নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্রাণ ভিক্ষার জন্য সময় দেয়া হোক, প্রাণ ভিক্ষাও দেয়া হোক

২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৭:১৮

যুদ্ধে পরাজিত হয়েও, জামাত-শিবির ও রাজাকারেরা সাধারণ মানুষ থেকে অনেক গুণে বিজয়ী হয়েছে জেনারেল জিয়া ও খালেদা জিয়ার কারণে। যুদ্ধের সময় ৫৫ হাজার রাজাকার ছিল, তার মাঝে কমপক্ষে ৩০ হাজার ছিল হত দরিদ্র, অশিক্ষিত মানুষ, যারা মাতৃভুমি, স্বাধীনতা, পরাধীনতা ইত্যাদিও বুঝতো না, ভেবেছিল একটা চাকুরী পেয়েছে মিলিটারীতে, রুটি আর মাখন খাবে পরিবার পরিজন নিয়ে; বাকী ২৫ হাজার ছিল "ছাত্র সংঘের", যাদের থেকে হয়েছে ব্যাংকার মীর কাশেম আলী, মন্ত্রী নিজামী, মুজাহিদ, এমপি সাঈদী।

বর্তমানে ৫৫ হাজারের স্হানে ৫ কোটী হয়েছে পাকী পন্হি; তাই ২/১ জনকে শাস্তি দিয়ে আর কি লাভ হবে? প্রাণ ভিক্ষা দেয়া হোক, বেঁচে থাকুক ছাগল কুকুরের মতো।

৪৪ বছরে লোক সংখ্যা বেড়েছে ১২৫%, জন সংখ্যার ৫০% লিখতে পড়তে পারে না ৪৪ বছর পর, ঢাকার রাস্তায় ঘুমায় হাজার হাজার শিশু; পাকিস্তানেও তো এটাই ঘটছে; আমরা আলাদা কিভাবে? আজকের সরকার কি এগুলোর সমাধান করবে? মনে হয় না।

বাংলাদেশ না হলে, আদমজী, বাওয়ানী, ইস্পাহানীরা বিলিওনিয়ার থাকতো; এখন মীর কাশেম আলী, ফালু খালেদা জিয়া, ড: মহিউদ্দিন আলমগীর, তারেক জয়রা বিলিওনিয়ার হয়েছে; ১ কোটী বাংগালী আরব মালয়েশিয়ায় ক্রীত দাস হয়েছে; ভারত, পাকিস্তান, মালয়েশিয়ায় বাংগালী মেয়েরা যৌন পল্লীতে।

দেশের ইউনিভার্সিটি ব্যবসা করছে চোর ডাকাতেরা, প্রাইভেট ইউনিভার্সিটির লাইসেন্স নিয়ে; গার্মেন্টস এর মেয়েদের কাজের সময় বাচ্ছা দেখার কেহ নেই; এবং সেই বাচ্ছারা কখনো হয়তো ইউনিভার্সিটির মুখ দেখবে না।

কি হবে সাকাকে ঝুলায়ে? ওদের পরিবার স্বাধীন দেশে চুটিয়ে ব্যবসা করেছে ৪৪ বছর, সামনেও করবে; বৃদ্ধ মুক্তিযোদ্ধা ইপিআর পয়সার অভাবে ডাক্তার দেখাতে পারে না; সাকা তো ডাক্তার দেখায়েছে সৌদীতে। প্রাণ ভিক্ষা দেয়া হোক, বেঁচে থাকুক জল্লাদেরা; ওরা মরে গেলে খালেদা জিয়ার এডভাইজার কে হবে?











মন্তব্য ৪৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৭:২৮

ক্থার্ক্থা বলেছেন: সকল রাজাকাররদের ফাসি দেওয়া হোক এই বিচার চলতে থাকুক সবার জন্য দিন সমান হওক । সবারই আছে সমান অধিকার সবাই ঠিক মত শাশ্তি পায় । কেউ যেন এই বিচার থেকে পিছিয়ে না পরে ।

২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৭:৩২

চাঁদগাজী বলেছেন:

স্বাধীনতা থেকে জামাত, বিএনপি ও আওয়ামী লীগের লোকজন উপকৃত হয়েছে; সাধারণ জনতা কিছুই পায়নি।

২| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৭:৫৬

পরিশেষের অপেক্ষায় বলেছেন: আপনি কথাগুলো ক্ষোভ থেকে বলেছেন কিনা ঠিক বুঝতে পারছিনা। কিন্তু দয়া করে সাকা-মুজাহিদদের বাঁচিয়ে রাখার প্রশ্নটা তোলার আগে শহিদ পরিবারের সদস্যদের ৪৪ বছর বিচারের অপেক্ষার কষ্টটা একবার.......

