নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মির্জা ফখরুল আউট, ডা: বদরুদ্দোজা ও মাহী আসছে?

১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৬:৫৯

মির্জা ফখরুল শ্রীঘর থেকে জামিনে বেরিয়ে এসেছেন, সম্ভাবনা ছিল পিন্টুর মতো বেরিয়ে আসার, যাক ততদিন থাকতে হয়নি; ধনী লোক, অসুস্হ ছিলেন জেলের ভেতরে; থাকার কথা সিংগাপুরের মাউন্ট এলিজাবেথে, আর ছিলেন কাশিমপুরের জেলখানায়। যেখানে খালেদা জিয়ারও জেলে যাবার কথা হচ্ছে, সেখানে মির্জা কি করে বেরিয়ে আসছে?

ফখরুল সাহেব বিএনপি বা আওয়ামী স্টাইল রাজনীতির জন্য একজন আদর্শবান রাজনীতিবিদ, নবাবী আমলের আমীর ওমরাহের মতো; কিন্তু আধুনিক যুগের একজন রাজনীতিবিদের যেসব গুণাগুণ থাকার দরকার তার কোনটাই নেই; গণতান্ত্রিণক ধ্যান-ধারণা নেই বলেই নিজের রাজনৈতিক জীবনটা খালেদা জিয়ার দয়ার উপর ছেড়ে দিয়ে রেখেছিলেন; নেত্রী উনাকে 'অস্হায়ী সম্পাদক' বানায়েছেন। দেশের প্রথম বা দ্বিতীয় বৃহত্তম দলের সেক্রেটারীকে কতদিন 'প্রবেশানেল' দেখতে চায় দলের নেতৃত্ব ও সাপোর্টারগণ?

একজন 'অস্হায়ী সেক্রেটারী' দলের রাজনৈতিক 'রোডম্যাপে' কি অবদান রাখতে পারেন? নোয়াখালীর প্রবাদ, নিজের নাই যায়গা, কুত্তা আনে ভাগা। জেনারেল মইনউদ্দিনের মিলিটারী সরকারের সময়ের নির্বাচনে শেখ হাসিনা জয়ী হওয়ার পর, রাজনীতিতে অনেককিছু বদলে গেছে; সেই পরিবর্তন খালেদা জিয়া বা তারেক জিয়ার এন্টেনার বাহিরে ছিল; কিন্তু মির্জা ফখরুল, ড: মইনখান, ড: এমাজুদ্দিনদের বুঝার কথা; আবার এদের সবারই চাকুরী সব সময়ই কথিত বা অকথিতভাবে 'প্রবেশানেল'; এদের অবস্হা হোল ঘরেও নেই জায়গা, বাহিরেও নেই যায়গা; কার জন্য কতটুকু করবেন? তাই কোনমতে টিকে থেকে নেত্রীর ঢোল বাজানো ছাড়া করার কিছুই নেই।

দেখা গেছে, মির্জা ফখরুল মোটামুটি সৃজনশীল ছিলেন: পুলিশী গ্রেফতার এড়াতে 'বোরখা' পরে আন্দোলন চালাচ্ছিলেন, মিটিং এ এসেছিলেন; বিএনপি'র লোকেরা উৎসাহিত হয়েছিল উনার গুণ দেখে; কিন্তু দেশের প্রথম বা দ্বিতীয় বৃহত্তম দলের সেক্রেটারীকে এরকম হতে হবে, বোরখা পরে পুলিশকে ফাঁকী দিতে হবে? অবশ্যই নয়, পুলিশ যদি এরেস্ট করে করুক, সঠিকভাবে রাজনীতি করলে সবাই সন্মান করতো, পুলিশ এরেস্ট করলেও দেশ উনাকে বের করে নিয়ে আসতো; 'বোরখা' উনাকে অনেক লেভেল নীচে নিয়ে গেছে।

