নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

অনেক বাংগালীর ধারণা, ভারত ক্রমেই আমাদের গ্রাস করে ফেলবে

০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১০:০৫



ভারত অনেক বড় মুল্য দিয়ে শিখদের থামায়েছে, ভারতের শক্তিধর মহিলা ইন্দিরা গান্ধীকে প্রাণ দিতে হয়েছে; খুবই কস্টে ভারত আসামকে ঠিক পথে আনার চেস্টা করছে; পুর্ব বাংলা যদি ভারতে থাকতো, এবং একবার যদি বের হবার চেস্টা করতো, উহাকে ভারত কিছুতেই থামাতে পারতো না, বাংগালীরা শিখ বা অসমিয়া নন; এই ধারণাতে কোন ভুল নেই; সেই বাংলাদেশকে ভারত গ্রাস করবে? আমার ধারণা, ভারতের কারো মাথায় এই দুর্বুদ্ধি কখনো আসবে না।

তা'হলে বেগম খালেদা জিয়া ল্যান্দুপ দর্জির ও সিকিমের কথা বলেছিল কেন? কারণ, উনি বাংগালীদের চেনেন না; উনাকে ৩ বার বাংগালীরা ভোট দেয়াতে উনি বাংগালীদের মোটামুটি ইডিয়ট হিসেবে ধরে নিয়েছেন। হ্যাঁ, অশিক্ষিত করে রাখায় কোটী কোটী বাংগালী কোন কিছুই সঠিকভাবে করতে পারছেন না; কিন্তু ইহারা সিকিমবাসী নন; উনি ক্রমেই সেটাও বুঝবেন।

বাংগলাদেশী ব্যুরোক্রেটরা ও সরকারগুলো বাংগালীদের সঠিক শিক্ষা থেকে দুরে রেখেছেন কৌশলে; সেগুলোর সুযোগ নিচ্ছে ভারত; যেমন, ঈদের সময়ে ৫০ হাজার পরিবার ভারত যাচ্ছে ছুটিতে; সেখানে গিয়ে অপ্রয়োজনীয় ন্যাকড়া ফেকড়া কিনে বাড়ী ফিরবেন কিছুদিন পর, এতেই খুশী, উনারা এলিট হবেন; নিজেদের তোলা তাজমহলের ছবি দেখবেন, ফেসবুকে লোড করবেন।

ভারত বাংলাদেশের মতো এত বড় বাজার ও হাত-খোলা কাস্টমার পেয়ে খুশী; ওরা এর চেয়ে বেশী কিছু চাহে বলে মনে হচ্ছে না; ওরা চুটিয়ে ব্যবসা করছে, সেটাই ওরা করতে চাইবে।

ভারত যদি তার-কাঁটার দেয়াল তুলে নেয়, ৩/৪ কোটী বাংগালী পহেলা সপ্তাহেই পুরো ভারতে ছড়িয়ে পড়বে; ও সহজেই অল্পদিনের মাঝে নিজেদেরকে ভারতের লোকদের থেকে ভালো পজিশনে নিতে সক্ষম হবে। ভারত এগুলো বুঝে।

ভারত আমাদের গ্রাস করবে বলে যারা কাঁদে, দেখেন তাদের ঘরে সারাক্ষণ ভারতীয় চ্যানেল চলছে, সারাক্ষণ হিন্দি গান শুনে, তারা জাতীয় অনুস্ঠানে ভারতীয় ন্যাকড়া ফেকড়া পরে; সুযোগ পেলে কলিকাতা কিয়ে বাজার করে, আগ্রা গিয়ে ছবি তোলে, আজমীর গিয়ে শিন্নি খেয়ে আসে; এদের মগজে ভারতীয় ভুত বসবাস করে, কথায় কথায় বলে, ভারত আমাদের গ্রাস করে নেবে।




মন্তব্য ৭৭ টি রেটিং +৯/-০

মন্তব্য (৭৭) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১০:২৯

রিফাত_হাসান বলেছেন: যারা এধারণা পোষন করে যে 'ভারত ক্রমেই আমাদের গ্রাস করে ফেলবে' তারা যদি ভেবে থাকে বাংলাদেশকে ভারতের প্রদেশ বানিয়ে ফেলবে তাহলে তারা ইডিয়ট।

কিন্তু তারা যদি এটা বুঝায় যে তারা কৌশলে আমাদের বাংলাদেশ রেখেই শোষণ করবে তবে আপনি তাদের কথাটা বুঝতে পারেননি। সেক্ষেত্রে আপনি একটা ইডিয়ট।

০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:




বাংগালীদের চেয়ে বড় চোষক দুনিয়ায় খুজে পাওয়া মুশকিল হবে।

২| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১০:৩৭

nirjoyণ বলেছেন: ঈদ মানে হাসি, ঈদ মানেখুশিদীর্ঘ ১ মাসসিয়াম সাধনার পর মুসলমানদের খুশির দিন ঈদ। কিন্তু ঈদ মানে যেমন খুশি তেমন কান্না। কেউ প্রিয়জনকে হারাবার,, কেউ বা প্রিয়জনের সাথে ঈদ না কাঠাতে পেরে কারো বা হারিয়েছে মা বাবাএভাবে সূখের সাথে দূঃখ টাকট ও বয়ে আনে ঈদ। এ ছাড়া বড় দূঃখ থাকে যখন সবাই নতুন জামা পড়ে আরিফে আমাদের মত গরিব তাকিয়ে থাকে তখন। আমাদের পরিবার টা বেশ বড় নয়। দুই ভাই, দুই বোন। বাবা দরিদ্র কৃষক। বড় বোনের বিয়ে হয়েছে। ছোট বোন ইন্টার ১মবর্ষ ফাইনাল দিয়ে এখণন ২য় বর্ষে, ছোট ভাই ক্লাস নাইন আর আমি বি বি এস ১ম বর্ষ। বাবার কাজ আর আমার টিউশোনিতে সংসার খরচচালিয়ে পড়ালেখা চালাতে বড্ড হিমসিম খাচ্ছি। মা বাবা অনেক কষ্ট করে আমাদের জন্য, তাই কষ্ট হলেও না খেয়ে পড়াটা চালিয়ে নিতে চাই। সামনেই ঈদ, চারদিকে কেনাকাটার ধুম। কিন্তু আমাদের জন্য নয়। আমার বয়সে আমাকে মনে একটা নতুন জামাকিনে দিয়েছে। আমরা একটু বড় তাইপরিবারের অবস্থা বুঝি কিন্তু ছোট ভাই টা তো আর বুঝে না। ওর সাথের সবাই কেনাকাটায় ব্যস্ত তাই আজ কয়দিন একটু কান্না ভাব দেখতে পাচ্ছি কিন্তু কি করার যেখানে আজ খেলে কালকের খাবার নাই সেখানে নতুন জামা কই পাই। আসলে প্রতিবারেই আমাদের ঈদ টা এমন কষ্টেই কাঠে। যাক আমি আপনাদের কাছে একটা জিনিস চাইবো,,, পারলে যাকাত ভেবে দিবেন দয়া করে। আমাকে কিছু সাহায্যে করুন আমার ছোট ভাইটার জন্য যেনো তাকে ঈদে কিছু কিনে দিতে পারি। আপনাদের ক্াছে অনুরোধ রইলো। দয়া করবেন আমাকে,,,,

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৪৯

চাঁদগাজী বলেছেন:



আপনাকে সাহায্যের ব্যবস্হা হবে, তবে সময় লাগবে।

৩| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১১:০১

রেজা এম বলেছেন: কথা সত্য .।

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৫০

চাঁদগাজী বলেছেন:



বিরাট সংখ্যক মানুষ নিজেদের বুঝতে পারছে না।

৪| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১১:০৫

অেসন বলেছেন: বর্তমান সময়ে ভারত বাংলাদেশকে অর্থনৈতিক সুবিধার জন্য ব্যবহার করবে, রাষ্ট্র দখল করে ঝামেলা ঘাড়ে নেওয়ার মত বেক্কল ভারত না। পৃথিবীতে কোন দেশই এখন তা করে না। যেমন আফগানিস্তান, ইরাক আমেরিকা দখল করে নাই।

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশের মানুষের দৃস্টিভংগি সঠিক নয় অনেক বিষয়ে, তারা নিজেরাই ভারতীয় ব্যবসার পৃস্টপোষক, আবার ভারতকেই দোষারুপ করে বেড়ায়; নিজের উপর আস্হা থাকা দরকার, নিজের দেশের মানুষকে ভালোবাসা দরকার; নিজের মানুষকে ঠকানো ভয়ংকর অপরাধ।

৫| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১১:১৬

আহলান বলেছেন: পরকীয়া প্রেমের মজা কোথায় জানেন? দায়িত্ব না নিয়েই এঞ্জয় করা যায় .. আর সেটা করতে পারলে আর বিয়ে করার কি দরকার ... যেভাবে খুশি সেভাবে ব্যবহার করতে পারলেই উদ্দেশ্য সাধন .. আরো ভাবেন, রিসার্চ করতে থাকেন ...

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:



আরো পড়েন, আরো জানেন, আরো রিসার্চ করেন, এগুলো বলা সহজ, তা করবো দেখা যাক, প্রতি জনই নিউটন হয়ে যাবো।

৬| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১১:২৯

মোশারফ তানভীর বলেছেন: আস্তে আস্তে ঘটিটা-বাটিটা সরিয়ে নিয়ে আমাদের শোষণ করে নিঃশেষ করা হবে।
এরপর আমরাই ওদের কাছে হাত পাতব। আমাদের গ্রাস করতে হবেনা। আমরাই হয়তো ওদের কাছে ভিক্ষা চাইতে হবে।

আসল সমস্যাটা আপনার চোখে পড়েনি। তাই এভাবে বলছেন।
কূটনৈতিক কারণে ভারত সরাসরি কিছুই করবেনা কিন্তু ঘটি-বাটি সরাতে ওদের কোনো অসুবিধা হচ্ছে না।

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:



আপনার হয়তো অনেক ঘটিবাটি, আপনার মগজের খবর কি? সেটা ওরা নিয়ে যাবে?

