নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মুসলিম এলাকা রক্তে ভাসছে কেন?

১৩ ই জুলাই, ২০১৬ রাত ১১:০২



মনে হয়, প্রশ্নটা আরো বেশী শুদ্ধ হতো, আরবেরা রক্তে ভাসছে কেন? সবচেয়ে সহজ উত্তর হলো ইহুদীদের চক্রান্তের ফলে। ৩৭৫ মিলিয়ন আরব যেখানে তেলের উপর ভাসার কথা ছিল, সেখানে ১৪ মিলিয়ন ইহুদীর চক্রান্তের ফলে, আরবেরা তো আরবেরা, পুরো ১৬০০ মিলিয়ন মুসলমানদের অবস্হা রক্তাক্ত; এই ১৪ মিলিয়ন ইহুদীর কাছে হয়তো আলাদিনের প্রদ্বীপ আছে! এই ১৪ মিলিয়ন ইহুদীদের সোজা করলে হয়তো মুসলমানেরা আবার সুখের সাগরে ভাসতো! কিন্তু এই ১৪ মিলিয়ন পকেটে এটম বোমা নিয়ে হাঁটে, ফলে পাথর মেরে উহাদের কিছু করা যাবে বলে মনে হচ্ছে না।

আসলে, ইহুদীদের উপর দোষ চাপায়ে নিজদের সব দোষকে লুকায়ে রেখেছে আরবেরা; ইহুদীরা এখন একটা ফ্যাক্টর হয়েছে ঐতিহাসিক কারণে, কিছু মুল সমস্যা হচ্ছে, আরবদের তেলের মালিকানাই সব সমস্যার মুল। সাথে সাথে আরবদের কিছু ভুল বিশ্বাসও তাদের অশান্তির কারন; বেশীর ভাগ শহুরে আরবরা বিশ্বাস করে যে, তাদের একটা স্বর্ণ যুগ ছিল 'রাজতন্ত্রের' সময়, সেটা এনেদিয়েছিল ইসলাম ধর্ম, এখন তারা খাঁটী ইসলাম থেকে দুরে সরে যাওয়ায় তাদের উপর শাস্তি নেমে এসেছে; তাই তাদেরকে আবারও অতীতের মত সিস্টেমে ফেরত যেতে হবে।

ইসলামের স্বর্ণ যুগ নিয়ে যে গল্প তারা বলে, সেটা আসলে কি? মরুভুমির লোক হওয়াতে আরবেরা স্বাভাবিকভাবে কঠিন মনের মানুষ ছিল, তারা জন্মগতভাবে যুদ্ধ বিগ্রহের জন্য প্রস্তুত ছিল; কিন্ত হাজার হাজার গোত্রে বিভক্ত থাকায়, তারা পারসিক, গ্রীক বা রোমানদের মত শক্তিশালী জাতি ছিল না; তারা আসলে কোন জাতিই ছিল না, ছিল গোত্র; ইসলাম ধর্ম তাদেরকে ধর্মের ভিত্তিতে জাতিতে পরিণত করে; হাজার হাজার গোত্রের মানুষেরা প্রাকৃতিক সৈনিকে পরিণত হয়; তারা রোমান, গ্রীক ও পারশিক এলাকাগুলো দখল করে নিজেদের তাজতন্ত্র প্রতিস্ঠা করে।
যদিও রাজতণ্ত্র প্রতিস্ঠা হয়, মুলত এগুলো ছিল নিদ্দিস্ট এলাকার ততকালীন ব্যবসায়িক কেন্দ্রগুলোতে, বাগদাদ, দামেস্ক, আলেকসান্দ্রিয়ার মত এলাকাগুলোতে; এতে বিরাট সংখ্যাক আরব ছিলো না; বেশীর ভাগ আরব মরুভুমিতে ঠিক বেদুইনের জীবন যাপন করতো; এই অবস্হা কয়েক শতক চলেছে, সেটাই তাদের স্বর্ণ যুগ। কিছু আরব ও বেশীরভাগ তুর্কি পুর্ব ইউরোপেও তাদের সাম্রাজ্য বিস্তার করে; সেখানে তারা ভালো করে; এটাও স্বর্ণ যুগের অংশ; আসলে যা ছিল রাজতন্ত্র।

