নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আওয়ামীরা দেশ চালাতে পারলে, পৌরতে জামাতের কোয়ালিশন কেন দরকার?

০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:০৯

জামাতের কোয়ালিশনে বিএনপি, নাকি বিএনপি'র কোয়ালিশনে জামাত এখন? জামাতীদের চেয়ে খালদা জিয়া কি চালাক যে, উনি জামাতীদের চালচ্ছেন, নাকি জামাতীরা খালেদা জিয়াকে চালাচ্ছে? আসলেই, গরু গাড়ী নিয়ে যাচ্ছে, কানা গাড়োয়ান বসে বসে পা নাড়াচ্ছে!

আওয়ামী লীগ যদি মানুষের ইচ্ছানুসারে দেশ চালাতো, মানুষের স্বপনকে বাস্তবায়ন করতো, মুক্তিযুদ্ধের স্বপ্নকে বাস্তবায়ন করতো, বাংলাদেশে এত দলের উদ্ভবই ঘটতো না; আজও সময় আছে, শেখ সাহেব, মওলানা ভাসানী যেভাবে এদেশ চালাতে চেয়েছিলেন, মানুষকে নিয়ে সেই পথে এগুলে জামাত ফামাত পাকিস্তান ও আফগানিস্তানে সুযোগ খুঁজতে বের হবে।

আও্যামী লীগ ভালো করছে না, কিন্তু নিশ্চয় ফালু, তারেক, কোকো, গিয়াস, পিন্টু, খোকা, আমান, আব্বাসদের মতো হাওয়া ভবন স্টাইলে দেশ চালাচ্ছে না; নাসিম, মায়া, টুকু বকবক কম করে, কাজ করলে জাতি আরো ভালো করতো, সন্দেহ নেই; কিন্তু এরপরও ওরা পাকী এজেন্ট খালেদা জিয়ার মত বাংগালী বিরোধী কেহ নয়।

দেশ যদি আওয়ামীদের চালাতে হয়, পৌরসভা চালাতে জামাতের কোয়ালিশন দরকার কেন? আবার নিজামী, কাদের মোল্লা, মুজাহিদের শিষ্যদের আমাদের পৌর সভায় আনতে হবে কেন? ওরা হলো পাকী সৈনিক, ওরা কেন আমাদের পৌরসভার চেয়ারে এসে বসবে?

শেখ হাসিনাকে চাপ দেয়া হোক, সে যেন উনার বাবাকে ও মওলানা ভাসানীকে অনুসরণ করে জাতির ১৭ কোটীকে পড়ালেখায়, কাজে, বাসস্হানে ও চিকিৎসায় সমান সুযোগ করে দেয়; সে যেন তার সাগরেদদের সঠিকভাবে দেশ চালাতে বাধ্য করে।

আমরা জামাতের কোয়ালিশনকে আমাদের পৌর সভায় দেখতে চাই না; আমরা চাই না যে, নিজামী ও মুজাহিদের ছোট ভার্সন গুলো আমাদের পৌরসভার চেয়ারে বসুক ও গ্রেনেড ব্যবসা চালু করুক; ঝাটা মার ১৯৭১ সালের খুনীদের!



মন্তব্য ৩৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:১৬

গেম চেঞ্জার বলেছেন: আপনার চিন্তা গঠনমূলক নয়।

০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


আপনার চিন্তা গঠনমুলক; অনেক গঠনমুলক, তার চেয়েও বড় গঠনমুলক।

২| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪১

গেম চেঞ্জার বলেছেন: আমার চিন্তা গঠনমূলক কি না সেটা জানতে আমার সর্বশেষ পোস্ট দেখতে পারেন।

জাশি, বিম্পি, আম্লিগ বিষয়ে আমার মত হলো সবাই একই বৃক্ষের বিভিন্ন কান্ড। তাদের চিন্তা সংকীর্ণ। আর আপনি আওয়ামীলীগ কিছু করে ফেলবে, এমন মোহে বিভোর।

অথচ কাঁঠাল গাছে আম কোন সময়েই ধরবে না। এটা আপনি মানতে চান না। এইসব দলীয় ও বিরোধী মত অসহিষ্ণু কোন পক্ষই দেশকে কিছু দিতে পারবে না। যা দিচ্ছে তা স্রেফ আইওয়াশ।

০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:


এটাকে বলে উথোপিয়া।

আগামী কাল ধানের চারার মত দল গজাবে না যে, আও্য়ামী ও বিএনপি থেকে বড় হয়ে যাবে; আওয়ামীকে শেখের রাস্তায় আসতে হবে, এটাই সম্ভব।

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৫

গেম চেঞ্জার বলেছেন: প্রথম প্রতিমন্তব্য ডিলিট করে দিলেন কেন?