৭| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১১:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার ধারণা, ভারতের কারো মাথায় এই দুর্বুদ্ধি কখনো আসবে না।


একমত। ব্যবসা বানিজ্যে তারা প্রাধান্য বিস্তারের চেষ্টা করতে পারে।

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:০০

চাঁদগাজী বলেছেন:



ওরা ব্যবসা করবে; কারণ, বাংগালীরা ব্যবসার সুযোগ পাচ্ছে না; সব মুলধন, সব কন্ট্রোল ফালু, মালু, ওরিয়ন, স্কয়াররা দখল করেছে সরকারের সাহায্য নিয়ে।

৮| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১১:৫০

ভাওয়াল০৫ বলেছেন: প্রকৃতপক্ষে এদরকে ভারত গ্রাস করে নিয়েছে ।।

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:



মানুষকে নিজের দেশের রাজনীতি ও অর্থনীতিতে অংশ নিতে হবে; সরকার যখন বিদেশী বিনিয়োগ আনার চেস্টা করছে, সরকারকে বাধা দিতে হবে।

৯| ০৫ ই জুলাই, ২০১৬ সকাল ১১:৫৪

প্রবালরক বলেছেন: বাংলাদেশের ভিতরের জলপথে ভারতের পতাকা ঊডিয়ে ট্রানজিটের ভারতীয় জাহাজ চলে, আর্মি ক্যাডেটদের পাসিং আউটে ভারতের আর্মি চীফ এসে স্যালুট নেয়..........................এতেও যদি আপনার হুঁশ না হয় তবে আপনিই ইডিয়ট।

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:০৩

চাঁদগাজী বলেছেন:



আপনি বুদ্ধিমান, সন্দেহ নেই; বিশ্ব আজ সবার সাথে মিলে চলছে।

১০| ০৫ ই জুলাই, ২০১৬ দুপুর ১২:০৯

রাজীব বলেছেন: আপনার সাথে একমত। আমার মনে হয় না ভারত কখনো বাংলাদেশ দখল করবে।

আহলান বলেছেন: পরকীয়া প্রেমের মজা কোথায় জানেন? দায়িত্ব না নিয়েই এঞ্জয় করা যায় .. আর সেটা করতে পারলে আর বিয়ে করার কি দরকার ... যেভাবে খুশি সেভাবে ব্যবহার করতে পারলেই উদ্দেশ্য সাধন .. আরো ভাবেন, রিসার্চ করতে থাকেন ...

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:




আমাদের সরকার পড়ালেখা দামী করে ফেলেছে; ফ্রি পড়ালেখা করতে দিলে, বাংগালীরা বিশ্বে শক্তিশালী দেশ হবে ২০ বছরের মাঝে; না হয় ফালুরা আজীবন একা বড় থাকবে।

১১| ০৫ ই জুলাই, ২০১৬ দুপুর ১২:৪৯

বিজন রয় বলেছেন: জ্যোতিবসু কয়েক বছর আগে বলেছিলেন আগমী ৫০০ বছরেও দুই বাংলা এক হবে না।

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:০৬

চাঁদগাজী বলেছেন:



এখন ২বাংলা এক হলে, কলিকাতার সবঘরে বাংগালীরা চাকর হবে।

১২| ০৫ ই জুলাই, ২০১৬ দুপুর ১২:৫১

ইকরাম উল হক বলেছেন: লেখক বলেছেন

ভারত বাংলাদেশের মতো এত বড় বাজার ও হাত-খোলা কাস্টমার পেয়ে খুশী; ওরা এর চেয়ে বেশী কিছু চাহে বলে মনে হচ্ছে না; ওরা চুটিয়ে ব্যবসা করছে, সেটাই ওরা করতে চাইবে।


রিফাত_হাসান বলেছেন

তারা যদি এটা বুঝায় যে তারা কৌশলে আমাদের বাংলাদেশ রেখেই শোষণ করবে তবে আপনি তাদের কথাটা বুঝতে পারেননি। সেক্ষেত্রে আপনি একটা ইডিয়ট।


আসল কথা হচ্ছে এই দুইটা। লিখে রাখুন অন্য কিছুনা। ব্যবসায়ীরা সব সময় তাদের বাজার ধরে রাখতে চাইবে। আর তার গ্রাহকদের বোকা রাখতে চাইবে

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:০৮

চাঁদগাজী বলেছেন:



সেটাই ব্যবসার নিয়ম। বাংলার মানুষকে সরকার ব্যবসা করার সুযোগ দিচ্ছে না; লাইসেন্স প্রথা চালু করে, দলের লোকদের মনোপলি করেছে।

১৩| ০৫ ই জুলাই, ২০১৬ দুপুর ২:৫৮

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: আমি এক জন ভারতীয়। সুতরাং আমার পার্সপেক্টিভ বলি।

ভারত বাংলাদেশের মতো এত বড় বাজার ও হাত-খোলা কাস্টমার পেয়ে খুশী;

বাংলাদেশের বাজার কি ভারতের জন্য সত্যিই কি খুব বিশাল ? ভারতের মোট বাৎসরিক এক্সপোর্ট প্রায় ৩০০ বিলিয়ন usd . বাংলাদেশে ভারতের এক্সপোর্ট ৫-৬ বিলিয়ন usd. less than ২%.


