নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার এবারের প্রাইমারী বিএনপি-আওয়ামী লেভেলে নেমে এসেছে

১৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:২৯



আমেরিকার আগামী প্রেসিডেন্ট হবে ইতিহাসের সবচয়ে বিচিত্রতম ও দুর্বল আমেরিকান প্রেসিডেন্ট; হিলারী ক্লিনটন, ডোনাল্ড ট্রাম্প, টেড ক্রুজ, বার্নি সেন্ডারস থেকে একজন প্রেসিডেন্ট হবেন; বা এর বাইর থেকে হওয়ার ৫% সম্ভাবনা আছে; যদি এই ৪ জনের বাইর থেকে কেহ হন, সেটা হবে 'কনটেস্টড কনভেনশনের' ফলে; তখন, হয়তো খুবই যোগ্য একজন ক্যানডিডেট বের হয়ে আসবেন।

ডেমোক্রেটদের হিলারী হলো রংগিন পানি, যা যেকোন পাত্রের আকার ধারণ করছেন, সবকিছু মেপে মেপে তোতার মতো বলছেন; আসলে, তার আগের ইতিহাস হলো দক্ষতাহীন মহিলা, যিনি স্বামীর কারণে বড় বড় পদ দখল করে এসেছেন; এবার সেটাকে ব্যবহার করে আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার চেস্টা করছেন; উনার সবকিছু বেগম খালেদা জিয়ার সাথে অনেকদিক থেকে মিলে যায়।

হিলারীর বিপক্ষে আছেন বার্ণি সেন্ডারস, যিনি সব ক্যান্ডিডেটগুলোর মাঝে যোগ্য, ও বিশাল ভাবনার ও তত্বের লোক; কিন্তু উনি এখনো বেশ পেছনে; উনার কিছু অবস্হানগত সমস্যা আছে, প্রথমটা হলো উনি সোস্যালিস্ট বলে নিজকে দাবী করেছেন; আমেরিকানরা 'সোস্যািস্ট' শব্দটাকে বাংগালীদের চেয়েও বেশী ভয় করে; উনার অন্য সমস্যা হচ্ছে, উনি ইহুদী; আমেরিকানরা কি ইহুদীকে শেষমেষ ভোট দেবে? ২০০০ সালে, ডেমোক্রেটদের ক্যানডিডেট আল গোর'এর পরাজয়ের পেছনে ১টা ফ্যাক্টর ছিলো, উনার উহুদী ভাইস।

রিপাবলিকানদের ডোনাল্ড ট্রাম্প'এর মুল প্রচারণ হচ্ছে, বর্তমান আমেরিকান রাজনীতিবিদদের বিপক্ষে, উনি বলছেন এরা বাংলাদেশ, পাকিস্তানের রাজনীতিবিদদের মতো; এরা বড় বড় কর্পোরেশনের মালিক ও নিজেদের ব্যতিত বাইরের কারো জন্য কেয়ার করে না; কমদামে উৎপাদন চালায় চীনে ও মেক্সিকোতে; উনার ২য় বৃহত্তম বক্তব্য হলো মুসলিমদের ও আরবদের বিপক্ষে; উনার যুক্তি হলো, ওরা খেতে না পেয়ে, ও বিতাড়িত হয়ে পশ্চিমে আসে; খেয়েদেয়ে ভালো থাকে, তারপর একদিন পশ্চিমের মানুষকে মারে, সিরিয়া ও ইরাকে গিয়ে আমেরিকান মারে। ইনি সবকিছু ভালো করার আশ্বাস দিচ্ছেন; আশ্বাসের দিক থেকে হাসিনার মতো, কোন মাপজোপ নেই, সবই হবে, এটাই বড় কথা; কিন্তু জীবনে খুবই সফল; শেখ হাসিনাকে পার্টির সবাই ভয় পায়, নেত্রী ডাকে; কিন্তু ট্রাম্পকে তার নিজের পার্টি চাহে না; আজকে পুরো পার্টির বিপক্ষে বিরাট বক্তব্য দিয়েছেন ট্রাম্প, বলেছেন, পার্টির নেতারা অসৎ।

