নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সার্কাসের প্রকান্ড বড় জোকার হাতীর কান্ড

২২ শে আগস্ট, ২০১৬ রাত ৯:২৫



মুক্তিযুদ্ধে যোগদান করতে লন্ডন থেকে চলে আসেন ডাক্তার জাফর উল্ল্যাহ চৌধুরী; মনে হয়, লন্ডন, নিউইয়র্ক থেকে আর কেহ পড়ালেখা রেখে ফিরে আসননি ১৯৭১ সালে। মুক্তিযুদ্ধে যোগদান করার জন্য আরো এসেছিলেন ঢাকা মেডিক্যাল কলেজ থেকে ২য় বর্ষের ১ জন ছাত্র, নোয়াখালীর আবদুর বর (জাসদের রব নন) ; যথাসম্ভব, এটুকুই ডাক্তাদের অবদান। পুরো জাতির জন্য, পুরো মুক্তিযোদ্ধাদের জন্য ডাক্তার জাফর উল্ল্যাহ ছিলেন এক বিরাট উৎসাহ; তিনি তাঁর পেশানুসারে আহতের সেবা করেছেন, শরণার্থীদের সেবা করেছেন।

যুদ্ধের পর, পুরো মেডিক্যাল সমাজে তিনি বীর; পারিবারিক দিক থেকে প্রভাবশালী ও ডাক্তার হওয়ার কারণে শেখ সাহেব, তাজুদ্দিন সাহেব থেকে শুরু করে সবার সাথে সম্পর্ক; উনাকে কোটী কোটী টাকার জায়গা দেয়া হয়েছে সাভাবে হাসপাতাল করার জন্য, দেয়া হয়েছে এনজিও'র টাকা; তিনি দেশের ঔষধ নিয়ন্ত্রনে ছিলেন জানতাম।

তারপর কখন শেখ সাহেবের দল ত্যাগ করে বিএনপি'র সমর্থক হয়ে গেছেন কে জানে, আমি অন্তত জানি না; হয়তো, জয়নাল হাজারী, ওসমান পরিবার, মিজানুর রহমানদের ভিড় এড়াতে জেনারেল জিয়ার দলে চলে গেছেন; এখন হাতে অনেক টাকা, অনেক সুযোগ, যুদ্ধের অবদানের জন্য বরারবরই উঁচু অবস্হানে আছেন; এবং থাকা উচিত।

সেদিন উনি বেগম খালেদা জিয়াকে একখানা খোলা চিঠি লিখেছেন; বিডি-নিউজ-২৫ এ খোলা চিঠি অনেকের মতো আমিও পড়েছি; চিঠি পড়ে আমার বারবার মনে হচ্ছিল, এ যেন এক সার্কাসের প্রকান্ড হাতির ভাঁড়ামী; বেগম জিয়া এত বড় হাতীকে কিভাবে শিকলে বাঁধলেন?

বেগম জিয়াকে উনি অনুরোধ করেছেন, বেগম জিয়া যেন পার্টিকে আরো গণতআন্ত্রিক করেন; বেগম জিয়া ৩৩ বছর পার্টির সভাপতি, এবারও সভাপতি হয়েছেন, সেই বেগম জিয়া যেন পার্টিকে আরো গণতান্ত্রিক করেন?

আরেকটি বিষয়ে উপদেশ দিয়েছেন, পার্টিকে পরিবারতন্ত্র থেকে মুক্ত করতে; ঠিক এই বাক্যের ৩ লাইন পরেই লিখেছেন, তারেক জিয়াকে দেশে আনার জন্য যেন পদক্ষেপ গ্রহন করেন, যাতে তারেক জিয়া পার্টিকে সংগঠিত করতে পারে!

২০ লাইনের রাজনৈতিক পত্র লিখতে গিয়ে যদি এই অবস্হা হয়, এত বড় হাতীকে অবশ্যই সামনের ২ পায়ে ভর করে, সার্কাসের লোকদের হাসানো ছাড়া আর কি কাজ দেয়া যেতে পারে?

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১০:১৫

এডওয়ার্ড মায়া বলেছেন: ধুররর মিয়া ! সংগটিত করলেও যা না করলেও তা
দুই বুড়ি দিয়ে কিছছু হবে না।
দেশ কে এগিয়ে নিতে দুই পরিবার ছাড়া অন্য কেউ আসতে হবে।

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:




সেটা সাধরণ মানুষ বুঝে, কিন্তু হাতী ঘোড়ারা বুঝে না কেন, কোন শেকলে বাঁধা?

২| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৩১

রূপক বিধৌত সাধু বলেছেন: তারেক রহমানের ব্যাপারটা ছাড়া উনি ভুল কিছু বলেননি । তারেকের ব্যাপারটাও বাস্তবতার নিরিখেই বলেছেন ।

মেজর অাখতার, সিতারা বেগমদের কথা ভুলে গেলেন কিনা বুঝতে পারছিনা! বাংলাদেশ হাসপাতাল গড়ার নেপথ্য কারিগর ছিলেন এঁরাই ।

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:




মেজর অাখতার, সিতারা বেগম কোন সেক্টরে ছিলেন আমি জানি না, স্যরি।

বাস্তবতা হলো, উনার মতো মানুষ চোর-ডাকাত-মাফিয়াদের উপদেশ দিচ্ছেন, এটা গ্রহনযোগ্য নয়; এগুলো করার জন্য আব্বাস, খোকা, খাইরুল কবির খোক, লালু, মালুদের অভাব নেই।

৩| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৩৩

পথিকের পাঁচালী বলেছেন: আরেকটি বিষয়ে উপদেশ দিয়েছেন, পার্টিকে পরিবারতন্ত্র থেকে মুক্ত করতে; ঠিক এই বাক্যের ৩ লাইন পরেই লিখেছেন, তারেক জিয়াকে দেশে আনার জন্য যেন পদক্ষেপ গ্রহন করেন, যাতে তারেক জিয়া পার্টিকে সংগঠিত করতে পারে!

হা হা হা এই তিনি পরিবারতন্ত্র থেকে পার্টিকে মুক্ত রাখতে নসিহত করে এই তিনিই আবার আফসোস করেছেন সব রকমের যোগ্যতা থাকার পরেও নাকি খালেদা জিয়া তারেক কোকোর বউকে বিএনপির স্থায়ী কমিটির দুইটি পদ খালি থাকা সত্ত্বেও তাদের অন্তর্ভূক্ত করেন নি ।
স্বাধীনতার পর যখন চারিদিকে অভাব অনটন তখন ইনি বঙ্গবন্ধু থেকে ঘি মাখন খেয়েছেন ।এরশাদের সময় ঔষধ বাণিজ্য নিয়ন্ত্রণ করেছেন। এখন খালেদা জিয়ার সুহৃদ বনে বয়াতির মত মাথা দুলিয়ে দুলিয়ে বিএনপিকে নসিহত করেন।

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:




এঁরা গুণী মানুষ, সব পেয়েছেন জীবনে; এঁদের দিকে তাকিয়েছিল সাধারণ মানুষ; এঁদের উচিত ছিলো তারেক ফারেকের মত মাফিয়াকে পায়ে নীচে ফেলে মাড়িয়ে দেয়া।

৪| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৪৬

সাহসী সন্তান বলেছেন: উনি তো উপদেশ খারাপ দেন নাই, তাইলে আর সমস্যা কি? একজন প্রবীন রাজনীতিবিদ হিসাবে কিন্তু উনি উনার দ্বায়িত্ব পালন করেছেন! এটাকে আমি অবশ্য পজেটিভলিই দেখছি!

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:




উনার বলার দরকার ছিলো, "বেগম জিয়া আপনি ৩৩ ছিলেন, এখন গণতান্ত্রিকভাবে অন্যদের সুযোগ দেন, পরিবারতন্ত্রের অবসান ঘটানোর জন্য তারেককে সাধারণ মেম্বার থেকে শুরু করতে দেন, সিনিয়র ভাইস হতে পারে না তারেক।"

৫| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১১:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মিডিয়া কাভারেজ পেলে সবারই ভালো লাগে। উনি সেটা ইনজয় করছেন। উপদেশ, টুপদেশ, চিঠি, টিঠি - এগুলো টাইম পাস। আর যদি বাই চান্স ম্যাডাম আবার ক্ষমতায় আসেন তাহলে তো কিছু সুবিধা নিবেন নিজের ছেলে মেয়ের জন্য...

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:




একা শেখ সাহেব ও তাজুদ্দিন সাহেব যেটুকু দিয়ে গেছেন সেটা দিয়ে এক মহারাজার পরিবারের কয়েক বংশ চালিয়ে যেতে পারবেন; যে সুনাম আছে, সেটি দিয়ে মেডিক্যাল কলেজগুলোর প্রিন্ষিপালদের বুদ্ধি দিতে পারেন; অপাত্রে বুদ্ধি দিচ্ছেন, তাও আবার ভুল বুদ্ধি

৬| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১১:১০

রূপক বিধৌত সাধু বলেছেন: দুই নাম্বার সেক্টরের ।

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:




ধন্যবাদ।
সেতারা বেগমের নাম শুবেছিলাম বলে মনে হচ্ছে; তবে, সময়ের সাথে অনেককিছু মন থেকে মুছে যাচ্ছে, এখন পড়ন্ত বিকেল।

৭| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১১:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মিডিয়া কাভারেজ বড় এক নেশা। হিন্দি ফিল্মের নায়ক নায়িকাদের ছেলে মেয়েরা উচ্চ শিক্ষিত হওয়ার পরও ফিল্মে ক্যারিয়ার গড়ে তুলে। সাধারণ চাকুরি, ব্যবসা করলে এই জনপ্রিয়তা জীবনেও পেত না। মানুষ ৩০/৪০ বছর ধরে রাজনীতি করে শুধুমাত্র পেছন পেছন হাজার হাজার কর্মী থাকে বলে। এই টান দূরে রাখা কষ্ট। জাফর উল্লাহ সারা জীবনে যত নাম করতে পারেন নি তার চেয়ে বেশী এখন করছেন টক শো আর সেমিনারে গিয়ে। কখন কী দায়িত্বে ছিলেন সেটা কেউ মনে রাখবে না, কিন্তু মনে রাখবে খালেদা জিয়ার কাছের লোক ছিলেন!!

