নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মানুষ কেন ভুমধ্যসাগরে ঝাপ দিয়ে প্রাণ দিচ্ছে?

২৯ শে মে, ২০১৬ রাত ১০:১৭



গত সপ্তাহে, ভুমধ্যসাগর পার হয়ে ইউরোপ যাওয়ার পথে ১২০০ এশিয়ান ও আফ্রিকান রিফিউজি নৌকা ডুবে প্রাণ হারায়েছেন; ১৪০০০ রিফিউজি ইতালী পৌঁচেছেন, ৭০০০ গিয়েছেন গ্রীস; এ ছাড়া অন্যান্য দেশেও গেছে সামান্য পরিমাণ। সপ্তাহে গড়ে যদি ২০,০০০ রিফিজি ইউরোপ পৌঁচতে চায়, গড়ে দেড় হাজারকে প্রাণ হারাতে হচ্ছে; কি হচ্ছে এশিয়ায় ও আফ্রিকায়, কেন মানুষ এভাবে সমুদ্রে ঝাপ দিচ্ছে?

ভুমধ্যসাগরে যদি মানুষ ডুবে মরে, তার মাঝে কয়েকজন বাংগালী ও কয়েকজন রোহিংগা থাকবে অবশ্যই, থাকতে পারে কয়েকজন পাকিস্তানী, আফগান, বাকীরা আরব, আফ্রিকান আরব ও কালো আফ্রিকান।

আফ্রিকায় একমাত্র আলজিরিয়া ব্যতিত সব দেশেই মানুষ নিজেদের সরকারকে ভয় পায়, কমপক্ষে বিশ্বাস করে না, বা সরকারেরউপর কোন আস্হা নেই দেশবাসীর। বাংলাদেশ থেকে মানুষ আফ্রিকা হয়ে ইউরোপ যাচ্ছে অনেকদিন থেকে। আফ্রিকার প্রায় দেশেই জনসাধারণের একটা বিরাট অংশের সাথে সরাকরের কোন সম্পর্ক নেই, এরা আফ্রিকার ভেতরেই এক দেশ থেকে অন্য দেশে ভেসে বেড়ায়; কালো আফ্রিকানরা দক্ষিণ আফ্রিকা,নাইজেরিয়া, গিনি, সেনেগালে চলে যায় সহজেই। আফ্রিকান আরবেরা সোজাসুজি ইউরোপ রওয়ানা দেয়।

এশিয়ার আরবদের মাঝে সিরিয়া, ইরাক, ইয়েমেন, তিউনেশিয়া ও মরক্কো থেকে মানুষ প্রতিদিনই নৌকায় করে ইউরোপ রওয়ানা হচ্ছে। এই মহুর্তে লিবিয়ার উপকুল এলাকায় কোন সরকার নেই, এসব এলাকা এখন মুক্ত এলাকা, এখান থেকে মানষ যেদিকে ইচ্ছা সেইদিকে রওয়ানা দিচ্ছে নৌকায়।

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০১৬ রাত ১০:২৫

ডঃ এম এ আলী বলেছেন: অল্প কথায় অনেক বিয়য়ের অবতারনা ভাল লাগল । মানুষ কেন ভুমধ্যসাগরে প্রাণ দিতে ঝাপ দিচ্ছে ? এ প্রশ্নটির সহজ উত্তর কি আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের পরে মিলার আশা করা যায় ?

২৯ শে মে, ২০১৬ রাত ১০:৩২

চাঁদগাজী বলেছেন:



না, এবারের আমেরিকান নির্বাচন মানুষের জন্য নতুন আশার আলো জ্বালাবে না; ডেমোদের নির্বাচনী প্রতীক গাধা, ওরা ঠিকই এক গাধাকে নিয়ে হাজির; আর রিপাবদের প্রতীক হাতী, ওদের প্রার্থী ঠিকই পাগলা হাতী, কি করবে কেহ জানে না।

২| ২৯ শে মে, ২০১৬ রাত ১০:৩২

চিকেন শর্মা বলেছেন: তুই দিতাছিস না কেন? ৫লাখ ব্লগার হাঁপ ছাইড়া বাঁচত।

৩০ শে মে, ২০১৬ রাত ১:১৩

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশে ১ হাজার একটিভ ব্লগার আছেন; আমি উনাদের সাথী; আপনি কে, আপনি কি ব্লগার?

৩| ৩০ শে মে, ২০১৬ রাত ১২:৫৬

সচেতনহ্যাপী বলেছেন: তীরে পৌছেও তো রক্ষা নেই।। সেদিন পত্রিকায় পড়লাম গ্রীস তার রিফিউজি ক্যাম্প বুলডোজার দিয়ে গুড়িয়ে দিয়েছে।।

৩০ শে মে, ২০১৬ রাত ১:০৩

চাঁদগাজী বলেছেন:




ইউরোপ কি সপ্তাহে নতুন ২০,০০০ করে আসা রিফিউজির ভার সহ্য করার মতো অবস্হায় আছে?