২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:২০

চাঁদগাজী বলেছেন:


শহীদ পরিবারগুলো শেখ সাহেব ও তাজুদ্দিন থেকেও কিছু পাননি; শেখ সাহেব কোন মাকে শান্ত্বনা দেননি; কোন বিধবা স্ত্রীকে পাশে বসায়ে কাঁদেননি; শীদের বাচ্ছাকে কোলে নিয়ে বলেননি যে, তিনিই তার বাবার মত সবকিছুর ভার নেবেন।

৩| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৭:৫৯

আমার বাংলাদেশ স্বাধীন বলেছেন: ইতিহাস বড়ই রহস্যময় ও নির্মম। আমাকে ৫টি ইলেক্ট্রনিক ও ৫ টি প্রিন্ট মিডিয়া দেন! আর খালি বলেন কাকে কুখ্যাত কিংবা বিখ্যাত কসাই রাজাকার বানাতে হবে। জাস্ট এনাফ।
সবার আগে পাকি ১৯৫ জনের ফাঁসি চাই! আর ঐ সময়কালীন শেখ পরিবারের কেউ কি মুক্তিযুদ্ধ করেছে?? জানালে উপকৃত হবো! যদিও দুই ছেলে ও কন্যা যিনি এখন প্রাইম মিনিস্টার তারা সবাই তখন পূর্ন যুবক ও যুবতী ছিলেন এমনকি ঢাকাতেই ছিলেন!!!! কাজেই মতিউর রহমান রেন্টুর“ আমার ফাঁসি চাই” বইটি জাতীয়করণ করা হোক........!

২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:০৪

চাঁদগাজী বলেছেন:
"সবার আগে পাকি ১৯৫ জনের ফাঁসি চাই! "

-ওদের ফাণনসী দেয়া সম্ভব হয়নি; কারণ, পাকী বাহিনী ভারতের সাথে চুক্তি করে আত্মসমর্পন করেছিলো।
সেন্টু মেন্টুর বই পাগল ছাগলের জন্য লেখা।

মুক্তুযুদ্ধ করেছেন গরীব মানুষের ছেলেপেলেরা।

৪| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:০৭

প্রবাসী পাঠক বলেছেন: Sheikh was the ADC of Generel Osmani the commander of chief of Muktibahini.

২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



শেখ কামাল কি ছিল আমি জানি না; কখন যুদ্ধে গিয়েছিল তাও জানা নেই।

যুদ্ধ করেছে, ইপিআর, বেংগল, আনসার, সাধারণ মানুষ।

৫| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:০৮

প্রবাসী পাঠক বলেছেন: *** sheikh kamal

৬| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:৩৯

আমার বাংলাদেশ স্বাধীন বলেছেন: হাসবো না কাঁদবো!! তাহলে মুক্তিযুদ্ধ কি পাকি আর রেন্ডিয়া করেছে নাকি পাকি বনাম বাংলাদেশ-রেন্ডিয়া??????????? নাকি বাংলাদেশ ইউজ হয়েছে??
সেজন্যই বলেছি ইতিহাস নিজে কথা বলেনা। সুবিধাবাজরা বলতে দেয়না। ভিন্ন ভিন্ন লোক ইতিহাসকে জোর করে নিজের মতো করে কথা বলায়.................
গরীব ক্ষেতমজুর-দিনমুজুর কেন খেয়ে না খেয়ে, পড়নে শুধু গামছা পড়ে আর কাদের সিদ্দিকী কেন বিয়ে না করে ভরা যৌবনাটা দেশের জন্য বিলিয়ে দিল???????? নেহায়েত দেশের জন্য। অন্যদিকে চেতনা ব্যবসায়ীরা নৌকা আর ধানের শীষের স্ট্যান্ডবাজি করতে করতে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাসটাকে বিকৃত করে ফেলছে??????????????

