নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

৪৫ বছরের ক্রমাগত সন্ত্রাস, দখল, ক্ষমতার দাপট এনার্খীর সৃস্টি করছে।

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ৮:৪৩



ঢাকায় যা ঘটছে এটা এনার্খীর ফসল; যারা খুন করেছে ও নিজেরা নিহত হয়েছে, এরা জীবনের কোন অংশে, কোন কারণে আত্মহত্যা করার সম্ভাবনা ছিল। বাংলাদেশ, তার জনসংখ্যা, শিক্ষা, সরকার, প্রশাসন, রাজনীতি, অর্থনীতি, সমাজিক অবস্হা, বেকারত্ব নিয়ে যে পজিশনে আছে, এ ধরণের ঘটনা খুবই সম্ভব; এটা এই ধরণের ঘটনার শুরু; সরকারের পদক্ষেপ, সরকারের ব্যাখ্যা, সরকারের রিএ্যাকশন পর্যবেক্ষণ করলে মনে হচ্ছে, সরকার ঘটনার সুদুর প্রসারী প্রভাব বুঝতে সক্ষম নয়, অথবা সরকার কমপক্ষে খুব একটা চিন্তিত নয়।

এনার্খী হচ্ছে, সরকারের উপস্হিতি অস্বীকার করা, দেশের আইন না মানা, দেশের প্রচলিত আইনের বাহিরে কোন গোস্ঠীর, কোন দলের মতামতকে, বিশ্বাসকে চালু করার প্রচেস্টা, বিশৃংলা সৃস্টি করে দেশ ও সমাজকে ভীতির মাঝে রাখা। যারা সমাজ, দেশ, সরকারের সাথে বিবিধ কারণে, চলতে পারে না, তাল মিলাতে পারে না, তারা এনার্খীর দিকে চলে যায় ক্রমে। এমন কি ক্ষমতাসীন গ্রুপও দেশের আইন কানুনের বাহিরে নিজের ইচ্ছাকে কার্যকরী করতে গিয়ে, ক্রমাগতভাবে রিপাবলিকের আইন ভংগ করতে করতে এনার্খী চালু করে দেয় নিজেদের অজান্তে ।

বাংলাদেশে কর্মরত ও ব্যবসায়িক কারণে অবস্হানরত বিদেশীরা সাধরণত শিক্ষিত বাংগালীদের চেয়ে অধিক আয় করে, ভালো জীবন যাপন করে, স্হানীয়দের চেয়ে উদার, ও অমুসলিম; সময়ের সাথে এগুলো হতাশ, শিক্ষিত বেকারদের মনে আঘাত করতে পারে। কম উদার বাংগালীদের জন্য বিদেশীদের খোলামেলা, ব্যয়বহুল ও স্হানীয় ট্রেডিশনের সাথে অমিল চলাফেরা ইত্যাদি ইর্ষার কারণ হতে পারে; এসব বিদেশীরা হতাশ, এনার্খিস্টদের টার্গেটে পরিণত হতে পারে।

বাংলাদেশের বর্তমান পরিস্হিতি এনার্খীজম সৃস্টি করে চলেছে; এটাার অবসান ঘটাতে দক্ষ সরকারের দরকার, দীর্ঘমেয়াদী উন্নয়ন, মানুষের মাঝে আশার সন্চারের প্রয়োজন; জনতার সাথে চলতে পারে, মানুষের সাথে কথা বলে, মানুষের ইচ্ছাকে কার্যকরী করতে পারে এই ধরণের জন-প্রতিনিধি দরকার; সবকিছুর আগে, প্রতিটি নাগরিকের শিক্ষার দায়িত্ব সরকারকে নেয়ার দরকার; প্রতিট নাগরিককে উচ্চ-শিক্ষা দেয়ার মতো সম্পদ আছে, সেটাকে কাজে লাগানো হতে পারে প্রথম পদক্ষেপ; মানুষ শিক্ষিত হয়ে নিজের প্রাণের মুল্যকে অনুধাবন করুক, একজন ইতালিয়ান, একজন জাপানীর প্রানের মুল্য বুঝুক। মানুষের প্রাপ্য অধিকারকে একটা শ্রেণী দখল করে রাখাতে মানুষ কোন সরকারের প্রতি আস্হাশীল ছিল না গত ৪৫ বছরে; এটা এনার্খী সৃস্টির জন্য বড় ফ্যাক্টর।

