নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দলীয় পর্যায়ে পৌরসভা নির্বাচন, আওয়ামী লীগের আগামী সংসদ নির্বাচনের প্রস্তুতি

২৯ শে নভেম্বর, ২০১৫ ভোর ৪:৪৪

২৩৬ পৌরসভা নির্বাচন দলীয় পর্যায়ে নিয়েছে আওয়ামী লীগ, আগামী সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসেবে; এই পৌরসভা নির্বাচন ২৩৬ সীট সম্পর্কে অনেক ধারণ দিবে, ও তৃণমুলে কন্ট্রোল রাখতে সাহায্য করবে। যদি আওয়ামী লীগ দেখে যে, বিএনপি আশাতীত ভালো করছে, সেটার উপর নির্ভর করে আওয়ামী লীগ পরবর্তী পদক্ষেপ নেবে।

গত মেয়র নির্বাচনের মতো, বিএনপি থেকে যারা জয়ীহবে, তারা ২/১ বছরের মাঝে সবাই জেলে চলে যাবে; অবশ্য, এজন্য আওয়ামী লীগকে কোনভাবে জোর খাটাতে হবে না; বিএনপি'র ক্যান্ডিডেটদের বেশীর ভাগই অপরাধী পেশীবাজদের থেকে আসবে, যারা ২/১ বছরের মাঝে জেলে যাবার মতো অনেক অপরাধই করবে।

শেখ হাসিনা এইবার একটা এক্সপেিমেন্ট করতে পারে; এতে, আওয়ামী লীগের ক্লিন ইমেজ বাড়বে, ও জনতার জন্য ভালো হবে; ২৩৬ সীটে কোন পেশীবাজকে না দিয়ে, এলাকার সবচেয়ে জনপ্রিয়, শিক্ষিত, সত মানুষকে নমিনেশন দিলে, তৃণমুলে আওয়ামী লীগের সুনাম বাড়বে। সমস্যা হলো, এ ধরণের মানুষের জয়ের সম্ভাবনা অতীতে ছিল না, এবার কি থাকবে?

সম্ভাবনা থাকার দরকার কেন, ভোট যদি চুরি করতে হয়, ভালো মানুষের জন্যই চুরি করুক; মানুষ কমপক্ষে চোরা ভোটে ভালো মানুষ পাবে; গণতান্ত্রিক উপায়ে ডাকাতকে নির্বাচিত না করে, চোরা ভোটে ভালো ও দক্ষদের জয়ী করাই তুলনামুলকভাবে ভালো হবে।

মনে হচ্ছে, আওয়ামী কেন্ডিডেটকে জয়ী করার সব ধরণের ব্যবস্হা নেয়া হবে; এবং তা খারাপ নয়; কারণ, সরকার যদি আওয়ামী লীগের হয়, পৌর মৌরতে বিএনপি থাকার দরকার কেন? আর বিএনপি থেকে কোন ভালো লোকের নমিনেশন পাবার সম্ভাবনা নেই; চোরই যদি জয়ী হয়, সেটা বিএনপি থেকে হওয়ার দরকার কি, আওয়ামী চোর ডাকাত কি আলাদা জাতের?






মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৯ শে নভেম্বর, ২০১৫ ভোর ৫:৪৮

প্রবাসী ভাবুক বলেছেন: "মনে হচ্ছে, আওয়ামী কেন্ডিডেটকে জয়ী করার সব ধরণের ব্যবস্হা নেয়া হবে; এবং তা খারাপ নয়; কারণ, সরকার যদি আওয়ামী লীগের হয়, পৌর মৌরতে বিএনপি থাকার দরকার কেন? আর বিএনপি থেকে কোন ভালো লোকের নমিনেশন পাবার সম্ভাবনা নেই।"

দলীয় ভাবে টাকা পয়সা ভালই পেয়ে মনে হয় পোস্ট করেন৷ আপনার কথাগুলি থেকে বুঝা যাচ্ছে আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় বৈধ বা অবৈধ যেকোন উপায়ে নির্বাচনে জয়লাভ করাটা আপনার মতে ভাল৷ তাহলে আপনি দাবী করেন না কেন যে এমন আইন প্রণয়ন করা হোক যাতে ক্ষমতাশীন দল থেকেই মেয়র নির্বাচিত করা হোক৷ শুধু শুধু ভোটারদের সাথে প্রতারণা আর নির্বাচনে প্রচুর খরচ করে দেশের অর্থনীতির ক্ষতি না করা হয়৷

