নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকা ও বিশ্ব এক ভয়ংকর অশ্চিয়তার মাঝে প্রবেশ করছে

২৯ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:০১



সিরিয়ানরা কি কোনদিন ভেবেছিল যে, তারা রাশিয়ান বোমায় ও রাশিয়ান সৈনিকের হাতে মারা পড়বে? তাদের ভয় ছিলো যে, তারা ইসরায়েলী, আমেরিকান বা হয়তো ইরানীদের আক্রমনে প্রাণ হারাতে পারে; কিন্তু রাশিয়ার কথা ভাবেনি কোনদিন, আজকের বিশ্ব বড়ই কমপ্লেক্স।

বুশ জুনিয়র বিশ্বে যে ধরণের হানাহানির সৃস্টি করে গেছে, ওবমার মতো বিচক্ষণ ও মানবতাবাদী প্রেসিডেন্ট ৮ বছরের উহার কোন কুল-কিনারা করতে পারেনি; আরও ৮ বছর থাকলে, হয়তো আশার আলো দেখা যেতো; কিন্তু তা ঘটছে না, ঘটছে ভয়ংকর উল্টো কিছু; এবার আমেরিকার প্রেসিডেন্ট যিনি হবেন, উনি বুশ থেকে কয়েক হাজার গুণ খারাপ ও বেকুব হওয়ার সম্ভাবনা। হিলারী ক্লিনটন আমেরিকার সবচেয়ে মিথাবাদী ও লোভী মহিলা হিসেবে প্রমাণিত হয়েছে; সে সরকারী পদকে কাজে লাগিয়ে নিজে লাভবান হতে গিয়ে, ই-মেইল স্কানডাল করেছে। ৩ বছর ধরে তাকে সব ইমেইল জমা দেয়ার নির্দেশ দেয়া হলেও, সে সব ইমেইল দেয়নি; গতকালও হিলারীর এডভাইজার হুমা আবাদীনের ডিভাইসে ইমেই পাওয়া গেছে, যা সরকারী ব্যাপারের হতে পারে।

হিলারী লোভ ও বেকুবীর দিক থেকে বাংলাদেশের খালেদা জিয়া ও ফিলিপাইনের ইমেলদা মার্কোসের সমান। বিশ্ব এই রকম মহিলা কয়েক কোটী আছে, কিন্তু সমস্যা হচ্ছে যে, সে আগামী ১০ দিনে আমেরিকার প্রেসিডেন্ট হয়ে যাওয়ার মোটামুটি সম্ভাবনা আছে।

এই মহুর্তে বিশ্বের সবচেয়ে দুস্ট ক্ষমতা, দুস্ট ধনী ও হাজার হিটলারী মনের লোক পুটিন রাশিয়াকে সামনে আনার জন্য একটা বড় যুদ্ধ করার জন্য তৈরি হচ্ছে; হিটলারের মতো তার মাথায় ঢুকেছে যে, রাশিয়ানরা বিশ্বের এক মহান ও শক্তিশালী জাতি, এবং আমেরিকার কারণে তারা নিজেদের স্হান হারায়েছে, তাদেরকে সামনে আসতে হলে, একটা যুদ্ধ করে, শক্তি নিয়ে বিশ্বকে কন্ট্রোলে আনতে হবে। আজ আমি যখন এই পোস্ট টাইপ করছি, পুটিন আনবিক আক্রমণ নিয়ে ক্রেমলিনে মিটিং করছে।

একই সময়ে, আমেরিকায় আজ ক্ষমতায় যাওয়ার চেস্টা করছে আরেক ব্যক্তি, ব্যবসায়ী ট্রাম্প, যে বিশ্বাস করে যে, আমেরিকা অকারণে বিশ্বকে বেশী দিয়ে ফেলছে, এটার সুরাহা হওয়ার দরকার; এবং আরবে যুদ্ধ বন্ধ করতে হলে বড় যুদ্ধ করতে হবে; আরো খারাপ দিক হলো, সে বলছে পুটিন যেভাবে এগুচ্ছে, তা সঠিক আছে।

মন্তব্য ২৭ টি রেটিং +২/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:৫৭

রাতুল_শাহ বলেছেন: ভাই আমেরিকায় "না" ভোট আছে কি?
ট্রাম্প হিলারির দল বাদে, অন্য কোন দল থেকে কি কেউ প্রেসিডেন্ট পদে লড়ছে?

