নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জেনারেল এরশাদও সর্বদলীয় ঐক্য চান, তিনি জাতির কে হন?

১০ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:৫২



যাঁরা ১৯৮১ সালে জেনারেল জিয়ার মৃত্যুকে প্রত্যক্ষ করেছেন, সঠিভাবে এনালাইসিস করতে পেরেছেন, অনুধাবন করতে পেরেছেন; যাঁরা ১৯৮২ সালে, প্রেসিডেন্ট সাত্তারের সরকারকে জেনারেল এরশাদ কর্ত্তৃক প্রথমে ছোট ছোট দোষ দিয়ে ক্রমেই গ্রাস করে বাংলাদেশের ক্ষমতাকে পুনরায় মিলটারীর দখলে নিতে দেখেছেন, তাঁদের কাছে জেনারেল এরশাদ একজন কমপ্লেক্স চরিত্র। অন্যদিক থেকে তিনি মিলিটারীর ফিনিক্স পাখী, জেনারেল জিয়ার মৃত্যুর পর, সব গ্লানি, সব পুরাতনকে মুছে ফেলে মিলিটারীর নব জন্ম।

মুক্তিযুদ্ধের সময়, জেনারেল জিয়া ছিলেন 'যেড-ফোর্সের' কমান্ডার, ১ নম্বর সেক্টরের কমান্ডার, পরে ১১ নম্বর সেক্টরের কমাডার; সেই মুক্তিযোদ্ধা প্রেসিডেন্ট কেন পশ্চিম পাকিস্তানে বন্দী এক অফিসারকে সেনা-প্রধান করেছিলেন? এখানে তিন দিক থেকে বড় বুদ্ধি কাজ করছিলো, জেনারেল জিয়া মুক্তিযোদ্ধা অফিসারদের জানতেন, তিনি জানতেন যে, মুক্তিযোদ্ধা অফিসারেরা ১৯৭৫ সালের হত্যাকান্ড পছন্দ করেনি; ফলে, তাদের হাতে মিলিটারী গেলে বিপদ; তিনি সাথে সাথে একজন বোকা ধরণের অফিসারকে খুঁজছিলেন। এদিকে দুর্দান্ত চালাক এরশাদ সাহেব আপেল কোম্পানীর প্রতিস্ঠাতা স্টিভ জবের নিয়মে জীবন পরিচালনা করতেন, "একটু বোকা থেকো, নিজকে জাহির করো না", এই বোকামীটা কাজে লেগেছে; তৃতীয় বড় বুদ্ধি ছিল সিআইএর'র আশীর্বাদ ছিল জেলারেল এরশাদের উপরে।

জেনারেল জিয়াকে সরানোর চেস্টা করেছেন মুক্তিযোদ্ধা সৈনিকেরা অনেকবার; বারবার পরাজিত হয়েছেন, প্রাণ দিয়েছেন অনেকেই; কোন বারেই জেনারেল এরশাদ বাধা দেননি, নিরপেক্ষ থেকেছেন, সেটাই সাহায্য; সর্বশেষে যখন মুক্তিযোদ্ধা সৈনিকেরা সফল হন, জেনারেল এরশাদ ততকালীন প্রেসিডেন্টকে ব্যবহার করে তাদেরকেও ঝুলায়ে দেন; উনার পথ পুরোপুরি পরিস্কার হলো।

তারপরের ইতিহাস, তিনি বাংলাদেশের প্রেসিডেন্ট; সর্বশেষ অধ্যায় আরো ভালো, সময় মতো সরে গিয়ে ভবিষ্যতের বীজ বুনেছিলেন; আজও আছেন। রাস্ট্র-প্রধান থাকাকালীন ভাঁড়ামী করেছেন, মানুষ প্রেসিডেন্টের ভাঁড়ামীকেও পুরস্কৃত করেছেন; আজও করে যাচ্ছেন, মানুষ আজও বিমোহিত। উনার দল সরকারে, উনি সরকারের বিশেষ দুত না কি এক পোস্টে আছেন; সরকার সম্পুর্ণভাবে একটা অপ্রয়োজনীয় পোস্ট সৃস্টি করে, একজন স্বৈরাচারকে বড় অংকের বেতন দিয়ে যাচ্ছে। আবার উনার দল বিরোদী দল। যেহেতু উনার দল সরকারে আছেন, সকালবেলা সরকারের পক্ষে কথা বলেন; উনার দল বিরোধীদলে আছেন, তাই বিকেল বেলা সরকারের বিপক্ষে বলেন। গত কয়েকদিন সকালবেলা বলেছেন যে, সরকার শক্ত, সরকার যেকোন পরিস্হিতি মোকাবেলা করতে প্রস্তুত; আবার বিকেলগুলোতে বলে চলেছেন যে, সরকার একা সন্ত্রাস নির্মুল করতে পারবে না, সর্বদলীয় ঐক্য দরকার।

