নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আরবদের সমাধান সহজ, মেরে সংখ্যা কমায়ে ফেলা

২৫ শে অক্টোবর, ২০১৬ সকাল ৭:৩৮



আজ এক সপ্তাহ মৌসুলকে ঘেরাও করে, মুক্ত করার নামে হত্যাকান্ড চালানো হচ্ছে; ইতিমধ্যে ১ হাজারের বেশী সাধারণ মানুষের মৃত্যু হয়েছে, এরা সুন্নী; শহরটিকে আইএস দখলমুক্ত করতে মৃতের সংখ্যা হয়তো ১০/১৫ হাজার ছাড়িয়ে যাবে। মৌসুল এখনো 'সুন্নী স্টেট', ১০ লাখ মানুষ আছে শহরে; সুন্নী মিলিশিয়া ও আইএস এখানে সুন্নী রাস্ট্র গঠন করেছে; সুন্নী রাস্ট্র গঠন করার পর, সুন্নী স্টেইটের পক্ষে এখানে যুদ্ধ করছে ইরাকী সুন্নী মিলিশিয়া, ইরাকী, চেচেন এবং পাকিস্তানের আইএস সদস্যরা। এরা শিয়া ও কুর্দি বাসিন্দাদের তাড়িয়ে দিয়েছে, সব মিলে ১০ লাখ মানুষ ঘরবাড়ী ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।

খুব সামান্য পরিমাণ ইরাকী ও আমেরিকা চেস্টা করে যাচ্ছে ইরাককে না ভেংগে একটি দেশ হিসেবে রাখার জন্য; দেশের বিরাট সংখ্যক শিয়া ও কুর্দিরা চাচ্ছে দেশকে ভেংগে ৩ দেশ করতে। সেটাও হয়তো সমাধান গতে পারতো, কিন্তু সবাই তেলের এলাকা নিজ দেশের অংশ হিসেবে চায়। শিয়া ও কুর্দিরা বেশ এলাকা দখল করে রেখেছে, যদিও নিজেদের দেশ হিসেবে ঘোষণা করেনি; শুধু সুন্নীরা কিছু কিছু এলাকা দখল করে সুন্নী দেশ প্রতিস্ঠিত করার চেস্টা করেছিল; কিন্তু তারা ভুল করেছে আইএস'কে সাথে নিয়ে। যদিও আইএসও সুন্নী স্টেট গঠন করেছে, তারা সিরিয়া থেকে লিবিয়া অবধি চরম হত্যাকান্ড চালায়েছে; ফলে, তাদেরকে হয়তো রাস্ট্র করতে দেবে না আমেরিকা ও আন্তর্জাতিক শক্তি।

ইরাকী সেনাবাহিনী(মুলত শিয়া), আমেরিকান বিমান বাহিনী ও কুর্দী মিলিশিয়া বাহিনী মিলে শহরটিকে আক্রমণ করেছে। আমেরিকা চাচ্ছে, আইএস'কে পরাজিত করতে ও ইরাককে এক রাখতে। কিন্তু কুর্দি ও শিয়ারা শহরটিকে দখল করে, পালিয়ে যাওয়া কুর্দি ও শিয়াদের ফেরত আনতে চাচ্ছে। এখন শুরু হবে সুন্নী হটানো। আরবেরা হটানো বলতে তাড়িয়ে দেয় না, ওরা হত্যা করার শুরু করে, তাতে মানুষ পালিয়ে যায়। আরবদের যুদ্ধের লক্ষ্য হলো শত্রু পক্ষকে শুধু পরাজিত করা নয়, তাদের জন সংখ্যাও কমিয়ে আনা, সহজ আরবী সমাধান।

মন্তব্য ৩৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:১৬

আহা রুবন বলেছেন: ইসলামি নানা উপদল, গোত্র, জাতিগত পার্থক্য, শকুনী মামাদের লোভাতুর-দৃষ্টি, মাথা মোটাদের আধিপত্য ও অবিরাম ভুল এসব জগাখিচুরি-সমস্যা মনে হয় আরব ভূখণ্ডের কপালের লিখন।

২৫ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:


আরবদের হাজার গোত্র এখন ভয়ংকর ৪ গোত্রে পরিণত হয়েছে: শিয়া, সুন্নী, কুর্দ ও ওয়াহাবী; এরা পরস্পরকে বিলুপ্ত করার কাজে লিপ্ত হয়েছে।

২| ২৫ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:৩৫

কল্পদ্রুম বলেছেন: আমাদের সহানুভূতি জানানো ছাড়া আর কি কিছু করার আছে?

