নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মির্জা ফখরুল জামিনে? বিচারকেরা মৃত ও পংগুদর মুখে লাথি মারলো?

১৬ ই জুলাই, ২০১৫ সকাল ৭:৪৬

মির্জা ফখরুল নিজ হাতে পেট্রোল বোমা মারনি, বা বিচার চলাকালীন পালিয়েও যাবে না; এটুকুর নিশ্চয়তা থাকলেও মৃতদের ও পংগু মানুষগুলোর নাগরিক অধিকার রক্ষার জন্য, তাদের নাগরিক জীবনের ক্ষতির সঠিক বিধান করার জন্য কোন অবস্হায়, কোন বিচারপতি কোনভাবেই ফখরুলের মতো দায়িত্বপুর্ণ পদের মানুষকে বিচার শেষ না হওয়া অবধি জামিন দিতে পারেন না।

ফাখরুলের বিরুদ্ধে মামলা করা হয়েছে সরকারের পক্ষ থেকে, কোন পরিবার মামলা করার সুযোগ পায়নি; পরিবারগুলো এ ধরণের বিস্তৃত সন্ত্রাসের মামলা চালানোর মত ফান্ড, সাক্ষী, কিছুরই ব্যবস্হা করতে পারবে না; তাই এসব মামলা সরকার করেছে, পুলিশ করেছে; কিন্তু আমাদের জানামতে এবার সরকারের কেহ মরেনি, পুলিশের তেমন ক্ষতি হয়নি; ফলে, সরকার ও পুলিশ অনেকটা নির্লিপ্ত।

সরকার ও পুলিশ ব্যতিত নাগরিকদের প্রতি বড় দায়িত্ব হচ্ছে হাইকোর্টের; যেখানে শত শত পরিবার নিজেদের আপন জনকে হারিয়েছেন, নিজের ভালোবাসার মানুষ পংগুত্ব বরণ করেছেন, এবং নিহতরা ও আহতরা আসামীদের প্রতিপক্ষ নয়, সেখানে কোর্টকে বড় ভুমিকা পালন করতে হবে।

কোর্টকে এসব ক্ষেত্রে নাগরিকের অধিকার রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। খুবই দরকার ছিল, '৯১ দিনের তান্ডবের' বিচার দ্রুত আইনে সম্পন্ন করা; দরকার ছিল, পার্টির ২য় উচ্চতম পদের অধিকারীর ভুমিকাকে সঠিকভাবে তলিয়ে দেখা; যদি বেকসুর হয়, তাকে নিস্কৃতি দেয়া; না হয় যথাযথ শাস্তি দেয়া।

'৯১ দিন পেট্রোল বোমা' হামলায় ফখরুলের ভুমিকা পরিস্কার; উনি জানতেন যে, প্রথম পেট্রোল বোমা আক্রমনে হতাহত হয়েছে সাধারণ নাগরিক, যারা উনার পার্টির প্রতিপক্ষ নয়; তখন তিনি কি ব্যবস্হা নিয়েছেন; যদি দেখা যায় যে, তিনি বোমা আক্রমণ থামানোর চেস্টা করেননি, উনি দোষী।

ফখরুলকে জামিন দেয়া আইনের বরখেলাপী, কারণ ফখরুল জানতো, পার্টির মাঝে কারা এসব দায়িত্বে আছে। আজ ফখরুলের উচিত আইনের সামনে অপরাধীদের লিস্ট তুলে ধরা; না হয়, নাগরিকেরা ফখরুলের বিচার করবে; কারণ কোর্ট সঠিক পদক্ষেপ নিতে পারেনি; দায়িত্ব আপনা থেকে নাগরিকদের হাতে এসে গেছে।

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৫ সকাল ৮:২৯

রামন বলেছেন: সে সময় দল চলত তারেখ জিয়ার হাতের রিমোট কন্টোলে। ফকরুল ভারপ্রাপ্ত মহাসচিবের পদে থাকায় ফেঁসে গেছেন। বলির পাঁঠা যাকে বলে৷ আমার মতে ফকরুল ইসলামের তারেখ জিয়ার মত গিরিঙ্গিবাজের সাথে রাজনীতি করা উচিত হয়নি।

১৬ ই জুলাই, ২০১৫ সকাল ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:

ফখরুল যদি রাজনীতি করে এটুকুও বুঝে না, উনার ঠিকানা জেল হওয়াই উচিত।

এখন ব্যবস্হা নিক, নিহত ও আহতদের পরিবারের হয়ে অপরাধীদের লিস্ট বের করুক।

২| ১৬ ই জুলাই, ২০১৫ সকাল ৮:৩৮

যোগী বলেছেন: আর খালেদা জিয়া বলে সরকার নাকি বিচার বিভাগ নিয়ন্ত্রন করে।

১৬ ই জুলাই, ২০১৫ সকাল ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


কোনদিন বাংগালী জাতি যদি লেখাপড়া শিখতে পারে, তারা হতবাক হবে, কি করে এই মহিলা এই আধুনিক জগতে বাংলাদেশের রাজনীতিতে এত দীর্ঘ সময় থেকে মানুষ মারলো, ডাকাতী করলো!