মন্তব্য ৪৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:৫৪

ইফতেখার ভূইয়া বলেছেন: জাতীয় "চাচা" আর কি? =p~

১০ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:৫৯

চাঁদগাজী বলেছেন:




সঠিক, জাতীর এত কিছু থাকলে একটা চাচাও দরকার, সেটাই হয়েছে!

২| ১০ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:২১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মাঝে মাঝে কমিউনিস্ট পার্টি হরতাল ডাকে। এরশাদও মনে করে এখনও উনি হেনতেন!

১০ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



জেনারেল এরশাদের পার্টি থাকা, জেনারেল এরশাদকে ভোট দেয়া, জেনারেল এরশাদকে সরকারে রাখা, জেনারেল এরশাদকে বিরোধীদলে রাখা মানে বাংলার মানুষের আশাকে পদদলিত করা।

৩| ১০ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:২১

আহলান বলেছেন: হুমম ... সিআইএস ছাড়া আর কোন দেশের গোয়েন্দা সংস্থার সাথে ওনার সখ্যতা ছিলো কি?

১০ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:




সিআইএর সাথে থাকলে বাকীগুলোর সাথে থাকা হয়ে যায়।

৪| ১০ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:২৯

কানিজ রিনা বলেছেন: এটা জাতীর চাচার ভীম রতীর ফল।
সকালে এক বিকেলে আরএক।

১০ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:




জাতিকে এত পেছনে টেনে রাখা হয়েছে যে, এরশাদও রাজনীতি করে যাচ্ছে, জামাতও রাজনীতি করে যাচ্ছে।

৫| ১০ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রথম দুই দল যদি স্বৈরাচারের পতনের পরও এরশাদকে বয়কট অব্যাহত রাখতো তাহলে আজকে এরশাদও খন্দকার মুশতাকদের মত বিস্মৃত হয়ে যেত।

১০ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



২টি বড় দল জেনারেল এরশাদকে ও জামাতকে নিয়ে কোয়ালিশন করে রাজনীতি করে যাচ্ছে; এগুলো রাজনীতি নয়, অপরাধ। কিন্তু এদেরকে সাথে নিয়ে যখন মানুষ থেকে ভোট চাচ্ছে, মানুষ ভোট দিয়ে নিজেই নিজের ও অন্য নাগরিকদের ক্ষতি করে চলেছে।

৬| ১০ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তবে এটাও এক বিস্ময় কিংবা বাস্তবতা যে বাংলাদেশে এত কলঙ্ক নিয়েও জাতীয় পার্টি আর জামায়াত এখনও টিকে আছে।

১০ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:



মানুষের শিক্ষাগত দুর্বলতাকে কাজে লাগিয়ে রাজনৈতিকদলগুলো ও সরকারের প্রশাসনের কিছু লোক অর্থনীতিকে কন্ট্রোল করে মানুষ বিভক্ত করে ফেলেছে; মানষের ঐক্য ভেংগে দিয়েছে; রাজনীতি, ভোট, সবকিছুকে অর্থহীন করে দিয়েছে।

৭| ১০ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:১৩

বাকরখানি বলেছেন: আমি ভাবছিলাম আপনার সাথে আত্মীয়তা সূত্রে এরশাদ কিছু একটা হয় জাতির, আপনাদের দুইজনের স্বভাবে মিল আছে ভালই। খোলাসা করার লিগা ধইণ্যা। এরশাদ জাতির কিছু না।

১০ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:



আমরা সবাই দেখতে কাছাকাছি; কিন্তু ভাবনা-শক্তির দিক থেকে প্রত্যেকে আলাদা; ব্লগে আপনার ভাবনা প্রকাশ হচ্ছে, ক্রমেই আপনার সম্পর্কে, আমার সম্পর্কে, সবার সম্পর্কে একটা ধারণা গড়ে উঠছে।

১০ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:




আমার কমেন্ট-ব্যান তুলে নেয়ার জন্য সামুকে একটু সুপারিশ ইত্যাদি করেন

৮| ১০ ই জুলাই, ২০১৬ রাত ১০:৩২

রাজীব বলেছেন: জাতীয়পার্টি আর জামায়াত হচ্ছে ভাইরাসের মত। জংগীবাদ আর স্বৈরাচারে ভাইরাস। এরা অন্য দলগুলোর মধ্যে এই ভাইরাস ঢুকিয়ে দিচ্ছে। আর আমরা সাধারন জনগন ভোট দিয়ে ভাইরাসকে আরো শক্তিশালী করছি।

১১ ই জুলাই, ২০১৬ রাত ১:২৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে কাকে কে ভোট দিচ্ছে কে জানে?

৯| ১০ ই জুলাই, ২০১৬ রাত ১১:০৭

বাকরখানি বলেছেন:
=p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

আমার কমেন্ট-ব্যান তুলে নেয়ার জন্য সামুকে একটু সুপারিশ ইত্যাদি করেন
যাতে আবার ব্যক্তি আক্রমণ শুরু কর্তে পারেন? আপনে বদলান্নাই, বদলাইতে পার্বেনও না, এইটা সবতের কাছে পরিষ্কার। গেমু আপ্নেরে অনেক বুঝাইছে, আপ্নে নিজের মতই আছেন। আপ্নে এখনও নিজেরে ডিফেন্ড কর্তাসেন যে আপনে যেইডি কৈসেন মানুষরে এইডি কিছু না। যতদিন আপ্নের ভিকটিমদের কেমুন জ্বালাইসেন বুঝতে না পার্বেন আর নিজেরে না বদলাইবেন, আপ্নের এই ব্যান আনব্যান সুলেমানি ব্যানের খেলা চলতেই থাকব।

১১ ই জুলাই, ২০১৬ রাত ২:৩৫

চাঁদগাজী বলেছেন:



আমি ব্লগারদের উৎসাহিত করছি সুন্দর পোস্ট লিখতে, আপনারা ক্যাচালের রাজা

১০| ১১ ই জুলাই, ২০১৬ রাত ২:৪৬

জেন রসি বলেছেন: তৎকালীন সময়ে জিয়া নাকি বলেছিলেন তিনি সেনাবাহিনী খুঁজে সেনাপ্রধান বানানোর মত একটাই গাঁধা পেয়েছিলেন। ;)

১১ ই জুলাই, ২০১৬ রাত ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:



এসব কথা নিশ্চয় কোন না কোনভাবে চালু হয়েছিল; তবে, জিয়া কোন ব্যাপারে কিছুই বলতেন না; জিয়া সবার কথা শুনতেন, মাথা নাড়তেন; যা করার করতেন।

তবে, এরশাদের বেলায় উনি জঘন্যতম ভুল করেছিলেন।

১১| ১১ ই জুলাই, ২০১৬ রাত ৩:০০

বাকরখানি বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~
মগজহীন, লিলিপুট, পিগমী, আফগান, হাউকাউ পোস্ট,.... এই উৎসাহের বাণীগুলা আসলে আপ্নে লেখেন্নাই, আমি লেখছি মাল্টি দিয়া =p~ =p~ =p~ =p~ =p~

হি হি, যেই লোক অন্য ব্লগারদের উৎসাহ (!) দেয় সুন্দর লেখার জন্য, সে আর যাই হোক এতবার ব্যান খায় না। ক্যাচালের রাজা/প্রজা যা মুঞ্চায় কৈতারেন, ব্লগে আজাইড়া ক্যাচালের সবচেয়ে বড় জ্বালানির যোগান্দার আপ্নে।

১১ ই জুলাই, ২০১৬ রাত ৩:৫০

চাঁদগাজী বলেছেন:



"মগজহীন, লিলিপুট, পিগমী, আফগান, হাউকাউ পোস্ট", এই শব্দগুলো শতশত ব্লগারকে সাহায্য করেছে নিজের ওজন বুঝতে।

১২| ১১ ই জুলাই, ২০১৬ রাত ৩:১৫

বাকরখানি বলেছেন: আমি হতাশ, ঘুমে হারায়া যাওনের আগে আগে একটা প্রশ্ন কৈরা যাই, আপনি একজন মুক্তিযোদ্ধা হয়া সোজন আর কালনীরে টলারেট করেন কেম্নে? যেখানে হেরা সরাসরি যু্দ্ধাপরাধীর ফাসির বিরোধিতা করে?

