নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

রাজনীতি করে ক্ষমতায় যাওয়া, ক্ষমতা দখল করে রাজনীতি করা

২২ শে অক্টোবর, ২০১৫ ভোর ৬:৫১

বিশ্বের শ্রেস্ঠ সম্রাট চেংগিস খান প্রথমে ক্ষমতা দখল করেছেন; তারপর রাজত্ব করেছেন, সেটাই হয়তো সেই সময়ের রাজনীতি ছিল; সম্রাট আকবর প্রথমে সিংহাসনে আরোহণ করেছেন বাবার সাম্রাজ্যে, তারপর রাজত্ব করেছেন; তিনি অবশ্য মোগলদের মাঝে ভিন্ন ধরণের রাজনীতি করেছিলেন; রাজনীতিতে উনি এতই ভালো করেছিলেন যে, নতুন ধর্ম প্রচার করেছিলেন প্রজাদের মাঝে ধর্মীয় দুরত্ব কমাতে।

শেরে বাংলা নির্বাচিত হয়ে রাজনীতি করেছিলেন; তিনি বৃটিশ ভারতে প্রথমে গণতন্ত্রের শিষ্য ছিলেন, পরে গণতন্ত্রের গুরু হয়েছিলেন, কলিকাতার নির্বাচিত মেয়র, বাংলার নির্বাচিত মুখ্যমন্ত্রী।

আইয়ুব খান, জিয়াউর রহমান ও এরশাদ প্রথমে জোর করে ক্ষমতা দখল করেছিল; পরে এরা সবাই রাজনৈতিক দল গঠন করেছে ক্ষমতাকে ব্যবহার করে; সেই রাজনৈতিক দলকে ব্যবহার করে ওরা ক্ষমতায় ছিলো; এদের রাজনীতি কি শেরে বাংলার সাথে মিলেছে, নাকি চেংগিসের সাথে মিলেছে?

শেরে বাংলা প্রফেশানেল জীবনে তিলে তিলে নিজের পার্টি, 'প্রজা পার্টি' গঠন করেছেন; সেই পার্টি বৃটিশ থেকে গণতান্ত্রিক উপায়ে স্বাধীনতা অর্জনের জন্য বাংগালীদের প্রস্তুত করেছিল; ১০৩০ সালের দিকে মানুষকে কলোনিয়েল সরকারের অধীনে পার্টি করতে উৎসাহিত করা ছিল খুবই কস্টসাধ্য ব্যাপার।

আইয়ুব খান ক্ষমতা দখল করে, মুসলিম লীগকে দখল করার চেস্টা করে; একাংশ তাতে সাড়া দেয়; অন্য অংশ আইয়ুবের ক্ষমতা দখলের বিরোধীতা করে; আইয়ুব মুসলিম লীগকে ভাগ করে ফলে; কারা গিয়েছিল আইয়ুবের অংশে?

জিয়া ক্ষমতা পোক্ত করার পর, পার্টি গঠনে মনোযোগ দেয়; মাত্র কয়েকদিনের চেস্টায়, দেশের সবচেয়ে শক্তিশালী পার্টি গঠিত হয়ে যায়; কারা এসব রাজনীতিবিদ, কি রাজনৈতিক তত্ব জিয়া দিয়েছিল যে, সবাই তাদের নিজের পার্টির আদর্শ ভুলে জিয়ার দলে যোগদান করলো?

একই ইতিহাস এরশাদের; উনার দলে এসেছে জিয়ার দলের লোকেরাই বেশী; এরশাদ ক্ষমতায় থাকাকালে তার দল বিএনপি ও আওয়ামী লীগের থেকে শক্তিশালী হয়ে উঠে; কিন্তু এরা সবাই অন্য কোন দলে ছিল; এরা কেন এরশাদের দলে গিয়েছিল?

