নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ফেলানীর অধিকার কোকোর মেয়ে, তারেকের মেয়ে, জয়ের মেয়ের সমান ছিল

০৯ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:০০

ফেলানী তার বিয়ের টাকাটুকু আয় করতে, পরিবারের জীবিকার জন্য আয় করতে ভারত গিয়ে ছিল; আসার পথে, তার ভিসা ছিল না, তারকাঁটা বেয়ে আসতে গিয়ে জানোয়ার-বিএসএফ'এর গুলিতে প্রাণ হারায়েছে। কোকোর মেয়েরা মালয়েশিয়াতে পড়ছে, তারেকের মেয়ে লন্ডনে পড়ছে, জয়ের মেয়ে আমেরিাকয় পড়ছে, দিলিপ বড়ুয়ার মেয়েরা কানাডায় পড়ছে; ফেলানীরও অধিকার ছিল পড়ার, কমপক্ষে বাংলাদেশে, এবং জাতির সেই সম্পদ ছিলো; এরশাদ, খালেদা জিয়া, শেখ হাসিনা ফেলানীর সেই অধিকার হরণ করেছে।

আমাদের সম্পদ ছিলো না পদ্মাসেতু করার জন্য ৪২ বছর; যখন বিশ্ব ব্যাংক টাকা দেয়নি, অন্যেরাও ভয়ে বিনিয়োগ করতে আসেনি, টাকা তখন ঠিকই বেরিয়ে এসেছে; ফেলানীর পড়ার টাকাও ছিল; কোকো, তারেক, জয়েরা তাদের অধিকারের চেয়ে বেশী নেয়াতে ফেলনীদের জন্য কিছু থাকছে না; ওদের মেয়েরা বিদেশে পড়তে যাওয়াতে ফেলানী দেশেও পড়তে পারেনি, দেশে বিয়ের টাকাটাও আয় করতে পারেনি, তাকে ভারত যেতে হয়েছিল।

ফেলানীর মৃত্যুর পর, আরও হাজার ফেলানী তারকাঁটার উপর দিয়ে ভারতে গেছে, এদের একাংশ হয়তো ফেরত এষেছে; হয়তো আরো হাজার ফেলানী ভারত যাবে। আমরা এক ফেলানী নিয়ে এত ব্যথা পাচ্ছি, অথচ আগামী ১০ বছরে জাতির সাথে বাস করবে আরো ৩১ লাখ ফেলানী, যারা কোনদিন স্কুল শেষ করতে পারবে না, যাদের বিয়েতে ৫ জন লোকও হবে না, বাসর রাত কাটবে বস্তিতে।

দেশ ফেলানী উৎপাদন করছে, যখন সেই দেশের দেশের মেয়েরা মালয়েশিয়া, লন্ডন, আমেরিকা, কানাডায় পড়ছে; এসব অসমতার অবসান হওয়ার দরকার; ফেলানীর বিচার বিচার করে জাতি মগজ হারাচ্ছে; কিন্তু লাখ লাখ ফেলানীর অধিকার হরণ হচ্ছে প্রতিদিন, সেইদিকে খেয়াল নেই।

ফেলানীকে পড়ায়ে ড: কামালের ময়ের মতো আইনবিদ করার মতো সম্পদ আমাদের সব সময় ছিলো, আজও আছে; যেভাবে পদ্মার টাকা লুকায়ে রাখা হয়েছিল, সেইভাবে ফেলানীদের পড়ার টাকা লুকায়ে রেখেছে সরকারগুলো ৪৪ বছর।



মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৮

খোচা বাবা বলেছেন: কোকো, তারেক, জয়েরা তাদের অধিকারের চেয়ে বেশী নেয়াতে ফেলনীদের জন্য কিছু থাকছে না; ওদের মেয়েরা বিদেশে পড়তে যাওয়াতে ফেলানী দেশেও পড়তে পারেনি, দেশে বিয়ের টাকাটাও আয় করতে পারেনি, তাকে ভারত যেতে হয়েছিল।

একমত।

০৯ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:


জাতির সম্পদ আছে সবাইকে পরানোর মতো; সরকার ও ব্যুরোক্রটরা তা লুকায়ে রেখেছে, যেভাবে লুকায়ে রেখেছিল পদ্মাসেতুর টাকা

২| ০৯ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৫

দিগন্ত জর্জ বলেছেন: ফেলানীকে পড়ায়ে ড: কামালের ময়ের মতো আইনবিদ করার মতো সম্পদ আমাদের সব সময় ছিলো, আজও আছে; যেভাবে পদ্মার টাকা লুকায়ে রাখা হয়েছিল, সেইভাবে ফেলানীদের পড়ার টাকা লুকায়ে রেখেছে সরকারগুলো ৪৪ বছর।

চরম সত্যি কথা বলেছেন। ধুঁকে ধুঁকে মারা যায় অধিকার বঞ্চিত ফেলানী সম্প্রদায়।

০৯ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:


লাখ লাখ ফেলানীকে স্কুল থেকে দুরে রেখে, আজ পৃথিবীর 'সবচেয়ে সস্তা শ্রম' বিক্রয় করছে বাংলাদেশ গার্মেন্টস; গার্মেন্টস থেকে ৫০ হাজার কোটীপতি হয়েছে, আর গার্মেন্টস'এর ফেলাানীরা ১০/১৫ জন ঘুমাচ্ছে ১ রুমে।

৩| ০৯ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৬

টোকাই রাজা বলেছেন: দেশ ফেলানী উৎপাদন করছে, যখন সেই দেশের দেশের মেয়েরা মালয়েশিয়া, লন্ডন, আমেরিকা, কানাডায় পড়ছে; এসব অসমতার অবসান হওয়ার দরকার; ফেলানীর বিচার বিচার করে জাতি মগজ হারাচ্ছে; কিন্তু লাখ লাখ ফেলানীর অধিকার হরণ হচ্ছে প্রতিদিন, সেইদিকে খেয়াল নেই। সহমত
কিন্তু এসব বলে না ভায়া, কারন তাদের কানের ফুটো খুবই কম বা তাদের চোখের দৃষ্টি কম, আপনার, আমার, আমাদের এসব কথা তারা শোনতে/দেখতে পারে না।

০৯ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


ওদের শোনার দরকার কি, আপনি শোনলে, বুঝলে হলো; যারা কানে শোনে না, হাঁটতে পারে না, তারা অবসরে যাবে।

৪| ০৯ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৮

রানার ব্লগ বলেছেন: অধিকার শব্দটা আসলেই কি আছে বাংলাদেশে , ভাবনার বিষয় ।

০৯ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


আছে, অধিকার শব্দটা বাংলাদেশে আছে; ফালু, খোকা, আব্বাস, ড: হাছান, কর্ণেল ফারুক, সালমানদের কথা শুনেন; দেখবেন, ওদের অধিকার আছে; বাকীদের অধিকার প্রতিস্ঠা করতে হবে।

৫| ১০ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৮

চাঁদগাজী বলেছেন:



আপনার বই রিভিউ পড়ে, বইটা কাল রাতে পড়ে ফেললাম; আমার জানা মতে, সেই বিদ্যা-সাগর যুগ থেকে হুমায়ুন আহমদের দিন অবধি, আপনি ব্যতিত অন্য কেহ এত সঠিকভাবে লেখকের প্রতিটি স্টাইটমেন্টকে এনালাইসিস করতে পারেনি; আপনার লেখাটা আজকে আবার পড়লাম, এখন মনে হচ্ছে বইটা আবার পড়তে হবে। আমার কোটী কোটী ধন্যবাদ নেবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.