নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাঁশখালী বিদ্যুত কেন্দ্রের মালিকানা মানুষকে দেয়া হোক

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:২২



মানুষের যায়গা-জমি দখল করে, পানির দামে জোর করে কিনে, ও চারিদিকে বসবাসকারী মানুষের পরিবেশ বিনস্ট করে যদি বিদ্যুত কেন্দ্র চালু করা হয়, তাতে ভুক্তভোগী মানুষের মালিকানা থাকা লজিক্যাল, কি বলেন?

আলম গ্রুপ আমেরিকান ডলারে কয়েক বিলিয়ন ডলারের বিদ্যুত কেন্দ্র প্রতিস্ঠা করছে; তারা গত ৩০/৩৫ বছরে এই সম্পদের মালিক হয়েছে; তাদের ব্যবসার প্যাটার্ণ দেখুন, বুঝতে কস্ট হবে না যে, এগুলো সঠিক ব্যবসা ছিল না; এত টাকার পেছনে অবশ্যই ভয়ানক কোন দুর্নীতি জড়িত আছে; আলাদীনের চেরাগ নেই।

দেশে বিদ্যুতের দরকার আছে, কেন্দ্র হোক, কিন্তু এভাবে আশে পাশের মানুষের সবকিছু দখল করে, জোর করে পানির দামে কিনে; মানুষের স্বাস্হ্যকে ঝুকির মাঝে নিয়ে, গুলি করে তাদের মেরে, টাকা ও পুলিশের জোরে তাদের দমন করে আলম গ্রুপকে আরো ভয়ংকর ধনী করা রাস্ট্রের উচিত নয়।

শেখ হাসিনাকে জেনারেল জিয়ার পথ ছেড়ে নিজের বাবার পথে আসতে হবে, মানুষ প্রথম, ক্যাপিটেলিজম প্রথম নয়; শেখ হাসিনাকে মানুষের অধিকার রক্ষা করতে হবে; না হয়, উনিও খালেদা জিয়ার মতো হেরে যাবেন; হয়তো ক্ষমতা হারাতে সময় লাগবে, কিন্তু ইতিহাস থেকে হারাতে ১ দিনই যথেস্ট।

শেখ সাহেব ১৯৭০ সালে লাল দীঘিতে ও পলো গ্রাউন্ডে আলম গ্রুপের জন্য বক্তৃতা করে যায়নি, মানুষের পক্ষে কথা বলে গেছেন; এসব আলম গ্রুপের জন্য মানুষকে গুলি করা অপরাধ, অনেক বড় অপরাধ; খালেদা জিয়ার মতো কোটে কোটে ঘুরতে হবে।

যাদের হত্যা করা হয়েছে, তাদের প্রতিজনের জন্য ১০ কোটী টাকা ক্ষতিপুরণ দেয়া হোক, ও মানুষকে বিদ্যুত কেন্দ্রের ৯০% শেয়ার দেয়া হোক; এটাি হবে শেখ মুজিবর রহমানের পথ; মানুষের রক্তের উপর আলম গ্রুপকে আরো ধনী করা হবে জিয়ার আদর্শ।

গুলি করে ওরা যে শুধু বাঁশখালীর মানুষ মারছে তা নয়, সবাইকে হুশিয়ার করে দিচ্ছে, দখলে বাধা দিলে প্রাণ যাবে!

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:২৮

বিজন রয় বলেছেন: ১০ কোটি টাকা একটি মানুষের জীবন????/??

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৩০

চাঁদগাজী বলেছেন:



আপনারটা মনে কম দামী?

২| ০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৪০

অপু দ্যা গ্রেট বলেছেন: অনেক দিন পর...........

দারুন বলেছেন.........

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:


অসুস্হ ছিলাম কিছুদিন।

আমাদের গত দেড় জেনারেশন কিছু পায়নি, লুটতরাজ চলছিল; এখনো চালিয়ে যাচ্ছে দখল

৩| ০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৪২

প্রামানিক বলেছেন: আপনার সাথে সহমত।

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:২৮

চাঁদগাজী বলেছেন:



এগুলো জন্য আমাদেরকে সংগ্রাম করতে হবে; শেখ হাসিনা ভালো কিছু করবে না সাধারণ মানুষের জন্য; উনি আলম গ্রুপদের প্রধানমন্ত্রী।

৪| ০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:১০

ফেরদৌসা রুহী বলেছেন: আমাদের দেশে আবার মানুষের কোন মূল্য আছে নাকি। ক্ষমতা যাদের, দেশ ও দেশের সম্পদ তাদের।

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা, আলম গ্রুপ থেকে দেশ বুঝে নিতে হবে, যেভাবে নেয়া হয়েছিল আদমজী, দাউদদের থেকে; যদিও আদমজীদের থেকে নেয়ার পর, মানুষ কিছু পায়নি, আলম গ্রুপেরা মানুষ থেকে নিয়ে গেছে কৌশলে।

৫| ০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:২৫

মিজানুর রহমান মিরান বলেছেন: এস আলম গ্রুপ সম্পর্কে কম বেশে জানি আমি। অবশ্যই অনেক দুর্নীতি আছে এই কোম্পানির । ভালই বলেছেন।

