নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

এক মগের মুল্লুকের সমস্যা আরেক মগের মুল্লুকের ঘাঁড়ে?

২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:২২



আজকের মায়ানমার, আগের বার্মার আসল নাম ছিল মগের মুল্লুক; সেই নামটি দেয়া হয়েছিল 'মগ জলদস্যু'দের নাম অনুসারে। ওরা এখন বিরাট সম্পদের মালিক, মগদের লুটকরা সম্পদ নয়, প্রাকৃতিক সম্পদ। বাংলাদেশ থেকে শুরু করে, পুর্বদিকে জাপান অবধি, লোকজন ভয়ংকর নিস্ঠুর ছিলো সব সময়, এখনো আছে; শুধু জাপান এটম বোমার ভয়ানক পরিণতি ও মানুষের অমানুষিক মৃত্যু দেখে, নিস্ঠুরতা থেকে সরে গেছে, বাকীগুলো আগের মতোই আছে; চীনা জেলে, জীবন্ত কয়েদী থেকে বিনা এনেসথেসিয়ায় কয়েক বছর আগেও কিডনী নিয়ে নিতো চীনা মিলিটারী।

১৯৭৯ সাল থেকে মগেরা রোহিংগাদের হত্যা করে আসছে; যারা হত্যা করে, তারা এক সময়ে অপ্রকৃতিস্হ হয়ে যায়, তারা ক্রমাগতভাবে হত্যাকান্ড চালায়, বাংলাদেশে ১৯৭১ সালে সেটা ঘটেছিল। মগের মুল্লুকের সরকার রোহিংগাদের জাতীয়তা কেড়ে নেয়ার পর, মগের মুল্লুকের বাকী মানুষজন কি রোহিংগাদের জন্য সহানুভুতি দেখায়েছে? না, আরাকানের বাসিন্দারাই রোহিংগাদের হত্যা করছে, সরকার তাতে সাহায্য করছে।

মানুষ প্রাণ বাঁচানোর জন্য 'নিকটবর্তী নিরাপদ স্হানের' দিকে দৌঁড়ায়; সেইদিক থেকে বাংলাদেশই তাদের জন্য প্রাণ বাঁচানোর নিরাপদ স্হান।

কিন্তু বাংলাদেশও এক ধরণের মগের মুল্লুক, এখানে সরকার ও জনগণের মাঝে ঐক্য নেই; আবার জনসাধারণ নিজেরাই নিজেদের মাঝে অনৈক্যে আছে। সরকার রোহিংগাদের আর বাংলাদেশে ঢুকতে দিচ্ছে না, এবং সরকার নিজেই সেটা ঠিক করেছে,মানুষ কি বলছে সেটার ধার ধারে না সরকার। আবার, সামান্য সামুতেই ব্লগারেরা বিভক্ত, অনেকেই চাহে না যে, রোহিংগারা প্রাণ বাঁচাটে এখানে আশ্রয় নিক। অবশ্য বহু ব্লগারের এসব ব্যাপারে সঠিক ধরণা নেই।

আমাদের সরকারের লোকেরা বাংগালীদের উপর ব্যবসা করে লাভবান হওয়ার জন্য সরকার চালায়েছে আজীবন; এতে ৫০ লাখ পরিবার বাংলাদেশের সব সম্পদের মালিক হয়ে গেছে: রওশন এরশাদ, এরশাদ, খালেদা জিয়া, সাজেদা চৌধুরী, ফালু, কর্ণেল ফারুক, ওবায়দুল কাদের, এমপি বদি, বসুন্ধরা, সালমান রহমান, আলম ব্রাদার্স, মেননসহ এই ধরণের ৫০ লাখ পরিবার সব দখল করে রেখেছে; এরা বাংগালীদের ভালোবাসে না; এরা বৃটিশদের মতো, এরা এই দেশে ব্যবসা করে; এরা কি রিফিউজী রোহিংগাদের জন্য কিছু করবে? যেই রোহিংগা কিশোরীকে ধর্ষন করে হত্যা করছে মগেরা তাকে নিয়ে আমাদের সরকারের মগেরা মাথা ঘামাবে? আসলে আমাদের সরকার ও প্রশাসনের মগেরা নিজেদের মেয়েকে আমেরিকা, কানাডা বা লন্ডন পাঠানো নিয়ে ব্যস্ত?