২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:



"না" ভোট এখানে হয় কোন "ইস্যুর" উপর, সাধারণ ভোটে হয় না।
আরো ২ পার্টির, লিবেটেরিয়ান ও গ্রীন পার্টির ২ জন প্রাথী আছে; একজনের জনপ্রিয়তা ৪%, অন্য জন ২%

২| ২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমেরিকা , রাশিয়া যা বলছে সব গলাবাজি। তারা তেমন কিছুতে জড়াবে না। মুসলিম ডিক্টেটরদের মধ্যে আসাদ ছাড়া আর কেউ তেমন নেই। কিম জং মুসলমান না হওয়াতে তারে কেউ পুঁছে না...

২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:



কিম জং পং কোন সমস্যা না; কিছু করার চেস্টা করলে তাকে গ্যাস করে দেবে আমেরিকা বা রাশিয়া; সমস্যা হচ্ছে পুটিন, সে পেছন থেকে সামনে আসার চেস্টা করছে; তার কাছে এত ক্ষমতা যে, রূপকথার দৈত্যের থেকে বেশী; আমেরিকারন প্রেসিডেন্টের ক্ষমতা সীমিত।

৩| ২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:৩৮

প্রবাসী দেশী বলেছেন: আজব দুই প্রতীত্দ্বন্দ্বি। ..একজনের দুর্বলতা " ই মেইল " আরেকজনের দুর্বলতা " ফিমেইল " । লং (!) লাইভ মেরিকা

২৯ শে অক্টোবর, ২০১৬ রাত ১১:৪৪

চাঁদগাজী বলেছেন:


যেই জয়ী হোক, আমেরিকা ভয়ংকর দুর্বল, ও নীতিহীন অবস্হায় থাকবে ৪ বছরের জন্য; সেই সুযোগে বিশ্বের হয়তো দীর্ঘমেয়াদী ক্ষতি হতে পারে।

ইমেইল সমস্যা হচ্ছে, সে আমেরিকান সরকারী পদে থেকে ব্যক্তিগতভাবে লাভবান হয়েছে; এতে মানুষের স্বার্থের হানী হয়েছে।

৪| ৩০ শে অক্টোবর, ২০১৬ রাত ১২:৪০

কালীদাস বলেছেন:
হিলারী লোভ ও বেকুবীর দিক থেকে বাংলাদেশের খালেদা জিয়া ও ফিলিপাইনের ইমেলদা মার্কোসের সমান। বিশ্ব এই রকম মহিলা কয়েক কোটী আছে, কিন্তু সমস্যা হচ্ছে যে, সে আগামী ১০ দিনে আমেরিকার প্রেসিডেন্ট হয়ে যাওয়ার মোটামুটি সম্ভাবনা আছে।

এই স্টেটমেন্টটার জন্য ভাল রকমের দৌড়ানি খেতে পারেন। আমার অগ্রীম সহানুভূতি থাকল :D

পি.এস: আপনার প্রায় সবকয়টা পোস্টেই অনেক বানান ভুল থাকে, এটাতেও আছে। আপনি অন্যান্য ব্লগারদের পোস্টের ছোট পয়েন্টেও যেভাবে আক্রমণ চালান, আপনার পোস্টে আরও হায়ার লেভেলে পারকেকশন আশা করার কথা লোকজনের।

৩০ শে অক্টোবর, ২০১৬ ভোর ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


আপনি সঠিক কথাই বলেছেন; আমি চেস্টা করবো।

৫| ৩০ শে অক্টোবর, ২০১৬ রাত ৩:৩৩

কবি এবং হিমু বলেছেন: আমেরিকা নিয়ে কি ভাই আর ও লেখা আছে?কোন এক ব্লগারের মুখে শুনেছিলাম আপনি নাকি মুক্তিযোদ্ধা।আপনার লেখাতে অনেক কিছুই খুঁজে পাই।আমেরিকার কি হবে তা নিয়ে চিন্তা না করে দেশটাকে নিয়ে করুন।দেশটাকে নিয়ে কিছু লিখুন।নিরপেক্ষ ভাবে।আপনার লেখার হাত ভাল,চিন্তা শক্তি ও প্রখর।যদি ও জানি আপনি বিশেষ কোন একটা দলের চাটুকারীতা করেন(অনেকের মতে)।ভাই আপনার প্রখর মেধা দিয়ে একটা লেখা লিখুন,আমেরিকার রাজনীতিতে উন্নয়নের মডেল কন্যা হাসিনার মাথা পাগলা পোলা জয় এর আগমন।
লেখাটার জন্য অপেক্ষায় থাকলাম।ভাল থাকবেন।