খালেদা জিয়ার '৯১ দিনের তান্ডবের' সময়, ঢাকায় কোন এক পেট্রোল পাম্পের কাছে, পেট্রোল বোমায় পুড়ে নিহত হয়েছেন কয়েকজন সাধারণ নাগরিক; সেটার মামলায় মির্জাকে এরেস্ট করা হয়েছিল; উনি কি পকেটে বোমা নিয়ে হাঁটতো, বোমা মারতো? অবশ্যই না। তিনি পার্টির ২য় উচ্চতম ব্যক্তি হিসেবে জয় পরাজয় সবকিছুর মালিক, সব কিছুর অংশীদার; সেটাই উনাকে শ্রীঘরে যেতে সাহায্য করেছে।

মির্জার নীরবতা দেখে মনে হচ্ছে, উনি নিজের অবস্হান বুঝার চেস্টা করছেন; 'প্রবেশানেল' সেক্রেটারী হয়ে, কি পেলেন, দলকে কি দিলেন, ইত্যাদির অংক কষছেন মনে হচ্ছে; রেজাল্ট অবশ্যই মাইনাস হওয়ার কথা; দেখা যাক, উনার যোগ বিয়োগের ক্ষমতা কতটুকু?

১৫০ জন মৃত ও ২০০জন পংগু মানুষের পরিবারগুলো উনার বিপক্ষে ক্রিমিনাল ও সিভিল স্যু করলে উনার ফাঁসি হবে ভুট্টোর মতো, ও উনার সম্পদ চলে যাবে ভিকটিমদের পরিবারে। এই আইন খালেদা জিয়ার জন্য সবার আগে প্রয়োজ্য।

উনি যদি নিস্ক্রীয় হয়ে যান, খালেদা জিয়াকে আবারো 'প্রবেশানেল' সেক্রেটারী খুঁজতে হবে; সেখানে লাইন লাগাচ্ছে আমাদের প্রাক্তন প্রেসিডেন্ট বদরুদ্দোজা ও উনার ছেলে মাহী; মাহী হলো তারেক জিয়ার মাফিয়া দীক্ষার গুরু; তারেক আমেরিকার পড়ালেখার জন্য সময় দি্তে পারেনি, তাই মাহী থেকে বিদ্যাবুদ্দী ধার নিতো।

মির্জারা হলো আমীর ওমরাহ মানুষ, উনাদের রাজনীতি নবাব সিরাজ দৌলার বা মীর জাফরের সময়ের; সময় উনাদের নাম মুছে দিবে পুরোপুরিভাবে; ওখানে নতুন নাম আসবে; বোমা দিয়ে পোড়ানোর দিন চলে যাচ্ছে শীঘ্রই; বিএনপি নেত্রী হয়তো ফখরুলের সেলে অবস্হান নেবেন, উনি নিজেই 'অস্হায়ী' হয়ে যাবেন শীঘ্রই হয়তো।










মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

প্রামানিক বলেছেন: রদবদল মনে হচ্ছে।

১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:১৪

চাঁদগাজী বলেছেন:


ভুল যায়গায় রদবদল হওয়ার সম্ভাবনা; আসলে ম্যাডামকে আজীবন ওমরাহে পাঠানোর দরকার ছিলো বিএনপি'র; তা'হলে শাপ মোচন হতো কিছুটা।

১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:

আপনার সবর্বশেষ ছড়াটি পড়ে নীচের কমেন্টটি লিখেছিলাম; দেখলাম, আমার 'কমেন্ট করার ক্ষমতা সাময়িকভাবে' স্হগিত করা হয়েছে:

"ছড়াটি আমাদের দেশের, সাধরণ মানুষের জীবন আলেখ্য "

২| ১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

শতদ্রু একটি নদী... বলেছেন: বিএনপি আওয়ামী নিয়া এতো চিন্তা ক্যান? এদের ভালো করার চিন্তা বাদ দিয়া এদের সমুলে উতপাটনের থিওরী দ্যান। একই কথা আর ভাল্লাগেনা। ইচ্ছা হইলে এদের কচুকাটা থিওরীও দিতে পারেন, মৌন সমর্থন জানাইয়া যাবো। ;)

১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:

প্রতিদিন যা ঘটছে, এটাই ওদের পতনের দিকে নিচ্ছে।

বাংলাদেশের দেশ-প্রেমিক জনসাধারণ কি করে আবার এক হবে, সেটা ভাবতে মগজের প্রসেসিং পাওয়ার ও মেমোরী যথস্ট নয়, মনে হচ্ছে; দেখি ক্লাউড কম্প্যুটিনং সাহায্য করে কিনা।

১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:


আপনার কবিতা "ওহে উপরওয়ালা, মিচকি খেলারাম, সর্বশ্রোতা... " পড়লম:

মালী চারা গাছে পানি দেয়।
দেখিয়েন, আবার ওমর খৈয়ামের মতো কোনঠাসা ন হোন!