ভেবেছিলাম আপনি পজিটিভ থিংকার, কিন্তু প্রায়ই প্রচ্ছন্নে লিপ্ত হই আপনাকে নিয়ে। আমার কোন লেখায়/কমেন্টে আপনি পাকি/জাশি প্রিতি আবিষ্কার করলেন? জানান দেবেন একটু?

(অ.ট. আপনার মুক্তচিন্তা বিষয়ক পোস্টে যেটা করবার কথা বলেছিলাম সেটা করেছি। আর আপনাকেও স্মরণ করেছি। আমার ব্লগে দেখে আসতে পারেন।)

৪| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৬

মা গো ভাত দাও বলেছেন: মাল মনে হয় ভালো মতোই খেয়েছেন । বেশি করে খান সমস্যা নেই । তবে সুস্থ হয়ে পোস্ট দেয়া ভালো। ধন্যবাদ

০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:

বছর দশেক আরব দেশে উট চরায়ে আসেন, আবার পড়েন পোস্ট, ভালো লাগবে।

৫| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৩

মা গো ভাত দাও বলেছেন: আপনার কথা মতো আরেক বার পড়লাম। কিন্তু রসুন থেকে বের হয়ে আসতে পারেন নি।

০২ রা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:


পাকী প্রেমে ভুগছেন।

৬| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৪

মা গো ভাত দাও বলেছেন: মনে হয় উট চড়ানোর অনেক অভিজ্ঞতা :D :D :D :D

০২ রা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:


আছে

৭| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৫

ঢাকাবাসী বলেছেন: বর্তমান ট্রেন্ডে আর অবস্হায় আম্লিরাই সারাদেশের ঐসব মসনদে বসবে আর উপরের সাপোর্টে সবগুলোই একেকটা ভয়ংকর চীজ হপে! ওয়েট এন্ড সি।

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০২

চাঁদগাজী বলেছেন:

মানুষ আওয়ামী লীগ ও বিএনপি'কে সরাতে চেয়েছিল, চেয়েছিল ভালো কোন পার্টি; সেটা ঘটেনি; মানুষের কাজ আওয়ামী লীগ কিছুটা করছে, বিএনপি'কে ছোট করছে; মানুষের জন্য বাকী থাকবে আওয়ামীকে সরানো; অন্য কোন পথ আমি দেখছি না।

৮| ০২ রা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৮

লাজুক লতা আমি বলেছেন: আপনার চিন্তাজগত শুধুমাত্র এক দল কেন্দ্রিক, কেন অন্য দলের সন্তানাদি কি অন্য দেশ থেকে আমদানিকৃত?

জন্মসূত্রে যারা বাঙ্গালি তারা কি শুধুমাত্র মজিব আর্দশ গ্রহণ করে? কিন্তু কেন করবে?

বর্তমান সরকার শুধুমাত্র তাদের কেন্দ্রিক ব্যবসায় সফল হতে চাই, যেমন কৌটা ভিত্তিক সব কিছু তাহলে যারা সাধারণ মানুষ তারা কি করবে? তারা কি গলায় দড়ি দিবে না বিষ খাবে?

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:


মুজিবের আদর্শ বলতে যা ছিল, তা হলো 'বাকশাল', সেটাকে আমি ব্যতিত ১৭ কোটীই ভয় পায়; ফলে, মুজিবের আদর্শকে আওয়ামীও ভয় পায়।

কোটা মোটা মিলে যারা চাকুরী পাচ্ছে এরা সবাই বাংগালী; সবার জন্য চাকুরী সৃস্টি সম্ভব, যদি তারেক, কোকো, আব্বাস, আমান উলালা আমান, কর্ণেল ফারুক, বসুন্ধরার ডাকাতী থামানো যায়, ও ওদের টাকা দেশে বিনিয়োগ সম্ভব হয়।

৯| ০২ রা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

মাকড়সাঁ বলেছেন: বাঁশি কতই কথা কয়....!!

