নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

খালেদা জিয়া একদিনেই সব ব্লগারেরদের \'নাস্তিক\' বানায়ে দিল।

১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:০০

২০১৩ সালে, যুদ্ধপরাধীদের বিচারকে কেন্দ্র করে কয়েকজন 'ব্লগারের' অবস্হান প্রতিবাদ 'গণ জাগরণ' মন্চে পরিণত হয়; এতে সারা জাতি জড়িয়ে পড়ে কয়েকদিনের জন্য; খালেদা জিয়ার ভুল অবস্হানের ফলে, এই বিশাল প্রতিবাদ খালেদা জিয়ার স্বার্থের প্রতিকুলে চলে যায়; উনার বেকুব ও দুস্ট থিংক ট্যাংক মাহমুদুর রহমান উনাকে শিখায়ে দেয় যে, ব্লগারদের 'নাস্তিক' ডাকতে; এতে কাজ হয়; সারাদেশে ব্লগার শব্দের প্রতিশব্দ হয়ে যায় 'নাস্তিক'।

আজ ব্লগারেরা সেটার খেসারত দিয়ে যাচ্ছে; ব্লগিং সম্পর্কে ৫০% উচ্চ-শিক্ষিত বাংগালীরও ধরণা নেই; যাদের কম্প্যুটার ধারণা নেই, যাদের নিজের কম্প্যুটার নেই, যারা কোন ব্লগে রেজিস্টার করেননি, তাদের কোন পরিস্কার ধরণা নেই, ব্লগারেরা কি করেন।

বেগম খালেদা জিয়াকে কোন ব্লগে রেজিস্ট্রেশন করে দিলে, উনি একত্রে ১০ টা বাক্য মোটেই লিখতে পারবেন না কোন বিষয়ে। আমার ধরণা, আজো উনি জানেন না যে, আসলে ব্লগিং কি!

আজ অবধি যেসব ব্লগার প্রাণ হারিয়েছেন, আমি তাদের কোন লেখা পড়ে দেখিনি; ফলে, আমি জানি না যে, উনারা কি কোনদিন নিজকেে 'নাস্তিক' বলে দাবী করেছিলেন কিনা। তবে, ১০ লাখের বেশী ব্লগার, যারা রেজিস্ট্রেশন করেছেন, তারা সবাই 'নাস্তিক' খালেদা জিয়ার ভাষায়।

আমি জাপান, রাশিয়া, ইউরোপের মানুষকে দেখেছি যারা নিজকে নাস্তিক বলেন; আমি কোন বাংগালীকে এখনো দেখিনি যিনি নিজকে নাস্তিক বলেছেন।

ধর্ম নিয়ে খৃস্টান, মুসলমান, ইহুদী ও হিন্দুরা সব সময় বিতর্কে আছেন; খৃস্টানদের বড় ৪টি গ্রুপ পরস্পরের সাথে তর্কাতকি করছে, এক সময় যুদ্ধ করেছে; মুসলমানদের বড় ৪ গ্রুপ এখন নিয়মিত যুদ্ধ চালিয়ে যাচ্ছে; ইহুদীদের ১৪ গ্রুপ বাকবিতন্ডা করছে; হিন্দুদের নিম্ন বর্ণরা উচ্ছ বর্ণের সাথে বড় সমস্যায় আছে; ধর্ম সমস্যা নিয়ে পরস্পরের সাথে বিতর্ক, মারামারি, যুদ্ধ হলেও বিপক্ষকে "নাস্তিক" ডাকেনি কোনদিন।

১০ ক্লাশ পড়া খালেদা জিয়া কি করে বাংলার বুদ্ধিমানদের "নাস্তিক" ডাকলো?

খালেদা জিয়ার উচিত, আজ মিডিয়ার সামনে এসে নিজের ভুলের জন্য মাফ চাওয়া।

মন্তব্য ৪৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:১৭

Ft Farhad বলেছেন: কিন্তু আংকেল এটা আপনি এখানে কেন লিখলেন?

