নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেবর ভুল শোধরানোর পজিশনে এসেছেন শেখ হাসিনা

০২ রা আগস্ট, ২০১৬ রাত ১০:১০



বৃটিশ কলোনী থেকে পাকিস্তান সৃস্টির পর, জাতি নিতান্তই দরিদ্র ছিল; পুর্ব পাকিস্তানে কল-কারখানা, চাকুরী বলতে কিছুই ছিলো না বললেই চলে; রেলওয়ে, পোর্ট ও সরকারী চাকুরী ব্যতিত কোথায়ও কিছুই ছিল না; জাতির জন্য একটাই পথ খোলা ছিল, শিক্ষিত মানব সম্পদ গড়ে তোলা, শিক্ষার প্রসার ঘটানো; এই সহজ ভাবনাটি কারো মাথায় আসেনি; উল্টো উহাকে ধ্বংস করার সহজ বুদ্ধিটি কার্যকরী হয়েছে, শুরু করা হয়েছিল 'ছাত্র রাজনীতি'।

যাক, জাতির সৌভাগ্য যে ঢাকা ইুনিভার্সিটি ছিল, সেটাই ছিল দিক নির্দেশনার একমাত্র প্রতিস্ঠান, সেখান থেকে দক্ষ, শিক্ষিত তরুণেরা বের হয়ে এসে দেশ ও জাতিকে গড়ার কথা ছিল; কিন্তু পুরোপুরি বিনা কারণে ছাত্রদের রাজনীতিতে টানার জন্য গঠন করা হলো ছাত্রলীগ। ছাত্রলীগ গঠন করার কিছু পরেই শেখ সাহেব নিজেই বিচারের সন্মুখীন হন ইউনিভার্সিটির কর্মচারীদের আন্দোলনে যুক্ত হয়ে।

ছাত্রলীগ বাংলাদেশ স্বাধীনতার সময় ভালো ও খারাপ, ২টি ভুমিকাই পালন করেছে; সাধারণ সদস্যদের অনেকেই মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেন মুক্তিযোদ্ধা (এফএফ) হিসেবে, দেশের জন্য যুদ্ধ করেন; কিন্তু বিভিন্ন লেভেলের নেতারা ও ঢাকা ইউনিভার্সিটির নেতারা মিলে সম্পুর্ন আলাদা একটি মুক্তিযোদ্ধা গ্রুপ (বিএলএফ) গঠন করেন; এদের মুল লক্ষ্য ছিল দেশ স্বাধীন হওয়ার পর, তারা দেশ চালাবেন; এতে প্রায় ৩০ হাজারের মত সদস্য ছিল; যুদ্ধের ভেতর এ রকম একটি আলাদা বাহিনী গঠন করা সঠিক কাজ ছিলো না। এই বাহিনী প্রধানমন্ত্রীর পুরো কন্ট্রোলেও ছিলো না।

স্বাধীনতার পর, ছাত্রলীগ থেকে একটি রাজনৈতিক দলের জন্ম হয়; দেশে নতুন রাজনৈতিক দলের দরকার ছিল, তবে ছাত্রদের দ্বারা পরিচালিত দল সমস্যা ব্যতিত অন্য কিছুই ছিলো না; এবং সেটা প্রমাণ করে গেছে।

আজ শেখ হাসিনার আওয়ামী লীগের জন্য, বা সরকারের জন্য এই দলটির প্রয়োজন ফুরায়েছে; এখন শিবির, ছাত্রদল, ছাত্র ইউনিয়ন আর কোনভাবে সরকারকে কোণ-ঠাসা করতে পারবে না, সরকারের পতন ঘটাতে পারবে না; সময় হয়েছে, ছাত্রদেরকে পড়াশোনায় ফেরত পাঠাতে; ৬৮ বছর পড়ালেখাকে ধ্বংস করার পর, এখন প্রায়চিত্ত করার সময় হয়েছে; এতে শেখ সাহেবের ভুলটুকুও শোধরানো হয়ে যাবে। ছাত্রলীগ বন্ধ করে; ১ মিনিট পর, ছাত্র রাজনীতি বন্ধ করে দেয়ার সময় হয়েছে আজ।