৩| ১৬ ই জুলাই, ২০১৫ সকাল ৯:৫৮

যোগী বলেছেন:
মানুষ মারার জন্য ঐ মহিলার বিচার খুব তাড়াতাড়ি শুরু করা উচিৎ। বিচার শুরু করতে দেরি করলে দেশবাসির কপালে ভোগান্তি আছে।

১৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা কিছু একটা প্ল্যান করছে, খালেদা জিয়ার বিচার করতে চাচ্ছে না

৪| ১৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৩০

প্রামানিক বলেছেন: চিন্তার কথা।

১৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:

রাজেনের জন্য জাতি শোকে, ক্ষোভে; সেই রকম ১৫০ জনকে কারা পড়ালো সেটা ফখরুল জানে।

৫| ১৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৪৩

ফ্লাইং সসার বলেছেন: মীর্জা ফখরুল কি করলো!! উনার কি খালেদার কথা ছাড়া কোন কিছু করার সামর্থ্য আছে? ধরলে তো ধরতে হবে খালেদা কে।খলেদাকে ধরছে না কেন?!
'৯১ দিন পেট্রোল বোমা' হামলায় ফখরুলের ভুমিকা পরিস্কার; উনি জানতেন যে, প্রথম পেট্রোল বোমা আক্রমনে হতাহত হয়েছে সাধারণ নাগরিক, যারা উনার পার্টির প্রতিপক্ষ নয়; তখন তিনি কি ব্যবস্হা নিয়েছেন; যদি দেখা যায় যে, তিনি বোমা আক্রমণ থামানোর চেস্টা করেননি, উনি দোষী।----------এইসব কথার কোন অর্থ নাই।

পোড়া মানুষের যদি বিচার চান তাইলে বিচার বিভাগীয় তদন্ত করতে হবে(সেটাও কতটা নিরপেক্ষ এই সময় সেটাও প্রশ্ন সাপেক্ষ),তখন কত কেচো সাপ একসাথে বের হয়ে আসতো সেটা টের পাইতেন।
সাধারণ মানুষ কয় জন পুড়লো মরলো তাতে হাসিনা, খালেদা ,আপনার কিছু যায় আসে না।

১৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:

" সাধারণ মানুষ কয় জন পুড়লো মরলো তাতে হাসিনা, খালেদা ,আপনার কিছু যায় আসে না। "

-আপনার ভাবনা শক্তি ভালো নয়, সাধারণ মানুষ কয় জন পুড়লো মরলো তাতে আমার অনেক কিছু আসে যায়।

৬| ১৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৫৫

ফ্লাইং সসার বলেছেন: এই দেশে রাজনৈতিক সংঘর্ষে যে হাজার হাজার মানুষ মারা গেছে,পংগু হইছে তার কয়টার বিচার হইছে? একটারও না। বিচার যদি হইতো তাইলে হাসিনা খালেদার ফাসি হইতো অনেক আগে।
একজন গান পাউডার দিয়া মারছে,আরেকজন পেট্রল বোমা দিয়া মারছে; মাইরা এখন আরামছে কাবাব মাংস দিয়া ইফতার করে, এদের নাকে পোড়া মাংসের গন্ধ যায় না।

আর আপনে আজাইরা হিট পাওয়ার জন্য মীর্জা ফখরুল লইয়া নাচেন।

১৬ ই জুলাই, ২০১৫ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:




আপনি নিজেই হিট বাড়িয়ে দিচ্ছেন; আমার লেখা অল্প ব্লগার পড়েন।

কারো বিচার হয়নি এখনো, তাই বিচার চাওয়া।

৭| ১৬ ই জুলাই, ২০১৫ বিকাল ৫:১৪

ফ্লাইং সসার বলেছেন: ফখরুলকে জামিন দেয়া আইনের বরখেলাপী, কারণ ফখরুল জানতো, পার্টির মাঝে কারা এসব দায়িত্বে আছে। আজ ফখরুলের উচিত আইনের সামনে অপরাধীদের লিস্ট তুলে ধরা ---আপনার কি ধারণা আমরা ঘাস খাই? কারা কারা পেট্রল বোমা মারছে এইটা পুলিশের আইজি জানে না? ডিবির মনিরুল জানে না? যেইখানে আন্ডারকাভারে থাকা এক লোকরে ধইরা গুম কইরা ইন্ডিয়া নিয়া পাগলের পার্ট করতে দিতে পারে সেইখানে পুলিশ জানবো না কারা বোমা মারে!

