নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

অন্যের উপর দোষ চাপিয়ে, নিজেদের পরিস্কার রাখার চেস্টা?

০১ লা জুলাই, ২০১৬ রাত ১:০৯

আমি স্বাধীনতা যুদ্ধের সময়ে ভারতের সাহায্যের জন্য ভারতকে ধন্যবাদ দিই; কিন্তু ফারাক্কার পানি ভাগ করতে গিয়ে বানরের কলা ভাগ শুরু করলে, আমি ভারতের প্রতি নাখোশ হয়ে; প্রতিবাদ স্বরূপ, আমি ভারতীয় কোন দ্রব্য কিনি না, কোন ছবি দেখি না ১৯৮০ সাল থেকে, হিন্দিতে কথা বলি না, কখনো ভারত দেখতে যাই না; ফেলসনীর ম্বত্যুর পর, আমি ভারতীয় দরিদ্রদেরও আর ভাল চোখে দেখি না।

কিন্তু প্রকৃতি আমাদের ভারতের সাথে বর্ডার দিয়েছে, প্রবাহমান নদী দিয়েছে; আমাদের সরকারগুলো আমাদিগকে তাদের বাজারে পরিণত করেছে; আমাদের মানুষেরা ভারতীয় ছবি দেখে প্রেম করে, বিয়ে করে ওদের মতো, বিয়েতে ওদের শাড়ী লেহেংগা পরে।

আমাদের সরকারগুলোর কারণে, আমরা পড়ালেখায় ভারত থেকে পেছনে, আমরা কয়েক বিলিয়ন ডলারের চোরাকারবারীতে যুক্ত; আমরা গাড়ী, মেশিনারীজ ওদের থেকে কিনি; আমরা বিনিয়োগের জন্য ওদেরকে ডেকে আনি; ইতিমধ্যে ৩ বিলয়ন লোন নিয়েছে!

আমাদের মানুষ রাংগামাটি ও সিলেট না দেখে, প্রথমে যায় কলিকাতা, আজমীর, দিল্লি, তাজ মহল; আমাদের মানুষের ঘরে ঘরে হিন্দি চ্যানেল, হিন্দি মুভি; ব্লগে প্রতি সপ্তাহে ভাররতীয় মুভির রিভিউ হচ্ছে।

কারা ভারত বিরোধী? যারা গাড়ী থেকে শুরু করে ভারী যন্ত্রপাতী কিনে, ভারতে চিকিৎসার জন্য যায়, পড়ালেখার জন্য যায়, হিন্দিতে কথা বলে, ভারতীয় মাংস খায়, ভারতীয় চ্যানেল দেখে, ভারতীয় কাপড় পরে, ভারতীয় মাদক খায়, চোরাকারবারী করে?

আমাদেরকে নিজ পায়ে দাঁড়াতে হবে; না হয়, আমরা মুখে ভারতের বিরোধীতা করবো, কিন্তু ১০০% ভারত নির্ভরশীল থাকবো।


মন্তব্য ৬৮ টি রেটিং +১০/-০

মন্তব্য (৬৮) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৬ রাত ১:১৬

গেম চেঞ্জার বলেছেন: এইবার ভালো কিসু বলসেন। :)

০১ লা জুলাই, ২০১৬ রাত ১:২২

চাঁদগাজী বলেছেন:




চেস্টা করছি, চেস্টা করছি; সমস্যা হলো ভাবনাশক্তি সময়ের সাথে বিপরিত অনুপাতের অবস্হানে চলে গেছে।

২| ০১ লা জুলাই, ২০১৬ রাত ১:২০

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আমি ভারত বিরোধী নই।তবে মনে করি বাংলাদেশের ব্যাপারে ভারতীয় দের দৃষ্টিভঙ্গি পরিবর্তন আনার দরকার।বাংলাদেশকে ভারত প্রতিপক্ষ না দেখে ছোট ভাই হিসেবে দেখা উচিৎ।

০১ লা জুলাই, ২০১৬ রাত ১:২৪

চাঁদগাজী বলেছেন:




মানুষ নিজকে বদলাতে পারে, অন্যকে বদলানো কঠিন; আমরা নিজ পায়ে দাঁড়ালে, ভারত আমাদের প্রণাম করার জন্য পা দেখতে পাবে।

৩| ০১ লা জুলাই, ২০১৬ রাত ১:২২

কল্লোল পথিক বলেছেন:







শতভাগ সহমত।
ধন্যবাদ গাজী ভাই।

০১ লা জুলাই, ২০১৬ রাত ১:২৭

চাঁদগাজী বলেছেন:




আমরা অনেকেই কাছাকাছি ভাবছি।

৪| ০১ লা জুলাই, ২০১৬ রাত ১:৩৬

অর্থহীন চিন্তাবিদ বলেছেন: অনেক যুক্তিযুক্ত। ধন্যবাদ।

০১ লা জুলাই, ২০১৬ রাত ১:৪৪

চাঁদগাজী বলেছেন:




ভারত আমাদের প্রতিবেশী, আমরা প্রকৃতিকে অস্বীকার করতে পারবো না; আমরা নিজ পায়ে দাঁড়ালে, আমাদেরকে কারো ধারস্হ হতে হবে না; সমস্যা হলো, ৪৫ বছরে মানুষকে দক্ষ করতে পারলো না সরকারগুলো; আসলে, সরকারের লোকেরা নিজেরাই অদক্ষ।

৫| ০১ লা জুলাই, ২০১৬ রাত ১:৪২

অতৃপ্তচোখ বলেছেন: ভাই, যে সরকার আসে ভারতের তাবেদারীই করে। আপনার হয়তো মনে থাকবে নিশ্চয়, শুধুমাত্র ভারতীয় নিম্নমানের সুজুতি মারুতি গাড়ি মার্টেক পাইয়ে দিতেই তৎকালীন বিএনপি সরকারের অর্থমন্ত্রী সাইফুর রহমান জাপানী রিকন্ডিশন গাড়ী আমদানী নিষিদ্ধ ঘুষণা করেছিলেন। ৯১-৯৬ ক্ষমতাকালী ফাইবার অপটিক নেটওয়ার্কে বিনা খরচে যুক্ত হওয়ার সুযোগ ফিরিয়ে দেয়। যা ভারতের থেকে বাংলাদেশকে যোজন যোজন দূরে ঠেলে দেওয়া হয়। এতোকিছুর পরও কিন্তু ভারতের কাছথেকে কোনপ্রকার সুবিধা নিতে পারেনি বিএনপি সরকার। তিস্তা, সীমান্ত চুক্তি তখনো অমীমাংসিতই ছিল। বাংলার মানুষ কিন্তু এও শুনেছিল প্রধানমন্ত্রীর মুখ থেকে 'ও হ, তিস্তা চুক্তির ব্যাপারে কথা বলার মনেই ছিল না' - যদিও সফরটা তিস্তা চুক্তির ব্যাপারেই কথা বলার মুখ্য উদ্দেশ্য ছিল।

গাজী ভাই, আমি রাজনীতি বুঝিনা, আর এটা আমার কাজও না। আপনার ভারত সখ্যতা পোষ্ট পেয়ে যা মনে আছে বললাম এই।

আমাদের সবার আগে দেশকে ভালোবাসা উচিৎ এবং সম্মানের সাথে। বাঙালিদের গৌরবময় সংগ্রামী ইতিহাসও জানা উচিৎ আমাদের। তবেই হয় তো আপনার পোষ্টের সঠিক উত্তর পাওয়া সম্ভব।

ভাই, অপ্রাসঙ্গিক কথা বলে ফেললাম হয়তো। ডিলিট করে দিয়েন।

শুভ হোক আপনার পথচলা

০১ লা জুলাই, ২০১৬ রাত ২:০৮

চাঁদগাজী বলেছেন:




আমাদের গড় নাগরিক পড়ালেখায় ভারতের নাগরিকের পেছনে পড়ে গেছে; আমাদের ব্যুরোক্রটরা ইংরেজীও বলতে পারে না; সাইফুর রহমান পাথার যুগের অর্থনীতি জানতেন।

দেশপ্রেম মানে নিজের জাতিকে ভালোবাসা; আমাদের মানুষ আমাদের নিজের মানুষকে ক্রীতদাস হিসেবে বিক্রয় করে আসছে ৩৮ বছর; মানুষকে সামান্য ফ্রি পড়ালেখা করতে দেয়নি সরকার; আজ, নর্থ সাউথ, ইস্ট ওয়েস্ট নামে ৮৩টি ইউনিভার্সিটি পড়ালেখা শেখানোর নামে গরীব মানুষ বন্চিত করছে; আমরা কিভাবে দাঁরাবো?

৬| ০১ লা জুলাই, ২০১৬ রাত ১:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শত্রু তুমি, বন্ধু তুমি....
১. বিনোদনের জন্য ভারতের মুখাপেক্ষি হতে আপত্তি নাই
২. ব্যবসা বাণিজ্যের জন্য ভারত নির্ভরশীলতা কমানোর বিকল্প নাই (ভারতকে আওয়ামী লীগ বেশী সুবিধা দেয়। বি এন পি আসলে চীনপন্থী হয়ে যায়)
৩. ভারতের পররাষ্ট্র নীতিই আশে পাশের সবার জন্য বিরোধীতার পথ করে দেয়...

