নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংগালী আইএস, বাংগালী জংগী, হাসির খোরাক; কিংবা পুলিশের জন্য পান্তাভাত

২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৭:৫৪



আরবেরা ১০০ ট্রিলিয়ন ডলারের তেলের খনি দখল করার জন্য আইএস করেছে; প্রাকৃতিক কারণে ওরা হিংস্র; আধুনিক বিশ্বের জন্য বেকুব ও মগজহীন যোদ্ধা; ওরা গোত্রের বাহিরের কারো বাঁচার অধিকার আছে বলে মনে করে না। ইউরোপের চোর/ডাকাত আরবেরা টেকনোলোজী বুঝে, তারা ওখান থেকে পালিয়ে এসে আইএস করেছে আরবে; কমপকক্ষে ২ বছর টিকে আছে, বিলিয়ন ডলারের তেলের ব্যবসা করেছে ইতিমধ্যে, হাজার হাজার মানুষ মেরেছে।

ওদের দেখাদেখি বাংলার আগাছারা মনে করেছে যে, আইএস হওয়া বোধ হয় ফ্যাশান; এখানে তেল নেই, অফুরন্ত অস্ত্র নেই, সাঁজোয়া গাড়ী নেই; আছে ১৭ কোটী মানুষ, পালানোর জায়গা নেই, দখল করার মতো একটা ভিটাও নেই।

৪৫ বছরের জনসংখ্যার বিস্ফোরণ, নীচু মানের জীবন, জাতিকে শিক্ষা থেকে বন্চিত-করণ, সরকার ও প্রশাসনকে দলীয়করণ, মানুষের সম্পদ দখল, সব মিলে ভয়ানক রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশ সৃস্টি করাতে, জাতিতে প্রচুর মানুষ মানসিক অশান্তিতে ও চাপে আছে; আমাদের জাতীয় ঐক্য ১৭ কোটী ভাবে বিভক্ত হয়েছে।

সম্প্রতি সামান্য জংগী কার্যকলাপে জাতি ভয়ে কাঁপছে; কারণ, জাতির জানে যে, তাদের পাশে সরকারও নেই, প্রতিবেশীও নেই; কারো সাথে কারো ঐক্য নেই। অবশ্য সরকার এই ধরণের পরিবেশে চলতে দিচ্ছে বলে মনে হচ্ছে; এতে সরকারের সুবিধা হচ্ছে, জনতা সরকারের কাছে কিছু চাইবে না; শুধু বাঁচিয়ে রাখার আশ্বাস দিলেই চলবে।

যারা এগুলো করছে, সবাই তাদের চেনে, ওরা ১৯৪০ সাল থেকে ভুল পথে চলে আসছে, মানুষ মেরেছে বার বার; তারা বিজাতীর সাথে হাত মিলায়ে বারবার জাতিকে সংকটের মাঝে নিচ্ছে; এটার সমাধান হওয়ার দরকার।

যেসব কারণে মানুষের জীবনে হতাশা নেমে এসেছে, যেসব কারণে জাতি পড়ালেখায় পেছনে পড়েছে, যেসব কারণে বেকারত্ব বাড়ছে, যেসব কারণে ধনী-দরিদ্রের মাঝে দুরত্ব ভয়ানকভাবে বাড়ছে, যেসব কারণে মানুষ রাজনীতি থেকে সরে যাচ্ছে, সেসব কারণগুলোর দীর্ঘমেয়াদী সমাধান দিতে হবে সরকারকে।

যেসব বেকুবেরা আরবদের অনুসরণ করে আইএস'কে ফ্যাশান হিসেবে নিচ্ছে, যদি এখনই তা ত্যাগ না করে, তাদের সময় টিক টিক করছে। এইটা পাকিস্তান, আফগানিস্তান বা সিরিয়া নয়; এদেশের মানুষ সবকিছুকে সঠিক পথে আনবে আবার।

মন্তব্য ৩০ টি রেটিং +১/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৮:৪১

ভ্রান্ত বিলাস বলেছেন: ছোটবেলায় কাদায় খেলায় খুব মজা পাইতাম। প্যাছড়া হইতো কিন্তু খেলা বন্ধ আছিলো না। কিন্তু মার ওনেক বেতের বাড়ি আর শলার ঝাড়ু পিঠে ভান্গার পর বুঝলাম কাদায় খেলা ভালো না।