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:


আলম গ্রুপ, ফালু গ্রুপ, ওরিয়ন গ্রুপ, ফারুক গ্রুপ, মেজর মান্নার গ্রুপ, কোকো গ্রুপ, বসুন্ধরা গ্রুপ, জহিরুল ইসলাম গ্রুপ, জামাতী গ্রুপ, আওয়ামী গ্রুপ, বিএনপি গ্রুপ, এরশাদ গ্রুপ, সবাই দখলবাজ; আমাদেরকে জনতার গ্রুপ করতে হবে; না হয় গুলি খেয়ে খেয়ে মরতে হবে।

৬| ০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৩৭

মিজানুর রহমান মিরান বলেছেন: সমস্যা হলো যেই জনতার গ্রুপ করবো, দেখা যাবে ঐখানেও ভেজাল ঢুকে যাবে!

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৫০

চাঁদগাজী বলেছেন:


অসম্ভব নয়; তবে, সবাইকে ৪ মৌলিক অধিকারে (শিক্ষা, চাকুরী, বাসস্হান, চিকিৎসা) সমান সুযোগ দিলে, মানুষ সুখী হলে, ভেজালের পথে যাবে না সহজে; বেশীর ভাগ মানুষ নিজের জন্য ও অপরের জন্য সুখ শান্তি কামনা করে; দখলবাজরা সব সময় কম, কিন্তু বাকীদের এক হতে দেয় না।

৭| ০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৫৫

তৌফিক মাসুদ বলেছেন: এমনিতেই দেশে কৃষি জমি আশংকাজনক হারে কমছে। আর এটা নিয়ে তাদের মাথা ঘামানোর সময় নেই। সময় থাকবে কিভাবে, তাদেরতো পানামা পেপারস এর মত অপশন আছে। ছেলে মেয়ে, নাতী পুতি সব বিদেশে থাকার ব্যবস্থা হয়ে গেছে। আমাদের উপায় নাই, দেশ ছাড়তেও পারবো না, উচিত কথা না বললেও পেটের ভাত হজম হবে না।

০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:০১

চাঁদগাজী বলেছেন:


চট্টগ্রাম ও নোয়াখালীর বিরাট অন্চলে কোন ধানের জমি নেই; যা জমি আছে তাতে ইটের ভাটা; চট্টগ্রাম ও নোয়াখালীর লোক আরবে ক্রীতদাস হয়ে যায়, ওখান থেকে এসে ধানের জমিতে বাবুই পাখীর বাসা তৈরি করে, সেট আবার ইটের; আরব থেকে কিডনি ফিডনীর রোগ নিয়ে ফিরে; তারপর ছেলেকে পাঠায়; শালারা মগজহীন; একবার গেলে ৬/৭ বছর আসে না, তাদের বউদের সবাই মিলে জিং জিং খেলে।

৮| ০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:২১

এন.এ.আনসারী বলেছেন: এটা বাস্তব যে বাশখালীবাসীর উপর জুলুম হয়েছে যার মেনে নেওয়া যায় না। অবিলম্বে তাদের ক্ষতিপূরন দেওয়া হউক।

০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:



ক্ষতিপুরণ অবশ্য দেবে, সেইদিক থেকে ওরা ভালো; তবে, পরিমাণ ১০ হাজার তাকা থেকে ৫০ হাজার টাকা; সেটা দিয়ে পরিবার ছাগল কিনতে পারবে ১ টা; বাবার বদলে চাগল।

৯| ০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: ঢাকার মান্ডায়ও এমন ঘটনা (তবে মৃত্যুর নয়) ঘটেছিলো।। এরা প্রথমেই কিছু লোকাল দালাল যোগার করে, যাদের কজই মিথ্যে প্রচার।। ফলশ্রুতিতে সাধারন মানুষ বিভ্রান্ত।। হ্যা গ্রীনভ্যালির আমিন মোহাম্মদ গ্রুপের কথাই বলছি।। বন্যার এ্যাডের রও আজও গত ৪/৫ বছরে কতটুকু উন্নতি হয়েছে??!!
আজ খাল-বিল-নদী দখল করার উন্নয়নের জোয়ার বইছে!!

০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১:০৬

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগের মাথা এতটুকু; এর থেকে ভালো কিছু করতে হলে, দেশের শিক্ষিত ও সাধারণ মানুষ মিলে নতুন রাজনৈতিক দল গঠন করতে হবে; তবে, বর্তমানে যে অবস্হা, নতুন রাজনৈতিক দল করতে হলে অনেক রিস্ক নিতে হবে।

১০| ০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১:১৪

সচেতনহ্যাপী বলেছেন: এক কথায় আমাদের যে মানসিকতা, অসম্ভব।।
আজ লীগ ক্ষমতা ছাড়লে কালই বিএনপি হাজির, সুতরাং বিড়াল সাদা না কালা,কিন্তু.........। সেটা একটা প্রশ্নই থেকে যাবে

০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১:১৭

চাঁদগাজী বলেছেন:



বিএনপি আর নেই; আগামী ভোটে হয়তো ২য় স্হানে থাকবে; তারপর, বিলুপ্ত হবে; ফলে, নতুন দলের ১টা যায়গা হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.