নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

অলিম্পিক মশাল কিংবা বাংলাদেশী হারিকেন হাতে ড: ইউনুস

০৫ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৩৪



অলিমপিক মশাল বহন করেন বিখ্যাত বিখ্যাত খেলোয়াড়গণ, স্বাগতিক দেশের নেতা পেতা ইত্যাদিরা; নোবেল পুরস্কার বিজয়ী কেউ এর আগে কি অলিম্পিক মশাল বহন করেছিলেন? আমার জানা নেই, হ্য়তো করেছেন, হয়তো করেননি। ব্রাজিলের নেতা পেতারা ড: ইুনুসকে ফোকাস করতে চেয়েছেন, নাকি ড: ইউনুস নিজকে আলোকিত করতে এই বড় ইভেন্টে নিজ চেস্টায় যোগ দিয়েছেন?

২০০৩ সালের আগে ব্রাজিলের অবস্হা বাংলাদেশের কাছাকাছি ছিল; ২০০৩ থেকে ব্রাজিলের অর্থনীতিতে সাধারণ মানুষের অধিকার প্রতিস্ঠা করেছে প্রেসিডেন্ট লুলু সিলভা; ২০১১ সাল অবধি লুলু চেস্টা করেছে মানুষের মৌলিক অধিকারের লেভেলকে উপরের দিকে নিয়ে যেতে; ২০০৯ সালে অলিম্পিক কমিটি ব্রাজিলকে ৩১তম অলিম্পিকের ভেনু হিসেবে নেয়; আজ সেখানে অলিম্পিক হচ্ছে। অর্থনীতিতে, লুলু আসলে ড: ইুনুস থেকেও আরো বড় যাদুকর; তিনি ব্রাজিলিয়ান ও আমেরিকান কর্পোরেশনগুলোর ভয়ংকর চাপে ছিলেন; কর্পোরেশনগুলো চেস্টা করেছিলো যাতে লুলু জয়ী হতে না পারে; আজকে লুলুর কাজের ফল, ব্রাজিলে অলিম্পিক; আমি জানি না লুলু মশাল বা হারিকান বহন করছেন কিনা?

আমি ১৯৭৮ সাল থেকে ড: ইউনুসের বিরাট ভক্ত; এই সময়ের মাঝে আমি ড: ইউনুসের বিরাট উত্থান, ও আধাপতন দেখেছি; উনি সঠিক সময়ে, সঠিক আইডিয়া নিয়ে জোবরা থেকে উদিত হয়েছিলন; উনাকে আমেরিকা, ইউরোপ ও আমাদের জাতীয় কবি এরশাদ সাহেব বিরাট আকারে সাহায্য করেছিলেন; জীবনের বড় অংশ মানুষের জন্য কাজ করেছেন; তারপর কোন এক সময়ে উনি ক্রমেই ক্যাপিটেলিস্ট মনোভাবের হয়ে যান, যাহা উনার সব প্রাপ্তিকে প্রায় মুছে দিচ্ছে।

বিল গেইটের নাম মানুষ জেনেছিল গেইটস বিলিওনিয়ার হওয়ার পর, ড: ইউনুসের নাম মানুষ জেনেছিলেন যখন উনি সামন্য বেতনের একজন শিক্ষক ছিলেন; বিল গেইটের টাকা বাড়লে নাম আরো বাড়বে; ড: ইউনুসের টাকা বাড়লে উনার নাম কমবে; কারণ, উনাদের শুরু ছিল বিপরিত মুখী; ড: ইউনুস এখনো বিল গেইটস নন, কিন্তু ড: ইউনুস এখন বিল গেইটসদের পথে এগুচ্ছেন।

