নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বিএনপি খালেদা জিয়া ও তারেক-মুক্ত হতে পারলো না

০৬ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৭



শেখ সাহেবকে হত্যা করে ক্ষমতা দখল করলেন জেনারেল জিয়া; সেটাকে স্হায়ী করার জন্য গঠন করা হলো 'বিএনপি'; জিয়া যেহেতু ক্ষমতায়, পার্টির সভাপতি করার দরকার ছিলো দলের কোন যোগ্য রাজনীতিবিদকে; সেই যোগ্য রাজনীতিবিদও জেনারেল জিয়া, তিনিই সভাপতি; মিলিটারীই দেশের সবচেয়ে শক্তিশালী প্রতিস্থান , মিলিটারীতেই সবচেয়ে শক্তিশালী রাজনীতিবিদ? লেফট রাইট দক্ষতার মুল শক্তি?

যাক, জিয়া যে পথ দিয়ে এসেছিলেন, সেই পথ দিয়ে চলে গেছেন; তারপরের সবচেয়ে দক্ষ রাজনীতিবিদ কে বিএনপি'তে? তিনি হলেন জেনারেলের স্ত্রী! এটি রাজনৈতিক দল, নাকি দল? এটা যদি দল হয়, সেই দেশের লোকজন এই দল থেকে কি পাবার সম্ভাবনা ছিল?

এই মহিলা ৩৩ বছর বিনপি'র সভাপতি, ৩ বারের প্রাইম মিনিস্টার, ২ বার বিরোধীদল প্রধান হয়েছেন, এবার আবার সভাপতি হয়েছেন; ফালুর সাথে মিলে আমেরিকান ডলারে বিলিয়ন ডলারের মালিক হয়েছেন; ২ টাকায় ২টি বাড়ী পেয়েছিলেন, একটা চলে গেছে, আরেকটা এখনো হাতে আছে; এক ছেলে লন্ডনে, যার কয়েক বিলিয়ন ডলার ছিলো; এখন সেই টাকা আছে কিনা বুঝা মুশকিল; অন্য ছেলের ৩ ধরণের ব্যবসা ছিলো, (১) লন্চ ব্যবসা (২) এডভারটাইজমেন্ট (৩) সিরামিক। ২০০৮ সালে ঢাকা সিরামিক নামে কোকোর সিরামিক ব্যবসা সালমান রহমান কিনে নেয়, আমেরিকান ডলারে মুল্য ছিলো ১৫৪ মিলিয়ন ডলার; কিন্তু এই পরিবার নিজের টাকায় কোন বাড়ী কিনেনি।

তারেক নিজের মামা মেজর সাইদ ইস্কানদারের সাথে ডান্ডি ডাইং ও কেরু কোম্পানীর মালিক, বন্ধু মানুনের সাথে শত ব্যবসার মালিক; এটা রাজনীতিবিদের চেহারা?

এখন বিএনপি যেভাবে আছে, শেখ হাসিনা জীবিত থাকায় আর ক্ষমতায় যেতে পারবে না; বিএনপি'কে কখনো রাজনীতি করে ক্ষমতায় যে্তে হয়নি, আওয়ামী লীগের অযোগ্যতাই তাদের ক্ষমতায় যাবার একমাত্র যোগ্যতা ছিল। শেখের কবরের উপর গড়ে উঠা এই দল আরো ভয়ংকর অপরাধ করেছে জামাতের যুদ্ধাপরাধীদের সরকারে এনে।

আজ যে সব জংগী মংগী নিয়ে জাতি ভীত ও সরকার ব্যস্ত, এগুলো জামাতের কোন না কোন এক ভার্সন।

বিএনপি রাজনৈতিকদলে পরিণত হতে পারতো এবার, হাতে অনেক সময় আছে, টাকা পয়সা আছে, বসে বসে রাজীনীতি করতে পারতো; তখন মানুষ ওদেরকে ক্ষমতায় নিতো। পুরো বিএনপি'তে ড: মইন খান ও মির্জা ফখরুলের কিছুটা রাজনৈতিক ইমেজ ছিলো; ড: মইন খানকে সভাপতি ও মির্জাকে সেক্রেটারী করলে, মারাঠা থেকে রাজনৈতিক দলে উন্নীত হতে পারতো দলটি।

বিএনপি ও আওয়ামী লীগের স্হায়ী কমিটিতে যারা আছে, তারা অনেক সম্পদের মালিক; তারা পার্টিকে কাজে লাগিয়ে অন্যদের সুযোগ কেড়ে নিয়ে সম্পদেের মালিক হয়েছে!

