নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

"বাংলাদেশ ভারত হয়ে গেছে, ভারত বাংলাদেশ দখল করে নিয়েছে", এই প্রপাগান্ডা কেন?

২৯ শে জুলাই, ২০১৬ রাত ১১:২৯



"বাংলাদেশ ভারত হয়ে গেছে, ভারত বাংলাদেশ দখল করে নিয়েছে", এটি বাংগালীদের খুবই পপুলার প্রপাগান্ডা; সব বাংগালী এটি বলে, কিন্তু মনেপ্রাণে ইহা বিশ্বাস করে বলে, আমার মনে হয়নি কখনো; এখন ২০১৬ সালে, এটি আবারও তুংগে উঠেছে; এটি প্রথম শুরু হয়েছিল শেখ সাহেব ভারতের সাথে ২৫ বছরের ১ টি চুক্তি করার পর; চুক্তিটি বাংলাদেশের ভালোর জন্য করা হয়েছিল; চুক্তিটিতে ২ প্রতিবেশীর বন্ধু-সুলভ রাজনৈতিক, অর্থনৈতিক ও ডিফেন্সের ব্যাপার ছিল; কিন্তু স্বল্প শিক্ষিত বাংগালীদের একটা বদ্ধমুল ধারণা, আমরা ভারতের সাথে চুক্তি করে, সব সময় ক্ষতিগ্রস্ত হবো; কারণ, ওরা হিন্দু, ওদের কাছে 'চাণক্য বুদ্ধি'; আমরা মুসলমান, আমরা মহা-প্রাণ, উদার, হাজী মহসীন, চুক্তি করলেই আমরা পরাজিত হবো।

যাক, শেখ সাহেবকে সরানোর পর, প্রপাগান্ডাটি হঠাৎ করে থেমে যায়, কারণ তখন জেনারেল ক্ষমতায়, জেনারেলরা ক্ষমতায় থাকলে কেহ বাংলাদেশ আর নিতে পারবে না; তদুপরি, শেখ সাহেবের চুক্তি উনার সাথে কবরে চলে গেছে। কিন্তু শেখ সাহেবের মেয়ে জয়ী হলে, প্রপাগান্ডাটি কবর থেকে বেরিয়ে আসে, সব সময়। পেছনে যে কারণ একেবারে নেই তা নয়; শেখ সাহেবের সময় ভারত ট্রানজিট চায়নি, এবং পায়নি; শেখ হাসিনার আমলে ভারত ট্রানজিট চাচ্ছে, এবং তা কার্যকরী হচ্ছ, এবং ট্রানজিটের আয়-ব্যয়ের ব্যাপারে মানুষ পুরোপুরি অন্ধকারে ; এবং যেখানে দরকার নেই, সেখানেও ভারতীয় ব্যবসায়ীদের সুযোগ দেয়া হচ্ছে, ভারতীয় ক্যাপিটেলকে আমন্ত্রণ জানানো হচ্ছে! কিন্তু তার থেকে বড় কারণ হচ্ছে, শেখ হাসিনা জেনারেলদের ভালোবাসার বিএনপি যে পথ দিয়ে এসেছিল, সেই পথে ঠেলে দেয়ার চেস্টা করছে!

বাংলাদেশের মানুষ ৪৫ বছরে আশানুযায়ী ভালো করেননি; এটার জন্য দায়ী আওয়ামী লীগ, জেনারেল জিয়া, এরশাদ, খালেদা জিয়া ও জামাত, আংশিকভাবে ব্যুরোক্রেটরা, এবং জনসাধারণও; কিন্তু দোষটা কার ঘাঁড়ে দিলে ভালো হয়?

শেখ হাসিনা ক্ষমটায় আসার পর, কিছুটা ব্যবস্হা নিয়েছে যাতে করে মিলিটারী যেন আর ক্ষমতায় আসতে না পারে; জেনারেল জিয়া ও এরশাদের বন্ধুরা বুড়ো হয়ে মিলিটারী থেকে বের হয়ে গেছে; কিন্তু ওদের সাগরেদরা ওখানে আছে; তারা কিছু কারণে, এই মহুর্তে ক্ষমতায় আসতে পারবে না; মিলিটারী ক্ষমতায় এসে গেলে আমাদের, "বাংলাদেশ ভারত হয়ে গেছে, ভারত বাংলাদেশ দখল করে নিয়েছে", এই পপুলার প্রপাগান্ডা কিছু সময়ের জন্য মারা যাবে; কারণ, আমরা জনাি যে, আমাদের মিলিটারী দেশের ক্ষমতায় থাকলে ভারত আমাদের দেশ নিতে পারবে না; কিন্তু শেখ হাসিনা ক্ষমতায় থাকলে ভারত দেশ নিয়ে যেতে পারে; আবার বেগম জিয়া ক্ষমতায় এলে, তখনো ভারত আর আমাদের দেশ নিতে পারবে না, হাজার হলেও জেনারেলের বউ!

