নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মির্জা ফখরুল কাঁদলেন, বিএনপি\'র রাজ কুমারেরা আজ রিকসা চালাচ্ছে!

২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:৩৪



পিন্টু নিজের মামার রিকসা গ্যারেজ থেকে জীবন শুরু করে এমপি হয়েছিলেন বিএনপি'র; মির্জা আব্বাস গাড়ীর গ্যারেজ থেকে বিএনপি'তে গিয়ে পুর্ত ও ভুমি মন্ত্রী হয়েছিলেন, এখন ব্যাংকের মালিক; ফালু ঘাস কাটার ঠিকাদার থেকে বাংলাদেশের বুকে আমেরিকান ডলারে বিলিওনিয়ার; আলাদিনের আর্শ্চয্য প্রদ্বীপ ছিল বিএনপি'র কাছে। আজ, প্রদ্বীপটি আলাদিনের কাছ থেকে আসল যাদুকর কেড়ে নিয়েছে: আমাদের ইউনিয়নে রিকসা ড্রাইবারের ছেলে এখন চেয়ারম্যান, নাম লিখতে পারে না; ২০০৮ সালে আওয়ামী লীগে যোগ দিয়ে ভোট করেছিল, পরে সারের ডিলারশীপ পেয়েছিলো। আওয়ামী লীগের কে এখন কি, এটা লিখতে গেলে কম্প্যুটারের হার্ড-ড্রাইভ কাঁদতে থাকবে।

যারা ১৯৬৯ সালে রিকসা চালাতো, তারা ভেবেছিল যে, ৬ দফাই আলাদিনের প্রদ্বীপ, যা সব বাংগালীকে আলাদিন বানাবে; ওদের মাঝে অনেকজন ৬৫ বছর বয়সে এখনো রিকসা চালায়, তাদের ছেলেরা চালায়, নাতিরা চালায়; এরা কখনো প্রিন্স হয়নি, এরা কখনো হকার হয়নি। যারা বিএনপি ও আওয়ামী লীগ করেছে, তারা প্রিন্স হয়ে যায়, কখনো মাঝে মাঝে ২/১ জন রিকসা চালায়, হকার হয়; এ হলো, আওয়ামী ও বিএনপি-জামাতের রাজনীতি। আমাদের বংগবীর কাদের সিদ্দিকীও রিকসা চালায়েছে জীবনে, তারপর টাংগাইলের অর্ধেক দখল করে রাজা হয়েগিয়েছিল।

আজকে কোথায় বক্তৃতা দিতে গিয়ে ফখরুল কাঁদলো তার নিজের প্রিন্সদের জন্য, উনার প্রিন্সেরা গ্রাম থেকে পালিয়ে ঢাকা এসে রিকসা চালাচ্ছে, হকারী করে টিকে থাকার চেস্টা করছে; এদের জন্য উনার চোখে পানি আসলো; আর যারা ৩ গোস্ঠী ধরে রিকসা চালচ্ছে, যারা একদিনের জন্যও প্রিন্স হতে পারেনি, তাদের জন্য কোনদিন কান্নার সুযোগ পায়নি, জনাব মির্জা সাহেব; সবকিছুতে এরা জাতির জন্য কথা বলে, কিন্তু কাঁদে কয়েক'শ বা কয়েক হাজারের জন্য, বাকী কয়েক কোটীর জন্য এক ফোটা চোখের পানি এদের ঝরলো না জীবনে একবারও; এরা ক্রিমিনাল, এরা রাজনীতিবিদ নন, এদের স্হান জেলে হওয়া উচিত।