আমার 'কমেন্ট করার ক্ষমতা সাময়িকভাবে' স্হগিত করা হয়েছে; আশাকরি, শীঘ্রই কমেন্ট করতে পারবো।

৩| ১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৪২

শতদ্রু একটি নদী... বলেছেন: এইটা তো হওয়ারই ছিলো। ক্ষমতা ফিরা পাবেন নাকি পুরাই অক্কা পাবেন দেখার অপেক্ষায় আছি। একটু ভাইবা চিন্তা কমেন্ট কইরেন। ;)

কোনঠাসা হওয়ার কিছু নাই। কে করবে, কিভাবে করবে? কেউ করতে চাইলে করুক,আমিও আনন্দ নিয়া খেলবো। মজাই লাগে। ;)

১৯ শে জুলাই, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

চাঁদগাজী বলেছেন:

পাকিস্তানী কবি, আল্লামা ইকবাল উপরের দিকে অনেক প্রশ্ন ছুঁড়ে দিয়ে একবার অনেক কবিতার এক বই লিখেছিলেন, 'শিকওয়া' নামে; পরে, মানুষের চাপে, নিজের মনের বিপক্ষে গিয়ে লিখতে বাধ্য হয়েছিলেন, 'জওয়াবে শিকওয়া', ওটাতে মানুষজন খুশী হয়েছিলেন।


মন্তব্যের বেলায় আরো ভাবতে হবে আমাকে, দেখছি।

৪| ১৯ শে জুলাই, ২০১৫ রাত ৯:৩৩

শাশ্বত স্বপন বলেছেন: মাহী হলো তারেক জিয়ার মাফিয়া দীক্ষার গুরু, বুঝলাম না

১৯ শে জুলাই, ২০১৫ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:

'হাওয়া ভবন' বাংলাদেশের মাফিয়া রাজধানী; হাওয়া ভবন প্রতিস্ঠাতাদের মাঝে একজন ছিলেন মাহী ।
অস্ত্র ব্যবসা, র‌্যাব ব্যবসা, উলফা ব্যবসা, ভিওআইপি, ব্যাংক লোনের উপর ছাঁদা, সরকারী জমি দখলের মতো কাজ হচ্ছিল হাওয়া ভবন থেকে।

৫| ১৯ শে জুলাই, ২০১৫ রাত ১০:৪৩

ঢাকাবাসী বলেছেন: ঐ মহিলা ফিনিশ অয়া যাওনের পথে। কত বছর ধরে তিনি (মির্জা) ভারে আক্রান্ত ছিলেন। তথাকথিক ২ নং পার্টিতে কেউ আছিল না ভার কমাবার জন্য?

১৯ শে জুলাই, ২০১৫ রাত ১১:৫৮

চাঁদগাজী বলেছেন:


কত অপক্ক লোকজন এই দেশ চালায়েছে, ত হতবাক হওয়ার মতো।

৬| ২০ শে জুলাই, ২০১৫ ভোর ৫:১১

সচেতনহ্যাপী বলেছেন: আবারও মন্তব্য বন্ধ!!
বলি কি ভাই,নিজের লেখায় যা খুশী লিখে যান (কিছু লেখা আমার হিসাবে সত্যিই বাস্তবধর্মী) কিন্তু মন্তব্যের বেলায় কিন্তু না।। সেই শুরু থেকেই তো দেখছি।। বুঝতেও চেষ্টা করছি।। কিন্তু আপনি আছেন আপনাতেই বিভোর।।

