নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেবকে \'সার্বজনীন\' করার ভাবনা

২৩ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৫

আওয়ামী সেক্রেটারী সৈয়দ আশরাফ নতুন একটা প্রচেস্টা চালানোর কথা বলছেন, "শেখ সাহেবকে সার্বজনীন" নেতা হিসেব মানুষের সামনে তুলে ধরার।

শেখ সাহেবকে 'সার্বজনীন' করে তোলা সম্ভব হবে না হয়তো, সবচেয়ে বড় বাধা হয়ে থাকবে উনার শেষ একটি পরিচয়, "আওয়ামী লীগের সভাপতি"; উনার মৃত্যুকালে, উনি ২টি পদে ছিলেন, দেশের প্রেসিডেন্ট ও "বাকশাল" প্রধান (আওয়ামী লীগ প্রধান); প্রেসিডেন্ট পদটা ছিল "সার্বজনীন"; কিন্তু 'বাকশাল প্রধান" বা আওয়ামী লীগ প্রধান সার্বজনীন পদ নয়; ফলে, উনি নিজেই সার্বজনীন হওয়ার পথটি রুদ্ধ করে গেছেন।

১৯৭০ সালের ভোটে, তিনি আওয়ামী লীগের সভাপতি হিসেবে ভোটে অংশ নিলেও, ৬ দফার কারণে উনার একটা সার্বজনীন অবস্হান ছিল; তারপর, ১০ই জানুয়ারীতেও উনার সার্বজনীন অবস্হান ছিল; কারণ, মানুষ জানতো না যে, নতুন দেশে উনার ভুমিকা কি হবে। পরদিনই সবকিছু বদলায়ে যায়, তিনি দেশের প্রধান ও আওয়ামী লীগ প্রধান; মানুষ সেই মহুর্তে ইমোশানেল ছিল; উনি কত পদে আছেন, কারো মাথা ব্যথার ব্যাপার ছিলো না; কিন্তু উনি উনার পথ বেচে নিয়েছিলেন, "আওয়ামী লীগ প্রধান"; উনি সাড়ে ৭ কোটী থেকে বেরিয়ে গিয়ে একাংশের প্রধান হলেন, এটা ভুল ছিল।

সেই ভুল হয়তো আর শোধরানো যাবে না আজ। মুক্তিযু্দ্ধের জেনারেশন, স্বাধীনতার পরের ১ম জেনারেশন ঝিমিয়ে পড়লে শেখ সাহেবের জনপ্রিয়তা আবার বেড়ে উঠবে, শুধু স্বাধীনতার জন্য ঐক্যবদ্ধ করার জন্য; কিন্তু আওয়ামী লীগ থেকে 'সার্বজনীন' করার কোন প্রচেস্টা করলে, সেটা বরং খারাপ হতে পারে।

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী,
জাতির জনক বঙ্গবন্ধুকে নতুন করে
সার্বজনীন কারার আবশ্যকতা নাই,
কারণ তিনি সার্বজনীন হয়েই আছেন।
তিনি একটি ইতিহাস একটি স্বাধীনতা!!

২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:

এই মহুর্তে উনি 'সার্বজনীন" নন; উনার বিরাট অবস্হান আছে জাতির মাঝে।

উনি এখন "সার্বজনীন" হয়ে থাকলে, সৈয়দ আশরাফ এ বয়াপারে কথা বলতেন না।

২| ২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

জেকলেট বলেছেন: বঙ্গবন্ধুকে সার্বজনীন হতে দে্য়নি আওয়ামিলীগ ই। বঙ্গবন্ধুকে রাজনীতির হাতিয়ার হিসাবে ব্যাবহার করেছে সবসময়। আফসোস আওয়ামিলীগের কারনেই শেখ মুজিব উনার প্রাপ্য সম্মান থেকে বঞ্চিত।

২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:

আওয়ামী লীগ মুখে বলে যে, ওরা 'শেখ সাহেবের আদর্শ' প্রতিস্ঠার জন্য কাজ করছে; কিন্তু কর্ণেল ফারুক, ইনজিনিয়ার খোন্দকার মোশারফ, সালমান রহমান, মেয়র মহিউদ্দিন, প্রতিমন্ত্রী টুকু, মেনন, মতিয়া চৌ, মুহিতরা কার আদর্শ নিয়ে কাজ করছে, কে জানে!

