নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ফারাক্কা, ফেলানী, বর্ডার হত্যা, ভারতে গো-মাংস নিষিদ্ধ, সব ক্ষোভ শেখ হাসিনার উপর

০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৩:৩৩

আমি ১৯৮০ সাল থেকে, প্রতিবাদ স্বরূপর কোন ভারতীয় মুভি, শো দেখিনা; কোন ভারতীয় পণ্য কিনি না, ভারত ভ্রমণে যাই না; কিন্তু ভারতের বেলায় এখনও উৎসাহী যে, চেস্টা করলে প্রতিবেশী হিসেবে আমরা ভালো থাকতে পারবো; আমরা প্রয়োজনীয় পানি পাবো, বিপদে আপদে সাহায্য পাবো, বর্ডার হত্যা বন্ধ হবে, চোরাপথে ব্যবসা বন্ধ হবে, গরু আসা বন্ধ হবে।

ভারতের সাথে বর্ডার সমস্যা সমাধান হয়েছে; ভারত ১ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে, আরো ২ বিলিয়ন দেয়ার পদক্ষেপ নিচ্ছে; তবে, এই ২ বিলিয়ন ডলার নেয়া সঠিক হবে না; কারণ, বাংলাদেশের কোন প্ল্যান নেই, নতুন ২ বিলিয়ন খরচ করার; প্ল্যান করতে পারলে, ও পার্লামেন্টে পাশ করলে, তখন নেয়া যাবে।

১৭ কোটীর মাঝে ভারত বিদ্বেসী নয় এই রকম একজন লোকের নাম চাই! আমি জানি একজনও হাত তুলতে পারবে না; কারণ, ফেলানীর বেলায় মনোকস্ট পায়নি, ক্ষেপে নাই এই রকম ১ জন লোক আমাদের দেশে থাকার কথা নয়; ফারাক্কার পানি নিয়ে অসন্তুস্ট হয়নি, সেই রকম ১ জন আছে? আসলে নেই! তা'হলে আমরা সবাই তো, কোন না কোন কারণে ভারতের উপর ক্ষিপ্তা, কিংবা ভারত বিদ্বেষী!

ভারতে গরুর মাংস খাওয়া নিষিদ্ধ করায়, কতজন ভারত বিবেষী? আসলে, আমি সেই ব্যাপারে মোটেই চিন্তিত নই; কারণ, ভারতীয়রা কি খাবে, না খাবে সেটা ওদের ব্যাপার।

বর্ডারে গরু ব্যবসায়ী ও চোরাকারবারী হত্যায় ভারত দোষী; কিন্তু তারা দোষী হিসেবে লিস্টে ২ নম্বরে; ১ নম্বরে বাংলাদেশ সরকার। বাংলাদেশে গরু আসবে আমদানী আইটেম হিসেবে, লাইসেন্সে; ব্যক্তিগত উদ্যোগে, বিনা 'এলসিতে' গরু আনা চোরাকারবারী মাত্র; চোরাকারবারীতে যুক্ত আছে বিএসএফ; যারা বিএসএফ'এর নিয়ম মানে না, বিএসএফ তাদের মেরে ফেলে।

বর্ডারের মানুষের শিক্ষা নেই ও তারা দেশের অন্য অন্চলের তুলনায় ভয়ংকরভাবে বেকার; পাকী আমল থেকে হাজার হাজার পরিবার চোরাকারবারী করে আসছে; সরকার তাদের কোনভাবে সাহায্য করেনি চোরাকারবারী থেকে বেরিয়ে আসতে।

ফেলানীকে গুলি করা ছিল মানবতার ভয়ংকর অবমাননা, কিন্তু সেটা নির্ভর করছিল ভারতের এক নিম্ন কর্মচারীর মানসিকতার উপর; আজ ইউরোপ ও আমেরিকায় বর্ডার ক্রস করার জন্য কোনভাবে গুলি করা হয় না; বিশেষভাবে মহিলা ও শিশুদের বেলায় মানুষ সহনশীল। ভারতীয় বিএসএফ'এ সাধারণ সৈনিক হিসেবে খুবই দরিদ্র পরিবারের মানুষেরা চাকুরী করে; সেই হিসেবে, যারা বর্ডার পার হয়ে কাজ করতে যায়, তাদের উপর এইসব সৈনিকদের মা্যা থাকার কথা; কিন্তু ফেলানীর বেলায় এই সৈনিকটি হায়েনা থেকেও নীচু মগজের পরিচয় দিয়েছে।

আবার ভাবেন, স্বাধীনতার এত বছর পর, আমাদের একটি মেয়ে কেন ভারতে কাজ করতে যাচ্ছে? কেন আমাদের দেশে চাকুরী সৃস্টি করেনি শেখ সাহেব, জিয়া, এরশাদ, খালেদা জিয়া ও শেখ হাসিনা?

