নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

এরেদোগানের প্রভাব, ১ম তুর্কি জল্লাদ আমেরিকায়

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩০



জংগী তৎপারতায়, আমেরিকায় তুর্কিদের নাম এইবার প্রথমবার যোগ হলো; ওয়াশিংটন রাজ্যের বার্লিংটন শহরের মলে, শুক্রবার রাতে তুর্কি যুবক সেটিন সাধারণ ক্রেতাদের উপর রাইফেল আক্রমণ চালায়; ৫ জন সাধারণ ক্রেতা প্রাণ হারায়; ৪/৫ ঘন্টা আগে সে ধরা পড়েছে।

আমেরিকায় ৩ ধরণের তুর্কি আছে, কেহ এসেছে পুর্ব ইউরোপ থেকে, যারা মোটামুটি অটোম্যানদের সময়ে ইউরোপে চলে গিয়েছিল; এদের বদনাম আছে, এরা স্হানীয়দের উপর অত্যাচার করতে চিন্তা করে না; ১ম ও ২য় বিশ্বযুদ্ধের সময়, এরা যুগোশ্লভিয়ায় জার্মানদের পক্ষ নিয়ে স্হানীয়দের হত্যা করে; পরে যুগোশ্লাভিয়া ভেংগে যাবার সময়, নিজেরা হত্যার শিকার হয়।

অন্য গ্রুপ হলো এশিয়ান তুর্কি, এরা মোটামুটি কম শিক্ষিত, শারীরিক কাজকর্ম করে, শান্ত; আমেরিকায় ভালো পজিশনে আছে ইস্তাম্বুলের তুর্কিরা, এরা শিক্ষিত, ভদ্র, ব্যবসায়ী।

এই জল্লাদ প্রথম গ্রুপের, পুর্ব ইউরোপীয়, এরা এরেদোগানকে সাপোর্ট করছে, এরা গত সামরিক ক্যু'তে এরেদোগানের বিজয়ে আমেরিকার বিভিন্ন এলাকায় মিছিল করেছে।

এরেদোগান শক্তিশালী তুরস্ককে ইউরোপ থেকে টেনে এশিয়ায় নিয়ে আসছে; সে ইরানের মত একটি জাতি গঠনের চেস্টা চালাচ্ছে। কামাল পাশা তুরস্ক গঠন করেই তাকে ইউরোপীয় স্টাইলে পরিচালনা করে, যদিও দেশের বিরাট অংশ এশিয়ায় ছিল; তিনি জানতেন যে, মধ্য এশিয়ার লোকজন যোদ্ধা মনোভাবের, এদের সুখী করতে হলে ইউরোপের মত শিক্ষা দীক্ষায় গড়ে তুলতে হবে; তিনি সফল হয়েছিলেন; সেটা চলে আসছিল এরেদোগান আসা অবধি।

এরদোগানের সময়ে তুরস্ক প্রথমবার ইউরোপীয় সংস্কৃতি থেকে দুরে সরে গিয়ে আরবদের প্রভু হতে চাচ্ছে; আরব মরুভুমি, তেল আছে, তেলে আগুন আছে, আরবেরা তা্তে জ্বলে প্রাণ দিচ্ছে।

এরেদোগান ইরানের মত করতে চাচ্ছে তুরস্ককে; কিন্তু সে বুঝতে পারছে না যে, ইরান যা উৎপাদন করে, তার থেকে বেশী ব্যয় করতে পারে তেল থাকাতে, এবং এটা সঠিক নয়; এবং তুর্কিদের জন্য মোটেই সঠিক নয়, কারণ তুর্কির কাছে তেল নেই।

এরেদোগানের পক্ষে মিছিল হবার পর, এই প্রথম ১ জন তুর্কি যুবক সাধারণ আমেরিকানদের উপর হামলা চালালো; এখন থেকে তুর্কিরা মাইক্রোস্কোপের নীছে আসলো আমেরিকায়।

মন্তব্য ২৬ টি রেটিং +০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

আহেমদ ইউসুফ বলেছেন: আম্রিকাও তো তাই চায়। ওদের দরকার একটা অজুহাত। মূলতঃ যুদ্ধ ও হিংসা তৈরির জন্য অজুহাতের অভাব হয় না। আর নেকড়ে তো উজানেও ঘোলা পানি খায়।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:


হ্যাঁ, আমেরিকানরা চাচ্ছে যে, শুক্রবার বিকেলে মলে গিয়ে গুলি খেয়ে মরতে, তারপর সেই অজুহাতে তুর্কি বা আফগানিস্তানে আক্রমণ চালাতে; আপনারা কুপের ভেতর বড় হচ্ছেন।

২| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২০

আবু ইশমাম বলেছেন: সব জায়গাতে একটা যুদ্ধ যুদ্ধ ভাব শুরু হয়েছে.........জানিনা এর ভবিষৎ ফলাফল কোন পর্যায় নিয়ে দাড় করাবে সভ্যতাকে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:২৭