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:

মাড়কসা ডিম থেকে বের হয়ে, তার মাকে খেয়ে ফেলে

১০| ০২ রা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৬

খোলা মনের কথা বলেছেন: বাল (বাংলাদেশ আওয়ামী লীগ) দের খুব সাফাই গাইছেন দেখছি। পকেট ভারী করার সুবুদ্ধি বটে। ;) ;)

আপনার কথায়, আজও সময় আছে শেখ সাহেব, মাওলানা ভাসানী যেভাবে এদেশ চালাতে চেয়েছিল সেভাবে চালানো উচিত তাই না?? মাওলানা ভাসানীর আওয়ামী মুসলিম লীগ গঠন ও তার পূর্নরুপ দিয়েছিলেন। তাকে আদর্শ বলতে হবে তার জীবন আদর্শ দেখে। কিন্তু শেখ সাহেব এসেই আওয়ামী মুসলিম লীগ থেকে মুসলিমটি বাদ দিয়ে তার মত নতুন করে গড়ে তুলে (শেখ ও তার পয়দা করা বংশধর নাম পরিবর্তনে খুব পটু, এখনো করে যাচ্ছে দায়িত্ব নিয়ে)।

শেখ সাহেবের আদর্শ ছিল দেশ স্বাধীনতা না চেয়ে পূর্ব-পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চাওয়া যার ফলপ্রসু ৭ মার্চ ভাষন আর ২৫ মার্চ যুদ্ধ, তার আদর্শ ছিল তাজ উদ্দিন আহমেদের চাওয়া স্বাধীনতা পত্রে স্বাক্ষর না করে গাট্টি বোজকা বেধে পাকিস্তানে পালিয়ে যাওয়া যার ফলপ্রসু স্বাধীনতা ঘোষনা নিয়ে এখনো বিভ্রান্ত, জাতির বড় নেতা হয়ে ও জাতিকে কোন যুদ্ধে নির্দেশিকা না দিয়ে জাতিকে যুদ্ধের অথৈ সাগরে ঠেলে দিয়ে পাকিদের সাথে চলে যাওয়া, সঠিকভাবে দেশ না চালনোর কারণে ৭৪ এর দুর্ভিক্ষ যার ফলপ্রসু হাজার হাজার মানুষ না খেয়ে মারা যাওয়া নিশ্চয় শেখ মুজিবের আমলে দ্রব্যমূল্যের “পাগলা ঘোড়া” সম্পর্কে সম্যকভাবে ভুলে যাননি, বাকশালের কথা আর বললাম না, আগুন লেগে যাবে তাই, এখনো সেটাই চলছে ইত্যাদি ইত্যাদি।

নিজেদের এত আওয়ামী লীগ মার্কা দেশপ্রেমিক ভাবার ভনিতা বাদ দিয়ে বাস্তবতা নিয়ে কথা বলুন। সবাই নিরপেক্ষ কথা বলুক সেটাই আশা করি।

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব সফল হয়েছিলো বাংগালীদের এক করতে, উনি মুসলিমদের এক করার দায়িত্ব নেননি, সেটার জন্য নবী আসবেন হয়তো।

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:


অ, আ, ক, খ বিদ্যানরা বাকশাল বুঝার মত পজিশনে যেতে পারবে না।

১১| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৪৫

আজাদ মোল্লা বলেছেন: আপনার চিন্তা ভাবনা কে সম্বন্ধে এক হতে পারলামনা ॥

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:১৭

চাঁদগাজী বলেছেন:

জামাত-বিএনপি দেশ চালানো উচিত নয়; এরা দেশকে ভুল দিকে নিয়ে গেছে ১৯৭৫ সাল থেকে।

১২| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:১৪

খোলা মনের কথা বলেছেন: এইতো লাইনে এসেছেন, সব কথার উত্তর নাই। দু জায়গাতে ঢু মেরে পগার পার অনেকটা ছাই ‍দিয়ে গু ঢাকার মত। ;) ;)