টেড ক্রুজ বহুরূপী মানুষ, ভালো বক্তা, ধর্মীয়; তবে, মিথ্যার আশ্রয় নেন; উনি ট্রাম্পের পেছনে; তবে, 'কনটেস্টড কনভেনশনের' ফলে উনি ক্যান্ডিডেট হয়ে যেতে পারেন; পার্টি উনাকেও কম পছন্দ করে।

'কনটেস্টড কনভেনশন' হলো, মানুষের ভোটে যদি কোন ক্যানডিডেট প্রয়োজনীয় সংখ্যক ভোট না পায়; পার্টির স্পেশাল ডেলিগেইটরা ভোট দিবে কনভেনশনে। কনভেনশন হলো, ক্যানডিডেট নির্বাচনের সভা। রিপাবলিকানদের ক্যানডিডেট হতে হলে, ১২৩৭ ডেলিগেটের সমান ভোট পেতে হবে; ডেমোক্রেটদের ক্যানডিডেট হতে হলে,২৩৮৩ ডেলিগেটের সমান ভোট পেতে হবে। ক্যানডিডেট কোন রাজ্যে ভোটে জিতলে ঐ রাজ্যের ডেলিগেইট পেয়ে থাকেন, তবে এখানে অনেক ধরণের বন্টন ব্যবস্হা আছে।

মন্তব্য ১৯ টি রেটিং +২/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৩৩

গেম চেঞ্জার বলেছেন: আমার মনে হয় হিলারি জিতবে। অন্যথায় পিগ ডোনাল্ড!

১৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:


ডোনাল্ড হিলারী থেকে দক্ষ হবে; কিন্তু কি করবে, কেহ জানে না। হিলারী হওয়া মানে সময়ের অপচয়।

২| ১৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৩৬

আমিই মিসির আলী বলেছেন: হিলারির নাম ডাক বেশি।
জিতার সম্ভাবনা ও বেশি।

১৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:



হিলারী ভয়ংকর অদক্ষ ও মিথ্যুক, কি দেখে কি বলে ঠিক নেই; আমেরিকানদের জন্য ক্ষতি হবে হিলারী হলে।

৩| ১৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: যিনি স্বামীর কারণে বড় বড় পদ দখল করে এসেছেন, না সেসময় নিঃশ্চুপ থেকে বিলের কাজের কোন সমালোচনায় আসেন নি।। কারন (তখনকার খবরমত) সেসময় তিনি যদি একটু আহ্ করতেন, তাহলেই নিক্সনের পরিনতি।। আশ্বাস পরবর্তি ্রসিডেন্টের।। প্রথমবর ব্যর্থ অজানা ওবামার কাছে, এবরও হতে চলছেন বলে মনে হচ্ছে।।
কিছু কিছু প্রাইমারির ফলাফল এটাই নির্দেশ করছে।। সুতরাং...।।( আমার ভাবনার কোনই তথ্য-উপাত্ব দিতে পারবো না)।। তবুও রাজনীতি বলে কথা!!

১৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৫৩

চাঁদগাজী বলেছেন:



হিলারীর সমালোচনা সব সময় হয়েছিল; কিন্তু ক্লিনটনের কারণে সব চাপা পড়ে গিয়েছিল। ক্লিনটনের বিপক্ষে বার্নি ভালো করছে; কিন্ত আমেরিকানরাও সর্বোচ্চ পদে একজন ইহুদীকে সহজে চাচ্ছে না; অন্য সমস্যা হচ্ছে, বার্ণি নিজকে সোস্যালিস্ট বলায় অনেকে পিছপা হয়ে যাচ্ছেন।

৪| ১৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:২৩

সচেতনহ্যাপী বলেছেন: ভবিষ্যতেই বোঝা যাবে।।
তবে ইহুদিলবির ক্ষমতার কথা, অন্ততঃ আমেরিকায় ভুলে গেলে চলবে না।। কিসিঞ্জার থেকে চেনী, অনেক লম্বা সময় কিন্তু।।

১৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:



শিক্ষিত হিসেবে আমেরিকায় ইহুদীরা বিশাল পজিশনে আছে, কোনরূপ ষড়যন্ত্র করে নয়; তারপরও, মানুষ ওদের বেলায় একটু চিন্তিত।

৫| ১৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৩২

কালনী নদী বলেছেন: উনার সবকিছু বেগম খালেদা জিয়ার সাথে অনেকদিক থেকে মিলে যায়। - খালেদার সাথেই শুধু কেন মিলে ভাই?


