নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সীমিত সম্পদের দেশে গলাকাটা ক্যাপিটেলিজম

০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:৫৯



শেখ হাসিনা ও উনার সরকার গত ৭ বছর দেশ চালায়েছেন, এবং দেশের অর্থনীতিতে কিছু উন্নয়ন ঘটেছে, যা চোখে পড়ছে; বিদ্যুৎ বেড়েছে, দিনমুজুরদের আয় বেড়েছে, অশিক্ষিতদের মাঝে বেকারত্ব কমেছে, শহরে সিএনজি ও রিকসা ড্রাইবারদের আয় বেড়েছে, সরকারী চাকুরেরদের আয় বেড়েছে; স্বয়ং প্রাইম মিনিস্টার ও প্রেসিডেন্টের বেতন বেড়েছে; উন্নয়ন হচ্ছে, তবে কোন কিছুর সঠিক মাপ নেই; এবং এই উন্নয়নের মাঝে ভয়ানক দুর্নীতি জড়ায়ে আছে, যা দুস্টদের সাহায্য করছে।

শেখ হাসিনা সরকারের বড় কৃতিত্ব হচ্ছে যে, জিডিপি ক্রমাগতভাবে বেড়েই চলছে। জিডিপি'র বেলায় একটা সমস্যা হলো, স্বয়ং ইউনিভার্সিটির ছাত্ররাও জানে না যে, জিডিপি কিভাবে বাড়ে, বাংলাদেশে কারা কিভাবে জিডিপি হিসেব করে; জিডিপি বাড়ার ফলে, মানুষের জীবনের মান বেড়েছে কিনা!

শিক্ষিত বেকার বাড়ছে, বিনিয়োগ কমছে, সৌদী ও মালয়েশিয়ায় চাকুরী নেই, তারপরও জিডিপি বেড়ে চলছে কেন? একটা সহজ উত্তর, অংকে ভুল, বা অনেক কিছুর বাজার মুল্য বাড়ছে।

সরকারের উন্নয়নের পরিমাপ হচ্ছে, জিডিপি বাড়ছে ও বিদেশী মিডিয়ায় শেখ হাসিনার নাম থাকছে, বিশ্বের রাস্ট্র নায়কদের মাঝে উনার ভালো পজিশন থাকছে রোল নম্বর হিসেবে।

জাতির বড় বড় ব্যবসাগুলো: বিদ্যুৎ, গ্যাস, তেল, হাইওয়ে, খাদ্য, শিক্ষা ইত্যাদিতে সাধারণ মানুষের কোন স্হান নেই; এখানে পরিচিত কয়েকটি মুখ সরকারের সাথে আঁতাত করে মনোপলি ব্যবসা করে যাচ্ছে অসততার সাথে।

আবার আবাসন, রিয়েলস্টেট, শিক্ষা, কনস্ট্রাকশনে শুধু মাত্র দুস্টরা ব্যবসা করছে; সরকারী সংস্হাগুলো এদের সাথে মিলিত হয়ে মানুষের পকেট কেটে যাচ্ছে ক্রমাগতভাবে। রিয়েলস্টেটের দাম আমেরিকা ও লন্ডনের চেয়ে দামী হওয়ায়, কিছু লোক জমি বিক্রয় করে জীবন চালিয়ে যাচ্ছে; ওদের ছেলেমেয়রা ভুমুহীন হয়ে যাচ্ছে।

উন্নয়ন হচ্ছে দুর্নীতিকে নীতি হিসেবে ব্যবহার করে; নতুন ব্যবসা বাণিজ্যে সাধারণ মানুষের প্রবেশ নেই; এমনকি দুস্ট দেশ সমুহ থেকে খারাপ রেকর্ডধারী বয়বসায়ীদের নিয়ে আসা হচ্ছে "জয়েন্ট ভেনচার" নাম দিয়ে।

ভারত, হংকং, চীন থেকে ব্যবসায়ী আনা হচ্চে পার্টনার হিসেবে; আসলে, এরা আসে খালি হাতে, বাংগালী পার্টনারদের কালো টাকাকে সাদা করার জন্য।