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১২:০৭

ডঃ এম এ আলী বলেছেন: এ রচনার কথাগুলি শতকরা একশত ভাগ সত্য একটি কথাও অস্বীকার করার কোন যুক্তি নাই । অবশ্য ছলের কলের অভাব হয়না , একটা না একটা বাঁকা কথা বেরিয়ে আসবেই তাতে কোন সন্দেহ নেই !!!!

৩০ শে জুলাই, ২০১৬ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:




কোন বাংগালী বিশ্বাস করে না যে, ভারত কোনভাবেই আমাদের থেকে লাভবান হতে পারবে; তারপরও এটি বলে নিজের হতাশাকে ব্যক্ত করে।

ভারত যদি ভয় করে কোন দেশকে, সেটা হলো বাংলাদেশ।

২| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১২:৩৮

ঠ্যঠা মফিজ বলেছেন: ঠিক বলেছেন ।চালিয়ে যান ।

৩০ শে জুলাই, ২০১৬ রাত ১২:৪২

চাঁদগাজী বলেছেন:




দেখা যাক, ব্লগারেরা কি বলেন; ১৭ কোটী কিন্তু ভারত বিরোধী; এত ভারত বিরোধীকে কি ভারত দখল করবে?

৩| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১২:৪১

আব্দুল্লাহ্ আল আসিফ বলেছেন: আমরা ভারতকে বন্ধু ভাবতে পারি না কেন গাজী দা?

৩০ শে জুলাই, ২০১৬ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:




বাংগালীরা নিজের থেকে বড়দেরকে ( ধনী, পজিশনে বড়, শিক্ষিত) বন্ধু ভেবে খুশী হয়; ভারত আমাদের থেকে ভালো, সামন্য ভালো পজিশনে, এটা বন্ধুত্বের জন্য যথেস্ট নয়।

আবার ভারত ইউরোপের মত বড় মনের মানুষের দেশ নয়; ফলে, তারা চাইলে আমাদের প্রতি মহৎ হতে পারে না; আবার, অনেকের কাছে ধর্ম বড় সমস্যা; সবচেয়ে বড় সমস্যা, পানি; ভারত আমাদের সঠিভাবে পানি না দিয়ে, পানিকে হুগলী নদী হয়ে সাগরে ফেলে দিচ্ছে অকারণে।

৪| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১২:৪৬

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: আপনি কি "হায়দ্রাবাদ, সিকিমের আদলেই বাংলাদেশ নিয়ন্ত্রণ নিচ্ছে ভারত" লেখাটা পড়ে আপনার লেখাটা লিখলেন :-B ? ওই লেখায় মাহিরাহি নামক ব্লগারের মন্তব্য এবং আপনার এই লেখা আমাকে বিশ্বাস করতে বাধ্য করছে যে আপনি..না থাক! :D

একটু মজা করলাম। মাইন্ড করলেন নাকি :-B ?

৩০ শে জুলাই, ২০১৬ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:




হ্যাঁ, সেটা পড়েই লিখেছি।

৫| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১:০৯

আখেনাটেন বলেছেন: "বাংলাদেশ ভারত হয়ে গেছে, ভারত বাংলাদেশ দখল করে নিয়েছে"[/sb-- এটা যেমন একপক্ষের প্রোপাগণ্ডা ও অন্যপক্ষের চক্ষূসুলের কারণ, তেমনি 'বাংলাদেশ পাকিস্তান হয়ে যাবে'--- এটা আরেকপক্ষের প্রোপাগণ্ডা ও অন্যপক্ষের চক্ষুসুলের কারন।