১১ ই জুলাই, ২০১৬ রাত ৩:৫২

চাঁদগাজী বলেছেন:



আমি উনাদের জানিও না; সম্প্রতি উনারা আমার পোস্টে কমেন্ট করছেন; আমার পোস্টের ধারা কখনো বদলায়নি।

১৩| ১১ ই জুলাই, ২০১৬ ভোর ৪:০৯

ডঃ এম এ আলী বলেছেন: এরশাদ জাতীর কি হন বিষয়টাকে এভাবে দেখতে পারা যায়না :
হু মু এরশাদ প্রায় এক যুগ ছিলেন দেশের রাস্টপতি, বি্ এন পির নির্বাচিত প্রেসিডেন্ট সাত্তার সাহেব নীজি রেডিও টিভিতে জাতির উদ্দেশ্যে ভাষন দিয়ে দেশ ও জাতির বৃহত্তর কল্যানে স্বেচ্ছায় স্বজ্ঞানে জেনারেল হু মুর কাছে ক্ষমতা ন্যাস্ত করেন!!! ভিতরের ঘটনা যাই থাকনা কেন বাহির থেকে তো আমরা তাই দেখেছি । কই সেদিন তো দেশের বহুদলীয় গনতান্ত্রিক দল সৃজনকারীদের কোন রূপ প্রতিবাদী কন্ঠতো শুনতে কিংবা দেখতে পাইনি , সেদিন তাদেরকেতো ১৫ ই আগষ্টের মত কারো জান দিতেও হয়নি ।

তারপর হৃ মু এরশাদ একধারে ছিলেন রাস্টপতি আর দিকে রাস্টিয় কবি !!! প্রায় প্রতি সকল প্রথম সারির সংবাদ পত্রে তার কবিতা হতো প্রকাশ । এখনো তিনি কবিতা লিখে চলছেন একাধারে , এই তি এই ঈদ আউপলক্ষেও তিনি লিখেছেন কবিতা এবং পাঠ করেছেন যা ইউটুবে পাওয়া যায় । শুধু তাই নয় তিনি স্বপ্ন দৃষ্ট হয়ে জাতীর কল্যাণে প্রতি জুমার দিনে চলে যেতেন স্বপ্ন দেখা মসজিদে নামাজ আদায় করতে!!! তিনি দিয়েছিলেন উপজেলা পদ্বতি , পেয়েছিলেন পল্লী বন্ধু খেতাব, তিনি করতে চেয়েচিলেন দেশে ৭ টি প্রদেশ, আমরা পেতাম প্রায় ডজনখানেক মুখ্যমন্ত্রী শত শত মন্ত্রি , হাজার হাজার প্রাদেশিক এমপি!!! রাজনীতিতে কোন মতে নাম লিখাতে পারলেই কয়েক দিনের মধ্যেই হয়ে যেতে পারতাম হয় মন্ত্রী না হয় এম পি !!! আমলা আর কামলায় দেশ যেত ভরে । তিনি তো ছাত্র সমাজের রাজনীতি পাঠ চুকিয়েই দিয়েছিলেন , এটাই ছিল তার ভুল , ছাত্র সমাজের গুন্ডা নেতারা সব ভাগ ভাগ হয়ে চলে গেলেন ছাত্রলীগে আর ছাত্র দলে ,তিনি যদি না করতেন এই ভুল ৯১ এ আওমী বিম্পি পারতনা উপরাতে তার একগাছি চুল!!!
এছাড়াও একদিকে তিনি দেশের সংসদ স্বীকৃত বিরুধি দলের দলীয় প্রধান আর দিকে প্রধানমন্ত্রীর বিশেষ দূত , তিনি ডাক দিয়েছেন সর্বদলীয় ঐক্যের , তার ডাক কিংবা আহ্নবানকে তাই প্রধানমন্ত্রীর আহ্নবান হিসাবে সংগত কারণে গন্য করা যায় । বিএনপি ঐক্য ঐক্য বলে চিল্লাসছে , এখন দেখা যাক তারা কি রেসপনস করে ।