শেখ হাসিনাকে এই পথে থেকে বের হয়ে আসতে হবে; সাধারণ মানুষের হাতে যে টাকা আছে, উহা বিনিয়োগ করার জন্য প্ল্যান করতে হবে; এতে মানুষের নিজের টাকায় নিজের চাকুরী সৃস্টি হবে।

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ হাসিনা বিদায় নিলে আরো বেশী ভালো হবে। কারণ, বর্তমান আওয়ামীলীগের লোকদের একচ্ছত্র ব্যবসা বাণিজ্য বন্ধ হয়ে যারা আওয়ামী বিরোধী তারাও কিছু করে খেতে পারবে....

০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৫৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের সার্বিক অবস্হার পরিপ্রেক্ষিতে, হাসিনা বিরোধীরা কিছু করার মত পজিশনে নেই।

দরকার শিক্ষিতদের সমন্ময়ে একটি নতুন দল।

২| ০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৫৬

মিজানুর রহমান মিরান বলেছেন: ব্যবসার অবস্থা এদেশে এখন কতটা করুন তা বলে বুঝানো পসিবল নয়।

০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৫৯

চাঁদগাজী বলেছেন:



সমাজ দুস্টদের দখলে, সাধারণ মানুষের জীবন দুর্বিসহ

৩| ০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৫৬

টিন নোমবোর বলেছেন: এটা অস্বীকার করার উপায় নাই যে, নির্দিষ্ট লেভেল পর্যন্ত ক্যাপিটালিজম হল মন্দের মধ্যে সবচেয়ে ভাল ব্যবস্থা। পৃথিবীর যে প্রান্তাই যান ক্যাপিটালিস্টিক ইকনমি ব্যাতিত উন্নয়ন সম্ভব না। আর স্টেট সোশ্যালিস্ট ইকনমিওঁ ক্যাপিটালিজম ছাড়া অচল। আমার কথা সেটা না, পৃথিবী আমাদের চেয়ে ৫০০ বছর আগায়া গেছে, এখন আর এক্সপেরিমেন্ট করার সুযোগ নাই। আমরা এখন দুর্নীতির নেগেটিভ লুপের মধ্যে আছি, বরংচ দুর্নীতি দূর করতে পারলে, উন্নয়নের পজিটিভ লুপ তৈরি করা সম্ভব।

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:



এগুলো আপনার অনুমান।
সম্পদহীন ও অদক্ষ মানুষের দেশে ক্যাপিটেলিজম মানুষকে ক্রীতদাসের পর্যায়ে নিয়ে যায়।

৪| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:২৪

টিন নোমবোর বলেছেন: বুঝলাম এগুলো আমার অনুমান। কিছু মনে না করলে, একটা প্রস্ন করি। আপনার মতে বাংলাদেশের ইকনমি মডেল কেমন হওয়া উচিৎ? যদি পারেন ডিটেইলস একটু পোস্ট কইরেন।

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:



ওকে, চেস্টা করবো পরে।
বাংলাদেশের ইকোনোমী ঃওয়ার দরকার ছিল সমাজতান্ত্রিক; যা মানুষকে শিক্ষা, চাকরী, চিকিৎসা ও বাসস্হানের নিশ্চয়তা দিতে পারতো।

সম্পদহীন অবস্হায়, বা মাথাপিছু কম সম্পদ নিয়ে ক্যাপিটেলিজম করা যায় না, আজকে; কারণ, ক্যাপিটেলিজমে গেলে, সম্পদ সামান্য মানুষের হাতে জমা হয়ে যায়, যারা সেই সম্পদকে ব্যবহার করে না এপিসিয়েন্টলী।

৫| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:১৪

টিন নোমবোর বলেছেন: Can you please give an example of socialist country which is doing tremendously well?