১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:২৭

চাঁদগাজী বলেছেন:

আমি তো এখানেই লিখি।

২| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:২১

আর জে নিশা বলেছেন: ধন্যবাদ জনাব চাঁদগাজী সাহেব একটি সুন্দর তথ্য তুলে ধরার জন্য, ভাই এই বাংলাদেশে শেখ হাসিনা ও খালেদা জিয়ার অবদান ভুলে যাওয়ার মতো না, ভুলে যাওয়ার মতো না তাদের পারিবারিক অবদান, এমন কি এরশাদ কাহা’র অবদান ও অনেক । কিন্তু এই দুই পক্ষকে ব্যাবহার করেছে জামাত, কিছু করাপ্টেড এম পি আর কিছু ভাড় (জোকার) । সমস্যা হচ্ছে তাদের বিচার হয়নি, হবে ও না, তারা আড়ালেই থাকে এবং বাংলাদেশের সাধারণ পরিবারে ভাই ভাই, ভাই বোন যেমন দন্দ হয়ে আজীবন মুখ দেখাদেখি বন্দ হয়ে যায় আমাদের দেশে রাজনিতিতে আজ সেই ক্রান্তি দশা চলছে সেই সব তারানা হালীম আর মওদুদ কাহা’দের জন্য । দুঃখজনক । আমরা সিরিয়া মিশর লেবানন আর লিবিয়া হওয়ার জন্য দ্রুত ছুটে চলছি - উপায় নাই গোলাম হোসেন ।

১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৩১

চাঁদগাজী বলেছেন:


বাংগালী ভালিকের মত ঘুমায়; ঘুম থেকে জাগলে সবার খবর হয়ে যাবে।

মানুষকে অশইক্ষিত করে রেখেছে উপরের শ্রেণী, পরিবারগুলো ও ব্যুরোক্রেটরা মিলে; ফলে, মানুষ বিভক্ত হয়ে গেছে।

তারানাদের জয়; শেখ হাসিনা ও খালেদা জিয়া ওদের নিজ থেকে বুদ্ধিমান কাউকে সরকারে নেয় না।

৩| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৩৩

Ft Farhad বলেছেন: লেখাটিতে বিতর্ক হতে পারে। তাই বললাম। লেখক আঙ্কেল।

১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৩৫

চাঁদগাজী বলেছেন:

বিতর্ক হোক, এটা তো ঘটেছে, তাই না?

৪| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৩৫

Ft Farhad বলেছেন: এতরাতে ব্লগে কি করছেন? গুমাইবেন্না সবাই? আমার আবার আগামি কাল ক্লাস আছে। গুমাচ্ছি।

১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৪৬

চাঁদগাজী বলেছেন:


আপনি নিয়ম মেনে চলবেন; ঠিক সময়ে ঘুমাবেন, প্রতিদিন টেক্ট বইের দিনের পড়াটা শেষ করে, আগামী ক্লাশের কিছু পড়বেন।

আমিও একটু সময় নিচ্ছি; আমি গড়ে ৬ ঘন্টা ঘুম ঠিক রাখি।

৫| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৪০

আর জে নিশা বলেছেন: যথার্থ বচন। দুঃখজনক এই - শেখ হাসিনার পাশে খালেদা জিয়াকেই দরকার আর খালেদা জিয়ার পাশে শেখ হাসিনা, অথচ কিছু নোংড়া লোক আজ দুইজনকে এতো দুরে ঠেলে দিয়েছে যে আর কোনো দিন হয়তো সামনা সামনি বসবেন না, অথচ দেশের জন্য ১৭ কোটি মানুষের জন্য প্রয়োজন দুই প্রধান মন্ত্রী একসাথে বসে ডিনার করবেন, দেশ নিয়ে ভাববেন, প্রেসিডেন্ট হোসেন মোহাম্মদ এরশাদ আবার হেলিকপ্টার নিয়ে দেশের গ্রামে গ্রামে ঘুরবেন, দেশটা সোনার দেশ হতে পারতো ।

১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৪৯

চাঁদগাজী বলেছেন:


আসলেই উনাদর কারোরই এদেশের সরকারে আসার ক্থা ছিল না; কিছু দুস্টলোক জাতির পিঠে চুরি মারায় উনারা ২ জন এসে জাতির কফিনে পেরেক মারছেন।