এ আলোচনায় সবদিক বিবেচনা করলে প্রেসিডেন্ট-এর জন্য চাঁদগাজী ভাই-ই সেরা!

১৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৪৯

চাঁদগাজী বলেছেন:



খালেদা জিয়া ৩২ বছর বিএনপি'র সভাপতি, ৩ বার প্রাইম মিনিস্টার, ৩ বার বিরোধীদলের নেত্রী, সবকিছুই জেনারেল জিয়ার জন্য; হিলারীে সব পদ, সব বিজয় স্বামীর কারণে।

৬| ১৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৫২

কালনী নদী বলেছেন: আপনার সাথে সহমত সেজন্যইত গার্লফিল্ডের ছবিটা দিয়েছে! :)

১৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:



এমন একটা সময় যাচ্ছে, রাজনীতিতে ভাবুক, দক্ষ মানুষের অভাব দেখা দিয়েছে

৭| ১৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১:০৬

মির্জা বাড়ির মেজো বউ বলেছেন: ভুমিকম্প রোধে বিল্ডিং এর বেইজ ডিজাইন করার আগে যা যা করণীয়

১৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১:১০

চাঁদগাজী বলেছেন:



আপনার লেখা পড়েছি, ভালো

৮| ১৬ ই এপ্রিল, ২০১৬ সকাল ৭:৫৩

রাফা বলেছেন: হ-য-ব-র-ল অবস্থা এবার আমেরিকার নির্বাচন নিয়ে ।হিলারী না আসতে পারা মানে আমেরিকানরা এখনও মহিলা প্রেসিডেন্টের জন্য প্রস্তুত নয়।বার্নি স্যান্ডার্স ইহুদি হিসেবে+সোস্যালিস্ট হিসেবে বাদ পড়ে যেতে পারে।ডোনাল্ড ট্রাম্প আসলেতো অস্টমাশচর্য হয়ে যাবে।আর যারা এই দৌড়ে আছে এখন পর্যন্ত অনেক পেছনে সবাই।
মিরাকল ঘটলে স্বতন্ত্র থেকে কেউ আসতেও পারে সেটা অনলি ১% অথবা ২% চান্স আছে।হিলারী যদি এই সুযোগেও না আসতে পারে তাহোলে প্রমানিত হবে উনি খালেদা জিয়ার চাইতে অযোগ্য।

ধন্যবাদ,চাদগাঁজী।

১৬ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


ডোনাল্ড বাদ পড়ার সম্ভাবনা, যদি 'কনটেস্টড কনভেনশন' হয়; হিলারী হওয়া মানে সবচেয়ে দুর্বল ও মিথ্যুক প্রেসিডেন্ট; বার্নিকে চাচ্ছে ছাত্ররা ও তাদের পিতামাতারা ও আসল শিক্ষিতরা।

বার্ণি যদি নিউইর্য়কে জয়ী হয়, হিলারী নমিনেশন না পাবার সম্ভাবনা হবে।

৯| ১৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৩০

নতুন বাঙ্গাল বলেছেন: প্রাইমারীতে এবার যে পরিমান নোংরামী ও কাদা ছুড়াছুড়ি দেখছি, সেই তুলনায় আমাদের নেতারা ভালই, খালি একজনকে খুশি রাখতে পারলে ওদের আর কিছু করতে হয়না।যাই হোক এবার প্রেসিডেন্ট মনে হয় ট্রাম্পই হবে। আমার ধারনা, কোনকিছুই বাধা হবে না তার জয় রথে। যদিও ওর মৌলবাদী কথাবার্তা নিয়ে সুশীল আমেরিকানরা একটু নাক সিটকাচ্ছে , কিন্তু নেটিভ আমেরিকান ও নিরাপত্তা উদ্দ্যেগ থাকা মুসলীম বিরোধি অন্যগ্রুপ গুলো ওকেই সমর্থন দিচ্ছে।

১৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:৫৫

চাঁদগাজী বলেছেন:



রিপাবলিকান দলের নেতারা হিসেব কষছে; ওরা ভয় পাচ্ছে যে, রাজনীতি ওদের কন্ট্রোলে থাকবে না, যদি ট্রাম্প হয়; আবার ক্রুজকে দিলে, ক্রুজ পরাজিত হওয়ার সম্ভাবনা