আমাগো মুমিনেরা যখন ছোটবেলা থেইকা শোনে পুরা দুনিয়া মুসলমানগো বিরুদ্ধে, বুঝি আর না বুঝি বিশ্বাসটাই তখন ঘটনা হইয়া যায়। বিশ্বাসটাই তখন প্রমান ছাড়া ঘটনা হইয়া যায়। দুনিয়ার নানার দেশের নানার কেচাল নিজের ঘাড়ের উপর আইনা ফালায় কারন ঐটা মুসলমানের লগে হইছে। আর নিজ দেশেও ঐরকম এক কল্পনা করে মনেমনে। তারমধ্যে আবার কয়েকজন কল্পনা ডা বাস্তবে দেখতে চায়। আর তারমধ্যে আবার কয়েকজন বাস্তবে দেখতে চাইয়া জন্গি হইয়া যায়।

২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:




অনেক বাংগালী প্যালেস্টাইনে, আফগানিস্তানে, কাশ্মীরে ও সেসনিয়া গিয়ে যুদ্ধ করেছে; এখনও সেই পথ খোলা আছে; বাংলা ভুল যায়গা।

২| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:০৭

নিরাপদ দেশ চাই বলেছেন: চারিদিকে শুধু দেখি যে কে কেন জঙ্গী হচ্ছে তার হাজার বিশ্লেষন।কেউ ডিপ্রেশনের রোগী, কেউ প্রেমে ছ্যকা খাওয়া আবার কেউবা পরিবার থেকে খানিকটা বিচ্ছিন্ন।এবং সব দায় মাবাবার ঘারে চাপিয়ে রাস্ট্র দায়মুক্ত হয়েছে। এতো গেল এক দিক। আরেক দিক হচ্ছে আইএস।বিশ্বব্যাপী ত্রাস সৃষ্টিকারী এই দল তেল লুট করে তেলের টাকায় অস্ত্র কিনে যুদ্ধ যুদ্ধ খেলছে। এদের পক্ষ নিয়ে লড়াই করার জন্য ইয়ং ছেলেদের নিশ্চই কেউ না কেউ বিড়াট এজেন্ডা হাতে নিয়ে ব্রেন ওয়াশ করছে।

আমরা আর কোন ইয়ং ছেলেকে জঙ্গীরুপে দেখতে চাই না, নির্মমভাবে তাদের পুলিশের হাতে তাদের খুন হতে দেখতে চাই না। আমরা দেখতে চাই মুল হোতাদের কান্ড কীর্তি। কোন জায়গায়, কোন উপায়ে এই ছেলেদের নিয়ে কারা এই ব্রেন ওয়াশ করছে তার সচিত্র প্রতিবেদন। ক্রুস্ফায়ার নয়, চাই জনসম্মুখে ফাশির মঞ্চে এই নাটের গুরুদের চুরান্ত শাস্তি।

২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:১৯

চাঁদগাজী বলেছেন:



ব্রেইনকে ওয়াশ করতে হলে, মাথায় ব্রেইন থাকতে হয়; দেশে অনেকে কম মগজ নিয়ে জন্মাচ্ছে, কিংবা আধুনিক শিক্ষার অভাবে ব্রেইন ভেঁড়ার ব্রেইনের মত প্রসেসিং করছে।

৪/৫ কোটীর যায়গায় যদি ১৭ কোটী থাকে, জীবন যাত্রার মান যদি নীচু হয়;, কেহ যদি সব দখল করে, বাকীদের জন্য কিছু না থাকে, কারো ছেলেমেয়ে যদি লন্ডন কানাডায়, কারো ছেলেমেয়ে মক্তবে হলে সমাজে সমস্যা হয়; সমস্যা যখন হয়, উহা বহুমুখী হয়।

৩| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:০৭

অরুনি মায়া অনু বলেছেন: বাঙালী জাতি ভীতু কাপুরুষ নয় | এখানে আই.এস খেলা টিকবেনা বেশিদিন | যে জাতি মায়ের ভাষার জন্য লড়তে পারে সে জাতি মায়ের ভূমিকে বাঁচাতে জীবন দিতে পারে | এইসব সাময়িক আতংক বন্ধ হয়ে যাবে |

২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:২১

চাঁদগাজী বলেছেন:



আইএস, মাইএস ওগুলো তেলের খেলা, পয়সার খেলা; ওগুলো সুন্নী-শিয়া-কুর্দী-ওয়াহাবীর খেলা; বাংলা এসব সহ্য করেবে না।

৪| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:১০

আহলান বলেছেন: কিন্তু কোন না কোন গোষ্ঠি তো আছেই যারা এদেরকে ভুল বুঝাচ্ছে, হিংস্রতার পথে পরিচালিত করছে ... তারা কারা? দেশী না ভিনদেশী ? যদি ধরেও নি যে তৈল বা অন্যান্য সম্পদ কুক্ষিগত করার জন্যই ওখানে আই এস এর কার্যক্রম, তবে এই দেশের প্রাকৃতিক সম্পদের উপর কাদের লোভ লালসা আছে- এই পয়েন্টে আলোচনা করলে হয়তো আসল নাটের গুরুর হদিস পাওয়া যেতে পারে ... কি বলেন?