যদিও আপনি বলেছেন 'সব বাঙালি'ই এমন। কিন্তু চরম বাস্তবতা হচ্ছে বেশিরভাগ সুশিক্ষিত (কুশিক্ষিত নয়) বাংলাদেশী মাত্রই ঐ দুই মতকে একটু ভিন্ন চোখে দেখে। তাঁরা তা দেখে ন্যায্যতার ভিত্তিতে। এখানে ভারত বা পাকিস্তান যেই হোক তারা তা যদি অন্যায্য কোন কিছু (দেশীয় কিছু চামচার দ্বিচারিতায় ) করে থাকে তা সৎ বাংলাদেশির মনে ভালো ঠেকবে না। আর এরা কেউ ভারতপন্থীও নয় আবার পাকিস্তানপন্থীও নয়। এরা বাংলাদেশপন্থী। আর এই শ্রেণিটা মুখ বুঁজে দেশকে দিয়ে যাচ্ছে। আর এর সুফল ঐ দুই পন্থীরা ভোগ করছে। আপনিও এর বাইরে নন, আপনার পোষ্ট তাই বলে।

আর মুখ বুঁজে সহ্য করারাই খাঁটি দেশপ্রেমিক। এরাই খাঁটি বাংলাদেশী। এরাই দেশটাকে সোনার বাংলাদেশের পরিণত করার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে। এরাই দেশে-বিদেশে বাংলাদেশের নাম প্রস্ফূটিত করছে। অন্যরা অন্য কিছু, দেশটাকে পেছনেই টানছে।

বাংলাদেশ কখনই ভারত বা পাকিস্তান হবে না। বাংলাদেশ বাংলাদেশই।

ঐসব কথা যারা বলে তারা নিজ নিজ স্বার্থ বা অজ্ঞানতার জন্য বলে। কিন্তু ভারতের (নদীর পানি সমস্য--রাজশাহীতে বিশাল চর, রাজনীতিতে নাক গলানো, সামান্য অর্থে ট্রানজিট, আরও অনেক বিষয়ের অস্বচ্ছতা) ও পাকিস্তানের ( জঙ্গীবাদ রপ্তানী, রাজনীতিতে ইসলামাইজেশন, মুক্তিযুদ্ধকে মন থেকে মেনে না নিতে পারা ইত্যাদির) অন্যায্য এইসকল নীতির (দেশীয় দোসরের সহায়তায়) বিকাশ বাংলাদেশপন্থীরা মেনে নিতে পারে না। কিন্তু ক্ষমতার চাবিকাঠি বাংলাদেশপন্থীদের হাত থেকে ১৯৭৫ সালের পর থেকে ঐ দুইপন্থীর হাতে হাতে ঘুরছে।

কবে অাবার বাংলাদেশপন্থীরা সেই চাবি হাতে পাবে!!!






৩০ শে জুলাই, ২০১৬ রাত ১:১৬

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ স্বাধীন হওয়ার পর, ১ সপ্তাহের মাঝে, "পাকিস্তান -পন্হী" হয়ে গেছে; যে সব ব্যুরোক্রেট ১৯৭১ সালের ১৪ই ডিসেম্বর অবধি পাকিস্তানকে টিকায়ে রাখার চেস্টা করেছিল, তাহুদ্দিন সাহেব তাদেরকে নিয়ে দেশের প্রশাসন চালু করেন; ১০ ই জানুয়ারী শেখ সাহেব সেই প্রশাসনকে নিয়েই দেশ পিরচালনা শুরু করে; সেই প্রশাসনের কোন ব্যুরোক্রেট শেখ সাহেবকে ও তাজুদ্দিন সাহেবকে পছন্দ করতো না।

শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব চাইলে যোদ্ধাদের থেকে মানুষ নিয়ে দেশ চালাতে পারতেন; কিন্তু উনারা পাকীদের প্রশাসনকেই পছন্দ করে ছিলেন।

৬| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১:৪৮

আহা রুবন বলেছেন: সেই ছোট বেলা থেকেই তো শুনে আসছি আওয়ামীলীগ ক্ষমতায় এলে দেশ ভারত হয়ে যাবে।

৩০ শে জুলাই, ২০১৬ রাত ২:০৬

চাঁদগাজী বলেছেন:




সরকারগুলো মানুষকে ভেঁড়া করে রেখেছে; জাতি ক্ষতিগ্রস্ত হচ্ছে এসব ভুল ধারণা থেকে।

৭| ৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩১

আহলান বলেছেন: নত জানু হয়ে ছিলাম তখনো এখনো যেমন আছি, মাধুকরী হও নয়ন মোহিনী স্বপ্নের কাছাকাছি ... সুমন চ্যাটাযযি

৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা বিএনপি ও জামাতমুক্ত হতে গিয়ে বেশী কামান দাগাচ্ছেন; বিএনপি ও জামাত নিজের ভারে নিজে পড়ে গেছে, উনি সেটা টের পাননি।

৮| ৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

হাবিবুর রাহমান বাদল বলেছেন: এ সময়ে দেশ দখল না করে তার ইকনমি/বাজার দখল হয়, সেই দেশে দালাল সৃস্টি করা হয় এবং ভারত তাই করছে।এদেশে ভারতীয় পা-চাটা দালাল কবি, শিল্পী, সাহিত্যিক, ব্যবসায়ী, ব্লগ লেখক, কূটনীতিক সৃস্টি করা হয়েছে। একতরফা ভারতকে সকল সুবিধা দেয়ায় এ কথার প্রমান মেলে। আার ভারত কখনো প্রকৃত বন্দুর মত তার প্রতিবেশীদের সাথে আচরন করেনি। এটা প্রমাণিত। এ সময়ে ভারতের বাংলাদেশ দখলের যেমন সুযোগ নেই তেমনি পাকিস্তান হওয়ারও সম্ভাবনা নেই।

৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে দালাল থাকলে আপনিই একাই হয়তো আছেন।

৯| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ৮:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বাংগালীরা নিজের থেকে বড়দেরকে ( ধনী, পজিশনে বড়, শিক্ষিত) বন্ধু ভেবে খুশী হয়; ভারত আমাদের থেকে ভালো, সামন্য ভালো পজিশনে, এটা বন্ধুত্বের জন্য যথেস্ট নয়।

আবার ভারত ইউরোপের মত বড় মনের মানুষের দেশ নয়; ফলে, তারা চাইলে আমাদের প্রতি মহৎ হতে পারে না; আবার, অনেকের কাছে ধর্ম বড় সমস্যা; সবচেয়ে বড় সমস্যা, পানি; ভারত আমাদের সঠিভাবে পানি না দিয়ে, পানিকে হুগলী নদী হয়ে সাগরে ফেলে দিচ্ছে অকারণে।

আপনার এই মন্তব্য একদম ঠিক। ভাষা, সংস্কৃতি প্রায় কাছাকাছি হওয়ার কারণে ভারতকে বড় ভাবতে আমাদের ইচ্ছা করে না। যে কারণে, আমরা ভারতের দাদাগিরিটাও সহ্য করতে পারি না। ভারতের জায়গায় চায়না যদি আমাদের প্রতিবেশী হতো তাহলে আমরা ঠিকই হুজুর হুজুর করতাম। শিক্ষায় আমাদের অনেক নীচে হওয়ার পরও আমরা আরবদের হুজুর হুজুর করি শুধু ধনী হওয়ার কারণে...

৩০ শে জুলাই, ২০১৬ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:




শিক্ষা ব্যতিত এগুলোর সমাধান হবে না।

১০| ৩০ শে জুলাই, ২০১৬ রাত ১১:৪০

হাবিবুর রাহমান বাদল বলেছেন: আামি অবশ্যই দালাল(সাহায্যকারী) এবং একমাত্র আমার প্রিয় জন্মভূমি বাংলাদেশের দালাল, তাতে কোন সন্দেহ নাই। এটাই আমার চেতনা,এটাই আমার অহংকার।

১১| ৩১ শে জুলাই, ২০১৬ সকাল ১১:০১

কাঙ্গাল মুরশিদ বলেছেন: ভারত কোন দিনই বাংলাদেশকে ভৌগলিক ভাবে দখল করবে না কারণ তাতে সুবিধা পাওয়ার সাথে সাথে ১৬ কোটি মানুষের দ্বায়িত্বও নিতে হবে। আর ১৬ কোটি মুসলমান সারা ভারতে ছড়িয়ে যাক সেটাও তার চাইবে না।

বরং আলাদা রেখে কাটা তারের বেড়া দিয়ে বন্দি করে, নদীর পানি প্রত্যাহার করে, ট্রানজিটসহ সব সুবিধা আদায় করে, নিজেদের পণ্য বিক্রি করে শুধু লাভ আদায় করতে চাইবে। তার জন্য এখানে এমন কার ক্ষমতায় থাকা দরকার যে ভারতের এইরকম দ্বায়িত্বহীন লাভের পুর্ণ নিশ্চয়তা দিতে পারে। এ'কাজে আওয়ামী লীগের চেয়ে দক্ষ আর কে আছে??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.