নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বিএনপি না থাকলে, জাতি বা আপনি কোনভাবে ক্ষতিগ্রস্ত হবেন কিনা?

১৮ ই জুন, ২০১৬ বিকাল ৫:৪৮



একটা কথা চালু ছিল, 'পরপর ২ বার ক্ষমতায় না যেতে পারলে, বিএনপি টিকবে না'; সবার চোখের সামনে বিএনপি হারিয়ে যাচ্ছে; বিএনপি'র লোকদের অভিযোগ আওয়ামী লীগ বিএনপি'কে ধ্বংস করে দিচ্ছে। বেগম খালেদা জিয়া, মীর্জা ফখরুল, রিজভী'র কথা শুনলে মনে হয়, বিএনপি'কে টিকায়ে রাখার দায়িত্ব আওয়ামী লীগের!

বিএনপি'র যে অবস্হা আজকে, আওয়ামী লীগের সেই অবস্হা ছিল ১৯৬৮ ও ১৯৬৯ সালে; তারা সেটা থেকে বেরিয়ে এসেছে ৬ দফার রাজনীতির কারণে; বাংগালীরা সেই সময়ে ৬ দফায় বিশ্বাস করতো; জেনারেল জিয়ার ১৯ দফায় বিশ্বাস করে এ রকম ১ জন লোক বিএনপি'তেও পাওয়া যাবে না আজকে; আসলে ১৯ দফা মুখস্হ রাখতে পারবে এ রকম বাংগালী বাংলাদেশে এখন ১ জনও নেই, হয়তো; তদুপরি, ৩৭ বছর পর, কার দরকার পড়ছে ১৯ দফা ১৯ দফা করার?

বিএনপি'র রাজনীতি হলো, 'ক্ষমতায় থেকে দেশ চালানো'; এখন ক্ষমতায় আছে আওয়ামী লীগ; বিএনপি'র রাজনীতি বদ্ধ। জেনারেল জিয়ার রাজনীতি ছিল, "ক্যাপিটেলিজমের ভিত্তি স্হাপন"; পাকিস্তান থেকে বের হওয়ার পর, অনেক বাংগালী পরিবার আদমজী, দাউদ, ইস্পাহানীর মত হতে চেয়েছিল, জেনারেল জিয়া সেটার ব্যবস্হা করেছে; সেটা যখন হয়ে গেছে, বিএনপি'র প্রয়োজনীয়তা ফুরায়ে গেছে।

আওয়ামী লীগ যদি জেনারেল জিয়ার বিপক্ষে কাজ করতো, ক্যাপিটেলিজমের বিপক্ষে গিয়ে বাকশাল প্রতিস্ঠা করতো, তখন বিএনপি'র দরকার হতো, ব্যবসায়ীরা বিএনপি'র অভাব অনুভব করতো; কিন্তু আওয়ামী লীগ জেনারেল জিয়ার পথেই চলছে, আওয়ামী লীগ শেখ সাহেবের বাকশালের দিকে যায়নি; ফলে, দেখা যাচ্ছে যে, বিএনপি'র কার্যক্রমের অভাব কেহ অনুভব করছে না, আওয়ামী লীগ তা পুরণ করছে; ফলে, বিএনপি থাকার প্রয়োজনীয়তা ফুরায়ে গেছে।

দেশের সম্পদ সীমিত, অনবরত আদমজী, দাউদ, ইস্পাহানী তৈরি করতে গিয়ে আওয়ামী লীগ হাঁপিয়ে উঠছে, তারা নিজেদের ধ্বংস করবে সময়ের সাথে; ফলে, সীমিত সম্পদকে কাজে লাগিয়ে সবাইকে সুখী করার জন্য দরকার হবে সঠিক রাজনীতি ও অর্থনীতি, সেটার সময় হয়েছে, বিএনপি'র সময় ফুরায়ে গেছে!

মন্তব্য ৫১ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২২

ভ্রমরের ডানা বলেছেন: হুম, হক কথা।

১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:





জিয়াকে যেজন্য ক্ষমতায় আনা হয়েছিল, "বাংলাদেশে ক্যাপিটেলিজম চালু করতে", এখন আওয়ামী লীগ সেটা করছে; বিএনপি বেকার।

২| ১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

কল্লোল পথিক বলেছেন:





তাই নাকি!