মন্তব্য ৩১ টি রেটিং +২/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ৮:৪৭

মহা সমন্বয় বলেছেন: সবাই দলে দলে 'জঙ্গি দমন কমিটি' (জদক) এ যোগ দিন। :) view this link

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:




সরকার সঠিক পদক্ষেপ না নেয়া অবধি, আওয়ামী লীগ বা কেহ বে-আইনীভাবে কোন পদক্ষেপ নিলে, সেটা খারাপ ফলাফল বহন করে আনবে।

২| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ৯:০১

দিনাজপুরিয়া বলেছেন: খুব দুঃচিন্তায় সারা দেশবাসী, চাঁদগাজী ভাই।সরকার দ্রুত ও দীর্ঘ মেয়াদী পদক্ষেপ না নিলে আরও কঠিনতর অবস্হার মুখে যাবে দেশ।তাই জনগণের নিরাপত্তার জন্য দ্রুত পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন ।

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:



স্বল্পমেয়াদী সমাধানের জন্য কিছু মানুষকে নিয়ন্ত্রনে আনার দরকার সরকারের।

কিন্তু আশাহত মানুষদের সমস্যা সমাধান না করে, সালমান রহমান, বসুন্ধরা, ওরিয়ন, খলনা পাওয়ারের সমস্যা নিয়ে ব্যস্ত থাকলে মানুষ সরকারকে ভালোবাসার কথা নয়; মানুষ এসব সমস্যা সমাধানে সরকারকে সাহায্য করবে না; মানুষ চাইবে সরকার বসুন্ধরা, আল গ্রুপ, কর্ণেল ফারুকের সাহায্য নিয়ে সমাধান বের করুক।

৩| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১০:০১

মেটাফেজ বলেছেন: টার্কি তো ভালই (!) চলতাসিল মডার্ণ শাসনে। টার্কিতে এত জঙ্গী পয়দা হৈল কেম্নে তাইলে? হেগর তো এনার্কি নাই। নাকি আপ্নে মনে করেন আছে? এই আবাল*দাগুলার মগজহীন ঘিলু এত সহজে রোজা নামাজ কাজা করার মত বড় জিনিষ গিলল কেম্নে? আপ্নের লেখাটা একটা পেপারের বক্তব্যের সাথেও মিল্তাসে না। কয়েকটা বো**দের বাপমায় কৈছে এইগুলা স্রেফ গায়েব হয়া গেছিল কিছুদিন আগে। আপ্নের রাষ্ট্রেরে দোষ দেওয়ার আগে পরিবারপ্রথা কৈ গেসে সেইটা বিবেচনা করা দর্কার। টার্কির বলদা*দা জঙ্গীগুলারও একই জিনিষ দেখা গেসে, ইউরোপিয়ানগর মতই একটা বয়সের পরে গার্জিয়ান পুছে না। ইউরোপ এমেরেকার পোলাপানের মাথায় মাল না থাকলেও নিজের ভাল বুঝে; মুখোসে মুখ না ঢাইকা জিম্মি নিয়া খোলা বারান্দার দিনের আলোয় হাটে না।

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:



টার্কির ব্যাপারটা আমাকে বুঝতে হবে। টার্কিতে জনসংখ্যা ও শিক্ষা বড় সমস্যা নয়। বাংলাদেশে জনসংখ্যা ও শিক্ষা বড় সমস্যা।

বাংলাদেশের সমস্যা ও টার্কির সমস্যা এক নয়; বাংলাদেশে সরকারগুলো মানুষকে অধিকার বন্চিত করে, নিজেরা সম্পদশালী হয়েছে সব সময় অন্যায়ভাবে।

৪| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: হুম.।

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:



সরকারের লোকেরা আইন ভেংগে আইনের গুরুত্ব নস্ট করেছে, সেটা এনার্খী সৃস্টি করতে সাহায্য করছে।

৫| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১০:৪১

কলাবাগান১ বলেছেন: আপনি কৌশলে আসল ঘটনা (ধর্মীয় উগ্রবাদীতাকে) এনার্খীর উপর চাপাতে পারবেন না

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:



এনার্খীর ভেতর প্রত্যেক গ্রুপ নিজেদের কাজ করার সুযোগ পাচ্ছে; একা ইনু, ড: হাছান মাহমুদ, মায়া, নাসিম যে ধরণের কথা জনতার সামনে বলে, সেগুলোও এনার্খীর জন্য যথেস্ট। ধর্মীয় উগ্রতাবাদকে অনেক মানুষ নীরব সাপোর্ট দিচ্ছে, কারণ মানুষের জন্য সরকার চিন্তিত নয়; সরকার নিজের জন্য কাজ করে যাচ্ছে।

গত পুলিশী অভিযান এখনো চলছে; সেই অভিযানের ভেতর, যেইসব রেস্টুরেন্টে বিদেশীরা জমায়েত হয়, সেখানে কেন সাদা পোশাকে পুলিশের লোক ছিল না?