মন্তব্য ৫৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:৪৯

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: অনান্য মুসলিম দেশের মত বাংলাদেশেও ব্লাড বেইজ্ড রাজনীতি চলে।এটা থামানোর মত কেউ নেই।

০৬ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:



সব মুসলিম দেশের মতো বাংলাদেশকে কৌশলে শিক্ষা থেকে দুরে রাখা হয়েছে; দেশের ৮০% মানুষ "দল ও রাজনৈতিক দল'এর পার্থক্য বুঝার অবস্হানে নেই।
বেগম খালেদা জিয়ার ছেলরা পড়া লেখা কম করে দেশ চালায়েছে, বিলয়ন ডলারের ব্যবসা করেছে; মফিজের ছেলে লেখা পড়া না করে, বাবার বাড়ী বিক্ড়য় করে সৌদীর রাস্তায় সবজি বিক্রয় করছে।

২| ০৬ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:৫২

বিলুনী বলেছেন: বক্তব্যের সাথে সম্পুর্ণভাবে সহমত । আমার পুর্বের পোস্টের সকল মন্তব্যের জবাব এখনো পাইনি । সমাজ ব্যবসা ও কমিউনিটি ব্যাবসার বিষয়ে অআপনার মুল্যবান কথা শুনার ইচ্ছা ছিল ।

০৬ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



আপনার প্রশ্নের উত্তর ক্রমেই দেবো; ড: ইউনুস সাহেবের 'সামাজিক ব্যবসা' কথা শোনার পর, আমি 'কম্যুনিটি ব্যবসা'র কথা বলেছিলাম; এ ব্যাপারে ছোট 'সাদা কাগজ' লেখার দরকার; আমি এ ধরণের কিছু একটা প্রকাশ করবো।

৩| ০৬ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:৫৩

সেলিম৮৩ বলেছেন: কে কি মুক্ত হবে জানিনা। তবে এমন ধারার রাজনীতি দেশের জন্য এবং দেশের জনগনের জন্য দূর্ভাগ্যজনক।

০৬ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:




বাংলাদেশের ২ জেনারেশনের স্বপ্ন ও সম্পদ অল্প কিছু লোক দখল করে নিয়েছে বিএনপি ও আওয়ামী লীগের ষড়যন্ত্রের কারণে।

৪| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০২

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: স্যরি গাজী ভাই আপনার এই ৮০% এর সাথে একমত হতে পারলাম না,আমার মনে হয় সংখ্যাটা ৫০% হবে।

০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে ভোট সংগৃহিত হয় ৯০% এর বেশী; এর মাঝে ২০% যদি কেনা ভোট হয়, ফলাফল বদলে যাবে, ড: কামালের যায়গায় হাজী সেলিম হয়ে যাবে; কোন প্রফেসরের স্হানে শামীম ওসমান, কোন পিএইচডি জয়নাল হাজারীর ভয়ে ভোটে দাঁড়াবে না; ৫০%ও জাতীর জন্য রাজনৈতক দুর্দশা।

৫| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

খোলা মনের কথা বলেছেন: শেখ মুজিব দেশ স্বাধীন হওয়ার পর কোন ভাবে দেশের শান্তি ফিরিয়ে আনতে পারেনি বরং অশান্তি সৃষ্টি করেছিল। দেশের মানুষও অতিষ্ঠ হয়ে ওঠেছিল শুধু মাত্র আওয়ামী রক্ত চোষা জানোয়ার গুলো ছাড়া। পরে যেটা হয় সেটা ইতিহাস....

আপনি জেনারেলদের উপর খুব ক্ষেপা আপনার কথায় বুঝা যায়। জেনারেলরা যদি স্বার্থবাদী রাজনীতিবিদদের থেকে ভাল কিছু করে তাহলে খারাপ কি??? এতো দিনে আমাদের দেশের পবিত্র রাজনীতিবিদদের তো দেখলাম.....

০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



১৯৭২ সালে দেশে শান্তি ছিল; শেখ সাহেব মানুষকে 'সুখী সোনার বাংলার' যে স্বপ্ন দেখায়েছিলেন, সেদিকে যাবার পদক্ষেপ নেননি, মানুষের আত্মদানের স্বীকৃতি দেননি, নিজে সব ক্রডিট নিয়েছেন; ফলে, মানুষের স্বপ্ন ভেংগে গিয়েছিল; উনি বাংগালীদের যুদ্ধের মনোবলকে উৎপাদন ও সামজের উন্নয়নে ব্যবহার করতে পারেননি, মনুষের ত্যাগকে অনুধাবন করতে পারেননি।

৬| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২১

সিগনেচার নসিব বলেছেন: গাজী ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি পোস্টের জন্য
তবে আমার কেন জানি, হাসি পাচ্ছে মন খুলে হাসলাম অনেকদিন পর।
ভাল থাকবেন বাঁচাও দেশ, বাঁচাও জাতি, জাগ্রত হউক বিবেক বোধ।

ভাল থাকুন আপনি

০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:




আমি যা ভাবি তা প্রকাশ করেছি, আপনারও নিজস্ব ভাবনা আছে।

৭| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৩৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রথম লাইনটাই তো ভুল। মুজিবকে খুন করে মুশতাক ক্ষমতায় ছিল। তার ভুল চাল বা ভাগ্যের কারণে নানা ঘটনার পর জিয়া সুযোগের সদ্ব্যবহার করে ক্ষমতায় যায়। জামায়াত ছাড়া আর কোন দল নতুন সভাপতি মেনে নিতে পারে না। মঈন খান, ফখরুল যেই মাত্র সভাপতি হবে তখন থেকেই মওদুদ, জমিররা দল ভেঙে দেবে...