শেখ সাহেব সফল হয়েছিলো বাংগালীদের এক করতে আবার সবাইকে একসাথে রক্ষী বাহিনী সহ নানা ভাবে পশ্চাতে বাশঁ দেওয়ার কাজটাও সফল ভাবে করতে পেরেছিল। তাইতো বলি ফেরেশতার মত মানুষকে ভুলে কেন মানুষ মুক্তির স্বাদ পেতে এখানে সেখানে মরিয়া হয়ে ঘুরে।

প,ফ,দ,ধ “র কাতারে থেকে তো এখনো বুঝাচ্ছেন বাকশাল কাকে বলে। আশা করি বাকশালের রম্য রচনাটা আগামী পোষ্টে দিবেন লিংক সহ। আমার মত অগারা যদি কিছু শিখতে পারি আপনাদের কাছ থেকে তাহলে জীবনটা হয়তো ধন্য হবে।

আর হা বলতে ভুলে গেছিলাম, বিএনপির সময়কার হাওয়া ভবনের কথা বললেন, কই বর্তমানে চলা আহসান মঞ্ঝিল, কালো বিড়াল, শেয়ার বাজার, মাল সাহেবের রাবিশ গোবিশ ব্যাংক কেলেংকারীর ইত্যাদি ইত্যাদির কথা তো বললেন না???

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:

বর্তমান সরকার সফল নয়, তাদেরকে সরানোর দায়িত্ব আমাদের; কিন্তু তাদের জায়গায় জামাত কোয়ালিশন যাতে আসতে না পারে, সেটাও দেখতে হবে; ওরা গ্রেনেড ব্যবসায়ী; ওরা ৭১ সালে বাংগালী মেরেছে, ১৯৫৩ সালে আহমেদিয়া মেরেছে।

খালেদা জিয়া যখন যুদ্ধাপরাধীকে মন্ত্রী বানায়েছিল, মানুষ জামাত বিএনপি'কে কিছুই করতে পারেনি; শেখ হাসিনা সেই সমস্যার সমাধান করছে, মানুষের হয়ে।

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:



বাকশাল নিয়ে পড়তে হবে না; চীন, রাশিয়া কি করে আজকে পঝিশনে গেছে, সেটা বুঝলে বাকশাল বুঝা হয়ে যাবে।

১৩| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৫০

খোলা মনের কথা বলেছেন: চীন, রাশিয়া ব্যাপারে আপনার সাথে একমত কিন্তু শেখ সাহেব মারা গেলেও তার সাগরেদরা কি করলো এত বছর??? কেমন আদর্শ রাখলো জাতির জন্য যে পরবর্তী একজনও এমনকি তার কন্যা সেটা ফলাতে পারলো না???

খালেদা জিয়া যুদ্ধাপরাধীকে মন্ত্রী বানায়েছিল এটা অপরাধ হলে প্রধানমন্ত্রীর বেয়াই মোশাররফ, নুলা মুসা, অ্যাডভোকেট কামরুল ইসলাম, লে.কর্ণেল (অব) ফারুক খান, অ্যাডভোকেট মোসলেম উদ্দিন, সৈয়দা সাজেদা চৌধুরী, সৈয়দ জাফরউল্লাহ সহ অসংখ্য রাজাকারের ব্যাপারটা জাতির কাছে খোলসা নয় কেন??? আর তাদের ছত্রছায়ায় রাখা পরও হাসিনা কেন এত দেশপ্রেমিক??

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২২

চাঁদগাজী বলেছেন:

পাকী বাহিনীকে ৫৫ হাজার রাজাকার দিয়েছিল জামাত; সেই জামাতকে সরকারে আনা, আর ৮/১০ জন বাংলাদেশ বিরোধীকে সরকারে আনা নিশ্চয় সমান নয়।

শেখ হাসিনার সরকারে যেসব বাংলাদেশ বিরোধী আছে, তারা নিশ্চয় অনুতপ্ত হওয়ায় শেখ হাসিনার পাশে স্হান পেয়েছে; জামতীরা আজও বলছে যে, বাংলাদেশের বিপক্ষে যুদ্ধ করে তারা ঠিক করেছে।