ভারত যদি তার-কাঁটার দেয়াল তুলে নেয়, ৩/৪ কোটী বাংগালী পহেলা সপ্তাহেই পুরো ভারতে ছড়িয়ে পড়বে; ও সহজেই অল্পদিনের মাঝে নিজেদেরকে ভারতের লোকদের থেকে ভালো পজিশনে নিতে সক্ষম হবে।

কি করে? ভালো পজিশনে যেতে হলে উচ্চ শিক্ষা চাই। বাংলাদেশী রা কি ভারতীয় দের থেকে বেশী উচ্চ শিক্ষিত ? না বাংলাদেশে উচ্চ শিক্ষার মান ভারতের থেকে ভালো? কয়েকটা লাইন আগে আপনি নিজেই লিখেছেন হ্যাঁ, অশিক্ষিত করে রাখায় কোটী কোটী বাংগালী কোন কিছুই সঠিকভাবে করতে পারছেন না;

৫০ হাজার পরিবার ভারত যাচ্ছে ছুটিতে; সেখানে গিয়ে অপ্রয়োজনীয় ন্যাকড়া ফেকড়া কিনে বাড়ী ফিরবেন কিছুদিন পর,

ভারতে বিদেশ থেকে ট্যুরিস্ট আসে বছরে প্রায় এক কোটি। সেখানে আপনার কথা মতো ৫০ হাজার পরিবার এসে ন্যাকড়া ফেকড়া নাও কেনেন তাতে ভারতের লস কতটা ? যদিও আমি চাই ৫০ হাজার কেন ৫০ লক্ষ বাংলাদেশী ভারতে বেড়াতে আসুন। ভারতের বিশালতা , বৈচিত্রতা এবং বিভিন্নতার নিরিখে বছরে এক কোটি কেন ১০ কোটি বিদেশী ট্যুরিস্ট আসা দরকার।

আপনার পোস্টে আবেগ বেশি , facts কম.

In God we trust , everybody else must bring data ।

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:



আপনি যদি বিধাতায় বিশ্বাস করেন, তা'হলে আমাকে ডাটা দিতে হচ্ছে না।

ভারতের সাথে আইনী ব্যবসা ব্যতিত চোরাকারবারীটা বড়; এবং সেটা বাংগালীরা করে।

৫০ হাজার পরিবারে যাবে ২ লাখ মানুষ; বর্ডারে পয়সা দিয়ে যাবে আরো একলাখ; এগুলো বাংলাদেশের পয়সাওয়ালা লোক; ওরা ভারতেই কেনাকাটা করবে; ভারতের জন্য বড় নয়, বাংলাদেশের জন্য বড়।

ভারতে ৪০ কোটী দরিদ্র আছে, ৩/৪ কোটী বাংগালী ঢুকলে, ওরা ৪০ কোটী থেকে ভালো করবে ও বাংলাদেশে তাদের নিজের অবস্হা থেকে ভালো করবে।

বাংগালীরা ভারতের গণতন্ত্রের সুযোগ নিয়ে, বাংলাদেশের চেয়ে ভালো করবে। ভারতের অনেক মানুষ কম বুঝে, যেমন শিখেরা, সেখানে বাংগালীরা পরিস্হিতিকে কাজে লাগাবে।

বাংগালীরা ৩ কোটী ঢুকলে অনেক যায়গায় তারা নেতৃত্ব দেবে।

১৪| ০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:১০

নতুন বিচারক বলেছেন: চাঁদগাজী ভাই বিয়ে ছাড়া যদি মজা লোটা যায় তাহলে আর বিয়ে করে বউয়ের ঝামেলা কেঠায় কান্দে লয় ।

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:


আমাদের সম্পদ আছে, মানুষ আছে, ভালো রাজনীতিবিদ নেই।

১৫| ০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:৩৮

অতৃপ্তচোখ বলেছেন: একমত ভাই। এক্কেরে খাঁটি কথা।
বুঝমান হওয়ার পর থেকেই শুনে আসছি, দেশটা ভারত নিয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশ দিব্যি সেই বাংলাদেশই আছে। কিন্তু যারা বলছে এসব, তারাই ভারত প্রেমী অধিক। বাংলাদেশকে ভারতের কাছে অনেক ঠকিয়ে এসেছে। দেশবিরোধীচক্র দেশের উন্নতি দেখলেই এইসব বলে বলে থমকে দিতে চায় বাংলাদেশকে। যারা দেশকে ভারত নিয়ে গেল বলে ন্যাকা কান্নার ডেকুর তুলছে, খুঁজ নিলে দেখা যাবে দেশপ্রেমের বিন্দুমাত্রও তাদের মধ্যে নেই। ভালো করে খুঁজ নিলে দেখা যাবে তারা পাকিস্তানি প্রেমে হাবুডুবু খাচ্ছে।

ভালো লাগলো আপনার লেখা। শুভকামনা রইল

০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে মানুষের জন্য মাথাপিছু জমি বাড়ানো যাবে না, মাথাপিছু তেল, গ্যাস কমতে থাকবে; শুধু মাতাপিছু শিক্ষা বাড়ানো সম্ভব; সকল বাংগালীকে পড়ানোর জন্য বাংলার সম্পদ ব্যবহার করা হোক; অন্যদিকে বাজেট কাটা হোক।

