নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জিডিপির সাথে হত্যা, দখল, ধর্ষণ, দুষণ, দুর্নীতি সবই বাড়ছে সামানুপাতিক হারে

০৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৫৫



শেখ হাসিনা ও উনার সরকার গত ৭ বছর দেশ চালায়েছেন, এবং দেশের অর্থনীতিতে কিছু উন্নয়ন ঘটেছে, যা চোখে পড়ছে; বিদ্যুৎ বেড়েছে, দিনমুজুরদের আয় বেড়েছে, অশিক্ষিতদের মাঝে বেকারত্ব কমেছে, শহরে সিএনজি ও রিকসা ড্রাইবারদের আয় বেড়েছে, সরকারী চাকুরেরদের আয় বেড়েছে; স্বয়ং প্রাইম মিনিস্টার ও প্রেসিডেন্টের বেতন বেড়েছে; উন্নয়ন হচ্ছে, তবে কোন কিছুর সঠিক মাপ নেই; এবং এই উন্নয়নের মাঝে ভয়ানক দুর্নীতি জড়ায়ে আছে, যা দুস্টদের সাহায্য করছে।

শেখ হাসিনা সরকারের বড় কৃতিত্ব হচ্ছে যে, জিডিপি ক্রমাগতভাবে বেড়েই চলছে, জিডিপি'র সুসম বন্টন সম্পর্কে কোন অর্থনীতিবিদের কোন লেখা আপাতত চোখে পড়েনি। জিডিপি বৃদ্ধির সাথে দেশে হত্যাকান্ড, ধর্ষণ, দখল, দুষণ, দুর্নীতি বাড়ছে সামানুপাতিক হারে; কারণ, আমাদের জিডিপি বাড়ার পেছনে বড় বড় অন্যায় জড়িত আছে। জিডিপি বাড়লে, মানুষ্বের আয় বাড়ার কথা; কিন্তু দুর্নীতি ইত্যাদির মাধ্যমে জিডিপি বাড়লে, আয় বেড়ে যায় দুস্টদের; দুস্টদের হাতে টাকা গেলে পুলিশ, রাজনীতিবিদ, বিচারক কেহ সৎ থাকে না।

মানুষ বারছে, শিক্ষিত বেকার বাড়ছে, বিনিয়োগ কমছে, সৌদী ও মালয়েশিয়ায় চাকুরী নেই, তারপরও জিডিপি বেড়ে চলছে কেন? একটা সহজ উত্তর, অংকে ভুল, বা অনেক কিছুর বাজার মুল্য বাড়ছে।

সরকারের উন্নয়নের পরিমাপ হচ্ছে, জিডিপি বাড়ছে ও বিদেশী মিডিয়ায় শেখ হাসিনার নাম থাকছে, বিশ্বের রাস্ট্র নায়কদের মাঝে উনার ভালো পজিশন থাকছে রোল নম্বর হিসেবে।

জাতির বড় বড় ব্যবসাগুলো: বিদ্যুৎ, গ্যাস, তেল, হাইওয়ে, খাদ্য, শিক্ষা ইত্যাদিতে সাধারণ মানুষের কোন স্হান নেই; এখানে পরিচিত কয়েকটি মুখ সরকারের সাথে আঁতাত করে মনোপলি ব্যবসা করে যাচ্ছে অসততার সাথে।

আবার আবাসন, রিয়েলস্টেট, শিক্ষা, কনস্ট্রাকশনে শুধু মাত্র দুস্টরা ব্যবসা করছে; সরকারী সংস্হাগুলো এদের সাথে মিলিত হয়ে মানুষের পকেট কেটে যাচ্ছে ক্রমাগতভাবে। রিয়েলস্টেটের দাম আমেরিকা ও লন্ডনের চেয়ে দামী হওয়ায়, কিছু লোক জমি বিক্রয় করে জীবন চালিয়ে যাচ্ছে; ওদের ছেলেমেয়রা ভুমুহীন হয়ে যাচ্ছে।

উন্নয়ন হচ্ছে দুর্নীতিকে নীতি হিসেবে ব্যবহার করে; নতুন ব্যবসা বাণিজ্যে সাধারণ মানুষের প্রবেশ নেই; এমনকি দুস্ট দেশ সমুহ থেকে খারাপ রেকর্ডধারী বয়বসায়ীদের নিয়ে আসা হচ্ছে "জয়েন্ট ভেনচার" নাম দিয়ে।

ভারত, হংকং, চীন থেকে ব্যবসায়ী আনা হচ্চে পার্টনার হিসেবে; আসলে, এরা আসে খালি হাতে, বাংগালী পার্টনারদের কালো টাকাকে সাদা করার জন্য।

শেখ হাসিনাকে এই পথে থেকে বের হয়ে আসতে হবে; সাধারণ মানুষের হাতে যে টাকা আছে, উহা বিনিয়োগ করার জন্য প্ল্যান করতে হবে; এতে মানুষের নিজের টাকায় নিজের চাকুরী সৃস্টি হবে।

মন্তব্য ২৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একই লেখা দুই শিরোনামে। যদিও বাস্তব সত্য।

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:



আগের লেখাটাকে বাদ দিতে যাচ্ছিলাম; সেই সময় দেখি কয়েকজন কমেন্ট করে ফেলেছেন; তাই রেখে দিলাম

২| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৫৮

বিদ্রোহী চাষী বলেছেন: ভাল বলেছেন।

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১:০৬

চাঁদগাজী বলেছেন:



আপনি এগুলো নিয়ে কি ভাবছেন? কোন সমাধান খুঁঝছেন?