৩| ২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০৪

তপ্ত সীসা বলেছেন: যদ্দিন আওয়ামীলীগ মুক্তিযুদ্ধ আর দেশরে নিজের পৈত্রিক সম্পত্তি ভাবা না ছাড়তে পারবে শেখ মুজিব সার্বজনীন হইতে পাইরবেনা ভায়া

২৩ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:

মুক্তিযুদ্ধে আওয়ামী লীগের অবদান সব সময় সামনে এসে যাবে।

শেখ সাহেবকে উনার অবদানের জন্য সামনে আনার কথা ভাবতে হবে; সেটাই কঠিন কাজ হবে।

৪| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: কেন দলীয় দৃষ্টিকোনে তো তিনিই একমাত্র অবিসংবাদী নেতা।। তাহলে হঠাৎ করেই তাকে সার্বজনীন করার কথা উঠছে কেন??

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৩১

চাঁদগাজী বলেছেন:


আশরাফই কথাটা বলেছেন, এই মাসে ২ বার বলেছেন।

৫| ২৩ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৫৬

রূপক বিধৌত সাধু বলেছেন: অাওয়ামীলীগ বঙ্গবন্ধুকে বানিজ্যিকীকরন করা ছেড়ে দিয়ে সত্যিকার অর্থে উনার অাদর্শ মেনে চললে, নিজ স্বার্থেই জিয়াউর রহমান সম্পর্কে নানা কথাবার্তা বলা ছেড়ে দিলেই বোধহয় বঙ্গবন্ধুকে বিএনপি সমর্থকদের বিরাট অংশ মেনে নেবে । কারণ, দেশের বেশিরভাগ মানুষ এই দুই দলেই সীমাবদ্ধ । আওয়ামীলীগ তাঁর অাদর্শ থেকে ছুটে গেলেও, তাঁকে সর্বজনীনই ভাবে । বিএনপি-জামাত জোট সরকার মেনে নিলেই তিনি সর্বজনীন । অবশ্য সবাই অস্বীকার করলেও তিনি সর্বজনীন! ইতিহাস তো উনার অবদানকে অস্বীকার করতে পারেনা । ভারতের যেমন গান্ধী, পাকিস্তানের জিন্নাহ; অামাদের তেমনি শেখ মুজিব । চিরন্তন সত্য এটাই ।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:৩০

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব এ মহুর্তে পুরোপুরি সার্বজনীন নন; তা'হলে আশরাফ এ নিয়ে কথা বলতেন না।

আপনি কিছু সাজেস্ট করেছেন, ভালো; দেখা যাক, আশরাফ কি করেন।

৬| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০৪

শতদ্রু একটি নদী... বলেছেন: এই আশা বাতিল আঙ্কেল। একশ্রেনীর লীগার তা কখনোই হইতে দিবেনা। মুজিবকে তারা দলীয় সম্পত্তি বানাইয়া রাখবে। যেমন জয় বাংলা আওয়ামী শ্লোগান, আওয়ামী লীগ সমর্থক বাদে কেউ এই শ্লোগান দেয়না। শ্লোগানেরও দলীয়করন হইছে।কিন্তু ৭১ এ এই শ্লোগানও সার্বজনীন ছিলো।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:


'জয় বাংলা' ১৯৭২ সালের প্রথম দিকেও সার্বজনীন ছিল।

দেখা যাক, সৈ্যদ আশরাফ কি করে?

৭| ২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:০৯

ডার্ক ম্যান বলেছেন: বঙ্গবন্ধু সবসময় সার্বজনীন। সৈয়দ আশরাফ দলীয় চশমা পড়ে আছেন বলে বুঝতে পারছেন। স্বাধীনতা বিরোধী আর তাদের দোসররা কি মনে করলো তাতে কিছু আসে যায় না। ৯০ ভাগ বিএনপির নেতাকর্মী উনাকে জাতির পিতা হিসেবে সম্মান করেন।

২৪ শে আগস্ট, ২০১৫ রাত ১২:২৪

চাঁদগাজী বলেছেন:




১৯৯১ সাল থেকে গত বছর অবধি, ১ জন বিএনপি নেতা/কর্মী খালেদা জিয়ার কেক কাটাকে 'না' করেছে?

