নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

খালেদা জিয়ার কমিটি নিয়ে বুড়ো-ছাত্রলীগারদের ঠাট্টা-মশকরা

০৭ ই আগস্ট, ২০১৬ রাত ৯:২৩



৫০২ জন, নাকি ৭০২ জন নিয়ে বিএনপি'র কমিটি হবে, সেটা কেন বুড়ো-ছাত্রলীগারদের চিন্তার কারণ, বা ঠাট্টা-মশকরার কারণ হবে? কারণ মনে হয় আছে; আওয়ামী লীগের বুড়ো ছাত্র লীগাররা এখনো বিএনপি'র ভুতের ভয়ে ভীত, দেশ নিয়ে মাথা ঘামানোর মত বড় মাথা তাদের কোন কালেই ছিলো না। দেশের লোক সংখ্যা বেড়েছে, সেই অনুপাতে পার্টির কমিটি বড় হবে, এটা তো সাধারণ ঐকিক নিয়ম; মনে হয় বুড়োমিয়ারা ঐকিক নিয়মও ভুলেও গেছে, নিজকে ব্যতিত নতুনদের আগমনকে মেনে নিতে পারে না।

জেনারেল জিয়া যখন বিএনপি গঠন করেছিলেন, উহার বাই-ল (সাংগঠনিক সংবিধান) এমনভাবে বানাতে বলেছিলেন যেন, সব ক্ষমতা উনার হাতে থাকে, পার্টি নিয়ে যাতে অন্য কারো কোন বক্তব্য না শুনতে হয় উনাকে; উনি মরার আগে সময় পেলে, সেই সংবিধানকে উনি অবশ্যই ধ্বংস করে যেতেন; মিলিটারী অফিসারেরা শত্রুর হাতে মৃত্যুর আগে সম্ভবমতো দরকারী সব তথ্য নস্ট করে ফেলেন। যাক, উনি সেটা করতে না পারায় বেগম খালেদা জিয়াও জেনারেল হয়ে গেছেন সংবিধানের কারণে।

'২ বার পরপর বিএনপি ক্ষমতায় না এলে, বিএনপি টিকবে না', এ ধরণের একটা ধারণা চালু আছে; যদিও এত মহুর্তে বিএনপি'র অবস্হা খুবই সংকটাপন্ন, কিন্ত বিএনপি পালে বাতাস পেতেও পারে; কারণ আওয়ামী লীগ বিএনপি'র সংকটের সমানানুপাতে নিজকে প্রতিস্ঠিত করতে পারেনি, এবং বিএনপি'র নেতারা যে পরিমাণ টাকা ও সুযোগের উপর বসে আছে, তা ২/১ জেনারেশনে শেষ হবে না; যারা আজকে বিএনপি'র কমিটি নিয়ে হাসছে, তারা আওয়ামী লীগের ভেতরে বড় বড় রাঘব বোয়াল, কিন্তু বাহিরে কেহ নন; এবং তাদের কারো ভবিষ্যতও অত শক্ত মাটির উপর নয়; দেশের সবাই তোফায়েল আহমেদ, আমু, সুরনজিতদের অবস্হা ভুলেনি। জেনারেলের বউ একা জেনারেল নন, শেখ সাহেবের মেয়েও নিজ পার্টিতে ফিল্ড মার্শাল: ৩৫ বছর আওয়ামী লীগের সভাপতি, ৩ বার প্রধান মন্ত্রী, ২ বার বিরোধীদলের নেত্রী; কেহ এখন ভয়ে আপা ডাকে না, ডাকে নেত্রী।

আওয়ামী লীগের তৃণমুলের কিছু সাপোর্টার আছে, তারা আওয়ামী লীগকে সব সময় শক্তি দেয়, তারা কিছু চায়ও না, পায়ও না; ওরা বাংগালী জাতীয়তাবাদের ভিত্তি ছিল, ওদের সামনে আও্য়ামী লীগই ছিল; ওরা আজও আও্য়ামী লীগকে দল হিসেবে বুঝে। বুড়ো ছাত্রলীগারা যদিও হাসাহাসি করছে, তাদেরও কিছু হাসাহাসির ইতিহাস আছে; ১৯৬৯ সালে, লীগারেরা নেতাকে জেলে ফেলে মাটির নীচে লুকায়ে গিয়েছিল, একমাত্র আওয়ামী লীগার ছিলেন জোহরা তাজুদ্দিন; পরে, মওলানা রাস্তায় বের হওয়ার পর, সবাই গর্ত ছেড়েছিলেন; ১৯৭৫ সালেও উনারা পালিয়ে গিয়েছিলেন; আবার যে পালাবে না, সেটার নিশ্চয়তা কে দেবে, কে জানে!

