নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

"গৃহহীন মানুষের জন্য গৃহ" দেয়ার অংগীকার, বিশাল ভবিষ্যত

২৩ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:১৯



আওয়ামী লীগের এ সন্মেলনটি বাংলাদেশের ইতিহাসে উজ্বল হয়ে থাকবে, শেখ হাসিনার একটি বাক্যের জন্য, তিনি গৃহহীনদের জন্য ফ্রি গৃহ দিতে চেয়েছেন; এটা খুবই সম্ভব। আমি ব্লগে সব সময় লিখে আসছি যে, জাতির ৪ মৌলিক অধিকার পুরণ করার মতো সম্পদ জাতির কাছে আছে। দেশে হয়তো ৮ লাখ পরিবারের থাকার মত গৃহ নেই।

উনাকে আরেকটা পদক্ষেপ নিতে হবে, বড় শহরগুলোতে ঘর ভাড়ার নিয়ম চালু করতে হবে; এবং মালিক হিসেবে এক পরিবার সর্বাধিক কত এপার্টমেন্টের মালিক হতে পারবে, সেটাও কন্ট্রোলের ভেতর আনতে হবে। ঘরের মালিকেরা মানুষের সাথে অমানুষিক হয়ে উঠেছে ভাড়া নিয়ে।

এই ব্লগে বিভিন্ন সময়ে, অনেক ব্লগার লিখে থাকেন যে, জাতির কাছে সবাকেই সাহায্য করার মতো সম্পদ নেই, এরা বেকুব। শেখ হাসিনা দেশ চালান, তিনি জানেন সম্পদ আছে। আসলে, জাতির সবার ৪ মৌলিক অধিকার পুরণের মতো সম্পদ ১৯৭২ সালেও ছিল, শেখ সাহেব ও তাজুদ্দিন সেটা বুঝতে পারেননি; শেখ হাসিনাও দীর্ঘদিন বুঝতে পারেননি। উনি বাধ্য হয়ে পদ্মা সেতু জাতির টাকায় করতে গিয়ে অনুধাবন করছেন যে, জাতির কাছে সম্পদ আছে, মানুষের অধিকার আছে।

তিনি যদি সময় করে ভাবেন, তিনি দেখতে পাবেন যে, জাতির সবাইকে ফ্রি পড়ালেখা করানো সম্ভব, সবাইকে চাকুরী দেয়া সম্ভব, গৃহহীনদের গৃহ দেয়া সম্ভব, সবাইকে প্রয়োজনীয় চিকিৎসা দেয়া সম্ভব; সম্পদ আছে; কিবরিয়া, সাইফুর রহমান, মুহিতেরা বুদ্ধিমান মানুষ নন।

শেখ হাসিনাকে আজীবন আওয়ামী লীগের সভাপতি থাকার প্রস্তাব করেছে সন্মেলনের অনেক বক্তা, এর মাঝে পরিচিত মুখ সিলেটের কামরান, এরা রাজনীতি বুঝে না, রাজনীতির ধার ধারে না; এরা আওয়ামী লীগকে ব্যবহার করে নিজেরা সম্পদের মালিক হয়েছে। বক্তব্যের সময়, শেখ হাসিনার উচিত ছিল কামরানের মত লোককে থামিয়ে দেয়ার।

মন্তব্য ২৬ টি রেটিং +১/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:১১

অতঃপর হৃদয় বলেছেন: ফ্রী গৃহ দিবে শুধু মুখেই! কাজের কাজ কিচ্ছু হবেনা। ১০ টাকা কেজি চাল খাওয়াইছে! আর কয়দিন পর ৫ টাকা কেজি লবন খাওয়াইবো! আরো কত্ত কি!

