নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেব ও মুক্তিযুদ্ধকে আইন দিয়ে কটুক্তি থেকে রক্ষা করার দরকার আছে?

২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:০৩



মোটেই দরকার নেই!

মুক্তিযু্দ্ধ একটা যুদ্ধ, যা বাংগালী জাতিকে বীরের জাতিতে পরিণত করেছে; এ যুদ্ধে যারা পরাজিত হয়েছে, তারা এখনো বেঁচে আছে, তাদের শুভাকাংখীরা আছে; ওরা কটুক্তি মুখে না করলেও, মনে মনে করবে; এটাকে বাধা দেয়ার কোন উপায় আছে, বা দরকার আছে? অবশ্যই নেই! সুতরাং, এই অপচেস্টা কেন? বাংগালী জাতি বীরের জাতিতে পরিণত হয়েছে মুক্তিযুদ্ধের কারণে; ইচ্ছা করলে, মুক্তিযু্দ্ধকে নিজ জাতির বীরত্ব হিসেবে নিয়ে, একটা রাজকারের ছেলেও গর্ব করার সুযোগ নিতে পারে।

রাজাকার হিসেব কেহ জীবনে গর্ব অনুভব করতে পেরেছে, নাকি পারবে? মুক্তিযুদ্ধের বিপক্ষে কটুক্তি করে কেহ নিজকে কোথায়ও জাহির করতে পারবে? রাজাকারদের মিটিং'এ মনে হয়, মুক্তিযুদ্ধের বিপক্ষে কিছু বলতে ওরা কাঁপে।

আর শেখ সাহেব, উনাকে কেহ কটুক্তি করবে কেন? বাংগালী কখনো কোন ব্যাপারে এক হয় না, উনি বাংগালীকে এক করে ছিলেন; তিনি স্বাধীনতামুখী বাংগালীদের নেতৃত্ব দিয়েছেন; স্বাধীনতা এসেছে, জাতি স্বাধীন হয়েছে; যারা স্বাধীনতা চায়নি, তারা হয়তো দেড় কোটীর মত ছিল ১৯৭১ সালে; ৬ কোটী স্বাধীনতা চেয়েছিলেন; উনি বড় অংশের মাননীয় নেতা; ছোটখাট ম্যায়াও প্যায়াও সব সময় থাকবে, থাকবে কিছু কালো ভেঁড়াও; এরা সব জাতিতে কমবেশী থাকে, এরা বিকলাংগ মনের অধিকারী।

আইন করে রক্ষা করলে, শেখ সাহেব ও মুক্তিযুদ্ধ সরকারের সম্পত্তি হয়ে যাবে; সরকারকে তা রক্ষা করতে হবে; সেটা ভুল মালিকানা। বাংগালীর নেতা ছিলেন শেখ সাহেব, মানুষ উনার সুনাম রক্ষা করবেন; বাংগালীর গর্ব মুক্তিযুদ্ধ, বাংগালী সেটাকে সংরক্ষণ করবেন, মানুষ সরকার থেকে বড়, মানুষ সরকার থেকে শক্তিশালী; এই দুইটির মালিকানা মানুষের হাতে থাকুক; আইন ফাইন কিছুই লাগবে না, মানুষই বড় রক্ষক; হাজার রাজকার একজন সাধারণ বাংগালীকে ভয় পায়।

মন্তব্য ৩৯ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৩৯

নিরাপদ দেশ চাই বলেছেন: বন্দুক ও গুম খুনের মাধ্যমে টিকে থাকা অনির্বাচিত অগনতান্ত্রিক সরকারের জন্য দরকার আছে।

২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:




আমার ধারণা মুক্তিযুদ্ধ ও শেখ সাহেব জনতার মালিকানায় আছে; সরকার সেগুলো নিলে, ভারে সরকার নুয়ে পড়বে।

২| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৫৩

নিরাপদ দেশ চাই বলেছেন: জনতার মালিকানায় ছেড়ে দিলে চেতনার ব্যবসা চলবে কি করে? জনগনকে থোড়াই কেয়ার করে অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকা যাবে কি করে?