মন্তব্য ৩২ টি রেটিং +০/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:১৪

ডঃ এম এ আলী বলেছেন: আজকে কোথায় বক্তৃতা দিতে গিয়ে ফখরুল কাঁদলো তার নিজের প্রিন্সদের জন্য, উনার প্রিন্সেরা গ্রাম থেকে পালিয়ে ঢাকা এসে রিকসা চালাচ্ছে, হকারী করে টিকে থাকার চেস্টা করছে; এদের জন্য উনার চোখে পানি আসলো; আর যারা ৩ গোস্ঠী ধরে রিকসা চালচ্ছে, যারা একদিনের জন্যও প্রিন্স হতে পারেনি, তাদের জন্য কোনদিন কান্নার সুযোগ পায়নি, জনাব মির্জা সাহেব; সবকিছুতে এরা জাতির জন্য কথা বলে, কিন্তু কাঁদে কয়েক'শ বা কয়েক হাজারের জন্য, বাকী কয়েক কোটীর জন্য এক ফোটা চোখের পানি এদের ঝরলো না জীবনে একবারও; এরা ক্রিমিনাল, এরা রাজনীতিবিদ নন, এদের স্হান জেলে হওয়া উচিত।
হক কথা , মজলুম জননেতা ভাষানীও এত হক কথা বলে নাই । রাজনীতিবিদদের অন্যতম কাজ হলো চটকদার কথার ফানুশ উড়ানো । তবে দোশ তাদের নয় , দোষ তাদের যারা এসমস্ত লোকের কথা শুনার জন্য দৌড়ায়া যায় ।

২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৫৯

চাঁদগাজী বলেছেন:


৯১ দিনের তান্ডবের জন্য জেল হওয়ার দরকার; ২০০ মানুষকে পোড়ায়ে হত্যা ও পংগু করা হয়েছে, সে কাঁদেনি কেঁদের বিেনপি'র ডাকাতদের জন্য; জেল এদের বাসস্হান হওয়ার দরকার।

অনেক মেয়ে জীবনের জন্য পংগু হয়েছে, বিয়ে হবে না; কে এদেরকে বাঁচতে সাহায্য করবে?

২| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:২৮

হাকিম৩ বলেছেন: ঠিক বলেছেন :-/

২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৫২

চাঁদগাজী বলেছেন:



এরা দেশের মানুষের জন্য কাঁদেনি কোনদিন, চোর ডাকাতের জন্য কেঁদেছে, এরা অমানুষ।

৩| ২৪ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:০২

জে.এস. সাব্বির বলেছেন: প্রিয়জনের/স্বজনের খারাপঅবস্থায় মনুষ্য মন ব্যথিত হয় ।এই প্রিন্সরাই ফখরুলদের স্বজন ।১৬ কোটির কথা এরা ভাবে না ।

২১ আগস্টের সেই ঘটনায় শেখ হাসিনার চোখে পানি দেখেছিলাম ।রান প্লাজা ধস ,সাম্প্রতিক জঙ্গি হামলা কিংবা বিএনপির তান্ডবে ক্ষতিগ্রস্থ লোকগুলোর জন্য সেই পানি ঝড়েনি (পলিটিক্যাল সহানুভূতি বা পলিটিক্যাল ব্যাথানুভূতি ছাড়া) ।

এসবকে রাজনৈতিক সঙ্গা বলা যেতে পারে ।

২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৫৭

চাঁদগাজী বলেছেন:



১৬ কোটী হলো এদের বাজার, ঠিক ভারতের ব্যবসায়ীদের বাজারের মতো; এরা জেলে চলে যেতো, যদি শেখ হাসিনা '৯১ দিনের তান্ডবের বিচার করতো; কত মেয়ে পংগু হয়ে গেলো, জীবনে বিয়েও হবে না; আর এই লোক কাঁদছে চোর ডাকাতদের জন্য; এই চোর ডাকাতের অনেকেই বোমা মেরেছে ৯১ দিনের বোমা আক্রমনে।

৪| ২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ১:১৮

মো: হাসানূর রহমান রিজভী বলেছেন: এমন অভাগা দেশে বাস করি আমরা,দেশের নেতারা সাধারন মানুষের দূঃখ কষ্টে কান্দে না।কান্দে নিজেদের নেতাকর্মীর আর্থিক দুরবস্হার কথা বলে!