১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:




আমার মনে হচ্ছে, বিএনপি'র রাজনীতির সোজা ফর্মুলা বাংলাদেশ থেকে রাজনীতিকে নির্বাসন দিয়েছে; বিএনপি'র রাজনীতি খুবই সোজা হওয়াতে আওয়ামী নতুন জেনারেশন উহা শিখে নিজেরাই চালু করে, বিএনপি'কে মুক্তি দিয়েছে

৩| ১৮ ই জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

বিজন রয় বলেছেন: জিয়াকে যেজন্য ক্ষমতায় আনা হয়েছিল, "বাংলাদেশে ক্যাপিটেলিজম চালু করতে", এখন আওয়ামী লীগ সেটা করছে; বিএনপি বেকার।

ঠিক।

লক্ষ্য যদি একই হয় তো একটিকে না খেয়ে থাকতে হয়।

১৮ ই জুন, ২০১৬ রাত ৮:০৩

চাঁদগাজী বলেছেন:




ক্যাপিটেলিজম প্রতিস্ঠার দায়িত্ব এখন আওয়ামী লীগের হাতে; ছোট দেশে একই পেশায় এত দল ভালো করার কথা নয়।

৪| ১৮ ই জুন, ২০১৬ রাত ৮:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বি এন পি ছলছাতুরি ছাড়া নীরব ভোটের মাধ্যমে বারবার ক্ষমতায় এসেছিল। তবে আরেকবার আসলে আওয়ামীলীগের ফর্মূলা অনুসরণ করে দীর্ঘদিন ক্ষমতায় থাকতে পারবে। এই মুহূর্তে বর্তমান বি এন পি'র দরকারও নেই...

১৮ ই জুন, ২০১৬ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:




জেনারেল জিয়া বাংলার মানুষের অশিক্ষা ও ক্রিমিনাল মনকে বুঝতে পেরেছিলেন, সেটাকে উনি রাজনীতি হিসেবে ব্যব হার করেছিলেন; বড়রা বড় থাককে, দরিদ্ররা চাকরাণীর জন্ম দিবে, সবাই সেটা আজও চাচ্ছে; সেই তত্ব আওয়ামী লীগেরও পছন্দ হয়েছে; তাই শেখ সাহেবের স্বপ্নকে লুকিয়ে ফেলেছে আওয়ামী লীগ।

৫| ১৮ ই জুন, ২০১৬ রাত ৮:০৭

ডঃ এম এ আলী বলেছেন: জনকন্ঠের নির্বাহিক সম্পাদক স্বদেশ রয় এর একটি লিখা পড়ছিলাম , তিনি লিখেছেন বিএনপির স্বাভাবিক মৃত্যু ঘটছে , তাই নানান প্ররোচনার পরেও সরকার খালেদা জিয়াকে লাল দালানের অতিথি করছেনা । তার রাজনীতির স্বাভাবিক মৃত্যু ঘটার সুযোগ দিচ্ছে । নীজের ঘিলু না খাটিয়ে পরের ঘিলুতে রাজনীতি করলে এমনই হয় । এটা ঠিক বিএনপি নীজের অস্রে নীজেই কুপোকাত হয়েছে এতে আরো যত বিষ মিশাবে তত বেশী কাবু হবে । উপায় একটা আছে নেত্রীর শিক্ষিত হয়ে নীজের ঘিলুতে পথ চলা কিন্তু সে রকম লক্ষন দেখা যাচ্ছেনা যোগ্যতা কিংবা মানসিকতাও সীমিত । তবে দেশে শক্তিশালী একটি বিরুধী রাজনৈতিক দল থাকা কাম্য ।

১৮ ই জুন, ২০১৬ রাত ৮:২১

চাঁদগাজী বলেছেন:




দেশে রাজনীতি থাকলে বিরোধী দলের সৃস্টি হবে; তবে, এখন কেহ দল গঠন করতে চাইলে আওয়ামী লীগ সেটা সহ্য করবে না; আওয়ামী লীগ এখনো বিএনপি'কে মাঠে রাখতে চায়, যাতে নতুন কেহ আসতে না পারে।