৩| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১:৩৫

মহা সমন্বয় বলেছেন: জিডিপি দিয়ে কিচ্ছু হবে না সবার আগে মানুষের বিবেকে জাগ্রত করতে হবে আর এ জন্য অন্ধকার দূর করতে হবে। তাহলেই হত্যা, দখল, ধর্ষণ, দুষণ, দুর্নীতি ইত্যাদি অপরাধ ৯৫% কমে যাবে।

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১:৫২

চাঁদগাজী বলেছেন:



যদি ১৯৭২ সাল থেকে শিক্ষায় বিনিয়োগ করতো সরকার, আজ দেশ হতো ইউরোপের মত স্হিতিশীল।

৪| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ২:০৯

মহা সমন্বয় বলেছেন: যদি ১৯৭২ সাল থেকে শিক্ষায় বিনিয়োগ করতো সরকার, আজ দেশ হতো ইউরোপের মত স্হিতিশীল।

এক হাজারটা ++++ দিলাম :) এক কথায় সব সমাধান করে দিছেন। শান্তি পাইলাম্ :)

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ২:২০

চাঁদগাজী বলেছেন:



আজও একই সমাধান অপেক্ষা করছে; ১৭ কোটীকে না দিতে পারবে চাকুরী, না পারবে চিকিৎসা দিতে, না পারবে বাসস্হান দিতে; নতুন জেনারেশনকে ফ্রি শিক্ষা দিলে, তারা অনেকটুকু কাভার করে নেবে।

৫| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ২:৪৭

মহা সমন্বয় বলেছেন: রাজনীতির মধ্যে নাকি অনেক মার প্যাঁচ আছে। কতটুকু সঠিক জানি না, রাজনিতবীদেরা নাকি চায়ই মানুষ শিক্ষত না হউক আর যে কারণে সবসমই শিক্ষা খাতে বাজেট কম রাখে।

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ২:৫৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে রাজনীতি নেই; আছে 'পার্টি'; ব্যুরোক্রেটরা কৌশলে মানুষকে অশিক্ষিত করে রেখেছে; রাজনীতির লোকেরাও সেই ট্রিকস শিখেছে।

৬| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ২:৫২

সচেতনহ্যাপী বলেছেন: শুধু একটা কথা ভুলে গেছেন সাথে সাধারন মানুষদের ব্যায়ও বেড়ে গেছে।। লিখবেন যখন, তখন পুরোটাই লিখুন- কিছুটা প্রচ্ছন্ন রাখেন ইচ্ছে করেই কি!! না বোঝারতো কথা না।। নাগরিক যখন বাংলাদেশেরই!!
বাকীগুলি বাস্তবসম্মত।।
আমাদের কাজই কিন্তু সরকারকে নিজ নিজ দৃষ্টিভঙ্গীতে পথ দেখানো।। অন্ধ-সমর্থনের নামে জগা-খিচুরী বুঝ নয়।। তাহলে বিএনপি/লীগের (সমর্থকদের) পার্থক্য কোথায়??

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:০৭

চাঁদগাজী বলেছেন:


বিএনপি ও আওয়ামী লীগের লোকেরা সবাই বাংগালী, একই বাংগালী; জেনারেল জিয়ার বিএনপি'তে যোগ দিয়েছিল তারা, স্বাধীনতা যুদ্ধের সময় যারা মনে করেছিল যে, বাংলা স্বাধীন হবে না; কিন্তু পরে বাংলাদেশ স্বাধীন হয়ে যাওয়ায়, তারা পেছনের সারিতে চলে গিয়েছিল; শেখ সাহেবের মৃত্যুর পর, জে: জিয়া ওদেরকে সামনে নিয়ে আসে; কিন্তু এরপরও, তাদের মনে পাকীদের জন্য একটা স্হান রয়ে গেছে, তারা পাকীদের মতো চলতে চায়; তারা বাংগালীত্বকে কম দাম দিয়ে মুসলিম বেরাদরণে উৎসাহী।

আয় ও বেতন বাড়ে, খরচ বাড়ার কারণে; সোস্যালিস্ট দেশে মানুষের খরচ হঠাৎ বাড়তো না, ফলে, টাদের আয়ও সেভাবেই ঠিক করা হতো; যাক, সেই সিস্টেমের অবসান হয়েছে।

৭| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:১২

সচেতনহ্যাপী বলেছেন: তর্কের খাতিরেই তর্ক করছি।। আজকের লীগে?? বিতর্কিত কতজন?? তাহলে কেন সব দোষ নন্দঘোষের??