০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:


আপনি যেভাবে বিশ্লষন করছেন, সেভাবে হিসেব করলে লেখায় অনেক ভুল ধরা পড়বে; তবে, আপনি যদি শেখ সাহেবকে সরানোর সিআইএর পদক্ষপগুলো বিশ্লেষণ করেন, তখন দেখবেন যে, বিভিন্ন পর্যায়ে বিভিন্ন মানুষকে তারা কাজে লাগায়েছে; তবে, কেহ খরচের খাতায়, কেহ নায়ক।

এমন কি জিয়াও যদি খরচ হয়ে যেতো, ওদের চয়েস অবশ্যই ছিল, যা আমরা হয়তো জানতে পারিনি।

৮| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

প্রািন্ত বলেছেন: জিয়া যে পথ দিয়ে এসেছিলেন, সেই পথ দিয়ে চলে গেছেন; তারপরের সবচেয়ে দক্ষ রাজনীতিবিদ কে বিএনপি'তে? তিনি হলেন জেনারেলের স্ত্রী! এটি রাজনৈতিক দল, নাকি দল? এটা যদি দল হয়, সেই দেশের লোকজন এই দল থেকে কি পাবার সম্ভাবনা ছিল?

আওয়ামীলীগে কি আছে? চোখে কি টিনের চশমা পড়েছেন? অন্যকে চুলকাতে খুব ভাললাগে? ৫% ভোট নিয়ে গণতন্ত্রের মানসকন্যা ক্ষমতা ধরে আছেন, সেটা কি চোখে আঙ্গুল দিয়ে আবার দেখাতে হবে? সেদিন খুব বেশী দূরে নেই, যেদিন প্রচন্ড ঝড়ে আপনাদের টিনের চশমাটা খুলে পড়বে। জিয়াউর রহমান দেশটা বাচিয়ে দিয়েছিলেন, ভুলেগেছেন? আওয়ামীলীগের ক্ষমতালোভী নেতাদের কারণেই বঙ্গবন্ধুর মৃত্যু হয়েছিল। দেশের চরম অনিশ্চিয়তা, মানুষের মাঝে চরম উৎকন্ঠা। ঠিক সেই সময় সেনাবাহিনীই ছিল মানুষের একমাত্র ভরসার স্থান। এবং যা ঘটেছিল তা ঠিক ছিল।

০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগ শেখ সাহেবের জন্য কেঁদে মেদে, শেষে জেনারেল জিয়াকে নেতা হিসেবে নিয়েছেন; সেই কারণে, খালেদা জিয়া ক্ষমতায় নেই।

৯| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: সর্র্য্, খোলা মনের কথা ভাই, আপনি একটু বেশি ইমোশনাল হয়ে পড়েছেন মনে হয় ! তারপরেও জানতে ইচ্ছে হয় জিয়ার পথের কাঁটা দূরীকরণ মিশনে যে ১১৩৫ জন পথের কাঁটা উপরে ফেলা প্রসঙ্গে ! জানতে ইচ্ছে হয় পাকিস্তানের পৌষ্য পুত্র গোয়াজমকে বাংলার রাজনীতিতে পুনঃ অন্তর্ভুক্তিকরণ প্রসঙ্গে, সেই সাথে আরও জানতে ইচ্ছে হয় যুদ্ধাপরাধীদের বিচারের জন্য গঠিত ট্রাইবুনাল ভেঙে সাড়ে চৌদ্দ হাজার রাজাকারদের মুক্তি দেওয়া প্রসঙ্গে !!
আশা করি গাজী ভাইয়ের এখানেই আমার জিজ্ঞাসু মনের পিপাসা মিটিয়ে যাবেন !