৬| ১৮ ই জুন, ২০১৬ রাত ৮:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: ঠিকই বলেছেন, আওয়ামী লীগ বিএনপির রগ চিনে ফেলেছে এবং তাদের ভিতরে বিশেষ বিশেষ স্থানে নেত্রীর চারপাশে ঘুনগুনাণী পোকা ফিট করে রেখেছে । তাদের ইচ্ছেমত মেডামকে নাচাতে পারতেছে । মেডামো চর্বীচর্চরিত চোখে সে গুলি দেখতে পারছেনা নীজের মনে করে ধেই ধেই করে তাদেরকে নিয়ে নাচছে ।

১৮ ই জুন, ২০১৬ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:




ম্যাডাম কোনদিন কিছু বুঝতো না, মিলিটারী ও ব্যুরোক্রেটরা মিলে প্রশাসন চালাতো; তবে, ম্যাডামের বুঝতে কস্ট হচ্ছে, উনি ৩২ বছর একটি পার্টির চেয়ারম্যান ও ৩ বার প্রাইম মিনিস্ট্রার থাকার পর, তাকে আবার কেন প্রাইম হবার সুযোগ দেয়া হচ্ছে না!

৭| ১৮ ই জুন, ২০১৬ রাত ৯:২৬

গেম চেঞ্জার বলেছেন: এই পোস্টে ঝাঁঝাঁ!!

১৮ ই জুন, ২০১৬ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:




রাজনীতিহীন 'রাজনৈতিক দল' দেশকে পেছনে টেনে ধরে রেখেছে; নতুন জেনারেশকে রাজনীতি বুঝতে হবে।

৮| ১৮ ই জুন, ২০১৬ রাত ১১:২৬

কালনী নদী বলেছেন: বিএনপির সময় এখনও ফুড়ায় নি ভাই!! তবে এটা তাদের কর্মফল।

১৮ ই জুন, ২০১৬ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:




তাদের 'কর্ম'টা কি ছিল যে, তারা কর্মফল ভোগ করছে?
পাকিস্তান চালাতো মিলিটারী ও ব্যুরোক্রেটরা, সেটা ছিল বিএনপি'র মডেল। এখন আওয়ামী লীগ মিলিটারী, ব্যুরোক্রেসী, পুলিশ নিয়ে আরো বড় ইউনিয়ন গঠন করেছে; ফলে, বিএনপি'র কি মিশন বাকী যে, মানুষ তাদের পথ চেয়ে বসে থাকবে?

৯| ১৯ শে জুন, ২০১৬ রাত ১২:৩৬

রায়হানুল এফ রাজ বলেছেন: আসলে কে কি চাচ্ছে সেটা তেমন কথা নয়, আমরা ভালো থাকতে পারছি না সেটাই বড় কথা। প্রতিনিয়ত অনিশ্চয়তা নিয়ে চলতে হয়, এই কথা কেউ অন্তত অস্বীকার করতে পারবে না।

১৯ শে জুন, ২০১৬ রাত ১২:৫১

চাঁদগাজী বলেছেন:


১৭ কোটীর মাঝে ৮ কোটী নাম লিখতে পারে না; ২৫ বছর বয়সী বউ ঘুমায়, ১০ বছরের কিশোরী চাকরাণী নাস্তা বানায়; প্রতি বর্গমাইলে ৩০০০ মানুষ বাস করে, ২ কোটী যুবক দিনে ১ ঘন্টাও কাজ করে না; ব্যবসায়ীরা খাবারে বিষ মিশায়; পুলিশ ডাকাতী করে; এমপি নিজের এলাকা চিনে না; ১২ বছরের বাচ্ছা কাজ করে পরিবার চালায়।