মন্তব্য ২১ টি রেটিং +৪/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৩৮

ডঃ এম এ আলী বলেছেন: এবার লিখটিতে অনেকের অনেক অনেক কিছুই বুঝার আছে । বেশ তাৎপর্যপুর্ণ লিখা ।

০৭ ই আগস্ট, ২০১৬ রাত ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:



রাজনীতিহীন রাজনৈতিক দলগুলো সরকার চালায়েছে সব সময়।

২| ০৭ ই আগস্ট, ২০১৬ রাত ১০:০৮

ডঃ এম এ আলী বলেছেন: এরাতো কারো ছবক নেয়না, যেগুলো ছাত্রতুল্য তার অনেকগুলিই এখন বড় বড় নেতা, শিখার থেকে শেখায় বেশী , বেশী চেপে ধরলে বলে কখন সুযোগ চলে যায় তার কোন ঠিক নাই । বলে আমাদের কর্ম আর মর্ম ভাল বুঝি আমরাই । বলে দুরে থাক তোমরাই । নির্বাজনের সময় আসলে দেখবে আমাদের অভিনব কৌশলটাই । যেটার ধারে কাছে তোমরা এখন নাই । এখন শুধু বল
স্যার স্যার , সময় আসলে আমরাই বলব বাপ বেটা সকলেই ভাই ভাই ।

০৭ ই আগস্ট, ২০১৬ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:




এরা না করেছে পড়ালেখা, না হয়েছে চাষী জেলে; এগুলো পরগাছা ছাড়া কিছুই না।

৩| ০৭ ই আগস্ট, ২০১৬ রাত ১০:২৯

ডঃ এম এ আলী বলেছেন: একবার শুনেছিলাম ঢাকার নীল ক্ষেতের প্লানিং একাডেমীতে অার সাভারের পিএটিসিতে বিদেশী গ্রান্টের আওতায় রাজনীতি পাঠের আওতায় এদেরকে ট্রনিং দেয়া হবে । তার পরে প্লকল্প সারপত্রে বিষয়টিকে ঘুরিয়ে দিয়ে বিদেশে শিক্ষা সফরের মাধ্যমে রাজনীতি বিষয়ে প্রশিক্ষন গ্রহনের জন্য ব্যবস্থা করা হয়েছে । সেই কারিগরী সহায়তা প্রকল্পের আওতায় সরকারী ও বিরোধি দলের নেতারা গলাগলি করে একসাথে বিদেশে শিক্ষা সফরে রাজনীতি শিখে এসে দেশে ফিরেই একজন আরেকজনের মুন্ডু চেপে ধরছেন সংসদে ফাইল পত্র ছুড়ে ফেলেছেন । এদেরকে কিভাবে রাজনীতি শিখাবেন !!!!!।

০৭ ই আগস্ট, ২০১৬ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:


যেসব ছেলে কলেজে মাস্তানী করেছে; চাঁদাবাজী, টেন্ডারবাজী করেছে, মধুর ক্যান্টিনে খেয়ে পয়সা দেয়নি, সে জীবনে ভদ্র মাফিয়া অবধি হবে; রাজনীতি কঠিন।

যারা কম বয়সে মারামারি করে, নিজের শক্তি-নির্ভরশীল হয়ে পড়ে, ওরা রাজনীতির সৈনিক, লাঠিয়াল; ওরা রাজনীতিবিদ হবে না আর এ জীবনে।

৪| ০৮ ই আগস্ট, ২০১৬ রাত ১২:১৮

খোলা মনের কথা বলেছেন:
জুজুর ভয় সবার আছে। দেশ ও জনগনের কল্যানে কাজ করলে জুজু নিয়ে ভাবার সময় থাকতো না। দিন রাত জুজুর ভয়ে আতঙ্কগ্রস্ত যার জন্য কেউ দেশ ও জনগনের কল্যান বয়ে আনতে পারেনি। ভুক্তভোগী অভাগা জনসাধারণ.....

হাসু খালেদারা দেশে দফায় দফায় রাজতন্ত্র কায়েম করে লুটে খাচ্ছে। সকল সংবিধান তাদের জন্য প্রযোজ্য....

০৮ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:০৩

চাঁদগাজী বলেছেন:




এখন দেশ কলোনীর মত চলছে; খালেদা জিয়ার সময় ছিল মারাঠাতন্ত্র

৫| ০৮ ই আগস্ট, ২০১৬ রাত ১:৪৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আবার যে পালাবে না, সেটার নিশ্চয়তা কে দেবে, কে জানে! শেখের সাথেই বেঈমানী করলো, আর শেখের বেটিতো...

০৮ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:০২

চাঁদগাজী বলেছেন:




ঠিক বেইমানী করেনি, রাজনৈতিক দক্ষতা অতটুকুই ছিল।

৬| ০৮ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:১১

বিলুনী বলেছেন: আজকের প্রথম আলোর সংবাদ ভাষ্য
বিএনপিতে নিষ্ক্রিয় হয়ে পড়ার চিন্তা অনেকের
নতুন কমিটি নিয়ে বিএনপিতে ক্ষোভ-হতাশা বাড়ছে। মাঠের রাজনীতিতে বেকায়দায় থাকায় দলটিতে তাৎক্ষণিকভাবে এই ক্ষোভের বড় কোনো বহিঃপ্রকাশ না ঘটলেও কোনো কোনো নেতা রাজনীতিতে নিষ্ক্রিয় থাকার চিন্তা করছেন।
নতুন কমিটিতে পদ পাওয়া নেতাদের অনেকের সঙ্গে কথা বলে দলটির অভ্যন্তরীণ এই চিত্র পাওয়া গেছে। নেতাদের অনেকের অভিযোগ, নতুন কমিটি গঠনের ক্ষেত্রে বিএনপির চেয়ারপারসনের বিশেষ সহকারী শিমুল বিশ্বাস, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের প্রভাব কাজ করেছে। ফলে তাঁদের অনুসারীরা ভালো পদ-পদবি পেয়েছেন। অপর দিকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, আবদুল্লাহ আল নোমানসহ এ ঘরানার নেতারা কোণঠাসা হয়ে পড়তে পারেন বলে দলের ভেতরে একটা ধারণা তৈরি হয়েছে।