রোহিংগারা এক মগদের হাত থেকে বাঁচার জন্য অন্য মগের মুল্লুকে ঢুকছে।

মন্তব্য ২৫ টি রেটিং +০/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

মাসুদুর রহমান খান জনি বলেছেন: marshal words, clear message but we are nothing but an asshole

২০ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:



দুর্বলের দুয়ারে আশ্রয় চাচ্ছে আক্রান্ত এক জনগোস্ঠী; আমাদের নিজের মানুষকে যে সরকার টোকাই করে রেখেছে, তারা কিভাবে এক আক্রান্ত জনগোস্ঠীকে সাহায্য করবে?

২| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:৩০

ডঃ এম এ আলী বলেছেন: বার্মা ইসরাইল নয় , ঠিকই বলেছেন সেটা মগের মুল্লুক , তাই নির্যাতিত রোহিঙ্গাদেরকে সেখানে রেখেই অতি সহজেই নিরাপদ ভাবে সুখে শান্তিতে বসবাসের সুযোগ করে দেয়া যায় অনায়াসেই, সামান্য একটু বুদ্ধি প্রয়োগ করেই । শুনেছি এখানে কিছু গডফাদার অাছে শরনার্থী রোহিঙ্গাদেরকে নিয়ে যারা বানিজ্য করে । তাই সহজেই বুঝা যায় বিষয়টার মুল কোন জায়গায় ধরে । তাই কথা হল, দরি ধরে মার টান মগের মুল্লুক হবে খান খান, এখানেও সেখানেও ।

২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:


রোহিংগাদের নামে ২ বিলিয়ন ডলারের চাঁদা এনেছিল বিএনপি ও জামাত।

আওয়ামী লীগের হয়তো ওসব টাকার দরকার নেই, ওরা জাতিকে বাজার হিসেবে ব্যবহার করেছে।

৩| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৮:৩৮

নোমান প্রধান বলেছেন: সরকারি সদিচ্ছা প্রয়োজন

২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প যেভাবে রাজনীতিবিদদের লাথি মেরেছে, সেটার দরকার বাংলাদেশে

৪| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:৩৭

ching বলেছেন: রোহিঙ্গা সমস্যায়

২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:


লিংক পড়লাম; লেখার জন্য লেখা; রোহিংগাদের রক্ষা কিভাবে হবে, সেটা নিয়ে কইছু লেখা হয়নি

৫| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:০৩

স্বপ্নের_ফেরিওয়ালা বলেছেন:
মনবতা আগে তারপরে অন্য কথা.....
বৌদ্দরা তো মানবতা কথা বেশি বলে বেশি কিন্তু তারা র্নিমম হত্যা করছে কেন?

২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:



মগেরা যেই ধর্মই পালন করুক ওরা মগ, আরবেরা যেই ধর্মই পালন করুক ওরা আরব।

৬| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:১৯

ঢাকাবাসী বলেছেন: আমরা নিজেরাই রোহিঙ্গাদের চাইতে কম নিপীড়িত নাকি। জাতিসংঘ একধরণের ষড়যন্ত্র করেই সমস্যাটি আমাদের ঘারে ফেলতে চাইছে আর সরকার খুব জোরে সোরে না বলছেনা! এটা হলে সরকার শরনার্থীর নামে ভাল প..সা পাবে ভাবছে! আপনার যুক্তিপুর্ণ লেখাটি ভাল লাগল। শেষের প‌্যারাটি আপনার আগের লেখার আদর্শের সাথে কেমন যেন মিল নেই। ও, কাদে.. কথা বলছেন,
ঢা..- মাও.. প্রতি কিলোমিটার ১১০ কোটি টাকার খরচ করে রাস্তা বানালে সেই রাস্তা মনে হয় ২২ ক্যারেট সোনা দিয়েই বানানো যায়! ধন্যবাদ।

২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:



আমাদের সরকার ও প্রশাসন ইংরেজদের কলোনিয়েল সরকারের মতো; ওরা জাতিকে বাজার হিসেবে ব্যবহার করছে; লাইসেন্সের নামে ব্যবসায় মনোপলি, নিজেদের ক্ষমটা খাটিয়ে ব্যাংকের টাকাকে মুলধন হিসেবে ব্যবহার করে দেশের সম্পদ সব কিনে নিয়েছে।

চট্টগ্রামের আলম ব্রাদার্স ব্যাংকের টাকা নিয়ে হাজার একর জমি কিনে ফেলেছে; এভাবেই ওরা মানুষকে ঠকায়ে সবকিছু দখল করে ফেলেছে।

৭| ২০ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:৫৬

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,




বলার কিছু নেই ....................