যাক, ডক্টর ইউনুস জাতির জন্য অনেক করেছেন, আরো করা সম্ভব হতো, কিন্তু আওয়ামী লীগ, বিএনপি-জামাতের কারণে উনি এখন আর কিছু করতে পারবেন না। শেখ হাসিনার সাথে উনার সম্পর্ক খারাপ হয়ে গেছে ২ কারণে, উনি পার্টি গঠন করতে চেয়েছিলেন, এবং উনার কাজ-কর্ম আওয়ামী লীগের সুনামের জন্য ভালো ছিলো না, চাঁদের আলোয় লীগের মাটির দ্বিপ লক্ষিত হচ্ছিল না; বিএনপি'ও ভয়ে ছিল যে, উনি পার্টি গঠন করলে সবার গরম ভাতে পানি পড়বে। ড: ইউনুসের সবচেয়ে বড় ভুল ছিলো যে, বিএনপি'র প্রতি উনার সামান্য দুর্বলতা প্রকাশ, মরা-ঘোড়ার উপর বাজি ধরেছিলেন ; এই ভুলের কারণে উনার সব কার্যকলাপ লাটে উঠেছে বাংলাদেশে, উনি এখন হারিকেন হাতে!

মন্তব্য ২৮ টি রেটিং +১/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৪৫

রূপক বিধৌত সাধু বলেছেন: উনি সেখানে বোধহয় শান্তির পায়রা উড়াতে গেছেন! আচ্ছা, ডঃ ইউনুস জাতির জন্য কী কী করেছেন? দেশের কোন প্রাকৃতিক বা মানবসৃষ্ট দুর্যোগের সময় তো তাঁকে দেখতে পাওয়া যায়না । শেখ হাসিনার কথা না হয় বাদই দিলাম, দেশের বেশিরভাগ মানুষই তো মনে হয় তাঁকে পছন্দ করেনা- সুদখোর, রক্তচোষা হিসেবে জানে । তাঁর ব্যাংক এর সুদের পরিমাণ জানেন? সেই টাকা দিতে না পারলে টিনের চাল পর্যন্ত খুলে নিয়ে যায় । এই কি শান্তির নমুনা?

০৫ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:



আপনার সামনে উনার ভুলগুলো আলোকিত হচ্ছে বেশী, এবং এগুলোও রিয়েল; আবার উনার বিরাট অবদান ছিল, যখন বাংলাদেশ সরকার কোন গরীবকে ১ টাকাও দিতে্ন না; গরীবদের নিজের ব্যাংক সোনালী, রূপালী ব্যাংকে একাউন্ট খুলতে দিতেন না, তখন উনি গরীদের প্রয়োজনকে সামনে এনেছেন; এদেশে যে গরীব মানুষ আছে, সে কথা বলেছেন।

২| ০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১০:০৭

গেম চেঞ্জার বলেছেন: ডঃ ইউনুস নিয়ে আপনার পর্যবেক্ষণ ভাল! ৩৩ ডিগ্রির ভেতরে ঢুকে লোকটা বদলে গেছে আসলেই।

০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:




উনার শুরু ছিল ভয়ংকর ভালো; যখন সরকার গরীবদের মোটেই চিনতো না; সোনালী ব্যংকের মালিক ছিল এদেশের সব মানুষ; কিন্তু গরীবদের একাউন্ট খুলতে দিতো না সেই বুলশিট ব্যাংক, তখন তিনি ব্যবস্হা নিয়েছিলেন; পরে, উনি নিজেও বড় ধনী হয়ে যান; সবকিছু বদলে গেছে। এখন "সোস্যাল বিজনেসের" কথা বলছেন, যা উনি হয়তো সঠিকভাবে বুঝেন না; উনি বুঝলেও, ঢাকা ইউনির ছাত্র-শিক্ষক কেহ অবশ্যই বুঝে না।

"৩৩ ডিগ্রিটা" বুঝিনি।

৩| ০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১০:৩৬

গেম চেঞ্জার বলেছেন: ৩৩ ডিগ্রি নিয়ে আপনি জানেন না সেটা পড়ে অবাক হলাম! :|| illuminati 33 degrees লিখে সার্চ করে দেখবেন। :)

০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:




ধন্যবাদ এখন পড়লাম; আগে চোখে পড়েছিল, দরকারী কিছু নয় বলে ভুলে গিয়েছিলাম।

৪| ০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১১:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শুধুমাত্র শেখ হাসিনার বিরাগভাজন হওয়ার কারণে, আজকে অনেক আওয়ামী লীগারও দেশের এই বড় সম্মানকে(অলিম্পিকের মশাল) তুচ্ছ তাচ্ছিল্য করছে। কোথায় দেশপ্রেম আমাদের? কোন কোন নাদান বলছেন, উনাকে ঝড় বন্যায় পাওয়া যায় না কেন? ঝড় বন্যায় পাওয়ার জন্যই তো রাজনীতিতে আসতে চেয়েছিলেন তিনি। ঐ সময় শেখ হাসিনা ছাড়া আর সবাই ইউনুসকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে পেতে চেয়েছিলেন...

০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:



তত্বাবধায়ক সরকার প্রধান ড: ইউনুছ, নিরপেক্ষ ভোট, নিজামী মন্ত্রী, পিন্টু এমপি, জয়নাল হাজারী, শামীম ওসমান এমপি, কামাল হোসেনের জামাতনত বাজেয়াপ্ত , সাইফুর রহমান অর্থমন্ত্রী, বেগম জিয়া প্রধান মন্ত্রী বা বিরোধী প্রধান, চট্টগ্রাম ইউনিভার্সিটিতে পাঠ্যক্রমে শিবিরের হস্তক্ষেপ, চট্টগ্রাম কলেজে ডারউইন থিওরী পড়ানো যাবে না; এসব দিয়ে কি হবে?

গন্ডগোল যখন হয়েছে, এটার চুড়ান্ত দেখার দরকার।

৫| ০৫ ই আগস্ট, ২০১৬ রাত ১১:৫০

পথিকের পাঁচালী বলেছেন: উনি ছিলেন বোধ হয় কিছু একটা । বোধ হয় বলছি এই জন্য কারণ উনার জোবরা গ্রামের প্রথম ঋণ গ্রহণকারী সুফিয়ার ই ভাগ্যের পরিবর্তন হয়নি । তারপর তার প্রবাসী ধনী প্রতিবেশীর বাড়ীকে সুফিয়ার বাড়ী বলে চালিয়ে দেয়া আরও কি কি জানি শুনেছি। । কিন্তু উনাকে বর্তমানে আমার মনে হয় কথার কারিগর , স্বপ্নের ফেরিওয়ালা । আর স্বপ্নে যেহেতু উনি পোলাও রাঁধেন তাই তাতে ঘি দিতে কার্পন্য করেন না। কিন্তু স্বপ্নের পোলাওতে আমাদের কারও ক্ষুন্নি নিবৃত্ত হয় না ।

তবে তার বিদেশে সম্মান প্রতিপত্তিতে গর্ব বোধ করতে কার্পন্য বোধ করিনা ।

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:




উনার জীবনে উনি যেকোন বাংগালী থেকে সফল; হয়তো, শেরে বাংলার পর, সবচেয়ে বুদ্ধিমান বাংগালী। উনাকে উনার বিশ্ব বিদ্যালয়ের শিক্ষকদের থেকে শুরু করে প্রায় সকল রাজনীতিবিদদের হিংসার আগুনে পুড়তে হয়েছে; সর্বশেষ, উনি যাদের জন্য কাজ করেছেন, তারাও উনাকে সঠিকভাবে সন্মান দেননি; ভুলটি কোথায়?

ফালু, কোকো, তারেক, বসুন্ধরার মালিক শাহ আলমের বিপক্ষে লোক পাওয়া মুশকিল!

