শেখ হাসিনার নবাবী ভালো চলছে, কিন্তু পার্টি সঠিক আধুনিক রাজনৈতিক দলে পরিণত হতে ব্যর্থ হয়।

সমসাময়িক ক্রাইসিস, সম্পাদক হওয়ার মতো শক্ত কোন সংগঠক নেই আওয়ামী লীগে।

আওয়ামী লীগের ৬ দফা ও বাকশাল হারিয়ে যাবার পর, কোন রাজনৈতিক তত্বও তারা অনুসরণ করছে না; একামত্র তত্ব হলো, 'আওয়ামী লীগ বিএনপি থেকে ভালো'; এভাবে ঝুলতে থাকবে মুসলীম লীগের মতো; মনে হয়, আর পপুলার হবে না কোনদিন।







মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৫ রাত ২:২১

সচেতনহ্যাপী বলেছেন: এইতো কঠিন সত্য কথাগুলি কেমন সহজে লিখে গেলেন।। স্বীকার করতে দ্বিধা নেই যে, আমার পক্ষে এভাবে লেখা সম্ভব না।।তারিফের সাথে ধন্যবাদ।।
পারলে বিশ্ববেহায়াকে নিয়ে লিখুন না।। তলে তলে কিন্তু সেই লাভবান হচ্ছে বেশী।।

১২ ই জুলাই, ২০১৫ ভোর ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


এটা আমার পর্বেক্ষণ, এর থেকে ভালোর দিকে নিতে হলে যে ধরণের মানুষের দরকার তা আওয়ামী লিগের কাছে নেই।

এরশাদের কথা কি বলবো, শুধু নির্বাচিত সাত্তারের সরকারকে সরানোর জন্য তার আজীবন জেলে থাকলেও কম; উনি ও রোষহনের চুরি ডাকাতী তো আছেই।

২| ১২ ই জুলাই, ২০১৫ রাত ২:৩৭

রূপক বিধৌত সাধু বলেছেন: যতই জনপ্রিয়তা হ্রাস পাক, যতদিন না তৃতীয় শক্তির উত্থান হচ্ছে; স্বাভাবিক প্রক্রিয়ায় চলতে দিলে মানুষ পালাক্রমে দুই দলকেই বেছে নেবে! মানুষ অনেক সময় মন্দের ভালোটাও বুঝতে পারেনা । ৯১ এরপর অন্তত তাই দেখা যাচ্ছে ।

১২ ই জুলাই, ২০১৫ ভোর ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


এখন আর ২ দল নেই; এখন দেড় দল, আলীগ ও রওশন।

৩| ১২ ই জুলাই, ২০১৫ ভোর ৬:৪২

রামন বলেছেন: ঠিক বলেছেন 'নাই মামার চেয়ে কানা মামা ভাল'।

১২ ই জুলাই, ২০১৫ সকাল ১০:২৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা আমাদের কানা মাম, কোন সন্ডেহ নেই!

৪| ১২ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

ঢাকাবাসী বলেছেন: রাজনীতি সহ সব বিষয়ে এশিয়ার সেরা পন্ডীতায়েন (স্ত্রী লিঙ্গে) হচ্ছেন শেই হস্তিনা, আর তার জীবদ্দশা পর্যন্ত তিনিই থাকছেন স্যার, তাকছেন স্যার! কার মায়ের সাধ্য তারে নড়ায়!

১২ ই জুলাই, ২০১৫ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:

উনার থাকার লিগেছি হচ্ছে, জামাত ও বিএনপি।

জামতের রাজনীতি বন্ধ হলে, ও বিএনপি যদি রাজনীতি করার শুরু করে, তখন শেখ হাসিনাকে রাজনীতিতে ফিরতে হবে; জামাত ও বিএনপি রাজনীতি করার পর্যায়ে নেই, তাই শেখ হাসিনা মোটামুটি ভালো পজিশনে।

১২ ই জুলাই, ২০১৫ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা চাচ্ছে খালেদা জিয়ার হাতে বিএনপি থাকুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.