১০| ২০ শে এপ্রিল, ২০১৬ রাত ১২:৩৮

চাঁদগাজী বলেছেন: নিউইয়র্কের আজকের নির্বাচন, আমেরিকার নতুন ইতিহাস গড়বে


নিউইয়র্ক রাজ্যের আজকের প্রাইমারী ভোট, আমেরিকার আগামী প্রেসিডেন্ট নির্বাচনে বিশাল এক ঐতিহাসিক ভুমিকা রাখবেই রাখবে; আজকের ভোট আগামী প্রেসিডেন্ট নির্বাচনকে নতুন পথে ধাবিত করবে; আজকের ফলাফলের কারণে, আমেরিকান ইতিহাসের সবচয়ে বিচিত্রতম ব্যক্তি ডোনাল্ড ট্রাম্পের বিজয়ের পথ সুগম করতে পারে; অথবা, আমেরিকান ইতিহাসে প্রথম আধা সোস্যালিস্ট ব্যক্তি বার্নি সেন্ডারস''এর ক্যান্ডিডেট হওয়ার পথ রচনা করতে পারে; অথবা, আমেরিকান ইতিহাসের সবচেয়ে বেকুব ও মিথ্যুক হিলারী ক্লিনটনের ক্যান্ডিডেট হওয়ার পথ পরিস্কার করতে পারে।

আজকের ভোট রিপাবলিকানদের জন্য ও ডেমোক্রেটদের জন্য সমানভাবে গুরুত্বপুর্ণ এই জন্য যে, আজকে যারা বিজয়ী হবে, বাকী রাজ্যগুলোতে তাদের জয়ের সম্ভাবনা বিশালভাবে বাড়বে। আজকে যদি হিলারী জয়ী হয়ে যায়, তাকে আর থামানো যাবে না; বার্ণি আউট; সাধারণ মানুষের আশার প্রতিফলন ঘটবে না, কর্পোরেশনদের ইচ্ছায় আমেরিকা আগের মতোই চলার জন্য রেডী হবে। গত ৩ দিন আগেও, বার্ণি ১৩ পয়েন্ট হিলারীর পেছনে ছিল; গতরাতে সেই দুরত্ব কমে এসেছে, ২ পয়েন্ট পেছনে; সকালে ভোট শুরু হয়ে গেছে।

যদি কোন প্রকারে বার্ণি আজকে জয়ী হয়ে যায়; হিলারীর জন্য বাকী পথ হবে উঁচু নীচু; তখন ডেমোক্রেটদের 'কনটেস্টেড কনভেশনে' যেতে হবে; অর্থাৎ পার্টির লোকদের হাতে চলে যাবে ক্যান্ডিডেট নির্বাচন; এখন আছে জনতার হাতে।

আজকের নির্বাচনে, রিপাবলিকানদের জন্য আছে ৯৫ ডেলিগেইট; পুরো ৯৫ টা যদি ট্রাম্প পেয়ে যায়, সম্ভবত: ট্রাম্প ১২৩৭ ডেলিগেইটের কাছে পৌঁছবে ফাইনাল সময়ে; কিংবা, কনভেনশনের আগে ১২৩৭ ডেলিগেইট পেয়ে ক্যান্ডিডেট হবে যাবে। আর যদি, ৯৫টা পুরোপুরি না পায়, সে টেড ক্রুসের থেকে বেশী ডেলেগেইট নিয়ে 'কনটেস্টেড কনভেশনে' যাবে, যেখানে পার্টির নেতারা তাকে বাদ দেয়ার জন্য সকল প্রকার চেস্টা করবে; তবে, তাকে বাদ দিলে, যেই পরিমাণ লোক ভোট থেকে বিরত থাকবে, তাতে ডেমোক্রেটরা জয়ী হয়ে যাবে।

সারা বিশ্ব চাচ্ছে আমেরিকায় একজন ভালো লোক প্রেসিডেন্ট হোক; সেই লোক হচ্ছেন, বার্নি সেন্ডারস। তিনি সবকিছু অতিক্রম করে ক্যান্ডিডেট হলেও, ২ টি বড় সমস্যা থেকে যাবে, উনি ইহুদী ও আধা সোস্যালিস্ট।



আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.