০১ লা জুলাই, ২০১৬ রাত ২:১৩

চাঁদগাজী বলেছেন:




আমাদের সম্পদ আমাদের প্রতিটি মানুষকে পড়ানোর জন্য ব্যবহৃত হোক, আমরা ভারত, মালয়েশিয়াকে ছাড়িয়ে যাবো ১৫ বছরে; আমরা ইউরোপের পর্যায়ে যেতে পারবো। বিএনপি-জামাত ও আওয়ামী লীগ মানুষের সম্পদ মানুষের জন্য ব্যবহার করেনি।

৭| ০১ লা জুলাই, ২০১৬ রাত ২:০৪

নতুন বিচারক বলেছেন: সুন্দর ধারনা ও অভিজ্ঞতা আপনার ।

০১ লা জুলাই, ২০১৬ রাত ২:০৮

চাঁদগাজী বলেছেন:




হয়তো।

৮| ০১ লা জুলাই, ২০১৬ রাত ২:২৭

কামালপা বলেছেন: <<কিন্তু প্রকৃতি আমাদের ভারতের সাথে বর্ডার দিয়েছ
প্রকৃতি দেয় নি, এই বর্ডার ব্রিটিশের বানানো। ব্রিটিশরা না এলে, মোঘল সাম্রাজ্য ভেঙে টুকরা টুকরা হয়ে, বিশ-তিরিশটা স্বাধীন রাষ্ট্রের জন্ম হত।

০১ লা জুলাই, ২০১৬ রাত ২:৪২

চাঁদগাজী বলেছেন:




ব্রিটিশ ছিল ভালো রাজতন্ত্র; না হয়, হয়তো আজো রাজতন্ত্রে থাকতে হতো; ভারত গণতণ্ত্রে যেতো কখন বলা মুশকিল।

৯| ০১ লা জুলাই, ২০১৬ রাত ৩:১৩

অশ্রুকারিগর বলেছেন: মজলুম জননেতা মাওলানা ভাসানীর মত নেতা ধরকার যে সামনে থেকে নেতৃত্ব দেবে।

০১ লা জুলাই, ২০১৬ ভোর ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



মওলানা নেই, কিন্তু উনার রাজনৈতিক বিশ্বাস আজও আছে; মানুষকে উনার ভাবনাগুলোর রূপ দিতে হবে।

১০| ০১ লা জুলাই, ২০১৬ রাত ৩:৪০

এস বি সুমন বলেছেন: ভারত বর্তমানে যে বাংলাদেশের সাথে বৈষম্যমুলক আচরণ করছে এটা স্বীকার না করার উপায় নেই । আমাদের পররাষ্ট্রনীতিও এতটাই দুর্বল যে, বাংলাদেশ স্বাধীন হতেই না হতেই সেই স্বাধীনতা বিরোধী চীনের সাথে হাত মেলাতে হল । তাছাড়া জাতিগত বিদ্বেষ তো হিন্দু মুসলিমদের মধ্যে আছেই । বাংলাদেশিদের যে ভারতবিরোধি মনোভাব সেটা ভারত ৩ দশক আগেই ভাল করে বুঝতে পারছে । আমি আমার ছোট্ট জ্ঞানে যা বুঝি ভারত অন্তত আর কখনও বাংলাদেশের ভাল চাইবে না, মুখে যতই মিল দেখাক না কেন ।

০১ লা জুলাই, ২০১৬ ভোর ৫:৩৭

চাঁদগাজী বলেছেন:



ভারতে অনেক জাতি, অনেক ভাবনা, অনেক ট্রেডিশন; আমরা ভারতের সমকক্ষখয়ে গেলে, ভারত ভালো হতে বাধ্য হবে।

১১| ০১ লা জুলাই, ২০১৬ রাত ৩:৫১

জে.এস. সাব্বির বলেছেন: এই প্রথম আপনার কোন পোস্টে সন্তুষ্টি খুজে পেলাম ।।

কিন্তু আমরা পারি কোথায় ,আমাদের সরকার আমাদেরকে পারতে দিল কোথায় ।এই যুক্তিটাও প্রকৃত যুক্তি না ।ব্যক্তিগতভাবে কিছু করা যায় ,করতে হয় ।যেটা আপনি লেখার দ্বিতীয় পর্বে লিখেছেন ।আপনার লেভেল ১০ এ পৌছেছে!!

০১ লা জুলাই, ২০১৬ ভোর ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে; সরকার ও জনতা একমুখী নন।

১২| ০১ লা জুলাই, ২০১৬ ভোর ৪:৪১

সচেতনহ্যাপী বলেছেন: আপনি যেমন আপনার চেয়ে নিম্ন সামাজিক অবস্থানে থাকা প্রতিবেশীকে আপনার মতই ভাবতে পারবেন না।। এখানেও সেই ব্যাপারটাই কাজ করছে।।
বিশেষ করে আমরা যতই গলাবাজি করে বলি না কেন, স্বাধীনতা আমাদের নিজস্ব অর্জন।। কিন্তু যে কোন একজন ভারতীয় সেটা কোনদিনই মানবে না।। তাদের কথা আমরা তোমাদের তা হাসিল করে তুলে দিয়েছি।। এমনকি ভারতীয় বিশেষ ক্রোড়পত্রেও প্রকাশ হয় পাকিস্তান ভারতের তিন যুদ্ধের কথা।। অর্থাৎ সরকারেরও সায় আছে।।এসব ব্যাপার দেশের লোক বুঝবে না।। বুঝবে একমাত্র প্রবাসীরা।।
দ্বিতীয় এবং প্রধান কারন ফারাক্কা বাধ।। সরকারগুলি যতই চিৎকার করে বলে পানি আমরাই আনতে পারবো এবং এনেছিও।। বানরের পিঠাভাগের মত ফাকটাও এখানেই।। ভারত খাল কেটে যে বৃহত্তর অংশটা নিয়ে বাকিটুকুতেই চুক্ত করছে আর আমরা খুশীতে বগল বাজাচ্ছি!!
আরেকটি কথা কোন দূর্বল মানুষই চায় না কেউ তার উপর প্রভুত্ব করুক।। তাই আপনার এই কথার সাথে সহমত হতে পরলাম না-একজন বাংগালী শিশু জন্মের সময়, গড়ে হয়তো ৫'এর লেভেলে থাকে; তারপর, সময়ে সাথে বৃহৎ অংশের বিরোধীতার লেভেল উপরের দিকে উঠতে থাকে; কেহ কেহ খুবই অল্প সময়ে, হয়তো ১৫/২০ বছর বয়সের মাঝেই বিরোধীতার স্কেলের ১০'শে পোঁছে যায়। এটাই লেখার দূরবল অংশ।।