৬| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৪৮

নিউজ বলেছেন: আপনি একটু ভাল করে দেখেন।তিনি বলেছিল কতিপয় নাস্তিক ব্লগার।আর আপনার ব্লগার সম্পর্কে ধারণা সত্যি কম।কেননা, তারা নাস্তিকতাবাদকেই প্রমোট করত।কিন্তু,এর জন্য বাংলাদেশে আদালত আছে।তারা ব্যাপারটা দেখছে।এমন কি লতিফ সিদ্দিকীও রেহাই পায়নি।কিন্তু,ব্লগারদের উপর এমন হামলা কখনও কাম্য হতে পারেনা।এর জন্যই সরকারের অবস্থান দায়ী।ব্যর্থতাও সরকারের ব্লগারদের নিরাপত্তা নিশ্চিত করতে না পারার কারণে।যারা সব কিছুতে বিএনপির দোষ দেখে,তাদের কিছু বলার নেই।বিএনপি সরকারে নেই কত বছর হলো?এখন তো আর আন্দোলনও করছে না।তারা এখন সামাজিক-সাংস্কৃতিক সংগটন হিসেবে আত্নপ্রকাশ করেছে।তাদেরই শুধু সমালোচনা করার ইচ্ছে কেন হয় ভাই?
একটা দেশে যে কোন ঘটনা ঘটলে সরকার তার জন্য দায়ী থাকে।আর গনজাগরণ মঞ্চের কথা বলছেন?আন্দোলন সব সময় সরকারের বিরুদ্ধে হয়।গনজাগরণ মঞ্চের সৃষ্টি সরকার জামাত আতাতের প্রেক্ষাপটে।কিন্তু,যখনই আন্দোলনটি আওয়ামীলীগ বগলদাবা করল,তখনই শুধুমাত্র খালেদা বিপক্ষে অবস্থান নিয়েছে।

১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৫৭

চাঁদগাজী বলেছেন:

লতিফ সিদ্দিকী "নাস্তিক" নন; উনি ধর্মের সমালোচনা করেছেন।

গণ জাগরণ সরকারের বিপক্ষেই যেতো; কিন্তু খালেদা জিয়ার থিংক ট্যাংকদের রাজনৈতিক দুরদর্শিতার অভাবে উনার বিপক্ষে চলে গেছে।

আওয়ামী লীগ গণ জাগরণকে দখল করায় উহা থেমে গেছে।

শেখ হাসিনার লোকেরা টের পেয়েছিল যে, সময়ের সাথে মানুষের আন্দোলন সরকারের বিপক্ষে চলে যাবে; তাই কৌশলে দখল করে নিয়েছে।

নাস্তিকতা প্রোমোট করার মত কেহ বাংলাদেশে নেই; তবে, অনেকেই ধর্মের সমালোচনা করছে ।

৭| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ২:৫৮

আর জে নিশা বলেছেন: নউজ সত্য বচন

৮| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ৩:১৬

নিউজ বলেছেন: আমি সব সময়ই মুক্ত মতের পক্ষে।সে নাস্তিকতাবাদ হোক বা ধর্মের সমালোচনা হোক।কিন্তু,এতে দেশে অস্বাভাবিক প্রতিক্রিয়া হলে,অবশ্যই আমি ভীত হই।ধর্মের সমালোচনা যারা করছে,তারা কেন যেন ইসলামকেই বেশী প্রিয় ভাবে তাদের সমালোচনার তীর বিদ্ধ করার জন্য।যদিও হিন্দুসহ অন্যান্য ধর্মের সমালোচনা করার স্কোপ অনেক বেশী।আপনার এই পোষ্টের সাথে আমি এক মত নই।এর মানে কিন্তু এই নয় যে,আপনি আমার শত্রু হয়ে গেলেন।কিন্তু,বাংলাদেশের বেশীর ভাগ মানুষের চিন্তা-ধারাই হলো,বিরোধী মত মানিই প্রকাশ্য শত্রু।আমাদের রাষ্ট্রীয় বিষয় গুলোতে শুধুমাত্র বিরোধী মত সহ্য না করার কারণেই সব সমস্যার উদ্ভব ঘটে।যেমন মশিউর রহমান বিপ্লব (যিনি ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মামলায় জেল খেটেছিল এবং এখন মামলা চলমান।),তার সাথে আমার সব মত মিলে না।কিন্তু,আজো পর্যন্ত একটি সুন্দর সম্পর্ক আছে।
আমাদের দেশে সকল সমস্যার মূলে রয়েছে পরমত সহ্য না করার মানসিকতা।
নাস্তিকতা বলতে আপনি কি বুঝাচ্ছেন?যিনি ধর্মীয় পরিচয়ের স্থানে নাস্তিক ব্যবহার করে,তাকে? কিন্তু,এমন কেউ যদি করে, সেটা কিন্তু দোষের না।কিন্তু,আপনি নিজের মত প্রকাশ করতে গিয়ে আমার ধর্মের অনুভূতিতে আঘাত দিবেন,সেটাই আইনতঃ দন্ডনীয় অপরাধ।লতিফ সিদ্দিকী ও কতিপয় ব্লগার তাই করছে।এবং যেহেতু তারা নিজ ধর্মে বিশ্বাস করে না এবং অন্য ধর্মের প্রতিও আস্থা স্থাপন করেননি,তাই তাদের নাস্তিকই বলতে হবে।কেননা,নাস্তিকতাই তাদের বিশ্বাস।নাস্তিকতা খারাপ না।আমি ব্যক্তিগতভাবে নাস্তিক হতেই পারি। কিন্তু,যেহেতু এটা কোন ধর্ম নয়,এবং প্রচার করলে বেহেস্তে যাওয়ারও সুযোগ নেই এবং আমাদের দেশের আইন বিরোধী,তাই প্রচার না করাই ভাল।যদিও মুক্ত মত প্রকাশেরএকটা মঞ্চ অবশ্যই থাকা উচিৎ।সেক্ষেত্রে জানার সুযোগ ঘটে।