আপনি ৯০% কোথায় পাচ্ছেন?

৮| ২৪ শে আগস্ট, ২০১৫ সকাল ৭:৫৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: জাতির পিতা কম নিজপিতা বেশি হইলে আর সার্বজনীন হয় কি করে?
সর্বজনের মতটাও তো নেয়া চাই
তা না হলে যতই নোট ছাপাও,নোটের উপর অশ্লীল গালিও ততবেশী ছাপা হতে থাকবে

২৫ শে আগস্ট, ২০১৫ ভোর ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ শেখ সাহেবের নাম ব্যবহার না করেল মানুষ উনার নাম নেবে।

৯| ২৪ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:৪৪

ইকরাম বাপ্পী বলেছেন: বাংলাদেশে 4G চালু হলেও মনে হয় সেটা বঙ্গবন্ধুর স্বপ্ন হয়ে যাবে... ... ... B-)

আগস্ট মাস আসলেই কেবল ব্যানারে ব্যানারে তাঁর ছবি কিছুটা বড় হয়... ... এর মধ্যেই আবার ব্যপার আছে... ... একজন অবিসংবাদিত(বর্তমানেও হতে পারত) নেতার নাম করে ছাপানো ব্যানারে ১৩জনের নাম ছবি......(ঢাকা এয়ারপোর্ট বাস স্ট্যান্ডের পাশেই আছে ব্যানারটা)... ...

ভারতের এটা খারাপ ওটা ভালো নাহ, পাকিস্তানের এটা ভালো নাহ, ওইটা খারাপ এমন পন্থী অনেক আছেন, কিন্তু তারা দুই দেশেই জাতির পিতাকে জাতির পিতা হিসেবেই স্মরণ করেন, দলীয় পিতা নাহ।

একটা মানুষ একাইতো সব কিছু করেন নাই, আরো আরো জাতীয় নেতা ছিলেন সেই সময়ে। তাদের অবদানও আছে জাতীয় মুক্তির ক্ষেত্রে... ... তাদেরও প্রাপ্য সম্মানটুকু দিতে হবে, দেওয়া উচিত। ভাসানী নভোথিয়েটার কে নাম পরিবর্তন করে কি খুব একটা ভালো কাজ হয়েছে? আমি mango people, আমি জানি না কে বা কারা ভাসানীর নাম নভোথিয়েটার করেছে, কিন্তু সেটা পরিবর্তন করে কি একজনকে পরিচিত করতে গিয়ে অন্যজনকে খাঁটো করা হল নাহ??

জিয়া আন্তর্জাতিক বিমান বন্দর '৯৬ তে থেকে মুখে মুখে ছিলো ঢাকা আন্তর্জাতিক বিমান বন্দর, নতুন মেয়াদে তা কাগজে কলমে নাম পরিবর্তন করা হল... ... ব্যক্তিগত আক্রোশ আর অতীতের থেকে শিক্ষা না নেবার কারনেই বঙ্গবন্ধুর মত গ্রহণযোগ্য নেতাকে সার্বজনীন করার জন্য সৈয়দ আশরাফকে নতুন একটা প্রচেস্টা চালানোর কথা বলতে হচ্ছে।

মজাতো এখনো বাকি আছে... ... একজন ম্যাডামতো হুমকি দিয়েই রেখেছেন ৩২নাম্বারকে নাম নকশা বদলে দিবেন, গোপালগঞ্জের নাম পরিবর্তন করে দেবেন... ...

সেই মজা দেখার অপেক্ষায় আছি... ...
আমজনতা খেলা দেখার জন্য আছে খেলা দেখে যাই...... খেলা যখন আর খেলা থাকে নাহ তখন সেই আমজনতার উপর এর একটু আঁচতো লাগেই......

২৫ শে আগস্ট, ২০১৫ ভোর ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:

কোন স্হাপনাই কারো নামে হওয়ার দরকার ছিলো না।

যা কিছু ঘটেছে, সবকিছু মানুষের বিপক্ষে গেছে।

খালেদা জিয়ার দিন শেষ হয়ে গেছে

১০| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:২৯

খোচাবাবা এন্ড বুইড়া খচ্চর বলেছেন:


















[img|ht

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.