আইয়ুব, জিয়া, এরশাদ প্রতিস্ঠিত দলের মুরগীদের চালের ও গমের গুড়া দিয়ে দলে নিয়ে এসেছিল; এর থেকে বেশী কিছু দেয়নি।






মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৭:৫৯

আরণ্যক রাখাল বলেছেন: ১০৩০ না ১৯৩০
এটা হয়| দেখবেন আজ আওয়ামীলীগের যত পাচাটা আছে, ক্ষমতা চলে যাওয়ার পর তাদের কাউকেই খুঁজে পাওয়া যাবে না| সব সময় ছিল এটা| আর এরশাদের তো ফাসি হওয়া উচিৎ

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩১

চাঁদগাজী বলেছেন:


তবে, বাংলায় আওয়ামী লীগই রাজনৈতিক দল; যদিও ভুলে জিয়ার রাজনীতি করছে বর্তমানে।

২| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৮:৫৭

নাবিক সিনবাদ বলেছেন: ভালো বলছেন, ধন্যবাদ।

২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



জিয়া ও এরশাদ চেংগিসের সময়ের মানুষ; তবে, মুরগীর খামার করেছিলেন

৩| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:০১

অন্ধকারের আলোর দিশারী বলেছেন: রাজনীতি ছাড়বো তবুও ইনশাআল্লাহ মুজিবের আদর্শের বাইরের কোনো রাজনৈতিক দলে চলে যাবো না । গিরগিটির মত রং পাল্টিয়ে জিয়া টু এরশাদ এরকম টা করবো না ।

২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:


ভালো।

শেখ হাসিনা তো জিয়ার প্রশাসন চালাচ্ছে; মুজিবের আদর্শ কোথায়?

শেখ মুজিব নিশ্চয় বাকশালের জন্য প্রাণ দিয়েছিলেন?

৪| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩৭

ঢাকাবাসী বলেছেন: জাতি হিসেবে আমাদের ভাল কোন বৈশিস্ট আছে বলে তো মনে হয় না। লোভী পরশ্রীকাতর অলস সুবিধাবাদী চরিত্রহীন আদর্শহীন সব গুনই আমাদের আছে। আপনার উপরের কথাগুলো বিশ্লেষন করে তাই পাওয়া যায়! এখন ১০০ % ব্যাবসায়ীরা রাজনীতি করছে শুধুই টাকার জন্য।

২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:

ব্যবসায়ীদের মাঝে যারা আজকাল আর মুলধন ব্যতিত ব্যবসা করতে চান, তারা কয়েক কোটী দিয়ে পার্টি থেকে নমিনেশন কিনে, বাংলা দখল করছে; অবশ্য সবাই বাতাসে উড়বে, সময় ঘনিয়ে আসছে।

৫| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:২১

সাদী ফেরদৌস বলেছেন: অনেক দিন পর আপনার কাছ থেকে কিছু সত্য শুনলাম ।

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩২

চাঁদগাজী বলেছেন:


আধুনিক বাংলাকে নিজের রাজনৈতিক অবস্হান ুঝতে হবে।

৬| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:৪০

তৌফিক মাসুদ বলেছেন: আমি ঢাবি ছাত্র জীবনে কখনো কোন নেতাকে সালাম দিতাম না। কারন আমি তাদের চিনতাম না। এদেশে রাজনীতি এত নোংরা যে এদের চেনার প্রয়োজন মনে করি না। সাধারন মানুষ হিসেবে থাকতে চাই।

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩৪

চাঁদগাজী বলেছেন:


আপনি সৌভাগ্যবান; কয়েক কোটী মানুষ সাধারণ হিসেবে থাকতে গিয়ে আরব দেশে, মালয়েশিয়ায় দাস হয়ে কাজ করে, জীবনে পারিবারিক জীবন, সামাজিক জিবন সবই হারায়েছে।

৭| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ১০:৪১

রূপক বিধৌত সাধু বলেছেন: "রাজনীতি করে ক্ষমতায় যাওয়া, ক্ষমতা দখল করে রাজনীতি করা" মর্মে যাদের নাম উল্লেখ করেছেন, তারা সবাই সফল হয়েছিলেন শুধুমাত্র এরশাদকে ছাড়া । জিয়াকে অবশ্য মরতে হয়েছে, এরশাদের মত লাঞ্ছিত হতে হয়নি । জিয়ার মত ক্যারেশমাটিক লোক হলে হয়ত কৌশলে নায়ক বনে যেতে পারতেন ।