-ভালো থাকার উপায় আছে?
-ভালো থাকতে হলে সঠিক রাজনীতি করতে হবে।

১০| ১৯ শে জুন, ২০১৬ রাত ১২:৪০

তিক্তভাষী বলেছেন: কথা অনেকাংশে ঠিক। এখন ওদের আলাদা করা বেশ কঠিন। তথাকথিত প্রাচীন ও ঐতিহ্যবাহী দল আওয়ামীরা নবসৃষ্ট বিএনপির ঘোষিত রাষ্ট্রনীতির সবকিছুই কপি করেছে। সাথে যোগ করেছে প্রতিবেশী দেশের চামচামি। তবে, আওয়ামীদের স্বভাবজাত নোংরামী আর যুগে যুগে গণতন্ত্র ধ্বংস করার যে বাকশালী প্রবনতা আছে বিএনপি এখনো সেগুলো তেমন রপ্ত করতে পারেনি। আমার মতে বিএনপি না থাকলে জনগনের তেমন ক্ষতিবৃদ্ধি নেই, তবে আওয়ামীরা না থাকলে জাতির সাথে বেইমানি করার মতো কেউ থাকবে না।

১৯ শে জুন, ২০১৬ রাত ১২:৪৬

চাঁদগাজী বলেছেন:



শুন্যস্হান পুরণ করার কেহ নেই, তাই আওয়ামী লীগ টিকে আছে; রাজনৈতিক দলের উদয় হলে, উনারা বিএনপি'র মত হয়ে যাবেন।

১১| ১৯ শে জুন, ২০১৬ রাত ২:৫৫

ব্লগ সার্চম্যান বলেছেন: ভুল করলে তার মাশুল দিতে হয় । ধরে নেয়া যেতে পারে বি এন পির রাজনীতি জীবনে বহু ভুল ছিল এখন সেগুলোর মাশুল গুনছে ।
তবে এখন হয়ত বি এন পিও অনেক কিছু শিখবে হয়ত নতুন করে আবার নিজেদের তৈরি করবে । যাই হোক দেশের সকল
রাজনীতি দল দেশের জন্য মঙ্গল জনক কিছু বয়ে আনুক ।

১৯ শে জুন, ২০১৬ সকাল ৭:১৩

চাঁদগাজী বলেছেন:




আপনার বাক্যে ভুল ধারণা প্রকাশ পেয়েছে; আসলে বিএনপি'র দক্ষতাই এটকু; "বিএনপি কোন মাশুল গুনছে না, কোন মাশুল গুনেনি; ওদের অত্যাচার জাতিকে ক্রীতদাসের জাতিতে পরিণত করেছে"।

১২| ১৯ শে জুন, ২০১৬ ভোর ৪:৩৩

রাফা বলেছেন: হুমমম....আমাদের রাজনিতী তার নিতী হারিয়ে ফেলছে।তাই একই কক্ষপথে ঘুরছে সবকিছু।
বিএনপি না থাকলে দেশের কোনই ক্ষতিবৃদ্ধি যে নেই এটা এখন সেই খালেদা জিয়ার পাগল ও শিশুরাও বুঝে।
শুধু বোধশক্তি হিন লন্ডন প্রবাসি রাজপুত্রের।

ভালো পোষ্ট-ধন্যবাদ,চাঁদগাজী।

১৯ শে জুন, ২০১৬ ভোর ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:




বিএনপি জাতিকে দেড় জেনারশন অবধি পেছেন টেনে রেখেছে; প্রায় ১০/১৫ কোটী মানুষকে মানবেতর জীবন যাপন করতে হয়েছে।

১৩| ১৯ শে জুন, ২০১৬ সকাল ১০:৫১

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: আওয়ামীলীগের পতনের অন্যতম কারন ছিল বাকশাল প্রতিষ্ঠার চেস্টা। সে সময় ছিল না ছিল তাদেরই সহোদর বৈজ্ঞানিক সমাজতন্ত্র। জাতি শুধুমাত্র আওয়ামী মুখাপেক্ষী, দেশে কেবল আওয়ামীলীগ থাকলেই জাতি উপকৃত হয়!