৬| ০৬ ই আগস্ট, ২০১৬ রাত ১২:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: @ বিচার মানি তালগাছ আমার, ঝড়-বন্যায় পাওয়ার জন্য কি রাজনীতিতে আসতে হয় নাকি টাকা-পয়সা থাকলেই হয়? ভদ্রলোকের তো টাকা-পয়সার অভাব নেই যদ্দুর জানি ।

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ১২:৪২

চাঁদগাজী বলেছেন:



ঝড় বন্যার সময় নাগরিকের পাশে থাকার কথা শুধু মাত্র সরকারের; সেজন্য মিনিস্টার থেকে শুরু করে এলাকার চেয়ারম্যান অবধি করা হয়েছে।

৭| ০৬ ই আগস্ট, ২০১৬ রাত ২:৪০

বিলুনী বলেছেন: ডং ইউনুছ একটি গুরুত্বপুর্ণ বিষয়ের জন্য দায়িত্ব প্রাপ্ত হচ্ছেন এটা দেশের জন্য একটি সম্মানের ব্যপার তাতে সন্দেহ নেই । আমরা এর জন্য গর্বিত।তবে মনে আশঙ্কা জাগে বিবিধ কারণে । অতীত অভিজ্ঞতায় দেখা যায় যে সাম্রাজ্যবাদিরা ২০০৬ এ উনারে নোবেল দান করে , এবং ২০০৭ এ এক এগারো সৃজন করে রাজনৈতিক দল বানাইয়া নিতে চাইছিল তাকে ক্ষমতার মসনদে । দেশের জনগন এই ফাদে পা না দিয়ে সাম্রাজ্যবাদী চক্রান্ত দিয়েছে বরবাদ করে ।

এবার অলিম্পিকে বাতি লইয়া দোড়াদৌড়ী করার সুয়োগ দিয়ে লাইম লাইটে এনে দেশের জন্য আবার নতুন কোন মসিবত আনতেছে তা একমাত্র সৃস্টিকর্তাই জানে ।

তিনি যতদিন দেশের দারিদ্রতা নিরসন নিয়ে একটিভ ছিলেন তখন দেশের শতকরা ৪৫-৫০ ভাগ মানুষ দারিদ্র সীমার নীচে বসবাস করছেন ।
আর ইনি যখন ইনএকটিভ হইলেন তখন দারিদ্র সীমা কমে শতকরা ২৬ ভাগের নীচে চলে এসেছে, তিনি আরো কিছুদিন একটিভ থাকলে দেশের কি হত খোদা মালুম ।
Country's poverty rate now 25.6%
দারিদ্রতার কারবার নিয়ে ক্ষমতায় যেতে ব্যর্থ হয়ে এখন সাম্রাজ্য বাদীদের হাতের ক্রিরনক হয়ে উনি সামাজিক ব্যবসার একটি মডেল নিয়ে নামছেন । এ মেডেলে যে কে বা কারা লাভবান হবেন তা একমাত্র উনি ও কেপিটালিস্টরাই ভাল জানেন । এতদিন মনে হয়েছিল এটা ভাল কিছু একটা হবে । কিন্তু কেপিটালিস্টরা এখন যেভাবে একে পৃষ্ঠ পোষকতা দেয়ার জন্য উঠে পরে লেগেছে তাতে মনে শুধু আশঙ্কাই বাড়ছে । কেপিটালিস্টরা তো এর পৃষ্ঠপোষক হওয়ার কথা না ।
করপোরেট বিজনেজ ভাঙ্গার জন্য এখন দুনিয়া ব্যপী চলছে 'কমিউনিটি বিজনেস" মডেলের ডেও । এটাকে সামাল দেয়ার জন্য কেপিটালিস্টদের প্রয়োজন মানুষ ঠকানো বিকল্প আর একটি মডেলের তথা "সামাজিক ব্যবসা" ।
এই সমাজ বেচা কেনার ব্যবসা মডেলটিকে দুনিয়া জোড়া প্রচার দেয়ার জন্য প্রয়োজন একটা নোবেল লরেটের। দুনিয়ার কোন নোবেল লরেটিকে এই ধরনের কাজের জন্য সম্ভবত পাওয়া যায়নি বিধায় তৈরী জনকেই বেছে নেয়া হয়েছে ।