আর ক্ষমতাশীন দলে যত ভাল প্রার্থী ভরপুর আছে আপনার কাছে মনে হচ্ছে বাস্তবে তেমন কিছু হবে না এটা নিশ্চিত থাকেন৷

আপনার প্রতিটা পোস্টে বিএনপি বা জিয়াউর রহমান বা তাদের নেতাকর্মীরা খারাপ এই কথাটি অবশ্যই উল্লেখ করতেন তা জানতাম সেটা অপ্রাসঙ্গিক হলেও৷ কিন্তু মানসিকতাও যে এত দলকানা যে দলীয় প্রার্থী যে কোন উপায়ে নির্বাচিত করাটা খারাপ না বলাটার অর্থ জনগণের প্রতি আস্থাহীনতা সত্ত্বেও নিজের স্বার্থোদ্ধারে খারাপকেও হালাল মনে করেন৷ আর এটা যারা মনে করে তারা আমার দৃষ্টিতে নিকৃষ্ট শ্রেণীর লোক৷

২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:


আপনারা ক্সহলেন শ্রমিক মৌমাছি, ১৭ কোটী আপনাদের মতো বেকুব হোক, সেটাই করেছে খালেদা জিয়ার ও শেখ হাসিনার প্রশাসন ও পার্টি।

বিদেশে থেকেও সামন্য বুদ্ধ বাড়লো না আপনাদের মাথায়, আওয়ামী লীগ আমাকে পয়সা দিতে পারে?

জাতির ৩/৪ হাজার কোটী টাকা খরচ করে ২৩৬ ডাকাত নির্বাচিত হবে; সেই ডাকাতগুলো ২ দলের হতে হবে কেন, ডাকাত ২ দল, বা ১ দল হতে হলে পার্থক্য কি?

২| ২৯ শে নভেম্বর, ২০১৫ ভোর ৬:৪৬

কবি এবং হিমু বলেছেন: নির্বাচন!!তা সেটা কি কেন্দ্র দখল আর জাল ভোটের নাকি একটা সুষ্ঠ নির্বাচন?আমার তো মনে হয় ফলাফল আগেই ঠিক করা।কারন আওয়ামীলীগ আশা করি নির্বাচনের ফল ইতিমধ্যে পেয়ে গিয়েছে।তার পর ও আমরা স্বপ্ন দেখি একটা সুষ্ঠ নির্বাচনের।

২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, বর্তমান পরিস্হিতিতে বিএনপি'র কেহ নির্বাচিত হলে, যোগ বিয়োগে, ক্ষতি ছাড়া ভালো হবে না; ৩ /৪ হাজার কোটী টাকা খরচ করে ২৩৬ জন ডাকাত আসবে; সেটা ১ দলের হলের ভালো হবে; এতে খালেদা জিয়ার পক্ষের ডাকাত কমবে।

৩| ২৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ৭:০৩

ফারুক এহসান বলেছেন: সিটি কর্পোরেশন নির্বাচন এর মত ভোট ডাকাতি হবে তা এখনি বোঝা যাচ্ছে।

২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


মানুষ হাসিনার সময়ে, হাসিনা বিরোধী; খালেদার সময়ে খালেদা বিরোধী হয়ে ২ জনক্বে সবাপতি হিসেবে টিকেয়েছে ৩৪ ও ৩২ বছর থাক্রমে; মানুষ যে ধরণের বোকামী করেছে, তা শুধু পাথরের যুগের মানুষের পক্ষে সম্ভব ছিলো।

৪| ২৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৪৪

প্রতিবিম্ব প্রতিচ্ছায়া বলেছেন: বিএনপির কর্মীরা তো যেই প্রকার ধান্ধাবাজ,স্বার্থবাজ, পেশীবাজ- আওয়ামীলীগ সেই তুলনায় শিশু- ক্ষমতায় আওয়ামীলীগ আর চাঁদা তোলে বিএনপি.. জেল থেকে বাঁচতে আম্লীগারদের কিছু হাড্ডি দিয়ে চলতে হয় এই আর কি!