২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:২৩

চাঁদগাজী বলেছেন:



হয়তো আপনি সঠিক; তবে, ৪৬ বছরে কোন বাংগালী এ কথাটি বলতে পারেননি; এবং আপনার মথায়ও আসবে না, সেটাই সমস্যা। হয়তো হাসিনার চেস্টা সফল হবে না, কিন্তু মানুষ শুনলো যে, ইহা সম্ভব। সাইফুর রহমান, কিবরিয়া বা মুহিতের মতো বেকুবেরা শেখ হাসিনার মতো ভাবতে পারেনি।

২| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৩৭

ডঃ এম এ আলী বলেছেন: দেশের বিভিন্ন পশ্চাদপদ অংশে গ্রোথ সেন্টার অবকাঠামো তৈরী করে সেথানে বহুতল ভবন নির্মান করে দেশের সকল গৃহহীনদের জন্য গৃহ সংস্থান করা যায় একটি সুসমন্বিত সল্পমেয়াদী পরিকল্পনার অধিনেই । বিনিয়োগকৃত অর্থ দির্ঘমেয়াদী সুদমুক্ত সহজ কিস্তিতে আদায় করে তা দিয়ে করা যায় আরো কল্যানময় কর্মকান্ড। এ জন্য তাদেরকে সম্পৃক্ত করতে হবে আয় অর্জনমুলক কর্মকান্ডে । ঠিকই বলেছেন, আমরা সম্পদহীন নই , অনেকের মনে নেই ঐশ্বর্য । নীজের যা কিছু আছে তাই দিয়ে সকলের অংশীদারীত্বের ভিত্তিতে উপযুক্ত প্রকল্প ও কর্মসুচী নিয়ে যাপিয়ে পড়লে নিশ্চিত সাফল্য । ধন্যবাদ দেশ নিয়ে ইতিবাচক লিখার জন্য ।

২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:



৬ দফার সুচনায় বলা হয়েছিল যে, আমাদের সম্পদ পশ্চিম পাকিস্তান নিয়ে যাচ্ছে; ওরাই আবার বললো যে, আমাদের সম্পদ নেই; বেকুবের দল।

মানুষ মাথার মাঝে "ইনটেলেকচুয়াল প্রোপার্টি' সৃস্টি করতে সক্ষম; সম্পদের অভাব বেকুবদের কাছে।

৩| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:২৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সম্পদ আছে সেটা সবাই জানে। শেয়ার মার্কেটে আইপিও আর আমেরিকা যাওয়ার জন্য মানুষের কাছে এত টাকা কোথা থেকে চলে আসে? বাড়িওয়ালাদের নিয়ন্ত্রণ অতি জরুরী হয়ে দাঁড়িয়েছে। ফুটপাতের ব্যবসায়ীরা দিনে ৩০০/৪০০ টাকা দেয় পুলিশ/নেতাদের। মাসে তাদের ভাড়া মার্কেটের দোকানদারদের চাইতেও বেশী। এই টাকা সরকারের কাছে গেলে এদের পুনর্বাসনও সহজ হতো। কত প্ল্যান আছে দেশটাকে উপরে তোলার। কিন্তু নেতাগুলো মানুষ হলো না...

২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:৫৬

চাঁদগাজী বলেছেন:


"কিন্তু নেতাগুলো মানুষ হলো না... "

-অমানুষগুলোই রাজনীতিতে ঢুকে গেছে; মাফিয়ারা ছাত্র রাজনীতির ফাঁক দিয়ে ঢুকে নেতা হয়ে গেছে, মাথায় ডোডো

৪| ২৪ শে অক্টোবর, ২০১৬ রাত ১২:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ এই মুল্যবান কথাটি বলার জন্য
মানুষ মাথার মাঝে "ইনটেলেকচুয়াল প্রোপার্টি' সৃস্টি করতে সক্ষম; সম্পদের অভাব বেকুবদের কাছে।

২৪ শে অক্টোবর, ২০১৬ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:


আজকের পৃথিবীতে শিক্ষিত মানুষ নিজের মাথার ভেতরেই সম্পদের সৃস্টি করছে; আমাদের ওভার-পপুলেশনকে কাজে লাগানোর জন্য এই পথ ধরতে হবে।

৫| ২৪ শে অক্টোবর, ২০১৬ রাত ১২:৪৬

চাঁনপুইরা বলেছেন: হয় বলুন , আবোল তাবোল কত কিছুই কত জায়গায় বলি , এত কিছু ধরলে চলে ?