তবে একটি বিষয়ে খটকা থেকেই যায় , বিএনপির তথাকথিত আপোষহীন নেত্রী সবসময়ই বলেন স্বৈরাচারের সাথে কোন আপোষ নাই, ঐক্যের তো প্রশ্নই আসেনা , অপর দিকে বিএন পি নেত্রী আরো বলতেছেন বর্তমান সরকার সবচেয়ে বেশি স্বৈরাচারী সরকার । সে হিসাবে দেখা যায় যে দেশের ১ম বৃহত্তম ও ৩য় বৃহত্তম দুটু দলের সাথেই তার নিজস্ব আপোষহীন নীতির প্রশ্রে কোন ঐক্য করতে পারেন না । তাহলে তাদের ঐক্যের ডাকটা, কাদের সাথে ঐক্যের জন্য ? দেশের বৃহত্তম এ দু'দল বাদ দিয়া বাকিদের সাথে তো তিনি ঐক্যে আছেনই , তাহলে তাদের ঐক্য নিয়ে এখনই তারা ঝাপিয়ে পড়তে পারেন দেশ হতে জঙ্গী দুর করার জঙ্গে শুধু এক্য ঐক্য চাই বলে চিল্লায়ে বিলম্ব করা কেন?!!!!

১১ ই জুলাই, ২০১৬ ভোর ৪:২০

চাঁদগাজী বলেছেন:



জিয়া সৃস্টি করেছিলেন বিএনপি, বেগম জিয়া সেটাকে ধরে রেখেছেন; জাতিকে ভুল পথে নিয়ে গেছে বিএনপি; কিন্তু আওয়ামী লীগ বিএনপি'র পথকেই নিজেদের গন্তব্য করে নিয়েছে।

কেহ বিএনপি চালাতে চাচ্ছে না, মনে হয়; সবাই মজা লুটে নিয়েছে; এখন আওয়ামী লীগ বিএনপিকে ঢাল হিসেবে ব্যবহার করবে, হারিয়ে যেতে দিবে না।

১৪| ১১ ই জুলাই, ২০১৬ ভোর ৫:১৩

ডঃ এম এ আলী বলেছেন: বিএনপির দলছুট নেতায় গিয়েছিল ভরে জাপা , জাপা বিনাসে তারা গিয়েছিল ঝুলে ঝুলে নীজ আলয়ে, টারজানের মত আবার ঝুলে ঝুলে আসবে চলে চাচুর কুলে , দেখবেন চেয়ে দিবাকর অস্ত গেলে , মওদুদিরা তাহলে সেখানে আছেন কি করিতে , বারিষ্টারী বুদ্ধি দিয়া একবার করেছেন বাড়ী ছাড়া, এখন করছেন দিশাহরা, তারা এখন গনছেন এক দুই তিন কবে বিএনপি হবে বিলীন , পারবেনা বাচাতে মগজ ওয়ালা ড:মুয়ীন আর এমাজ উদ্দীন । মির্জা দিবে পিছপা, নিতে পারে আশ্রয় কোন এক
বিশ্রামালয়ে , যেমনটি নিয়েছিল নিকট অতীতে তাদের আন্দোলনের সময়কালে।

১১ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:



বিএনপি'র নেতাদের এক সময় ভুতে ভোয় দিতো; এখন ভুতেরা চুপ। মির্জার কিছু ইমেজ আছে, উনি ঘোষণা দিয়ে গণতান্ত্রিক রাজনীতিতে যাওয়া উচিত।

১৫| ১১ ই জুলাই, ২০১৬ ভোর ৬:১৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: লেখক বলেছেন:
জেনারেল এরশাদের পার্টি থাকা, জেনারেল এরশাদকে ভোট দেয়া, জেনারেল এরশাদকে সরকারে রাখা, জেনারেল এরশাদকে বিরোধীদলে রাখা মানে বাংলার মানুষের আশাকে পদদলিত করা।

মোক্ষম বচন

লেখক বলেছেন:
এসব কথা নিশ্চয় কোন না কোনভাবে চালু হয়েছিল; তবে, জিয়া কোন ব্যাপারে কিছুই বলতেন না; জিয়া সবার কথা শুনতেন, মাথা নাড়তেন; যা করার করতেন।
তবে, এরশাদের বেলায় উনি জঘন্যতম ভুল করেছিলেন।

++++++++++++++

১১ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৩২

চাঁদগাজী বলেছেন:




রাজনীতির কিছু কিছু লোক ছড়া লিখছেন, কেহ প্রেমের কবি হয়ে গেছেন, এটাকেই কি ব্রেইন-ওয়াশ বলছেন লোকজন?