২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



বেকুব থেকে প্রাণ বাঁচানোর সাহায্য পাওয়া যায় না।

৮| ২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৬:২১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: যুক্তিপূর্ণ লেখাটির জন্য চাঁদগাজীকে ধন্যবাদ | এই ৫০ লাখ পরিবার তখনই রিফিউজী রোহিংগাদের জন্য কিছু করবে যখন তারা হিসাব কষে দেখবে রোহিঙ্গাদের রিলিফ মেরে তাদের যথেষ্ট লাভ হওয়ার সম্ভাবনা আছে | এখন তারা যেটা করছে তা হচ্ছে আন্তর্জাতিক সংস্থাগুলোর সাথে স্থানীয় ভাষায় 'মুলামুলি'(দর কষাকষি) | এই উদ্বাস্তু বাণিজ্য এতোই লাভজনক যে ক্ষমতাসীন বা বিরোধী কোন দলই এর লোভ সামলাতে পারে না | এক মরহুম জামায়াত নেতা এই রোহিঙ্গা রিলিফ বাণিজ্য করে বিলিয়ন বিলিয়ন টাকার সাম্রাজ্য সৃষ্টি করেছিলেন |

২১ শে নভেম্বর, ২০১৬ ভোর ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


জামাতের সব ব্যবসার ডলার এসেছে রোহিংগাদের জন্য দেয়া আরবী ডলার থেকে; ইসালামি ব্যাংকের সব মুলধন ওখান থেকেই। আল-বদর মীর কাশিম আলীি সেই ডলার থেকে সবাইকে কিছু কিছু দিয়েছে। এই সরকারের লোকেরা জাতীকে বাজার হিসেবে ব্যব হার করছে; ফলে, এরা হয়তো আরবী ডলারের জন্য বেশী কাংগাল নয়; এরা ভয় করছে যে, নতুন যেসব রোহিংগা আসবে, উহারা জামাতে যাবে ও বিএনপির হয়ে চোরা কারবারী করবে।

৯| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:১২

ভ্রমরের ডানা বলেছেন:

খুব কষ্ট পেলাম...

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১:১৭

চাঁদগাজী বলেছেন:


দক্ষতাহীনদের হাতে বার্মা ও বাংলাদেশের সরকার; মুল্য দিচ্ছে মানুষ

১০| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:১৮

এই আমি রবীন বলেছেন: খুবই যুক্তিপূর্ন লেখা।

ওরা অসহায় হয়ে আশ্রয় প্রার্থী, ওদের আশ্রয় দিতে হবে । যদিও ধরে নিলাম পরিবেশ পরিস্থিতির কারণে ওরা একটু বেশী অপরাধ প্রবণ।

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১:২০

চাঁদগাজী বলেছেন:



অপরাধের দিক থেকে ওরা বাংগালী ব্যুরোক্রেট, জামাত, শিবির, ছাত্রলীগের কাছে শিশু মাত্র

১১| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৩৭

আশরাফ ও নীল বলেছেন: ১৯৭১ সালে 'একবার' খুন করে মানসিকভাবে অপ্রকৃতিস্থ হবার জন্য যাদেরকে ফাঁসী দিয়ে দেওয়া হল, তারা পরবর্তী জীবনে কে কয়টা খুন করেছে বলে আপনি জানেন?

নিজামি?
মুজাহিদ?
কাদের মোল্লা?
কামারুজ্জামান?
মীর কাসেম?

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:




ওরা ১ কোটী নতুন খুনী জন্ম দিয়ে গেছে।

১২| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১০:৫২

ক্লে ডল বলেছেন: ছবিটা করুণ । শিরোনামে যথেষ্ট চিন্তার খোরাক রয়েছে!!

জীবন্ত কয়েদী থেকে বিনা এনেসথেসিয়ায় কয়েক বছর আগেও কিডনী নিয়ে নিতো চীনা মিলিটারী
এ আবার কেমন নিষ্ঠুরতা! :(

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১:২২

চাঁদগাজী বলেছেন:



চীনারা কিন্তু পুরোপুরি মানুষ নয়

১৩| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:২১

কুহুক বলেছেন: সাম্প্রদায়িকতা মুক্ত পৃথিবী চাই

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১:৪৫

চাঁদগাজী বলেছেন:




মানুষ শিক্ষিত হলে, সেটা সম্ভব হবে।

১৪| ২১ শে নভেম্বর, ২০১৬ সকাল ১১:২১

কুহুক বলেছেন: সাম্প্রদায়িকতা মুক্ত পৃথিবী চাই

১৫| ২১ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:১৮

বাবুরাম সাপুড়ে১ বলেছেন: রোহিঙ্গারা যদি মুসলমান না হয়ে বৌদ্ধ হতো তাহলে কি নির্যাতিত হতো? গত ৩০০-৫০০ বছরে ধর্মই মানুষে মানুষে সবথেকে বিভেদ করিয়েছে।শুধুমাত্র ধর্মের কারণে দেশভাগ হয়েছে , মিলিয়নস অফ মানুষের প্রাণ গেছে।যতদিন মানুষ ধর্মের যাঁতাকল থেকে না বেরোবে ততদিন ধর্মের নামে নির্যাতন চলতে থাকবে।