৩০ শে অক্টোবর, ২০১৬ ভোর ৪:৪১

চাঁদগাজী বলেছেন:


আমি কোন দলের সাথে যুক্ত নই; ঐতিহাসিকভাবে, যুদ্ধ থেকেই জামাত বিরোধী; আমি আমার ভাবনাটুকু তুলে ধরার চেস্টা করি; পাঠকেরা আমাকে ফিডব্যাক করে, আমি রিফাইন হওয়ার সুযোগ পাই। আমি দেশ নিয়েই লিখি, এখন আমেরিকান নির্বাচন, তাই এর অবস্হা তুলে ধরার চেস্টা করছি।

৬| ৩০ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:১১

আহসান হাবিব তালুকদার ৯৫ বলেছেন: পোষ্ট পড়ে ভালো লেগেছে

৩০ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:



ওকে, তা'হলে আরো লেখা যেতে পারে; আমি ভাবছিলাম, লোকজন বিরক্ত হয়ে যাচ্ছে

৭| ৩০ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:৪৫

কে.এম. কবির বলেছেন: পোষ্ট পড়ে ভালো লেগেছে

৩০ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:



পর্যবেক্ষণ করার চেস্টা করছি

৮| ৩০ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৪০

অন্তু নীল বলেছেন:
আমেরিকার এই নির্বাচনের পর এখন একটা জিনিসই হতে পারে।
আর সেটা হল মাতব্বরির দিকথেকে আমেরিকার পিছিয়ে পরা। যদিও তাদের পররাষ্ট্র নীতিগুলো ঠিক থাকে।
কিন্তু পুতিন তো পুতিনই।

৩০ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:



হিলারীর উপর আস্হা থাকবে না, ট্রাম্পের বেলায় অনিশ্চয়তা; এগুলো আমেরিকার জন্য ভালো কিছু নয়। পুটিনের বর্তমান পদক্ষেপগুলো রাজনীতিহীন, ভয়ংকর ডিকটেটরের জাতীয়তাবাদ, যা বিশ্বের জন্য হুমকি

৯| ৩০ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৪:০৮

জ্ঞান ক্ষুধা বলেছেন:
২য় বিশ্বযুদ্ধ হয় শোষিত জার্মানির সামনে আসার জন্য তেমনি চাপে থাকা রাশিয়াও সামনে আসার জন্য যুদ্ধ করতে পারে কিন্তু সমস্যা হল বোমা আর ইউরোপ আরমেরিকার অর্থনৈতিক ক্ষতি ছাড়া কিছুই হবেনা ফাক তলে ইউরোপ হবে তামাতামা
আর শাসন শুরু করবে ভারত চীন

৩০ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:



কোনভাবে যদি আমেরিকা ও রাশিয়া যুদ্ধে জড়ায়, বিশ্বে কে থাকবে সেটাই হবে প্রশ্ন, ব্যবসা বাণিজ্য পরের কথা।

যদি আমেরিকা পুরোপুরি ধ্বংস না হয়, ওরাই আবার লীডার হবে। অন্যদের লীডার হওয়ার মতো হৃদয় নেই।

১০| ৩০ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৫১

জুন বলেছেন: গর্ভাচেভ, বরিস ইয়েলেতসিন আর পোল্যান্ডের লেস ওয়ালেসাকে আমেরিকা রাশিয়া আর পোল্যান্ড এ কম্যুনিজম উতখাত করার জন্য কিভাবে ব্যবহার করেছে তা চোখে না দেখলে বিশ্বাস হয় না। ইরাক আর আফগানিস্তান এর ও একই দশা। কাজ শেষ হয়ে গেলে ছূড়ে ফেলে দিয়েছে এইসব দেশের নেতাদের। ওয়ালেসার কি হলো শেষ পর্যন্ত? গর্বাচেভেরই বা খবর কি? লাগুক আমেরিকা রাশিয়া ধ্বংস হোক এই দুই পরাশক্তি চাঁদগাজী। জানি সেই আগুনের ছোয়া আমাদের গায়ে এসেও লাগবে।