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:


আপনাদের শিকষা খুবই কম; বাংলাদেশ আর্মি জেনেভা কনভেনশন অনুসারে স্বীকৃত আমি ছিল না; পাকীরা তাই ভারতের কাছে আত্মসমর্পণ করেছিল; ভারত তাই করেছে; ইতিমধ্যে, তখন ভারত ৭০০০ হাজার সৈনিক হারায়েছিল।

আপনাদের হাসি-কান্না একই।

কাদের সিদ্দিকী যুদ্ধ করেছিল, ভালো; পরে, পুরো টাংগাইল দখল করে রাজা হয়ে গিয়েছিল, এটা ডাকাতি।

ইতিহাস বদলে না, মগজ দিয়ে পড়েন।



৭| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫০

ডাইরেক্ট টু দ্যা হার্ট বলেছেন: @আমার বাংলাদেশ স্বাধীন হাহাহহাহাহা আপনি ঠিক বলছেন, সাকা মুজাহিদদের মিডিয়া রাজাকার বানাইসে, ইউ আর শতভাগ কারেক্ট,

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৩

চাঁদগাজী বলেছেন:

অনেক বাংগালী পড়ালেখার সুযোগ পায়নি, তারা সঠিকভাবে নিজকেও জানলো না, পৃথিবীকেও জানবে না।

৮| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:১৮

আরজু পনি বলেছেন:

হায় আমিতো শিরোনাম পড়ে ভাবছিলাম ঐশিকে নিয়ে লেখা

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


ঐসীকে মাফ করে দিয়ে, ওকে পড়ানোর দায়িত্ব প্রেসিডেন্ট আবদুল হামিদের।

৯| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৩১

রোষানল বলেছেন: কারা কর্তৃপক্ষ সাকা-মুজাহিদকে রায়ের কপি পড়ে শোনাবেন এবং তারা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবে কি না, তা জানতে চাওয়া হবে। তবে ইতিমধ্যে ফাঁসি কার্যকরের যাবতীয় আনুষ্ঠানিকতা শুরু করে দিয়েছে কারা কর্তৃপক্ষ।
যদি ফাঁসি কার্যকরের যাবতীয় আনুষ্ঠানিকতা শুরুই করে থাকে কারা কর্তৃপক্ষ। তাইলে তারা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবে কি না, তা জানতে চাওয়ার দরকার টা কি????আওয়ামিলিগ কি বুঝেনা এসব লোক দেখানো নাটক বাংলার মানুষ আর দেখতে চায়না।
জনগন ভাল করেই জানে যে,আওয়ামিলিগ যে কোন মুল্যে এদের ফাঁসি কার্জকর করবেই...

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৬

চাঁদগাজী বলেছেন:

এরা কয়েক লাখ বার ফাঁসীতে যাবার মতো অরাধ করেছে; তবে, প্রেসিডেন্ট যদি কিছু করে করুক।

১০| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:০৬

ক্লিকবাজ বলেছেন: "ভাদা"

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৬

চাঁদগাজী বলেছেন:

পড়াযলেখা করেন, মানুষ হওয়ার সুযোগ পাবেন।

১১| ২১ শে নভেম্বর, ২০১৫ সকাল ১০:৫৭

রূপক বিধৌত সাধু বলেছেন: @অামার বাংলাদেশ স্বাধীন, অাবাল মার্কা মন্তব্য করেছেন । প্রথমটা এমন, এই লোক সেই লোক না! তাহলে রাজাকার কারা? মুক্তিযোদ্ধারা?
পশ্চিম পাকিস্তানে যে চার লাখ বাঙালি ছিলো, ১৯৫ জন যোদ্ধাপরাধীর বিচার করলে তারা কি বাঁচতো । অার বাংলাদেশের কি নিজস্ব কিছু ছিলো, যা দিয়ে দেশ স্বাধীন হয়? ঝাটা-কাস্তে দিয়ে কি দেশ স্বাধীন করা যায়? হ্যাঁ, ভারত বাংলাদেশকে ব্যবহার করেছে, সাথে সাথে পাকিস্তানের সাথে তাদের লেনাদেনা মিটিয়ে নিয়েছে । বাংলাদেশের কি তখন কিছু করার ছিলো? অামাদের কাছে দেশটা পাওয়াই বড় কিছু ছিলো ।

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:০৮

চাঁদগাজী বলেছেন:

এসব লোক কিছু পড়ে না।

বাংলাদেশ আর্মি জেনেভা কনভেনশন অনুসারে স্বীকৃত আমি ছিল না; পাকীরা তাই ভারতের কাছে আত্মসমর্পণ করেছিল; ভারত তাই করেছে; ইতিমধ্যে, তখন ভারত ৭০০০ হাজার সৈনিক হারায়েছিল।

১২| ২১ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১৯

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,



বুঝতে পারি, অনেক ক্ষোভ জমে জমে আপনার কলম থেকে এধরনের লেখা বেরোয় । অনেক কথাই আপনি সত্যি বলেন এটা যেমন ঠিক তেমনি অনেকেই আবার তা পছন্দ করেন না , এটাও ঠিক। করেন না , কারন বাস্তবের চোখে এরা হয়তো সে দিনগুলি দেখেন নি । বা পরবর্তীকালে দলীয় ব্রেনওয়াশের কারনে সত্যটাকে বুঝতেই চাননা ।

যাকগে , স্বাধীনতা থেকে জামাত, বিএনপি ও আওয়ামী লীগের লোকজন উপকৃত হয়েছে; সাধারণ জনতা কিছুই পায়নি। একদম সত্যটিই বলেছেন ।
ব্লগার "রূপক বিধৌত সাধু" র মতোই বলি --- সাধারণ জনতার কাছে দেশটা পাওয়াই বড় কিছু ছিলো ।

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:

"ব্লগার "রূপক বিধৌত সাধু" র মতোই বলি --- সাধারণ জনতার কাছে দেশটা পাওয়াই বড় কিছু ছিলো ।"

-দেশ পাবার পর, স্কুলে না যেতে পেরে, বাংগালী মেয়ে করাচীতে যৌন কর্মী, খালেদা জিয়া ২ মাস চিকিৎসা করায় লন্ডেন; এটা দেশ পাওয়া নয়।

১৩| ২১ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২০

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,



বুঝতে পারি, অনেক ক্ষোভ জমে জমে আপনার কলম থেকে এধরনের লেখা বেরোয় । অনেক কথাই আপনি সত্যি বলেন এটা যেমন ঠিক তেমনি অনেকেই আবার তা পছন্দ করেন না , এটাও ঠিক। করেন না , কারন বাস্তবের চোখে এরা হয়তো সে দিনগুলি দেখেন নি । বা পরবর্তীকালে দলীয় ব্রেনওয়াশের কারনে সত্যটাকে বুঝতেই চাননা ।

যাকগে , স্বাধীনতা থেকে জামাত, বিএনপি ও আওয়ামী লীগের লোকজন উপকৃত হয়েছে; সাধারণ জনতা কিছুই পায়নি। একদম সত্যটিই বলেছেন ।
ব্লগার "রূপক বিধৌত সাধু" র মতোই বলি --- সাধারণ জনতার কাছে দেশটা পাওয়াই বড় কিছু ছিলো ।

১৪| ২১ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:২১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ মুজিবের ভুলের কারণেই আজকে এদের এমন পরিণতি। তখন নগদে এদের শাস্তি দিলে এদের পরিবারও হতো না। আজকে এত বছর দাপটও দেখাতে পারতো না। মন্ত্রী, এমপিও হতে পারতো না।

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:


সতয়।

শেখ সাহেব ভয়ংকর ভয়ংকর ভুল করে যাওয়াতে, পরাহিতরা দেশ চাললো।

১৫| ২১ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৩

ডার্ক ম্যান বলেছেন: প্রায় ১০ হাজার রাজাকারের বিচার কাজ চলছিল। কিন্তু বঙ্গবন্ধু শহীদ হবার পর জেনারেল জিয়া তাদের মুক্ত করে দেয়। রাজাকার শিরোমনি গু আজমকে বাংলাদেশে ঢুকতে দেয়। এই পোস্টে কতিপয় ছাগুর কমেন্ট পড়ে আমি অবাক হয় নি। কারণ শুয়োরের বাচ্চা শেষ পর্যন্ত শুয়োর হয় তেমনি রাজাকারের উত্তরসূরীরা শেষ পর্যন্ত রাজাকার হয়।

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:

দেশের ২০% মানুষের মানসিক সমস্যায় ছিল পাকিস্তান আমলে; তারা সঠিভাবে ভাবতে পারতো না; জামাত তাদেরকে রাজাকার বানিয়ে হতয়াকান্ডে লাগায়েছে।