১০ ই আগস্ট, ২০১৫ রাত ৩:২৭

চাঁদগাজী বলেছেন:

নাস্তিকতার ডেফিনিশন হলো, যে "সৃস্টিকর্টায় বিশ্বাস না করা"

২০০ কোটী খৃস্টান মুসলমান ধর্মকে মানে না; আবার ১৬০ কোটী মুসলামান কৃস্টান ধর্মের সমালোচান করে; এর অর্থ এই নয় যে, এরা নাস্তিক।

"মুক্তমত", "মুক্তমনা" (ইংরেজী ওপেন-মাইন্ডেড) বাংলাদেশে ভুল অর্থ নিয়ে চালু হয়েছে; মুক্ত-মনা রেনেসাণন থেকে শুরু হয়েছে; ইউরোপিয়ানরা সেটা বুঝে।

৯| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ৩:৩৮

নিউজ বলেছেন: আমি কিন্তু একবারও বলি নেই,খিষ্টানরা নাস্তিক।যারা সমালোচনা করছে,ব্যক্তিগত আলোচনার সূত্রে জানি তারা মানুষ হিসেবে খুব ভাল।তারা সৃষ্টি কর্তায় বিশ্বাস করে না,তাতেও সমস্যা নেই।আমি ইসলাম ধর্মের অনুসারী।কিন্তু,আমার ক্ষুদ্র মাথায় অনেক কিছু নিয়ে প্রশ্ন জাগে।আমি জানার চেষ্টা করি।আমি নাস্তিকদের বক্তব্যের খুব মনোযোগী শ্রোতা।যদিও তাদের সব বক্তব্যের সাথে আমি এক মত নই।কিন্তু,সমস্যা তৈরী হয়,যখন অপেন ফোরামে তারা কার ধর্মীয় অনুভূতিতে আঘাত করে।আমার মনে হয়,নাস্তিকতায় বিস্বাসী বা কেন তারা নাস্তিক,জানতে একটি প্রাইভেট ফোরাম করা উচিৎ।যাতে প্রবেশাধিকার সংরক্ষিত থাকবে।তাতে জঙ্গীরা মাগনাই ঝামেলা তৈরী করতে পারবে না।বাংলাদেশে যাতে জঙ্গি সমস্যা প্রকট আকার ধারণ না করে,এখনই উচিৎ নানা ভাবে তাকে প্রটেক্ট করা।সামাজিক সচেতনতা তৈরী করা উচিৎ।এই বিষয়ে আমার কিছু ব্যক্তিগত মত রয়েছে।যা বললে,আবার বিতর্ক উস্কে দেওয়া হবে।যা আমি কখনও চাই না।আমি ঝামেলা থেকে ১০০ হাত দূরে থাকতে চাই।তাই বিষয়টি নিয়ে এখানে বললাম না।
যাই হোক,আপনার সাথে আমার কোন ব্যক্তিগত বিরোধ নেই।আপনার মতের সাথে আমার মত মিলে নেই,তাই জানান।এর বেশী কিছু না।

১০ ই আগস্ট, ২০১৫ রাত ৩:৪৬

চাঁদগাজী বলেছেন:

খৃস্টানদের উদাহরণ টানলাম 'ধর্ম'কে বুঝানোর জন্য; এক ধর্মের লোক অন্য ধর্মের সমালোচান করলে, বা নিজের ধর্মের সমালোচনা করলে "নাস্তিক" হয় না।

বাংগালীরা ইসলামের সমালোচনা করে, কারণ তারা অন্য ধর্ম সম্পর্কে খুবই কম জানে, ইসলাম সম্পর্কে কিছয় জানে, কিছু শোনে; অন্য ধর্ম সম্পর্কে জানে না বললেই চলে; ফলে, তারা চাইলেও খৃস্টান বা ইহুদী ধর্মের সমালোচনা করতে পারে না।

১০| ১০ ই আগস্ট, ২০১৫ ভোর ৪:০০

নিউজ বলেছেন: আমি আর কিছু বলব না।কেননা,আপনি নিজেও বুঝতে পারছেন,আপনি তর্কের খাতিরে যুক্তি দিচ্ছেন।কিন্তু,যারা সমালোচনা করছে,তারা নাস্তিকতাই বিশ্বাস করে।বাঙ্গালী সম্পর্কে আপনার ধারণা খুবই ভুল।যারা সমালোচনা করে,তারা সব ধর্ম সম্পর্কেই বেশ ভাল লেখা-পড়া করে নিয়েছে।

১০ ই আগস্ট, ২০১৫ ভোর ৫:১৮

চাঁদগাজী বলেছেন:

হয়তো আপনি সঠিক।
ইহুদী ধর্ম সম্পর্কে জানা ১ জন বাংগালী আমি ব্লগে বা বাহিরে পাইনি।
খৃস্টান ধর্ম সম্পর্কে বাংগালীদের সামান্য ধারণা আছে, তবে পরিস্কার নয়।

১১| ১০ ই আগস্ট, ২০১৫ ভোর ৪:৪২

চাঁনপুইরা বলেছেন: যদিও বিষয় টা প্রাসঙ্গিক না , তবুও বলতে হয় এই জন্য যে খালেদা কে নিয়ে যেহেতু মুল লেখাটি, সেহেতু বলব - আপনার কাছে হাসিনাকে থামানোর মত এমন কিছু আছে কি ( I mean ) লেখা লেখির মাধ্যমে ? খালেদা চলে গেছে আরও ৮ বছর আগে । আবার আসার সম্ভাবনা কম , অতএব দোহাই আপনার এবং আপনাদের হাসিনাকে আর তার সাঙ্গ পাঙ্গ দের এই মুহূর্তে সম্ভব হলে থামান, কারন ইতোমধ্যে বাংলাদেশ নামক দেশটির ক্ষতি যা হয়েছে তা পুরুন করতে এক প্রজন্ম বা তার বেশী লেগে যাবে হয়ত ।
আর হ্যাঁ অবশ্যই দয়া করে মন্তব্বের উত্তর পারলে সোজা বাংলায় সোজা কথায় দেবেন, হাবি জাবি নয় ছয় আর জ্ঞানী কথায় নয়।

১০ ই আগস্ট, ২০১৫ ভোর ৫:১৫

চাঁদগাজী বলেছেন:

শেখ হাসিনাকে এখনো থামানো যাচ্ছে না; কারণ, তিনি কৌশলে খালেদা জিয়াকে পাশে রাখছেন।
খালেদা জিয়া অফিসিয়েলী চলে গেলে, মানুষের নজর পড়বে শেখ হাসিনার উপর।

শেখ হাসিনা হঠাৎ করে শক্ষিতদের কাছে পরাজিত হয়ে যাবে; এটা যেকোন সময় ঘটতে পারে।

১২| ১০ ই আগস্ট, ২০১৫ সকাল ৮:০২

ইমরান সামি ব্লগ বলেছেন: একটা ক্ষেত পোস্ট

১০ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:০২

চাঁদগাজী বলেছেন:

একই বই সবাই পড়ে, কেহ বুঝে, কেহ বুঝে না

১৩| ১০ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৩৪

অেসন বলেছেন: ব্লগারদের নাস্তিক ট্যাগ দেওয়ার জন্য আমার দেশের মাহামুদুর রহমান অনেকাংশে দায়ী।
আমরা সত্যিই লিবিয়া,সিরিয়া কিংবা পাকিস্তানের দিকে ছুটে চলছি। কেউ কেউ বুঝে হোক
কিংবা না বুঝে সমর্থন দিচ্ছেন।