অলিম্পিকের এই অংশের দায়িত্বটুকু সচরাচর দেয়া হয় কোন স্বনামধন্য খেলোয়ারকে , যখন এই প্রচলিত ধারাটি ভেঙ্গে এমন একজনকে দেয়া হয়েছে যার সাথে খেলাধুলা জগতের বিন্দুমাত্র সংষ্লিষ্টতা নেই । যে কেও বুঝবে আসল উদ্দেশ্যটা কি ।

যাহোক এই বার জাগা মতে পড়ছেন ,পারলে অলিমপিক থেকে একটি সোনা নিদেন পক্ষে একটি ব্রোঞ্জ এনে দেখান । তাইলে বুঝব তিনি বেটার বেটা ।

এটা আনতে নীজের যোগ্যতা লাগে, , কেপিটালিস্টদের মোবাইল ফোন সহ অন্যান্য ব্যবসাকে প্রসার ঘটানোর সুযোগ দিয়াও অলিমপিক থেকে পদক আনা যায় না , বড় জোর অলিমপিকের বাতি নিয়া দৌড়া দৌরী করা যায় ।এটা কায়দা কানুন করে দরাদরি করলে যে কেও পারবে, কিন্তু অলিমপিকে পদক পাওয়া কোন ধরাধরিদেও কাজ হবেনা । নীজের যোগ্যতা লাগবে ষোল আনা ।

দেশ হতে অলিমপিকে অংশ নিতে ৫ জন সুর্য সন্তান গেছেন নীজ যোগ্যতায় , তাদেরে নীয়ে বন্দনা গীত গাওয়াই শুভন ।

সমবায় ভিত্তিতে বিনা বন্ধকিতে দেশে ঋণদান কর্মসুচী চালু ছিল গ্রামীন ব্যাংক চালুর অনেক আগে থেকেই । অনেক প্রথিতযশা লোকজন জড়িত ছিলেন এর সাথে । কিন্তু সাম্রাজ্যবাদি চক্রান্তে সমবায় পদ্ধতিকে দুর্বল করে দিয়ে দেশে একটি ব্যক্তিগত ইমেজ তৈরী করা হয়েছির অনেক লম্বা দুরভিসন্ধিমুলক পরিকল্পনা নিয়ে যা এক এগারোর পরে জাতি কিছুটা অবলোকনের সুযোগ পায় ।

গড়ে ৩০পারসেন্ট এর উপরে প্রকৃত সুদে ঋণ দিয়ে দেশের ৯০ লক্ষ গ্রামীন জনগোষ্ঠিকে কেপিটালিস্টদের সাথে হাত মিলিয়ে দুষ্ট ঋণ চক্রের যে ঘুর্ণায়মান আবর্তে তিনি নিপতিত করেছেন তার হাত থেকে মুক্তির কোন উপায় দেখা যাচ্ছেনা । দেশে তিনি এতই জনপ্রিয়তা অর্জন করেছিলেন যে তার ঢাকে দল করার জন্য কাক পক্ষিও সারা দেয় নাই । যাহোক দেশের জন্য একটা নোবেল এনে দিয়েছেন সে জন্য ধন্যবাদ দিতেই হয় । ভাগ্যিস নরওয়ের সাথে মোবাইল ফোনের বিজনেসটা জমছিল ভাল । তাই বেশী ধন্যবাদ দিতে হয় যারা দিয়েছে নোবেলটা তাদেরকে ।
এখন কেপিটালিস্টদের হাত ধরে শুরু করতে যাচ্ছেন " সামাজিক ব্যাবসা" খোদা না করুন , এটা শুরু করতে পারলে দেশের জন্য কত শত ডেসটিনির সৃস্টি হয় তা একমাত্র আল্লাই জানেন ।

০৬ ই আগস্ট, ২০১৬ সকাল ৭:৪৩

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা, উনি মশাল ব হন-কারীদের থেকে অনেক বড়; দেশে খারাপ পজিশনে পরে উনি ফোকাসে আসার জন্য এই অপ্রয়োজনীয় কাজটুকু করছেন; শেখ হাসিনা ও খালেদা জিয়ার কারণে উনি দেশে সঠিক স্হান পাননি।