০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:



এগুলো লম্বা ব্যাপার, এতগুলো কথা বলতে গেলে আমার ভুল হওয়ার সম্ভাবনা।

যুদ্ধাপরাধীদের বিচার সিম্বিলকভাবে হয়েছে; '৭৫ এর পরিবর্তনের ফলে, জাতই ১৮০ ডিগ্রি উল্টো পথে চলে গেছে; তখন দেশ দ্রোহীরাই দেশ চালায়েছে; আসলে, বেগম জিয়াও বাংলাদেশ চাননি।

১০| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

বিলুনী বলেছেন: ধন্যবাদ প্রতি উত্তরের জন্য । অপেক্ষায় থাকলাম লিখাটি দেখার জন্য । এখানে একটি কথা আপনাকে নয় বিশেষ কিছু মন্তব্যধারীদের জন্য । শেখ মুজিবের ভুলের কারণে হলেও দেশটি স্বাধীন হয়েছে , তা না হলে আজ চল্লিশ বছর পরেও থাকতে হতো পাকিস্তানী দলের দ্বাদশ ব্যক্তি হিসাবে , জাতীয় পতাকা নিয়ে বিশ্বমানচিত্রে দাবরিয়ে বেড়ানোর সুযোগ পেতেন , শেখ সাহেবের বড় ভুল করেছেন জাতিকে এই সুযোগ দিয়ে , তাই সুযোগ পেলেই অনেকেই খোদ স্বাধিনতাকে নিয়েই কটাক্ষ করে । তার ভুলের মাসুল রাজনৈতিক ভাবে্‌ই দেয়া যেত, রাতের আধারে তার বুকে গুলি চালিয়ে যে জেনারেলরা তাকে খুন করে তাদেরকে কোনভাবেই সমর্থন করা যায়না । যারা সমর্থন করে তারা বিকৃত মস্তিস্ক ছাড়া আর কিছু ই না ।

০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:




শেখ সাহেবের ভুলগুলো উনি সময়ের সাথে বুঝতে পারতেন ও শোধরাতে পারতেন হয়তো; কিন্তু খালেদা জিয়া, তারেক, নাসিম, ড: হাছানরা কখনো বুঝবে না যে, তারা ভুল করছে।

১১| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তবু বাংলাদেশের রাজনীতিতে একটা ব্যপারে ঐক্যমত্য হওয়া দরকার। তর্কের খাতিরে মেনে নিলাম জিয়া সব জানতো মুজিব হত্যার ব্যপারে। কিন্তু জিয়া তো ক্ষমতায় যায়নি তখন। ৭ই নভেম্বরেও জিয়ার মৃত্যু হতে পারতো! আপনার সামনে যখন অফার আসবে তখন কেন সেই অফার আপনি নিবেন না? সি আই এ করে থাকলেও জিয়ার উত্থান তো ৩ মাস পরের ঘটনা। মুজিবকে হত্যা করে জিয়া ক্ষমতায় গিয়েছিলেনে এই কথাটা একেবারেই অসত্য। ধন্যবাদ...

০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:


২ জন গুণী লোক এক হলে, নতুন কিছু আবিস্কার হয়; ২ ডাকাত এক হলে মানুষের ঘরে ডাকাতীর পর আগুন লাগায়ে দেয়; ২ বেকুব এক হলে, সমাজের বারোটা বাজে।


সিআইএ যখন প্ল্যান করে, তারা বিভিন্ন অপশন রাখে; তারা পাকিস্তান ও বাংলাদেশকে বুঝে ব্যবস্হা নিয়েছে সব সময়। যাক, জিয়াও নেই, শেখ সাহেবও নেই; এখন মানুষ ৩৪ বছর শেখ হাসিনা ও বেগম জিয়াকে দেখেছে; মানুষ ফালু, মেজর মান্নান, কর্ণেল ফারুক, বসুন্ধরাকে দেখেছে; তারা দেখেছে ট্রলারে করে কি করে বাংগালী মালয়েশিয়া যায়, তারা দেখেছে মানুস আফ্রিকার জংগলে হেঁটে দক্ষিণ আফ্রিকায় যায়, তারা দেখেছে মানুষ যুদ্ধের মাঝে ইরাক যায়, মানুষ নৌকায় করে ভুমধ্য সাগর পাড়ি দেয়; এখন মানুষ ভাবুক, এরা ২ জন ৩৪ বছরে যা পারেনি, কখন তা পারবে?

১২| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০২

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: প্রান্ত ভাই, এই দেশের জনগণকে আর কেউ না চিনলেও শেখ হাসিনা চিনেছে ! বিশেষ করে বিএনপি কি চায় আর কি ভাবে, কি করে সেটা আয়রন লেডি শেখ হাসিনার চেয়ে ভালো কেউ জানেনা ! অতঃপর বিএনপি রং চায়ের সাথে ঝাল চানাচুর মিশিয়ে খাইতে থাকুক, ঠান্ডা পানির আশা মনে হয় দুরূহ ব্যাপার !

১৩| ০৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

প্রািন্ত বলেছেন: অসমাপ্ত কাব্য 21 ভাই ক্ষমতার হালুয়া রুটি বেশ ভাল। তবে সেটা বেশী খেলে পেট খারাপ হতে পারে। তখন কি বদনা হাতে বার বার ভাল লাগবে?

০৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:৩১

চাঁদগাজী বলেছেন:



এই দেশের মানুষ যখন রাস্তায় ঘুমায়, প্লাস্টিকের কাগজের নীচে ঘুমায়, বসুন্ধরার মাকিল নিউ-ইয়র্কে প্রতিদিন ৭০০০ ডলারে রুমে ৩ সপ্তাহ ছিলো, গত বার শেখ হাসিনার সাথে আমেরিকা এসে; ওকে ডামী!

১৪| ০৬ ই আগস্ট, ২০১৬ রাত ৮:৩৩

তিক্তভাষী বলেছেন: আবারো একখানা গার্বেজ প্রসব করলেন আপনি!

০৬ ই আগস্ট, ২০১৬ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:



এটুকুই আমার ভাবনা শক্তি, আমি এটুকুই দেখতে পাচ্ছি।

দলে যদি রাজনীতিবিদ না থাকে, জাতি ক্ষতিগ্রস্ত হয়, দুস্টরা লাভবান হয়; বিএনপি'র কারণে ফালু বিলিওনিয়ার হয়নি? বিএনপি'র কারণে দেশে বেকার সমস্যা হয়নি? বিএনপি'র কারণে কোকো ব্যবসায়ী হয়নি? বিএনপি'র কারণে জামাতের নিজামী, মুজাহিদ মন্ত্রীসভায় স্হান পায়নি? দলে রাজনীতিবিদ থাকলে এ ধরণের ঘটনা ঘটতে পারে?

১৫| ০৭ ই আগস্ট, ২০১৬ রাত ২:৪৫

চাঁনপুইরা বলেছেন: ঘোড়ার আন্ডার বিএনপি কে খালেদা তারেক মুক্ত করা কি খুব জরুরী ?
আওয়ামীলীগ কে হাসিনা মুক্ত করারা মত অবাস্তব চিন্তা , অন্তত এই মুহূর্তে।

তবে এত সব কিছুর চেয়ে বেশী প্রয়োজন হাসিনাকে যাবতীয় চামচাশ্রেণী ( এমনকি চামচা টাইপের ব্লগার সহ) থেকে মুক্ত করা।

০৭ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:



বিএনপি'কে টিকে থাকতে হলে রাজনীতি করতে হবে; গাধা বা মরা ঘোড়া দিয়ে কি হবে?

১৬| ০৭ ই আগস্ট, ২০১৬ রাত ৩:৩৪

ডঃ এম এ আলী বলেছেন: একটি জাতীয় সংবাদ পত্রের শীরোনাম
টালমাটাল-বিএনপি,
• কমিটি ঘোষণার পর পরই চেয়ারপার্সনের ঘনিষ্ঠ মোসাদ্দেক আলী ফালুর ভাইস চেয়ারম্যান পদ থেকে ও সহপ্রচার সম্পাদক শামীমের পদত্যাগ
• যুদ্ধাপরাধীর সন্তান এবং ২১ আগস্ট ও ১০ ট্রাক অস্ত্র মামলার আসামি স্থান পেয়েছে কমিটিতে।
এটা কিসের লক্ষন বুঝা যাচ্ছেনা । তবে এটা ঠিক পদে ঠাই পাওয়া আর না পাওয়া নিয়ে কিছুদিন টালমাটাল অবস্থা চলবে , তবে এটা বিএনপির জন্য কোন ব্যপার নয় , পদে থাকলেও শান্ত শিষ্ট হয়ে থাকবে অআর ঠাই না পাইলেও শান্ত শিষ্ট হয়ে থাকবে । কারণ আন্দোলন টান্দোলন তো আর কিছু হচ্ছেনা দেশে, আর নির্বাচন হলেও নির্বাচনে দলটি যায় কিনা তার ঠিক নাই, তাই পদে থাকা না থাকা এক কথাই , তবে ভাল পদ না পা্ইলে মানুষের কাছে মুখ থাকেনা, এটা এমন আর কি । রাজনীতি করতে হলে লজ্জা শরম কিছু থাকতে নাই এটা পদলোভীরা ভালই জানেন ।

০৭ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:



বিএনপি'তে রাজনীতিবিদ ছিল না, এখন সময় আছে হাতে, রাজনীতি শেখার চেস্টা করতে পারতো; সেজন্য ঘোড়া গাধাদের সরানো দরকার।

১৭| ০৭ ই আগস্ট, ২০১৬ ভোর ৪:০১

হাইজেনবার্গ ০৬ বলেছেন: তিক্তভাষী বলেছেন: আবারো একখানা গার্বেজ প্রসব করলেন আপনি

০৭ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:৫২

চাঁদগাজী বলেছেন:



তিক্তভাষী তো কিছুটা বুঝেন, তাই কিছু বলেছেন; আপনার নিজের মগজটা খাটান, তখন বুঝতে পারবেন, আপনার নিজের কি অবস্হা