১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


বৃহদাংশ মানুষ আোতীত ও বর্তমানের ঘটনাবলীকে বুঝতে পারে না, ভবিষ্যতকে বুঝার প্রশ্নই উঠে না; এগুলোর মুলে, মানুষকে শিক্ষা থেকে কোর করে বন্চিত করেছে।

১৪| ১০ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৫১

যোগী বলেছেন:
বাইরের উন্নত দেশে প্রায় ৯৫% ভাগ মানুষ নিজেদের নাস্তিক বলে। তাদের ধর্ম কী জানতে চাইলেই বলে তারা কোন গডে বিশ্বাষ করে না।
এই সব দেশে আস্তিকরাই সংখ্যালঘু। আর আমাদের দেশে নাস্তিক শব্দটা একটা গালী।

১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:

ব্লগারদের গালি দেয়ার ব্যবস্হা করেছে খালেদা জিয়া

১৫| ১০ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:২৬

ওয়াহিদ সাইম বলেছেন: একটা অর্থহীন স্ববিরোধী পোষ্ট। পোষ্টের লেখক খেই হারিয়ে ফেলেছেন; যেমন নিজের বিশ্বস্থতা প্রমাণ করতে গিয়ে সভা-সমিতিতে কথার খেই হারিয়ে ফেলেন ইনু,শাহজান খানদের মতো নব্য আওয়ামী লীগাররা।
সবাই জানে খালেদা জিয়া উচ্চ শিক্ষিত নয়।লেখকের ধারনা মতে যেখানে ব্লগিং সম্পর্কে ৫০% উচ্চ-শিক্ষিত বাংগালীরও ধরণা নেই সেখানে খালেদা জিয়াকে ১০ ক্লাস পড়ুয়া বলে ব্লগে ১০ লাইতে লিখতে পারবে না বলাটাতে স্ববিরোধিতা এবং বিদ্বেষপুর্ণ।
"আমি জাপান, রাশিয়া, ইউরোপের মানুষকে দেখেছি যারা নিজকে নাস্তিক বলেন; আমি কোন বাংগালীকে এখনো দেখিনি যিনি নিজকে নাস্তিক বলেছেন।"... রবি ঠাকুরের কি যেন কবিতার লাইন -->. . . . . . . . . দেখা হয়নি চক্ষু মেলিয়া . . ঘর হইতে দুই পা ফেলিয়া. . .একটি শিশির বিন্দু।
আর "গণ জাগরণ' মন্চের সাথে সারা জাতি জড়িয়ে পড়া" বিষয়ে বেশী বলতে চাই না কারন জাতি দেখেছে কার আশ্রয়ে এর উথ্থান এবং কার অনাশ্রয়ে পুলিশি লাঠি পেটা ও মন্চ গুড়িয়ে দেয়ার মাধ্যমে এর পতন হয়েছে। ওটা ছিলো কিছু রাজাকার বিরোধী মানুষদের সহযোগিতা নিয়ে আওয়ামী লীগের ভন্ডামির মন্চায়ন।এর পর হেফাজতের মাদ্রাসায় আওয়ামী সরকারের বিশাল সহযোগিতা এর প্রমাণ।
এছাড়া আপনার উচিত যেসব ব্লগার প্রাণ হারিয়েছেন লেখা পড়ে দেখা।তাদের লেখা ছিলো উস্কানিমূলক। ৯৯% ধর্মান্দ্ধ মানুষের মাঝখানে মধ্যে থেকে ফেইসবুক-ব্লগে নিজের ছবি লাগিয়ে ধর্মীয় উস্কানীমুলক এই সব অর্থহীন,অযৌক্তিক খিস্তি খেউড় নিজের মস্তিস্কের উপর নিয়ন্ত্রন হারানো আর ছাড়া কিছু নয়।এসব লেখা সভ্যতার কোন কাজে আসেনা বরং অন্যসব প্রকৃত মুক্ত মনের মানুষদের কাজে প্রতিবন্দ্ধকতা সৃষ্টি করে।
ধন্যবাদ।

১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৩

চাঁদগাজী বলেছেন:



আমি পোস্ট পড়ার সময় কয়েক লাইন পড়ার পর ভালো লাগলে পড়ি, না হয় আর পড়ি না।
যেসব ব্লগার প্রাণ হারায়েছে তাদের লেখার ২/৩ পড়ার পর, আর পড়া হয়নি; তাদের নিয়ে লেখা চোখে পড়েছে।