ভারত বিরোধীতার অনেক লজিক্যাল কারণ আছে; তবে, অনেক কিছুর ব্যাখ্যাও আছে; আমার বিশ্বাস, যারা ভারত বিদ্বেষী, তাদের বিদ্বেষের ক্ষোভ গিয়ে পড়ে শেখ হাসিনার উপর; যখন খালেদা জিয়া ক্ষমতায় ছিল, এসব বিদ্বেষীরা খালেদা জিয়ার উপর নিজেদের ক্ষোভ ঝাড়েনি।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৫ ভোর ৬:৩৬

বিদ্যুৎ বলেছেন: ভাই আমাদের দেশর মানুষ এখন দুই ভাগে বিভক্ত! ঃ ১* ভারতপন্থি এবং ২* পাকিপন্থি। কিন্তু বাংলাদেশ পন্থি খুজে পাওয়া খুব মুশকিল!!

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৭:০৬

চাঁদগাজী বলেছেন:

আমাদের মানুষকে নিজকে নিয়ে ভাবার কথা কেহ বলেনি; ফলে, মানুষ অন্যদের নিয়ে ব্যস্ত; আমরা জাতিকে নিজেদের নিয়ে ভাবার কথা বলবো।

২| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:০২

প্রামানিক বলেছেন: বর্ডারের মানুষের শিক্ষা নেই ও তারা দেশের অন্য অন্চলের তুলনায় ভয়ংকরভাবে বেকার; পাকী আমল থেকে হাজার হাজার পরিবার চোরাকারবারী করে আসছে; সরকার তাদের কোনভাবে সাহায্য করেনি চোরাকারবারী থেকে বেরিয়ে আসতে।

উপরের কথার সাথে সহমত।

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:

স্বাধীনতার পর থেকে, সরকার বর্ডারের মানুষকে চোরাকারী করেই চলতে অলিখিত অধিকার দিয়েছে; সেটাই ওদের জীবন

৩| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:২৪

ঢাকাবাসী বলেছেন: একমত। লঙ্কা গেলে রাবন হতেই ইচ্ছে করে সবারই। সুইস ব্যাংকে খুব তাড়াতাড়ি ব্যালান্সটা বেড়ে যায়!

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:


সব চুরির টাকা বিদেশে নিয়ে যাচ্ছে সবাই

৪| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫৫

কিরমানী লিটন বলেছেন: ভারত আমাদের কৃতজ্ঞ প্রতিবেশী,অনেক কিছুর পরও এদেশের মানুষ ভারতের কখনও ক্ষতি করেও নি,চায়ও কম লোকেই- তবে ক্ষোভ আছে,আর ক্ষোভের কারন ভারতই-মুক্তিযুদ্ধের পর ভারত এক সেকেন্ডের জন্যও এদেশ ও মানুষের মঙ্গল চায়নি-বরং সব সময় আমাদের দেশের মানুষের চাওয়ার বিপক্ষে অবস্থা নিয়েছে।
আপনার পোষ্টের বক্তব্যের প্রতি সহমত জানাই,


অনেক শুভকামনা প্রিয় গাজী ভাই-সুস্থ ও শান্তিতে থাকবেন নিরন্তর ...

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:১৭

চাঁদগাজী বলেছেন:


ভারত উন্নয়নে মনোযোগ দিয়েছে প্রথম থেকেই

৫| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩২

ডার্ক ম্যান বলেছেন: চমৎকার বিশ্লেষণ

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:

শেখ হাসিনা যেহেতু পাকীদের সাহায্য নেয় না, তাকে কিছুটা ভারত নির্ভরশীল হতে হচ্ছে; মানুষ ভারত বিরোধী।

৬| ০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩৪

বাংলার জামিনদার বলেছেন: নিজের ভাল যে না বুঝে তার ভাল কোনোদিনও হয়না।

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


ভালো বুঝতে হলে শিক্ষিত হতে হবে; দেশের ৫০ ভাগ মানুষ পড়ালেখার সুযোগ পায়নি জীবনে

৭| ০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৫

উর্বি বলেছেন: দেশ আর দেশ নেই

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:

ছোট্ট এই দেশে, ১৭ কোটীকে বাস করতে হলে, সবাইকে উচ্চ শিক্ষিত ও দক্ষ হতে হবে; ৪৪ বছর সরকার মানুষের দায়িত্ব নেয়নি; ফলে, আমরা এক খাঁচা বানরে পরিণত হয়েছি।

৮| ০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

সেলিম আনোয়ার বলেছেন: শেখ হাছিনার উপর ক্ষোভ কেন দেখবেন ভারতীয় সব ব্যাপারে তার আন্তরিকতা মাত্রাতিরিক্ত পর্যায়ে । এটা অনেকে পছন্দ করেনা । তাই সঙ্গত কারণে তার উপর ক্ষোভ বেশি । বিশেষ করে কোন জাতীয় ইস্যুতে ভারতের অসহায়ক আচরণে দেশের মানুষ ক্ষোভ ঝারেন প্রধানমন্ত্রীর উপর ।

০৭ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, বিএনপি'কে কন্ট্রোলে আনতে উনি ভারতের উপর নির্ভরশীল।

উনি বাংগালীদের উপর আস্হা রাখতে পারেননি পুরোপুরি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.