৩০ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:


ইয়েলচীন গ্রুপের ভেতরের বড় শক্তি ছিল পুটিন ও কেজিবি ও কেজিবি'র অধীনে সেনা বাহিনী; এরা সোভিয়তের ৭০ বছরের জমা করা সম্পদকে দখল করার জন্য সোভিয়েত ভাংগার ষড়যন্ত্র করেছিল; গার্ভাচভ ভুল করেছিল যে, সেই সম্পদের ভাগ মানুষ দেয়ার কথা ভাবেনি।
ওয়ালেসা পোয়ালেসা, পুর্ব ইউরোপের মানুষের নিজস্ব চরিত্র ছিলো না কোনদিন। পুটিনের ধারণা, রাশিয়াকে মোড়ল হতে বাধা দিচ্ছে আমেরিকা, সে নিজকে জাহির করতে গিয়ে যুদ্ধ শুরু করে দিতে পারে, রাশিয়ার ভেতর থেকে বাধা আসবে না, সে রাশিয়ার ভেতরের রাজনীতিকে কবর দিয়ে দিয়েছে।

১১| ৩০ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:২১

ডঃ এম এ আলী বলেছেন: বিষয়গুলি খুবই ব্যপক ও বিশাল। সহজে এই গুলিকে মুল্যায়ন করে দু এক কথায় প্রকাশ করা যাবে যে রকম অবস্থায় আসতে যথেস্ট সময় নিবে । অামিরিকা আর রাশিয়ায় যে অস্ত্র মজুদ আছে সে গুলিতো আর তাদের দেশে কাজে লাগবেনা , হাজার হাজার কোটি টাকা ব্যয়ে রপ্তানীর লক্ষে তৈরী সে গুলি কোথাও না কোথাও কাজে তো লাগাতেই হবে তা না হলে এত হাজার হাজার কোটি টাকা ব্যয়ে সে গুলি তৈরী করার জন্য নীজের দেশের ট্যাক্স পেয়ার দিগকে তারা কি জবাব দিবেন!!! তা্‌ই যিনিই ক্ষমতায় আসুন তারা যুদ্ধটা দুনিয়ার কোন না কোন দেশে চালু রাখবেন যে কোন অজুহাতে । ছলের কলের অভাব হয় না !!!

৩০ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

চাঁদগাজী বলেছেন:


আনবিক অস্ত্র ব্যতিত, কনভেনশানেল অস্ত্রের বাজার এখনো বিশাল; রাশিয়া সেই বাজার হারিয়ে ফেলেছিল, বরং পুটিন সেটা ফরত পেতে চাচ্ছে।

আরব ও আফ্রিকা অস্ত্র কিনেই চলছে; এদিকে ইরানওবড় ক্রেতা; এগুলো সমস্যা

১২| ৩০ শে অক্টোবর, ২০১৬ রাত ৮:২১

ভ্রমরের ডানা বলেছেন:

রাজনীতি এ এক নোংরা কাদার পাক। হোক না সে খোদ অ্যামেরিকার। বার্বারিয়ান যুগ ফিরে আসছে তাহলে!

৩০ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


সমস্যা হলো, রাজনীতি ব্যতিত সভ্যতা কোনদিকে এগুতে পারবে না; পুটিনের রাজত্বের কালের সময়টুকু ক্রিটিক্যাল, দরকার মাথাওয়ালা মানুষ।

১৩| ৩১ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:৩৭

সুভ্র দেব কুন্ডু বলেছেন: সহমত

১৪| ৩১ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:২৭

সেলিম৮৩ বলেছেন: হিলারী & ট্রাম্প, এই দুইটি জীব এখন অামেরিকার জন্য মহাবিপদ সংকেত।
রাশিয়া এই সুযোগটা যথারীতি কাজে লাগাবে বলে অামার বিশ্বাস।

৩১ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:


যদিও সারা বিশ্ব আমেরিকাকে সব বিষয়ে দোষারুপ করে থাকে, আমেরিকা পেছনে পড়ে গেলে, বিশ্ব ভয়ংকর বিশৃংখল অবস্হার মাঝে চলে যাবে; হিলারী হলে আমেরিকা পেছনে যাবে; তার যে ব্যক্তিত্ব, উহা বিশ্বের কাছে গ্রনযোগ্য নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.