১৬| ১১ ই জুলাই, ২০১৬ সকাল ৭:২৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: লেখক বলেছেন:
রাজনীতির কিছু কিছু লোক ছড়া লিখছেন, কেহ প্রেমের কবি হয়ে গেছেন, এটাকেই কি ব্রেইন-ওয়াশ বলছেন লোকজন?


হা হা হা হা

বেশ দিলে খোঁচাখানি
বুকে বেশ লাগলো;
ফিরে পেনু সম্বিত
হৃদয়ে দাগ কাটলো।

সাধে রই মুখ বুজে?
সব কথা কয়া মানা;
আর নেই সাধ ভায়া
যেতে রাজ মোহাফেজখানা। /:) :( B:-)

১১ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:




আওয়ামী কবি তৈরির কারখানায় তৈরি

১৭| ১১ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:০৩

বিজন রয় বলেছেন: এরশাদ জাতির কূদন্ড!

১১ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:১০

চাঁদগাজী বলেছেন:



এই জাতী শিয়াল পোষে

১৮| ১১ ই জুলাই, ২০১৬ বিকাল ৫:৫৬

আহম কামাল বলেছেন: সামরিক উরদি পড়া জেনারেল হুমু এরশাদ-কে বিএনপি ও আ' লীগ- দু' দলই অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রেখেছে। যাকে 'স্বৈরাচার' আখ্যা দিয়ে প্রায় সব দল আন্দোলন, সংগ্রাম করেছে। যার বিরুদ্ধে প্রায় ৯ বছর বিভিন্ন দলসহ এই বিএনপি ও আ' লীগ আন্দোলন করেছে। জেল খেটেছে, রক্ত ও জীবন দিয়েছে অনেকে। সেই সেই স্বৈরাচারের সঙ্গে একে একে আপোষ করেছে বিএনপি, আ' লীগ, চরমোনাইসহ বেশ কয়েকটি দল।
বস্তুত, হুমু এরশাদ-কে সঙ্গত কারণে মামলা দিয়ে- সেই মামলা 'মূলা' হিসেবে ঝুলিয়ে রেখে তার পানি গ্রহণ করেছে সুজোগ সন্ধানীরা। এতো এতো মামলা চলছে- নিষ্পত্তি হচ্ছে। কিন্তু, হুমু এরশাদের মামলাগুলো চলছে না কেনো?
উপরন্তু, হুমু এরশাদ প্রধানমন্ত্রীর বিশেষ রাষ্ট্রদূত হওয়ার গৌরব অর্জন করেছেন।
---তা, এই বিশেষ দূত- এ যাবত, কি ঘণ্টা বাজিয়েছেন দেশে ও বিদেশে?

১১ ই জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:



আমার জানা মতে এরশাদ আমাদের জাতীয়-ধুর্ত , যে জিয়ার মাংস বিক্রয় করে খালেদা জিয়াকে ২টি বাড়ী কিনে দিয়েছে ও বাংলার প্রাইম মিনিস্টার বানায়েছে; শেখ হাসিনাকে সাহায্য করেছে, নিজে শিয়ালের মতো ভালো থেকেছে

১৯| ১১ ই জুলাই, ২০১৬ রাত ৮:১৩

ঢাকাবাসী বলেছেন: চাকুরী জীবনে এরশাদ (কমিশন ১৯৫৩) জিয়ার (কমিশন ১৯৫৫) অনেক সিনিয়র। তখন তার চাইতে সিনিয়র আর যোগ্য আর কেউ ছিল বলে মনে পড়েনা। এখনকার এরশাদ অবশ্য আলাদা।

২০| ১২ ই জুলাই, ২০১৬ রাত ১:১২

আহম কামাল বলেছেন: চাঁদগাজী, আপনার মন্তব্য পড়েছি।
আপনি বলেছেন, এরশাদ " নিজে শিয়ালের মতো ভালো থেকেছে"- তা ঠিক।

কিন্তু, প্রশ্ন হচ্ছে যে, তিনি শিয়ালের মতো ভালো থেকেছেন যে সকল শিকারিদের আশীর্বাদে- তারা কি দায় স্বীকার করেছে?
তারা দায় স্বীকার করেন নি।
বরং, তারা এই শিয়ালকে লালন-পালন করেছে ইচ্ছে মতো।
আর, এই শিয়ালটা তার খেলুড়েদের আশ্রয় প্রশ্রয়ে এ ঘরে ও ঘরে গিয়ে মুরগিও খেয়েছে, মুরগীর ছানাও খেয়েছে।
প্রশ্রয় হু মু শুধু 'হুমু', 'হুমু' করে ।। চাঁদগাজী, আপনার মন্তব্য পড়েছি।
আপনি বলেছেন, এরশাদ " নিজে শিয়ালের মতো ভালো থেকেছে"- তা ঠিক।