ঈদের পর, জংগীদের ধরার ঘোষনা দিয়েছে সরকার; সবাই সেমাই খেয়ে স্ত্রীর সাথে শেষবার জিং জিং খেলে রাজশাহী ও রাংগামাটি চলে যাবে।

৬| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১১:১০

কলাবাগান১ বলেছেন: ওরল্যান্ডোতে আমেরিকার পেরেছিল থামাতে??? প্যারিসে পেরেছিল এয়ারপোর্টে আক্রমন থামাতে??? ব্রাসেলস এ পেরেছিল?? আজ বাগদাদে পেরেছে??? ২০০ শ এর উপর বেশী মানুষ নিহত... আমেরিকা, ফ্রান্স, বেলজিয়াম ওখানে 'এনার্খী' কিভাবে হল?

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:



আমেরিকাতে যেই যেই ফ্যাকটর কাজ করছে, প্যারিসে যে যে ফ্যাকটর কাজ করছে; বাংলাদেশের সাথে মিল কম। আমেরিকার অরলান্ডোর ঘটনাতে হত্যাকারীর সাপোর্টার কয়জন আমেরিকান পাওয়া যাবে?

বাংলাদেশে কোটীর বেশী মানুষ কিন্তু গুলশান হত্যাকে সাপোর্ট করা অসম্ভব নয়।

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১১:৩৬

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায় ঐ ছেলে চাকুরী করতো, সবই ভালো ছিল; কিন্তু আমেরিকার রাইফেল ক্রয় আইন এনার্খী-মানসিকতাকে সাপোর্ট করছে।

৭| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১১:১১

ডঃ এম এ আলী বলেছেন: বাংলাদেশে কর্মরত ও ব্যবসায়িক কারণে অবস্হানরত বিদেশীরা সাধরণত শিক্ষিত বাংগালীদের চেয়ে অধিক আয় করে, ভালো জীবন যাপন করে, স্হানীয়দের চেয়ে উদার, ও অমুসলিম; সময়ের সাথে এগুলো হতাশ, শিক্ষিত বেকারদের মনে আঘাত করতে পারে। কম উদার বাংগালীদের জন্য বিদেশীদের খোলামেলা, ব্যয়বহুল ও স্হানীয় ট্রেডিশনের সাথে অমিল চলাফেরা ইত্যাদি ইর্ষার কারণ হতে পারে; এসব বিদেশীরা হতাশ, এনার্খিস্টদের টার্গেটে পরিণত হতে পারে।
উপরের কথার সাথে সহমত।
তবে বাংলাদেশর এক শ্রেণীর অগনিত উচ্চবিত্তের ভোগবিলাস, জীবন যাপন ও গাড়ি দেখে এখন বিদেশীরাও ঈর্শ্বাকরে । অনেকের লিখা থেকে বেরিয়ে আসতেছে উচ্চবিত্তের অআধুনিক শিক্ষায় উচ্চ শিক্ষিত অনেককেই বিপথগামী হতে । তাই গাছের ডালপালা নিয়ে বেশী চিন্তা না করে বিষবৃক্ষেটিকে গোড়া হতে উপরিয়ে দেয়ার জন্য তাকে জনগনের কাছে পরিস্কার করে চিহ্নিত করে দিতে পারলে জনতাই ঘৃণার আগুনে তা উপরিয়ে ফেলবে । জনতার থুথুতেই এরা ভেসে যাবে , কেও সাহসী হবেনা অশুভ শক্তি নিয়ে কোমলমতিদেরকে বিভ্রান্ত করতে ।
ধন্যবাদ গুরুত্বপুর্ণ লিখাটি উপস্থাপনের জন্য ।

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে ৪৫ বছরে যারা আলাদিনের চেরাগ ব্যবহার করে ধনী হয়েছে, তাদের সন্তানদের সমস্যা হবেই হবেই; যেসব পরিবার সঠিকভাবে টাকা আয় করেছে, তারা এগুলোতে যাবার সুযোগ পাবে না।