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:


জিয়া নীরবে মুক্তিযোদ্ধা সৈনিকদের ফাঁসী দিয়ে, উনার সময়ের থেকে বেশী বেঁচেছিলেন; উনি অনেক চালাক ছিলেন; তবে, নিজের মৃত্যুর আদেশ নিজে লিখে গিয়েছিলেন মুক্তিযোদ্ধা সৈনিকদের ফাঁসী দিয়ে।

এরশাদ, ডা: বদরুদ্দোজারা লাথি খেয়ে বেঁচে থাকবে তেলে পোকার জীবন অতিবাহিত করার জন্য।

৮| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:০৯

প্রামানিক বলেছেন: আইয়ুব খান, জিয়াউর রহমান ও এরশাদ প্রথমে জোর করে ক্ষমতা দখল করেছিল; পরে এরা সবাই রাজনৈতিক দল গঠন করেছে ক্ষমতাকে ব্যবহার করে; সেই রাজনৈতিক দলকে ব্যবহার করে ওরা ক্ষমতায় ছিলো; এদের রাজনীতি কি শেরে বাংলার সাথে মিলেছে, নাকি চেংগিসের সাথে মিলেছে?

শেরে বাংলা গণতান্ত্রিক ছিল এখন যারা রাজনীতি করে তারা গণতন্ত্রের ধারে কাছেও নাই।

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:

বাংগালীরা রাজতন্ত্রে থাকার সময়, ইস্ট ইন্ডিয়া কোম্পানী বাংলার রাজা হয়; পরে, বৃটিশ ভারতকে গণতন্ত্র দেয়, উহা শিখার মত মেধা বাংগালী কিছুতেই যোগাড় করতে পারছে না।

৯| ২২ শে অক্টোবর, ২০১৫ সকাল ১১:৫১

ফ্লাইং সসার বলেছেন: গনতন্ত্র শিক্ষিতের, ৮০% অশিক্ষিতের দেশে গনতন্ত্র দরকার নাই।

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:

পড়ালেখা করেন, হয়তো আপনি ও আপনার বন্ধুরা শিক্ষিত হয়ে গেলে আমরা গণতন্ত্র চালু করতে পারবো।

১০| ২২ শে অক্টোবর, ২০১৫ দুপুর ১:১৪

নতুন বাঙ্গাল বলেছেন: 'আইয়ুব, জিয়া, এরশাদ প্রতিস্ঠিত দলের মুরগীদের চালের ও গমের গুড়া দিয়ে দলে নিয়ে এসেছিল।'

এখন যারা আওয়ামী লিগার , তার অন্তত ৫০ % ঐ একই চালের ও গমের গুড়া আশায় আওয়ামী লিগে, পার্থক্য শুধু জিয়া এরশাদ এদের ডেকে আনছিল, বাট শেখ হাসিনা এদের ডাকেনি বা আদৌ দরকার বলে মনে করছে না, কিন্তু এরা নিজে থেকেই এসে আওয়ামী লিগের বাড়োটা বাজাচ্ছে। শেখ হাসিনার উচিত এদের কে সময় থাকতে ঝেটিয়ে বিদায় করা, নচেত ওনার পরিনতি আইয়ুব, জিয়া, এরশাদের মতই কিছু একটা হতে পারে, আর সেটা হলে জাতির কপালে দুর্গতি শেষ থাকবে না।

২২ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা মুখ খুলে বলেছিল, "ভাত ছড়ালে কাকের অভাব হয় না"।

শেখ হাসিনা ৩৪ বছর, সময়ের দিক থেকে উনার সময় এমনিতেই শেষ; উনি যে রাজনীতি করছে, আবারো এরশদ, তারক, খোকা, ফালুদের হাতে রাজনীতি চলে যাবে।

উনি বাবার ছবিতে ফুল দেন, আর জিয়ার ক্যাপিটেলিজমের রাজনীতি করেন; আসলে, উনি জিয়ার প্রশাসন চালিয়ে যাচ্ছেন; উনি ভুলে গেছেন যে, উনার বাবা বাকশালেের জন্য প্রাণ দিয়েছিলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.