৭| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ২:৫৪

চাঁদগাজী বলেছেন: নিম্ন-মধ্য আয়ের দেশ হতে লেগেছে ৪৪ বছর; তারপর, কত বছরে আমরা মধ্য-আয়ের দেশে পরিণত হবো? আবার, দরিদ্র আয়ের দেশের তালিকায় ফেরত যাবার সম্ভাবনা আছে কিনা? সিরিয়া কিন্তু নিম্ন-মধ্য আয়ের দেশ থেকে 'দরিদ্র দেশ'এর তালিকায় চলে গেছে! সৌদী আরবে যদি রাজতন্ত্রের অবসান হয় ২/৩ বছরের মাঝে, আমরা আবারো আগের জায়গায় ফেরত যাবো। সুতরাং হুশিয়ার, ইরান যেন এটমের ডিম না পাড়তে পারে; এবং সেইদিকে আমাদেরকে আমেরিকা থেকেও বেশী

৮| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ৩:০৯

মাসূদ রানা বলেছেন: পোস্টের সাথে মোটামুটি সহমত তবে লাস্ট কমেন্টখানা পড়ে টাস্কি খেলাম !

আপনার মুসলিম বিদ্বেষ ভীতিকর ! ইরানের ডিম নিয়ে আপনার ঘুম হারাম, অথচ ভারত যে ডেইলী বাংগালীদের জায়গায় গোলডেন ডিম ঢুকাচ্ছে সেটা নিয়ে আপনার কাছ থেকে কোনদিন কিছু পড়লাম না ....... আফসুস ।

২৩ শে জুলাই, ২০১৫ ভোর ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:

আমিও মুসলমান, আপনারাও মুসলমান।
আমি চাই এই জীবনে মানুষ শান্তি পাক, মানুষ সুখী হোক; আপনারা চান মানুষ যেন দরিদ্র থাকে, যেন মরলে হিসেব দিতে হয় না; এটা একটা পয়েন্ট, এ রকম শত পয়েন্টে আমরা ভিন্নমুখী মুসলামান।

২৩ শে জুলাই, ২০১৫ ভোর ৬:৩১

চাঁদগাজী বলেছেন:


কামাল পাশা কি ধরণের মুসলমান ছিলেন?

৯| ২৩ শে জুলাই, ২০১৫ রাত ৮:৪৩

চাঁদগাজী বলেছেন: কয়েকজনকে 'বিল গেইট' বানালেও, ১৭ কোটীর দেশ সহসা নিম্ন-মধ্য আয়ের দেশ থেকে আর সহজে 'মধ্য-আয়ের' দেশ হবে না; কারণ একজন ফালু, একজন কর্ণেল ফারুক বা একজন সালমান তৈরি করতেই লাখ খানেককে আরবদেশে উটের রাখাল বানাতে হয়, বা সমপরিমাণকে মালয়েশিয়া রাবার বাগানে মালী বানাতে হয়; এভাবে চলবে না।

টিয়া পাখী দিয়ে গণনা করে মধ্যম আয়ের দেশ হওয়ার সন, তারিখ বের করা সম্ভব হবে না; তার জন্য দরকার হবে কঠোর অর্থনৈতিক ও ফাইন্যাসিয়াল প্ল্যান, এবং সঠিক পদক্ষেপ, সাথে সাথে রাজনৈতিক স্হিতিশীলতা; সবকিছুরই রোডম্যাপ তৈরি করতে হবে।

মানুষ যাতে স হজে পড়ালেখা করতে পারে; পড়ালেখার পর যেন চাকুরী পায়, সেতাই হবে সবচেয় বড় চালিকা শক্তি; তারপরই, ব্যবস্হা থাকটে হবে, সাধারণ মানুষ যেন সম্পদের ভাগ পায়; শাহ আলম, ওরিয়ন, আবুল খায়ের, খুলনা পাওয়ার, বেক্সিমকো যদি সব ব্যবসা ও সম্পদ দখল করে রাখে, ক্যাপিটেল অলস হয়ে পড়বে; সাধরণ মানুষের ক্যাপিটেলকে বাজারে আনটে হবে, সাধরণ মানুষকে মালিকানা দিতে হবে; যারা এ ধরণের ফাইন্যান্স বুঝে, তাদের নিয়ে প্ল্যান করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.