সব রাজতন্ত্রের পতন শুরু হয় ইউরোপ থেকে; ফলে, ইউরোপে আরবদের সেই স্বর্ণযুগের অনসান ঘটে; কিন্তু এশিয়া ও পুর্ব আফ্রিকায় তুর্কি মুসলমান ও আরবদের সাম্রাজ্য ভালোই করছিলো; কিন্তু ইউরোপীয় কলোনিয়েল সিস্টেম আরব বা তুর্কীদের থেকে ক্রমেই শক্তিশালী হয়ে উঠছিলো; ফলে, আরবদের স্বর্ণযুগ মানে রাজতন্ত্রের পতন সময়ের ব্যাপার ছিল।

আসলে, আরবদের মানসিকতা রাজতণ্ত্রের মানসিকতা; তারা তেলের মত সম্পদ পেয়েও সুখী হতে পারেনি; কারণ ২৫% মানুষ তেল থেকে বেহিসেবী বিলাসিতার জীবন যাপনা করতে গিয়ে ভয়ানক এনার্খীর সৃস্টি করেছে।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৬ রাত ১১:২৬

শেয়াল বলেছেন: ঠিক কথা বলেছেন ।

১৩ ই জুলাই, ২০১৬ রাত ১১:৩০

চাঁদগাজী বলেছেন:




আরবেরা তেলের পয়সা ঠিক মত ভাগ না করাতে সব গন্ডগোল শুরু হয়েছে, কিন্তু তারা মিথ্যা প্রচার করছে ও ভুল এনালাইসিস করছে।

২| ১৩ ই জুলাই, ২০১৬ রাত ১১:৩৩

শেয়াল বলেছেন: আরবের ততেল শেষ হইলে দেখবেন কি দশা হয় শালাদের

১৩ ই জুলাই, ২০১৬ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:



তেল শেষ হওয়ার আগে তেলের পয়সা নিয়ে যে মারামারি এটা থামার কোন লক্ষণ নেই; পরেরটা হবে আরো ভয়ংকর।

৩| ১৩ ই জুলাই, ২০১৬ রাত ১১:৩৮

দেবজ্যোতিকাজল বলেছেন: চিন্তা করার বিষয়...

১৩ ই জুলাই, ২০১৬ রাত ১১:৪০

চাঁদগাজী বলেছেন:




আরবরা আপাতত চিন্তা করছে না; বাংগালীরা চিন্তা করে বের করেছে যে, ইহুদীদের ষড়যন্ত্র ও সঠিকভাবে ধর্ম পালন না করাতে এই অবস্হা

৪| ১৩ ই জুলাই, ২০১৬ রাত ১১:৪০

শেয়াল বলেছেন: পরেরটা কি রকম হবে একটু আইডিয়া দেন তো শুনি

১৩ ই জুলাই, ২০১৬ রাত ১১:৪৫

চাঁদগাজী বলেছেন:



যদি ইউরোপ ও আমেরিকা ইরানকে ও সৌদী আরবকে এখন না থামায়, পুরো এলাকা যুদ্ধ ক্ষেত্রে পরিণত হবে; তাতে ইরানীদের কোয়ালিশন জয়ী হবে; কোন শহর ঘর বাড়ী থাকবে না; আবার তাঁবুতে ফিরে যাবে সবাই।

৫| ১৩ ই জুলাই, ২০১৬ রাত ১১:৫৪

শেয়াল বলেছেন: ইরান তো শান্ত দেশ । কোন সমস্যাই নাই । নিউর্কে একজন মানুষের জীবন যতটা অনিরাপদ তেহরানে ততোটা নয় । এদের মাথায় শেয়ালি বুদ্ধি আছে । বলা যায় না আমেরিকারে কী রিএকশন দেয়া ফালায় ।

১৪ ই জুলাই, ২০১৬ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:





ইরানীরা শিয়া-ইজম প্রচার করছে, তারা সব শিয়াদের অস্ত্র দিচ্ছে প্রতিটি আরবদেশে; তারা শক্তি সন্চয় করছর; আমেরিকা ও ইউরোপ বাধা না দিলে, তারা সৌদী দখলে ুৎসাহিত করবে ইয়েমেনীদের ও আশেপাশের শিয়াদের।

৬| ১৪ ই জুলাই, ২০১৬ রাত ১২:১১

শেয়াল বলেছেন: সৌদির হাতে আছে অঢেল টাকা । ওরাই তো জংগিবাদ ছড়ায় । এদের দখল না করলে সমস্যা আছে ।

১৪ ই জুলাই, ২০১৬ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:




সমস্যা হলো, ওদের দখল করতে গেলে, বাংলাদেশী, পাকিস্তানী সৈন্যরাও সৌদীর পক্ষে যু্ধ করবে।

৭| ১৪ ই জুলাই, ২০১৬ রাত ১২:২৪

পবন সরকার বলেছেন: বড়ই চিন্তার বিষয়

১৪ ই জুলাই, ২০১৬ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:




আরবরা এখনো এযুগের সময়োপযোগী চিন্তা করছে বলে মনে হয় না; বাংগালীদের চিন্তাও আরবদের সাথে মিলি গেছে একটা সুত্রে।

৮| ১৪ ই জুলাই, ২০১৬ রাত ১২:২৫

শেয়াল বলেছেন: এইটা নিয়া আমিও ভাবতেছি । বাংলাদেশ সরকারকে কে বুঝাবে ? যাক । যুদ্ধটা না লাগলেই হয় । আর তাছাড়া মুসলিম এলাকা গুলা হাজার ফেরকায় ভাগ হয়ে গেছে । তারা শ জাতিতে ভাগ হয়ে গেছে । কিছু করার মতো উপায় নাই ।

১৪ ই জুলাই, ২০১৬ রাত ১:০৯

চাঁদগাজী বলেছেন:




আরবেরা দেশের ভেতরে ধর্মীয় গোত্রে বিভক্ত হয়ে নিজেদের মাঝে যুদ্ধ শুরু করেছে; এটার শেষ দেখা মুশকিল হবে।

৯| ১৪ ই জুলাই, ২০১৬ রাত ১২:৫৫

ডঃ এম এ আলী বলেছেন: ভাগ্য ভাল সকলের মধ্যে সত্য বিষয়ের উপলব্দিটা আসতেছে । একটু বিলম্বে হলেও সত্যের বিজয়টা আসবে । অতীতে বহু জাতি ধ্বংস হয়ে গেছে তাদের বাড়াবাড়ির কারণে ।

১৪ ই জুলাই, ২০১৬ রাত ১:০৫

চাঁদগাজী বলেছেন:




উপলব্ধি করছেন ইউরোপ ও আমেরিকার লোকেরা, আরবেরা উপলব্ধি করছে বলে কোন রকম সিগন্যাল এখনো পাওয়া যায়নি।

১০| ১৪ ই জুলাই, ২০১৬ রাত ১:২৪

ডঃ এম এ আলী বলেছেন: মানুষকে মিসকিন বলার জন্য তাদের মধ্যে গজিয়ে উঠা অনুভুতির বয়স খুব বেশীদিনের নয় , ঐটার তাছির না কমা পর্যন্ত তাঁদের মধ্যে কোন সত্য অনুভুতি আসবে বলে মনে হয় না ।

১৪ ই জুলাই, ২০১৬ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:



আরবদের ২০০০ বছরের ইতিহাস পশ্চাদপদ এলাকা হিসেবে; তেলের পয়সা ভাগ করেনি তারা ঠিকভাবে; পড়ালেখার বালাই নেই; কোন সঠিক সংস্কৃতি নেই; তেল বেদুইনদের খুব একটা সাহায্য করটে পারেনি; শান্তি ঠেকে অশান্তি বাড়িয়েছে মাত্র।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.