শেখ হাসিনা কয়েকদিনের আগে জনতার সাহায্য চেয়েছে; একটা বিড়ালও ম্যাও করেনি; কারণ, মানুষকে কিছু না দিয়ে, নিজের দলকে সব দিলে মানুষ উনার ডাকে ম্যাও করবে না।

৮| ০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১১:১৫

খায়রুল আহসান বলেছেন: ভাবনার যথেষ্ট রসদ রয়েছে আপনার এ পোস্টটিতে।

০৪ ঠা জুলাই, ২০১৬ রাত ১১:২১

চাঁদগাজী বলেছেন:



আমি নিজেও ভাবছি!
১৯৭২ সালে যদি সবাইকে পড়ার সুযোগ দেয়া হতো, সন্ত্রাসী কাজ করার জন্য লোক ঝুঁজে পাওয়া যেতো না। আজও জাতির সম্পদকে কাজে লাগিয়ে, সবাইকে শিক্ষার সুযোগ দিলে, মানুষ লজিক্যালী ভাবার সুযোগ পাবে, নিজের জীবনের মুল্য বুঝবে, একজন ইতালিয়ানকে হত্যা করতে চাইবে না।

৯| ০৫ ই জুলাই, ২০১৬ রাত ১:৪৮

ভাবনা ২ বলেছেন: কত সুযোগই তো দিচ্ছে হাছিনা সরকার , মানুষ কে তিন বেলা খাবার দিছে , কাম করার জন্য নারী পুরুষ সকলকে দলবেধে বিদেশে পাঠাইতেছে , যারা গাং পাড়ইতে পারতেছিলনা তাদেরকে পদ্যা সেতু দিছে , রাস্তায় চলতে পারতেছিলনা তাদেরকে উড়াল সেতু দিছে , লেখাপড়ার জন্য যারা দেশের বাইরে যাইতে পারতেছিলনা তাদেরকে স্টামফোর্ড ইউনিভার্সিটি, আমেরিকান ইউনিভার্সিটির মত নামকরা বিদেশী ইউনিভারসিটি দেশে এনে দিছে , দেশ আন্ধার ছিল সেখানে ১৪০০০ মেগাওয়াট এর বাত্তি এনে দিছে , মানুষে মিসকিনএর এর দেশ বলে ঢাকত তারা এখন মধ্য আয়ের ধনি দেশ বলে ডাকছে , তলাহীন ঝুড়ী বলত এখন এশিয়ান টাইগার বলে সমীহ করছে , ক্রিকেটে তলানীতে ছিল এখন দুনিয়া দাবরীয়ে বেড়াবার আবস্থানে নিছে , হরতালের ভয়ে মানুষ কম্পমান ছিল এখন হরতালের ডাক দিতে ভিমরী খাওয়াচ্ছে , ব্যাসায়িদেরকে বছরের ৩৬৫ দিন বানিজ্য করার সুযোগ দিচ্ছে , জঙ্গিদেরকে অন দি স্পট খতম করে দিচ্ছে , তাদেরকে যারা মদদ দিত তারা প্রকাশ্য অবস্থান ছাইড়া খোলশ বদলাইছে , কেও ভুয়া মুক্তি যোদ্ধার পৃষ্টপোষক সাজছে , কেও কেও মুকক্ত মনা সাজছে , যাহোক নীজ অবস্থান থেকে পলায়ন করছে । এখন গোপন জায়গা থেকেও একটা একটা করে সন্ত্রাসী বার করছে , তাদের মুখোশ টেনে তুলছে মানুষের সামনে, সে একটা মিটিং ডাকলে ৩০ লক্ষ এসে হাজির হয় তার মিটিং এ , জঙ্গি এটাক হলে সারারাত ধরে গুলসানের মত পাহারা দেয় জেগে , মানুূষ আর কি ভাবে তার সাথে মেও মেও করতে পারে বলেন এখন !!!!

http://www.eduicon.com/News/Details/3371.html

০৫ ই জুলাই, ২০১৬ রাত ২:০০

চাঁদগাজী বলেছেন:



সরকার যেই পলিসিতে ইুনিভার্সিটি করেছে, এতে জনতার কইছু নেই; এতে ২০০/৩০০ পরিবারে কোটী কোটী টাকার টাকার মালিক হয়েছে।

প্রতিটি বড় কাজে হাতে গোণা কয়েকজন। মানুষের জন্য বাই-প্রোডাক্ট হয়ে যা আসে; মানুষের মালিকানা কোথায়ও নেই।

১০| ০৫ ই জুলাই, ২০১৬ রাত ১:৫৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সঠিক গণতন্ত্র না থাকাতে এই বিপর্যয়। বিজয়ী দল রাজা হয় আর পরাজিত দল দৌড়ের উপরে থাকবে - এই নীতি দেশের সর্বনাশ করছে। সকল পর্যায়ে গণতন্ত্র চালু করলে সব সেক্টর ঠিক মত কাজ করলে, ৪৫ বছরের আগের ইস্যু নিয়ে গবেষণা না করলে- এই দেশে এসব জঙ্গিবাদ মাথা চাড়া দিতে পারতো না...