১৪| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আসলেই তো! জামায়াত নিষিদ্ধ করলেই তো হয়। ঝুলিয়ে রাখলে জামায়াতেরই রাজনীতি করতে অসুবিধা হচ্ছে। আর শেখ হাসিনা তো জামায়াত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। সাঈদীরে জেলে রাখছেন, গোলাম আজম জেলে মৃত্যু, কাদের মোল্লা, কামারুজ্জাম‍ান, সাকার রায় বাস্তবায়ন করেছেন। উনার তো আর জামায়াত ফোবিয়ায় ভোগার কথা না। বি এন পি’র মোটেও ইচ্ছে নেই এসব নির্বাচনে যাওয়ার। তারা খালি স্বপ্ন দেখছে আসল নির্বাচনের সময় যেন এই কর্মী সমর্থকরা পাশে থাকে। তাই উপজেল‍া, পৌরসভার নির্বাচনে যাচ্ছে....

০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:

জামাত বাংলাদেশের বিপক্ষে হীনতম যুদ্ধ করেছে; যারা বাংলাদেশ চায়নি, কিন্তু যুদ্ধ করতে পারেনি, তারা বিএনপি'তে গেছে; খালেদা জিয়া চেয়েছিল পাকিস্তান টিকে থাকুক; এদের রাজনীতি কি কারণে আমাদের দরকার?

আওয়ামী লীগ লাইনচ্যুত হয়ে, বিএনপি'র প্রশাসন চালাচ্ছে; উহা ঠিক হোক, বা বাদ যাক, সেটাই আজকে ঠিক করার দরকার।

১৫| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪২

মা গো ভাত দাও বলেছেন: শুধু জামায়াত আর খালেদা জিয়াই নয় মুজিবও চেয়েছিলো পাকিদের সাথে টিকে থাকতে। মুজিব অখন্ড পাকিস্তানের প্রধান হতে চেয়েছিলো।

০৩ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩০

চাঁদগাজী বলেছেন:

আক্রমণের আগ অবধি তিনি অখন্ড পাকিস্তান চেয়েছিলেন; আক্রমণের পর, উনার মটামত কেহ নেয়নি; মানুষ নিজেই ঠিক করেছে।

আক্রমনের পর, জামাত নেমেছে খুনে, খালেদা জিয়া ভেবেছিল যে, বাংগালীরা পাকিদের সাথে পারবে না, তাই ওদের পক্ষে গিয়েছইল।

১৬| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০২

শক্র হতে চাই বলেছেন: ভাই আপনি যে কোন দলকে সাপোট করেন আমি বোঝা না বোঝার মধ্যে আছি। হাসু আপা আপনাকে মনোনয়নের দায়ীত্ব না দেওয়া তাকে চরম মূল্য দিতে হবে। এখন সময় নেই তবে দেখন প্রশাসন তো আপনাদের হাতে ভোটের ২ দিন আগে সব বিরুধী নেতাদের চায়ের নিমন্ত্রণ করে নাশকতার অভিযোগে গরদে ঢুকে দিলেই বাস সব ভুলের অবসান ঘটবে। ওদেরকে তো একদিন না একদিন জেলে যেতেই হবে আপনার সঙ্গে এ বিষয়ে একমত। যার যে পাগলেরা পৌর কমিশনার চিয়ারে বসার বাসনার জন্য ভোট করছেন তাদের বিজয়ী হওয়ার আগে এক পা জেল খানায় গিয়েছে। এটা পূর্বের এবং বর্তমান সমিক্ষণ থেকে বললাম।

০৩ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:

২৩৪ জন ডাকাত নির্বাচিত হবে।

১৭| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৩

মা গো ভাত দাও বলেছেন: আক্রমণের আগ অবধি বলতে কোন সময় টাকে বুঝিয়েছেন? তবে মুজিব কিন্তু ৭২ সালের জানুয়ারির আগ পর্যন্ত অর্থাৎ তাকে মুক্তি দেয়ার আগ পর্যন্ত এ দেশে কি হচ্ছে তা জানতেন না।

০৩ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:

আক্রমণ মানে ২৫ শে মার্চ রাত।

শেখ মুজিব অনুমানে জানতেন দেশে কি হচ্ছে; উনার সাথে পাকী মিলিটারী কথা বলেছে যুদ্ধকালীন সময়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.