সভ্যতার কাজে আসে যেসব লেখা, সেগুলো পড়ার মতো ক্ষমতা বেশীর ভাগ বাংগালীর নেই; কারণ সেগুলো বিবিধ সায়েন্স ভিত্তিক লেখা।

১৬| ১০ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১৮

বেরসিক কথক বলেছেন: ব্লগারদের নাস্তিক শব্দের সমার্থক করেছে ধর্মকে কটূক্তিকারী রাজিবের মত নাস্তিকেরা। আর সেটা দেশের জনগণের সামনে মাহমুদুর রহমান তুলে ধরেছেন। আর বেগম জিয়ার কাজ ব্লগ চালানো নয়। তাই ওনার ব্লগে রেজিস্টার থাকার প্রয়োজন নেই।
আর আমি জানিনা আপনার ধর্ম কি কিংবা আপনার ধর্মীয় বিষয়ে অনুভূতি কতটা। তবে আমি আপনার জন্য কয়েকজন ইডিয়ট ব্লগারের ফেসবুক স্ট্যাটাসের স্ক্রিনশট দিলাম।

১০ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:

১০ লাখ রেজিস্টার করা ব্লগারের মাঝে, আনুমানিক ৩/৪ লাখের কিছু মানসিক সমস্যা থাকা সম্ভব; কারণ বাংলাদেশ শতকরা ৩০/৪০ জন মানসিকভাবে সমস্যায় থাকে। ফলে, এ ধরণের ঘটনাও সম্ভব; তাই বলে, খালেদা জিয়া ও মাহমুদুর রহমান পুরো ব্লগারদের " নাস্তিক" বলে চালায়ে দিতে পারে না।

তদুপরি খালেদা জিয়া ও মাহমুদুর রহমান ২ জনেই অনেক অপরাধের আসামী।

১৭| ১০ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫৭

মোঃ ইমরান কবির রুপম বলেছেন: মন্তব্য দেখতে দেখতে কি পোস্ট যে পড়ছি তা হারিয়ে ফেলছি।সবেই রাজনীতি!

১০ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:

হ্যাঁ, এগুলো আমাদের খারাপ রাজনীতিবিদদের রাজনীতির নিদর্শন

১৮| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ৮:১৫

মোঃ ইমরান কবির রুপম বলেছেন: সহমত

১৯| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৫৫

আজাদ মোল্লা বলেছেন: সব খানেই রাজনীতি ভালো ,
তবে খালেদা হাসিনা , কঠিন ব্যাপার ভায়া ।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১:১৯

চাঁদগাজী বলেছেন:


খালেদা জিয়া ও শেখ হাসিনার রাজনীতির ইতিহাস, এক গর্দভ জাতির বেঁচে থাকার ইতিহাস হয়ে থাকবে।

২০| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১:১৪

প্রামানিক বলেছেন: ধর্ম নিয়ে খৃস্টান, মুসলমান, ইহুদী ও হিন্দুরা সব সময় বিতর্কে আছেন; খৃস্টানদের বড় ৪টি গ্রুপ পরস্পরের সাথে তর্কাতকি করছে, এক সময় যুদ্ধ করেছে; মুসলমানদের বড় ৪ গ্রুপ এখন নিয়মিত যুদ্ধ চালিয়ে যাচ্ছে; ইহুদীদের ১৪ গ্রুপ বাকবিতন্ডা করছে; হিন্দুদের নিম্ন বর্ণরা উচ্ছ বর্ণের সাথে বড় সমস্যায় আছে; ধর্ম সমস্যা নিয়ে পরস্পরের সাথে বিতর্ক, মারামারি, যুদ্ধ হলেও বিপক্ষকে "নাস্তিক" ডাকেনি কোনদিন।

আপনার কথাগুলো মনোযোগ দিয়ে পড়লাম। ধন্যবাদ

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:


ধর্ম নিয়ে ক্রুসেড হয়েছে; কিন্তু পরস্পরকে নাস্তিক ডাকেনি; আমাদের এক ততঃাকথিত নেত্রী বুদ্ধিমান লোকদের নাস্তিক ডাকলো।

