নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

এই ধরণের সরকার, প্রশাসনের সময় কিভাবে ভালো জন-জীবন গড়া যায়?

০১ লা আগস্ট, ২০১৬ রাত ১১:২৬



আমাদের সরকারে, আমার কেহ নেই; শুধু জেনারেল এরশাদ সাহেবকে 'জাতীয় ভগ্নীপতি' হিসেব করলে, উনিই আমাদের ঘনিস্টতম ব্যক্তি। শেখ হাসিনা আমাদের জেনারেশনের নেতার কন্যা, সেই হিসেবে উনিও আমাদের লোক; তবে, উনার হিসেবের খাতায় আমাদের নাম নেই; আমরা জোর করে সম্পর্ক ধরে রেখেছি। বাকী যারা সরকারে আছেন, উনারা আমাদের জন্য বৃটিশ, মারাঠা, বখতিয়ার খিলজী ইত্যাদির মতো লোকজন।

শেখ হাসিনার সরকার মোটামুটি মানুষের জন্য খারাপ কিছু করার প্ল্যানে নেই; উনি বেগম জিয়া, নিজামীদের মতো জাতি-বিরোধী কেহ নন; সুতরাং ভয়ের কিছু নেই; উনি অবশ্য সালমান রহমান, কর্ণেল ফারুক, এস আলম, ওরিয়ন, স্কয়ার, বসুন্ধরাদের ঘনিস্ট মানুষ; ওরা উনার অফিসে যায়, চা-পনি খায়, উনি ওদের কথা শুনেন; আমরা উনার অফিসে যেতে পারি না, উনি আমাদের এলাকায় আসতে পারেন না; ফলে, আমাদের সাথে উনার বন্ধুত্ব নেই।

কিন্তু সভ্যতার এই যুগে, এই ধরণের সরকার, যারা আমাদের গণনা করে না, তাদের সাথে সম্পর্ক গড়ে তোলা সম্ভব, সেজন্য কিছু শক্তির দরকার, অর্থনৈতিক শক্তির; ফালু, আমান উল্লাহ আমান ও মেজর মান্নানের মতো; এই লোকগুলি সরকারের চায়ের-টেবিলের লোকজন নন; কিন্তু টেবিলের নীচ নিয়ে এরা সরকারের সাথে তাল মিলিয়ে চলে।

আমরা যদি সাধারণ জনতা এক হয়ে কিছু ব্যবসা বাণিজ্য গড়ে তুলি, আমাদের হাতে টাকা পয়সা আসে; এস আলমের মত আমরাও সরকারের সাথে বন্ধুত্ব করতে পারি, ভারতীয় রিলায়েন্ট, আদনাণীর মত বন্ধুত্ব করতে পারি; ভোট মোট দিয়ে এই ধরণের সরকারের সাথে মিতালী সম্ভব নয়, এরা ঐ ভোট মোট নিয়ে মাথা ঘামায় না; এরা টাকা পয়সাওয়ালাদের পছন্দ করে; এরা শেখ সা'দীকে পাত্তা দেয় না, কিন্তু এস আলম, বা বসুন্ধরার শাহ আলমকে ডেকে বন্ধুত্ব করে; আমাদের কাছে বসুন্ধরা বা এস আলমের এত জমি নেই; কিন্তু আমরা কিছু কর্পোরেশনের মালিক হলে, সরকার আমাদরকেও চা খেতে ডাকবে।

মন্তব্য ২৭ টি রেটিং +১/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১৬ রাত ১১:৩৯

চিন্তিত নিরন্তর বলেছেন: জনগনের প্রচুর অলস টাকা পরে আছে, কাজে লাগানো যাচ্ছেনা শুধুই উদ্যোগের অভাবে।

০১ লা আগস্ট, ২০১৬ রাত ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:



মানুষের কাছে বেশ পরিমাণ টাকা আছে, এটাকে শক্তিতে রূপান্তর করা সম্ভব।

২| ০১ লা আগস্ট, ২০১৬ রাত ১১:৫৮

ডঃ এম এ আলী বলেছেন: চমৎকার লিখেছেন । এই চক্রটা ভেঙ্গে নতুন একটি প্লাটফরম তৈরী বেশ দুরুহ । গ্রামীন কর্মসুচীর আওতায় কিছুটা আশার আলো দেখা গিয়েছিল , কিন্ত ড: ইউনুছ শেষ দিকে এসে আর ভারসাম্যটা ধরে রাখতে পারলেন না , সমাজের কিছু লোক বেশী উদ্যোগী হয়ে তাঁর পক্ষে কথা বলে বলে তাকে পক্ষপাত দুষে অভিযুক্ত করে ফেলল , তারা ড: ই্উনুছের ব্যাপারে কোন কিছু তো করতে পারলই না বরং তার আরো ক্ষতিই করে দিল । তা না হলে ড:ইউনুছের উদ্যোগে "সোসাল বিজনেস: মডেলে জনতা কিছু করপোরেশনের মালিক হয়ে যেতে পারত, এর ফলে হয়তবা সরকার ড: ইউনুছের সাথে আমাদেরকেও চা খেতে ডাকত ।

৩| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:





ড: ইউনুস আউট; আমাদেরকে 'সোস্যাল বিজনেস' বাদ দিয়ে 'কম্যুনিটি ব্যবসার' দিকে যেতে হবে; সেটা এই ধরণের কলোনিয়েল সরকারকে পোষ মানাতে পারবে।

৪| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১২:২০

সোহাগ সকাল বলেছেন: টাকার উপ্রে কিছু নাই

০২ রা আগস্ট, ২০১৬ রাত ১২:২৭

চাঁদগাজী বলেছেন:



আমাদের সরকার টাকাওয়ালাদের ভালোবাসে, উনারা উনারা বন্ধু; আমরাও বন্ধু হতে চাই, আমাদের টাকার বস্তা খোলার সময় হয়েছে।

৫| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ২:২৮

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ এতক্ষনে আসছেন কাজের কথায় । কমিউনিটি কনসেপ্টের রূপরেখা নিয়ে একটি পোষ্ট দিলে সেখানে আইডিয়া গুলি পরস্পর শেয়ার করলে কাজ শুরু হয়ে গেল বলে ধরে নেয়া যাবে ।

০২ রা আগস্ট, ২০১৬ রাত ২:৪৯

চাঁদগাজী বলেছেন:




আমাদের ২০% জন সরকারের সাথে, বা নিজেদের চেস্টায় দেশের সব সম্পদ ও সব ব্যবসায়ের মালিক হয়ে গেছে; সরকারও ওদের। বাকী ৮০% একাকী কিছু করার মত অবস্হানে নেই; এদের জন্য কম্যুনিটি বিজনেস চালু করতে হবে, তখন এদের অবস্হা ভালো দিকে যাবে।

৬| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ৩:০৬

গেম চেঞ্জার বলেছেন: কম্যুনিটি বিজনেস নিয়ে আপনার ধারণা জানতে চাই!

০২ রা আগস্ট, ২০১৬ ভোর ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:



ওকে, এটার উপর লিখবো।

৭| ০২ রা আগস্ট, ২০১৬ ভোর ৪:৪১

ভ্রান্ত বিলাস বলেছেন: সরকার তাইলে কমিউনিটির অংশ না! আমি জানি মিলমহব্বতই সবারে সামনে নিয়া যায়। এহন দেখা যায় ডিভাইড অার রুলই ভরসা। এখন দেখা যায় সরকার সরকারের মত চলে আর আমরা আমাগো মতো! বিষদ পরিসরে আলোচনার অবকাশ রাখে। হয়তো আরেকদিন।

০২ রা আগস্ট, ২০১৬ ভোর ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগের ভেতর একমাত্র শেখ হাসিনা চায় যে, দেশের সব মানুষ ভালো থাকুক; তবে, উনি কৌশল জানে না, বাকীরা ক্রীতদাস ব্যবসা চালিয়ে যেতে চায়।