২৫ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:



আমরা নিজেরাই অন্যদের স হানুভুতির উপর নির্ভরশীল

৩| ২৫ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:৪৮

মার্কো পোলো বলেছেন:
এসবে কারো চোখ পড়বে না। কারণ বিশ্বের কাছে এগুলো মানবতা নয়, মানবতা তাদের মনগড়া বিষয়। হাজার হাজার মানুষ মরছে আর জাতিসংঘ, মানবাধিকার সংস্থা গুলোর অগ্রগতি নাই। আইএস নিধনের নামে একদিকে রাশিয়া অন্যদিকে আমেরিকা, তাদের অস্ত্রের প্রতিযোগিতা চলছে আর মাঝখানে মরছে সাধারণ মানুষ।

২৫ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:


বিশ্বের ক্ষমতা সীমিত, আরবদের বর্তমান যুদ্ধ হলো, তেল, ধর্ম ও রাজতন্ত্র নিয়ে; সেটা বাহিরের লোকদের পক্ষে থামানো সম্ভব নয়; কোন আরবদেশ এখনো থামাতে চায়নি।

৪| ২৫ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:১৪

জ্ঞান ক্ষুধা বলেছেন:
অবাক হইলাম .......ইরাক ৩ খন্ড প্রস্তাব করে আরেরিকা সংখ্যাগরিষ্ঠতা অনুসারে কিন্তু ইরাকের বর্তমান প্রেসিডেন্ট তা মানতে নারাজ। তবে ফেডারেল রাষ্ট্র করা উচিৎ ইরাককে
আরেরিকা আইএস কে রাষ্ট্র করতে দেবে না ...... হাস্যকর ...... বরং আমেরিকা চাইলেও বর্তমান পরিস্থিতিতে আইএস রাষ্ট্রকরতে পারবেনা।
আপনি মধ্যপ্রাচ্যর রাজনীতির সম্পর্কে ভুল তথ্য দিলেন কেন???

২৫ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা ইরাক ভাংগার বিপক্ষে; আমেরিকা, শিয়া, সুন্নী ও কুর্দি রাস্ট্রের পক্ষে নয়।

২৫ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:



ইরাকের বর্তমান অবস্হা সম্পর্কে এর থেকে সঠিক কোন কিছু থাকলে বলুন; আপনি ওখানে কি চালু করেছেন, সেটা তো আমার জানা নেই!

আরবের স্বাধীন থাকার উপযুক্ত নয়।

৫| ২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:১০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পরাধীণতা অনৈক্যের পথ ধরেই আসে।পরাধীণতা ঐক্য ফিরিয়ে আনে। সেই পথে আবার ফিরে স্বাধীণতা। এর ফাঁকে ঝরে যায় অনেক তাজা প্রাণ।অনেক ক্ষতি হয়।মানুষও যদি নিজেদের ভালো না বুঝে তবে আর কি করা।

২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:




এরা ছিল আরব, এখন হয়ে গেছে সুন্নী, শিয়া, ওয়াহাবী ও কুর্দি। এখন এক গোস্ঠি অন্য গোস্ঠীকে নিশ্চিন্ন করতে চায়।

৬| ২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:৩৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: এরাছিল মুসলিম,এখন হয়ে গেছে সুন্নী, শিয়া, ওয়াহাবী ও কুর্দি। এখন এক গোস্ঠি অন্য গোস্ঠীকে নিশ্চিন্ন করতে চায়।

২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:০১

চাঁদগাজী বলেছেন:



সুন্নী, শিয়া, ওয়াহাবী ও কুর্দি সৃস্টি হলো 'পরিবর্ধিত ইসলামের' প্রোডাক্ট।

৭| ২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:৪২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আরব থাকাকালেও এরা পরস্পর যুদ্ধ করতো, এখনো করে। তবে সাধারণের জন্য আপনার মনবেদনা আমাকে অনুপ্রাণীত করে।

২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:



সৈন্যেরা যুদ্ধ করে মরুক, বাঁচুক, সেটা তাদের চয়েস; কিন্তু আরবদের যুদ্ধের সময়, তারা বিপক্ষীয় সাধারণ মানুষকে মাছির মতো মেরে ফেলে; এটাি আরব বেদুইনদের প্রথা।

৮| ২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মরুক শালারা...