১৮| ০৭ ই আগস্ট, ২০১৬ ভোর ৫:০৭

কাকা ঠাকুর বলেছেন: ফালতু পোস্ট

০৭ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:৫০

চাঁদগাজী বলেছেন:




ভালো ২/১ খান পোস্ট ছাড়েন; দেখেন, না লিখে আবার রিটায়ার করবেন না যেন।

১৯| ০৭ ই আগস্ট, ২০১৬ সকাল ৯:৩৯

রূপক বিধৌত সাধু বলেছেন: খালেদা-তারেক মুক্ত করতে গেলে বিএনপি কয়েক টুকরা হয়ে যাবে ।

০৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:




শেখ সাহেবের মৃত্যুর পর, আওয়ামী লীগ ৪ ভাগ হয়েছিল; যখন দরকার হয়েছে, এক হয়ে গেছে। খালেদা জিয়ার অধীনে ড: মইন খানের বিদ্যা বুদ্ধি কোন কাজে লেগেছে জাতির? মির্জার মতো লোককে খালেদা জিয়া ৫ বছর 'সাময়িক পদে' রেখেছিল; একামাত্র গাধা ব্যতিত কেহ এই ধরণের অবস্হানে থাকার কথা?

২০| ০৭ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:৫১

সভ্য বলেছেন: চান্দু ভাই অনেক দিন পর একটা ভালো পোষ্ট লিখেছেন, ভাল বলছি এজন্য যে রাজনীতির যে অবস্হা, আওয়ামী নিয়ে কথা বললে মনে করে বেটা বিএনপির চামচা, আবার বিএনপিকে ভালো বললে বলা হয় বেটা আ্‌ওয়ামী বিদ্বেষী, ভারত বিরোধী, তাই বলছি যে রাজনীতি নিয়ে কথা বলার দুঃসাহস দেখানোর অবস্হা এখন খোদ বুদ্ধিজীবিদেরই নেই, সেই দিক থেকে বলতে হবে আপনার অনেক সাহস। তবে আমার কথা হলো কোন কালেই কোনো নেতা বাংলাদেশের ভালো চান নি, এটা জিয়া বলেন আর এরশাদ, শুধুমাত্র একজন যা ভাল কিছু দিতে চেয়েছিলেন, তিনি এই দেশের স্হপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, তাকে আমরা সময়ই দিতে চাই নাই, কারণ তাকে সময় দিলে যে থলের বিড়াল বেরিয়ে পড়বে আমরা কেউ দেশের ভাল চাই না, এমনকি আওয়ামী রাজনীতিতে এখনও অনেক নেতা আছেন যারা বঙ্গবন্ধু এবং শেখ হাসিনার বিরোধী, তারা দেশের ও বিরোধী। এই দেশে যে কোনো নেতা দেশের ভালো চাই না তার একমাত্র প্রমাণ হলো তারা নিজেদের আখেরটা বেশ ভালই গুছিয়ে নিয়েছে, নয়তো এত কম সংখ্যক মানুষের কাছে এত বেশী সংখ্যক ধন সম্পদ কেন থাকবে? এটা ভাবলেই সকল সমস্যার সমাধান বেরিয়ে যায়, কেননা তারা তাদের পদমর্যাদা কে ব্যবহার করেছে। আজ যারা রাজনীতি করছে তারা অর্থের খড়খুটো খাওয়ার জন্য করে যাচ্ছে, তবে আমি শেষ কথা এটাই বলবো, শেখ হাসিনা নিজেও এই দেশের মঙ্গল চাই না, কারণ এই দেশের মানুষ তার পরিবারকে ধ্বংস করেছে, আর খালেদা জিয়া চাইনা কারণ ও একই, এরশাদ, জামায়াত গংদের কথা আর না বলাই ভালো। এদেশের কেউ যদি দেশের ভাল চা্‌ই তবে সামওয়্যার ইন ব্লগের ব্লগার'রা কিছুটা দেশের ভাল চাই, আর চাই ক্রিকেটের ভালো। চান্দু ভাই বললাম বলে আবার মনে কষ্ট নিয়েন না, আজ বন্ধু দিবস, বন্ধু দিবসের শুভেচ্ছা জানিয়ে বিদায় নিচ্ছি, আদর করে আপনাকে চান্দু ডাকলাম, মাইন্ড করলে আর ডাকবো না। ভালো থাকবেন, শুভ ব্লগিং।

০৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:


বাংগালী জাতির ভালো চেয়েছিলেন শেরে বাংলা, মওলানা ভাসানী ও শেখ সাহেব; শেখ সাহেবযে পথে যাচ্ছিলেন, সেই পথ ছিল কঠিন; তিনি মানুষকে সাথে না নিয়ে এগুচ্ছিনেন; সবকিছু করছিলেন মানুষের জন্য, কিন্তু ক্ষমতায় থাকায় উনার মনে হয়েছিল একাই পারবেন, সেখানে ভুল ছিল; যাদের জন্য করেছিলেন, তারা বুঝতে পারেনি। ১৯৭২ সালে, উনাকে ১৯৭০ সালের ভোটের থেকেও বেশী করে মানুষকে উজ্বীবিত করার দরকার ছিল।