১৬| ০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:৩৮

মহসিন ৩১ বলেছেন: বাংলাদেশী আর ভারতীয় দের ব্রেইন এর মদ্ধেও ভাগাভাগি আছে। তারা নারীপুরুষ সবাই আমাদেরকে দেখে গরু খেকো বলে।

০৫ ই জুলাই, ২০১৬ রাত ৮:০৫

চাঁদগাজী বলেছেন:




বাংগালীরা যদি গরু খায়, গরু তাদের নিজকেই পালন করতে হবে; উৎপাদনের বেশী না খেলে চলবে।

১৭| ০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:৪১

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: আপনি যদি বিধাতায় বিশ্বাস করেন, তা'হলে আমাকে ডাটা দিতে হচ্ছে না।

বিধাতা ছাড়া আর সবাই কে ডাটা দিতে হয় ! যাকগে।

ভারতের অনেক মানুষ কম বুঝে, যেমন শিখেরা,

শিখ দের সম্পর্কে আপনার কোনো ধারণাই নেই।

জিন্নাহ মূর্খ ছিল তাই ১৯৪৭ এ মুসলমানদের জন্য পাকিস্তান চেয়েছিলো। পূর্ববঙ্গের মুসলমানরা খুশী খুশী তে বগল বাজিয়ে বিহারী মুসলমানদের সাথে "হাত মে বিড়ি , মু মে পান লড়কে লেঙ্গে পাকিস্তান " বলে ইস্ট পাকিস্তানি হয়েছিল। আপনাদের পূর্বপুরুষ দের ১৯৪৭ এর ভুলের প্ৰায়শ্চিত্ত ১৯৭১ এ করেছিলেন ৩০ লক্ষ প্রাণের বিনিময়ে। শিখরা বুদ্ধিমান ছিল তাই ভারত কে choose করেছিল। কারণ তারা জানতো আলাদা দেশ চাইলে সেটা ভারত ও পাকিস্তানের মধ্যে একটা ল্যান্ড লকড দেশ হত। ১০ কোটি পাকিস্তানি মুসলমান ৩ কোটি শিখ কে চিবিয়ে খেতো।আজকে শিখ রা ভারতে অনেক ভালো আছে। ভারতে তাদের জনসংখ্যা মোট ভারতীয়ের ২% কিন্তু ভারতের সামরিক বাহিনীতে তারা ২০%. তাদের গড় আয় সাধারণ অন্য ভারতীয়ের তুলনায় ৩ গুণ বেশি। ১৯৮৪ সালে মুষ্টিমেয় কিছু সন্ত্রাসবাদী শিখ খালিস্তান বানাতে চেয়ে ছিল পাকিস্তানের সহায়তায়। সেই সন্ত্রাসী দের ইন্দিরা গান্ধী দমন করে নাই , করেছিলে K P S Gill নামে অন্য এক জন শিখ।তার সম্পর্কে জানতে google করুন। ইন্দিরা গান্ধী বেকুব ছিল তাই তার প্রাণ গিয়েছিলো। প্রসঙ্গ ক্রমে বলি আমি যে সংস্থায় কাজ করি তার মালিক একজন শিখ। আমার অনেক শিখ কলিগ। ওপরের অনেক কিছু তাদের থেকে শোনা। দেশপ্রেমে তারা অন্য অনেক ভারতীয়ের থেকে বেশি ভারতীয়। ভারতের অনেক পূর্ব সেনা প্রধান শিখ ছিলো এবং বর্তমান সেনাপ্রধান এক জন শিখ।জেনারেল Jagjit Singh Aurora কে স্মরণ করুন। নিয়াজী কে কেমন ডান্ডা মেরে ঠান্ডা করেছিল।

০৫ ই জুলাই, ২০১৬ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:



ভুল যায়গায় দেখছি শিখ নিয়ে আলাপ করলাম; ওটা একটা উদাহরণ ছিল।

পাকিস্তানের সাথে যাওয়ায় ১৯৭১ ঘটেছে, লাখ লাখ প্রাণ হারায়েছি আমরা, এবং বিনিময়ে কইছুই পাইনি; পেয়ে সালমান রহমান, ফালু, খোকা, তারে, গিয়াস, শামীম ওসমান, খোকা ও মহিউদ্দিনরা।

ভারতে গেলে ১৯৫৫ সালে আমরা বেরিয়ে আসতাম, এবং ভালো করতাম; কারণ, শেরে বাংলা তখন জীবিত ছিলো।

১৮| ০৫ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:৫৩

মোশারফ তানভীর বলেছেন: আপনার হয়তো অনেক ঘটিবাটি, আপনার মগজের খবর কি? সেটা ওরা নিয়ে যাবে?

