নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সোভিয়েত ইউনিয়ন ও চীনে সমাজতন্ত্র ফেল করেছে কি কি কারণে?

১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৪১



সোভিয়েত ইউনিয়নে ৭০ বছর পর সমাজতন্ত্র ফেল করেছে; এবং ইউনিয়ন ভেংগে ইউনিয়নের ১৫টি দেশ আলাদা স্বাধীন দেশে পরিণত হয়েছে; সবগুলো দেশই মোটামুটি ভালো আছে। মার্কস দর্শনের উপর ভিত্তি করে দেশ প্ররতিস্ঠিত করতে, সেই দেশ থেকে সমাজতান্ত্রিক ইউনিয়ন গঠন করতে যত কস্ট করতে হয়েছিল, যত সময়ের দরকার হয়েছিল, যত জীবন দিতে হয়েছিল, সেই ইউনিয়ন ভেংগে যেতে কোন সময়ই নেয়নি!

কথা ছিল, ১৯৭০ সালের পর, সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন 'কম্যুনিস্ট' সমাজে পরিণত হবে; কিন্তু ১৯৯০ সালে এসে, সেই দেশ ১৮০ ডিগ্রি উল্টোপথে হেঁটে, তার প্রধান শত্রু, আমেরিকার পথ ধরে ক্যাপিটেলিজমকে বরণ করলো; আমেরিকানরা ধরে নিল, প্রেসিডেন্ট রিগ্যান ৭০ বছরের সোভিয়েত ইউনিয়নকে ফুঁ দিয়ে উড়িয়ে দিয়েছিল। সোভিয়েত ভেংগে গেছে কম্যুনিস্ট পার্টির সেক্রেটারী মিখাইল গার্ভাচভের সময়ে; আমেরিকানদের ধারণা, গার্ভাচভ ছিল মার্কিন প্রেসিডেন্ট রিগ্যানের অনুচর; এবং গার্ভাচভ আমেরিকার হয়ে, সোভিয়েত ধ্বংস করেছে; যাক, এগুলো অমুলক ধারণা।


১৯১৭ সালেসমাজতান্ত্রিক বিপ্লব ঘটেছিল রাশিয়ায়, সোস্যালিস্ট নেতা লেনিনের নেতৃত্বে; এখন পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট; রাশিয়ার লোক সংখ্যা এখন ১৪ কোটী; ১৯৪১ সালে, ২য় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিরাট অংশ দখল করে নিয়েছিল হিটলারের জার্মানী; এমন কি জার্মান বাহিনী মস্কো শহরের উপকন্ঠে পৌঁছে গিয়েছিল; এরপর সোভিয়েত ইউনিয়ন, সেই জার্মানীকে তাড়ায়ে তাদের ঘরে নিয়ে যায়, ও জার্মানীর একাংশ দখল করে নেয় ১৯৪৫ সালে। সোভিয়েত বাহিনী জার্মানদের তাড়ানোর সময়, জার্মানদের হাত থেকে পোল্যান্ড, রুমানিয়া, চেক, বুলগেরিয়া মুক্ত করে; সেইসব দেশ সমাজতান্ত্রিক দেশ হয়ে যায়। জার্মানীর যেই অংশ সোভিয়েত ইউনিয়ন দখল করে, সেখানে হয় নতুন দেশ, পুর্ব জার্মানী; বাকী অংশ নতুন নাম নেয়, পশ্চিম জার্মানী; ১৯৯০ সালে ২ জার্মানী এক হয়ে যায়।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর, ক্রমেই সোভিয়েত ইউনিয়ন বিশ্বের ২য় শক্তিতে পরিণত হয়; তারা এটম বোমা, হাইড্রোজেন বোমার মালিক হয়; শুরু হয় আমেরিকার সাথে শত্রুতা। আমেরিকা পশ্চিমের সব দেশকে নিয়ে এক সামরিক জোট গঠন করে, ইহার নাম নেটো; নেটো আজও আছে; সোভিয়েত সব সোস্যালিস্ট দেশকে নিয়ে গঠন করলো 'ওয়ারশ ফ্যাক্ট'; এই ২ শক্তির মাঝে, ১৯৯০ সাল অবধি অস্ত্র প্রতিযোগিতা ছিল, ও এটমিক যুদ্ধ লাগার সম্ভাবনা ছিল; ইহা 'কোল্ড ওয়ার' নামে পরিচিত।

১৯৭১ সালে আমাদের স্বাধীনতা যুদ্ধের সময়, সোভিয়েত ইউনিয়ন সরাসরি বাংলাদেশের পক্ষ নে্য; তারা ভারতকে টাকার যোগান দেয় আমাদের অস্ত্র দেয়ার জন্য; জাতি সংঘে সোভিয়েত আমাদের পক্ষে দাঁড়ায়; দেশ স্বাধীন হলে, তারা আমাদের জন্য বিদ্যুত কেন্দ্র গড়ে তোলে, পড়ালেখায় সাহায্য করে।

(চলবে)


মন্তব্য ১৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১:০৫

সচেতনহ্যাপী বলেছেন: পড়ে যাচ্ছি।। তবে গর্বাচেভের ব্যাপারে "কিন্তু" একটা থাকবেই।।

১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১:০৯

চাঁদগাজী বলেছেন:


ঠিক আছে

২| ১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১:০৮

মাহমুদ আল ইমরোজ বলেছেন: ভালো লেগেছে...আরও লেখা চাই...