২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৫৪

চাঁদগাজী বলেছেন:



নেতাকর্মী এদের বলে না, এগুলো চোর ডাকাত; রাজনীতি করলে, সবাই শ্রদ্ধা করতো দল ক্ষমতায় থাকুক, বা না থাকুক; এলাকায় ডাকাতি করতো, এখন ঢাকায় এসে লুকায়েছে।

৫| ২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৩৮

রানার ব্লগ বলেছেন: এই সব ফটকাবাজি কান্নাকাটি আর কতো।

এত্ত যখন দুঃখ আপনাদের অনেকের অনেক বড় বড় ইন্ডাস্ট্রিজ আছে দিন না তাদের ধরে ধরে এক খানা চাকুরী। নাকি এদের চাকুরী দিলে পরে আপনাদের পাছা ঘসার লোক পাবেন না এই ভয়ে কেবল কেদেই গেলেন।

অবশ্য ফকরুল কাদেন অন্য কান্না, কি চাইলাম অআ কি হইল এই দুঃখে তিনি ব্যথিত।

২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:৫০

চাঁদগাজী বলেছেন:



এসব লোক সামান্য বড় বড় কল কারখানর মালিক, রাজনীতি করলে মানুষের মত রাজনীতি করতে পারতো; খালেদা জিয়া উহাকে ৫ বছর 'অস্হায়ী সেক্রেটারী' করে রেখেছিল, এগুলোর মগজ কাজ করে না।

৬| ২৪ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:১৩

কাছের-মানুষ বলেছেন: রাজনিতিক খবর গুলো এখন যত সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করে । কারন খবরগুলো পড়লে মাথায় অটোমেটিক একটা প্রেশার চলে আসে ! এরপর দেশের নাগরিক বলে অনেক সময় এড়িয়ে যেতে পারি নাহ !

কে যেন বলেছিল (নাম মনে পড়ছে না !) , যেই দেশের জনগণ যেমন তার নেতাও তেমন ! আজ যারা রাজনীতিবিদ তারা বাহিরের কেউ নয় আমাদেরই লোক । আমরা যেমন আমাদের নেতাও তেমন , আমরা যদি ভাল না হই , আমাদের নেতাও ভাল হবে নাহ !

যারা যার সামর্থ মত দুর্নিতি করে চলেছে , ছোটখাট ঠিকাদার তার সামর্থ অনুসারে দুর্নিতি করছে , বড় নেতা তার সামর্থ অনুযায়ি বড় দান মারছে । যারা বসে আছে ভাল মানুষ সেজে তারা ঘিলুলেস , তাদের মধ্যে বেশীর ভাগই সুযোগের অভাবে ভাল !

সবাই ভাল হই এরাও ভাল হবে ! (নিজেকে নিজে সান্তনার বানী ঝাড়লাম !)

২৪ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:



মানব সমাজের উন্নয়ন নিদ্দিস্ট নীতি অনুসরণ করে, যারা শিক্ষিত হন, তারা বাকীদের সাহায্য করেন, ক্রমেই পুরো সমাজ সেইদিকে যাওয়ার ক্থা; আমাদের বেলায় দুস্টরা সামনে চলে গেছে, তাদের অনুসরণ করছে নতুন দুস্টরা ।

সবাই ভালো হওয়ার পর, সরকার গঠনের কথা নয়, ভালোদের সরকার গঠন করার কথা।

৭| ২৪ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৮

প্রামানিক বলেছেন: জনাব মির্জা সাহেব; সবকিছুতে এরা জাতির জন্য কথা বলে, কিন্তু কাঁদে কয়েক'শ বা কয়েক হাজারের জন্য, বাকী কয়েক কোটীর জন্য এক ফোটা চোখের পানি এদের ঝরলো না জীবনে একবারও;
কথা ঠিক বলেছেন।

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:





এরা পিন্টু, ঝিন্টু, বোমা মারার দল সৃস্টি করে, রাজনীতির 'রা' নেই এদের মাথায়।

৮| ২৪ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:০৩

বাংলার জামিনদার বলেছেন: ফকা দেখি মাথায় টুপি লাগাইয়া কান্দা শুরু করছে। আরে বেটা যাইয়া ইসলামী ব্যাংকের সামনে কাদ, কিছু মিললেও মিলতে পারে। আহারে বিম্পির লালা হাবার দল রিক্সা চালাইতাছে।

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:




চোর ডাকাতেরা গ্রাম থেকে পালিয়েছে, ঢাকায় লুকায়ে আছে; যারা রাজনীতি করেছে, তারা পালায়নি।

৯| ২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:২৯

গেম চেঞ্জার বলেছেন: মির্জা ফখরুলরা দেশকে বদলানোর মত সূযোগ পেয়েছিলেন। কাজে লাগান নি! এসবের মাশুল দিতে হচ্ছে সাধারণ মানুষকে!!