চাদগাজীর মগজের তো বেহাল দশা। তাড়াতাড়ি সেটা দেশে ফেরত আনেন। নাহলে একদিন দেখবেন দাদাবাবুরা সেটা গিলে বসে আছে।

০৫ ই জুলাই, ২০১৬ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:



দাদাবা আমেরিকাকে মগজ ধার দিচ্ছে; ৬৫ হাজার শুধু আইটি'তে এইচ-১ ভিসা পেয়ে আসছে ২০ বছর।

১৯| ০৫ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

রূপক বিধৌত সাধু বলেছেন: সবকিছুতেই ভারত বিরোধীতাও এক প্রকার দেশপ্রেম । বিগত পঁয়তাল্লিশ বছর ধরেই শোনা যাচ্ছে ভারত বাংলাদেশকে দখল করে নিচ্ছে! বাংলাদেশকে দখল করার কতো দেরি, পাঞ্জেরি?

০৫ ই জুলাই, ২০১৬ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:




দেশে আগাছার সংখ্যা বেড়ে গেছে; বাঁশ বাগানে ছারা বেশী হলে, সব বাঁশ বাঁকা হয়ে যায়।

২০| ০৫ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৫৩

মহসিন ৩১ বলেছেন: সোহরাব রুসটম জুদ্ধ বাবা ও পুত্রের মদ্ধে, অর্থনীতিক জুদ্ধ মানুষের পালের সাথে মানুষের আর আধুনিক জুদ্ধ হয় দেশের সাথে দেশের।

০৫ ই জুলাই, ২০১৬ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:




ভারত নিজ চেস্টায় দাঁড়াচ্ছে, আমরা নিজ চেস্টায় পেছনে পড়ছি।

২১| ০৫ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:২৭

জাংগলিস্ট বলেছেন: ভারতীয় পণ্য বর্জন করুন ।

০৫ ই জুলাই, ২০১৬ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:





আমি ভারতীয় কোন কইছু কিনি না ১৯৮০ সাল থেকে, ভারতীয় কিছু দেখি না তখন থেকেই; কিন্তু প্রতিবেশীর সাথে আমাদেরকে থাকতে হবে; নিজকে বড় করতে হবে।

২২| ০৫ ই জুলাই, ২০১৬ রাত ৮:৩১

পথিকের পাঁচালী বলেছেন: ইন্ডিয়া যদি আমাদের দেশ দখল করতে চাইত তাহলে ৭১ সালে বংগবন্ধুর এক বেমক্ক্বা কথায় তার সেনা বাহিনী বাংলাদেশ থেকে প্রত্যাহার করত না। এরকম একটা চুক্তিও নাকি মুজিব নগর সরকারের সাথে ইন্ডিয়ার হয়েছিল।চেলা চামুন্ডারা তো বলে জেনারেল সাহেব ৭ ই নভেম্বরে না আসলে এতদিন এই দেশে ইন্ডিয়ার পতাকা উড়ত।তারপর জেনারেল পত্নী বললেন ফেনী পর্যন্ত ইন্ডিয়া হয়ে যাবে।

০৫ ই জুলাই, ২০১৬ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:




ভারত নিজের এলাকা নিয়েই খুশী।

২৩| ০৫ ই জুলাই, ২০১৬ রাত ৯:২৮

জে.এস. সাব্বির বলেছেন: আপনি ১৯৮০ থেকে ভারতীয় পন্য ব্যবহার করেন না ,তার মানে ১৯৮০ সাল থেকে আপনি দেশকে ভালবাসেন??

এরকমটা হলে হওয়া উচিত- "১৯৮০ সাল থেকে আমি দেশের বাইরের কোন পন্য ব্যবহার করিনা" ।।

বৈধ উপায়ে যেই ভারতীয় পন্য বাংলাদেশে আসে সেটা ব্যবহারের অপকারিতা সম্পর্কে বলুন ।।

০৫ ই জুলাই, ২০১৬ রাত ৯:৫২

চাঁদগাজী বলেছেন:



১৯৮০ সালের আগে, পড়ালেখার জন্য কিছু সময় আমি বিদেশে ছিলাম।

বৈধ, অবৈধ যেভাবেই আসুক, আমি জেনেশুনে ভারতীয় পণ্য কিনি না, দরকার হয় না।

২৪| ০৫ ই জুলাই, ২০১৬ রাত ১০:২৯

প্রণব দেবনাথ বলেছেন: :( :( :(

০৫ ই জুলাই, ২০১৬ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:




মানুষ যখন সঠিক কারণ নির্ণয় করতে পারে না, সে যাকে দেখে তার উপর দোষ চাপায়।

২৫| ০৫ ই জুলাই, ২০১৬ রাত ১১:৩০

জে.এস. সাব্বির বলেছেন: তাহলে তো আমি বলতে পারি- আপনার(ব্যক্তিয়) ভারত বিদ্বেষীতার জন্য ভারতীয় পন্য এড়িয়ে চলেন ।এর সাথে স্বদেশপ্রীতি কতটুকু জড়িত একটু খোলাসা করুণ ।

০৬ ই জুলাই, ২০১৬ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:



আমাদের দেশকে কিছু মানুষ দখল করে রেখেছে, কয়েক পরিবার মিলে কোটী পরিবারের সুযোগ কেড়ে নিচ্ছে; ফলে, আমাদের বিরাট অংশ দরিদ্র; দরিদ্র দেশের মানুষ যদি নিজের দেশের প্রডাক্ট কিনে, তাতে নিজের লোকদের চাকুরী বাড়ে।