৪| ৩০ শে মে, ২০১৬ রাত ১:২৩

সচেতনহ্যাপী বলেছেন: তাহলে তথাকথিত " আরব স্প্রীং" এর সৃষ্টির রহস্য কি?? শাক দিয়ে মাছ ঢাকা যায় না-গাজীভাই।।

৩০ শে মে, ২০১৬ রাত ১:৩০

চাঁদগাজী বলেছেন:



ইউরোপও আরব স্প্রীং এর মতো ঘটনা প্রবাহের মাঝে দিয়ে গিয়েছে; তবে, ওখানে আরব ছিলো না, ফলে ইউরোপ উপকৃত হয়েছে, আরবেরা উপকৃত হতে পারছে না।

২০/৩০ বছর করে ক্ষমতায় থেকে ইরাক, সিরিয়া, মিশর, লিবিয়ার সম্পদ দখল করেছে কিছু সংখ্যক আরব, বাকীরা 'ন্যায্য ভাগ' পায়নি; ফলে, আরব স্প্রীং'কে আসতেই হতো।

৫| ৩০ শে মে, ২০১৬ রাত ১:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: সেই আরবদের কারা সামরিক,রাজনৈতিক আর অর্থনৈতিক সাহায্য দিয়ে এতগুলি বছর টিকে রেখেছিলো নিজেদের স্বার্থে?? বাস্তবতাকে অস্বীকার করলে তো আর কছু বলার নেই।।

৩০ শে মে, ২০১৬ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:



আপনাকে একটা ব্যাপার বুঝতে হবে যে, আরবেরা আমেরিকান-প্রিয় জাতি; তারা নিজেদের মাঝে মারামারি করতে আমেরিকানদের ভাড়া করে আনে; তবে, আমেরিকান ও ইউরোপিয়ানরা বিশ্বের সবচেয়ে চালাক ও শিক্ষিত লোক, ওরা সবকিছুকে নিজের দরকার মতো করে সাজিয়ে নেয়।

৬| ৩০ শে মে, ২০১৬ রাত ১:৪৪

মুসাফির নামা বলেছেন: চাঁদগাজী ভাই স্বাগতম। তবে ফিরলেন কিভাবে?মার্কোপলো নামটা ছিল কঠিন আর চাঁদগাজীর মধ্যে একটা গাম্ভীর্য আছে।

৩০ শে মে, ২০১৬ রাত ১:৫৯

চাঁদগাজী বলেছেন:



আমাকে বহুবার ব্যান করার ফলে, আমি প্রতিবােই নতুন করে নিক খুলতে গিয়ে নতুন ইমেইল ব্যবহার করেছি; এবারে ঘটনায় গোলমাল হয়ে গিয়েছিল।

৭| ৩০ শে মে, ২০১৬ রাত ১:৫০

গেম চেঞ্জার বলেছেন: ডেমোদের নির্বাচনী প্রতীক গাধা, ওরা ঠিকই এক গাধাকে নিয়ে হাজির; আর রিপাবদের প্রতীক হাতী, ওদের প্রার্থী ঠিকই পাগলা হাতী, কি করবে কেহ জানে না।

হাঃ হাঃ হাঃ =p~

৩০ শে মে, ২০১৬ রাত ১:৫৬

চাঁদগাজী বলেছেন:



এবারের নির্বাচনে এটাই বাস্তবতা, ইউরোপ ভয়ে চুপ হয়ে গেছে

৮| ৩০ শে মে, ২০১৬ রাত ২:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মানুষগুলোকে বেকুব ছাড়া কিছু্ই মনে করি না। মানুষ শিক্ষা নেয়না..
শিক্ষা

৩০ শে মে, ২০১৬ ভোর ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



জাতীকে বেকুব বানায়ে রেখেছে সরকার ও রাজনৈতিকদলগুলো, এবং সেটার সুবিধা ভোগ করছে ওরা; জাতির প্রতিটি মানুষ অন্যের বিপক্ষে কাজ করছে

৯| ৩০ শে মে, ২০১৬ সকাল ১১:২৯

ঠ্যঠা মফিজ বলেছেন: হুম কি বলা উচিত বলতে পারছি না ।

৩০ শে মে, ২০১৬ বিকাল ৩:৫৫

চাঁদগাজী বলেছেন:




এই অবস্হা থেকে বের হওয়ার জন্য প্রতিটি জাতিকে শিক্ষিত করা দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.