২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:

শিক্ষিত শ্রেণীর সবাই মোটামুটি পালিয়ে গেছে ইরাক, লিবিয়া ও সিরিয়া থেকে; সাধারণ মানুষকে বাঁচানোর জন্য কোন আলোচনাও হচ্ছে না; বা আরবরা নিজেরা কোন সমাধানে আসতে পারে কিনা, সেটার জন্য কোন প্রস্তাবও আসছে না।

৯| ২৫ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:২১

কালীদাস বলেছেন: আপনার পোস্টের টাইটেল (যেটা পোস্টের লাস্ট সেনটেন্সও বটে) সম্পর্কে আরেকটু বেশি এক্সপ্ল্যানেশন আশা করেছিলাম পোস্টে, কেননা এটা আস্ত একটা জাতির বৈশিষ্ট্য প্রকাশ করছে। কুর্দিস্তান নিয়ে তিন দেশের গ্যান্জাম আমার জন্মের আগে থেকে চলছে, আইএস এসে কি নতুন যোগ করেছে সেটাও সবার জানা।
ব্যক্তিগতভাবে আমি মিডলইস্টের হিপোক্রেট খচ্চরদের দুইচোখে দেখতে পারিনা আমার দেশের ব্যাপারে এদের নিচু দৃষ্টিভঙ্গীর জন্য।

২৬ শে অক্টোবর, ২০১৬ রাত ১:০০

চাঁদগাজী বলেছেন:


এই সপ্তাহে মৌসুল মুক্ত করার নামে, সাধারণ মানুষকে হত্যা করছে "সুন্নী রাস্ট্র", আমেরিকান এয়ার, ইরাক সরকারের শিয়া সৈন্য ও কুর্দি মিলিশিয়া বাহিনী।

একটা স্বাধীন দেশে, কুর্দিরা সরকারের বাহিরে একটি মিলিশিয়া বাহিনী রেখেছে, যা আবার সরকারের সাথে মিলে অন্যদের হত্যা করছে; মৌসুল দখল হলে, অন্য এলাকা থেকে শিয়া ও কুর্দিরা ফিরে আসবে, জীবিত সুন্নীদের পালিয়ে যেতে হবে। এটা থামার জন্য কোন আরব দেশ, বা গোস্ঠী এগিয়ে আসছে না।

১০| ২৬ শে অক্টোবর, ২০১৬ রাত ১:১৬

কালীদাস বলেছেন: আপনি আমাকে আরও কিছু নিউজ আপডেট দিলেন, কিন্তু যেটা আশা করেছিলাম, আপনার এই পারসোনাল স্টেটমেন্টের কারণটা জানতে পারলাম না।

ওয়েল, আরবরা সবসময়ই এরকম ছিল। যুগে যুগে। নব্বইয়ে যখন কুয়েত দখল করল ইরাক, যথারীতি দুইভাগে পুরা আরব জাহান ভাগ হয়ে গেল। আইএসের হাতে নিপীড়তরা গত দুই বছর ধরে দল বেঁধে ইউরোপে আসছে (এদের উল্লেখযোগ্য একটা অংশ উন্নত জীবনের লোভে সাগর পার হচ্ছে সেটাও সত্যি), কিন্তু সেইম টাইমে সৌদি নিজেদের বর্ডার সিকিউরড করে রেখেছে যেন কোন রিফিউজি আসতে না পারে; শুনেছিলাম জার্মানিতে ২০০ মসজিদ বানানোর প্রস্তাব দিয়েছে সাহায্য হিসাবে। মশকরা আর কাকে বলে! রোহিঙা সমস্যা নিয়ে আমরা বর্ডার বন্ধ করলে ইতরগুলো মানবতা নিয়ে চিৎকার শুরু করে, নিজেরা কিন্তু ভুলেও নেবেনা একটাকেও। আর ১৯৭১ সালে আমাদের সাথে যা করেছে তথাকথিত ডিপ্লোমেসির নাম ভাঙিয়ে, কোনদিন মাফ করতে পারবনা হারামজাদাদের।

