নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

"শেখ হাসিনাকে কয়েক \'টার্ম\' সময় দিতে হবে"; এটা কি আদেশ, ঘোষণা, নোটীশ?

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৪২

শেখ সাহেবের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালনের সময়, ঢাকার সভায়, সৈয়দ আশরাফ বলেছেন, "শেখ হাসিনাকে কয়েক 'টার্ম' সময় দিতে হবে"; এটা কি আদেশ, ঘোষনা, নাকি নোটীশ? আমি পত্রিকায় পড়ছি, যারা বক্তব্য শুনেছেন, তারা বক্তব্যের সুর থেকে বুঝতে পারবেন, সৈয়দ কি বুঝাতে চেয়েছেন; কিন্তু বাক্যে কোথায়ও অনুরোধের সুর নেই!

সৈয়দ আশরাফ যদি রাজনীতি জানতেন, বুঝতেন, দেশের মানুষকে সন্মান করতেন, উনার বাক্যটি হতো দেশবাসীর কাছে অনুরোধ; উনি বলতে পারতেন, "আপনাদের অনুরোধ করছি, শেখ হাসিনাকে আপনারা কয়েক 'টার্ম' সময় দিয়ে জাতির জন্য কাজ করার সুযোগ দেবেন"।

সৈয়দ আশরাফের বড় পরিচয় হচ্ছে, উনি স্বাধীনতাকালীন সময়ে অস্হায়ী প্রেসিডেন্ট সৈয়দ নজরুল ইসলামের পুত্রবর; বাকীগুলো আইনী পজিশন; কেরিয়ার উহ্য।

এ ধরণের কথাবার্তা কোমল রাজতন্ত্রের কথাবার্তা, আদেশ, উপদেশ, ঘোষনা, নোটীশ সবই এক সাথে; হয় মেনে নেবেন, না হয় মেনে নেবেন, কোন কিছু জানার বা বলার চেস্টা করার কোন দরকার নেই।

শেখ হাসিনাকে কয়েক টার্ম দেয়া মানে তো আশরাফ সাহেবকেও দেয়া; ঠিক আছে, আমার তরফ থেকে আমি ১০ টার্ম সময় দিলাম, চালিয়ে যান; আমাদের শুধু বললেই চলবে, "বাংলাদেশ এগিয়ে যাচ্ছে"; যতদিকে পারে এগিয়ে যাবার যাক দেশ, শুধু দক্ষিণ দিকে না এগুলেই হলো, ওদিকে বংগোপসাগর!

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:১৩

গোধুলী রঙ বলেছেন: "দেশবাসী" এমন কোন ক্ষমতাশালী না যে এগো কাছে অনুরোধ করা লাগবে। এরা তো আদেশই করবে, "দেশবাসী"র এমন কোন পজিশন নেই, যাতে তাদের কাছে কৈফিয়ত দিতে হতে পারে কোন ব্যাপারে, বা এরা কোন ব্যাপারে "দেশবাসী"র কাছে অনুরোধ করতে পারে।

এরা "দেশবাসী"র কাছে দায়বদ্ধ শুধু একটা "ফেয়ার" ইলেকশনের সময়, সেটা তো এখন ইতিহাস, যাদুঘরে একটা হলঘরের নামকরন আশা করছি "ফেয়ার ইলেকশন" নামে, যেইখানে ফটো্ ও ভিডিও গ্যালারি থাকতে পারে, বর্তমান "ফেয়ার!" ইলেকশনের।

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩১

চাঁদগাজী বলেছেন:


সব প্রফেশানের মতো, রাজনীতিও শিখতে হয়; এরা কোনটা না শিখতে না পেরে, রাজনীতিবিদ হয়ে গেছে

২| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: যতদিকে পারে এগিয়ে যাবার যাক দেশ, শুধু দক্ষিণ দিকে না এগুলেই হলো, ওদিকে বংগোপসাগর! - হা হা হা!! বেশ রসিক বটে আপনি!

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৬

চাঁদগাজী বলেছেন:



প্রতিদিন শুনছি দেশ এগুচ্ছে; শেষে এগুবার যায়গা না পেয়ে দক্ষিণ দিকে ছুটলে খবর আছে!

৩| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৪৭

ঢাকাবাসী বলেছেন: এত অজ্ঞ অপরিপক্ক অদক্ষ অসৎ রাজনীতবিদ দুনিয়াতে আর নাই মনে হয়! এরা কামনা করে না আদেশ করতেই অভ্যস্ত, না মেনে দেখেন, ঘারে একটাই মাতা (?)।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


আশরাফ সাহেবই হলেন আওয়ামী লীগের সবচেয়ে ভদ্র, সবচেয়ে নম্র ও সবচেয়ে বড় মাথা; উনার কথার মাঝেই রাজনীতি দেখছি না।

৪| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০৭

আজমান আন্দালিব বলেছেন: দক্ষিণ দিকেও তো বিজয় অর্জিত হয়েছে। সমুদ্র বিজয়। সুতরাং সমস্যা নাই।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:


ট্রলার দক্ষিণ দিক থেকে মালয়েশিয়া, থাইল্যান্ড ও আন্দামন সাগরে যায়; একদিন পারলে, উঠে বসেন, উন্নতির দিকে নিয়ে যাবে।

৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৪

বিপরীত বাক বলেছেন: শুধু ওদের দোষ দিলে তো হবে না।
আমরা আপামর জনতা তো কোন বিকল্প তৈরি করতে পারছি না, সেটাও নিরপেক্ষ ভাবে ভাবা উচিৎ।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের বিপরিতে যখন রাজনৈতিক দল গড়ে উঠার সময় হচ্ছিল, তখন জাসদ ও বিএনপি 'রাজনীতি'হীন' দলের জন্ম দেয়, শক্তি ও ষড়যন্ত্রের উপর নির্ভরশীল; যা ক্রমেই জাতির জন্য খারাপ ফলাফল ব হন করে এনেছে, ও সময়ের সাথে আওয়ামী লীগও সেইদিকে চলে গেছে, এবং সবচেয়ে শক্তিশালী হিসেবে এখন বিরাজ করছে।

৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৬

তৌফিক মাসুদ বলেছেন: আমি তাকে শ্রদ্ধা করি কারন তিনি অন্য রাজনীতিবিদদের মত দূর্নীতিবাজ নন। এটা দেশের জন্য ভাল। কিন্তু মাঝে মাঝে দুই একটু তেল মারেন, এই আরকি।

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:





আমিও উনাকে পছন্দ করি, কিন্তু উনার রাজনৈতিক পদক্ষেপ জাতিকে কোনভাবে সাহায্য করছে বলে আমার মনে হয় না।

৭| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৩৫

প্রামানিক বলেছেন: কয়েক টার্ম থাকলে দেশ নিশ্চয় এগিয়ে যাবে আর বিরোধীরা পিছিয়ে যাবে।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৯

চাঁদগাজী বলেছেন:


কয়েক টার্মে কি করতে চায়, তার রোডম্যাপ দেক, মানুষ সেটা চায় কিনা দেখুক; খালি "এগিয়ে যাচ্ছে" বলতে কিছু রাজনীতিতে নেই; এগিয়ে কোথায় যাচ্ছে, সেটা যেন মাপা যায়।

বিএনপি ও জামাত আসলে বিরোধী নয়, এগুলো মারাঠা বর্গী।

৮| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৬

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: উনার টোনটি পছন্দ না হলেও বর্তমান বাস্তবতায় এটাইকি হওয়া উচিত নয় ?

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:


কত টার্ম থাকতে চায়, শুধু সেটা বলা রাজনৈতিকভাবে অপরাধের সামিল, যদি থাকার জন্য জনগণের সঠিক পারমিশন না নেয়া হয়, ও সঠিক রোডম্যাপ মানুষ থেকে পাশ না করানো হয়।

৯| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:৪৫

রাফা বলেছেন: আপনি সঠিক প্রতিপক্ষ না পেলে সঠিক খেলাটা খেলবেন কি করে।যে দল ফাউল করে খেলে তার সাথে আপনি স্বচ্ছভাবে খেলতে গেলে বার বার হেরে যাবেন বাংলাদেশে।
সেই জন্য আওয়ামি লীগের মত একটি দলের একুশ বছর লেগেছিলো দেশের দায়িত্ব ফিরে পেতে।হাসিনা যা করতেছে সেটাই সবচাইতে ভালো তা বলছিনা।কিন্তু অন্য দল গুলো থেকে যে ভালো করছে সেটা আমি নিশ্চিত।আমি শুধু যুদ্ধাপরাধীর বিচার করার জন্যই আরো দু'বার ম্যান্ডেট দিতে রাজি আছি।পরবর্তিতে নির্ভর করবে তার কাজের উপর।দেশের মানুষের উন্নতির উপর।

ধন্যবাদ,চাঁদগাজী।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:১৫

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ বিেনপি জামাতকে ক্ষমতা থেকে দুরে রাখতে পেরেছে, এটা মানুষের জন্য সৌভাগ্য, যদিো কয়েক কোটী তা বুঝার মত অবস্হানে নেই।

কিন্তু আোয়ামী লীগকে বিশ্বের স্টানডার্ডে দেশ চালাতে হবে; সেটা যদি না করে, প্রতিপক্ষ স্বয়ং জনতা; যদিও মনে হচ্ছে যে, মানুষের কোন ক্ষমতা নেই, আসলে শুকনো খালে জোয়ার আসতে সময় লাগে না।

আওয়ামী লীগকে বিশ্ব মানের রাজনৈতিক দল হটে হবে; মানুষ বিশ্ব দেখছে; উট চরাতে গিয়ে, রাবার বনের মালি হতে গিয়ে বিশ্ব দেখে ফিরছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.