আর না হয় এই প্রশ্নের জবাব দিবেন সরল সহজ ভাষায় (তথাকথিত চাঁদ গাজীয় ভুজুং ভাজুং ভাষায় নয়)

প্রশ্নটি হল - আপনি এর আগে কোথাও লিখেছিলেন শেখ হাসিনা শোক কে সুযোগে পরিণত করেছে, এ কথাটি দিয়ে ঠিক কি বুঝিয়ে ছিলেন ?

২৪ শে অক্টোবর, ২০১৬ রাত ১:০৪

চাঁদগাজী বলেছেন:



আমার ঠিক মনে নেই, কখন ও কোথায় লিখেছিলাম; তবে মনে হয়, শেখ সাহেবকে হারোানোর শোককে হয়তো সুযোগে পরিণত করেছেন!

৬| ২৪ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০৭

বিলিয়ার রহমান বলেছেন: এই দেশে এরকম একটা প্রকল্প সঠিক ভাবে বাস্তবায়ন করা কঠিন!!!

২৪ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা শক্ত হলে, বিসিএস, পিসিএস সবাই প্যান্টে প্রস্রাব করবে; ফলে, সবকিছু উনার উপর নির্ভর করছে। উনি বিএনপি, জামাতকে বাক্সে রাখতে গিয়ে ছোট মাথার লাঠিয়াল রেখেছেন অনেক, সেগুলো আবার কাজকর্ম পারে না, সেটাও সমস্যা

৭| ২৪ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:২৬

অেসন বলেছেন: আমাদের ধান্দাবাজ নেতাকর্মী দের জন্য এরকম একটি প্রকল্প বাস্তবায়ন কঠিন। কিন্তু চেষ্টা করতে দোষ কি? প্রধানমন্ত্রী এরকম একটি পরিকল্পনা নেওয়ার জন্য ধন্যবাদ পাওয়ার যোগ্য।

২৪ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:০১

চাঁদগাজী বলেছেন:


আমি মনে করি, উনি মানুষ হচ্ছেন ক্রমেই

৮| ২৪ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:২৬

অেসন বলেছেন: আমাদের ধান্দাবাজ নেতাকর্মী দের জন্য এরকম একটি প্রকল্প বাস্তবায়ন কঠিন। কিন্তু চেষ্টা করতে দোষ কি? প্রধানমন্ত্রী এরকম একটি পরিকল্পনা নেওয়ার জন্য ধন্যবাদ পাওয়ার যোগ্য।

২৫ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


পদ্মা করে উনি বুঝেছেন যে, সম্পদের অভাব নয়, মাথার অভাব, সাইফুর, মুহিত, ড: আতিয়ারেরা টং'এর দোকানদার।

৯| ২৪ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:৫১

জ্ঞান ক্ষুধা বলেছেন:



আমাদের সম্পদ পশ্চিমা অনেক দেশের তুলনায় বেশী তার পরও আমরা অনুন্নত তার কারন নষ্ট রাজনীতি। তবে হাসিনা জ্ঞানী সে জানে তার কি করতে হবে আর জানে বলেই এখনও ক্ষমতায়। আর শুধু গৃহ না সকল সুবিধা আমরা পাব
১৯৭২ সালেও ছিল, শেখ সাহেব ও তাজুদ্দিন সেটা বুঝতে পারেননি; শেখ হাসিনাও দীর্ঘদিন বুঝতে পারেননি।
আপনার ধারনা ভুল ১৯৭১ আর ২০১৬ এক না আর অর্থনীতি সচল হয় ব্যবসার মাধ্যমে বর্তমান সরকার তাই বিনিয়োগের উপর জোর দিয়েছে ১০০ অর্থনৈতিক অঞ্চল তৈরি করছে এগুলো যদি সঠিক ভাবে চলে আমরাও বিশ্ব অর্থনীতিতে ভাল অবস্থানে থাকবো কারন আমাদের আছে মানব সম্পদ যা কিনা সব সম্পদ থেকে উত্তম(যদি কাজে লাগানো যায়)

২৪ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:০৫

চাঁদগাজী বলেছেন:




১৯৭১ সালে বাংলাদেশ এই রকমই ছিলো, মানুষ এই রকমই ছিলো, শুধু ইয়াবা আর ভায়াগ্রা ছিলো না; ছিল আপনার মত কুপের ব্যাং অনেক। আজকে আপনার মতো অনেক বেকুব আছে দেশে।

১০| ২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:৪৮

গরল বলেছেন: সমস্যা হচ্ছে বাস্তবায়নের দায়ীত্বে যারা থাকে তারা ভাল উদ্যোগকে নষ্ট করে দেয়। যেমন ভাষানটেকে বস্তিবাসীদের জন্য ফ্লাট প্রকল্পের কথা শুনেছেন কিনা জানি না। উদয়োগ, পরিকল্পনা ও বাস্তবায়ন সবই ঠিকঠাক মত হয়েছে কিন্তু একজন বস্তিবাসীও বেনেফিসিয়ারী হতে পারে নাই। ফ্লাটগুলো কারা পেয়েছে তা কিন্তু ঐ উদ্যোগ গ্রহণকারী বা পরিকল্পনাকারী কেউই আর খবর নিতে আসে নাই। উদ্যোগ, পরিকল্পনা যতই মহৎ হোক না কেন প্রপার মনিটরিং যদি না থাকে তাহলে কোন মহৎ পরিকল্পনা বাস্তবায়নের পরও এর সুফল পাওয়া যাবে না।

একটা উদাহরণ দেই, বাংলাদেশে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বলে একটা অফিস আছে যাদের কাজ সম্পর্কে কেউ জানে বলে আমার মনে হয় না। মণ্ত্রীরা বা প্রধানমণ্ত্রী ও এমনকি বিরোধী দল বা সাংবাদিকরাও জানে কিনা আমার সন্দেহ আছে। কারণ হচ্ছে এই অফিসটা যদি ফাংশনাল হত তাহলে দুদকের কোন প্রয়োজন হত না। রেগুলার অডিট করে যদি দূর্নিতী ধরতে না পারে তাহলে দুইদিনের তদন্ত করে কি আবিষ্কার করবে বলাই বাহুল্য।

২৫ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:


উনি পদ্মাতে জাতীয় টাকায় হাত দিয়ে বুঝেছেন যে, কিবরিয়া, সাইফুর ও মুহিতরা বুদ্ধিহীন জীব; উনি চাইলে অনেক কিছু করায়ে নিতে পারবেন বলদদের খাটায়ে।

এইগুলো শেখ হাসিনার সাহায্য নিয়ে করানো হয়তো সম্ভব হবে; উনার চারপাশে যেগুলো আছে, সেগুলো মানুষ হয়নি এখনো।

১১| ২৬ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:৩৪

গরল বলেছেন: নিজেদের টাকায় করতে পারলে উচ্চ সুদে এত টাকা লোন নিচ্ছে কেন চীনের কাছ থেকে? সরকারী লোন ২৪ বিলিয়ন এবং বেসরকারি লোন আরও ১৫ বিলিয়ন ডলারের মত। আবার নাকি চীন সমুদ্র ব্যাবহারের অনুমতি চাচ্ছে, যেটা আগে জাপানকে (ডীপ সি পোর্ট) দেওয়ার কথা ছিল। জাপান আমার মনে আছে সারা দেশের রেল যোগাযোগের উপর বিনিয়োগ করতে চেয়েছিল কিন্তু সরকার রাজি হয় নি। সুইস ব্যাংকের গোপনিয়তার নিশ্চয়তা বিলোপ হওয়ার পর রাশিয়া সেই সুযোগ নিয়ে এগিয়ে এসেছে এবং রাশিয়াকে চাপ প্রয়োগ করে তথ্য আদায় করা আমেরিকার পক্ষে সম্ভব না। যার কারণে অবৈধ টাকায় রাশিয়ার অর্থনিতী সচল হয়েছে। এবং তৃতীয় বিশ্বের সরকারদের কাছে রাশিয়া এখন অনেক গ্রহণযোগ্য। চীন কি তাহলে ওভারইনভয়েসিং এর টাকা সরাসরি রাশিয়া পৎহিয়ে দিবে?