২২ শে নভেম্বর, ২০১৬ রাত ১:১৫

চাঁদগাজী বলেছেন:


মানুষকে কৌশলে শিক্ষা থেকে দুরে রেখে, এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকায় মানুষকে পশুর স্টরের নিয়ে গেছে কিছু লোক।

১৬| ২১ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমাদের দেশের একটা অংশ দাবী তুলছে, মানবিক দিক বিবেচনায় রোহিঙ্গাদের সরকার আশ্রয় দিক। তারা এদিকটা ভাবছেনা যে আমাদের সরকার আমাদের নাগরিকদেরই মানবাধিকার যেখানে নিশ্চিত করতে পারছেনা , সেখানে রোহিঙ্গাদের জন্য সরকারের মানবিক দৃষ্টি কামনা করা কতটা যৌক্তিক ?
যে দেশ নির্যাতন চালাচ্ছে তাদের কিছু না বলে জাতিসংঘ রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সিমান্ত খুলে দিতে বলছে। এটা নিছক ফাজলামি ছাড়া অন্য কিছু নয়।
চমৎকার পোস্টের জন্য অনেক ধন্যবাদ চাঁদগাজী।

২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:



জাতি সংঘে কোটা অনুসারে চাকুরী পাচ্ছে ৩য় বিশ্বের রাজনৈতিক পরিবারের লোকেরা, এগুলো মোটামুটি ইডিয়ট; এরা হত্যাকান্ড থামাতে পারেনি কোন দেশে কোন কালে।

আমাদের সরকারের সাথে আমাদের যোগাযোগ নেই, সরকার কি করছে, বা করবে মানুষ জানে না।

১৭| ২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: বাংলাদেশে রোহিঙ্গাদের ঠাঁই দেওয়া একটা ডিজাস্টার হবে।

২১ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:১৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে না এনে বাংলাদেশ ওদের হয়ে হত্যাকাণ্ড থামাতে হবে; কারণ, ওদের পক্ষে আর কেহ নেই, ওরা বাংলাদেশকে নিরাপদ ভাবছে, এবং ওরা বাংলাভাষী।

১৮| ২১ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

সাহসী সন্তান বলেছেন: সবাই যেন ব্যাপারটা নিয়ে মজা দেখছে! বিশ্বের মানবতাবাদি প্রত্যেকটা দেশ এখন অন্ধ হয়ে গেছে কিনা বুঝতেছি না! সিএনএন দাবি করছে, তারা রোহিঙ্গা গনহত্যার এমন একটা ভিডিও কাভার করেছে, যেটা প্রকাশ করার সাহস পাচ্ছে না!

হত্যা, লুন্ঠন, অগ্নি সংযোগ এমন কোন নিকৃষ্ট কাজ নেই যে, সেই ভিডিওতে উঠে আসেনি! তারপরেও কেন গোটা বিশ্ব এতটা চুপচাপ? বর্ডারে কড়া পাহারার কারণে হয়তো বর্তমানে রোহিঙ্গা অনুপ্রবেশ অনেক কম! তারপরেও কি তাদের প্রবেশ বন্ধ করা সম্ভব হচ্ছে?

চোরাই ভাবে কি কম রোহিঙ্গা ঢুকছে এদেশে? বিজিবি পুশব্যাক করে আর কয়টা রোহিঙ্গাকে ফেরত পাঠাতে পারছে? তার থেকে বেশিই বরং ঢুকছে! একটা উন্নয়নশীল দেশ ঠিক কতটা উদাস্তুকে আশ্রয় দিতে পারবে, সেটা জাতিসংঘের হিসাব করে দেখা উচিৎ! আর নয়তো জাতিসংঘ বন্ধ করে সবাই মুড়ি খাক! X((

২১ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:



জাতি সংঘ এখন এক 'পর্যবেক্ষক সংস্হা'য় পরিণত হয়েছে; তারা রিপোর্ট করছে, কি ঘটছে ইরাকে, সিরিয়ায়, আরাকানে; কিন্তু কোন পদক্ষেপ নিচ্ছে না। মানুষ দেশ থেকে পালিয়ে অন্য দেশে চলে গেলে, তারা রিগিউজি হিসেবে সাহায্য করছে; কিন্তু কেন পালাচ্ছে, সেই কারণের সমাধান করার মতো অবস্হায় নেই ওরা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.