শেখ হাসিনা বিএনপি'কে থামাতেই জীবন ব্যয় করে ফেললেন; সামনে কি হবে, বলা মুশকিল।

৮| ০২ রা আগস্ট, ২০১৬ সকাল ১০:৩৪

কাঙ্গাল মুরশিদ বলেছেন: এটা অনেকটা কাটা দিয়ে কাটা তোলার চেস্টা।
তবে এতে বিপদের আশংকাও কম নয়।
সালমান রহমান, এস আলম, ফালুদের মত শক্তি অর্জন করতে গেলে স্বভাব চরিত্রও ওদেরমত হয়ে যাওয়ার আশংকাই বেশী। তখন হয়ত দেখা যাবে আপনারাও ঐ ২০% এর মধ্যে ঢুকে গেছেন আর বাকি ৮০% যেখানে ছিল সেখানেই থেকে গেছে।

০২ রা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০০

চাঁদগাজী বলেছেন:




৮০% মানুষ ভুল করলেও ভালো; কম্যুনিটি ব্যবসা শুরু করতে পারলে, সরকার থেকে ইনু, পিনু, এইচটি ইমাম ফিমাম পালিয়ে যেতো।

৯| ০২ রা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৯

অপু দ্যা গ্রেট বলেছেন:
বড় সমস্যা হচ্ছে আমরা কোন কিছুর সঠিক ব্যবহার করতে পারিনা

০২ রা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:




৮০% মানুষকে বাদ দিয়ে সরকার চললে, কোন কিছু ঠিক রাখা সম্ভব নয়; ক্রমাগত মিথ্যার উপর সরকার চলছে।

১০| ০২ রা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কিছু একটা করতে গেলে এত এত নিয়ম - তখন আর আগ্রহ থাকে না। নিয়মতান্ত্রিক ব্যবসা করলে তো শেয়ার মার্কেট থেকেই টাকা পাওয়া যেত। কিন্তু জনগণের টাকা দিয়ে ব্যবসা করে ভুল তথ্য দিয়ে শেয়ার হোল্ডারদের লাভ বঞ্চিত করে কোম্পানীগুলো। অলস টাকার অভাব নেই দেশে। কিন্তু এই টাকার ব্যবহার করা যাচ্ছে না...

০২ রা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

চাঁদগাজী বলেছেন:




চোর-ডাকাতেরা শেয়ার মার্কেট চালাচ্ছে; আইপিও'র থেকে আসা মুলধন ব্যবসায় না খাটিয়ে অন্য দিকে নিয়ে যাচ্ছে।
এবার চালু হচ্ছে "অপশান মার্কেট", যা সাধারণ বাংগালীর মাথায়ও ঢুকবে না।

১১| ০২ রা আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মধ্যপ্রাচ্যের একটা দেশে আসতে গড়ে ৪/৫ লাখ টাকা খরচ করে বাংলাদেশীরা। কোন কোম্পানীতে দেখা যায় ৫০০ বাংলাদেশী আছে। তাহলে ৫০০ বাংলাদেশী ৪ লাখ খরচ করলে মোট পরিমাণ দাঁড়ায় ২০ কোটি টাকা। এই ২০ কোটি টাকা দিয়ে যে কোন ব্যবসা দাঁড় করানো যায়। আর ৫০০ বাংলাদেশীর কর্মসংস্থানও হয়! কিন্তু চোর বাটপারদের হাতে কেউ টাকা দিতে চায় না...

০২ রা আগস্ট, ২০১৬ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:



এগুলো করা সম্ভব; চোর ব্যতিত, ভালো বুদ্ধমান মানুষ বাংলাদেশে আছে।

১২| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:৩৮

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: আপনার এই কালজয়ী পলিসির ( :D ) জন্যে আপনাকে শান্তিতে ছোটখাটো একটা নোবেল পুরস্কার দেয়া দরকার। আচ্ছা আপনি কি আমাকে বলবেন কীভাবে আপনি এই কালজয়ী চিন্তাভাবনাগুলো করেন?