জিয়া নিজে মরেছে, জাতিকে মেরে গেছে।

১৬| ২১ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৮

প্রতিবিম্ব প্রতিচ্ছায়া বলেছেন: শেখ মুজিবের ভুল ছিলো না, তিনি বাধ্য ছিলেন- সাম্রাজ্যবাদী পরাশক্তি আমেরিকা-চীনের ভেটো পাওয়ার, প্রবল চাপ এবং আরব রাষ্ট্রগুলোর ধর্মীয় অন্ধতার কাছে তিনি অসহায় ছিলেন! একটা রাষ্ট্রের স্বীকৃতি পেতে গিয়ে ওনাকে এসব বিষয় এড়িয়ে যেতে হয়েছে- রাজাকারদের গণফাঁসি দেওয়াটা তখন নবীন অস্বীকৃত রাষ্ট্রের জন্য অসম্ভব ছিলো

২১ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব দেশের মানুষের বিশাল শক্তিকে বুঝতে পারেননি।
কোন রাজাকারের ফাণনসীর দরকার ছিলো না, দরকার ছিলো মানুষকে ষেশের কাজে লাগানো; তিনি মানুষ ছেড়ে ভিক্ষার পেছনে দৌড়েছেন।

১৭| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:০২

পরিশেষের অপেক্ষায় বলেছেন: বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ মুজিবের ভুলের কারণেই আজকে এদের এমন পরিণতি। তখন নগদে এদের শাস্তি দিলে এদের পরিবারও হতো না। আজকে এত বছর দাপটও দেখাতে পারতো না। মন্ত্রী, এমপিও হতে পারতো না।

সরি আপনার জন্য ...

১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরেন শেখ মুজিবুর রহমান। ১৯৭২ সালের ২৪ জানুয়ারি যুদ্ধাপরাধী ও রাজাকারদের বিচারের জন্য দালাল আইন প্রবর্তন করেন।

এতে গ্রেফতার করা হয়েছিল ৩৭৪৭১ লোককে।

১৯৭৩ সালের ৩০ নভেম্বর সরকারী ঘোষণায় দালাল আইনে ছোট অপরাধে আটকদের সাধারণ ক্ষমা ঘোষনা করেন। মোট ছাব্বিশ হাজার জনকে সাধারন ক্ষমা ঘোষনা করা হয়।

[[ কিন্তু যারা প্রকৃতপক্ষে, হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, ধর্মান্তরিত করা ইত্যাদিতে অভিযুক্ত ও সাজাপ্রাপ্তরা বঙ্গবন্ধুর সাধারণ ক্ষমা ঘোষণার আওতায় পড়বে না]]

এর পরেও আরও ১১০০০ লোক ছিল যাদের বিরুদ্ধে সরাসরি অভিযোগ ছিল। এদের মধ্যে ২৮৪৮ জনের মামলার নিষ্পত্তি হয়েছিল। এতে দন্ডপ্রাপ্ত হয়েছিল ৭ শত ৫২ জন, বাকী ২ হাজার জন বেকসুর খালাস পেয়ে যায়।

অভিযোগ ছিল ১১০০০ জনের বিরুদ্ধে।
রায় হইছে ২৮৪৮ জন।
বাকি ১১০০০-২৮৪৮=৭১৫২ জন।

এদের বিচার চলছিল...
বঙ্গবন্ধুর মৃত্যুর পরে অবৈধভাবে ক্ষমতায় আসেন জিয়াউর রহমান।

জিয়া ক্ষমতায় আসার পরে বঙ্গবন্ধুর আইন বাতিল করে দেন। শাস্তি যাদের হইছে সেই ৭৫২ জন সহ এদের সবাইকে ছেড়ে দেন।

কথা হচ্ছে বঙ্গবন্ধু সাধারন ক্ষমা করে দিয়েছেন ২৬০০০ জনকে কিন্তু তারপরেও আরও ১১০০০ জন ছিল যাদের বিচার হচ্ছিল।
-------------------------------------------------------------