২৬| ০৫ ই জুলাই, ২০১৬ রাত ১১:৫৯

ক্লে ডল বলেছেন: আপনার কথায় ঠিক।ভূখন্ড হয়ত গ্রাস করছে না। হয়ত করবেও না। কিন্তু অর্থনৈতিক, সাংস্কৃতিক গ্রাস তো চলছেই।

০৬ ই জুলাই, ২০১৬ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:




মানুষ যত কম শিক্ষিত হবে, আমাদেরকে অন্যদের উপর নির্ভরশীল হতে হবে তত বেশী

২৭| ০৬ ই জুলাই, ২০১৬ রাত ১২:০০

কালনী নদী বলেছেন: এরা সংস্কৃতি বোঝে, এধরণের মানুষের সংখ্যাটা এখনও অনেক কম।

০৬ ই জুলাই, ২০১৬ রাত ১:২২

চাঁদগাজী বলেছেন:




যারা বুঝে না তারাই নেতৃত্ব দিয়ে বাকীদের চালাতে চাচ্ছে, সেটা সমস্যার মুল

২৮| ০৬ ই জুলাই, ২০১৬ রাত ১২:২৫

অপু দ্যা গ্রেট বলেছেন: অনেক ভারত বিরোধী আছে যারা মুখে বলে কিন্তু কাজে ঠিক ই ভারতের পক্ষে ।

তাছাড়া ভারত এই বিষয়ে আবগত আছে তাই তারা কোন ভাবেই চাইবে না এত বড় মার্কেট এরিয়া তাদের হাত ছাড়া হোক ।

যারা এসব বলে বেড়ায় তারা ইডিয়ট ছাড়া কিছু ই নয় ।

০৬ ই জুলাই, ২০১৬ রাত ১:০৯

চাঁদগাজী বলেছেন:




বেশীরভাগ শিক্ষিত বাংগালীও জাতির সমস্যা, আন্তর্জতিক বাণিজ্য, পর-নির্ভরশীলতা সম্পর্কে সঠিক ধারণা রাখে না; আবার অনেকে জানে যে, সরকার যা করে, কখনো মানুষের মতামত নিয়ে করে না, ফলে মাথা ঘামিয়ে কাজ হবে না; এগুলো কমপ্লেক্স সমস্যা জাতির সামনে; সরকারকে জাতির মতামত নিয়ে এগুলোর সমাধান নিয়ে আসা উচিত। আর সরকার যদি জাতিকে পুরোপুরি অগ্রাহ্য করে, সেটার ফলও সরকার পেয়ে যাবে।

২৯| ০৬ ই জুলাই, ২০১৬ রাত ২:২৬

কালনী ছাগু বলেছেন: ঠিকই বলেছন। বাংলাদেশে রাঝনিতী খালেদা জিয়া ছাড়া অচল, তাকে আবার ক্ষমতায় দেখতে চায় আপামর বাংগালী। এতে পশ্চিম বাংলার মানুষেরও মঙ্গল হবে।

০৬ ই জুলাই, ২০১৬ রাত ২:৩৯

চাঁদগাজী বলেছেন:




আমি যখন রাজনীতির কথা বলি, তখন খালেদা জিয়ার নাম লিখিনা, আমি যখন হাদারাম চোরের কথা বলি উনার নাম আসে আমার পোস্টে; উনার নাম চোর হিসেবে বাংগালীরা মনে রাখবেন।

৩০| ০৬ ই জুলাই, ২০১৬ রাত ৩:৩৬

কালনী নদী বলেছেন: ঠিক আছে। গান্ধীবাদ জিন্দাবাদ।

০৬ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৪১

চাঁদগাজী বলেছেন:




গান্ধী ছিলেন মহান, পাক-ভারতে সহসা সেই রকম মহান মানুষ আসছে না।

৩১| ০৬ ই জুলাই, ২০১৬ ভোর ৪:০৫

সচেতনহ্যাপী বলেছেন: বর্তমান যুগে রাজা মেরে রাজ্য দখলের প্রয়োজন হয় না।। আশা করি করি এটা আপনি ভালই বুঝেন।। যেখানে সুই থেকে প্লেন পর্যন্ত......।।। কিছু বুঝেছেন??
রাজনীতি আমার চেয়ে আপনি কম বুঝেন না।। অতএব কিছু বলাই বাহুল্য।। বিশেষ করে শিরোনামের ব্যাপারে।।
আমার ভাবনা কিন্তু বরাবরই উল্টোপথে।। আপনার উত্তরের মতই।।

০৬ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:



জাতিকে তো গরু থেকে হাইটেক সবই কিনতে হয়, অর্ধেক চোরাকারবারি করতে হয়; জাতি জাতি করছি, জাতি তো নামও লিখতে জানে না।

৩২| ০৬ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৪৪

কালনী নদী বলেছেন: অফটপিক- পোস্টের ছবিটা কিন্তু জটিল দিয়েছেন ভাই।

৩৩| ০৬ ই জুলাই, ২০১৬ সকাল ৭:২৪

কলাবাগান১ বলেছেন: ভারত নিজ চেস্টায় দাঁড়াচ্ছে, আমরা নিজ চেস্টায় পেছনে পড়ছি।

০৬ ই জুলাই, ২০১৬ সকাল ৭:৪৩

চাঁদগাজী বলেছেন:




আমরা বলতে যদি সরকারসহ থাকে, ভালো বলেছেন।

৩৪| ০৬ ই জুলাই, ২০১৬ সকাল ১১:১৬

চিন্তিত নিরন্তর বলেছেন: আমাদের ক্ষমতালোভী মানুষগুলো ভাল হলেই সব ভাল হত। তাইওয়ান, দুই দুইটা সাপের মুখে থেকেও কত উন্নত, কারণ ওদের জাতীয়তাবাদ আছে। আমাদের আছে দূর্নীতিবাদ, কিছু হলেই একদল আরেক দলের উপরে দায় চাপিয়ে দেয়। আর এখন ভারতের উপর চাপাচ্ছে।

০৬ ই জুলাই, ২০১৬ বিকাল ৩:৪৪

চাঁদগাজী বলেছেন:



মানুষ সবকিছু চাপিয়ে দেয় ভারতের উপর, এখানে মানুষের দায়িত্ব শেষ।

ঐতিহাসিক কারণে, ও রাজনীতির অভাবে আলীগ ও বিএনপি'র স্বভাব বদলায়নি

৩৫| ০৬ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:৪৬

মাদিহা মৌ বলেছেন: ভারতের সত্যিই আমাদের গ্রাস করার দরকার নেই। যতটুকু শোষণ করছে, এরচেয়ে বেশি আর কী চাই?

০৬ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:



ভারত শোষন করছে কিনা বুঝতে হবে; ভারত পানির বেলায় অন্যায়ভাবে সুযোগ নিচ্ছে।

ভারতের সাথে চোরাকারবারী করছে বাংলাদেশীরা; ভারতীয়রা চোরাকারবারী করার জনয় বর্ডার ক্রস করে না, তবে যুক্ত।
ভারতের পাশে শক্ত প্রতিবেশী হতে আমাদের যা দরকার: পড়ালেখা, নাগরিকদের ভালো জীবন, কোনটাই আমাদের সরকারগুলো আমাদের দেয়নি।

৩৬| ০৭ ই জুলাই, ২০১৬ দুপুর ২:১৬

অপু দ্যা গ্রেট বলেছেন: এখন আবার শোনা যাচ্ছে যে

বাংলাদেশ সিরিয়া বা ইরাক এর মত হবে । এমন কি আমার পাশে বসে থাকা বন্ধুর ও যে এই ধারনা হয় ভাবতেই অবাক লাগে ।

লেখাটা কপি করার অনুমিত চাই ।

০৯ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:



সিউর, কপি করতে পারেন।
১ লাখ ৪৪ হাজার বর্গ-কিলোমিটেরে ১৭ কোরী মানুষ, সন্ত্রসীরা কোথায় থাকবে?
ফলে, আমরা সিরিয়া মিরিয়া কিছুই হচ্ছি না; থাকছি বাংলাদেশ হয়ে, সন্ত্রাসীরা পালিয়ে ক্চলে যাবে সিরিয়া বা আফগানিস্তান।

৩৭| ১০ ই জুলাই, ২০১৬ রাত ১২:৪৮

হেৃদওয়ানুল জান্নাহ বলেছেন: দারুণ লিখেছেন। ভারত প্রত্যক্ষভাবে কোনদিনই বাংলাদেশ দখল করবে না।কিন্তু বর্তমান পৃথিবীতে ব্যবসা আর অর্থনীতি যাদের হাতে তারাই পৃথিবী নিয়ন্ত্রণ করে।

১০ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:



ভারত ব্যবসায়িক ও অর্থনৈতিক আধিপত্য বিস্তার করছে; কারণ, আমাদের সাধারণ মানুষকে সরকার সুযোগ দিচ্ছে না

৩৮| ১০ ই জুলাই, ২০১৬ রাত ২:৩৯

নিনজা টার্টল বলেছেন: গ্রাস কত প্রকার ও কি কি? --৫ নম্বর

১০ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:


গ্রাস ২ প্রকার:
১) ভারতের সাথে ভৌগোলিকভাবে সংযুক্তিকরণ
২) অর্থনৈতিক ও সামাজিকভাবে আধিপত্য বিস্তার করা।

৩৯| ১০ ই জুলাই, ২০১৬ সকাল ৭:৩৪

গ্রীনলাভার বলেছেন: বেসিক ইনস্‌টিংক্ট মুভিটির প্লটটা মনে পড়ে গেল। পুরুষটির অর্গাজম হবার মুহুর্তে তাকে হত্যা করা হয়। এর চাইতে ভয়াবহ মধুর হত্যা হতে পারে বলে মনে হয়না। কি বলেন?
(আপনি আপনার একটি পোষ্ট আমার কমেন্ট সহ মুছে দিয়েছিলেন।)

১০ ই জুলাই, ২০১৬ দুপুর ২:২৭

চাঁদগাজী বলেছেন:



আমার কিছু পোস্ট মাঝে মাঝ বিশেষ কারণে মুছতে হয়, স্যরি

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.