২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী পেশীবাজ ও বিএনপি পেশীবাজরা অনেক সময় সহোদর ভাই থেকেও ঘনিস্ট; এরা একই ব্যবসা মিলেমিশে করে; শেখ হাসিনা মানুষের হ্যে বিএনপি পেশীবাজদের ক্ষমতায় আসতে না দিয়ে নিজেরগুলোকে আনছে; আমরা খুশী যে, কমপক্ষে বাংলাদেশ বিরোধী পেশীবাজ ডাকাত ক্ষমটায় কম আসবে।

৫| ২৯ শে নভেম্বর, ২০১৫ সকাল ৯:৫২

অগ্নি সারথি বলেছেন: দুষ্টের দমন এবং শিষ্ঠের রক্ষন এখন খুব জরুরী হয়ে পড়েছে। জনপ্রিয়, শিক্ষিত এবং সৎ মানুষদের রাজনীতিতে নিয়ে এসে বদমাইশ গুলোকে উষ্টা মেরে খেদানো উচিত।

২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মানুষ সেটা না করে, আওয়ামী ও বিএনপি'র ডাকাতদের সাপোর্ট করে যাচ্ছে খালেদা জিয়া ও শেখ হাসিনার নামে। শেখ হাসিনা বা খালেদা জিয়াকে আর সরানোর সময়ও নেই, যা নস্ট হবার সবই হয়েছে; ১ জন ৩৪বছর অন্য জন ৩২ বছর জাতির ক্ষতি করেছে।

৬| ২৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: স্বয়ং শেখ হাসিনাও এ ধরনের চিন্ত‍া করে না! তবে নিরপেক্ষতার জন্য সাঈদীর ছেলের মত কোন রাজাকার/রাজাকারের ছেলেকে বিজয়ী করাবেন। এর জন্য কয়েকজন আওয়ামীলীগের মুক্তিযোদ্ধা(!) কে কোরবানী দিতে হবে রাজাকারের হাতে! আসল কথা শেখ হাসিনা জীবিত অবস্থায় আর বি এন পি দাঁড়াতে পারবে না যদি না ‘বাইরের’ কিংবা ‘পোশাকধারী’দের সাহায্য পাওয়া যায়!

ক্ষমতায় এক দল, আর সিটি কর্পোরেশন/পৌরসভা/উপজেলায় আরেক দলের নেতা থাকলে উন্নয়ন হয় না এটা শেখ হাসিনার বেলাতেও সত্য, খালেদা জিয়ার বেলাতেও সত্য। তাই এই ধারার পরিবর্তন করতে হবে। সেটা সম্ভব হবে যদি দুই পরিবারের বাইরে কেউ ক্ষমতায় আসতে পারে।

২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:

২ পরিবারকে সরানোর ক্ষমতা মানুষের নেই; শেখ হাসিনা এক পরিবারকে সরালে, তখন যদি মানুষ শেখ হাসিনাকে সরাতে পারে। শেখ হাসিনা যদি ব্লগে আমার পোস্ট পড়েন, উনি খালেদা পরিবারকে সরাবে না; ব্লগে এসব লিখে আমি ভুল করছি।

৭| ২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫২

Tas DE Sun বলেছেন: বাংলাদেশের নির্বাচন কমিশন হচ্ছে টুন্ডা মার্কা নির্বাচন কমিশন,ভারতে কম দলবাজি আর চাদাবাজি হয় না তবুও তাদের নির্বাচন কমিশন এ দেশ থেকে অনেক শক্তিধর, ,,। ক্ষমতা কাকে বলে এবং ব্যবহার কাকে বলে তা এ কিছু বছর ধরে দেখা যাচ্ছে এবং সরকার নিজের দলের প্রার্থী দের জয়ী করার জন্যই পৌরসভার নির্বাচনে দলীয় প্রতিকের ব্যবস্থা করেছে,,।এমনিতেই বিরোধী দল কোন ঠাসা আর নির্বাচন এলে প্রত্যেক মহল্যায় বিরোধী দলের নেতারা পুলিশের ভয়ে ঘর ছাড়বে এবং সে সুযোগে আওয়ামীগার রা নির্বাচন করবে,থানা পুলিশ সব হপতে রেখে কি করে নির্বাচন করা যায় এবং কি করে চুরি করা যায় তা এ বাংলাদেশ গত নির্বাচনেই দেখেছে,,। তবে যদি প্রধানমন্ত্রী নিরপেক্ষ ভাবে নির্বাচন করে দেখিয়ে পারে তবে গণতন্ত্রে সুফল নতুন করে পাওয়া যেতে পারে,যদিও মনে হয়না এটা হবে,,,। যাই হোক এ নির্বাচনে দিকে তাকিয়ে আছি দেশের পরবর্তী অবস্থা সম্পর্কে জানার জন্য,,এ দেশ সব দলের এবং সব ধর্মের,,, আমরা রাজনৈতিক দিক দিয়ে শিক্ষিত হতে পারানি তা নেতা দের কথা শুনলেই বোঝা যায়,,,।