ফাহিমের মত হটকেক পাতে রেখে, তথ্য মন্ত্রির নির্দেশ অমান্য করে জঙ্গি বাদ দিয়ে ইতিহাস চর্চায় মত্ত হওয়ার মানে মানুষ বুঝে। সড়কাড় সাপ যখন জঙ্গিপনায় ধরা, তখন বিএনপিকে উঠে দাড়ানোর সাজেশন দেওয়া এর আগেও বহু দেখেছি।

১৯ শে জুন, ২০১৬ সকাল ১১:১২

চাঁদগাজী বলেছেন:




আওয়ামী লীগ কখনো রাজনীতিতে ভালো করতে পারেনি; তারা ৬ দফা দিয়ে ভোট পেয়েছিল, সেই ৬ দফাকে তারা বেমালুম ভুলে গেছে। শেখ সাহেব প্রাণ দিয়েছেন 'বাকশাল'এর জন্য, আওয়ামী লীগ বাকশাল মুখেও আনে না।

বিএনপি'র প্রতিস্ঠা করা হয়েছিল 'বাকশাল' ধ্বংস করার জন্য, বিএনপি সেটা করেছে; মানুষ আরব দেশে ক্রীতদাস হয়েছে, মালয়েশিয়া যাচ্ছে ট্রলারে, ২০/২৫ লাখ খরচ করে ডাক্তারী পড়ছে; খালেদা জিয়া ডলারে বিলিওনিয়ার; বিএনপি'র মিশন শেষ!

১৪| ১৯ শে জুন, ২০১৬ সকাল ১১:২৬

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: শর্টকাটে লেখার জিস্ট টা কিন্তু বেশ টু দা পয়েন্ট

১৯ শে জুন, ২০১৬ সকাল ১১:৪১

চাঁদগাজী বলেছেন:




চেস্টা করছি।

১৫| ১৯ শে জুন, ২০১৬ দুপুর ১২:১০

ঢাকাবাসী বলেছেন: বিএনপি দলটাই এমন যে তাকে পার্মানেন্টলি হারিয়ে যেতে হবেই। তাতে পৃথিবীর এমন কিছু ক্ষতি বৃদ্ধি হবেনা।

১৯ শে জুন, ২০১৬ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:




খালেদা জিয়া, আব্বাস, মেজর মান্নান, মেয়র খোকা, পিন্টু, ফালুরা নিজেদের জন্য যা চেয়েছেন, তা পেয়েছেন; উনারা তো ১৭ কোটীর জন্য চাইতে জানেন না। অবশ্য আওয়ামী লীগও জানে না, তারাও হয়রাণ হয়ে যাচ্ছে নিজে নিজেই।

১৬| ১৯ শে জুন, ২০১৬ দুপুর ১২:২৪

পুরান লোক নতুন ভাবে বলেছেন: আপনার(তোর) ছোট মাথায় এর থেকে বেশি আর কি ঢুকতে পারে। আর যাই হোক আপনি(তুই) ব্লগার হতে পারবেন(পারবি) না!! কারণ মগজহীনরা কখনোই তাদের মগজের ধারন ক্ষমতা সম্পর্কে সচেতন নয়!!

১৯ শে জুন, ২০১৬ বিকাল ৪:১৯

চাঁদগাজী বলেছেন:




কোন বিষয়ে কিছু জানা থাকলে লেখেন, ব্লগে মানুষ পড়ে ও লিখে; আপনার কিছু আছে লেখার মতো?

১৭| ১৯ শে জুন, ২০১৬ দুপুর ১২:৩৮

খোলা মনের কথা বলেছেন: "বিএনপি কোন মাশুল গুনছে না, কোন মাশুল গুনেনি; ওদের অত্যাচার জাতিকে ক্রীতদাসের জাতিতে পরিণত করেছে"।

আপনার এ কথার সাথে সম্পূর্ন একমত। এবং তাদের হারিয়ে যাওয়া উচিৎ কারন তারা জাতির জন্য এমন কিছু করতে পারেনি যার জন্য জাতি তাদের মনে রাখবে। তবে একটা কথা থেকে যায়, বিএনপি' জাতিকে ক্রীতদাস করে রাখলেও এখন নিজেদের স্বাধীন ভাবতে পারিনা। তাদের সময় যতটা ক্রীতদাসের ছিলাম এখন তার থেকে বেশি, অনেকটা হায়েনা মুখ থেকে সিংহের মুখে পড়ার মত মনে হয়। আপনার কি মনে হয় না???