২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:১৩

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের ক্ষমতা বেশ জটিলাতার মাঝে চলে গেছে, যারা জাতির বিপক্ষে যুদ্ধ করে, গণহতয়া চালিয়েছিল, তারাও সরকার চালায়েছিল; ফলে, ব্যাপারটাকঠিন।

৩| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৫৩

রূপক বিধৌত সাধু বলেছেন: যারা শিক্ষিত, পড়াশোনা জানেন তারা বোঝেন শেখ সাহেব কী ছিলেন, মুক্তিযুদ্ধ কী ছিলো । তরুণ প্রজন্মের অনেকেই (রাজাকারদের বংশধর) শেখ সাহেব, মুক্তিযুদ্ধের ওজন অনুধাবন করতে পারেনা । তথ্যপ্রযুক্তির অপব্যবহার করছে এরা । সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি, বিষয় নিয়ে আপসরফা থাকতে পারেনা । সর্বোচ্য কঠোরতা দেখানোই ভালো ।

২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:১৬

চাঁদগাজী বলেছেন:



আইন করলে মানুষ আিন ভাংতে পারে, এবং এক সময় আইনের বিপক্ষে মানুষের সংখ্যা বেড়ে যেতে পারে; সেটা হবে ভয়ংকর; আইন না করলে, মানুষের হাতে সংরক্ষণের দায়িত্ব থাকছে, মানুষ সরকার থেকে শক্তিশালী।

৪| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:০১

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: ভাই আমি এই আইনের পক্ষে।মাইরের উপ্রে ঔষধ নাই।ইউরোপ আম্রেকিয়ার লোকজন ও আমগো মতই খবিশ! সরকারের কড়া আইন কানুনে ঠিক থাকে।সমস্যা হল বাংলাদেশে আইনের প্রয়োগ নাই।বিকৃত রুচির মানসিকতা কঠোর আইন প্রয়োগের মাধ্যমে করতে হবে।
জ্যমাতি গুলা নিজেদের মধ্যে গর্ববোধ করে রাজাকার বইল্যা! সাধারন মানুষকে(যারা জ্যমাত সাপোর্ট করেনা) বলদ মনে করে।এই জন্যই জ্যমাতের সাপোর্ট ৪৫ বছর আগেও ৫% ছিল এখনও ৫% ই আছে!

২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:২২

চাঁদগাজী বলেছেন:



জামাতেরা মনে করে ওরা মেধাবী; ৭৬ বছরের রাজনীতি হলো বড় ২ টি হত্যাকান্ড, ১৯৫৩ সালে লাহোরে, এবং ১৯৭১ সালে বাংলাদেশে; ও সব আমীরের ফাঁসী, মওদুদীর ফাঁসীর আদেশ হয়েছিল; সামনের দিনের আমীরগুলোরও ফাঁসী হয়ে যাবে।

জামাতীদের কটুক্তিকে ভয় পাবার কারণ নেই; ওরা সময় মতো আরেকটা গন্ডগোল করবে, তার শাস্তি চলবে; এটাই ওদের রাজনীতির ফল।

৫| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৪৬

প্রজ্জলিত মেশকাত বলেছেন: সহমত। এখন দেখি এটার কি ধরণের প্রয়োগ হয়।

২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৪৯

চাঁদগাজী বলেছেন:




মানুষের দায়িত্ব সরকার কাঁধে নিচ্ছে, এ্ত ওজন বহন করতে পারবে!

৬| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ৯:৫৮

বিবেকের চিঠি বলেছেন: মুক্তিযুদ্ধ আর শেখ মুজিবকে মানুষ যাতে মনে মনে গালিগালাজ করতে পারে - তার জন্য উস্কানি দেয়া হল এই আইনে।

২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব প্রাণ দিয়েছেন 'বাকশালের' জন্য, আওয়ামী লীগ উনার বাকশালকে একবার উচ্চারণও করেনি, উনার স্বপ্নকে বাদ দিয়েছে; ওরা কেন শেখ সাহেবকে নিয়ে আইন করছে, কে জানে?