২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:

বিএনপি'র সমস্যা হলো বেগম খালেদা জিয়া; উনি দলকে ডাকাতের দলে পরিণ্ত করেছেন; ফালু, তারেক, গিয়াস, কোকো, সায়িদ ইসকান্দর, তুহিন, শামীম ইসকান্দর, আব্বাস, পিন্টু, এ রকম লাখ খানেক ডাকাত উনি সৃস্টি করেছেন; উনাকে সরাতে সঠিক নিয়ম মানার দরকার কেন?

৮| ২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১২

বাংলার ফেসবুক বলেছেন: গত মেয়র নির্বাচনের মতো, বিএনপি থেকে যারা জয়ী হয়ে ২/১ বছরের মাঝে সবাই জেলে চলে যাবে; অবশ্য, এজন্য আওয়ামী লীগকে কোনভাবে জোর খাটাতে হবে না; বিএনপি'র ক্যান্ডিডেটদের বেশীর ভাগই অপরাধী পেশীবাজদের থেকে আসবে, যারা ২/১ বছরের মাঝে জেলে যাবার মতো অনেক অপরাধই করবে।@ ভাই দলীয় বিষয়ে মন্তব্য করতে ভায় পাই তাই শুধুই সমার্থন আর লাললাগা রেখে গেলাম শুভ সন্ধ্য।

২৯ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:

আমি চাই বিএনপি ও আওয়ামী লীগকে মানুষ সরায়ে দিক; কিন্তু মানুষের সেই ক্ষমতা নেই; কিন্তু মানুষের ১টা কাজ শেখ হাসিনা করছে, সে বিএনপি'র খালেদা জিয়া ও তারেককে সরাতে চাচ্ছে!
যদি শেখ হাসিনা খালেদা জিয়াকে সরাতে পারে, মানুষের জন্য কাজ বাকী থাকবে শেখ হাসিনাকে সরানো; ২ জন'কে সরানোর চেয়ে, ২ জনকে সরানো হয়তো মানুষের জন্য সম্ভব হবে।

৯| ২৯ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কঠিন রাজনৈতিক পোস্ট দিলেই ভাইয়া। ++

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:

দেশের বর্তমান অবস্হা বুঝার চেস্টা করছি।

১০| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৮

নতুন বাঙ্গাল বলেছেন: আপনার মুল্যায়ন সঠিক, আসলে এটা আওয়ামী লীগের নেক্সট ইলেকশনের রিহা্রসেল । এতে মনে হয় দুইটা জিনিষ করবে। এক. বিএনপির বা মোড়ল দেশগুলোর আগাম বা মধ্যবর্তী নির্বাচনের আবদার 'সুইপ আউট' করা ( মানে দলীয় প্রতিকে নির্বাচনের মাধ্যমে জনসর্থনের একটা চিত্র তুলে ধরে ওদের মুখ আগামি ৩ বছরের জন্য সিল করে দেয়া) দুই. আগামী নির্বাচনে বিএনপিকে কিভাবে হ্যান্ডেল করতে হবে সেটা নির্ধারন করা (মানে বিএনপি যদি এই টেস্ট এ ভালো করে, তাহলে খালেদা তারেক বিহীন বিকল্প বিএনপি কে নিয়ে নির্বাচন করা, আর যদি বিএনপি তেমন ভাল ফল না করে তাহলে হয়তো খালেদা/তারেক কে নির্বাচনের বাইরে রেখে এই মৃত বিএনপিকে বিরোধী দল হিসাবে সু্যোগ দেয়া।)

০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২৬

চাঁদগাজী বলেছেন:

বিএনপি বিরোধী দলেই আসবে একদিন; বিএনপি'কে জামাত ও খালেদা জিয়া থেকে মুক্ত করা দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.