১৩| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:৫০

জেন রসি বলেছেন: আপনার উপর আমেরিকান নির্বাচনের বেশ প্রভাব পরেছে বলেই মনে হচ্ছে। যা বললেন বুঝলাম। তবে গ্লোবালাইজেশনের সমাধান অলটার গ্লোবাইজেশন। আপনার সমাধান খুব হাস্যকর রকম অযৌক্তিক মনে হয়েছে।

শেখ সাদি কে?

০৩ রা আগস্ট, ২০১৬ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:



শেখ সা'দী হলো শিক্ষিত মানুষের প্রতিশব্দ। বানান কিছুটা ঠিক করার চেস্টা করেছি, ধন্যবাদ; হাজার হলেও এটা একটা নাম মাত্র।

আমি সমাধান দিইনি, নামটা দিয়েছি শুধু; আমেরিকান নির্বাচন আগামী ৪/৫ বছর বিশ্বকে প্রভাবিত করবে, আমি এখনই প্রভাব অনুভব করছি।

১৪| ০৩ রা আগস্ট, ২০১৬ ভোর ৬:১৮

চাঁনপুইরা বলেছেন: মিয়াঁ ফাজলামোর একটা সীমা আছে। পয়সা লাগে না এই জন্য ব্লগে মাঝে মধ্যে দুএকটা দরকারি কথা বলার ফাঁকে বাকী সবই আবোল তাবোল বকর বকর করেন, যা চিন্তা করেন তা লেখেন না অথবা যা লেখেন তা চিন্তা করে লেখেন না । মুক্তিযুদ্ধ করছেন, বয়স হইছে , থাকেন আমেরিকায় এই জন্য জ্ঞান এর জাহাজ হইয়া তা ফেরি কইরা বেড়ান, আর বাকী সবাইরে করেন তুচ্ছ তাচ্চিল্ল(অনেক চড় চাপড় ও খাইছেন এই জন্য বুড়া কালে)
কি লিখলেন বলেন তো
""শেখ হাসিনার সরকার মোটামুটি মানুষের জন্য খারাপ কিছু করার প্ল্যানে নেই; উনি বেগম জিয়া, নিজামীদের মতো জাতি-বিরোধী কেহ নন; সুতরাং ভয়ের কিছু নেই;""
আবার
""""উনি অবশ্য সালমান রহমান, কর্ণেল ফারুক, এস আলম, ওরিয়ন, স্কয়ার, বসুন্ধরাদের ঘনিস্ট মানুষ; ওরা উনার অফিসে যায়, চা-পনি খায়, উনি ওদের কথা শুনেন;"""
এটা চা পানি খাওয়া আর উনাদের কথা শুনাতেই সিমাবদ্ধ নাকি আর কিছু ?
আসলে ভোদাই আপনি নিজে নাকি বাকী সবাইরে ভোধাই জোর করে বানানোর স্কিম নিয়ে নামছেন ?
দয়া করে এ বিষয়ে একটু ঝেড়ে কাশুন অথবা সেই তথাকথিত পাকনা গাজীও ভাষায় নয়ছয় বুঝিয়ে এবার ও প্রমান করবেন আপনি ও সেই একই মাসহারা প্রাপ্ত বল্গার

০৩ রা আগস্ট, ২০১৬ ভোর ৬:৫০

চাঁদগাজী বলেছেন:



একাউন্ট নাম্বার দেবো?

১৭ কোটীকে হয়তো বেকুব বানাতে পারবো, পারলাম না শুধু আপনাকে বেকুব বানাতে, মনের দু:খ রয়ে গেলো।

১৫| ০৪ ঠা আগস্ট, ২০১৬ দুপুর ১:১৬

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: হা হা হা,চানপুরা ভাই কথা তো ভালই বলছেন,গাজি ভাই আপনি মাঝে মাঝে বিএনপি জামায়াত এর একটু আডটু গুনগান গাইয়েন।ওনারা খুব আশা কইরা থাকেন।এইটারও উত্তর খোজা দরকার বাংলাদেশের বুদ্ধিজীবি গুলা ক্যান সব আওয়ামীলীগ এর গুনগান গায়!

০৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:০২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে বুদ্ধিজীবি নেই; সুতরাং, এ ঝামেলাটা নিয়ে মাথা ঘামানোর দরকার নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.