চীনের কাছে ৪০ বিলিয়ন ডলার এবং রাশিয়ার কাছে আরও ২৪ বিলিয়ন ডলার (রুপপুর পারমানবিক প্রকল্প), আরও অন্যান্য ছোটখাট লোন মিলিয়ে প্রায় ৬০ বিলিয়ন ডলারের বেশী লোন ইতিমধ্যে নিয়ে নিয়েছে সরকার যা দেশের দুই বছরের বাজেটের চেয়েও বেশী। নিজেদের সক্ষমতা যদি কিছু থাকত তাহলে এত লোনের বোঝা সরকার কেন চাপাল জনগনের উপর। জাতীয় টাকা সোনার ডিম মনে করলে এটা আমার কাছে মোটেও ভাল লক্ষন মনে হচ্ছে না, সোনার ডিম পারা হাসের পেট কেটে ফেলছে নাতো সরকার?

২৬ শে অক্টোবর, ২০১৬ দুপুর ২:৫০

চাঁদগাজী বলেছেন:


এরশাদের সময় থেকে শুরু হয়েছে, লোন নিয়ে বাজারে টাকা চালু রাখে, প্রজেক্ট চালু রাখে; সেই সুযোগে নিজেদের টাকা চুরি করে ফলে; এশিয়া ব্যাংকের এক মহিলা বলেছিল, "বাংলাদেশে যত টাকা বিদেহী ঋণ আছে, ঠিক সেই পরিমাণ টাকা চুরি হয়েছে"; তখন ঋণ ছিল ২৪/২৫ বিলিয়ন।

লেখাপড়া, চিকিৎসা ও গৃহের জন্য সম্পদ আছে; হয়তো দরকার ছিল শুধু কিছু টাকা এটোমিক পাওয়ারের জন্য; বাকী ঋণের দরকার ছিলো না।

ঋণ থেকে এখন বছরে ১ বিলিয়ন ডলার সুদ দিচ্ছে; এই টাকায় প্রতিটি শিশুকে ফ্রি পড়াতে পারতো।

১২| ২৬ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:৫৮

জ্ঞান ক্ষুধা বলেছেন:
আপনি চিন্তা শীল কিন্তু বাস্তববাদী না
আপনার মত বলদ দিয়ে দেশ শুধু আশা দেখবে কাজের কাজ কিছু হবেনা।
শেখ সাহেব তাজউদ্দিন বুঝতে পারেনি
আন্দাজে ঢিল ছুড়েন নাকি নিজেকে বুদ্ধিজীবি ভাবেন।

২৬ শে অক্টোবর, ২০১৬ দুপুর ২:৫৬

চাঁদগাজী বলেছেন:


আমার মাথা বলদের মাথার কাছাকাছি।

শেখ সাহেবের ১৯৭২ সালের মাথা ছিল ছাত্রলীগের ভালো নেতার সমান।

আর তাজুদ্দিন ছিলেন গ্রামের ভালো চেয়ারম্যান; ১৯৭২ সালে তাজুদ্দিন সাহেব বিশ্ব ব্যাংকের ৩ বিলিয়ন ডলার ঋণ নেয়নি; নিয়ে সেই টাকা শিক্ষায় ব্যয় করলে আজ বছরে ১৫০ বিলয়ন রিটার্ণ আসতো; উনাকে বলদ বললে বলদের অপমান হবে, উনার বুদ্ধি মুরগীর সমান ছিলো।

১৩| ২৭ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:০৮

সোনা মানিক বলেছেন: ফ্রি ঘরবাড়ি না দিয়ে ফ্রি শিক্ষার কথা বললে অনেক খুশি হতাম কারন সবাইকে শিক্ষা দিলে ঘরবাড়ি নিজেই বানাতে পারত

২৭ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:৫৫

চাঁদগাজী বলেছেন:



ফ্রি শিক্ষা সবকিছুর সমাধান, যা পৃথিবীকে ১০/১৫ বছরে বদলায়ে দিতে পারে। সেটা চাওয়ার দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.