মন্তব্য ৩১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১০:২৫

গেম চেঞ্জার বলেছেন: বাংলাদেশে ছাত্ররাজনীতি একটি বাণিজ্যিক ব্যাপারে পরিণত হয়েছে। মেধার চর্চা এখানে খুব কম হচ্ছে যতটা হচ্ছে ক্ষমতার চর্চা সেটার তুলনায়! :|

০২ রা আগস্ট, ২০১৬ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:




সামান্য কিছু লোক 'ছাত্র রাজনীতির' ব্যবসা করতে গিয়ে ১৭ কোটির মাঝে ১২/১৩ কোটীর জীবনটা শেষ করে দিচ্ছে; শেখ হাসিনা এখন এদেরকে আওয়ামী লীগে নিয়ে নিক, এবং ছাত্রলীগ বন্ধ করুক; সাথে সাথে ছাত্র রাজনীতির অবসান ঘটাক, এটাই জাতির প্রাপ্ত্য

২| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১০:৩২

প্রামানিক বলেছেন: কথা মন্দ বলেন নাই

০২ রা আগস্ট, ২০১৬ রাত ১০:৪২

চাঁদগাজী বলেছেন:



চোর, ডাকাত ও মাফিয়া তৈরির কারখানা হয় উনাকে বন্ধ করতে হবে, না হয়, একদিন জনতার ঘাঁড়ে পড়বে ষেই দায়িত্ব

৩| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:০১

ছাদেক হোছাইন বলেছেন: একটি দেশ যেখানে ছাত্র রাজনীতি দিয়ে শুরু হয়েছে সেখানে ছাত্র রাজনীতি থাকবে এটাই স্বাভাবিক । কিন্তু বর্তমান সময়ের পরিস্থিতি আমাদের বলে দেয় যে, ছাত্র রাজনীতি নিয়ে কোন একটা সিদ্ধান্ত নিতে হবে।

০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:১১

চাঁদগাজী বলেছেন:



কোন দেশ ছাত্র রাজনীতির ফল নয়।
ছাত্ররা রাজনীতির নামে মাফিয়াগিরি করছে; জাতির ইউনিভার্সিটিগুলোতে চাঁদাবাজি করছে, শিক্ষার পরিবেশকে হতয়া করেছে।
১০ লাইন লিখতে যারা নকল করে, তারা কোন কাজের জন্য দক্ষ নয়।