২১| ১১ ই আগস্ট, ২০১৫ সকাল ৮:২৮

ভিটামিন সি বলেছেন: একটা ভাঁড়ামিপূর্ণ ও মুর্খামিতে ভরা লেখা এটি। লেখক নিজেই বলেছেন যে, যাদের নাস্তিক বলে দাবি করা হচ্ছে তাদের লেখা তিনি পড়েননি। " যদি নাইবা পড়েন তাহলে আপনি বোঝবেন কিভাবে যে উনারা কি লিখেছিলেন?? রাজীবের কয়েকটা লেখা আমার কাছে এখনো আছে। প্রয়োজন হলে পড়ে নিতে পারেন। আর যে যাই যুক্তি দিক উনাকে উনি তালগাছ উনার নামক বক্তব্য উনি প্রতি কমেন্টের রিপ্লাই এ দিয়ে যাচ্ছেন।

১১ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:


আমার দঃরণা কোন ব্লগার নিজকে নাস্তিক বলে দাবী করেননি; খালেদা জিয়া ব্লগারদের নাস্তিক বলাতে ব্লগিং এর ভয়ংকর ক্ষতি হয়েছে; ব্লগারদের বাইরে, যেসব বাংগালী শিক্ষিত আছেন, তাদের ভাবনাগুলো অপরিপক্ক।

২২| ১১ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৫৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পড়ে গেলাম , মন্তব্যও বাদ দিই নি :P

১১ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:



এ বিষয়গুলো জাতিকে পেছনে টেনে ধরে রেখেছে।

২৩| ১২ ই আগস্ট, ২০১৫ সকাল ৭:৪৭

ভিটামিন সি বলেছেন: দাদা আস্তিক-নাস্তিকের বিতর্কে আমি যাবো না। কারণ আমি তর্ক করে জিততে পারি না কোন দিন। তবে দাদা ছোট সময় এক কথায় প্রকাশ পড়েছিলাম আপনার কি মনে আছে, ধর্মের প্রতি বিশ্বাস আছে যার = আস্তিক, ধর্মের প্রতি বিশ্বাস নাই যার = নাস্তিক। এখানে সুত্র তো সোজা F=ma এর মতো সহজ। বিশ্বাস আছে, বিশ্বাস নাই। বিশ্বাস থাকলে ধর্ম-কর্ম করবে। না থাকলে মুক্তমনার মুক্তজীবন যাপন করবে।
আর একটা কথা, ধর্মে বিশ্বাস থাকুক বা না থাকুক সেটা একান্তই তার ব্যাক্তিগত ব্যাপার। কিন্তু সে সুশিক্ষিত হয়ে অন্যর ধর্ম, ধর্মীয় বিশ্বাসের মুলে কুঠারাঘাত করবে কেন?
এবং তার এই অপকর্মের জন্য তাকে মেরে ফেলতে হবে এটাও ঘৃণা করি। যে কোন অপরাধে মানুষের সবোর্চ্চ শাস্তি তাকে মেরে ফেলা, হত্যা করা বা মৃত্যুদন্ড দেয়ার আমি বিরোধী। তাকে তার শাস্তি পেতে সুযোগ দিতে হবে। মেরে ফেললে তো খেল খতম। যে জীবন ফিরিয়ে দিতে পারবো না তা হত্যার মাধ্যমে নিয়ে নেয়াটা আমার মতে খুবই অন্যায়।

১৩ ই আগস্ট, ২০১৫ ভোর ৬:০২

চাঁদগাজী বলেছেন:

আপনি মুক্তমনা বলতে যা বুঝায়েছেন, শব্দটা সেইজন্য নয়; বাংলাদেশে ভুল অর্থে ব্যবহার হচ্ছে।

খৃস্টানদের সাথে প্রথমে ইহুদীদের, ও পরে মুসলমানদের সংঘর্ষ হয়েছে; যারা ধর্ম মানে না, তাদের সাথে সব ধর্মের লোকদের স্বার্থের সংঘর্ষ হবে। কারণ, ধর্ম কিছু স্বার্থ রক্ষা করছে, যাা ধর্ম মানে না, তাদের কিছু স্বার্থ আছে।

২৪| ১২ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:১৭

সাইলেন্স বলেছেন: পুরনো বিতর্ক ।

১৩ ই আগস্ট, ২০১৫ ভোর ৬:০৩

চাঁদগাজী বলেছেন:

বাংলাদেশে দীর্ঘদিন চলবে।

২৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩৭

খোচাবাবা এন্ড বুইড়া খচ্চর বলেছেন:


















[img|ht

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.