০১ লা জুলাই, ২০১৬ ভোর ৫:৩১

চাঁদগাজী বলেছেন:



পাকিস্তান আমলে অনেক লোক জানতো না ভারত কোনদিকে, কিন্তু ভারত বিরোধী ছিল; সেজন্য লিখেছি যে, আজকের মিডিয়ার যুগে শিশুও ভারত বিরোধী।

একজন শিক্ষিত বাংগালীকে আমি বলতে শুনিনি, ফেলানীকে কেন ভারত যেতে হয়েছিল, ফেলানীকে কেন নিজের বিয়ের টাকা রোজগার করতে ভারত যেতে হয়েছিল? কেন দরিদ্র মেয়েদের বিয়ের খরচ সরকার দেয়নি?

১৩| ০১ লা জুলাই, ২০১৬ সকাল ৮:০০

নীলাকাশ ২০১৬ বলেছেন: ভারতকে ঘৃণা করারা জন্য একটা কারণই যথেষ্ট - জনগণ যে সরকার চায়না, তাকে জোর করে আমাদের ঘাড়ে চাপিয়ে দেওয়া।

০১ লা জুলাই, ২০১৬ সকাল ৮:৪০

চাঁদগাজী বলেছেন:



বিনা সরকারের তো দেশ চলতে পারে না; বিএনপি জোর করে এসেছিল, এখন ার জোর করে আসতে পারছে না, এখন জোর করে আসছে আওয়ামী লীগ।

মানুষ যদি একটা রাজনৈতিক দল গড়তে পারে, তখন মানুষের সরকার হবে।

১৪| ০১ লা জুলাই, ২০১৬ সকাল ৮:০০

ভাবনা ২ বলেছেন: অনেক ধন্যবাদ । মুখে যারা ভারত বিরোধিতা করছে তারা হৃদয়ের গহীনে ভারত প্রিতিকে ধরে রাখছে সযতনে তাতে কোন সন্দেহ নেই । এদিকে ভারত বিরোধীতার চেয়েই স্ববিরোধিতা বেড়ে চলেছে ঝড়ের গতিতে ভিন্ন অবয়বে । দেশের স্বাধিনতা কেন এল সে আক্ষেপে অনেকের বুক ফেটে যাচ্ছে, স্বাধিনতার চেয়ে পরাধীনতা শ্রেয় ছিল বলে অনেক কসরত করে বুঝ্নো হচ্ছে । ৭১ এর মুক্তিযোদ্ধাকে জঙ্গি কাতার ভুক্ত করা হচ্ছে দুরভিসন্ধিমুলক ভাবে । গতকালের সামুর পাতায় আসা একটি লিখার উপর মুক্ত আলোচনার জন্য নিম্মের লিংক এ দেয়া লিখা গুলির প্রতি একটু হালকা নজর দিলে কিছুটা আচ করা যাবে যা ভারত বিরোধিতার থেকেও অনেক বেশী চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে ।

কিসের জন্য এই স্বাধীনতা? : সামুর পাতায় পাওয়া একটি লিখার উপর মুক্ত আলোচনা
http://www.somewhereinblog.net/blog/vabana2/30142859

০১ লা জুলাই, ২০১৬ সকাল ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:



গরু ব্যবসায়ীরা ভারত থেকে গরু এনে লাভবান হয়; ফেনসডিল এনে লাখ খানেক মানুষ লাভবান হচ্ছে; কাপড় এনে লাভবান হচ্ছে; গাড়ী এনেলাভবান হচ্ছে; ভারতে রোগী পাঠায়ে কমিশন নিচ্ছে, মসলা এনে লাভবান হয়ে ভারতকে ভালোবাসছে; এরা সবাই ভারতকে ভালোবাসে।

তবে, কোন বাংগালী ভারতকে পছন্দ করে না।

১৫| ০১ লা জুলাই, ২০১৬ দুপুর ২:০০

ফিল্ড মার্শালঃ বলেছেন: তুমি মিয়া ১০০% ভন্‌ড

০১ লা জুলাই, ২০১৬ দুপুর ২:৫৮

চাঁদগাজী বলেছেন:




শতকরা হারটা একটু বাড়ালে কেমন হয়, ধরুণ ১১০%? টেকনোলোজীর গুণ, শীঘ্রই সিম্পানজীও পাটী গণিত পারবে!