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৩২

চাঁদগাজী বলেছেন:




হয়তো আপনার ধারণা সঠিক; তবে, ইনি তার থেকে বড় বলে, আমার ধরণা ছিল।

৮| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১:১৪

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: আমি কয়েক লাইন পড়ে ডঃজাফরুল্লাহ সাহেবের লেখা পড়া বাদ দিয়েছিলাম।মনে হয়েছে এই লেখা পড়ার মানে হয় না!

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১:৫৮

চাঁদগাজী বলেছেন:




চাঁদ জানে না যে, সে সুনামী আনতে পারে!

৯| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১:২৯

শেয়াল বলেছেন: জাফরুল্লা মিয়া টিয়া কেউই সঠিক কাজ করেন নাই B:-/

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১:৫৭

চাঁদগাজী বলেছেন:



এরা একা ২/১ কোটী সাধারণ মানুষের সমান সুযোগ পেয়েছেন, এরা মানুষের জন্য ইতিহসে বেঁচে থাকতে পারেন, চাহিলে!

১০| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:২৫

প্রামানিক বলেছেন: ঠিক কইছেন।

১১| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৪৭

বিলুনী বলেছেন:
লোকে বলে প্রতিভা চাপা থাকেনা । বেগম সাহেবকে তৈল মর্দনে উস্তাদ ডাক্তার সাব ঠিকই প্রতিভার সবটুকু ঝেড়েছেন । উনার মনে বদ্দমুল ধারনা ছিল পার্টির যে দুরাবস্থা এখন, তাতে ভাইস টাইস একটা কিছু হবেন । সেটা না পেয়ে মেডামকে ঝাড়ি দেয়ার খায়েসটা মিটালেন দুইভাবে । প্রথমটা হলো তিন বারের প্রধানমন্ত্রী ও তিন দশক ধরে পার্টির কেদারা ব্যক্তিকে ( চেয়ার পারসনকে ) দীর্ঘ চিঠিতে রাজনীতির তালিম দিয়ে বুঝায়ে দিলেন খালেদা রাজনীতির কিছুই জানেন না , তিনি একটা ব কলমেরও হদ্দ । তেল মারার ছলে বেগম সাহেবের রাজনীতির বারটা বাজিয়ে দিলেন , পার্টির কিছু মানুষ এর শানে নযুল না বুঝে তার চিঠি নিয়ে খুব কপচাইতেছে ।
দ্বিতীয়ত: তারেক জিয়াকে কোর্ট হতে ৭ বছরের জেল দেয়ায় তার রাজনীতির বারটা বেজে গেছে বলে সকলের বদ্দমুল ধারনা । ডাক্তার সাহেব ও তা বিলক্ষন জানেন । হাসিনার জীবদ্দশায় বিএনপির ক্ষতায় আসার সম্বাবনা একেবারেই নেই বললেই চলে , তার পরেও বলতেছেন নয় মাসের মধ্যে বিএনপিকে কিছু একটা করতে হবে । তাই লোক দেখানো কিছু তেল মালিস করলেন। অন্তরে খায়েস ঐ সিনিয়র পদটা ধরার জন্য । এর ফাকে একটা কথা বলেছেন তা হল মাঝ বয়েসি একজন মহিলা এসিসটেন্ট নেয়ার জন্য যিনি সবগুলি খবরের কাগজের মেইন মেইন কথা খালেদাকে পাঠ করে শুনাবেন । এটার শানে নযুলটা যে কি তা এখনো পরিস্কার নয় । তবে এ পরামর্শের গভীর কোন একটা উদ্দেশ্য যে আছে তাতে কোন সন্দেহ নেই , সময়ে দেখা যাবে । একথা দিয়েও দিছেন তিনি খালেদার বারটা বাজায়া ।
উনি ভাল করেই জানেন খালেদা তার তেল মারা চিঠি কোন দিনই এক লাইন পড়বেনা । তাই হয়ত তার ছিঠি পড়ার জন্য একজন মহিলা এসিসটেস্ট নিয়োগের কথা বলছেন । যে অপাত্রে দান করে সে সবচাইতে বড় আহাম্মক । এখন চিন্তা করে দেখুক সে নীজে কি । সেটাই শুভন হতো তেল মারা কথা বাদ দিয়ে পার্টির মুল নেতৃত্ব যোগ্য লোকের হাতে ছেড়ে দিয়ে খালেদাকে তার অযোগ্য ছেলে সহ পার্টির উচ্চ পদ সরে দাড়ানোর কথা বলা ।

১২| ২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০২

বাংলার জামিনদার বলেছেন: নিজের একজীবন তো পার কইরাই ফালাইছে, এরপরে পোলাপানের জন্যও তো কিছু রাখতে হবে নাকি????

২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:




১৪ জেনারেশন চলতে পারবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.