বুদ্ধিমত্তার দিক থেকে উনি শেরে বাংলার পরেই হবেন।

৮| ০৬ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:০৩

বিলুনী বলেছেন: এতক্ষন Opening Ceremony: Live coverage of Rio Olympics 2016 এ বিচরণ করলাম । কোথাও ড: ইউনুছের নামগন্ধ পাই না্ই বা ছবিউ দেখতে পাই নাই , ব্যপারটা কিছু বুঝলাম না । নীচে ছবি সহ কিছু তথ্য দেয়া হল , ব্যপারটা একটু খোলাসা করলে খুশী হব ।
• Telegraph Sport
5 AUGUST 2016 • 11:47PM
Gustavo Kuerten will light the cauldron during tonight's Rio 2016 Olympics ceremony after Pele pulled out because of ill health, according to local reports.
http://www.telegraph.co.uk/olympics/2016/08/05/who-is-gustavo-kuerten-profile-of-brazilian-chosen-to-light-the/

Kuerten hopes the Olympics will bring Brazil alive again - and he'll take centre stage during the opening ceremony CREDIT: GETTY IMAGES
খবরটি স্বব্যাখাত । অালিম্পিক মশাল প্রজ্জলনের জন্য পেলে নির্ধারিত ছিলেন , শেষ মহুর্তে পেলে অসুস্থ থাকায় ব্রাজিলের টেনিস তারকা কার্টেন কে এ কাজের জন্য নির্বাচন করা হয়েছে বলে সর্বত্র দেখা যায় । ড: ইউনুসকে যদি এ কাজে দেখা যায় তাহলে ছবি বা লিংক দিলে খুশী হব ।

০৬ ই আগস্ট, ২০১৬ সকাল ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:




উনি ২০০ মিটার মশাল বহন করেছেন ও উদ্বোধনীতে বক্তব্য রাখবেন।

৯| ০৬ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫২

বিলুনী বলেছেন: বাপ্পুসরে এই অপ্রয়োজনীয় কাজ নিয়ে এত উলম্ফন আর এত ডামাডুল । যেুব দেশের টেক্স নিয়ে দুই নম্বরী করে তাকে নিয়ে মাতামাতি করাতে তেমন কোন গর্ব নাই । সামাজিক ব্যাবসা মডেল দেশে বিপর্যয় ডেকে আনবে । এটা শোষনের আর এক হাতিয়ারে পরিনত হবে , তাই কোমর বেধে লেগেছে এর বহুল প্রচারের জন্য আর এ জন্য বেছে নিয়েছে খেলাধুলার মত একটি নির্মল আনন্দের জগতকে কলুসিত করার জন্য ।
ক্যাপিটিলজমের করপোরেট মার্কেট সিন্ডিকেট ভাঙ্গার জন্য বর্তমান বিশ্বে "কমিউনিটি বিজনেজ " একটি উত্তম বিকল্প । কিন্তু ড: ইউনুসের' সোসাল বিজনেস' এবং কমিউনিটি বিজনেস রূপকল্পের মধ্যে যোজন যোজন ফারাক । সর্বমহলে নিন্দনীয় করপোরেট বিজনেসকে টিকিয়ে রাখার জন্য ক্যাপিটিলজমের করপোরেট মার্কেট সিন্ডিকেটদের এটি তাদের নিন্দনীয় ব্যবসার শুধুমাত্র নাম পরিবর্তনের একটি হীন চক্রান্ত বৈ কিছুই নয় । উৎপাদন প্রক্রিয়াকে তৃণমুল পর্যায়ে গ্রাস করাই মুল লক্ষ্য । মানুষ যখন বুঝতে পারবে তখন অনেক দেরী হয়ে যাবে , এখন যেমন লাদেন আর আইএস সম্পর্কে মানুষের কাছে সব কিছু খোলাসা হচ্ছে , তবে বিষয়গুলু অনেক দুর গড়ানোর পর ।

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ৯:০৭

চাঁদগাজী বলেছেন:



কম্যুনিটি বিজনেস হলো সাধারণ মানুষের বিজনেস; সোস্যাল বিজনেস হলো ধনীদের বিজনেস।

১০| ০৬ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:১৮

দ্যা ফয়েজ ভাই বলেছেন: পার্টি গঠন করতে চাওয়াই তার সবচাইতে বড় ভুল।

একটা কথা,আপনি ১৯৭৮সাল থেকে উনার ভক্ত"মানে কি???