৪| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:২৩

ডঃ এম এ আলী বলেছেন: ছাত্র রাজনীতি কেন দিনই কোন রাজনৈতিক দলের নেতারাই বন্ধ করবেন্ । প্রত্যেক দলের বয়োবৃদ্ধ নেতারা কয়েক বছর আগেও ছাত্র নেতা ছিল অ তারা প্রতি বছর একটা একটা নতুন কোর্সে ভর্তী দেখিয়ে চাত্রত্ব বজায় রেখেছে বছরের পর বছর । প্রতিটি রাজনৈতিক নেতারই এক একটি করে নিজস্ব স্টুডেন্ট ব্লগ রয়েছে যাদেরকে প্রয়োজনে ব্যবহার করে , তাই সে সমস্ত ছাত্র নেতারাও মাথায় চড়ে বসে ।
এ অবস্থায় এটাই ভাল হবে জনতাই তাদের ঘারে চেপে বসা । একটা ব্যপার লক্ষনীয় কোন দলেরই ছাত্র নেতারা সামাজিক যোগাযোগের মাধ্যমে তেমন সক্রিয় নয় , সময়ই বা তাদের কোথায় বেহুদা সামাজিক যোগাযোগের মাধ্যমে বিচরণ করে নীজের মুল্যবান সময় নষ্ট করার , তার থেকে ভাল টেন্ডআরবাজী কিংবা চাঁদা বাজীতে সময় দেয়া ।
তাই ছাত্র নেতাদের আহুত লোক দেখানো যে কোন কর্মসুচীকে প্রতিহত করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশের সচেতন সকলে একযোগে ঝাপিয়ে পড়লে ছাত্র নেতাদের মনোবল দুর্বল হয়ে যাবে , এর পশ্চাতের বুড়া নেতাদেরও হুসে আসবে ।
জনগন ছা্ত্র রাজনীতির ( ছাত্র সুবিধাবাদি নীতি বলাই যুক্তিযুক্ত) বিপক্ষে কতটা সচেতন তা সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান দেয়া যেতে পারে ব্যাপকভাবে ।
আরো একটি বিষয় বিবেচনা করা যেতে পারে তা হল, ছাত্র জীবন শেষ হলে যারা চিহ্নিত ছাত্র নেতা ছিলেন তারা কমপক্ষে ৫ বছর সরকারী/বেসরকারী চাকুরী বা অন্য কোন সমাজ সেবামুলক কাজ করার পরে কোন রাজনৈতিক দলের সাথে যুক্ত হতে পারবেন যদি রাজনীতিকে পেশা হিসাবে গ্রহণ করতে চান । তাহলে ছাত্র রাজনীতির প্রতি ঝোকটা একটু কমে আসতে পারে ।

০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:৩২

চাঁদগাজী বলেছেন:



তথাকথিত নেতারা তরুণ মাফিয়াদের পালন করছে, ভালো; গাছ যখন কাটা হবে, মুল সমেত কাটা হবে।

৫| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:২৩

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: 'যেমন খুশি তেমন লেখ' নামক কোন প্রতিযোগিতা হলে আপনি চ্যাম্পিয়ন হতেন তা আমি শতভাগ নিশ্চিত। যে রাষ্ট্রের যুবসমাজ রাজনীতি করবে না, সে রাষ্ট্র দাঁড়াবে কীভাবে? আমাদের 'apolitical' বানানোর চেষ্টা দেখি পশ্চিমারা কম করছে না।

০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:৪১

চাঁদগাজী বলেছেন:



ছাত্ররা যুব সমাজ নয়, ওরা ছাত্র; ওদের কাজ শিক্ষিত হয়ে, দক্ষ হয়ে, সমাজে প্রবেশ করা। যুব সমাজ হচ্ছে, প্রফেশানেল ও নন-প্রফেশানেল চাকুরীজীবি, ব্যবসায়ী ও পড়ালেখা শেষ করেছেন যারা, কিন্ত এখনো বার্ধ্যকে পৌঁছাননি।

৬| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:২৫

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,




উপরের প্রতিটি মন্তব্য ও প্রতি মন্তব্যের সাথে সহমত ।

০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:




এই মহুর্তে কিছু করতে না পারলেও, কমপক্ষে একমত হতে পারলেও দানবদের কাছে সংবাদ যাবে।

৭| ০২ রা আগস্ট, ২০১৬ রাত ১১:৫৩

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: ছাত্ররা যুব সমাজ নয়, ওরা ছাত্র(!), জী ভাই আমার ভুল হয়েছে আমাকে ক্ষমা করবেন ( :D )।
ওদের কাজ শিক্ষিত হয়ে, দক্ষ হয়ে, সমাজে প্রবেশ করা, ভাই রাজনীতি কি সমাজের অংশ না?