১৯ শে জুন, ২০১৬ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



৪৫ বছর বিএনপি ও আওয়ামী লীগের ক্ষমতা দখলের ষড়যন্ত্রের শিকার জনতা; বিএনপি'র কেহ কিছু হারায়নি, স্বয়ং খালেদা জিয়া ও ফালু মিলে আমেরিকান ডলারে বিলিওনিয়ার; আওয়ামী লীগের কেহ কিছু হারায়নি, সামান্য ড: মহিউদ্দিন আলমগীর ডলারে বিলিওনিয়ার।

বিএনপি ও আওয়ামী লীগের বিল পরিশোধ করছে জনতা।

১৮| ১৯ শে জুন, ২০১৬ দুপুর ১:৪৬

লাল মাহমুদ বলেছেন: সত্যি কথা বলতে কি, সামরিক বাহিনীর লোকেদের দ্বারা যেসব রাজনৈতিক দলের উদ্ভব হয়েছে, তারা কোন দেশেই বেশি কাল টিকতে পারেনি। সেক্ষেত্রে বিএনপি বেশ কিছুদিন ক্ষমতায় ছিল, এখন পর্যন্ত রাজনীতির মাঠে টিকে আছে। কিন্তু এটাকে টিকে থাকা বলে না। মনে হয় না খুব বেশি দিন বিএনপি থাকবে। সময়ও ফুরিয়ে আসছে,,,,,

১৯ শে জুন, ২০১৬ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:




গত শতকে, যেসব দেশে মিলিটারী ক্ষমতা নিয়েছিল, সেটা ক্যাপিটেলিজমের পক্ষে নেয়া হয়েছিল; মিলিটারী ৩য় বিশ্বে উঁচু শ্রেণী, ওরা সব দখল করে ভালো জীবন যাপন করে, বাকীদের জন্য কিছু থাকে না; আবার, মিলিটারী দক্ষতা সম্পদ সৃস্টি করতে জানে না, মানুষকে পেছনের সারিতে রাখে, পড়ালেখা করতে দেয় না।

১৯| ১৯ শে জুন, ২০১৬ দুপুর ২:১০

চিন্তিত নিরন্তর বলেছেন: বিএনপির দরকার নেই। দরকার ভাল রাজনীতির। ওরা সেটা পারেনি, তাই বিদায়।

১৯ শে জুন, ২০১৬ বিকাল ৪:০৯

চাঁদগাজী বলেছেন:



বিএনপি'কে রাজনীতি করে ক্ষমতায় আসতে হয়নি, ক্ষমতায় এষে বিএনপি গঠন করা হয়েছে। রাজনীতি আওয়ামী লীগও করছে না; ওদের রাজনীতি শেখ সাহেবের রাজনীতি হওয়ার কথা। বিএনপি ও আওয়ামী লীগ জেনারেল জিয়ার ক্যাপিটেলিজমকে চালু রেখেছে, আওয়ামীদের পেশী বিএনপি থেকে এখন শক্তিশালী

২০| ১৯ শে জুন, ২০১৬ বিকাল ৩:৩০

প্রািন্ত বলেছেন: আপনি প্রায়ই এমন ফালতু পোষ্ট দিয়ে থাকেন, যা একপেশে ও আওয়ামী লেজুর বৃত্তিমূলক। আপনি কি আওয়ামীলীগের নেতিবাচক ইতিহাস দেখেন না? আওয়ামীলীগ যে এদেশের জনগণকে বোকা ও ভোটের বাক্স মনে করে সেটা জানে না? এখন তো ওদের পাবলিকের ভোটের দরকারও পড়ে না। মাত্র ৫% ভোট নিয়ে নিলর্জের মত ক্ষমতা দখল করে আছে, তা আপনার চোখে কি পড়ে না? যতবারই এরা ক্ষমতায় এসেছে ততবারই এরা জনগণকে বোকা ভেবে তাদের সাথে প্রতারণা করে, তামাশা করেছে। মহান স্বাধীনগতা যুদ্ধের আগে বাংলাদেশের মানুষকে স্বাধীনতা দিতে চেয়ে বাকশাল নামক অভিসাপ ছুড়ে দিয়ে ছিল মানুষের ঘাড়ে সে কথা কি মনে আছে আপনার? আমি কোন দল করি না। স্বচ্ছ চোখে দেখি, সাফ কথা বলি। আমাদের পরম সৌভাগ্য যে এদেশের রাষ্ট্র ক্ষমতায় জিয়াউর রহমানের মত একজন ব্যক্তির আর্বিভাব ঘটেছিল। তাই তিনি এদেশের জনগণকে নতুন ভাবে বাঁচার প্রেরণা ও পথ দেখিয়েছেন। আপনি ১৯ দফা নিয়ে তাচ্ছিল্য করেছেন। কিন্তু ১৯ দফা কি মানুষের জন্য মঙ্গলকর নয়? যদি আপনার কাছে না হয়ে থাকে তাহলে আপনি জ্ঞান পাপী। আসলে আওয়ামী ঘরানার লোকগুলো এমনি হয়। তাদের লজ্জা বলতে কোন জিনিস আছে বলে আমার মনে হয় না।