নাগরিকেরা ফখরুলের বিচার করবে; কারণ কোর্ট সঠিক পদক্ষেপ নিতে পারেনি; দায়িত্ব আপনা থেকে নাগরিকদের হাতে এসে গেছে।---তো নামেন বিচার করতে,না করছে কে।

১৬ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৫১

চাঁদগাজী বলেছেন:

বিচার করতে মানুষ আসে সময়ে সময়ে; এবং আমরাও আসবো।

পুলিশ জানে সবকিছু; কিন্তু তারা আকন্ঠ বিশ্বাসঘাতক; তাই কোর্টকে সর্বাধিক ব্যবস্হা নিটে হবে।
সব দুস্টের বিচার একদিনে সম্ভব নয়, সবার সময় আসবে একে একে।

৮| ১৬ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:০৫

শতদ্রু একটি নদী... বলেছেন: এইদেশের একটা জিনিস পাকিস্তানের চেয়ে এখনো খারাপ, এইটা হইলো বিচার বিভাগ। উচ্ছন্নে যাওয়া একটা দেশের বিচারপতিরা এখনো সরকারের বিরুদ্ধে যাইতেপারে।আর এইদেশে এখনো বড় কোন সিদ্ধান্ত সরকারের নির্দেশনা ছাড়া নেয়া হয়না। দোষটা আসলে কার? সরকারের যদি প্রভাব থাকে, তাইলে সরকার প্রধানদের বিচার হওয়া উচিত। হাসিনারেও ঝুলাইয়া দেয়া হোক। সরকার প্রধান হিসেবে দায়িত্ব উনার উপরেই তো বর্তায়, তাইনা?

১৬ ই জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:


সঠিক পদক্ষেপ নেয়ার জন্য কোন বিচারপতি পদ হারাননি।
তাদেরকে আইনের ভেতরে সাহসী হতে হবে; মনে হয়, তাদিগকে আমার পোস্ট পড়তে হবে।

৯| ১৬ ই জুলাই, ২০১৫ রাত ৮:১২

শতদ্রু একটি নদী... বলেছেন: কথাটা একটু অন্যভাবে বলেন। সঠিক পদক্ষেপ নেওয়ার সাহস করেননাই দেখেই তারা উচ্চপদে আসীন হন। এইটা ওপেন সিক্রেট যে সকল সরকার প্রধানবিচারপতি তাদের ইচ্ছামত নিয়োগ দেয় এবং সুপ্রীম কোর্টের বিচারপতিরা রাজনৈতিক প্রভাবের বাইরে কোনভাবেই যাইতে পারেননা। বিএনপিমনা হইলেও যদি আওয়ামীরা ক্ষমতায় থাকে তাইলে তাদের নিজের হ্যাডম লুকাইয়া রাখতে হয় অজানা কারনে এবং ভাইস ভার্সা।

তারা আইনের ভেতরে সাহসী থাকেননাই দেখেই এই পদে যাইতে পারছেন, তাদের নির্দেশনা পড়তে হবে, আপনার পস্ট পড়ার তাদের দরকার নাই।

১৬ ই জুলাই, ২০১৫ রাত ১০:০৩

চাঁদগাজী বলেছেন:


কিছু পদ আছে, যেগুলোতে বাংলাদেশে চাকুরী করতে হলে ব্যক্তিত্ব থাকতে হয়; বিচারপতি, সেই রকম একটা পোস্ট।

১০| ১৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:৪৯

ঢাকাবাসী বলেছেন: ইমপিচমেন্ট আইনের পর বিচারপতিরা সরকারের ইচ্ছার বিরুদ্ধে আর কিছৃু করার ... । পিন্টু জেলেই মরলো, কাকে যেন কয়েকডজন মামলায় একবারেই জামিন দিল আবার ফখলুলের বেলায় ম্যালা ডিলে তারপর হঠাৎ ফ্রী! ভারপ্রাপ্ত আর কত! একটা পার্টি যদি এত বছরে একটা সেক্রেটারী জেনারেল না পায় সেই পার্টির মরে যাওয়াটাই ভাল!

১৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:


জিায়র পার্টি জিয়ার সাথে কবরে গেছে; মৃত পার্টির ভুত থেকে খালেদা জিয়া ও মিলিটারী মিলে ইস্ট ইন্ডিয়া কোম্পানী খুলেছে।

পাকিস্তান ব্যতিত বিশ্বের কোথায়ো বিচারপতিদের চাকুরী পার্লামেন্টের হাতে থাকে না।
বাংলাদেশে সাত্তার ব্যতিত বাকী বিচারপতিরা কখনো ব্যক্তিত্ব দেখাতে পারেনি।

১১| ১৭ ই জুলাই, ২০১৫ রাত ১:৩৩

কোলড বলেছেন: Have you ever checked the qualification of these judges in Bangladesh? I will not let them wipe even my dog's ass. A few them are no better than Judge Friesler of Nazi Germany in terms of ass-licking.

১৭ ই জুলাই, ২০১৫ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:



Sheikh’s AL died with Sheikh; Zia’s BNP was buried with him; after those 2 killings, people with no qualifications took over the parties, and running the country. These people find their own types and employ everywhere.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.