১৯৭৫ সালের পর থেকে আওয়ামী লীগ জাতির জন্য আর রাজনীতি করেনি, করেছে নিজেদের জন্য, আজও একই অবস্হা।

আওয়ামী লীগের নেতারা জাতির ৪০% সুযোগ ও সম্পদ, বিএনপি'র নেতারা ৪০% ও জামাতীরা ২০% সুযোগ ও সম্পদ দখল করে বসে আছে; সাধারণ মানুষের জন্য কিছুই নেই; এসুযোগগুলো কেড়ে না নিতে পারলে আজীবন ট্রলারে করে মালয়েশিয়া ও প্লেইনে করে সৌদী গিয়ে ক্রীতদাস হতে হবে।


২১| ০৭ ই আগস্ট, ২০১৬ সকাল ১১:২৪

ভাম_বেড়াল বলেছেন: বেগম জিয়া তু আসলে একটা ঘটি, ক্যালকেশীয়ানদের মতোই। ঘটিদের পছন্দ করিনা। অর বাংলা কথাই এখনউ ক্যালকেশিয়ান এক্সেন্ট পাওয়া যাই

০৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



বাংগালীদের অগ্রগতিকে ৩৪ বছর পেছনে ধরে রেখেছে, ফালু ও খালেদা জিয়া বিলিওনিয়ার, ১৪ গোস্ঠী মিলিওনিয়ার; এটাই করতে চেয়েছিলো, এটাই করেছে।

২২| ০৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪৫

হাকিম৩ বলেছেন: বেশ ভালো একটা রাজনৈতিক পোস্ট দিয়েছেন । তবে আমার হিসেবে সব বাদ দিয়ে দেশের দল ও বিরোধী দলের সকল নেতা কর্মীদের পানিতে ডুবিয়ে মারলে কেমন হয় ?

০৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:




তারেক ও উহার মাতা 'বন্দুক যুদ্ধ' চালু করে গেছেন; কত হাজার প্রান হারায়েছে? ওরা ঠিক থাকবে, ওরা সবাই কাছাকাছির লোকজন, মরছে অন্যেরা।

২৩| ০৭ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:৫২

প্রািন্ত বলেছেন: আসলেই আওয়ামী উচ্ছিষ্ঠভোগী চামচাদের লজ্জা নেই। আচ্ছা, সৃষ্টিকর্তা কি এদের নিলর্জ করেই তৈরী করেছে? এবার এই বেয়াহারা খালেদাকে রাজনীতি থেকে মাইনাস করার ছলছুতো করছে। রাজনীতিকে প্রথম কলুষিত করেছে এই উচ্ছিষ্ঠভোগী চামচারা, এখনও করছে।

০৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:




খালেদা জিয়া ৩৩ বছর দলবাজী করেছেন; আপনাকে বছর এগুলো করতে দিলে আপনার কি অবস্হা হতো? মানুষের কি অবস্ঃা হয়েছে?

নিজের বউকে দেশে রেখে গিয়ে সৌদীতে কাজ করেন ৪/৫ বছর; ফিরে এলে বউ'এর সাথে বাচ্ছাও পাবেন ২টা বোনাস।

২৪| ০৭ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৩

রানার ব্লগ বলেছেন: প্রািন্ত @ খালেদে জিয়া কবে রাজনীতিবিদ ছিলেন এটা একটু বলবেন কি ? তাকে রাজনীতি থেকে সরানোর কিছুই নাই। তিনি কোন কালেই রাজনিতিতে ছিলেন না।

একই উক্তি অন্যদের জন্য। রাজনীতিকে কে কলুষিত করেছে আর কে করেনি এটা ভালো বলতে পারবে যারা মূল রাজনিতি থেকে উঠে এসেছে। আচমকা একজন এসে বলে গেলো রাজনিতি অমুক কলুষিত করেছে এটা মেনে নেয়া খুবি কষ্ট সাধ্য ব্যাপার। খালেদা জিয়া বা তার সমসাময়িক অন্যান্য যে সকল ব্যাক্তি বর্গ যারা রাজনীতিকে পুঁজি করে নিজেদের অবস্থার পরিবর্তন করেছেন তাদের কে কখনই রাজনিতিবিদ আমি ব্যাক্তিগতভাবে বলি না।

ভক্তি , ভালোবাসা, ভালো কিন্তু সেটা অন্ধের পর্যায় গেলে ক্ষতি কারক। রাষ্ট্র, সমাজ ও ব্যাক্তির জন্য।