১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১:১০

চাঁদগাজী বলেছেন:



ক্রমেই লিখবো

৩| ১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১:১৩

গেম চেঞ্জার বলেছেন: পর্দার আড়ালে যা কিছু আছে- তার কিছুই আসেনি আপনার লেখায়।

১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১:১৯

চাঁদগাজী বলেছেন:




পর্দার আড়ালে থাকে গাঁয়ের বধু। ওকে, সামনে আনার চেস্টা করবো।

৪| ১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ৯:৩৩

রাােসল বলেছেন: due to lack of transparency.

১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:



ওটা বলা যায়; তবে, এটা খুবই জেনেরিক হয়ে যায়।
আসল ঘটনা, রাস্ট্রের হাতে অগণিত সম্পদ জমা হয়েছিল, যা তারা মানুষকে দেয়নি; এক সমায়ে এই সম্পদ দিয়ে ফেললে, এত সম্পদ জমা হতো না; লোভ করে পার্টির লোকেরা সেই সম্পদের মালিক হয়ে গিয়েছিলো।

৫| ১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩৭

শরনার্থী বলেছেন: আপডেটঃ
জার্মান প্রবাসে- 1305
অগ্নি সারথির ব্লগ- 217
ইস্টিশন ব্লগ- 147
প্রবীর বিধানের ব্লগ- 57
ইতুর ব্লগ- 23

অসম ব্যবধান শুরু হয়েছে মোটামুটি। প্রাতিষ্ঠানিক ব্লগের সাথে লড়াই করে যাওয়াটা বেশ দুঃসাধ্য হয়ে উঠছে দিনের পর দিন। আবারো আপনাদের ভোট দেবার অনুরোধ করছি। প্লিজ আপনারা ভোট দিন।

ভোট দিতে যা করতে হবেঃ
প্রথমে https://thebobs.com/bengali/ এই ঠিকানায় যেতে হবে। এরপর আপনার ফেসবুক আইডি দিয়ে লগইন করুন। লগইন হয়ে গেলে বাছাই করুন অংশে ক্লিক করুন। ক্লিক করে ইউজার অ্যাওয়ার্ড বাংলা সিলেক্ট করুন। এরপর মনোনীতদের একজনকে বেছে নিন অংশে ক্লিক করে, অগ্নি সারথির ব্লগ সিলেক্ট করুন। এরপর ভোট দিন বাটনে ক্লিক করে কনফার্মেশন পেয়ে গেলেই আপনি সফল ভাবে আমাকে ভোট প্রদান করে ফেলেছেন। এভাবে ২৪ ঘন্টা পরপর মে ২, ২০১৬ পর্যন্ত ভোট দেয়া যাবে।

১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:


ওকে, ঠিক আছে।

৬| ১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:১৯

অপু দ্যা গ্রেট বলেছেন: অপেক্ষায় থাকলাম

১১ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:২৮

চাঁদগাজী বলেছেন:


চলবে

৭| ১১ ই এপ্রিল, ২০১৬ দুপুর ২:৪৮

আলফ্রেড বি বলেছেন: পুতিনের জন্য কি রাশিয়া তার পুরোনো যৌবন ফিরে পাচ্ছে?

১১ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:২৭

চাঁদগাজী বলেছেন:


পুতিন হলো আধুনিক 'জার'; সে ইউক্রেনের ভয়ংকর ক্ষতি করেছে; সে ইউক্রেনের লোকদের বলে দিলে হতো যে, তার ঘরের পাশে নেটোকে আনা যাবে না; নেটো যা সাহায্য করবে, সে নিজেই তা করবে; তা'হলে সেই সমস্যা চলে যেতো।

পুতিন রাশিয়ার ভয়ংকর ক্ষতি করেছে, রাশিয়াকে মাফিয়া দেশে পরিণত করেছে।

৮| ১১ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৪৭

বেলের শরবত বলেছেন: ভগ্নিসারথি নামে এক মহাকাঙাল আছে এই ব্লগে। কেমনে জানি জায়গা পাইছে বুবস.কমে সেরা ব্লগে। বাস, দুনিয়াটা ভাইঙা পরছে ফকিন্নিটার মাথায়, বুটের জন্য এমনে কাঙালিপনা কোথাও দেখি নাই্ জাতীয় ইলেকশন বাদে। মাল্টি খুইল্ল্যা সেইটা দিয়াও জায়গায় জায়গায় ল্যাদাইতে ল্যাদাইতে ভরায়া ফালাইতাছে বুটের জন্য। পাত্তা না পায়া এখন শুরু করছে জার্মানপ্রবাসের নামে কুৎসা গাওয়া।

হালা ফকিন্নি।

১১ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:৫৬

চাঁদগাজী বলেছেন:



আপনার আবার নতুন দু:খ, শান্ত হোন।

৯| ১১ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:৫২

রূপক বিধৌত সাধু বলেছেন: মিখাইল গর্ভাচেভ ছিলো অামেরিকার দালাল ।

১১ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:


মিখাইল গার্ভাচভ, একা হোয়াইট হাউস, ও ওয়াশিংটন ডিসি কিনতে পারতো; কোন দু:খে সে কারো দালাল হতে যাবে? সে ভুল করেছিলো, সংস্কার করার সময় সীমিত আকারে শুরু না করে, ক্ষমতা হারায়ে ফেলেছিল ইয়েলচিনের কাছে, যে চেয়েছিল সোভি্যেতের সম্পদ দখল করতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.