চাঁদগাজী বলেছেন:


যে সিরিয়ান কিশারী আজ স্কুলে থাকার কথা, বাশারের ভুলের জন্য সে ইউরোপে ভিক্ষা করছে; যেই কাশ্মীরী মেয়েটি স্কুলে যাবার কথা, পাকি ও ভারতীয়দের হিংসার কারণে সে বাড়ীতে ভয়ে দরজা জানাল বন্ধ করে ভয়ে কাঁপছে।

৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫২

আবু ইশমাম বলেছেন: যে সিরিয়ান কিশারী আজ স্কুলে থাকার কথা, বাশারের ভুলের জন্য সে ইউরোপে ভিক্ষা করছে; যেই কাশ্মীরী মেয়েটি স্কুলে যাবার কথা, পাকি ও ভারতীয়দের হিংসার কারণে সে বাড়ীতে ভয়ে দরজা জানাল বন্ধ করে ভয়ে কাঁপছে। সহমত। ভারত - পাকিস্তানের মাঝে পড়ে বেচারা কাশ্মিরবাসী মারা যাচ্ছে...

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:২৬

চাঁদগাজী বলেছেন:


কাশ্মীরী নেতাদের বুঝা উচিত যে, গেরিলা যুদ্ধ করে, শিখ ও আসামীরা যখন ভারত হতে আলাদা পারেনি, তারাও পারবে না, বিশেষ করে পাকিদের সাহায্য নিয়ে; দরকার মোদীর সাথে বসে, মানুষকে শিক্ষিত করে তোলার, জরুরী অবস্হার অবসান ঘটানো; পরে, যদি ভালো কিছু ঘটে।

৪| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তুর্কী সেইভাবে কট্টর মুসলিম দেশ না। যদিও এরদোয়ান চেষ্টা চালাচ্ছে। এখানে আমেরিকা হয়তো কুর্দিদের দিয়ে কোন ক্যাচাল লাগাতে পারে...

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:



কুর্দিরা কাজকর্ম ছেড়ে দিয়ে, রাইফেল একটা কাঁধে নিয়ে আমেরিকান টাকা খাচ্ছে।

৫| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৪৫

মাহিরাহি বলেছেন: Police have not yet officially released a motive for the shooting. Before the arrest of the suspect authorities stated they had no reason to believe the incident was related to terrorism.[12][13][14] On September 25, 2016, it was reported that the identified suspect may have been motivated by the break-up of a relationship with a worker from the Macy's store he targeted.


Çetin was ordered to undergo mental health counseling which he completed in March 2016. The court also imposed an order for him not to take drugs or drink alcohol. As of August 25, 2016,

https://en.wikipedia.org/wiki/2016_Cascade_Mall_shooting

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:



মুসলমানদের কেহ যদি হত্যাকান্ড চালায়, তাদের গোস্ঠীর উপর নজর রাখছে আমেরিকা।

৬| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:
তুর্কি-ফুর্কি ব্যাপার না। এরা যেকোন দেশের হতে পারে। নাফিজ বাংলাদেশেরই ছিল
এরা আমেরিকান ছাগু।
মিথ্যা ঘোষনা দিয়ে স্টুডেন্ট ভিসা/টুরিষ্ট ভিসায় এসে পরে সরকারের পায়ে ধরে রেসিডেন্সি নিবে। এরা সরকারের খায় আর মসজিদে ঘুমায় । সরকারের যত সুযোগসুবিধা আছে যত রকমের অনুদান আছে এরা সব নিবে, বউদের হেজাব-জিন্স পরিয়ে পাছাদুলিয়ে হাটাবে, কাফেরদের চাকরও হবে .. হারাম টাকা পকেটে নিয়ে খুজবে হালাল মাংসের দোকান। একদিকে ট্যাক্স ফাকি দিবে .. আর আল্লাকে ডাকবে।
এরা যে দেশে আশ্রয় পেল যে দেশের আলো হাওয়ায় বড় হল, নিমকহারামরা মসজিদে যেয়ে সেই দেশেরই ধ্বংস কামনা করবে সারা জীবন।
আশ্রয়দানকারি দেশ, এমনকি নিজ দেশকেও ভালবাসবেনা। ভালবাসবে দূরের কোন অসভ্য বর্বর জাতিকে, জাকাতের টাকা পাঠাবে সেই অসভ্য-বর্বর দেশেই ..
এই টাকা কি হচ্ছে জানার দরকার নেই। এই হলো আমেরিকান ছাগু।
আর সুযোগ পেলেই এই নিমকহারামরা আঘাত করবে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:২৫

চাঁদগাজী বলেছেন:


ঘটনা আসলে তাই হচ্ছে; এরা নিরীহ আমেরিকানদের হত্যা করছে, যারা সবাইকে সাহায্য করে।

৭| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৪৯

ঢাকাবাসী বলেছেন: উপরে 'হাসান কা বৈ' এর কথাগুলো ভাল লাগল, সহমত।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১১:০৭

চাঁদগাজী বলেছেন:



'হাসান কা বৈ' যা বলেছেন, এগুলো ঘটছে; কিন্তু এগুলো ভয়ংকর খারাপ গুণ

৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:২০

বাংলার জামিনদার বলেছেন: এককথায় নিমক হারাম এরা। জার্মানী টের পাচ্ছে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:০০

চাঁদগাজী বলেছেন:



জার্মানী মানবতা দেখায়েছে, দরকার ছিলো; কিন্তু অবস্হা ডাইল হওয়ার সম্ভাবনা; আরবদের বুঝা অসম্ভব ব্যাপার; আবার ওরা প্যাথোলোজিক্যাল মিথ্যুক

৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:১০

কাঙ্গাল মুরশিদ বলেছেন: শুনে আমি হাসি, আঁখি জলে ভাসি, এই ছিল মোর ঘটে
তুমি মহারাজ, সাধু হলে আজ, আমি মহাচোর(বর্তমানে সন্ত্রাসী/জল্লাদ) বটে!!

- পশ্চিমা বিশ্বে সন্ত্রাসী হামলার সংবাদ শুনলে কে জানি রবি ঠাকুরের দুই বিঘা কবিতার এই লাইন দুটি মনে পরে যায়।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:০২

চাঁদগাজী বলেছেন:



যোগ বিয়োগ করলে, আধুনিক সভ্যতা পশ্চিম থেকে; পশ্চিম অনেক কিছুর মধ্য দিয়ে গিয়েছে, শেষে সবাইকে লীড দিচ্ছে।

১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:২৮

গিলগামেশের দরবার বলেছেন: আজ পর্যন্ত টার্কিতে জন্মানো কোন শাষককেই ভালো দেখলাম না। ক্যু সফল হলে এরদোগানের কুকীর্তি ফাস হয়ে যেত। আমেরিকার টার্কি নাগরিকদের ব্যাপারে তেমন কিছু জানি না তবে বিশ্বের জঙ্গিবাদে ছবির পেছনের ছবিতে টার্কির নাম থাকলে আমি অবাক হব না।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:০৮

চাঁদগাজী বলেছেন:




এরেদোগান ইউরোপমুখী তুর্কীদের আরবের নেতা বানাতে চাচ্ছে; এখন তেল বিহীন ইরানের অবস্হায় এসেছে।

১১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:৫৮

ডঃ এম এ আলী বলেছেন: এরোদগান ভুল পথে হেটে তুনস্কের দুর্দশা ডেকে আনছে । এটা আমার কথা নয় এটা ইস্তামবুল ইউনিভার্সিটির জনৈক অধ্যাপকের কথা ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:০১

চাঁদগাজী বলেছেন:




মনে হয়, সেই প্রফেসর আমার পোস্ট পড়েছেন,

১২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:৫৬

ডঃ এম এ আলী বলেছেন: উনি বাংলা পড়তে পারেন না তবে বাংলা কিছুটা বুঝেন , তিনি ইউকেতে ৩ বছর আমার সাথে থেকে পিএইচডি করেছেন্ সে সময় তাকে নজরূল ও রবিন্দ্রনাথের বাংলা গান শুনিয়েছি ।তার সাথে মাঝে মাঝে এখনো যোগাযোগ হয় । বাংলা লিখা পড়তে পারলে অবশ্যই তাকে আপনার লিখা পড়তে বলতাম । এটা নিশ্চিত এ লিখা তার ভাল লাগত ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:০২

চাঁদগাজী বলেছেন:



আসলে, তুর্কিদের ইউরোপের মনোভাবকে নস্ট করে, তাদেরকে এশিয়ামুখী করা ভয়ংকর ভুল। ১০০ বছর আগে, কামাল পাশা সঠিকভাবে ভেবেছিলেন।

১৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:১৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ তুর্কিদের বিষয়ে আপনার সঠিক মুল্যায়নের জন্য । এরোদগানের ভ্রান্ত নীতি তুরস্ককে কতটুকু পিছিয়ে দেয় সেটাই এখন দেখার বিষয় ।

১৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:১২

তিক্তভাষী বলেছেন: গার্বেজ। যা মনে আসে তাই লিখেন? কোথায় পেলেন এটা জঙ্গী তৎপরতা? এখন পর্যন্ত যতটুকু জানা গেছে, ছেলেটির মানসিক সমস্যা আছে, অতীত অপরাধের ঘটনা আছে।

৩১ শে অক্টোবর, ২০১৬ সকাল ১০:২১

চাঁদগাজী বলেছেন:



মানসিক সমস্যা থাকা সম্ভব; সমস্যা হলো সে তুর্কি মুসলমান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.