২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



যারা ১৯৫৩ সালে লাহোরে মানুষ মেরেছে; যারা ১৯৭১ সালে পাকীদের ছত্রছা্যায় রাইফেল কাঁধে বীর হয়েছিল, তারাই গুরু; তাদের নতুন নতুন ভার্সন বের হচ্ছে।

৫| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:২৫

কলাবাগান১ বলেছেন: @আহলান,

আপনি খবর পান নাই এই নয়জন তো র দ্বারা প্রশিক্ষন প্রাপ্ত। তারা সবাই হিন্দিতে স্লোগান দিচ্ছিল।

৬| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৫২

নিরাপদ দেশ চাই বলেছেন: ৭১ এর ঘাতকরা যদি এই ঘটনার নাটের গুরু হয়, তবে এটাইতো বড় সুযোগ তাদের পুরোপুরি শেকড়সহ মুল উৎপাটোন করার। তথ্য প্রমান সহকারে তাদের জাতির সামনে কেন হাজির করা হচ্ছে না?

২৮ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:



তাদের মুল আর উৎপাটন করা যাবে না; তাদেরকে বাংগালীদের থেকে শক্ত মাটিতে স্হান দিয়েছে জেনারেল জিয়া ও খালেদা জিয়া; এবং পরে আরবদের টাকা। আওয়ামী লীগকে ওরা নাকে দড়ি দিয়ে ঘুরাচ্ছে, মনে হয়।

৭| ২৮ শে জুলাই, ২০১৬ সকাল ১০:২৩

নিরাপদ দেশ চাই বলেছেন: আওয়ামিলীগ ৪৫ বছর আগেকার অপরাধের বিচার যদি করতে পারে, তবে বর্তমানের এই জঘন্য ও নিশৃংষ অপরাধের বিচার করতে সমস্যা কোথায়? আওয়ামিলীগ যদি জঙ্গী সমস্যা জিইয়ে রাখতে চায় তবে সেটা দেশের জন্য ভয়াবহ সংবাদ।

২৮ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগে দক্ষ লোক নেই, সবগুলো বুড়ো ছাত্ররাজনীতিবিদ, ওরা আধুনিক বিশ্বকে অনুসরণ করতে সক্ষম হয়নি, কলোনীর মত করে দেশ চালিয়ে যাচ্ছে; মন্দের ভালো; জামাত আরবদের রীতি নীতি চালুকরতে চায়, বিএনপি মারাঠাদের মতো সব নিজের বাড়ীতে নিতে চায়।

৮| ২৮ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: অল্পতেই ওয়াশ করানো যায়; বড্ড নিম্নমানের ব্রেন । মগজহীন একটা প্রজন্ম তৈরি হচ্ছে!

২৮ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:



তারেক-কোকো-নিজামী জেনারেশন ও শিকদার-ইনু জেনারেশন, এগুলো প্রতিবন্ধী জেনারেশন।

৯| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ৮:০৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাংলাদেশী বাঙালীরা একটু বেশী বুঝে। 'জিহাদ' এর টার্মস এন্ড কন্ডিশন না বুঝেল ফাল পারে। জিহাদের জন্য প্যালেস্টাইন পড়ে আছে। বাংলাদেশ নয়...

২৮ শে জুলাই, ২০১৬ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:




জিহাদ করতে হলে আইনস্টাইনের উম্মত হতে হবে, এটম বোমা বানাতে হবে; চুরি মুরি ইসরায়েলের এটম বোমার কাছে কোন কাজে লাগবে না।

১০| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ৮:০৫

রাজীব নুর বলেছেন: অরুনি মায়া অনু বলেছেন: বাঙালী জাতি ভীতু কাপুরুষ নয় | এখানে আই.এস খেলা টিকবেনা বেশিদিন | যে জাতি মায়ের ভাষার জন্য লড়তে পারে সে জাতি মায়ের ভূমিকে বাঁচাতে জীবন দিতে পারে | এইসব সাময়িক আতংক বন্ধ হয়ে যাবে |


সহমত।

২৮ শে জুলাই, ২০১৬ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:



আসলে জাতি কেন প্যান্টে পেসাব করছে, এটা আমারও প্রশ্ন; ১৯৭১ সালে গড়ে মানুষ মারার পরও কেহ এই রকম ভয় পায়নি