০৫ ই জুলাই, ২০১৬ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:



বিঁএনপি-জামাত, আ'লীগ, জাপা গণতান্ত্রি দল নয়; এরা দখলবাজ; এদের কারণে দেশে এনার্খিস্টরা শক্তিশালী হয়েছে।

১১| ০৫ ই জুলাই, ২০১৬ ভোর ৫:১৫

সচেতনহ্যাপী বলেছেন: তাহলে কেবা কারা??

০৫ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:



স্বাধীনতা যুদ্ধের পর, নতুন এক আওয়ামী লীগের চলা শুরু হওয়ার কথা ছিল, যেটি মুক্তিযুদ্ধের সাথে যুক্ত ছিল, সেটা ঘটেনি; এখন শিক্ষিত ও দেশ পয্রেমিকদের নিয়ে একটি দল ঃওয়ার সময় হয়েছে।

১২| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ৭:৩৬

কালনী নদী বলেছেন: সুন্দর চিন্তাদ্বারা, এর ধারাবাহিকতা বজায় রাখবেন।

০৫ ই জুলাই, ২০১৬ সকাল ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:




অদক্ষ, কিন্তু দুস্টরা দেশের দলগুলির মালিক হয়ে গেছে; এটা রাজতন্ত্রের সমান।

১৩| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ৮:০১

কালনী নদী বলেছেন: রাজতন্ত্র থেকেও জঘন্য, সমাযতন্ত্র মানুষের সৃষ্টি তাও যদি ধর্মীয় নীতি-তে বিশ্বাসী হত তাহলে একটু ভয়ও থাকতো।
এই রাস্ট্রব্যবস্থাই বিকারগ্রস্থ। শিক্ষাব্যবস্থা মানসিক দাসত্বের অনুশীলন।

০৫ ই জুলাই, ২০১৬ সকাল ৮:৩৬

চাঁদগাজী বলেছেন:




দেশের মানুষকে আধুনিক শিক্ষা থেকে বন্চিত করে সমস্যার সৃস্টি করেছে। প্রতিটি মানুষের অধিকার আছে আধুনিক শিক্ষার; সরকারগুলো সেই পথ বন্ধ করে রেখেছে কৌশলে

১৪| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ৮:৪০

কালনী নদী বলেছেন: আর কৌশলে ডুকিয়ে দিচ্ছে ক্যাপিটালিজম। অর্থ-বিত্তের উপাসনা।

০৫ ই জুলাই, ২০১৬ সকাল ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:




ক্যাপিটেলিজম চালু করার জন্য জেনারেল জিয়াকে ব্যবহার করেছিল সিআইএ; এরপর বাংগালীদের আর কিছু শেখানোর দরকার হয়নি, ওরা নিজেরাই যথেস্ট; ওরা এমন দুস্ট যে, বরং আমেরিকানদের পয়সা হজম করে ফেলছে।

১৫| ০৫ ই জুলাই, ২০১৬ দুপুর ১২:৫১

প্রবালরক বলেছেন: স্বাধীনতা যুদ্ধের আওয়ামী লীগ ছিল 'গনতন্ত্র, সামাজিক ন্যায়বিচার ও মানবিক মর্যাদা'র আওয়ামী লীগ। স্বাধীনতার পরের আওয়ামী লীগ হয়ে গেল 'জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গনতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা'র আওয়ামীলীগ। এতে স্বাধীনতার পক্ষের বিশাল এক অংশ সরবে-নীরবে আলাদা হয়ে যায়। ফলে কোটারী স্বার্থ বজায় রাখার সুযোগ মিলে যায় - যা এখনো চলমান।

১৬| ০৫ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:২৭

এইচ তালুকদার বলেছেন: মনে হচ্ছে আমরা লজিক্যালি চিন্তাভাবনা করতেও ভূলে গেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.