কিন্তু, প্রশ্ন হচ্ছে যে, তিনি শিয়ালের মতো ভালো থেকেছেন যে সকল শিকারিদের আশীর্বাদে- তারা কি দায় স্বীকার করেছে?
তারা দায় স্বীকার করেন নি।
বরং, তারা এই শিয়ালকে লালন-পালন করেছে ইচ্ছে মতো।
আর, এই শিয়ালটা তার খেলুড়েদের আশ্রয় প্রশ্রয়ে এ ঘরে ও ঘরে গিয়ে মুরগিও খেয়েছে, মুরগীর ছানাও খেয়েছে।
প্রশ্রয় হু মু শুধু 'হুমু', 'হুমু' করে ।।

১২ ই জুলাই, ২০১৬ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:



এরশাদ হয়তো ইতিহাসে সবচেয়ে 'চালাক বাংগালী'; বাংগালী 'ডন জুয়ান' ও সবচেয়ে সৌভাগ্যবান, যাকে খালেদা জিয়া ও শেখ হাসিনাও লালন পালন করেছে ও করে যাচ্ছে; কিন্তু খরচ ও মাশুল দিয়েছে জাতি।

১২ ই জুলাই, ২০১৬ রাত ২:২০

চাঁদগাজী বলেছেন:



আপনার পোস্ট, জয় জয় এরশাদ ..।
পড়েছি; দু:খের বিষয়, আমার কমেন্ট ক্ষমতা নেই, কমেন্ট করতে পারিনি।

২১| ১৩ ই জুলাই, ২০১৬ রাত ১:৩৮

আহম কামাল বলেছেন: লেখক জনাব চাঁদগাজী, আপনার সর্বশেষ দু' টি মন্তব্য দেখেছি, পড়েছি।
আপনার প্রথম মন্তব্যটিতে "খরচ ও মাশুল দিয়েছে জাতি" এই অংশীটিতে বাস্তবতার সম্পূর্ণ চিত্র প্রতিধ্বনিত হয়েছে।

আপনার দ্বিতীয় মন্তব্য ("আমার কমেন্ট ক্ষমতা নেই";) দেখে ও পড়ে আমি বাক রুদ্ধ।
অবশ্য, পরের অংশ ("কমেন্ট করতে পারিনি";)- নিয়ে আমার কোনও আপত্তি নেই। কারণ, সে আপনার ইচ্ছা-অনিচ্ছা থাকতে পারে।

আপনাকে ধন্যবাদ।
ভালো থাকবেন।

২২| ১৪ ই জুলাই, ২০১৬ বিকাল ৪:৪০

ঠ্যঠা মফিজ বলেছেন: অনেকেই বলেন এরশাদ লুচ্চা লম্পট আপনি কি বলেন গাজী ভাই । উপরে ২০ নং কমেন্ট আহম কামাল ভাই এর মন্তব্য ও ছবির চিত্রে কিছুটা তেমনি মনে হচ্ছে । দারুন টফিক দিছেন ।

১৪ ই জুলাই, ২০১৬ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:



এরশাদ কখনো বিবাহিত ও পারিবারিক জীবনে বিশ্বাসী ছিলো না; সে রাস্ট্রীয় ক্ষমতাকে কাজে লাগিয়ে পরকীয়া করেছে, অনেক বিয়ে করেছে; উনার পুরো জীবনটাই একটা খারাপ উদাহরণ

২৩| ১৪ ই জুলাই, ২০১৬ রাত ৯:৫২

সাহসী সন্তান বলেছেন: এরশাদ আজীবন জেনারেলই থাইকা যাবে, হেতি জিন্দেগিতে আর সেফ হইতে পারবে না! আফটার অল জাতীয় চাচা বইলা কথা! ;)

১৪ ই জুলাই, ২০১৬ রাত ১০:৫২

চাঁদগাজী বলেছেন:




জাতি কতটুকু অসহায় হলে, এই শিয়াল এখনো নিজের ব্যবসা চালু রাখতে পারে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.