০৮ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



দলটি গড়ে উঠেছে শেখ সাহেবের করবের উপর, ইহার পতন ঘটানো দরকার ছিলো।

৭| ০৮ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:৩৪

বিলুনী বলেছেন: এটাকে কেন যে মানুষে এখনো বিএনপি বলে সেটাই বিস্ময় , অআর কতদিন গেলে মানুষে বুঝবে এটা জামাতেরই অআরেক রূপ ।
জামাতিরা বিএনপির চাদর গায়ে জড়িয়ে ছিল । এখন পুরাটা গ্রাস করেছে । তাই এমাজউদ্দিন বলেছে আর জামাত লাগবেনা বিএনপিই এখন পুরাটাই জামাত হয়ে গেছে । দুএকটা যাও বিএনপি ছিল এবার সেগুলাকে বাদ দেয়া হয়েছে । খালেদা তারেক এ গুলিতো কিছুই , জামাত যা করতে বলবে তাই করবে, মাথায় ঘিলু থাকলে কি জন্মতারিখ ৫ টা রাখে । যতদিন জামাত চাইবে ততদিন এই দুই বস্তু বিএনপির থুককু জিএনপির ( জামাতি নয়া পার্টি ) উচা পদে থাকবে , সময় আসলে হুট করে খেদায়া দিবে , ঘাট্টি বুঝকা নিয়ে দেশ ছাড়বে । একজনতো আগেই দেশ ছাড়া !!!! বাকি জনের কথা নাই বা হল বলা ।

০৮ ই আগস্ট, ২০১৬ ভোর ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:




জামাতীরা বিএনপি'র সময় ব্যবসা, ব্যাংক ইত্যাদির মালিক হয়ে প্রশা সন অবধি দখল করেছিল; খালেদা জিয়া পাকী সেনাদের পক্ষে ছিল; ফলে, সে জামাতের পক্ষের লোক।

৮| ০৮ ই আগস্ট, ২০১৬ সকাল ৭:৪০

বিলুনী বলেছেন: সে জামাতের পক্ষের নয় সে আসলে জামাতের একটা নিক , জামাতের কথায় উঠে আর বসে । কথাটা বুঝতে মানুষের অনেক দিন লাগছে।

৯| ০৮ ই আগস্ট, ২০১৬ সকাল ৮:১৮

চাঁদগাজী বলেছেন:



মানুষের সময় লেগেছে, আমি ১৯৭১ সালের আগস্ট মাস থেকেই জানতাম যে, বেগম খালেদা জিয়া বাংলাদেশের বিপক্ষে ছিলো।

১০| ০৮ ই আগস্ট, ২০১৬ দুপুর ১২:২৫

জেন রসি বলেছেন: আপনি বলেছেন ৭১ এর আগস্ট থেকেই জানতেন খালেদা জিয়া বাংলাদেশের বিপক্ষে ছিল। এমনটা আমি আগেও শুনেছি। আপনি কিভাবে জানতেন তা তথ্য দিয়ে ব্যাখ্যা করলে ভালো হয়।

০৮ ই আগস্ট, ২০১৬ বিকাল ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:



১৯৭১ সালের জুলাই/আগস্ট মাসে, যেড-ফোর্সের অফিসার ও সৈনিকদের পরিবারকে দেশের ভেতরে নিরাপদ যায়গায় স্হানান্তর, কিংবা ভারতে আনার কাজ শুরু হয়; তখন অনেক পরিবার ভারতে চলে আসে। জিয়া চেয়েছিলেন যে, খালেদা জিয়াকে নিয়ে আসা হোক; ৩ বার চেস্টা করা হয়েছিল, খালেদা জিয়া 'না' করে দিয়েছিল; এবং খালেদা জিয়া সম্পর্কে তথ্য পাওয়া গিয়েছিল যে, সে বিশ্বাস করতো যে, মুক্তিবাহিনী পাকীদের সাথে পারবে না।

১১| ০৯ ই আগস্ট, ২০১৬ রাত ৩:৪৬

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: মারাঠাতন্ত্র' টা কি?

০৯ ই আগস্ট, ২০১৬ ভোর ৫:৫০

চাঁদগাজী বলেছেন:




শুধু সুযোগ ও সম্পদ দখলের চেস্টা

১২| ১০ ই আগস্ট, ২০১৬ রাত ১:৩৫

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: হুম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.