৭| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:০৪

প্রজ্জলিত মেশকাত বলেছেন: পারবে কিনা সেটা সময়ই বলে দিবে গাজী কাকু।

২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগের কর্ম ও অবদান হচ্ছে শেখ সাহেবের সুনাম, বা দুর্নাম।

৮| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ১০:২০

কাঙ্গাল মুরশিদ বলেছেন: আপনি মুক্তিযুদ্ধ ও শেখ সাহেবকে যেমন মনে করেন আওয়ামী লীগ বিশেষ করে বর্তমান অবৈধ সরকারের নীতি নির্ধারকরা নিশ্চয়ই তেমন মনে করেন না। যদি করতেন তাহলে এই আইনের পথে যেতে হত না। এখন দেখার বিষয় কার ধারনা সঠিক - আপনার না সরকারের।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৯:১৮

চাঁদগাজী বলেছেন:





সরকার আইন করতে কোন বাধার সন্মুখীিন হচ্ছে না; কারণ, ওখানে রওশন এরশাদ বসে আছে, উনি আইন, বিল, দল, বিরোধী দল এসেবের মাথা মুন্ড কি বুঝেন?

৯| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:০১

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




না কোনও প্রয়োজন নেই । আপনার সাথে সহমত ।
ইউনিভার্সাল ট্রুথকে আইন করে চোখে আঙুল দিয়ে দেখাতে হয়না ।
সূর্যকে আইন করে ওঠাতে হয়না । এমনিতেই ওঠে । কারো সাধ্য নেই তাকে ঠেকায় ।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:০২

চাঁদগাজী বলেছেন:




আওয়ামী লীগের অসফলতা শেখ সাহেবের সুনামের ক্ষতি করছে, এটা রোধের চেস্টা, মনে হচ্ছে।

১০| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৫০

দিশেহারা রাজপুত্র বলেছেন:


মিথ্যের ভীড়ে সত্যকে আলোর দেবার প্রয়োজন নেই। সে নিজেই আলোকিত।

২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৭

চাঁদগাজী বলেছেন:



সরকার নিজ আলোক নিয়ে ভীত, তাই শেখ সাহেব ও মুক্তিযুদ্ধের আলোকে দখল করার চেস্টা করছে।

১১| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:০৯

কাশফুল মন (আহমদ) বলেছেন: সব দিক দিয়ে সরকার নিজেই তো বাড়াবাড়ি করতেছে

২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:



সরকার মানুষের কাছাকাছি নেই; মানুষের ও সরকারের মাঝে সাঁকো নেই।

১২| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:২৭

বিলুনী বলেছেন: স্বাধিনতাকে কটাক্ষ করার বিপক্ষে আইন করার দরকার নেই । যেটা দরকার সেটা হল নতুন মুখোস ধারীদেরকে প্রতিহত করা । তাদের মুখুসের অাড়ালে যে খেমটা নাচে তার বিপক্ষে কথা বলা সরাসরিভাবে। সামুর পাতাতেও দেখা যায় অনেকে বেশ কায়দা করে গল্পে কবিতায় লেখালেখিতে স্বাধিনতা শব্দটিকে , মুক্তি যুদ্ধ ও যোদ্ধাদেরকে কটাক্ষ করে লিখে । বাইরে দেখায় স্বাধিনতা , মুক্তিযুদ্ধ তাদের কাছে কত প্রিয় , কিন্তু এগুলি পেয়ে এখন বিভিন্ন কারণে তারা যেন খুব ব্যতিত , তারা একারনে সবজায়গায় এখন দেখে অনাচার , ভাবখানা যেন পরাধীন থাকাটাই বেশী ভাল ছিল । সেরকম দুএক কথায় শেখ সাহবের একটু হালকা প্রসংসা করে পরক্ষনেরই কোন না কোনভাবে তাঁকে কটাক্ষ করে । তাদের কথার মুল সুরটা কোথাও না কোথাও প্রচ্চন্ন ভাবে থেকেই যায় । স্বাধিনতা ও মুক্তিযুদ্ধা চেতনার লোকোরা সেগুলি সহজে না বুঝলেও মুল লিখকের সতির্থরা ঠিকই তা বুঝে , লিখাটাতে আসলে কি বলতে চাওয়া হয়েছে , তাদের দীর্ঘ মেয়াদী লক্ষটা যেন তারা সকলেই জানে । তাই মহুর্তে সমমনা সতীর্থগন এসে লাইক দিয়ে সে লিখাটিকে ভাসিয়ে দিয়ে যায় । অথচ মুক্তিযুদ্ধের ও স্বাধিনতার স্বপক্ষের লোকজন সে ধরনের লিখাকে সমালোচনা করেনা সঠিকভাবে । দেশবিরোধিদের সাংস্কৃতিক আগ্রাসনকে রুখতে হবে এখন । কারণ জঙ্গীপনার সাথে তারা এখন সাংস্কৃতিক অঙ্গনের দিকে দৃস্টি দিয়েছে বেশী । তাই এ ক্ষেত্রে সকলের সচেতনতা প্রয়োজন । এখানেও সাম্পরতিক লিখালিখির হালচাল দেখলেও তা চোখে পড়বে । এখন আবার নতুন আর এক ট্রেন্ড চালু হইছে , একজন আর একজনের বন্দনা গীত গেয়ে ডাক্তার জাফরুল্লার মত খোলা চিঠি লিখা শুরু করেছে , মারহাবা তারা লাইকের বন্যায় ভেসে যাচ্চে । কিন্তু বুঝতে পারতেছেনা তারা অগনিত নিরপেক্ষ পাঠকের চোখে বিশেষ কোটারী হিসাবে চিহ্নিত হয়ে যাচ্ছে । কথায় বলে ধর্মের কল বাতাসে নড়ে । নীজেরাই নীজেদের জানান দিচ্ছে বেশী কৌশলী হয়ে ।
ধন্যবাদ এ মুল্যবান লিখাটির জন্য অনেকেই সচেতন হতে পাবেন , বিশেষ করে মুক্তযুদ্ধের স্বপক্ষের লোকজন । বিপক্ষের লোকদের সচেতনতার দরকার নেই, তারা বেশ সচেতন ও অনেক বেশী আরগানাইজড, কারণ সংখ্যায় কম বলে । কিন্তু তারা অনেক বেশী সরব ও সবজায়গায় তাদের তরিত উপস্থিতিই অনেক বেশী ।

২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:




জল্লাদদের নিয়ে জামা্ত, বিচার হবে, ফাঁসীতে ঝুলবে, এটাই ওদের গন্তব্য

১৩| ২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনার শাসনামলের সমালোচনাও করা যাবে না?

২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব আওয়ামী লীগের সভাপতি ছিলেন মৃত্যুকালে, অবশ্যই সমালোচনা করা যাবে; কটুক্তি করা ঠিক হবে না।

১৪| ২৩ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

গেম চেঞ্জার বলেছেন: দুঃখজনক! এটা বংগবন্ধুকে নিয়ে ভুল মেসেজ দিচ্ছে আমাদেরকে + বহির্বিশ্বকে! :|

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৮

চাঁদগাজী বলেছেন:



ছাত্রলীগ থেকে বয়সের কারণে এরা আওয়ামী লীগে গেছে, কিন্তু মনেপ্রানে, সৃজনশীলতায় এখনো ছাত্রলীগ।

১৫| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৬

প্রামানিক বলেছেন: আপনার বক্তব্যগুলো খুবই যুক্তিপূর্ণ।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:





যেহেতু এগুলো বৈষয়িক বিষয় নয়, এগুলো মানসিক বিষয়, এখানে আইন করতে বেশ ভাবে চিন্তে করতে হবে।

১৬| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৯:২৯

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,





"" আওয়ামী লীগের অসফলতা শেখ সাহেবের সুনামের ক্ষতি করছে "" এটা ঠিক নয় । আঃ লীগ স্বাধীনতা ও মুজিবকে কেবলমাত্র নিজেদের একার সম্পত্তি দাবী করাতেই অন্যরা এসবকে আর নিজেদের ভাবতে পারছেনা । আঃ লীগ যতো দ্রুত এই আসল সত্যটাকে বুঝতে পারবে ততোই দ্রুত হবে তারও মঙ্গল, স্বাধীনতা ও মুজিবেরও মঙ্গল ।

১৭| ২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:



শতভাগ সঠিক করে বলেছেন আপনি, আওয়ামী লীগ শেখ সাহেব ও স্বাধীনতাকে তাদের সম্পত্তি হিসেবে দখলে নেয়াতে অন্যেরা নিজেদের করে আর ভাবতে পারছেন না; এটা ভয়ংকর পরিস্হিতি জাতির জন্য।

১৮| ২৪ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:৫৮

ডঃ এম এ আলী বলেছেন: আইন করে রক্ষা করলে, শেখ সাহেব ও মুক্তিযুদ্ধ সরকারের সম্পত্তি হয়ে যাবে; সরকারকে তা রক্ষা করতে হবে; সেটা ভুল মালিকানা। বাংগালীর নেতা ছিলেন শেখ সাহেব, মানুষ উনার সুনাম রক্ষা করবেন; বাংগালীর গর্ব মুক্তিযুদ্ধ, বাংগালী সেটাকে সংরক্ষণ করবেন, মানুষ সরকার থেকে বড়, মানুষ সরকার থেকে শক্তিশালী; এই দুইটির মালিকানা মানুষের হাতে থাকুক; আইন ফাইন কিছুই লাগবে না, মানুষই বড় রক্ষক; হাজার রাজকার একজন সাধারণ বাংগালীকে ভয় পায়।
বক্তব্যের সাথে সহমত ।
আওয়ামী লীগতো বরাবরে্বই বলছে বঙ্গবন্ধু সকলের নেতা, জাতির নেতা , এই সকলের এবং জাতির মধ্যে কি সবাই পড়েনা । আওয়ামী লীগ কাওকে কি শেখ সাহেবের কবর জিয়ারতে বাঁধা দিয়েছে কখনো , শেখ মুজিবের ছবিকে কি কারো কোন ঘরে মিটিং বা দলীয় কার্মাযালয়ে মাথার উপরে টানাতে বারন করেছে । তবে কেন বলা হচ্ছে যে তিনি দলীয় নেতা । জীবিত কালে দলীয় তিনি ছিলেন কিন্তু এখনতো সব কিছুর উর্ধৈ যে যত ভাবে পারে তাঁকে নীজের মত একান্ত করে নিক না কেন, তিনি তো আর বারণ করতে আছছেন না । লাগুক না প্রতিযোগীতা কে কার থেকে বেশী মুজিব বন্দনা করতে পারেন !!!! এটাই হতে পারে জাতীয় ঐক্যের সেতুবন্ধন ।

২৪ শে আগস্ট, ২০১৬ ভোর ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:



আজ ৪২ বছর পর, মানুষ অনেক বেশী জানে, অনেক বেশী বুঝে; মানুষ শেখ সাহেবের অবদান বুঝেন, মানুষ বুঝেন মুক্তিযু্দ্ধের গৌরব; আওয়ামী সরকারকে মানুষের সাথে থাকতে হবে, মানুষ সরকারের সাথে থাকবে। আওয়ামী লীগ অসফল হলে শেখ সাহেবের সুনাম টিকিয়ে রাখা মুশকিল।

১৯| ২৪ শে আগস্ট, ২০১৬ ভোর ৫:৫৩

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ সুন্দর প্রতি উত্তরের জন্য ।

২০| ২৪ শে আগস্ট, ২০১৬ ভোর ৬:৩৬

সাগর মাঝি বলেছেন: বাঙ্গালি জাতির জন্য এ আইন করা ঠিক আছে মনে করি। কারণ, বাঙ্গালির পাছায় লাতি না পড়লে নিজের বাপের নামটাও স্মরণ করতে পারে না।

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:০৮

চাঁদগাজী বলেছেন:



জাতিকে সঠিকভাবে বিশ্বের সাথে তাল মিলিয়ে সুখী ও সমৃ্দ্ধশালী হতে বাধা দিয়েছে বিএনপি-জামাত, জাপা ও আওয়ামী লীগ।

২১| ২৪ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৪৯

বাংলার জামিনদার বলেছেন: কিছুটা মনে হয় ঠিক আছে। তবে আমরা ভালো জিনিষও বাড়াবাড়ি করে মাখিয়ে ফেলি, এটাই চিন্তার বিষয়।

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:




দরকারী আইন না করে, এই ধরণের আইনে হাত দিলে মানুষ বিরক্ত হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.