১৯ শে জুন, ২০১৬ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:



জেনারেল জিয়া মিলিটারীর লোক ছিলেন, উনি ১৯ দফার লোক ছিলেন না, উনার দফা ছিল ১ টি, সেটির নাম, "ডিক্টেটরশীপ"।

আমি বাকশাল সমর্থক। আওয়ামী লীগ বাকশাল থেকে সরে যাওয়ায় আমি আওয়ামী লীগের কর্মকান্ডের সমর্থন করি না।

২১| ১৯ শে জুন, ২০১৬ বিকাল ৩:৩৫

প্রািন্ত বলেছেন: আপনি একটি মন্তব্যের জবাবে লিখেন- “জেনারেল জিয়া বাংলার মানুষের অশিক্ষা ও ক্রিমিনাল মনকে বুঝতে পেরেছিলেন”। আসলে অন্ধ ও অর্বাচিন হলে যা হয়। আপনি বাংলাদেশের মানুষকে ক্রিমিনাল বানিয়ে দিলেন? আপনাদের মুখ থেকে এমন কথা বের হবেই। কারণ আপনারা তো এদেশের মানুষ না, আপনারা আওয়ামীলীগ।

১৯ শে জুন, ২০১৬ বিকাল ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:



বাংলায় এখন ৪০% মানুষ বিভিন্নভাবে ক্রাইমের সাথে যুক্ত; এরা অন্যদের চেয়ে বেশী তৎপর।
কত ভাগ মানুষ ঘুষ নেয়, কত ভাগ মানুষ চুরির সাথে যুক্ত, কত ভাগ মানুষ চাঁদা নিচ্ছে, কত ভাগ মানুষ সেকারী জমি, সম্পত্তি দখল করেছে, কত ভাগ মানুষ জালিয়াত...?

২২| ১৯ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:২৮

মহা সমন্বয় বলেছেন: এই দলটা ফিরে না আসাই ভাল, কারণ বি,এন,পি হচ্ছে দেশের জন্য ক্ষতিকারক একটা দল। বি,এন,পি যত শক্তিশালী হবে দেশের তত অমঙ্গল হবে। মাথা মোটা আর ব্যাকডেটেডদের দল হচছে বি,এন,পি :-P

তবে দেশে শক্তিশালী একটি বিরোধী রাজনৈতিক দল থাকা কাম্য যারা শুধু ক্ষমতার রাজনীতি করবে না। এমন একটি দল চাই যারা সারাজীবন ক্ষমতায় না গেলেও দেশের জন্য কাজ করবে। :)

১৯ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



বিএনপি ছিল বিলিনিওয়ার তৈরির কারখানা; কাজ হয়ে গেছে, শত শত বিলিওনিয়ার বানায়েছে, স্বয়ং ফালু ও খালেদা জিয়া ডলারে বিলিওনিয়ার।

আওয়ামী লীগ ৬ দফা ও বাকশাল থেকে সরে গিয়ে অরাজনৈতিক দলে পরিণত হয়েছে। দেশের শিক্ষিতরা একদল হয়ে আওয়ামী লীগের ব্যবসার অবসান ঘটানোর দরকার।

২৩| ১৯ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

আরণ্যক রাখাল বলেছেন: বিম্পির পয়দা না হওয়াই ভালো ছিল

১৯ শে জুন, ২০১৬ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:




বাংলায় যথেস্ট আগাছা ছিল, যা দিয়ে ক্যাপিটেলিজমের আগুন জ্বালয়ে পিকনিক করেছে পশ্চিম।