০৩ রা আগস্ট, ২০১৬ রাত ১:১২

চাঁদগাজী বলেছেন:



ছাত্ররা ডাক্তারী শিখে, ডাক্তারী করে না, ছাত্রেরা রাজনীতি শিখবে, কিন্তু করার অধিকার ওদের নেই; আইনের ছাত্রা আইন শিখে, ওরা কোর্টে প্র্যাকটিস করে না; সোজা প্যাটার্ণ

৮| ০৩ রা আগস্ট, ২০১৬ রাত ১:৫০

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: সহমত না ভাই,এটা বলতে পারেন ছাত্র রাজনীতি থেকে ধান্দা বাজ,চাঁদা বাজ,টেন্ডারবাজ,সন্ত্রাসী এদের চিন্হিত করে ছাত্র রাজনীতি থেজে হটিয়ে দিলে দেশের অনেক উপকার হয়।আমার মতে।

০৩ রা আগস্ট, ২০১৬ রাত ১:৫৮

চাঁদগাজী বলেছেন:




ছাত্ররাজনীতি থেকে ধান্দাবাজদের তাড়ালে ওখানে কেহ থাকার কথা নয়; তবে, ওটা সমাধান নয়। ছাত্ররা তরুণ, ওদের ভেতর মাফিয়ার মনোভাব লুকায়িত থাকে।

৯| ০৩ রা আগস্ট, ২০১৬ রাত ২:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবাই খালি শেখ হাসিনা/খালেদার দিকে চেয়ে থাকেন ছাত্র রাজনীতি বন্ধ করার জন্য। অথচ উপাচার্যরা মিলেও এটা করা যায়। সব উপাচার্য মিলে যদি ঘোষণা দেয় ক্যাম্পাস ছাত্র রাজনীতি বন্ধ না করলে দায়িত্ব পালন করা সম্ভব নয় - তাহলে বুঝতাম তাদের আন্তরিকতা। কত বড় সাহস ছাত্রনেতাদের, স্যারদের দৌড়ানি দেয়, উপাচার্যের অফিসে তালা ঝোলায়...

০৩ রা আগস্ট, ২০১৬ রাত ২:৩৮

চাঁদগাজী বলেছেন:



পাকিস্তান ও বাংলাদেশ আমলে যারা ভিসি হয়েছিলেন, এরা সবাই ছিলেন অদক্ষ; এখনো বাংলাদেশের দরকার বিদেশী ভিসি আনার।

১০| ০৩ রা আগস্ট, ২০১৬ রাত ২:১৭

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: এটা ঠিক ধান্দাবাজ বাদ দিলে আর কেউ থাকবে না,আতেল বাদে!

১১| ০৩ রা আগস্ট, ২০১৬ বিকাল ৪:৩৪

আততায়ী আলতাইয়ার বলেছেন: ছাত্ররা যুব সমাজ নয়, ওরা ছাত্র; ওদের কাজ শিক্ষিত হয়ে, দক্ষ হয়ে, সমাজে প্রবেশ করা। যুব সমাজ হচ্ছে, প্রফেশানেল ও নন-প্রফেশানেল চাকুরীজীবি, ব্যবসায়ী ও পড়ালেখা শেষ করেছেন যারা, কিন্ত এখনো বার্ধ্যকে পৌঁছাননি

০৩ রা আগস্ট, ২০১৬ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:




সঠিক?

১২| ০৩ রা আগস্ট, ২০১৬ বিকাল ৫:০৬

আততায়ী আলতাইয়ার বলেছেন: একদম সঠিক

০৫ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


আমিও সেটাই মনে করি

১৩| ০৪ ঠা আগস্ট, ২০১৬ বিকাল ৩:৫৯

কাঙ্গাল মুরশিদ বলেছেন: আপনি কি বর্তমান সরকারকে আত্মহত্যার পরামর্শ দিচ্ছেন?
ছাত্র লীগ ছাড়া দেশ ব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানগুলি বিনা ভোটের অবৈধ সরকারের নিয়ন্ত্রনে কে রাখবে??