১৬| ০১ লা জুলাই, ২০১৬ দুপুর ২:২১

ইউনুন খান বলেছেন: বর্তমান বাংলাদেশে ( বিশেষত ১৯৭০ থেকে ২০১৬ সাল পর্যন্ত ভেবে দেখলে) ভারতীয়য় সাম্রাজ্যবাদ, আধিপত্যবাদ ও চাণক্য নীতির বিরোধীতা, প্রতিবাদের মধ্যেই রয়েছে ষোল কোটি মানুষের স্বার্থ ও রাষ্ট্রের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও অখন্ডতা।

০১ লা জুলাই, ২০১৬ বিকাল ৩:০৪

চাঁদগাজী বলেছেন:



ভারতের মানুষ বাংলাদেশের মানুষের মতো; বাংলাদেশের মানুষ ১৯৭৫ সাল থেকে আজ অবধি নিজেদের মারামারি করছে; সাধারণ মানুষকে ঠকায়ে কিছু মানুষ সব দখল করেছে, এগুলো নিয়ে বাংলাদেশ ব্যস্ত আছে।

১৭| ০১ লা জুলাই, ২০১৬ দুপুর ২:৫৭

রেদওয়ান কাদের বলেছেন: বাংলাদেশের মানুষের ভারত বিরোধীতার খুবই সামান্য কিছু কারন তুলে ধরেছেন। সেজন্য আপনাকে ধন্যবাদ। এরকম হাজারো কারন নিয়মিতই বাংলাদেশের মানুষকে ভারত বিরোধী হতে সাহায্য করছে। ভারত বাংলাদেশের জন্য ভাল কিছু করেছে এরকম কিছু অনুবীক্ষন যন্ত্রদিয়ে খুজলেও পাওয়া মুশকিল। তবে হ্যাঁ আপনি মুক্তিযুদ্ধের সময় সাহায্যের কথা বলেছেন। একবার ভেবে দেখুনতো বাংলাদেশের অবস্থান যদি মিয়ানমারের পূর্বপার্শে হতো (অর্থাৎ ভারত-বাংলাদেশ কোন বর্ডার না থাকত) তাহলে কি সাহায্য করত?

ভারত মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সাহায্য করেছে তাদের নিজেদের স্বার্থে। বাংলাদেশের স্বার্থে নয়। ভারতের জায়গায় পৃথিবীর যেকোন রাষ্ট্র থাকলেও বাংলাদেশকে সাহা্য্য করত।

০১ লা জুলাই, ২০১৬ বিকাল ৩:০১

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশ যদি আমেরিকার পাশে হতো, অবস্হা হয়তো মেক্সিকানদের মতো, বা কানাডার মতো হতো। মুক্তিযুদ্ধ করেছিলেন?

১৮| ০১ লা জুলাই, ২০১৬ বিকাল ৩:১৬

চিন্তিত নিরন্তর বলেছেন: ভারত নিজেকে উপরে নিয়ে যেতে বেশ কয়েকটি দেশকে চেপে ধরে আছে। তবে এটাই স্বাভাবিক ব্যপার। বড় দেশগুলোর এটাই চরিত্র। বাকিটা আপনি বলে দিয়েছেন, কি করতে হবে আমাদের?

০১ লা জুলাই, ২০১৬ বিকাল ৩:২৪

চাঁদগাজী বলেছেন:



ভারত পানির ভাগ দিচ্ছে না ঠিক মত, পানি নিয়ে সমস্যা আরো বাড়বে।

তবে, ঢাকায় প্রাইভেট ইউনিভার্সিটির লাইসেন্স ভারত দেয়নি, বসুন্ধরা সরকারী জমি দখলে ভারত সাহায্য করেনি, বুড়িগংগার পানিতে পায়খানার সুয়েরেজ ভারত কানেকশান দেয়নি।

১৯| ০১ লা জুলাই, ২০১৬ বিকাল ৩:৩৮

খোলা মনের কথা বলেছেন: ভারত আমাদের প্রতিবেশী, আমরা প্রকৃতিকে অস্বীকার করতে পারবো না; আমরা নিজ পায়ে দাঁড়ালে, আমাদেরকে কারো ধারস্হ হতে হবে না; সমস্যা হলো, ৪৫ বছরে মানুষকে দক্ষ করতে পারলো না সরকারগুলো; আসলে, সরকারের লোকেরা নিজেরাই অদক্ষ।