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:





এগুলো মেধাহীন জোঁক; এ দেশের মানুষকে বাজার হিসেবে ব্যবহার করছে।

১০| ২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: গত ৮ বছর প্যাঁদানি উনি নিজেও কম খাননি। অনেক নেতা কর্মী লঘু পাপে গুরু দন্ড ভোগ করছে। তাই উনার কান্না স্বাভাবিক। ৩ প্রজন্ম রিকসা চালায় সেটার জন্য তিনি একা দায়ী নয়। রাষ্ট্র ব্যবস্থা, সরকার দায়ী।

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:





উনাদের মতে , রিক্সা চালনা কিছু লোকের 'প্রফেশান' হওয়া উচিত, শুধু বিএনপি'র কর্মীদের জন্য তা কাম্য নয়; রাস্ট্র বিএনপি চালায়েছে সবার থেকে বেশী সময়। এ ধরণের ছোট লোকেরা আমাদের রাজনীতি দখল করে নিজেও লাথি খাচ্ছে, জাতিকেও অশান্তিতে রেখেছে।

১১| ২৪ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৪৫

জুয়াড়ি বলেছেন: ভালো বলেছ গাজি মামা

২৪ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:



জাতির এই পরগাছাগুলোকে বুঝার চেস্টা করছি

১২| ২৫ শে আগস্ট, ২০১৬ রাত ১:২৮

প্রজ্জলিত মেশকাত বলেছেন: সহমত কাকু। আমার ব্লগে আমন্ত্রণ রইল।

২৫ শে আগস্ট, ২০১৬ রাত ২:০৫

চাঁদগাজী বলেছেন:




এরা এই যুগের জন্য খারাপ মানুষ ছাড়া কিছুই নয়, এরা হালাকু খানের উজির ছিল অন্য জন্মে।

১৩| ২৫ শে আগস্ট, ২০১৬ রাত ২:০০

গোফরান চ.বি বলেছেন: ভালো লাগলো ।

২৫ শে আগস্ট, ২০১৬ রাত ২:০৪

চাঁদগাজী বলেছেন:




এদেরকে রাজনীতি থেকে ছুটি দেয়ার দরকার

১৪| ২৫ শে আগস্ট, ২০১৬ রাত ২:৪৫

গোফরান চ.বি বলেছেন: কথাটা মন্দ বলেন নি । নতুন প্রজন্ম আসুক।

২৫ শে আগস্ট, ২০১৬ রাত ৩:১১

চাঁদগাজী বলেছেন:




বুড়ো হাড্ডিদের ধাক্কাধাক্কি নতুনদের কনফিুজড করছে, সময় লাগবে সামান্য, এদের বিদায়ের ঘন্টা বেজে গেছে।

১৫| ২৫ শে আগস্ট, ২০১৬ রাত ৩:১৪

গোফরান চ.বি বলেছেন: আমার আগের নিক খানা কি কারণে কমেন্ট ব্যান এবং আমাকে কেনই বা জেনারের করলো বুঝতে পারছিনা । হয়তো নতুন বলেই। এই নতুন প্রজন্মই একদিন এই ব্লগ সহ পুরা বাংলাদেশে নেতৃত্ব দিবে।

২৫ শে আগস্ট, ২০১৬ ভোর ৬:২৫

চাঁদগাজী বলেছেন:



ব্যানের কথা বলে আমাকে কস্ট দেবেন না, একা সামুতেই ৬ টা নিক শেষ; কমেন্ট ব্যান তো পান্তা ভাত ছিলো এক সময়; আমার নিজকে বদলাতে হয়েছে অনেক, মনে বড় কস্ট, ইচ্ছা মতো কমেন্ট করতে পারি না।

১৬| ২৫ শে আগস্ট, ২০১৬ ভোর ৪:৪২

মহা সমন্বয় বলেছেন: মির্জা ফখরুলের কান্না দেখে আমার নিজেরও কান্না চলে আসছিল। :(( :P

২৫ শে আগস্ট, ২০১৬ ভোর ৬:২২

চাঁদগাজী বলেছেন:



এরা কুমীর, এদের হাসি কান্না দুটোই মানুষের জন্য খারাপ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.