০৫ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা এখন সবকিছুর কন্ট্রোলে আছে; ৩৪ বছর পার্টির জন্য করেছেন, এবার মানুষের জন্য করার সময় হয়েছে, না হয় নামও থাকবে না।

১৪| ০৫ ই আগস্ট, ২০১৬ সকাল ৭:৩০

চাঁনপুইরা বলেছেন: ৩৪ বছর ধরে যিনি নিজের জন্য তথা পাটটীর এত কিছু করলেন এখন উনি মানুষের জন্য করবেন, হা হা হা।
এতো হতাশ হলে চলে ?
বয়সের হিসাবে বলে আপনার হাসু বুর প্রয়ানের পর ও স্বাভাবিক নিয়মে আপনি আরও বেশ কিছু দিন বাঁচবেন। আর আমরা আবাল জনগন এই আশায় আছি আপনি অন্তত উনার হয়ে মানুষের জন্য কিছু করে উনার নাম স্বর্ণাক্ষরে লিখে রাখার ব্যবস্থা করে যাবেন, এই আমার বা আমাদের ভোদাই বাংলাদেশীদের আশা। কি বলেন ?

০৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৩:৩৮

চাঁদগাজী বলেছেন:




উনার কারণ ছিল ও আছে; যারা দেশ চাহেনী, যারা দেশর বিরুদ্ধে যুদ্ধ করেছিল, তারা দেশ দখল করে নিয়েছিল; সেটা উদ্ধার করতেই উনার সময় চলে গেছে অনেক।

১৫| ২৯ শে আগস্ট, ২০১৬ রাত ১:৩০

চাঁনপুইরা বলেছেন: আবার আরেক যায়গায় বললেন , বর্তমান প্রধানমন্ত্রী স্বজন হারানোর শোক কে "সুযোগে" পরিণত করছে।

আসলে কোন কোন সময় স্বাভাবিক বলেন আবার কোন সময় খেই হারিয়ে ফেলেন বোঝা মুশকিল ।

২৯ শে আগস্ট, ২০১৬ ভোর ৫:২০

চাঁদগাজী বলেছেন:



উনি জাতির বড় দলের মালিকানা পেয়ে, শক্তি খাটায়েছেন ও সুযোগ নিয়েছেন

১৬| ৩০ শে আগস্ট, ২০১৬ রাত ২:০১

চাঁনপুইরা বলেছেন: যদি শক্তি খাটান এবং সুযোগ নিয়ে থাকেন তাহলে কি করে আবার আশা করেন উনি " শেখ সাহেবের ভুল শোধরানোর পজিশনে আছেন" ?
এত কিছু যেহেতু বোঝেন তাহলে এটাও নিশ্চয় বোঝেন -
জনপ্রিয়তার দিখ থেকে শেখ হাসিনা তার পিতার ধারে কাছেও নাই, সহস্র লক্ষ্ মাইল দূরে। এত জনপ্রিয় বিশাল অবিংসবাদি নেতা শেখ মুজিবের নির্মম মৃত্যুর পর কিন্তু পাবলিকের প্রতিক্রিয়া যা হওয়া স্বাভাবিক ছিল তা হয় নাই। না হওয়ার পিছনে অনেক কারন থাকতে পারে, কিন্তু হয় নাই এটাই বটম লাইন। অথচ তার চেয়ে অনেক অনেক কম জনপ্রিয় শেখ হাসিনা বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে জনগনের একটা বেশ বড় অংশের মতের বিরুদ্ধে বা তাদের বিভিন্ন ভাবে বিরক্ত করা সত্ত্বেও মহা পরাক্রমে গত ৮ বছর ধরে শাসন কাজ চালিয়ে যাচ্ছেন, এবং আরও ৮,১০ বা তার চেয়েও বেশিকাল ক্ষমতা ধরে রাখার আশা করছেন কেন জানেন? কারন হাসিনা আছেন চমৎকার নিরাপদ বলয়ের মধ্যে , যেটা সুরক্ষিত রাখতে আছে দেশী বিদেশী মিলিয়ে বিশাল একটি লুটেরা গোষ্ঠী আর আছে অবৈধ সুবিধা প্রাপ্ত চামচা শ্রেণী।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব নিজের মেয়ের কাছে রাজনীতির খোকাবাবু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.