আপনার কথাটি চমৎকার। শর্ত হলো আমাদের নিজ পায়ে দাঁড়াতে হবে। কিন্তু আমরা সেটা না করে হাত পেতে বসে থাকি কখন কে কি দিবে সেটা নিয়ে থাকবো। তাদের সাথে আমাদের কোন বিরোধ নেই আবার তাদের তাবেদারীও আমরা কেন করতে যাবো??? ইতিমধ্যে নেপাল বুড়ো অাঙ্গুল দেখিয়ে দিয়েছে ভারতকে। আমাদের শিক্ষার অনেক অভাব আছে। ধন্যবাদ চাঁদগাজী ভাই। ভাল থাকবেন

০১ লা জুলাই, ২০১৬ বিকাল ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের সুন্দর সুন্দর বিল্ডিং এ বসে ব্যুরোক্রেটরা নিজেদের অদক্ষতা প্রয়োগ করে ও সরকারের ছাত্র-নেতা মন্ত্রীরা বাংগালী জাতিকে পেছনে টেনে রেখে আনন্দে আছে; মানুষ ভারত, আমেরিকার দোষ দিয়ে অদৃশ্য শত্রুর সাথে যুদ্ধ করছে।

২০| ০১ লা জুলাই, ২০১৬ বিকাল ৪:১৭

চিক্কুর বলেছেন: খাটি কথা কইছেন।

০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:১৪

চাঁদগাজী বলেছেন:




মনে হয়, আমি ঠিক আছি

২১| ০১ লা জুলাই, ২০১৬ বিকাল ৪:২৮

মাদিহা মৌ বলেছেন: চমৎকার বলেছেন।
অনেকেই তো অনেক কিছু বলল। ভাষার দিকটা দেখুন?
পাকিস্তান রাইফেল বন্দুকের ভয় দেখিয়েও উর্দুকে
বাংলার ধারে কাছে আনতে পারেনি। আর ভারত? এক
সিরিয়ালের মাধ্যমেই হিন্দিকে বাংলায় ঢুকিয়ে
দিয়েছে।
একাত্তরের আগ পর্যন্ত আমরা বাঙ্গালীরা ছিলাম
পরাধীন। প্রথমে শোষন করেছে ব্রিটিশরা, তারপর
পাকিস্তানিরা। এখন আমরা স্বাধীন। তো বলেন, এখন
আমাদের কে শোষণ করছে? এখন আমাদের শোষণ করছে
ভারত। সেই সাথে আমরা নিজেরাই!

০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:



বৃটিশ আমলে, ইংরেজী পড়ে বাংগালী মুসলমানরা গুনাহের ভাগী হতে চাহেনি; বাংলাদেশ আমলে টাকার অভাবে উনাদের নেতা শেখ সাহেব উনাদের পড়াতে পারেনি; তাই জানে না কি করতে হবে।

আজো নাকি বাংগালীদের ফ্রি পড়ানোর মতো টাকা নেই সরকারের হাতে। আমার মতে বাংগালীর ১৪ গোস্ঠীকে ফ্রি পড়ানোর মতো সম্পদ পড়ে আছে বাংলায়।

২২| ০১ লা জুলাই, ২০১৬ বিকাল ৫:৫৮

রূপক বিধৌত সাধু বলেছেন: আমাদের আচরণ বড্ড স্ববিরোধী!
আমি ভারতবিরোধী না; আবার ভারতের তাঁবেদারিও পছন্দ করিনা । বিশ্বায়নের এই যুগে একদেশ আরেক দেশকে ছাড়া চলতে পারেনা । তাই সবার সাথে সুসম্পর্ক রাখতেই হয় ।
নিজেদের দাবি-দাওয়ার প্রতি আমাদের সরকারগুলোর মনোযোগী হওয়া উচিত ছিলো । অথচ একদল ভারতের মুখাপেক্ষী আর দল পুুরোপুরি বিরোধী!

০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:




বিএনপি জামাতকে থামানোর দরকার ছিল; সেটা আওয়ামী লীগ ব্যতিত আর কেহ পারার কথা নয়; আওয়ামী লীগ তার ঐতিহাসিক দায়িত্ব পালন করতে পারতো সঠিক রাজনীতি করে; কিন্তু ছাত্রলীগের মাথায় রাজনীতি কাজ করে না, বয়স হলেও ছাত্রলীগই থেকে যায়; তাই তারা ভারত নির্ভরশীল।

২৩| ০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:১২

তারানা টুম্পা বলেছেন: বাঙ্গালিরা বাঙ্গালিত্ব হারাচ্ছে |

০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:




বাংগালীদের বাংগাল বানায়েছে ব্যুরোক্রেটরা, আওয়ামীরা ও বিএনপি-জামাতীরা

২৪| ০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩২

অাহসান শান্ত বলেছেন: thanks for your unknowledgable opinion. sorry to say i have to write in english and think that will not make a problem educated like you.
1. "আমি স্বাধীনতা যুদ্ধের সময়ে ভারতের সাহায্যের জন্য ভারতকে ধন্যবাদ দিই; কিন্তু ফারাক্কার পানি ভাগ করতে গিয়ে বানরের কলা ভাগ শুরু করলে, আমি ভারতের প্রতি নাখোশ হয়ে যাই"- this tells how much you are in love with India and against our nation. shame on you...shame... why? Pakistan attacked us 26th march 1971 and it took 8 months 7 days to help us on 3rd December 1971. when almost all the country is independent? read the history 1st ok?last of november Mujib Bahini is created which is trained by a high ranking armed force official arranged by RAW , videos of now some politicians are available in youtube.
2. India knows the quality of their motor parts. see the black cabs. they tried to feed the product and our then government did so.but now there is no that much bulk import because we prefer toyota or hyundai more than Maruti. so much of the parts are from japan and korea. here you knowingly or not you gave false info.
3. do you have any idea about narcotics? the supply chain? no i believe. but you can say i am an expert of that. forget about what i do or did just listen. they have 53 phensedyl industry along the border protected by BSF and may be benefited also (not sure its a theory) to push in Bangladesh in aim to destroy our young merits. if you have some person in some agency ask them its right or wrong. so the country try to destroy us is it friend or foe? there is a marijuana field along the kurigram border just created targeting to push and sell in our nation.
4. why we are so important to them being a so small country?its a strategic purpose like Israel a buffer to USA but india tried to do same still have some success but not fully capable. thanks to our agencies, and man if we are so friendly to them why huge number of RAW agents deployed in our country? its a open secret now.
4. so, India never did or do anything which does not give fruit to them. there is always purpose. just see they do not telecast serials to other pradesh to make intact their culture but give to us to destroy ours.and to say about Farakka is the water made by humans? is there any country do the same?can u set a example?have you seen Tista barrage? 1st go and see what happens and how our people is affected in summer.stop promoting India, what you say their cloths..LOL still you don't understand how they push the culture or how they force to adopt that? our garments is much much better don't u know?think silk panjabi, jamdani, muslin they cant produce that so they are trying to adopt their culture. and i can say more but something should remain secret.ok? take care. love your nation 1st.

০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:

" this tells how much you are in love with India and against our nation. shame on you...shame... why? Pakistan attacked us 26th march 1971 and it took 8 months 7 days to help us on 3rd December 1971. when almost all the country is independent? read the history 1st ok? "

-কোন সেক্টরে যুদ্ধ করেছেন?
-আরেকটা কথা, আমি বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস পড়ি না, লিখি; আপনার ভাবনার কেন্দ্র বিন্দুতে ছোটখাট গোলমাল আছে।

২৮ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


আমার জুতার নীচে শুকনো পায়খানার মতো আটকে গেলেন কিভাবে?

২৫| ০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:১৭

উদাসী স্বপ্ন বলেছেন: পোস্ট পুরাই সঠিক হইছে।


কিন্তু বুঝি না আপনাার ওপর সবাই চেতা কেন? কার পাকা ধানে মই দিছেন?

০১ লা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:




ওদের কোন ধানই নেই, পাকা কি কাঁচা; ওরা না চাষী, না জেলে, না বিশ্ন মানের শিক্ষিত; বাংগালীকে ফ্রি পড়ায়ে শিক্ষিত না করা অবধি এসব ঝামেলা থেকে যাবে!

২৬| ০২ রা জুলাই, ২০১৬ ভোর ৬:১৭

আবুল হায়াত রকি বলেছেন: যথার্থ!

০৪ ঠা জুলাই, ২০১৬ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:





ওকে

২৭| ০২ রা জুলাই, ২০১৬ সকাল ৮:২২

ডঃ এম এ আলী বলেছেন: সকলের মন্তব্য দেখার পরে একটা ধারনায় আসা যাবে । আসলে ঘটনাটি কি । ভারতকে জেনে না জেনে কিংবা আমাদের নীজেদেরকে ভালবেসে কিংবা অবস্থাটা একটু স্থিতিশীলতার দিকে যাচ্ছে বলে অনেকের মনের ক্ষোভ ঝাড়া হচ্ছে অকাতরে । কিন্তু ভারত প্রিতি কিংবা ভীতি দুটোই এখন রাজনৈতিক উস্কানী দানের ক্ষমতা হারিয়ে ফেলেছে শতকরা ১০০ ভাগ বাংলাদেশীর হৃদয়ে ভারতীয় সিরিয়ালের কল্যানে । তাই ভারত প্রিতি ভীতির বিষয় নিয়া চিন্তার তেমন কোন কারণ নাই বলই মনে হয় ।

০৪ ঠা জুলাই, ২০১৬ বিকাল ৫:০৮

চাঁদগাজী বলেছেন:



মানুষ হতাশ, কমপক্ষে অনয়দের দোষ দিয়ে কইছুটা শান্ত্বনা

২৮| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১:৩৩

আলিফ লায়লা ২০০০ বলেছেন: valo likha.