চাঁদগাজী বলেছেন: শেখ সাহেব ভয়ংকর ভয়ংকর ভুল করে যাওয়াতে, পরাহিতরা দেশ চাললো।

উত্তরটা দিয়েছেন প্রতিবিম্ব প্রতিচ্ছায়া: শেখ মুজিবের ভুল ছিলো না, তিনি বাধ্য ছিলেন- সাম্রাজ্যবাদী পরাশক্তি আমেরিকা-চীনের ভেটো পাওয়ার, প্রবল চাপ এবং আরব রাষ্ট্রগুলোর ধর্মীয় অন্ধতার কাছে তিনি অসহায় ছিলেন! একটা রাষ্ট্রের স্বীকৃতি পেতে গিয়ে ওনাকে এসব বিষয় এড়িয়ে যেতে হয়েছে- রাজাকারদের গণফাঁসি দেওয়াটা তখন নবীন অস্বীকৃত রাষ্ট্রের জন্য অসম্ভব ছিলো

ইয়েস নোট দ্যাট পয়েন্ট -

// রাজাকারদের গণফাঁসি দেওয়াটা তখন নবীন অস্বীকৃত রাষ্ট্রের জন্য অসম্ভব ছিলো //

২১ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:

শেখ সাহেবের ভুল রাজাকার বিচার নিয়ে নয়; তিনি অন্য ভুলের জন্য সহজেই পাকিস্তান ও সিআইএর'র কাছে হেরে যান; সেটা হলো, সরকার হিসেবে উনার সরকার মানুষের আস্হা পায়নি।

১৮| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:২৩

পরিশেষের অপেক্ষায় বলেছেন: স্বাধীন হওয়ার পরে যে দেশের তিনি প্রধান হলেন সেটি অতি দরিদ্র একটি দেশের, দেশের যা খাদ্য উৎপাদন তা দিয়ে সারা দেশের মানুষ সাত আট মাসও পেট পুরে খেতে পায় না। দেশের মুদ্রা ব্যাবস্থা বলে কিছু নাই, আছে কেবলমাত্র পাকিস্তানী কিছু কাগজের নোট।

এমনিতেই অতি অনুন্নত যোগাযোগ ব্যাবস্থা, তার উপর সেই যোগাযোগ ব্যাবস্থাও যুদ্ধের কারনে ধংসপ্রাপ্ত। দেশের প্রতিটি পরিবারের ঘর বাড়ী, ব্যাবসা বানিজ্য লেখাপড়া সব কিছু লন্ডভন্ড। ঘরে ঘরে মৃত্যুজনিত কান্নার হাহাকার। বহু মানুষের কাছে আধুনিক আগ্নেয়াস্ত্র যেগুলোও হুমকী স্বরুপ ছিলো আভ্যন্তরীন স্থিতিশীলতার জন্য।

আপনাকে মনে রাখতে হবে যে, ১৯৭০ সালের ডিসেম্বরের ভয়াবহ ঘুর্নিঝড়, এরপর একটা যুদ্ধাহত, যুদ্ধবিধ্বস্ত দেশ, তার উপর একটা ১৯৭৪ সালের দুর্ভিক্ষ সবমিলিয়ে বঙ্গবব্ধু জানতেন এইসব কথা..

প্রশাসন পুনর্গঠন প্রশাসনে যোগ্য লোকের মারাত্মক অভাব ছিল কারন পাকিস্তান আমলে সরকারী চাকুরির ৭৫% শতাংশ ছিল পশ্চিম পাকিস্থানী/অবাঙ্গালীদের দখলে

তাই বঙ্গবন্ধু মুক্ত স্বদেশে তাঁর কান্নাবিজরিত প্রথম ভাষনে জনগনকে বলেছিলেন তিন বছর আমি আপনাদের কিছুই দিতে পারবো না।

১৯| ২১ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:

শেখ সাহেব বড় রাজনীতিবিদ ছিেলন, কিন্তু অর্থনীতি উনি দেখেনি।

পুর্ব পাকিস্তানের সেন্ট্রাল ব্যবাংকের সম পরিমাণ টাকা ভারত ও ফ্রান্স ৩ মাসের ভেতর ছাপায়ে দিয়েছিল; মানুষ সেগুলো সরকার থেকে বেতন ও খরচ আকারে নিয়েছে, সমস্যা হয়নি।

কোন মৃত পরিবারকে ক্ষতি পরণ দেয়া হয়নি, কোন পোড়া ব্যবসা বাণিজে্যের জন্য ক্ষতিপুরণ দি্তে হয়নি উনাকে।
উনি বিনা বেতনে ৯০ হাজার মুক্তিযোদ্ধা ও লাখ লাখ বেকারকে কাজ দিতে পারতেন; বেতন ২//১ বছর পরে দিলেও চলতো।