বি এন পি কখনোই চাঁদ গাজি ভাই উল্ল্যেখিত ব্যাক্তিদের তাদের মূল ক্ষমতায় আনবে না, কারন তারা মানুষিক ও জ্ঞ্যানের স্তর তারেক খালেদার থেকে হাজার গুন উপরে অবস্থান করে।

একটা ছোট গল্প বলে শেষ করি। এক টা কম্পানিতে দুই ধরনের লোক আছে। প্রথম যারা ক্রিম খাওয়ার ধান্দা করছে দ্বিতীয় যারা কম্পানিকে আর সামনে নিয়ে যেতে চাচ্ছে। এখন এমন হোল যে কোম্পানি কোন কারনে চলছে না, তখন দ্বিতীয় দল বলল যে কোম্পানি টা তারা পরিচালানয়া করবে শর্ত হল প্রথম দল কে বিগত সকল কার্যক্রমের পরিষ্কার হিসাব প্রদান করে দ্বিতীয় দলের অধিনে কাজ করতে হবে (অবশ্যই তা সন্মান জনক উপায়) প্রথম দলের তীব্র আপত্তিতে উক্ত সভা কার্যকর হয়নি

বিএনপি এখন এই অবস্থায় আছে।

০৭ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



আপনি ঠিকই বলেছেন, খালেদা জিয়া তো দুরের কথা, বিএনপি'র কাউকে রাজনীতি নিয়ে মাথা ঘামাতে হয়নি, আওয়ামী লীগই তাদেরকে ক্ষমতায় যাবার পথ করে দিয়েছে।

বিএনপি এবার যে কমিটি করেছে, সেটা আগের নীতিতেই চলবে, "অপেক্ষা, সুযোগের অপেক্ষা"।

২৫| ০৭ ই আগস্ট, ২০১৬ রাত ৮:৪১

প্রথমকথা বলেছেন:




খালেদা জিয়া ও তারেক-মুক্ত হতে পারলো না। আসলে পারেন নি। খুব সুন্দর পোষ্ট। ধন্যবাদ ভাই।

০৭ ই আগস্ট, ২০১৬ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:



রাজনীতিবিদ যদি পার্টির মাথায় না থাকে উহা রাজনৈতিক দল হয় না, উহা কোন একধণের দল মাত্র

২৬| ০৮ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:২৫

প্রািন্ত বলেছেন: প্রকৃত প্রশ্নের উত্তর না দিয়ে অন্যের সমালোচনা করা বা কথার মারপ্যাচে অন্যকে ছোট করা এটা আওয়ামী ঘরানার একটা বদ অভ্যাস। আপনারা বলছেন- খালেদা রাজনীতিবিদ নয়। আচ্ছা ভাল কথা। খালেদা জিয়া যদি রাজনীতিবিদ না হয়ে থাকে, তাহলে শেখ হাসিনা কেমন করে রাজনীতিবিদের তকমা পায়? বঙ্গবন্ধুর কন্যা না হলে তিনি কি আওয়ামীলীগের সভানেত্রী বা প্রধানমন্ত্রী হতে পারতেন? মাত্র ৫% ভোট নিয়ে জোর করে যে ব্যক্তি ক্ষমতা ধরে রাখে তাকে আপনারাই দেশরত্ন, গণতন্ত্রের মানসকন্যা ইত্যাদি বিশেষণে ভূষিত করেন। আমাদের লজ্জা লাগে আপনাদের নিলর্জতা দেখে। একটা প্রশ্নের সঠিক উত্তর দেন অল্প কথায়- যদি খালেদা জিয়া ৫% ভোট নিয়ে জোর করে ক্ষমতা আকড়ে থাকতেন, তাহলে আপনারা বা আওয়ামীলীগ কি করতো? যারা কোন দল করে না বোধহয় তারাই এই কথার সোজাসাপ্টা জবাব দিতে পারবেন, আপনারা না।

০৮ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা রাজনীতিবিদ নন, তিনি বিএনপি'র লোকদের চেয়ে একটু বেশী চালাক, ও বিএনপি'কে খাঁচায় ঢুকায়েছে; উনার বর্তমান প্রশাসনে সাধারণ মানুষ লাভবান হচ্ছে না; খালেদা জিয়ার প্রশাসনে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

২৭| ১১ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

প্রািন্ত বলেছেন: এবার বাকশালে উলঙ্গ পশ্চাৎদেশ বেড়িয়ে আসছে। ছিঃ সেই রাজনীতি নিয়ে বড়াই করেন?

২৪ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:



আপনি হয়তো অংকে কাঁচা, তাই নিজের ভালোমন্দ বুঝার ক্ষমতা আপনার নেই; সিআইএ বাকশাল থামাতে গিয়ে শেখ সাহেবকে হত্যা করে, ১৭ কোটীকে থামিয়ে দিয়েছে, না হয় এরা ব্রাজিল বা মালয়েশিয়া হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.