০৪ ঠা জুলাই, ২০১৬ বিকাল ৫:০৭

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে

২৯| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১:৪৫

তামান্না তাবাসসুম বলেছেন: সহমত।

শুভকামনা রইল।

০৪ ঠা জুলাই, ২০১৬ বিকাল ৫:০৬

চাঁদগাজী বলেছেন:



সঠিকভাবে ভাবার চেস্টা করছি

৩০| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ৮:৩৬

মামুন রেজওয়ান বলেছেন: যুক্তিযুক্ত পোস্ট।

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ৮:৫৭

চাঁদগাজী বলেছেন:




আমি চেস্টা করছি

৩১| ০৯ ই জুলাই, ২০১৬ সকাল ৯:৩২

রাহুল মনিরূজ্জামান বলেছেন: ভারত মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সাহায্য করেছে তাদের নিজেদের স্বার্থে। বাংলাদেশের স্বার্থে নয়।যুদ্ধের পর থেকে আজ পর্যন্ত অনেক কিছুই হাতিয়ে নিয়েছে।ভারত হয়ত আবার নতুন কিছু হাতিয়ে নেওয়ার চেষ্টা ও ফন্দি চালাচ্ছে।আমার মনে হয় আমাদের সরকার গুলো ভারতের সরকারের কাছে কোন না কোন ভাবে জিম্মি।ভাই আমি এই জগৎটাতে নতুন,যদি কোন ভূল হয় আমাকে ক্ষমা করবেন এবং এই লেখাটা ডিলেট করে দিবেন।ধন্যবাদ।

০৯ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:



পাকিস্তান ভেংগে যাওয়ায় ভারত লাভবান হয়েছে। বর্তমানে গরু এনে, মসলা ও ফেনসিডিল এনে বাংগালী চোরাকারবারীরা লাভবান হচ্ছে; আওয়ামী লীগ ভারতের পুরো সাপোর্ট পাওয়ায় ক্ষমতায় থাকা সহজ হচ্ছে।

৩২| ২০ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:১১

কাঙ্গাল মুরশিদ বলেছেন: আমাদেরকে নিজ পায়ে দাঁড়াতে হবে; না হয়, আমরা মুখে ভারতের বিরোধীতা করবো, কিন্তু ১০০% ভারত নির্ভরশীল থাকবো। - ঠিক বলেছেন।

৩৩| ২৮ শে নভেম্বর, ২০১৬ ভোর ৬:৪৩

অাহসান শান্ত বলেছেন: আমি বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস পড়ি না, লিখি-হা হা।না পড়ে লিখেন?আমার না আপনার ভাবনার কেন্দ্র বিন্দুতে ছোটখাট গোলমাল আছে।আমি মুক্তিযুদ্ধ করিনি কিন্তু আপনার থেকে strategy টা ভালো জানি এটা শিওর।
let me tell you-you write and i do the job that you can write safely sitting in your house if you are in Bangladesh.you have a wrong idea that we depend on India but truth is India depends on us more than we do.i am not going to discuss about stratigic matter.listen buddy,pakistan fucked us for how much say 25 years and our so called neighbour fucking us after 1971 till now.there is an artical Click This Link
read it.did you heard about "1996 Purula arms drop".read about it.
https://www.facebook.com/notes/hidden-truth/raw-is-turning-bangladesh-into-a-battle-field-for-indian-interests/192271644137288/
http://themoroccantimes.com/2014/08/8421/indias-raw-operations-south-asian-countries
and if you are not dumb (i hope so) did you ever think a bit why 2011 garments uprising happened?have u heard a name "dewan chad mallik"? read it- Click This Link
Still if you think your "Dil main hindustani" i should say pack up and sattle in India.this is not your home.love your nation and no powerful country thinks their neighbour friend.everyone has interest.ask someone who faught 1971 what Indian force did upto 1973 staying in our country.1st read authenticated history then write.there is a book "The Rape of Bangla Des" and "Bangladesh: A Legacy of Blood" by Anthony Mascarenhas.specially read the 2nd one.and dont speculate about me yap I can give u garanttee in this aspect i know a lot that u may know lot other aspects but in this sector u r marely a baby to me.sorry for the hard answer.wish we could meet and talk face to face but its not possible for the job nature hope u will understand."I am a patriot and i serve my nation,whatever whoever comes on the way is considered the enemy".do u think like this "mr honorable writer"???

৩৪| ২৯ শে নভেম্বর, ২০১৬ সকাল ৭:০৪

অাহসান শান্ত বলেছেন: thats the prblem with fucker like u,when you cant give answer u start to use slang.we have seen it from blogger (so called) like u and some escaped (২য় প্রজন্মের মুক্তিযোদ্ধা) lol. you're such a dumb can't logic out now i can say one thing "A BARKING DOG SELDOM BITES".mother fucker asshole.trying to be a blogger and spreading wrong information...FUCK OFF MADARCHOD

৩৫| ০১ লা ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:৫১

অাহসান শান্ত বলেছেন: কিরে শালা রেন্ডিয়ান দালাল?উত্তর দে আমার ভাবনার কেন্দ্র বিন্দুতে কোথায় ছোটখাট গোলমাল আছে?মাদারচোদ ২য় প্রজন্মের রাজাকার (রেন্ডিয়ান দালাল)।যা ইন্ডিয়া ভাগ খান্কির বাচ্চা মাদারচোদ।

০১ লা ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪২

চাঁদগাজী বলেছেন:




Got stuck under my sole like a piece of shit?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.