২৪| ২০ শে জুন, ২০১৬ দুপুর ১:৫৯

প্রািন্ত বলেছেন: আপনি বাকশাল সমর্থক শুধু না। আপনি একটি দলের উচ্ছিষ্ট ভোগী তল্পীবাহকও বটে।

২০ শে জুন, ২০১৬ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:




আমি ভাবছিলাম, দল আমার তল্পীবাহক হবে; আপনি হতাশ করছেন আমাকে।

২৫| ২২ শে জুন, ২০১৬ বিকাল ৫:৪২

জাহান আমি বলেছেন: বিএনপি কি কি ভাল কাজ করেছে যার ফল আজ আমরা পাচ্ছি?? বিএনপির ভাল কাজ সারাদেশে বোমা হামলা, গেনেড মেরে মানুষ হত্যা করা, দশ ট্রাক অস্ত্র, বিসিএস পরিক্ষায় নিয়মিত অনিয়ম, টেন্ডার বাজি করা। আমার যত পরিচিত বিএনপি নেতা আছে সবাই ঠিকাদার, ঐসময় তারা টেন্ডার ছাড়াই কাজ পেত এবং কাজ না করেই অনেকে বিল উঠায়ে নিয়ে আজ বড়লোক। বেশরিভাগ বিএনপি নেতা অনেক ধনী। আপনার গ্রাম বা এলাকায় যত রাজাকার বা মুসলিমলীগ সমর্থিত পরিবার আছে দেখবেন তাদের পরিবারের প্রায় সবাই বিএনপি বা জামাত করে। তাই বিএনপি রাজনীতিক দল না থাকলেও সমর্থক থাকবে। বিএপির জন্মদাতা জিয়াউর রহমান প্রখ্যাত রাজাকার শাহ আজিজুর রহমান কে দেশের প্রধান মন্ত্রী বানালেন স্বাধীনতার ৭ বছরের মধ্যে। তিনি নিশ্চহ্ন করলেন আত্মসমর্পন এর স্মৃতি বিজড়িত স্থান টিকে জাতীয় শিশু পার্ক করে। সে যদি একজন সত্যই মুক্তিযোদ্ধা হতেন তাহলে এই কাজগুলো করতে পারতেন কি?

২২ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

চাঁদগাজী বলেছেন:




ইতিহাসিকভাবে বিএনপি বাংলাদেশের স্বাধীনতার সময়ের স্বপ্নকে মাটিতে মিশায়ে দিয়েছে।

২৬| ২৫ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:৩০

প্রজ্জলিত মেশকাত বলেছেন: আপনি জেড ফোর্সে যুদ্ধ করেছেন অথচ সবসময় জেনারেল জিয়াকে ভিলেন বানানোর চেষ্টা করেন। আপনাকে আমি আওয়ামীলীগের দালাল বলবোনা। আবার না বললেও দোষ হবে। বিএনপির মহাসচিব একজন বীর মুক্তিযুদ্ধা। আপনি জানেন? স্থায়ী পরিষদের বেশিরভাগ মুক্তিযুদ্ধা। এটা জানেন জিয়া গোলাম আযমের নাগরিকত্ব দেননি। এটা জানেন জামাতের রাজনীতি জিয়ার সময় রিজিউম হয়নি। তখন ধর্মাশ্রয়ী অন্য দল ছিল। যার কেউই পরবর্তীতে জামাতে যোগ দেননি। উইকিপিডিয়া থেকে স্বাধীনতা পরবর্তি জামাতের বিবর্তন দেখে নেবেন। আপনি যে কি চান আপনি নিজেই জানেন না। ভাল থাকবেন। নিজেকে সর্বজ্ঞানী মনে করা বোকাদের সবচেয়ে অস্ত্র। সাইকোলজি তো কখনোই পড়েন নি। মুক্ত মন নিয়ে আপনি কিছুই পড়েন নি। যা পড়েছেন তার সবই পারশিয়াল মানসিকতা থেকে। জেনারেলদের সাইকোলজি সাধারণ রাজনীতিবিদদের চেয়ে ভিন্ন। পলিটিক্যাল সাইকোলজি নিয়ে একটু পড়বেন প্লিজ। নেট থেকে অল্প পড়লেও চলবে। শুভকামনা সহব্লগার হিসেবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.