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:৫০

চাঁদগাজী বলেছেন:



চীন সমাজতান্ত্রিক ছিলো, এখন নেই; তবে, বর্তমান অবস্হানে এসেছে(পৃথিবীর বৃহত্তম অর্থনীতি) সমাজতণ্ত্রের ফলে; সোভিয়েত ২য় মহা শক্তিতে পরিণত হয়েছিল সমাজতন্ত্রের ফলে।

৬| ০৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:২০

টিন নোমবোর বলেছেন: সমাজতন্ত্র পুরাই অচল, কেন অচল সেই তর্কে যাওয়ার প্রয়োজন মনে করি না। তবে নরডিক দেশ গুলোর মত নিয়ন্ত্রিত ক্যাপিটালিজমকে অনুসরন করা যেতে পারে। তার জন্যে যেটা দরকার সেটা হল, প্রথমে দুর্নীতি বন্ধ করতে হবে। আমি একটা পজিটিভ লুপের কথা বলি, ধরুন দুর্নীতি বন্ধ হল-"ট্যাক্স রেভিনিউ বাড়বে-বাড়তি টাকা শিক্ষা খাতে ব্যয় করা যেতে পারে, যাতে আমরা কম্পিটিটিভ ম্যান পাওয়ার তৈরি করতে পারি-জাতীয় আয় বাড়বে"-এভাবেই লুপ চলতে থাকবে, কিন্তু তার আগে সব স্তর থেকে দুর্নীতি বন্ধ করতে হবে।

০৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:


" তার জন্যে যেটা দরকার সেটা হল, প্রথমে দুর্নীতি বন্ধ করতে হবে। "

-ভালো, পজিটিভ লুপ, নেগেটিভ সবই ভালো; শুধু দুর্নীতিটা বন্ধ করার পদ্ধতিটা বলেন; যেখানে খালেদা জিয়া, ফালু, তারেক ও বিএনপি'র ১৪ গোস্ঠী শুধু দুর্নীতিই করতো; বর্তমান সরকারের দুর্নীতির ভয়ে আল্লাহ নিজের সম্পত্তি পানামায় নিয়ে গেছেন।

৭| ০৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:১৬

তৌফিক মাসুদ বলেছেন: দেশে সরকার পরিচালিত মনোপুলি চলছে। আমরা শুধু কাজ করার গাধা। বিরোধী দলে যারা আছে তারা মাথাবিহীন। কাজের না। সরকারে আসলে যেই লাউ সেই কদু। কিছুই হবেনা।

আমরা আছি অথৈ সাগরে।

ধন্যবাদ, লেখাটির জন্য।

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:




এই অবস্হা থেকে বের হওয়ার জন্য সরকারের সাথে অর্থনৈতিক কর্মকান্ডে অংশ নিতে হবে।

৮| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:৪৮

এইচ তালুকদার বলেছেন: দু্র্নীতি আমাদের শিরায় উপশিরায় ঢুকে গেছে।

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:




ক্যাপিপিটেলিজম দুর্নীতির জন্ম দেয়।

৯| ০৯ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:২৩

টিন নোমবোর বলেছেন: আমাকে প্রধানমন্ত্রী বানান =p~ আমি এমন আইন পাস করব যে, নারায়ঙ্গঞ্জে র‍্যাব যেমন ইট বাইধা শীতলক্ষ্যায় লাশ ডুবায়া দিল, তেমনি কইরা দুর্নীতির রাঘভ বোয়াল গুলারে আট মণ পাথর বাইধা বঙ্গোপসাগরে ফালায়া দিব :P । আর আপনারে বানাব দুর্নীতি দমন কমিশনের বস, যাতে সবগুলারে কেচকি মাইরা ধরতে পারেন =p~

০৯ ই এপ্রিল, ২০১৬ সকাল ৭:৪২

চাঁদগাজী বলেছেন:


আমরা জাতিকে সাহায্য করতে চাইলে, আমাদিগকে সুনিদ্দিস্ট পথে এগুতে হবে; কেহ জাউকে বানাতে পারে না; শেখ হাসিনার মতো পার্টি থাকতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.