এই আইএস রিলেটেড গ্যান্জামে অনেকগুলো দেশ লাভবান হচ্ছে। সে, সৌদিরা স্বভাবতই চাইবে না আইএসের চূড়ান্ত পরিণতি, হাজার হোক এগুলো ওদেরই প্রাক্তন সৃষ্টির সাইড প্রোডাক্ট। টার্কি লাভবান হচ্ছে কারণ বর্ডার এরিয়ায় তেল চোরাচালান হয়ে আসায় লোকাল মার্কেটে তেলের দাম কম রাখতে পারছে ওরা। রিসেন্টলি শুনছি টার্কিকে নাকি ইইউ-এর মেম্বারশিপ দেয়া হতে পারে। আমি কঠিনভাবে এর বিরুদ্ধে, যদিও এতে কারও যায় আসে না। ন্যাটোর লোকজন এখনও পুরাপুরি লাভবান হচ্ছে না কারণ আর্মস বিক্রি হচ্ছে ইলিগালি, মেইন লভ্যাংশ সরাসরি পাচ্ছে না অবৈধ মার্কেট থেকে।

২৬ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


সবচেয়ে দরিদ্র আরবও আমেরিকান ও ইউরোপিয়ানদের মতো জাঁখজমকপুর্ণ জীবন যাপন করতে চায়; আবার প্রতিটি আরব তেলের পয়সা একা দখল করতে চায়; এরা প্রতিটি পরিবার পরস্পরের সাথে প্রতিযোগীতা করে চলেছে।

রোহিংগাদের জন্য আরবেরা টাকা ঢেলে দিয়ােছিল, ৩ লাখ রোহিংগার জন্য টাকা দিয়েছিল জামাত ও বিএনপি'কে; জামাততের মীর কাশেম আলী সেই টাকায় ব্যাংক খুলেছে, ও ২০০জন রোহিংগাকে অস্ত্র দিয়ে মায়ানমার পাঠায়েছিল; যার ফলে, রোহিংগারা আউট।

২৬ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:



আরবদের ব্যপারে আপনার ধরণা সঠিক।

১১| ২৬ শে অক্টোবর, ২০১৬ রাত ১:৫২

ডঃ এম এ আলী বলেছেন: ইচ্ছে করছে কঠীনতর যোগাসনে বসি , দুচোখ বুদে দেখার চেষ্টা করি কি ঘটতে চলেছে সেখানে , খালী চোখে যা দেখি তাতে শুধুই দেখি ফটকামী । আরবের ইতিহাসে বার বার একটি জিনিসই ফিরে আসে জাহেলিয়াতি । যে জন্য নবী রাসুল নাযীল হয়েছেন সেখানেই বেশী । ইদানিং এখানে সেখানে দেখি অনেকের কাছে নাজিল হতেছে অহি । জানিনা ভবিষ্যতে কি জানি কি দেহি ।
ভয় হয় ঈমান আমান আবার না খুইয়া বসি ।

২৬ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৪২

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার ইরাক আক্রমণের ১৩ বছর পর, কোন আরবদেশ বলেনি যে, চল আমরা আমাদের সমস্যার সমাধান করি; আরবেরা কখনো হয়তো সভ্যতার সাথে তাল মিলাতে পারবে না।

১২| ২৬ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:১৬

সাদা মনের মানুষ বলেছেন: আরবদের যুদ্ধের লক্ষ্য হলো শত্রু পক্ষকে শুধু পরাজিত করা নয়, তাদের জন সংখ্যাও কমিয়ে আনা, সহজ আরবী সমাধান। ......আমাদের আওয়ামীলীগ-বিএনপি এমনটা না চাইলেই হলো।

২৬ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:১৫

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ ও বিএনপি সেদিকে যায়নি, ওরা শিক্ষিতদের রাজনীতি থেকে সরায়ে দিয়েছে; এখন আওয়ামী লীগ ক্রমেই সাধারণ মানুষকে রাজনীতি বিমুখ করে তুলবে।