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:



১৯৭৮ সালে যখন তিনি চট্রগ্রাম ইউনিভার্সিটিতে এটা নিয়ে কাজ শুরু করেছিলেন, তখন থাকে আমি জানতাম ও এ ব্যাপারে উনার ভক্ত ছিলাম।

১১| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩৯

প্রািন্ত বলেছেন: আমরা বাঙ্গালীরা যতটা বীর এবং উদার, ততটাই কুলাঙ্গার। অনেক কুলাঙ্গারের গাত্রদাহ শুরু হয়েছে ব্রাজিল অলিম্পিকে ডঃ ইউনুস মশাল বহন করায়। কেন তাদের এই গাত্রদাহ? কারণ বঙ্গবন্ধু ও শেখ হাসিনার কেউই এই মশাল হাতে নিতে পারেননি। আর ডঃ ইউনুস যদি নোবেল না পেতেন, তাহলে হয়তো কোন দিনই তিনি আওয়ামীলীগের চক্ষুশূলে পরিনত হতে না। কারণটা একই।

ইউনুস বিরোধীদের কাছে আমার প্রশ্ন- কতজন লোকের কর্মস্থান করেছেন?

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:




আমি ইউনুস-বিরোধী নই; তবে, উনার বর্তমান কাজের সমর্থক নই।

১২| ০৬ ই আগস্ট, ২০১৬ রাত ৮:৪০

পথিকের পাঁচালী বলেছেন: রাজা রানী আর কিছু ক্যাপিটালিস্টদের হাতে বৈধ অবৈধ প্রচুর টাকা।যাদের সাথে উনার বেশ দহরমমহরম। তারা এগুলি ডঃ ইউনুসের মাধ্যমে ভদ্রস্থ বিনিয়োগের জন্য ভাল একটা থিওরি পেয়েছেন।নামের নাম আর কামের ক্বম হবে এই সামাজিক ব্যবসার মাধ্যমে।কিন্তু আমিও বিলুনীর মত আতংক গ্রস্থ শেষ পর্যন্ত নাকি এরকম হয় আমাদের জমি পাদ্রীর হাতে আর পাদ্রীর বাইবেল আমাদের হাতে।যেমনটি গ্রামীণ ফোন।

উনি অবশ্য শেরে বাংলার চাইতেও বুদ্বিমান।কি মোহন বাশি বাজালেন গ্রামীণ ফোনের বেলায়।গ্রামীণ ফোনে গ্রামের কি আছে?

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:


শেরে বাংলাই জানামতে সবচেয়ে বুদ্ধিমান বাংগালী, মনে হয়।

ইউনুস সাহেব টেলিফোনে ডুবায়েছেন; উনি গ্রামীন থেকে ফোনটা করলে, টাকাটা বাংলাদেশ থাকতো; গ্রামীনের অনেক টাকা ছিল।

১৩| ০৬ ই আগস্ট, ২০১৬ রাত ৯:১৩

মোহাম্মদ গোফরান বলেছেন: ভালো লাগলো ।

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:



উনার জন্য নতুন কোন সুযোগ নেই বাংলাদেশে, মনে হচ্ছে।

১৪| ০৬ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৩২

দ্যা ফয়েজ ভাই বলেছেন: আপনার জন্ম ১৯৭৮এর আগে???!!!!আমি তো তাহলে আপনার ছেলের থেকেও ছোট।আমি এত ছোট কেনো??? :(
এখনো১৬পার করতে পারলাম না। :((

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:



আমার ছোট ছেলের বয়স ৩১ বছর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.