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:



তর্ক হলে অসুবিধা নেই; আোয়ামী ও বিএনপি'র সবাই পরস্পরের সাথে ব্যবসা বাণিজ্য করে।

৮| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:১৩

সচেতনহ্যাপী বলেছেন: আমার সাম্প্রতিক কোন লেখাই প্রথম পাতায় আসছে না, কেন??

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৩:২৩

চাঁদগাজী বলেছেন:


পোস্টকে "এডিট" এ আনেন; তারপর বামপাশে দেখেন, "পোস্টটি প্রকাশিত হবে" যেখানে লেখা, সেখানে "টিক মার্ক" আছে কিনা ও সরাসরি প্রকাশের রেডিও বাটনে ক্লিক করা আছে কিনা? না থাকলে এই ২ যায়গায় ক্লিক করেন।

আপনি হয়তো ড্রাফট করেছিলেন।

৯| ০৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৪১

গরল বলেছেন: মানুষ দূর্নিতীর বিরুদ্ধে রাস্তায় নামে না, নামে ধর্মের জন্য, খেলার জন্য, হাসিনা খালেদার জন্য। হাজার হাজার কোটি টাকা লোপাট হয়ে গেল কোন প্রতিবাদ দেখলাম না। দেশটা আসলে টিকে আছে কৃষক আর দেশে বিদেশে খেটে খাওয়া শ্রমিকদের জন্য। বিদেশে কর্মরত সকল বাংলাদেশীদের একজোট হয়ে বলতে হবে দেশে সুসাশন না এলে আমরা এক টাকাও পাঠাব না। আর আমরা যারা ট্যাক্স দেই তাদের একটা কার্য্যকরী সংগঠন থাকা উচিৎ যাতে সবাই মিলে একটা প্রেশার গ্রুপ বানাতে পারি। আমাদের কথায় কান না দিলে সবাই মিলে ট্যাক্স দেওয়া বন্ধ করে দিতে পারি। তাতে কাজ কিছুটা হলেও হতে পারে।

০৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:০০

চাঁদগাজী বলেছেন:



বাংগালী আর ঐক্যবদ্ধ হতে পারবে না এসব বিষয় নিয়ে, সেই ব্যবস্হা নিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি।

১০| ০৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৩৬

তৌফিক মাসুদ বলেছেন: দেয়ালে পিঠ না ঠেকা পর্যন্‌ত আমাদের বোধদয় হয়না।

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:



বোধ হওয়ার পজিশনে মানুষ নেই; মানুষকে সহজে বলদে পরিণত করেছে বিএনপি-জামাত ও আওয়ামী লীগ।

১১| ১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১:৫২

উর্বি বলেছেন: ++++++++++++++++

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ২:০৫

চাঁদগাজী বলেছেন:



জিডিপি'র সাথে তাল মিলায়ে অশান্তি বাড়ছে

১২| ১০ ই এপ্রিল, ২০১৬ রাত ২:০৭

উর্বি বলেছেন: মুখে কুলুপ এটে আছি

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ২:১০

চাঁদগাজী বলেছেন:



মানুষের কোন মতামত গ্রহন করা হচ্ছে না; মানুষের মাঝে ঐক্য গড়ে উঠছে না; ভয়ংকর অবস্হা

১৩| ১০ ই এপ্রিল, ২০১৬ রাত ২:২৪

রাফা বলেছেন: সব অর্জন বৃথা যাবে যদি না সাধারণ মানুষের নিকট এর সুফল পৌছানোর চেষ্টা না করা হয়।সব কিছু বৃত্তবন্দি করে ফেলা হোচ্ছে ।যেখানে শুধু অসৎ মানুষদের জয় জয়কার।প্রশাসনের মুল যায়গায় ঘাপটি মেরে বসে আছে কিছু অযোগ্য লোক।বিশেষ করে আইন-শৃংখলা বাহিনির রন্দ্রে রন্দ্রে ।প্রধান বিচারপতি সঠিক কথাই বলেছেন এই পরিপ্রেক্ষিতে।পুরো সমাজটাকে নিয়ন্ত্রন করছে কিছু কালপিট।যা দেখে আমি সত্যিকার অর্থেই ভিত।অন্যায় করবে আজিবন ক্রিমিনালরা আর এর ফল ভোগ করতে হবে শেখ হাসিনাকে।

ধন্যবাদ,চাদগাঁজী।

১০ ই এপ্রিল, ২০১৬ রাত ২:৫৬

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, শেখ হাসিনার কাছে সবকিছু পরিস্কার হয়ে যাওয়া উচিত; স্টক মার্কেটে খারাপ কিছু ঘটাতে, শেখ হাসিনাকে রাস্ট্রীয় ও সেন্ট্রাল ব্যাংক সম্পর্কে ব্যবস্হা নেয়ার দরকার ছিলো; সব ব্যাংক থেকে দুস্টরা ঋণের নামে টাকা নিয়ে যাচ্ছে আজ ৭ বছর, উনি কিছুই করছেন না; আর মানুষের সাথে উনার কোন সরাসরি যোগাযোগ নেই; এগুলোর জন্য উনাকে জাতি বিশ্বাস করতে পারছেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.