উনি বুঝতেন না, কারো কথা শুনতেন না; আজকের শেখ হাসিনার ওরিজিন্যাল কপি।

২০| ২২ শে নভেম্বর, ২০১৫ রাত ১:২৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শেখ সাহেবের লিষ্টিতে জিয়ার আর কাদের সিদ্দকির নাম ছিল কিনা কে যানে!(পরিশেষে অপেক্ষা:)

২২ শে নভেম্বর, ২০১৫ রাত ১:৩১

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব পাকিস্তান থেকে ফেরার পর, ফিল্ড মার্শালের মতো এক ড্রেস করে কাদের সিদ্দকির শেখের পায়ের কাছে রাইফেল জমা দিয়েছে; এ ধরণের ছবি বাংলাদেশের যুদ্ধে একটাই ।

২১| ২২ শে নভেম্বর, ২০১৫ রাত ১:৫৮

রুদ্র জাহেদ বলেছেন: স্বাধীনতা থেকে জামাত, বিএনপি ও
আওয়ামী লীগের লোকজন
উপকৃত হয়েছে; সাধারণ জনতা কিছুই
পায়নি।

এসব লোক কিছু পড়ে না।
বাংলাদেশ আর্মি জেনেভা
কনভেনশন অনুসারে স্বীকৃত আমি ছিল না; পাকীরা
তাই ভারতের কাছে আত্মসমর্পণ করেছিল; ভারত তাই
করেছে; ইতিমধ্যে, তখন ভারত ৭০০০ হাজার সৈনিক
হারায়েছিল।

সহমত।এতকিছু ভাবতে এবং পড়তে মানুষ রাজী নয়

২২ শে নভেম্বর, ২০১৫ রাত ২:০৬

চাঁদগাজী বলেছেন:


আধুনিক মানুষকে অংক , রাজনীতি, ইতিহাসম, লজিক, ইকোনমি, দর্শন, সোস্যাল সায়েন্স বুঝতে হবে কমপক্ষে

২২| ২২ শে নভেম্বর, ২০১৫ ভোর ৪:০৯

শিক্ষার্থীদের সাথে কনডমের সম্পর্ক কি বলেছেন: বাংলার মাটিতে আজ যে বিষাক্ত বীজ বপন হলো।জানি না এই বিষাক্ত গাছের ফল আরও কত বিষাক্ত হয়। আর কয়েকবছর পর আমরা দেখতে পাবো।

২২ শে নভেম্বর, ২০১৫ ভোর ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:

সবাই জাতির জন্য কিছু করার কথা ভাবেন; জাতি পেছনে পড়ছে।

২৩| ২২ শে নভেম্বর, ২০১৫ সকাল ৮:১৫

আরজু পনি বলেছেন:

পোস্ট আপডেট করেন : ফাঁসি কার্যকর হয়ে গেছে গতমধ্যরাতেই । টিভিতে দেখলাম ।

২২ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১৫

চাঁদগাজী বলেছেন:


দেশ অস্বাভাবিক গতিতে চলছে।

২৪| ২২ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:১৮

রাজীব বলেছেন: কেউ বলে রাজাকার,
কেউ বলে ভাদা,
কেউ বলে ছাগু,

আসলে আপনি কি???

(ব্লগের অলিখিত আইন, এখানে লিখতে হলে কিছু একটা হতে হবে। তা না হলে পাবলিকই আপনাকে একটা কিছু বানিয়ে দিবে। কারন এখানে সবাই খালেদা জিয়ার আদর্শ (কথা) বিশ্বাস করে: "একমাত্র পাগল আর শিশু ছাড়া কেউ নিরপেক্ষ নয়";)

২৩ শে নভেম্বর, ২০১৫ রাত ২:২৭

চাঁদগাজী বলেছেন:

আমি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের জেনারেশনের অংশ।

২৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪১

স্ট্রিঙ্গার বলেছেন: বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়ের পাকনা বাল ছিড়া চুলায় দিয়া চা বানাইয়া খা। ছাগলের ল্যাদা ফ্লেভারের চা। পাদ্গাজী ছাগুর জন্য আবার কাঠালপাতা ;) ;)

বাল পাকনা বুইড়াচোদা নীলক্ষেত সার্টীফাইড আগাছা গাজী ছাগু ফাকিস্তানে গিয়া গায়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.