১৩| ২৬ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:৩৯

পুলক ঢালী বলেছেন: আরবরা বর্বর জাতী, ওদের মানবতা শেখাবে কে! নিজেদের দোষে সারা পৃথিবীর শক্তিমান দেশ গুলির আক্রমন নিজেদের দিকে টেনে নিয়েছে।

২৬ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:১২

চাঁদগাজী বলেছেন:



ওরা নিজেদের মানুষ মারার জন্য বিশ্বের বড় শক্তিগুলোকে ব্যবহার করছে; ওরা এখন থেকে শিয়া,সুন্নী, ওয়াহাবী ও কুর্দি হিসেবে থাকতে চায়, ওরা 'আরব' হিসেবে আর থাকছে না।

১৪| ২৬ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:২৫

জ্ঞান ক্ষুধা বলেছেন: আপনি পাইলেন কই যে আমেরিকা ইরাক ভাঙ্গার বিপক্ষে
কষ্ট কইরা দেখেন
তাইলেই বুঝবেন
কে পক্ষে আর বিপক্ষে

২৬ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০৪

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা কি করছে সবাই দেখছেন, কিন্তু সবাই সমানভাবে নিচ্ছেন না; আমেরিকা যদি ইরাককে ভাগ করে, শিয়া অংশ আরেক ইরান হবে; সেটা আমেরিকা চাহে না; কুর্দিরা আমেরিকার কাছে দেশ চাচ্ছে, আমেরিকা চায় যে, কুর্দিরা তুর্কি, সিরিয়া ও ইরাক থেকে সামান্য পাহাড় নিয়ে পারলে করুক। কিন্তু শিয়ারা ইরাকের তেলসহ বড় অংশ দখলে রাখতে চাচ্ছে; চুন্নীরা যা চায়, সেটা করেছে, এখন সেটা বিরাট হত্যার মধ্য দিয়ে উড়ে যাবে।

১৫| ২৬ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:৪৩

জ্ঞান ক্ষুধা বলেছেন:
ঘন ঘন পোষ্ট না্ দিয়া একটু বাছাই কইরা সঠিক তথ্য বহুল পোষ্ট দেন
আন্দাজে লেইখা লাভ কি?

১৬| ২৬ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০৮

চাঁদগাজী বলেছেন:


আমি কোন বিষয়ে তথ্যসহ কিছু লিখিনি কোনদিন, আমি কোন বিষয়ের ট্র‌েন্ড ও কোন বিষয়ের বিশেষ প্যাটার্ণ'এর উপর নিজের মতামত ব্যক্ত করি, মিলিয়ে দেখি।

তথ্য ইতয়াদি নিয়ে লিখতে সময়ের দরকার, আমি পোস্ট লিখি ৫/১০ মিনিট সময় নিয়ে।

১৭| ২৮ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:০৭

ভ্রমরের ডানা বলেছেন:

যে কোন যুদ্ধ মর্মভেদী! যুদ্ধ নয় শান্তি চাই হোক সে মসুল কিংবা কাবুল!

২৮ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:



আরবেরা শান্তি শব্দটার সাথে পরিচিত নয়।

১৮| ২৯ শে অক্টোবর, ২০১৬ দুপুর ২:১০

জ্ঞান ক্ষুধা বলেছেন:
একসময় ইউরোপ শান্তি শব্দের সাথে পরিচিতি ছিলনা এখন তারা শান্তির বাহক আরব পরিবর্তন হবে।
মধ্যপ্রাচ্যে আরেরিকা কি চায় সেটা বড় না বড় হল সৌদি আরব কি চায় সেটা....
আর আমেরিকা চায় ইরাক ভাঙ্গুক।

২৯ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা রাজনীতি কম বুঝে, আপনি ব্যতিক্রম নন; আমেরিকার ব্যবসা বাণিজ্য আছে আরবে, এবং বিশ্ব রাজনীতিতে আমেরিকার অবস্হান আছে; ফলে, আমেরিকা ইরাক নিয়েও ওদের প্ল্যান আছে; আমেরিকা চাচ্ছে যে, ইরাক তার ১ দেশ হিসেবে টিকে থাকুক; কিন্তু শিয়া, সুন্নী, কুর্দী ও ওহাবীরা আলাদা হতে চাচ্ছে, কারণ তারা সহ-অবস্হানের মানুষ নন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.