১১| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ১০:১০

জেন রসি বলেছেন: যারা এই জঙ্গি জঙ্গি খেলায় এদেশের পোলাপাইনকে দাবার গুটি হিসাবে ব্যবহার করছে তাদের সমুলে উৎপাটন করতে হবে।

২৮ শে জুলাই, ২০১৬ রাত ১১:৫৮

চাঁদগাজী বলেছেন:



যতদিন ছাত্রলীগ আছে, যতদিন শিবির ও ছাত্রদল আছে; যতদিন কলোনিয়েল সিস্টেমে দেশ চলবে, এ ধরণের সমস্যা থেকে যাবে।

১২| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ১১:১৩

ডঃ এম এ আলী বলেছেন: জঙ্গীর থেকে বড় ফ্যাকটর হল যারা জঙ্গী পয়দা করতেছে তারা । আসল গোড়াটা চিহ্নিত না করতে পারলে এ সমস্যার সমাধান জিন্দেগীতেও হবেনা । তাই পয়দা করীদের কুস্ঠি রচনা করা প্রয়োজন এ মহুর্তে যাতে জনগন ভাল করে চিনতে ও জানতে পারে এরা পয়দা হয় কিভাবে আর কেই বা তাদের লালন পালন করে ।

২৮ শে জুলাই, ২০১৬ রাত ১১:৫৬

চাঁদগাজী বলেছেন:




সরকার সন্ত্রাসীদের গুরুদের চিনে; কিন্তু এগুলো শুধু শাস্তি দিয়ে কমানো যাবে না; কারণ, এদের গুরু ব্যতিতও সাপোর্টার আছে; জাতির জীবন যাত্রার মান উন্নত করতে না পরলে, এসব সমস্যার সোজাসুজি সমাধান নেই।

১৩| ২৯ শে জুলাই, ২০১৬ রাত ২:১১

প্রবাসী একজন বলেছেন: মন্তব্য করার মত কিছু খুজে পাচ্ছি না....দেশ আর দেশ নাই..... আমি মাননীয় সবার কাছে অনুরোধ করতেছি আমি ইন্ডিয়ার নাগরিত্ব চাই।..কেমনে নিতে হবে একটু জানলে জানাবেন।

২৯ শে জুলাই, ২০১৬ রাত ২:৩৯

চাঁদগাজী বলেছেন:




একজন হিন্দু ভদ্রলোকের নাম ঠিকানা দিয়ে পাসপোর্ট করে ভারতে যান; ওখানে ইমিগ্রেশনে গিয়ে বলবেন যে, আপনি সেই দেশে থাকতে চান, শেষ!

১৪| ২৯ শে জুলাই, ২০১৬ ভোর ৪:১৫

সচেতনহ্যাপী বলেছেন: আমার কাছে একটা জরিপের তথ্য ছিল, যা পশ্চিমা দেশেরই।। দুঃখের বিষয় তা হারিয়ে ফেলাতে আপনাকে জানাতে পারছি না, এসব দেশ থেকে যারা গেছে সবাই আপনার ভাষায় গনহারে আইএসে যোগ দিয়েছে।। এটা মারাত্মক ভুল।। এদের অনেকে কুর্দীগ্রুপে, অনেকে খৃষ্টান গ্রুপে নাম লিখিয়েছে।। আর মার্সেনারীরা তো টাকার জন্য সবদলেই আছে, না কি?? সঠিক পরিসংখ্যানটা দিতে পারলে আপনার লেখাটি আরো সমৃদ্ধ হতো।।

২৯ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৫২

চাঁদগাজী বলেছেন:



ইউরোপ থেকে চোর ডাকাত, যাদের নামে মামলা ইতয়াদি ছিল, তারা সবার আগে পালিয়ে সিরিয়া এসে আইএস এ যোগ দিয়েছে।

১৫| ২৯ শে জুলাই, ২০১৬ ভোর ৫:৩২

মাদিহা মৌ বলেছেন: একাত্তরের সাথে আজকের বাঙালীর তুলনা করে লাভ নাই। এখন, এই অবস্থায় যদি গৃহযুদ্ধ হয়, কিংবা বাইরে কোন দেশ আক্রমণ করে, কয়জন রাইফেল- বন্দুক হাতে তুলে নেবে, বলতে পারেন?

২৯ শে জুলাই, ২০১৬ ভোর ৬:৫০

চাঁদগাজী বলেছেন:



এখন মানুষের মাঝে ঐক্য নেই, ঐক্য থাকার মতো কোন সম্পর্ক নেই; ফলে, সবাই নিজের প্রাণ নিয়ে পালাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.